নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রেসিডেন্ট হামিদ সাহেবকে ৪২ জন বিশিষ্ট নাগরিকের চিঠি!

২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৮



দেশের ভয়ংকর সমস্যার সময়, দেশের শিক্ষিত নাগরিকেরা চুপ করে থাকাটা জাতির জন্য ভয়ংকর দুর্ভাগ্যের ব্যাপার, এবং শিক্ষিতদের জন্য অপরাধের সমান; ৯ মাসের করোনায় দেশে ভালো রকম এনার্খির সৃষ্টি হয়েছে, অনেক 'বিশিষ্ট নাগরিক' প্রাণ হারায়েছেন। বাংগালী শিক্ষিতরা চুপ মেরে ছিলেন; অবশেষে ৪২ জন মুখ খুলেছেন; কিন্তু তাঁরা মুখ খুলেছেন "ইলেকশান কমিশনের বিপক্ষে', ইলেকশান কমিশন "অনিয়ম, দুর্নীতি এবং নিয়োগ বাণিজ্যে" করছে! আজকের জন্য এই ৪২ জন বিশিষ্ট নাগরিকের কাছে ইলেকশান কমিশনের অনিয়ম দুর্নীতি বড় ব্যাপার হওয়া উচিত, নাকি "করোনায় অরাজকতা" বড় ব্যাপার হওয়া উচিত?

একজন ব্লগার হিসেবে আপনার কাছে "করোনায় অরাজকতা" বড় মনে হচ্ছে, নাকি "ইলেকশান কমিশনের অনিয়ম, দুর্নীতি এবং নিয়োগ বাণিজ্যে" বড় ধরণের সমস্যা মনে হচ্ছে? কোনটার উপর এই মহুর্তে জোর দেয়ার দরকার?

টিকার কি হচ্ছে, করোনায় দৈনিক কতজন মানুষ মারা যাচ্ছেন, কতজন আক্রান্ত হচ্ছেন, কতজন হাসপাতালে ভর্তি হচ্ছেন, কতজন চেষ্টা করেও হাসপাতালে স্হান পাচ্ছেন না; কতজন হাসপাতালের বিল দিতে গিয়ে সর্বশান্ত হচ্ছেন; আর "ইলেকশান কমিশনের দুর্নীতিতে "দৈনিক কতজন প্রান হারাচ্ছেন"? আজকের জন্য কোনটা নিয়ে প্রেসিডেন্টের সাথে আলোচনা করার দরকার বেশী?

ঠিক আছে, এই ৪২ জনের কাছে "ইলেকশান কমিশনের দুর্নীতি"ই আসল সমস্যা! ১জন ব্লগার হিসেবে ভেবে দেখেন তো, এই ৪২ জনের মাঝে কতজন ইলেকশান কমিটির কারণে আগামী ৬ মাসের ভেতর কোন ধরণের সমস্যায় ভুগতে পারেন, নাকি করোনায় ভোগার সম্ভাবনা বেশী?

আমার মনে হয়, উনারা ৪২ জন মুখ খুলে ভালো করেছেন, প্রথমে মুখ খোলার দরকার ছিলো "সরকারের করোনা অরাজকতার বিপক্ষে", এবং সম্ভব হলে, পরে "ইলেকশান কমিশনেরঅনিয়ম, দুর্নীতি এবং নিয়োগ বাণিজ্যেের বিপক্ষে"; এমন কি দু'টো ব্যাপার একসাথে হলেও খারাপ হতো না!

আরো একটা ব্যাপার আছে, ইলেকশান কমিশনের "অনিয়ম, দুর্নীতি এবং নিয়োগ বাণিজ্যে" নিয়ে যেই চিঠি প্রেসিডেন্টের কাছে গেছে, উহাতে প্রফেসর আসিফ নজরুল ও আইনবিদ শাহদীন মালিকের স্বাক্ষর থাকলে, সেই চিঠির ভবিষ্যত কি ধরণের হতে পারে বলে আপনার মনে হয়?

