নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জেনারেল জিয়ার খেতাব, মাজার, প্রশাসন, গলাকাটা ক্যাপিটেলিজম, বউ-ছেলে

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৩



আজকে, আমাদের কোন কোন মুক্তিযোদ্ধাকে জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা ভালোবাসে? কি পরিমাণ মুক্তিযোদ্ধাকে জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা হত্যা করেছে? কোন কোন মুক্তিযোদ্ধার কবরে জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা ফুল দিতে যায়? যদি সুযোগ পায়, জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা কতজন মুক্তিযোদ্ধার বয়স্ক-ভাতা চালু রাখবে? জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা যখন জিয়ার মাজারে ফুল দিতে যায় ফখরুলের সাথে, তারা কি বিজয়ের এই মানুষটির প্রতি ভালোবাসার টানে যায়, নাকি শেখ সাহেবের হত্যাকারী হিসেবে বাহবা দিতে যায়?

আওয়ামী লীগ জিয়ার মুক্তিযুদ্ধের খেতাব কেড়ে নিচ্ছে, মাজারও নিশ্চয় পার্লামেন্ট এলাকা থেকে সরায়ে দেবে! কিন্তু জেনারেল জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজম ও প্রশাসন ব্যবসা থেকে যাবে।

শেখ সাহবে ভেবেছিলেন যে, পাকীরা চলে গেলেই দেশ সোনার বাংলা হয়ে যাবে: চা, চামড়া, পাট রপ্তানী করে সাড়ে ৭ কোটী বাংগালীর খাওয়া পরা চলে যাবে, কাজকর্ম, পড়ালেখার দরকার নেই ; ১৯৭২, ১৯৭৩, ১০৭৪ সালগুলোতে দেশের অবস্হা ক্রমাগতভাবে খারাপের দিকে যাবার পর, উনার টনক নড়ে; কিন্তু উনি সমস্যা বুঝতে পারেননি, সমধানও বের করতে পারেননি। উনাকে কিউবার ফিদেল ও যুগোশ্লাভিয়ার মার্শাল টিটো একটা সমাধানের কথা বলেছিলেন, সমাজতন্ত্র।

শেখ সাহবে সমাজতন্ত্র বুঝতেন না, উনি ইহাকে বিশ্বাস করতেন না, ইহার প্রয়োগ উনার জানারও কথা নয়, উনি ৩য় বিশ্বের অদক্ষ মানুষ ছিলেন; উনি উনার আশপাশের কিছু ছেলেপেলেকে নিয়ে উনি সমাজতন্ত্রের দিকে যাবার জন্য "বাকশাল" নামে রাজনৈতিক প্লাটফরম গড়ে তোলােন। কিন্তু তিনি "বাউন্ডেড রেশানেল সিদ্ধান্তকারী" হিসেবে একটি মহাভুল করেন: জনতা কিছুই জানে না, এবং "ন্যাটো জোট" ইহাকে সোভিয়েত জোটে চলে যাবার লক্ষণ হিসেবে নেয়; কোল্ড-ওয়ারের সেই যুগে আমেরিকান-পন্হি শেখকে সিআইএ সোভিয়েত ব্লকে যেতে দিতে পারার কথা নয়; তারা বাংলাদেশে সেনাবাহিনীর বেশীরভাগ উঁচুপদের অফিসারকে লোভ লাগিয়ে দখল করে, এবং ২ পয়সা দিয়ে কিছু বেকুব নীচু পদের অফিসারকে কিনে নিয়ে শেখ সাহেবকে হত্যা করে।

আজকে আমরা চালডালের খিঁচুড়ির যেই ডেকের মাঝে আছি, সেটা সিআইএ ও ততকালীন বাংলাদেশে সেনাবাহিনীর অবদান।

আওয়ামী লীগ জেনারেল জিয়ার খেতাব কেড়ে নিচ্ছে, সময়ের সাথে পার্লামেন্ট এলাকা থেকে মাজারও সরায়ে ফেলবে; এগুলো হলো ফিজিক্যাল; কিন্তু জিয়া নিজের গলাকাটা ক্যাপিটেলিজম ও ব্যুরোক্রেটদের মাঝে বেঁচে থাকবে; কারণ, উহাই জেনারেল জিয়া ও শেখ হাসিনার মাঝে সেতু বন্ধন হিসেবে কাজ করতে থাকবে; জেনারেল জিয়ার ক্যাপিটেলিজম চালু রেখে, জিয়াকে বাদ দেয়া সম্ভব হবে না।


মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৭

শাহ আজিজ বলেছেন: পদ কেড়ে নিলে দুচারদিন হাউকাউ হবে । কবর সরালে গাবতলিতে স্থায়ী মাজার হবে , দু চার কোটি আয় হবে বছরে , তবে খাদেম পদ নিয়ে আবারো মারামারি হবে । আমি কবর সরিয়ে দেবার পক্ষে পদক নিয়ে মাথা ব্যাথা নেই ।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা খেতাব কেড়ে নিয়ে অবস্হা বুঝার চেষ্টা করেছেন, মনে হয়; পার্লামেন্ট এলাকায় কবর কেন রাখা হয়েছে, ইহার ব্যাখ্যা নেই।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৯

