নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার ৪০ বছরের রাজনৈতিক জীবন, জাতি পেছনে পড়ছে।

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪০



পাকভারতের ইতিহাসে ৪০ বছর রাজনৈতিক জীবনে কোন নেতাই শেখ হাসিনার মতো উঁচু পদে থেকে নেতৃত্ব দেয়ার সুযোগ পাননি; উনার রাজনীতির শুরু বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের প্রধান হিসেবে। উনাকে রাজনীতিতে এনেছেন পরোক্ষভাবে জেনারেল জিয়া; আসলে, আওয়ামী লীগের মতো দলের সভাপতি হওয়ার মতো কোন ধরণের যোগ্যতা উনার ছিলো না; মিলিটারী আওয়ামী লীগকে নেতৃত্বশুন্য করাতে, উনি শুন্যস্হান পুর্ণ করেছেন। উনি সঠিক রাজনৈতিক পরিবেশে, সঠিক পদ্ধতিতে রাজনীতিতে আসেননি; আজ ৪০ বছর পর, আওয়ামী লীগ একটি রাজনৈতিক দল থেকে অনেকটা কলোনিয়েল শাসকদের দলে পরিণত হয়েছে; রাজনীতির বদলে অপকৌশল ব্যবহার করে ক্ষমতায় থেকে দেশ চালাচ্ছে; এই কারণে, দেশ আবারো স্বাধীনতা-বিরোধীতে হাতে যাবে।

পাকিস্তানের নাগরিক হওয়ার পর, বাংগালীরা আইয়ুব খানের মিলিটারী শাসনের সময় অর্থনৈতিক নির্যাতনের শিকার হয়; আইয়ুবের অসম অর্থনীতির কারণে বাংগালীরা মিলিটারী বিরোধী হয়ে উঠেন; শেষ পর্যন্ত পাকিস্তানের মিলিটারী বাংগালী জাতিকে যুদ্ধের ময়দানে টেনে আনে, এবং বাংগালীদের হাতে পরাজিত হয়। নতুন জাতি হিসেবে আত্ম-প্রকাশের পর, মাত্র সাড়ে ৩ বছরের মাথায় জাতি পুনরায় মিলিটারী হাতে বন্দী হয়।

মিলিটারীর হাত থেকে বের হওয়ার জন্য বিভক্ত আওয়ামী লীগকে এক করার জন্য শেখ হাসিনার দরকার ছিলো; তিনি অনেকটা সহজেই তা করেছেন; কিন্তু মিলিটারী থেকে ক্ষমতা কেড়ে নিতে উনার প্রয়োজনের চেয়ে বেশী সময় লেগে যায়; ইহাই ছিলো উনার দক্ষতার অভাবের প্রথম চিহ্ন।

২০০৮ সালের দিকে মিলিটারী আর ক্ষমতা ধরে রাখার মতো অবস্হানে ছিলো না; ২০০৯ সাল থেকে উনি জাতি গঠনে মনোযোগ দিতে পারতেন; তাঁর মতে তিনি দিয়েছেন বলে বিশ্বাস করেন; কিন্তু আসলে, ২০১৪ সাল থেকে তিনি মানুষকে রাজনীতি থেকে সরিয়ে দেন; উনার সরকার গঠনের পদ্ধতি আসলে মিলিটারী থেকে কোনভাবে উন্নত নয়। আওয়ামী লীগ শুরু থেকেই মিলিটারী-বিরোধী ছিলো, এখন আওয়ামী লীগ সরকার গঠনে যেসব কৌশল ব্যবহার করছে, উহা মিলিটারী থেকে কোনভাবেই উন্নত নয়।

শেখ হাসিনা যেই কৌশলে সরকার গঠন করছেন, ও দেশ চালাচ্ছেন, এতে দেশের দক্ষ লোকেরা সরকারে স্হান পাচ্ছেন না; এমন কি উনার নিজ দলের দক্ষ লোকজনও বেশীরভাগ সময় স্হান পাচ্ছেন না; কারণ, তিনি দলের ভেতর থেকে মাসল-ম্যানদের সামনের সারিতে রাখছেন সব সময়।

দেশের যেই অংশ মিলিটারীর সাথে যোগ দিয়ে দল গঠন করে, মিলিটারীকে জাতির মাথার উপর বসায়েছিলো, তাদেরকে চিহ্নিত করে, দুরে রেখে, বাকী দেশ-প্রেমিক দক্ষ মানুষদের নিয়ে সরকার গঠন খুবই সম্ভব।