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

মোঃমোজাম হক বলেছেন: ৪২ জন বিশিস্ট ব্যাক্তির বুদ্ধি নিশ্চই আপনার থেকে কম নয়।
আপনার গায়ে লাগার কারন করোনা নয়, শেখ হাসিনার সরকার।

২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



আমার মতে উনারা এই কঅনার যুগের জন্য ৪২ জন জোকার!
আমার গায়ে লেগেছে, কারণ আমার ভাবনাশক্তি আছে; আপনার গায়ে লাগার সম্ভাবনা নেই, হয়তো পায়ে লাগতে পারে।

২| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২

কথক আরমান বলেছেন: মানুষ এখন সাভাবিক আচরণ করছেনা, অর্থ সম্পদ পানির মতো হয়ে গেছে সঞ্চয় ভেঙে খাচ্ছে বেশিরভাগ মানুষ,রোবটের মতো টাকার পিছনে ছুটছে জনগন, এইসময়ে রাজনীতি,শিল্প সাহিত্যে এইসব জিনিস মানুষের কাছে রসিকতার মতো লাগছে। আগামীর এনারকি টা হবে পারমাণবিক বোমা বিস্ফোরণের মতো।

২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে এনার্খী এমন পর্যায়ে চলে গেছে যে, মানুষ সরকার ও প্রশাসনের যেকোন পদক্ষেপের প্রতি আস্হাহীন; মানুষ জানে যে সরকার ও প্রশাসনের লোকজন মানুষের অধিকার পুরণ না করে, উল্টো ক্ষতি করে চলছে। এখন এনার্খী যেই স্তরে আছে, ইহাকে জামাতীরা ও হেফাজত আরো ভয়ংকর পর্যায়ে নিয়ে যেতে পারে। যেমন আসিফ নজরুল, বা শাহদীন মালিক কোনভাবে দেশকে সাহায্য করতে পারবে না, বরং ক্ষতি করতে পারে।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যার যে উদ্দেশ্য।কলকাঠি অন্য কেউ নাড়ছে।সবাই একটু নড়ে চড়ে বসছে মনে হয়।এই সময়টায় কিছু ভাল লোক প্রভাবিত হয়ে যায় কিছু খারাপ লোকের দ্বারা।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



জোকারগুলো শীতের সময় গরমের দিনের ওয়াজ করছেন; তদুপরি, হামিদ সাহেব "বিশিষ্ট নাগরিকদের" ভোটে নির্বাচিত নন, উনি শেখ হাসিনার দ্বারা নিযুক্ত; ফলে, শেখ হাসিনা যাদের পছন্দ করেনা না, চিঠিতে তাদের নাম যোগ করা ইডিওটিক কাজ।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

কথক আরমান বলেছেন: হেফাজত জামায়াত হট্টগোল বাধানোর সক্ষমতা রাখে,বর্তমান হাওয়া তাদের অনুকূলে তাদের নিরবতা বোধগম্য নয়,জামায়াত হয়তো ক্ষমতায় আসীন হওয়ার পথ খুজছে,এইরকম কিছু হলে ৭১ এ অবদমিত হওয়া জামায়াতের বিষাক্ত থাবা পুনরায় জাতিকে ক্ষতবিক্ষত করবে।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা সঠিকভাবে ভোট না দেয়াতে, জামাত-শিবির মানুষের সাথে আলাপ করার বিষয় পাচ্ছে, সুযোগ পাচ্ছে; শেখ হাসিনা স্বাধীনতার পক্ষের লোকজনকে বিপদে ফেলছেন।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

কনফুসিয়াস বলেছেন: বহুদিন পর আপনার সাথে দেখা। সরকারের অপরাজনীতির স্বীকার হয়ে ইন্টারনেট সমস্যার জপ্ন্য আসতে পারিনি।

আমার মতে, এই ৪২ জন ঠিক পদক্ষেপই নিয়েছেন। গাছের গোড়ায় সমস্যা রেখে কলম দেওয়া বোকামি।

কিন্তু এই দেশে এখন গোড়ায় সার দেওয়া তো দূরের কথা, কার্বন ডাই-অক্সাইড এর ভয়ে কেউ গাছের পাশেও যেতে সাহস করেনা। সব সিলিন্ডারের অক্সিজেন নিয়েই প্রশান্তিতে রয়েছে।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



