নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার ৫০ বছর হচ্ছে, শতকরা ৩০ জন কোন ভাষায় লিখতে, পড়তে পারেন না

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৩



স্বাধীনতার ৫০ বছর হয়ে যাচ্ছে, ৩০ ভাগ মানুষ কোন ভাষায় পড়তে ও লিখতে পারেন না; জাতির কাছে এখনো ১৫ বিলিয়ন ডলার অলস রিজার্ভ আছে; মাত্র ১ বিলিয়ন ডলার খরচ করলে, ২ বছরের ভেতর এসব মানুষ বরিঠাকুরে কবিতা, নজরুল ইসলামের কবিতা, মদুসুদন দত্তের কাব্য, আমাদের ব্লগার নতুন নকিবের ফেতনা মেতনার পোষ্ট পড়তে পারবেন। প্রাইম মিনিষ্টার মাঝ রাতে শহীদ মিনারে ফুল দিতে এসে কিসব অপ্রয়োজনীয় বক্তব্য দিয়ে চলে যান, কাজের কথা বলেন না। আমাদের প্রেসিডেনট সাহেবের বয়স হয়ে গেছে, তারপরও সংবাদপত্র পড়েন, কিন্তু উনার বয়সী ১ কোটী লোক যে পড়তে পারেন না, লিখতে পারেন না, সেটা উনার মাথায় আসে না; জাতীর টাকায় জাতির অশিক্ষিত মানুষগুলোকে অক্ষরজ্ঞান দেয়া যায়, ইহাও উনার মাথায় আসে না; কিন্ত ২১'শের দিন লম্বা লম্বা অকেজো বাণী ছাড়েন।

এখনো ২৫ থেকে ৪০ বছরের ৩ কোটী বাংগালী আছেন, যারা লেখাপড়া জানেন না; লেখাপড়া জানেন না বলে, এদের কোন দক্ষ পেশা নেই, এরা নিজ পরিবারের জন্য দরকারী পরিমাণ আয় করতে পারছেন না, এদের ছেলেমেয়েরা পড়ালেখায় ভালো করার কোন সম্ভাবনা নেই বললেই চলে, এরা সমাজের জন্য তেমন উল্লেখযোগ্য অবদান রাখতে পারছেন না; এরা চাইলেও ট্যাক্স দিতে পারবেন না; শেখ হাসিনা ও প্রেসিডেন্ট সাহেব এদের পড়ালেখার ব্যবস্হা কেন করছেন না, উনাদের পেকেটের পয়সা যাবে?

এত বাংগালী যে পড়ালেখা থেকে বন্ছিত হয়েছে, সেই সম্পর্কে কোন সেক্রেটারী, প্রশাসনের বড় কোন কর্মকর্তা কিছু বলেছেন? আমাদের ভাইস-চ্যান্সেলরেরা কিছু বলছেন, ডা: জাফর উল্লাহ চৌধুরী কিছু বলেছেন, মির্জা ফখরুল কিছু বলেছেন? কেহ কিছু বলেননি, এসব লোকগুলো বেকুব ধরণের, এরা নিজ পরিবারের বাইরে কিছু দেখে না।

শেখ হাসিনা কিছু বলেন না, প্রেসিডেন্ট কিছু বলেন না, ভাইস-চ্যান্সেলরেরা বলেন না; ব্লগারদের কোন বক্তব্য আছে? যেই ৩০ ভাগ লিখতে পড়তে পারেন না, কবিতা লিখতে পারেন না, ব্লগার ইসিয়াকের মতো বই বের করতে পারেন না, তাদেরকে পড়ানোর দরকার আছে, নাকি দেরী হয়ে গেছে? এদের জন্য আমাদের জাতীয় টাকা থেকে টাকা পয়সা ব্যয় করার দরকার আছে, নাকি দরকার নেই?




মন্তব্য ১৫০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫০) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৯

ডার্ক ম্যান বলেছেন: যারা লিখতে পড়তে পারে , তারা জাতির জন্য কতটুকু করছেন ???

