নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

চীন যেসব দেশে যাচ্ছে, তাদের অবস্হা বার্মার মতো হবে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৩



চীনের শি জিন পিং আজীবন প্রেসিডেন্ট থাকার জন্য নিযুক্তি পেয়েছে; ইহা কি বর্তমান বিশ্বে কোন জাতির রাজনৈতিক ভাবনার অংশ হতে পারে? আসলে চীনে যা ঘটছে, ইহা রাজনীতি নয়, মানুষের জীবনটা মেকানিক্যাল হয়ে গেছে, কাজ করো, আয় করো; চীনের মানুষের সামজিক জীবন, পারিবারিক জীবন কাজ ও কম্প্যুটারের সাথে মিশে যাচ্ছে ক্রমেই; মানুষ মানুষ থেকে দুরে সরে যাচ্ছে। চীনের অর্থনীতি পুরোটাই শি জিন পিং'এর দলের হাতে। ৩ মাস আগে, চীনের সবচেয়ে ধনী ব্যক্তি, জ্যাক মা চীন সরকারের নাম নেয়ায় কয়েক মাসের জন্য আটকা পড়েছিলো। একই মনোভাব নিয়ে চীন ৩য় বিশ্বকে দেখছে, এরা ৩য় বিশ্বের সরকারগুলোকে ১০০ ভাগ দুর্নীতিবাজ করে তুলছে; বার্মাতে সেটাই ঘটেছে; চীন এক সময় বার্মার মিলিটারী সরকারকে দখল করে বার্মাকে চীনের অংশ করে ফেলতে পারে।

মিলিটারী বিবিধ চুক্তির অধীনে সু চি'কে সরকারে রেখেছিলো; সু চি'কে গ্রেফতার করে, মিলিটারী সব ক্ষমতা নিজের হাতে নেয়া মানে, সু চি দেশের মিলিটারীর অমতে বর্মিদের জন্য ভালো কিছু করতে চেয়েছিলো; এতে মিলিটারী ও তাদের বন্ধু চীন হয়তো ক্ষেপে গেছে।

বার্মার লোকসংখ্যা আমাদের ৩ ভাগের ১ ভাগ ( সোয়া ৬ কোটী ); দেশের আয়তন আমাদের দেশের থেকে ৪ গুণ বা তার চেয়ে বেশী; মানুষজন কাজ করে খায়; তাদের বড় অংশের জীবন যাত্রার মান আমাদের চেয়ে নীচু। ১৯৬২ সাল থেকে মিলিটারী ক্ষমতায়, মানুষের জীবনযাত্রার মান বাড়েনি; মিলিটারী আসলে, বর্মিদের নিজ দেশে চীনাদের দাস বানায়েছে; গ্যাস, তেল, গাছ, পাথর, চাষ এখন চীনাদের হাতে; বর্মিরা চীনাদের অধীনে কাজ করছে।

সু চি'কে বাংগালীরা পছন্দ করেন না; কারণ, সু চি রোহিংগাদের ফেরত নেয়ার কোন পদক্ষেপ নেয়নি; তবে, বাংগালীরা নিশ্চয় জানার কথা যে, সু চি রোহিংগাদের দেশছাড়া করেনি, ওদেরকে দেশছাড়া করেছে: সেই দেশের মিলিটারী, আরাকান রোহিংগা সালভেশান আর্মি'র (ARSA ) জংগি পদক্ষেপ ও রোহিংগাদের অপরাধ-প্রবন চরিত্র।

গত ভোটে ও তার আগের ভোটে সু চি মেজোরিটি পেয়েছিলো; কিন্তু মিলিটারী সরকার ছাড়েনি, জোর করেই সরকারে আছে; কারণ, দেশের ধনী ও ধনী ব্যবসায়ীরা মিলিটারীর পক্ষে; তাদের মিলিটারী আবার বাংলাদেশের চেয়ে ৪ গুণ বড় হবে ( ৭ লাখের বেশী); মিলিটারী পরিবার, প্রশাসনের লোকজন ও ধনী ব্যবসায়ীরা হচ্ছে মিলিটারীর শক্তি। সু চি যখন জেলে ছিলো, দেশের বড় অংশ মানুষ এক সময়ে মিলিটারীর পক্ষে ছিলো; বাংলাদেশের অনেক মানুষের সাথে মিল আছে।