ইলেকশান কমিশন হলো সরকারের চাকর; ইহা মিলিটারীর আমলেও ছিলো, শেখ হাসিনার সময়ও আছে; ইহার সাধানের জন্য শেখ হাসিনার সাথে কাজ করার দরকার; শেখ হাসিনা যতক্ষণ পারেন, জামাত-বিএনপিকে তাদের "ঘণতন্ত্র" কায়েম করতে দেবেন না; ইহাতে জাতির ক্ষতি হচ্ছে অবশ্য

৬| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৭

জাহিদ হাসান বলেছেন: এই যে দেশে এখন করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে, ভ্যাকসিন এখনও আসেনি দেশে, এখন শুধু ভাবছি জানে বেঁচে থাকলে জীবনে অনেক কিছু করা যাবে না।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


এখনো জাতি বুঝতেছে না, জাতি সায়েন্স ও টেকনোলোজীতে পেছনে পড়ে থাকলে, তাদের জীবন ভেঁড়ার মতো হতে পারে, ভ্যাকসিনের জন্য অন্যের উপর ভরসা, আমাদের জীবন অন্য জাতির দয়ার উপর; আমাদের জীবন আল্লাহের হাতে নয়।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

জাহিদ হাসান বলেছেন: আপনি কি মনে করেন এখন রাজনীতি ও দেশ সংস্কারের সময়? আমি তো মনে করি এখন কেবলই করোনামুক্ত হওয়ার চূড়ান্ত লড়াইয়ের সময়।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



এই ৪২ জোকারের মাথায় সেটা আসেনি; সর্বোপরি, চিঠিতে আসিফ নজরুল, বা শাহদীন মালিকের স্বাক্ষর থাকলে, ঐ চিঠি আকাশের ঠিকানায় লেখার দরকার ছিলো।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০২

ফটিকলাল বলেছেন: অন্যান্য সমস্যা নিয়ে কথা বলার ক্ষমতা কি প্রেসিডেন্ট সাহেবের আছে?

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:



কি কি ক্ষমতা আপনি উনাকে দিয়েছেন, সেটা আপনার জানার কথা। উনাকে নিসুক্তি দিয়েছেন শেখ হাসিনা, চিঠির কথা শেখ হাসিনার কাছে গেলে, উহাকে গার্বেজে ফেলে দিতে বলবেন শেখ হাসিনা; শেখ হাসিনা আসিফ নজরুল, শাহদীন মালিকদের প্রেমের চিঠি পড়ার লোক নন।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৪

রাকু হাসান বলেছেন:

এটা কমনসেন্স, হওয়া উচিত ছিল। এরকম চিঠি দেওয়ার জন্য শত শত ইস্যু বাংলাদেশে আছে।দল ,বুদ্ধিজীবীরা রাজনৈতিক ভাবেই সমাধান চাচ্ছেন । এর চেয়ে জনসাধারণের আরও মৌলক দাবি নিয়ে সোচ্ছার হলে গ্রহণযোগ্যতা বাড়ত।নির্বাচন নিয়ে যতটা মাথা ঘামিয়েছে ...সাধারণ মানুষের বিচার,নিরাপত্তা,মধ্যবিত্ত সম্প্রদায়ের জীবন মান ..এসব নিয়ে রাজপথ গরম করতে পারলে বর্তমান পরিবেশ ভিন্ন হতে পারত।তালাবদ্ধ মুখ খোলার জন্য তারা ধন্যবাদের দাবি রাখে।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সময়ে শিক্ষিতরা মুখ না খুলে নিজের শিক্ষাকে অপমান করছেন; তবে, আজকে কথা বলার দরকার ছিলো টিকা ও করোনা নিয়ে সরাকারের নৈরাজ্যের বিপক্ষে।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: আমাদের সরকার মনে হয় করোনার কথা ভুলেই গেছে। অথচ প্রতিদিন মানুষ মরছে। সরকারি হিসেবেই ৭ হাজার ছাড়িয়ে গেছে।