শাহ আজিজ বলেছেন: এই পদক সরিয়ে আরেকটি পদবিকে ঝুকির মধ্যে ফেলছে লীগ ।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:



জিয়া জাতিকে কক্ষচ্যুত করে আরেকটি পাকিস্তান বানায়ে দিয়েছে, আমরা ওখানেই আছি। খেতাব মেতাব সমস্যা নয়, সমস্যা হচ্ছে অর্থনীতি ও নাগরিক অধিকার। শেখ হাসিনা যদি শিক্ষা, অর্থনীতি ও নাগরিক অধিকার ঠিক করতে পারতো, জিয়ার নাম শুধু শেখ সাহেবের হত্যাকারী হিসেবে জানতো মানুষ।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

মুজিব রহমান বলেছেন: দেশের রাজনীতির ক্ষতিবৃদ্ধিতে ব্যক্তি জিয়ার বেশি ভূমিকা নেই। জিয়ার জায়গায় সফিউল্লাহ আসলে একই ঘটনা ঘটতো। সফিউল্লার বিরুদ্ধে বলার জায়গা আরো বেশি থাকতো। কারণ তিনি সেনাপ্রধান ছিলেন। দক্ষিণ এশিয়ার সর্বত্রই সবসময় পুঁজিবাদই ছিল। পশ্চিমবঙ্গ, কেরালা বা ত্রিপুরায় হয়তো কমিউনিস্ট পার্টি ক্ষমতায় ছিল কিন্তু তারা চলেছে পুঁজিবাদের কাঠামোর মধ্যেই। এখানে জিয়ার নতুনত্ব নেই। তিনি সেক্টর কমাণ্ডার ছিলেন, জেড ফোর্সের প্রধান ছিলেন। তার খেতাব কেড়ে নিলে মুক্তিযুদ্ধ মহিমান্বিত হবে কি না তা নিশ্চিত নই তবে ভবিষ্যতে আরো অনেকেরই খেতাব যাওয়ার সুযোগ তৈরি হবে। মুক্তিযোদ্ধাদের নিয়ে এমনটা চলতে থাকলে একসময় ভবিষ্যৎ প্রজন্মের কাছে হাস্যকর মনে হবে, শ্রদ্ধা হারাবে স্বাধীনতা যুদ্ধ। অথচ দেশে এখনো বহু ভুয়া মুক্তিযোদ্ধা রয়ে গেছেন।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:



জেনারেল জিয়া হত্যাকান্ড ঘটায়ে ক্ষমতা দখল করায় আমাদের স্বাধীনতার উদ্দেশ্যই হারিয়ে গেছে। আপনি পশ্চিম বংগের উদাহরণ দিচ্ছেন কেন, ওদের সাথে আমাদের মিল নেই।

জিয়া আমাদের জাতির ভয়ংকর ক্ষতি করেছে, তার খেতাব জামাত-শিবিবেরা ও ফখরুল নতুন করে দিক, বর্তমানেরটা থেকে আরো বড় কিছু দিক। আইয়ুবের দেয়া উনার আরেকটা খেতাব আছে, "সিতারায়ে কি একটা"।

প্রজন্ম জানে না, আমাদের মানুষ কিসের আশায় প্রাণ দিয়ে স্বাধীনতা এনেছিলেন।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: গরিবের ছেলে মেয়েরা জীবন বাজি রেখে যুদ্ধ করেছে অর্নৈতিক মুক্তির স্বপ্ন নিয়ে।কিন্তু স্বাধীনতার পর তাদের সেই স্বপ্ন দিবাস্বপ্নে পরিনত হয়।তার পর অনেক পানি গড়িয়ে গেছে।
বর্তমানের নামবদল,খেতাব ও কবর এগুলো রাজনৈতিক স্টেন্ডবাজী,তারপরও দরকার আছে আসল দরকার অর্নৈতিক পরিবর্তন যেটা পোষ্টে স্পষ্টকরেই বলা আছে।
আপাতত জনহিতকর কিছু কার্জক্রম গ্রহন করলে জনগন উপকৃত হয়।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব জানতেন না যে, সম্পদ উৎপাদন করতে কাজ করতে হয়, মানুষ বেকার থাকলে দেশ গরীব থাকে; উনার মেয়েরও একই মগজ।

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মেয়ে জানেন না ঠিক আছে,মেয়ের ছেলে তো জানবে।সে আপনাদের আমেরিকা থেকেই লেখাপড়া করে এসেছে,এবং রাজনৈতিক পরিবেশে বড় হয়ে উঠছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় পড়ে অনেকে ট্যাক্সী চালাচ্ছে।

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেকে তো আর শেখ হাসিনার ছেলে না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:



জয় যখনই মুখ খুলেছে ভুল কিছু একটা বেরিয়ে এসেছে।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৫