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মিলিটারীর হাত থেকে বের হওয়ার জন্য বিভক্ত আওয়ামী লীগকে এক করার জন্য
শেখ হাসিনার দরকার ছিলো;

...........................................................................................................
সহমত তবে ,
শেখ হাসিনার ৪০ বছরের রাজনৈতিক জীবন, জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।
সহমত হতে পারছি না ।

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:




দেখেন, হয়তো আপনি একা ভালো করেছেন, আপনার মতো কত কোটীকে আরবে ও মালয়েশিয়ায় প্রবাসী হতে হয়েছে; কত কোটী কিশোরীকে চাকরাণী হতে হয়েছে, ৪০ বছরের নীচের বয়সের কত কোটী মেয়েকে গার্মেন্টস'এ কাজ করতে হয়েছে; তারপরও, তাদের কিছু নেই।

সরকার থাকতে বেক্সিমকো মহামারিতে টিকার ব্যবসা করার সুযোগ পাচ্ছে।

২| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৭

স্প্যানকড বলেছেন: আজকাল দলে লাঠিয়াল না থাকলে দল টিকে না। তারপর তেলের শিশি হাতে না থাকলে বড় পদ জুটে না। উনার দলে বর্তমানে এই দুই খাসা মালে ভরপুর। এরাই ডুবিয়ে নৌকা বলবে, পাঞ্জেরি আর কতদূর ?সবচেয়ে ভয়ের ব্যাপার এখন সবাই মুজিব সোনা! এত সোনা থাকলে জাতি ক্ষতিগ্রস্ত হবে না। আপনি ভাবছেন এমন হাসিনা ভাবে না। ভালো থাইকেন আর শরীলডার প্রতি যত্ন নিয়েন আছেন উন্নত বিশ্বে উন্নত করোনার লগে।

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ করা হয়েছিলো এই জাতির জাতীয়তাবাদকে কাজে লাগানোর জন্য, উনি এই দলকে রাজনৈতিক দল থেকে লাঠিয়াল বাহিনী বানায়েছে।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫১

ডার্ক ম্যান বলেছেন: উনি এই টার্ম পুরো করতে পারবে কিনা সন্দেহ আছে।
আওয়ামীলীগের লোকজন নিজেদের খোদা ভাবছে তাই প্রকৃতি এদের খেদাবে।

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



প্রশাসন ও আওয়ামী লিগ দেশ নিয়ে কলোনীর মতো ব্যবসা করছে, মানুষ কলোনিয়েল শক্তিকে একদিন পরাজিত করবে।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন: আওয়ামী লীগের মতো দলের সভাপতি হওয়ার মতো কোন ধরণের যোগ্যতা উনার ছিলো না; মিলিটারী আওয়ামী লীগকে নেতৃত্বশুন্য করাতে, উনি শুন্যস্হান পুর্ণ করেছেন।

অবিশ্বাস্য হলেও এটা সতি কথা।

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



সেটাই ঘটেছে।

৫| ১৭ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বাস্তবতা থেকে বিচ্ছিন করে শেখ হাসিনাকে বিশ্লেষণ করা যাবে না।অনেক প্রতিকুলতার মধদিয়ে তাকে আসতে হয়েছে।এখনো অনেক প্রতিকুলতার মধ্যে আছেন।বহু বার তাকে হত্যা করার চেষ্টা করা হয়েছে এবং সেই চেষ্টা অব্যাহত আছে।সে না থাকলে কি হতো।আজকে আওয়ামী লীগের যত বয়স্ক নেতারা আছে ততটা আওয়ামী লীগ থাকতো।
বাস্তবতা এমন যে লাঠিয়াল বাহিনী ছাড়া দল চালানো সম্ভব না।বিরুধীরা যদি বন্দুক বোমা নিয়ে আসে সেখানে খালি হারে যাওয়া আত্মহত্যার সামিল।যুদ্ধের ময়দানে যুদ্ধ করেই টিকে থাকতে হয়।


১৭ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনি ভালো রাজনৈতিক বিশ্লেষক, শেখ হাসিনার দরকার লাঠিয়াল বাহিনী; আপনি নিজের জন্য আয় করার মত দক্ষ কিনা, সেটাাতেও আমার সন্দেহ আছে।

৬| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:০৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি কোন দরবেশ না,আমার সোজা কথা,যুদ্ধ দিয়েই যুদ্ধের মোকাবিলা করতে হবে।শত্রু যদি শান্তির ভাষায় কথা বলে আমিও শান্তির ভাষায় কথা বলবো।আইএস তালেবানের কাছে কেউ শান্তির বাণী নিয়ে কথা বলতে যায় নাই।জামাত,হেফাজত বিএনপি এরা তাদের থেকেও খারাপ।এদের মুখে একটা অন্তরে আরেকটা।
আমার যখন সমস্যা হবে তখন আপনিতো আছেন।