২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নিজকে মানুষের সামনে বেকুব প্রমাণ করার চেষ্টা করচছেন; দেখেন, এই ৪২ জোকার এখন ইলেকশান কমিশনের কথা কিভাবে বলছেন।

১১| ২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৪

সোহানী বলেছেন: করোনা পরিস্থিতি থেকেও আরো অনেক অনেক সমস্যা দেশের আনাচে কানাচে বা জাতীয় পর্যায়ে। কত সমস্যার কথা বুদ্ধিজীবিরা বলবেন বা তার সমাধান সরকার করবে? তাই হয়তো সবকিছু সৃষ্টিকর্তার হাতে ছেড়ে দিয়ে যে যার মতো দিনকাল চালাচ্ছে B:-/

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের শিক্ষিতরা ঠিকই শেখের কাছে গেছে, জিয়ার কাছে গেছে, বেগমের কাছে গেছে, এরশাদের কাছে গেছে, শেখ হাসিনার কাছে গেছে, এবং নিজ পরিবারের জন্য সামান্য হাঁড় মাংস পেয়ে জ্বি জ্বি করে ঘরে ফিরেছে, জাতির জন্য কিছু চাহেনি।

১২| ২১ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৪:০২

কবিতা ক্থ্য বলেছেন: শিক্ষিত হওয়ার পুর্ব শর্ত - বুদ্ধিমান হওয়া < এমন টা ভাবা ঠিক না।
তারা হয়তো ভেবেছেন- গলদ গোড়া তে (রাতের আধারে নির্বাচিত সরকার)- আর ইসি এই নির্বাচনে প্রত্যক্ষ ভাবে জড়িতো।
কাজেই শুরু টা হোক - ইসি দিয়েই।

বোবার রাজ্যে কেউ তো কিছু বলেনা।
সবার জানের মায়ায়- মুখ, বিবেক, বুদ্ধি তালামারা।

২১ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা জামাত ও বিএনপি'র সাথে কোন ব্যাপারে কথা বলতে রাজী নন; ফলে, বিশিষ্ট নাগরিকদের উচিত জামাত-বিএনপি ব্যতিত চেষ্টা করা।

১৩| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: আবার এলাম।
কে কি অন্তব্য করেছে সেটা দেখতে।

২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আগামী বছর হয়তো, মন্তব্য দেখার জন্য কষ্ট করে ফিরতে হবে না; আমার পোষ্টে খুব একটা মন্তব্য থাকবে না।

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১৩

রানার ব্লগ বলেছেন: ওই বিশিষ্ট ৪২ জনার জীবন থেমে আছে নির্বাচনের মধ্যে।

২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি মাত্র ৩/৪ দিন আগে একটা পোষ্ট লিখেছিলাম, করোনা নিয়ে শিক্ষিতরা কেন শেখ হাসিনার কাছে যাচ্ছে না; পরে পোষ্ট করা হয়নি; এই ৪২ জন জোকার, সময় বুঝে না।

১৫| ২১ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২১

নতুন নকিব বলেছেন:



আগামী বছর হয়তো, মন্তব্য দেখার জন্য কষ্ট করে ফিরতে হবে না; আমার পোষ্টে খুব একটা মন্তব্য থাকবে না।

-কারণ কি? চাঁদ অথবা মঙ্গলে গমনের টিকিট পেয়েছেন না কি?

২২ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


না, আমি কোথায়ও যাচ্ছি না, আমি ব্লগারদের একটু ব্লগার হিসেবে দেখছি।

১৬| ২২ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১০

মোঃমোজাম হক বলেছেন: ৪২জন বিশিষ্ট ব্যক্তিকে বারবার জোকার বলাটাই পায়ে লাগলো।
আপনার মত কিছু জ্ঞানপাপী পাচাটাদের জন্যই আজ দেশের এই অবস্থা। আপনাদের মত মানুষগুলো যদি সঠিক পথে চলতো তাহলে এই বুদ্ধিজীবীদের চিঠি লিখতে হতোনা।
হায় অভাগা জ্ঞানপাপীরা, হায় অভাগা দেশ!!

২২ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



আরব দেশে চাকুরী করলে অনেকের মগজ বেদুইনদের মতো হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.