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



যারা লিখতে পড়তে পারেন, তারাই জাতির মুল অংশ; আজকে যা দেখছেন, সেটা তাদের অবদান; যারা পড়ালেখার সুযোগ পায়নি, তারা বন্চিত হয়েছেন; পড়ালেখা জানার পর, তারা যদি খারাপ কিছুও করেন, জাতির সম্পদ দিয়ে, তাদেরকে ২ বছর করে পড়ানো উচিত।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৩

শাহিন-৯৯ বলেছেন:



৯৬ সালে ক্ষমতায় এসে লীগ সরকার "র" তে রবির পরিবার প্রকল্প (বয়স্কদের নৈশ বিদ্যায়ল) করেছিল, জানিনা তার ফলাফল কি? ২০০৯ সালে ক্ষমতায় আসার পর এ রকম কোন প্রকল্প নিয়েছেন কিনা জানা নেই।

আপনার এই পোষ্টটি খুবই গুরুত্ববহ, মাতৃভাষা শিক্ষাদান জোরে সোরে শুরু করা উচিত।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:




আমার মনে হয়, আমি ভুল টুল করেও মাঝে মাঝে ভালো কিছু লিখে ফেলি; শেখ হাসিনা মানুষের টাকার উপর শুয়ে আছেন, প্রেসিডেন্ট কাশীর ঔষধ খেয়ে ঘুমান, জাতির দরকারী কাজগুলো করেন না।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৪

মাস্টারদা বলেছেন: আমার তো মনে হয় যখন উপর মহল থেকে হচ্ছে না, আমরা যার যার যায়গা থেকে শুরু করতে পারি। ছোট হোক তবুও শুরু হোক। আমার এক বন্ধু এবার বিসিএস শিক্ষায় ক‍্যাডারে যোগ দিয়েছে ৩৭_এ। ও সম্পূর্ণ নিজের উদ‍্যোগে নিজের টাকায় একটা লাইব্রেরি গড়ে তুলেছে, "আলোর ভুবন" নাম (ফেসবুকেও আছে একই নামে)। ছোটদের জন‍্যে আপাতত শুরু করেছে।
ভাষা দিবস উপল‍ক্ষ‍্যে ছোটদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান করছে।

২. টিউশনির বাসাতেও ছাত্র/ছাত্রীকে ক্লাসের বইয়ের বাইরের বই পড়ায় উৎসাহ দেয়া যেতে পারে। পড়ায় মজা ফিরিয়ে আনা দরকার। মজা না পেলে আমরাও কোনো কাজ করিনি।
৩. উপহার হিসেবে বই না হয় গাছ দেয়া দরকার। আমি তো অনেক আগে থেকেই কারো বাসায় যেতে সাথে করে বই/গাছ __এ দুই ছাড়া আর কিছুই নিয়ে যাইনে।

আমাদের ভিত্তিতে নজর দেয়া দরকার। দেশ ভালো করলে মন্দ করলে নাম/দুর্নাম দেশ প্রধানের হয় কিন্তু ভোগান্তি/ভালো থাকাটা কিন্তু দিন শেষে আমার। তাই যার যার জায়গা থেকে যতটুকু পারা যায় ___সেটাতেই আমার মত।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



জাতীয় পদক্ষেপ আর ব্যক্তিগত পদক্ষেপের মাঝে আকাশ পাতাল পার্থক্য; ৬ কোটী মানুষ নিরক্ষর, ব্যক্তিগত উদ্যোগে এগুলো হবে না; জাতিকে শিক্ষিত করতে হয়, জাতির সম্পদ ব্যয় করে, তখন জাতি নিজ পায়ে দাঁড়াতে পারে। শেখ হাসিনা জাতির মাথায় বসে বানরের কলা ভাগ করছেন।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০২

স্প্যানকড বলেছেন: সব শিক্ষিত হলে এরা করাতকলে থাকবে মানে করাত এর তলে। কাঁটা পড়বে বিনা বিচারে। তাই এই ভুল তারা করে না। এর চেয়ে ভালো রাস্তা, পুল, ব্রীজ, স্যাটেলাইট বানাও কামে দিব। প্রেসিডেন্টের দোষ কি। উনি পুতুল। খালি দিবস বুইঝা ডাকটিকেট স্মারকলিপি দেয়া ছাড়া আর কোন কামে নাই। যদি হাসিনা কিছু করে। তাঁর ও তেমন ইচ্ছে নাই। গরীবরে গরীব হালতে রাখা তাঁদের মুখ্য কাম শিক্ষিত করা না। এইডার নাম রাজনীতি!