১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:



২০০৯ সাল থেকে দেশে যুদ্ধ চলছে না; ২০১২ সালে জামাত-শিবিরেরা গেরিলা আক্রমণ করে নিজেরা বিলুপ্ত হয়েছে; ২০১৬ সালে বেগম জিয়া "বোমা যুদ্ধে" আত্ম-হনন করেছেন।

শেখ হাসিনা এসব সুযোগে ব্যবহার করে, মানুষের মাঝে ঐক্য এনে মানুষকে রাজনীতিতে ও অর্থনীতিতে সক্রিয় করতে পারতেন; উনি সেটা না করে, বেক্সিমকো, খুলনা পাওয়ার, বনসুন্ধরা, শিকদার গ্রুপের হাতে দেশ দিয়ে, মানুষকে দাস হিসেবে আরবে বিক্রয় করে চলেছেন; মেয়েদের না পড়ায়ে, গার্মেন্টস কোম্পানীর দাসী বানায়েছেন।

আপনি রাজনৈতিক পোষ্টে কমেন্ট করেন; কিন্তু রাজনীতি ও অর্থনীতির বেসিক ধারণাও থাকে না আপনার কমেন্টে।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৫

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা একাই একশ'।
তার বিকল্প কে আছে আপনিই বলুন?

সত্যিকথা বলি, উনার আমলে দেশে বহু কাজ হয়েছে। বিশেষ করে রাস্তা ঘাট, অফিস আদালত, হাসপাতাল। মেট্রোরেল বা পদ্মাসেতুর কথা বললাম না।

উনি না থাকলে এত উন্নয় হতো না। যে যতটুকু করে সেটা বলতে হয়।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:



উনার বিকল্প হবে আফগানিস্তান।

উনি দেশকে যেভাবে কলোনীর মতো চালাচ্ছেন, দেশ চলে যাবে স্বাধীনতা-বিরোধীদের হাতে; উনি অনিশ্চয়তার দিকে নিয়ে যাচ্চেন জাতিকে; এখন আওয়ামী লীগের কোন এক ইডিয়টকে বসায়ে দিয়ে দেখতে পারেন, উনি ব্যতিত কেহ দেশকে সঠিক দিকে নিয়ে আসতে পারে কিনা। উনার মমি নিশ্চয় একদিন দেশ চালালবে না।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: আমার মনে হয় উনি ছাড়া বাকি সবাই চোর।
উনি থাকাতে সবাই ইচ্ছে মতো চুরী করতে পারছে না।

সেদিন চায়ের দোকানে এক আলাপে শুনলাম- আমাদের প্রধানমন্ত্রী ভোরে ঘুম থেকে উঠেন। ফযরের নামাজ পড়েন, তারপর কোরআন তেলায়াত করেন। তারপর তার দিন শুরু হয়। এবং উনি উনার দিনের প্রথম চা নিজের হাতে বানান।

আর খালেদা জিয়া ঘুম থেকে উঠেন দুপুর দুইটায়।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:


রওশান এরশাদ, বেগম জিয়া, এরশাদ, জিয়া ছিলেন জাতির জন্য মারাঠা বর্গী।

শেখ হাসিনা অবশেষে কলোনিয়েল সিস্টেম চালু করেছেন দেশে; দেশে এখন চুরি যাওয়ার মতো তেমন কিছু আর বাকী নেই।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: ১।

২।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:



দেশের জনসংখ্যা, সম্পদ, শিক্ষার হার, শিক্ষার মান, জীবনযাত্রার মান (গড় আয় ও গড় ব্যয়), বেকারত্বের হার, সুযোগের অভাব, দক্ষতার অভাব, কৃষি জমির অভাব, ইত্যাদি অর্থনীতি ও ফাইন্যান্সের দিক থেকে দেখলে, দেশ চরম অরাজকতার মাঝে আছে।

১০| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ২:১৯

স্প্যানকড বলেছেন: উন্নতি যেমন হইছে চোর ডাকাত ও বাড়ছে। শুধু গুনগান গাওয়া মানে তেল মারার সামিল। অবশ্য তেল মারা একটি জাতীয় রোগ সবাই এতে আক্রান্ত! কম আর বেশী ! এই অস্ত্রের রাজনীতি শুরু যারা করছিল তারা এখন দমে গেছে হাসিনার বুদ্ধির কাছে এইটা সত্য। এর জন্য হাসিনা ও লাঠিয়াল তৈরী করছে হয়তো এখন সব সামলে নিতে পারছে এক হাসিনা আছে বলে। তাঁঁর মৃত্যুর পর কি পারবে আওয়ামীলীগ টিকতে বা এই পারফরম্যান্স ধরে রাখতে? সময় ই দিবে উত্তর সেই পর্যন্ত অপেক্ষা করেন। ভালো থাকবেন।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, দেশের উন্নতি হয়েছে; একটা দেশের উন্নতি আপনি কিভাবে মাপেন?

