নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

করোনা পরবর্তী পদক্ষেপের জন্য এখন একটা রোডম্যাপ দরকার

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫০



আমাদের জাতিকে বর্তমান অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক অরাজকতা থেকে বের করে আনার জন্য একটা রোডম্যাপ দরকার, এবং সেটা আমাদের সরকার ও পার্লামেন্ট থেকে আসার দরকার। আমাদের জাতির উপর দিয়ে আমেরিকা, ব্রাজিল, ইতালী, স্পেনের মতো ঝড় বয়ে যায়নি, সামান্য বাতাস লেগেছে মাত্র; মাঠে শস্য ছিলো না বলে বাতাস যে বইছে উহা চোখে পড়েনি, খালি মাঠে বাতাস বইলে ঝড়ের গতিবেগ বুঝা যায় না।

মানুষ বুঝতেছেন, করোনার আগে দেশে যেই ধরণের বেহাল অবস্হা ছিলো, এখন সেটা আরো খারাপ আকার ধারণ করবে; সরকারের নীরবতা মানুষের মাঝে আরো হতাশা যোগ করবে।

কত কম সময়ে সরকার কমপক্ষে ৮/১০ কোটী মানুষকে টিকা দিতে পারবে, ১৩ লাখ এইচএসসি পাশ ছেলেমেয়েদের উচ্চশিক্ষায় ভর্তির ব্যবস্হা করতে পারবে; কখন, কিভাবে নতুন করে চাকুরী সৃষ্টি করতে পারবে; করোনার সময়ে যাদের চাকুরীর বাজারে প্রবেশ করার কথা ছিলো, তাদের জন্য সরকার কি ব্যবস্হা নেবে, কখন সব ব্যবসা বাণিজ্য চালু হওয়ার সম্ভাবনা, কখন স্কুল, কলেজ, ইউনিভার্সিটি চালু হবে, সরকারের হাতে কি পরিমাণ ক্যাশ আছে, এগুলোর পুরো একটা চিত্র ও প্ল্যান মানুষের সামনে তুলে ধরা দরকার।

করোনা থেকে বের হওয়ার জন্য ও দেশের অচল-অর্থনীতিকে গতি দেয়ার জন্য আমেরিকার নতুন প্রেসিডেন্ট অর্থনৈতিক পদক্ষেপ নিচ্ছেন; সাথে সাথে বিভক্ত জাতিকে একত্রিত-করণের জন্য বিরোধীদলের সাথে আপোষের চেষ্টা শুরু করেছেন। ট্রাম্প জাতিকে ভয়ংকরভাবে বিভক্ত করে গেছে, এবং সেই বিভক্তিকে কাজে লাগিয়ে আমেরিকাকে ভুল পথে ধরে রাখার জন্য প্রস্তুতি নিচ্ছে। ট্রাম্পকে রাজনীতি থেকে সরানোর চেষ্টা চলছে; তবে, ইহা মোটামুটি অনিশ্চিত এখনো। নতুন প্রেসিডেন্ট বাইডেন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের একটা রোডম্যাপ তুলে ধরেছেন, সেগুলোকে কার্যকর করার জন্য ২৫টি'র বেশী এক্সেকিউটিভ অর্ডারে সাইন করেছেন ও কংগ্রেস অর্থনৈতিক প্যাকেজ নিয়ে কাজ করছে; এই প্যাকেজে কমপক্ষে ২ ট্রিলিয়ন ডলার থাকবে, যা দেশকে আগের অবস্হানে ফেরত নিতে পারবে বলে ধারণা করছে আমেরিকান কংগ্রেস।

আমাদের সরকারের লোকেরা ও প্রাইভেট কর্পোরেশনগুলো আমেরিকা ও ইউরোপের তৎপরতা দেখছে; আমেরিকা ও ইউরোপকে অনুসরণ করে, আমাদের সরকার জাতিকে বর্তমান সমস্যা থেকে বের করার জন্য একটি রোডম্যাপ দিতে পারে; ইহা খুবই দরকারী পদক্ষেপ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৮

এম ডি মুসা বলেছেন: আপনার কথা সরকারের , তথ্য মন্ত্রণালয় কাছে পৌছে যাক

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:



কোরনা উত্তর সময়টা কেমন যাবে, সেটা বুঝার চেষ্টা করছি; করোনা শেখ হাসিনার ভুলত্রুটিগুলোকে পেছনে ফলে, নতুন করে জাতি গঠনের জন্য সুযোগ করে দিচ্ছে, যদি উনি বুঝতে পারেন।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সরকার এবং পার্লামেন্ট তাদের যোগ্যতা অনুযায়ী তারা চেষ্টা করছে।কি কি করলে ভাল হয় এমন একটা রূপরেখা দিতে পারে ব্লগে যারা অর্থনীতি ভাল বুঝেন।
আমাদের জাতীকে একত্র করা আপাতত সম্ভব না।নতুন কেউ এসে নতুন কথা বললে তখন হয়তো সম্ভব হতে পারে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগে ভালো অর্থনীতি বুঝেন ব্লগার মাহিরাহি, ব্লগার এভো, নকিব সাহেব, করুণা ধারা, ভুয়া মফিজ সাহেব, নীল আকাশ; উনাদের ভাবনাচিন্তা ব্লগে আসবে, আশাকরি।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: সরকার ও পাশাপাশি বিত্তবানদেরও ভালো পদক্ষেপ নেয়া জরুরি।তাহলে হয়তো অচল সময় কাটিয়ে সচল সময় ফিরে আসতে পারে। বিশেষ করে অর্থ সম্পদ যাদের বেশি তাদের উঁচিৎ হবে টাকা পয়সা শুধু ব্যাংকে না রেখে সল্পপূজি বাদি ব্যবসাহীদের
পাশে দাঁড়ানো বা বিনিয়োগ করা।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যাদের হাতে ভয়ংকর পরিমাণ বেশী টাকা গেছে, এদের সবাই অন্যায়ভাবে আয় করেছে; অন্যায়-করা টাকা, কালো টাকা, ইত্যাদি কোন সময় সঠিকভাবে বিনিয়োগ করা হয় না, এটা টাকার ধর্ম।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনার দেয়া উত্তরের সাথে আমি সহমত।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে সাধারণ মানুষের বিনিয়োগের সুযোগ সরকার গড়ছে না; বড় বড় কর্পোরেশন যেগুলো আমরা দেখছি, এদের বড় অংশ সরকারী টাকা পয়সা ঋণার নামে গায়েব করে দিয়ে ব্যবসা গড়েছে।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: দরিদ্র দেশ, অযোগ্য-অদক্ষ লোকজনে ভরা। বেসী কিছু আশা করা ভুল হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



দশ দরিদ্র নয়, শেখ হাসিনার সরকার ও প্রশাসন জাতিকে দরিদ্র করে রেখেছে।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০৩

ডঃ এম এ আলী বলেছেন:
গুরুত্বপুর্ণ সুপারিশ সম্বলিত পোষ্ট ।
দেশের নীতি নির্ধারকগন সুপারিশটি আমলে নিলে ভাল হবে ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:



ড: আলী সাহেব, ইহা ব্লগের একটি পোষ্ট মাত্র; সব ব্লগারও ইহা পড়বেন না, পড়লেও অনেকে ব্যাপারটা অনুধাবন করতে পারবেন না। শেখ হাসিনার সরকার ও প্রশাসনে যারা আছে, এরা বিশ্বের তুলনায় মোটামুটি মুর্খ ধরণের লোকজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.