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বাবার নামটা ডুবায়েছেন। প্রেসিডেন্ট রিয়ারমেন্টে আছেন।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জাতীয় ঐক্য না থাকাতে জনকল্যানকর কোন কাজই ঠিক মত হয় না।সরকার জনকল্যানে কোন কার্যক্রম হাতে নিলে অন্যদল ভাবে এই কাজটি করে সরকার জনপ্রিয় হয়ে যাবে।তাই এই কাজটির বাস্তবায়নে হাজারো প্রতিবন্ধকতে শৃষ্টি করে।সরকার পরিবর্তন হলে প্রথম কাজ হয় সেই কাজটিকে বন্ধ করা।এমনটিই চলছে স্বাধীনতার পর থেকে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:



জাতীর পড়ালেখার জন্য টাকা খরচ করতে কেহ শেখ হাসিনাকে কোনদিন বাধা দিয়েছে?

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পড়তে বা লিখতে না জানা এটা কোন সমস্যাই না।
কিংবা এটা কোন বিষয়ই না।

নবীজিও পড়তে কিংবা লিখতে জানতেন না ।
অথচ তিনি সব চেয়ে বড় বিদ্বান।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:



মুসা (আ: ) সবচেয়ে শিক্ষিত নবী হওয়ায়, ইহুদীরা বিশ্বের সেরা; আমাদের নবী পড়ালেখা না জানাতে ইয়েমেনীরা বিশ্বের সেরা, বাংগালীরা বিশ্বের ২য় সেরা জাতি।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমাদের সব চেয়ে বেশি দরকার সততা ও দেশ প্রেম। যেটার কোনটাই আমাদের 18 কোটি লোকের কারোই নেই।

আফসোস!!

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:



সততা শিক্ষা থেকেই আসে; শেখ হাসিনা সত হলে, বাংলাদেশের ইবলিশও সত হয়ে যাবে।

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৯

অনল চৌধুরী বলেছেন: কেইউ চায়নি , দেশের সব মানুষ স্বাক্ষরজ্ঞানসম্পন্ন বা শিক্ষিত হোক।
তারা চেয়েছে তারা অশিক্ষিত, মূর্খ,মাদক আর অপসংস্কৃতিরনেশায় আসক্ত হোক, যেনো তাদের ইচ্ছামতো শোষণ করা যায়।
এজন্য জিয়া চালু করেছিলো মদ-জুয়া-হাউজি,রুনা লায়লা, এরশাদ হেরোইন-কোকেন,অজ্ঞু ঘোষ ( আপনার দেশী নায়িকা),খালেদা ফেন্সিডিল, ডিশ এ্যান্টেনা, সবশেষে ইয়াবা।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানী আমল থেকে মিলিটারী অফিসারেরা মদ খেতো; ওদের কথা বলে লাভ নেই; বেগম জিয়া এখনো মদ খান।

এখন সবকিছু শেখ হাসিনা একা করেন, প্রেসিডেন্ট বানান, এমপি বানান, মন্ত্রী বানান, ধনীদের ছেলেমেয়ের জন্য ক্যাডেট কলেজ করেন, মেডিক্যাল কলেজ করেন; ৩০ ভাগ যে নাম লিখতে পারে না, সেটার জন্য মানুষের পয়সা খরচ করেন না।

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৪

অনল চৌধুরী বলেছেন: মদ তো খারাপের ভালো। কিন্ত হেরোইন-কোকেন,ফেন্সিডিল, ইয়াবা, শিষা তো ভয়ংকর জিনিষ।
৭৫-এর বুড়ি খালেদা এখোনো মদ খায় নাকি?
এখন তো মরার দিন গুনছে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়ার স্বাস্হ্য ভালো।

১০| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৭

অনল চৌধুরী বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের সব চেয়ে বেশি দরকার সততা ও দেশ প্রেম। যেটার কোনটাই আমাদের 18 কোটি লোকের কারোই নেই- আপনি অনল চৌধুরীকে চেনেন ? যে দেশ উদ্ধার করতে গিয়ে অনেককিছু হারিয়েছে?
১৮ কোটি লোকের কতোজনকে চেনে?
যুক্তি আর প্রমাণহীন কথা বলা থেকে বিরত হন।