১১| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:১৭

কালো যাদুকর বলেছেন: এখন দরকার একটি শক্তিশালী বিরোধী দল , যাতে দেশে গনতন্ত্রের চর্চা আরো হয় ৷ সবার সমান অধিকার থাকে সর্বক্ষেত্রে৷
দেশে অনেক সুযোগ আছে, সেগুলো কাজে লাগাতে দলমত নির্বিশেষে যারা যোগ্য তাদের সুযোগ করে দিতে হবে। আমি জানি না সেটা আদৈ আশা করা যায় কিনা।
দেশে IT তে প্রচুর সম্ভবনা আছে ৷
এই সম্ভবনা গুলো সবই বাস্তবায়ন করা যাবে, যদি কাজের পরিবেশ পাওয়া যায় ৷

দেশ কিন্তু আর "২ ঘন্টা কারেন্ট থাকবে, ৪ ঘন্টা থাকবে না" ত্র অবস্থায় নেই। মাননীয় প্রধানমন্ত্রীকে এজন্য আপনাকে ধন্যবাদ দিতেই হবে।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:


২০০৯ সাল থেকে শেখ হাসিনা জাতি গড়ার বিরাট সুযোগ পেয়েছিলেন; উনি জাতি না গড়ে, জাতিকে সরকার গঠন থেকে বাদ দেন; এখন সরকার ও জাতির মাঝে কোন বন্ধন নেই; যারা এমপি, এরা জনতার কেহ নন।

শেখ হাসিনা যেই সমস্যার সৃষ্টি করছে, ইহার ফলে দেশ আফ্রিকার দেশসমুহের মতো হয়ে যাবে, সরকার ও প্রশাসন দেশের মালিক, জনতা কলোনীর প্রজা।

১২| ১৮ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:৪৮

কবিতা ক্থ্য বলেছেন: বাংলাদেশ এখন ২ ভাগে বিভক্ত- সরকার আর জনগন।

এই দুইয়ের মধ্যে কোনো স্বমন্বয় নাই, নাই কোনো বিশ্বাস, নাই কোনো সহযোগীতার মনোভাব। কিন্তু এই পরিস্হিতী বেশি দিন চলতে পারে না। যে কেউ এইটা বুঝে বা জানে। তাই সুজোগ নিয়া সবাই পকেট ভরতে ব্যস্ত। দেশের ... বাঁশ দিয়া এমন পরিস্হিতী তৈরী করসে- সরকারী অফিস - আদালত, পুলিশ- প্রশসন < জনগনের কাছে ১ টা আতংক।

পারত পক্ষে, কেউ এদের ঘাটাইতে চায়না- হয়রানীর ভয়ে।
অথচ- হওয়ার কথা ছিলো- উল্টা।

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



মানুষ ২ ভাগে বিভক্ত, সরকার ৩য় পক্ষ। সরকার ও প্রশাসন মিলে দেশকে বাজারে পরিণত করেছে।

১৩| ১৮ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:২১

স্প্যানকড বলেছেন: অবকাঠামোর উন্নয়ন হইছে কিছু। আত্মিক উন্নয়ন হয় নাই তাই দেশ ভবিষ্যতে আরও পিছাবে আল্লাহ না করুক হয়তো সিরিয়া, আফগান হতে পারে কারণ মোল্লাদের যেভাবে ফ্রন্ট লাইনে এনে খেলা শুরু হইছে। আপনি মার্কিন মুল্লুক থেকে বলছেন বা ভাবছেন দেশে থাকলে এমন ভাবনা ই ছাইড়া দিয়া ৯ টা ৫ টার অফিস করতেন চোখ কান বন্ধ করে । এহন বুঝেন দেশের মানুষ কেমনে দিন গুজার করতাছে ? খালি চিন্তা করেন একবার দেখবেন মাথা আউলাইয়া যাইব। এর জন্য হয়তো আপনি যুদ্ধ করেন নাই করছেন কি ? এহন দেশের অবস্থা হইছে এমন, এক ছেলে স্বপন দেখতাছে সুন্দর বাগান লগে লেক আর খেলার মাঠ সে ঐ মাঠে খেলছে। হঠাৎ তার ভীষণ মুতে ধরছে তাই সে মাঠের এক কোণায় যেয়ে মুততে লাগল। একটু পর ঠাস ঠাস চড় আর খিস্তি হারামজাদা আইজকা ও বিছানা নষ্ট করলি! আশা করি বুঝতে পারছেন কি বলছি ? হাসিনা কি আপনার কথার মূল্যায়ন করবে মনে হয়? তাই আর কথা কইয়া ই লাভ নাই। ভালো থাকবেন।