সু চি কেন রোহিংগাদের নিতে চায়নি, উহা এখনো পরিস্কার নয়; তবে, সে নিজ জাতির জন্য ভালো কিছু করার চেষ্টা করছে। সু চি হয়তো মিলিটারীর কারণে রোহিংগাদের নেয়ার পক্ষে কিছু বলতে পারেনি; কিংবা, এও হতে পারে যে, সে রোহিংগাদের পছন্দ করে না; রোহিংগাদের পছন্দ না করার পক্ষে অনেক কারণ আছে।

সে রোহিংগাদের নাগরিকত্ব দেয়ার কথা বলে একবার ভোট নিয়েছিলো; সে কখনো রোহিংগাদের না নেয়ার পক্ষে কথা বলেনি, নেয়ার কথাও বলেনি; এবারের নতুন ক্যু' দেখে মনে হচ্ছে যে, সে মিলিটারী থেকে দেশ পুরোপুরি মুক্ত করতে পারেনি কখনো!

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

জুন বলেছেন: আজ থাই একটি নিউজ পেপারে দেখলাম ৮৪ বছরের এক বৃদ্ধ থাইকে আমেরিকার সানফ্রান্সিস্কোতে খুন করা হয়েছে ছুরিকাঘাতে ।
খুনীরা তাকে চাইনীজ মনে করে তার দেশে ফিরে যেতে বলেছে । তার মেয়ের জামাই এর বক্তব্য ঃ-
Our family has endured multiple verbal Anti-Asian attacks since the beginning of the pandemic, this time it was fatal,” Eric Lawson, Vicha’s son-in-law, wrote online.
এমন জাতিগত বিদ্বেষ পৃথিবীটাকে কোথায় নিয়ে যাচ্ছে ? কোথাও আজ সাধারন মানুষ নিরাপদ নেই ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:



একজন মানুষকে আমেরিকা ছাড়তে বলার অধিকার কারো নেই, সবাই এখানে এসেছে বাহির থেকে।

চীনারা নিজের মানুষ দিয়ে ১০০ বছরের মাঝে আমেরিকা দখল করে নিবে; নিউইয়র্ক শহর ক্রমেই ওরা দখল করে নিচ্ছে; ইহা মানুষের চোখে পড়ছে।
আমারিকানরা শিখ ও কাবুলীওয়ালাদের পার্থক্য বুঝে না; একই সাথে কোনটা চীনা কোনটা থাই সেটা বুঝে না।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

এম ডি মুসা বলেছেন: আমি চীনকে ঘিন্না করি, চীন ইজ নট লাভ । চীনের বিচার হওয়া উচিত ইচ্ছে করে করোনা ছড়িয়েছে

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



চীনের বিচার করতে পারবে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা, মরিসাস? আমেরিকা চীনের বিচার করতে চাইলে মহাযুদ্ধ লাগবে।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে জাতীর স্বপ্ন বাস্তবায়ন করতে পারে তাকে তাড়িয়ে লাভ কি।প্রত্যেক জাতির চিন্তা, তাদের করতে দেওয়া উচিত।তাঁরাই ভাল জানে তাদের কি করা দরকার।এটাই জাতিয়তাবাদ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেক জাতি নিজের জাতির মানুষের জন্য ভালো কাজ করলে সব জাতি ভালো থাকতো; কিন্তু কিছু জাতি নিজের মানুষকে ভালো থাকতে দিচ্ছে না, এদের মাঝে বাংলাদেশ, পাকিস্তান, আফগানস্তান, সিরিয়া, ইয়েমেন, ইরান, ইরাক, মেক্সিকো, আফ্রিকার সকল দেশের নাম আসে।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