অনল চৌধুরী বলেছেন: ১। আজকে, আমাদের কোন কোন মুক্তিযোদ্ধাকে জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা ভালোবাসে? কি পরিমাণ মুক্তিযোদ্ধাকে জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা হত্যা করেছে?- বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের জামাতি রাজাকারদের প্রতি কোনো ঘৃণা নাই্ থাকলে স্বাদীনতার এতো বছর পরও তারা রাজনীতি করতে পারতো না। এসবকিছুই রাজনীতির মঞ্চে আউড়ানো সংলাপ।
২। গলাকাটা ক্যাপিটেলিজম ও ব্যুরোক্রেট- স্বাধীনতার পরই সৃষ্টি হয়েছিলো। জিয়া অনেক অপরাধ করলেই এই দুুই অপরাধে তাকে অপরাধী করা যাচ্ছে না। তবে সে ছাত্র রাজনীতি সম্পূর্ণ নষ্ট করেছিলো তাদের অস্ত্র আর টাকা দিয়ে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



জিয়াকে এখন জামাত-শিবির ও স্বাধীনতা-বিরোধীরা "বীর" হিসেবে দেখাতে চায়; ১৯৭১ সালে, তারা জিয়াকে পেলে কি করতো?

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১০

অনল চৌধুরী বলেছেন: শুধু জিয়া কেনো?
অলি ,হান্নান শাহ , মেজর অব: হাফিজ বিএনপির কোনো মুক্তিযোদ্ধাই জামাতিদের বিচার চায়নি।
জামাতিরা ৭১-এ এদের পেলে কি বিয়ের দাওয়য়াত খাওয়াতো না খতম করতো?

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:



জিয়া জানতো যে, আওয়ামী লীগের লোকজনকে পাবে না, তাই সে গার্বেজ যোগাড় করেছিলো; জিয়া ওদেরকে কাছে আসতে দিতো না।

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৬

স্প্যানকড বলেছেন: এশিয়ার ভেতর একখান আফ্রিকা হতে চলছে! চলছে, চলুক দেখি কে কতদূর যায়!

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা পায়ে হেঁটে দ: আফ্রিকা যান রুটি রোজগারের জন্য।

১০| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৭

রাজীব নুর বলেছেন: কোনো কারনে বিএনপি ক্ষমতায় এসে গেলে আওয়ামী লীগের খবর আছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিএনপিতে বেশীরভাগ লোকজন এই দেশের জন্য কেয়ার করে না; তারা এলে এটা ইয়েমেন হবে।

১১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:১৮

স্প্যানকড বলেছেন: রুটি রোজগারের তালাশ করা কি খারাপ কিছু ? কোন দিন অপর দল আসলে যে কি হবে ভাবতেই শরীর হিম হয়ে আসে। লায়ন কিং মুভির ডায়ালগ তো আর হবে না " রান! নেভার রিটার্ন ! " হইব কোপাকুপি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হত্যা, হত্যাকারীদের বিরাট সাপোর্ট, স্বাধীনতা-বিরোধীদের উশৃংখল আচরণ মানুষের কাছে ভয়ংকর অভিজ্ঞা হিসেবে এখনো মনে আছে। তবে, যাঁরা মনেপ্রাণে বাংগালী তাঁরা একত্রিত শিয়াল ইত্যাদি গর্তে চলে যাবে।

১২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৭:৩৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুর্নীতি, লুটপাট, অপরাধ, গুমখুন, এসব বন্ধ না করে একটি ব্যক্তির মুক্তিযোদ্ধার খেতাব কেড়ে নিলেই কি আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল উদ্দেশ্য অর্জন হয়ে সম্ভব হবে। জিয়াউর রহমান যতই বিতর্কিত কাজ করে থাকুন, তিনি তো মুক্তিযুদ্ধ করেছিলেন একটা সত্যি। রাজাকার হলে তাকে বঙ্গবন্ধুর শাসনামলে বীরউত্তম খেতাব দেয়া হতো না। এখন খেতাব কেড়ে নিলেই তার মুক্তিযুদ্ধে অংশগ্রহণের সত্যতা মুছে ফেলা সম্ভব হবে না ।

হালুয়ারুটি খেকোদের চাটুকারবৃত্তির ফসল হচ্ছে এই সব ফালতু কার্যকলাপ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:০৫

চাঁদগাজী বলেছেন:



সে যত বড় অপরাধ করেছে, তার অবদান খাট হয়ে গেছে; অপরাধীকে সমাজের বড় প্রতিষ্ঠানগুলো থেকে বাদ দেয়ার দরকার আছে।

শেখ হাসিনা যা করছে, সেটার জন্য উনিও দায়ী থাকবেন।

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:২০

স্প্যানকড বলেছেন: শুরুতেই ভুল গুলি ঠিক করা উচিত ছিল। তা হয়নি হইছে উল্টো যার কারণে যেকোনো সময় গর্তে যেতে পারে সব কিছু। ভালো যে করছে আল্লাহ ই জানে। খাম্বায় কিছু কয় নাই !

১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



ভুলগুলো সঠিভাবে বের করার মতো বাংগালী তখনো ছিলো না, আজো নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.