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার এজেন্ডা পুরণ হয়ে যাওয়ার পর, উনি নতুনভাবে কিছু চিন্তা করতে পারছেন না; অবকাঠামো করা হয়েছে জাতির টাকা খরচ করে, সেই টাকা থেকে লাভবান হওয়ার সময়; উহা আবার ব্যবসায়ীদের কাজেও লাগছে।

১৪| ১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩৫

প্যারাডাইম বলেছেন: আমার চোখে একটা ব্যাপার দৃষ্টিকটু, আর তা হচ্ছে সকল পেশার পরে অবধারিত ভাবে লীগ বসানো(নাপিতলীগ/কৃষকলীগ, ইত্যাদি) এরপর, নিজেরাই সভাপতি ও সম্পাদক হয়ে তা প্রচার করে নিজেদেরকে ঐ পেশালীগের কমিটির অংশ না বলে , আওয়ামীলিগের কমিটির লোক বলা।

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪১

চাঁদগাজী বলেছেন:


ইহা এখন রাজনৈতিক দল নয়, ইহা পিরামিড ব্যবসার মডেল।

১৫| ১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৫১

স্প্যানকড বলেছেন: মানে ব্যবসায়ীলীগ ! লন তাইলে এইটা একটু ধরেন,

আসসালামু অলাইকুম
নেতৃবৃন্দ !
আমি অতি ক্ষুদ্র
নজরে আসিনা
মানে পড়িনা
নাই দৈর্ঘ্য
নাই প্রস্থ !

নিজেরে মনে হয়
ছায়া
দাঁড়াই আছি আঁন্ধারে
পিছনে ঝুলানো নাম
মানুষ !
তবে গরীব নগন্য।

সুধীমহল,
আপনারা মহাজ্ঞানী
আপনাদের জ্ঞ্যানের তাপে চাপে
পুড়ছে দেশ
গড়ছে দেশ
দুই হাত মিললেই না
করতালি !

সুধীমহল,
এ বাংলা আপনার
এ বাংলা আমার
ভেজাল নাই কোন
যত্রতত্র দেহি মুত্র
জ্বলছে এহন গাত্র ।

সুধীমহল,
আর খরচ করছি না সময়
নিচ্ছি বিরতি
যাবার আগে কইতাছি মুই,
হাতে কলম
দুই চোখে স্বপন
উলটা সিধা চললে
বিন্দাইয়া দিমু
সোনামুখি সুই !

সুই !

১৮ জানুয়ারী ২০২১।

ভালো থাইকেন ।

১৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনার পদ্য আজকের অনেকের চরিত্রকে ফুটিয়ে তুলেছে।

বাংগালীরা রাজনীতি, অর্থনীতি ও সমাজনীতি বুঝে না, এজন্য বিশ্বে আমাদের মানসন্মান নেই।

১৬| ১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শক্তিশালী বিরোধী দল না থাকলে যা হয়, হাসিনাও তাই করছেন সেই সংগে বিরোধীদল যাতে দাড়াতে না পারে সে ব্যবস্থাও উনি করে রেখেছেন।

১৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে কেহ এখন রাজনীতিই জানে না।

১৭| ১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩২

রাজীব নুর বলেছেন: এই দেশে-
শেখ মুজিব,
জেনারেল জিয়া,
এরশাদ,
খালেদা জিয়া
ত্বত্তাবোধায়ক সরকার
এবং শেখ হাসিনা-- সবাই একই কাতারের লোক।

তাদের সবার আমলে দুর্নীতি, স্বজনপ্রিতি, দ্রব্যমূল্যের উর্ধগতি, বেকার, খুন, ধর্ষন সমান তালেই চলছে।

১৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


৫০ বছরে একজনও সুস্হ, সবল, শক্তিশালী রাজনীতি করেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.