চায়নারা কোনো মানুষ নয় ।
তারা চাইনিজ।
তারা যন্ত্র ।
তারা ব্যবসায়ী।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


দেশের সামান্য সংখ্যাক মানুষ বাকী ১৩০ কোটী মানুষকে বাধ্য শিন জিন পিং'এর মতো দুষ্টকে আজীবনের জন্য নির্বাচন করতে। এই সমান্য অংশ বিশ্বকে ভয়ংকর অবস্হায় নিয়ে যেতে পারে।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২১

আমি সাজিদ বলেছেন: ম্যান্দারিন শেখা শুরু করে দিন। ইংরেজির দিন শেষ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


ওদের চেহারার সাথে না মিললে তারা খেয়ে ফেলতে পারে।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: চীনের জন্যই তো আজ একজন রিকশাওয়ালা মোবাইল ব্যবহার করতে পারছে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


তা'পারছে; সমস্যা হলো, রিক্সাওয়ালার ছেলেও রিক্সা টানবে, চীনারা ২য় পদ্মাসেতু বানাবে।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: চীনা অধিকার কোথায় নয় ?
ব্যবসা বানিজ্য আর বিনিয়োগ
সমরনীতি এর কূট-রাজনীতি
সবখানে এখন পর্যন্ত সফল ।

.........................................................................
সবখানেই তাদের চয়না টাউন বানাচ্ছে
বিনিয়োগ আর বড় বড় স্হাপনা বানাচ্ছে, কিন্ত
ধংশ করে দিচ্ছে মূল্যবোধ !

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:



চীনারা টেকনোলোজীর মানুষ, সন্দেহ নেই; কিন্তু এগুলো আসলে জীবানু, ঠিক মানুষ নয়।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০২

সোহানী বলেছেন: আপনি ঠিক বলেননি। সুচি রোহিঙ্গাদের সরাসরি দেশ ছাড়া করেনি কিন্তু দেশ ছাড়ার পক্ষে প্রত্যক্ষ সমর্থন দিয়েছে। আর সে যা করেছে তার নিজের ক্ষমতা টিকিয়ে রাখার জন্য করেছে। একটা পুতুল হিসেবে ছিল সে। কিন্তু এভাবে পুতুল পালতে আর্মি পছন্দ করেনি। তাই বিদেয় দিয়েছে।

মায়ানমার বরাবরেই অর্থনৈতিকভাবে ভালো করছে। ২০০৫ এ GDP per capita in U.S. dollars ২৫৬ যা ২০২১ দাঁড়ায় ১৪৪১ ডলার। অবশ্যই তারা ভালো করছে। আর তারা চীনকে অন্ধের মতো অনুসরন করে না, তাদের লাভ-ক্ষতি দেখে বলেই ভারত তাদেরকে এতো তেল দিয়ে চলে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনি ঠিক কিসের ভিত্তিতে বলছেন, "এভাবে পুতুল পালতে আর্মি পছন্দ করেনি। তাই বিদেয় দিয়েছে। "?

কে কাকে পালার কথা, গত ২ ভোটে মেজরিটি কার? এবার, সব দল মিলে ৮৪ সীট পেয়েছে, সু কি পেয়েছে ১৩৮ সীট; আপনি যথাসম্ভব মিলিটারীদের সাপোর্টার?

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২২

সাজিদ উল হক আবির বলেছেন: আপনি চীনরে গাইলাইয়া লাল মাওলানার প্রশস্তি গান চাচামিয়া। আপনারে বোঝন নারীর মন বোঝনের মতই, বড় মুশকিল।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:



লাল মওলানা ছিলেন বাংগালীদের মাঝে সবচেয়ে বুদ্ধিমান রাজনীতিবিদ; উনি প্রাকৃতিকভাবে সোস্যালিষ্ট ছিলেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৯

চাঁদগাজী বলেছেন:


আভিনন্দন, অভিনন্দন, বাংলাদেশে ব্লগিং অনেকদিন চলবে, আপনি "কমেন্ট" করতে শুরু করেছেন! সুতির খালের বাতাসে এখনো অক্সিজেন আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.