১১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৪

সোহানাজোহা বলেছেন: ১। আপনি বিশাল বড় করে প্রাসাদ করলেন, কিন্তু প্রাসাদ থেকে বেড়িয়ে মূল দরজা থেকে শুরু কাঁদা, পানি, নোংরা, ময়লা, গরিব, অসুস্থ, রোগ, শোক তাহলে এই প্রসাদের মূল্য কি? এটি কেউ বুঝতে চাইছেন না।


২। শুধু শিক্ষিত করে ছেড়ে দিলে হবে না। জাতিকে কর্মক্ষম করতে হবে দেশে চাকরি তৈরি করতে হবে। তাহলে দেশের মানুষ প্রবাসে গিয়ে উঁট দুম্বা চড়াতে হবে না।


৩। দেশে শিক্ষিত ও বিত্তবানদের এক ট্রেন্ড চালু হয়ে আছে “সবাই প্রবাসে চলে যাবেন” এটি ভয়ানক রোগ। এই রোগে ক্ষতি ছাড়া ভালো কিছু নেই।


২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


দেশটাকে সরকারের লোকেরা, প্রশাসনের লোকেরা ও ব্যবসায়ীরা দখল করে ফেলেছে; অন্যদের জন্য সুযোগ না থাকাতে, মানুষ ইহাকে নিজের বলে সোনুভব করছে না, তাই পালিয়ে যাচ্ছে।

১২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৫

স্থিতধী বলেছেন: আমাদের প্রতিবেশী আর এই অঞ্চলের সব দেশের শিক্ষা খাতে বরাদ্দ আমাদের থেকে বেশী। এমনকি ২০১৭ তে আফগানিস্তানের শিক্ষাখাতে বরাদ্দ তাঁদের জিডিপির ৪% এর বেশী যেখানে আমাদের এখনো টেনেটুনে ২% এর মতো। অন্যদিকে নেপাল - ভুটানের বরাদ্দ থাকে তাঁদের জিডিপির ৫% এরও বেশী, ভুটানেরটা এই অঞ্ছলে সর্বাধিক। ভারত-পাকিস্তান আর শ্রীলঙ্কা বরাবর আমাদের থেকে বেশী বরাদ্দ রাখে, ২-৩% এর উপরে থাকে প্রায় সব বছর।

হীরক রাজার দেশে সিনেমাতে একটা বিখ্যাত সংলাপ আছে, " এরা যত বেশী পড়ে, তত বেশী জানে, আর তত কম মানে"

ফিল্ড মার্শাল, লেঃ জেনারেলদের "বুনীয়াদি বা বহুদলীয় গণতন্ত্রে" এবং এ যুগের হযরতদের " উন্নয়নের গণতন্ত্রের" দেশে কম মানা লোকদের কোন ঠাই নাই। সুতরাং এদের বেশী পড়ানোর দরকার তো নাই, উল্টা পারলে পাঠশালা আরো কমায় দাও। পরকাল টা বুঝলেই তো হয়, এতো ইহকাল বুইঝা লাভ কি!

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা অনেক যায়গায় টাকা ঢালছেন, কিন্তু উনি বানরদের বসায়েছন উঁচু পদে; ফলে, টাাগুলো ব্যবসায়ী, প্রশাসন ও আওয়ামী লীগের লোকেরা ভাগযোগ করে নিচ্ছে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা দক্ষ ও উচ্চ-শিক্ষিত নাগরিক তৈরির পদক্ষেপ বুঝেন মনে হয় না।

১৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৯

নাসরীন খান বলেছেন: শিক্ষার বিকল্প নাই।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



জাতীর সম্পদ আছে, সেটা জাতির জন্য ব্যয় করা হয় না, এটা অপরাধ।

১৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা একা কত টানবেন। তিনি ভালো কিছু করার জন্য আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার দলের লোকদের দৌড়ের উপর রেখেছেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:



উনি কিছুই টানার কথা নয়, কাউকে দৌড়ের উপর রাখার কথা নয়; উনার দরকার ছিলো সঠিক প্রফেশানেলদের এনে, তাদের সাহায্যে দেশ চালানো। উনি মার্কেলকে দেখেছেন, উনি ইসরায়েল, জাপান, সুইডেনকে দেখছেন, এরা কিভাবে দেশ চালায়, কোথায় টাকা খরচ করে।

১৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৬

অজ্ঞ বালক বলেছেন: পোস্টটা সিরিয়াস ধরনের অথচ পড়া শেষ কইরা অনেকক্ষণ হাসলাম। আসলেই এগুলা নিয়া ভাবোন দরকার। তবে তার চেয়ে বেশি দরকার চুইষা খাইয়া ছিবড়া বানাইয়া দেওয়া। ব্যস।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনি হাসছেন, আপনার বয়সী লোকেরা পরিবারের জন্য সামান্য আয় করার জন্য মরিয়া হয়ে চেষ্টা করছেন, বেকার হয়ে, অস হায় জীবন যাপন করছেন; অথচ, সরকার কিছুই করছে না।

১৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: শেখ হাসিনা যথেষ্ট ভালো এল্লাই এতকা দিন যাবত টিকে আছেন। তার চেয়ে তার জনগণ আরো বেশি ভালো এজন্য জনগণ শান্তিতে আছে। তাকে সমর্থন দিচ্ছে। শিক্ষিতের যত সংখ্যা কম থাকবে ততই আরাম। এই যেমন ধরেন না। এখন যে অংশটুকু শিক্ষিত আছে তাদের মধ্যে কেবল প্রধানমন্ত্রীর আত্মীয়রা এবং আওয়ামীলীগ লোকসকলই দেশের জন্য যা করনের করতাছে। বাদ বাকি শিক্ষিতরা নিজের জীবিকার্জনের জন্য দেশকে ব্যবহার করছে। এই হালতে প্রধানমন্ত্রীর/শিক্ষা মন্ত্রনালয়ের কি উচিত হইবে শিক্ষিত বেকার বাড়ানো। তাছাড়া, আশিক্ষিতরা কিন্তু শিক্ষিতদের চেয়ে ডের ভালো। ক'বেন কেমতে? কারণ তারা শিক্ষিতদের মত খালেক খালি প্রশ্ন করে না। তারা সহজেই সমর্থন জানায়। কখনো দু'টানায় পড়লে একটু টাইট দিলেই ঠিক হয়ে যায়।


আর অন্যদিক বিবেচনায়, বর্তমান সরকার শিক্ষিতদের হার বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখছে, এই যেমন বেহুদা হারে পাশ দিতাছে। তয় চাকরি না থাকলে সরকারের কী করণ।

সরকার মুক্তি পাক!
শিক্ষা মন্ত্রণালয় মুক্তি পাক!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


মানুষকে সঠিকভাবে শিক্ষিত করলে, মানুষ নিজেই দেশে চাকুরী সৃষ্টি করতো। শিক্ষা প্রতিষ্টান গুলোতে ছাত্রলীগ, শিবির, ছাত্রদলের মাফিয়া সৃষ্টি করে, দেশে দক্ষতাহীন পংগু ডিগ্রিধারীদের সৃষ্টি করে আসছে।

১৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সাধারণ মানুষ সুশিক্ষিত হয়ে গেলে গ্রামের মাতব্বর/মোড়ল, পাতি-নেতা, জাতি নেতা, আমলা, গামলা কাউকে পাত্তা দেবে না ! আপনি এতবড়ো ঝুঁকি নিতে বলেন এই সমান্তবাদী রাষ্ট্রকে ?

এসব আকাশচুম্বী ভাবনা না ভেবে আপনার রাষ্ট্রপতির পদাঙ্ক অনুসরণ করে দুই ঢোক ফেনসিডিল গিলে দিবাস্বপ্ন দেখতে থাকুন। স্বপ্নে ১০০% জাতি হয়তো সুশিক্ষিত হয়ে যাবে আর সবাই কবিতার বই বের করতে পারবে ! =p~

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:



জাতীয় অধ্যাপকদের একজনও সাধারণ মানুষকে শিক্ষিত করার দাবী জানায়নি কোন সরকারের আমলে!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেন, ড: কবীর চৌধী, ড: ইউনুস সাহেব, ইত্যাদিরা সাধারণ মানুষকে শিক্ষিত করার দাবী কখনো তুলেছিলেন সরকারের কাছে?

১৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৫

রক্ত দান বলেছেন: ১০০% জনগণকে শিক্ষিত করার চিন্তা উন্নত চিন্তা। শিক্ষার হারে যে সব জাতি এগিয়ে আছে তাদের কেউ উন্নয়নে পিছিয়ে আছে বলে জানা নেই। সরকার যেহেতু ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের কথা বলছে সেহেতু ২০৪১ সালের মধ্যে শিক্ষার হারও ১০০% করা উচিত। আপনার প্রস্তাব গ্রহণের জন্য সরকারের প্রতি বিনীত অনুরোধ জান্নাচ্ছি।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের প্রতিটি পরিবার চায়, শুধু নিজ পরিবারের লোকেরা পড়ালেখায় সবার চেয়ে ভালো করুক।

১৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৭

রক্ত দান বলেছেন: ফেতনা-মেতনা কমাতে নতুন নকিবের লেখাও দরকার।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৪০

চাঁদগাজী বলেছেন:



মানুষ আইন ভংগ করে অপরাধ করে, অপরাধাের বিচার হয়; ফেতনা মেতনা বলতে কিছু নেই।

২০| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:০৫

রক্ত দান বলেছেন: এই আইন ভঙ্গ করে করে গন্ডোগোল পাকানোকেই ফেতনা বলে। আপনি মনে হয় ফেতনা কি জিনিস সেটাই জানেন না।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:



পুরোনো সমাজের ( রাজতন্ত্রের সময় ) সামাজিক ভাবনা আজকের নতুন সমাজে এসে বদলে গেছে, রূপকথা দিয়ে সমাজ চলে না।

২১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:০৭

রক্ত দান বলেছেন: কিছু ক্ষেত্রে আপনার উপলব্ধি গভীর এবং কিছু ক্ষেত্রে আপনার উপলব্ধি প্রচন্ড অগভীর।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২৪

চাঁদগাজী বলেছেন:



আমরা আধুনিক জগতে বাস করছি, এখন মানুষ নিজের দেশ নিজেরা চালান, ইহাই প্রজাতন্ত্র, এখানে সংবিধান মেনে চলতে হয়; বেদুইনরা কি বলেছে, সেটা নিয়ে ৩০০০ বছরের পুরোনো জীবনে ফেরত যাবার দরকার নেই।

২২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:০৮

রক্ত দান বলেছেন: নতুন নকিব বিষয়ে আপনার ধারণা চির নতুন!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগার নতুন নকীব ৩০০ বছর আগের সমাজে আছেন।

২৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ব্লগার নতুন নকীব ৩০০ বছর আগের সমাজে আছেন।

শুধু তিনি নন সমস্ত ধার্মিকেরাই ৩০০ বছর আগের জামানায় আছেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:


নতুন নকিবদের বেদুইন সংস্কৃতির কারণে ৪৬টি মুসলিম দেশ বিশ্বের জন্য সমস্যা হয়ে গেছে, এসব দেশের মানুষ জীবন থেকে বন্চিত হচ্ছে।

২৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:২৬

রক্ত দান বলেছেন: ধর্মহীনরা আছে আদমের (আ:) আগের যুগে। তখন মানব আকৃতির কিছু অন্য প্রাণী ছিল। ধর্মহীনরা তাদেরকে মানুষ বলছে। মূলত তারা আদম (আ:) সন্তান ছিল না। এখন যারা মানুষ তারা আদম (আ:) সন্তান। আর মানব আকৃতির অন্য প্রাণীগুলো ডাইনোসারদের সাথে বিলুপ্ত হয়েগেছে। তাদের জীভাষ্ম নিয়েই একালের ধর্মহীনরা মহাব্যস্ত আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:



কম জ্ঞানের মানুষেরা ধর্ম আবিস্কার করেছেন, জ্ঞানী মানুষেরা বিশ্বকে আজকের সভ্যতা অবধি এনেছেন।

২৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:২৯

রক্ত দান বলেছেন: রাজীব নুর যদি ধর্মহীনদের দলের লোক হয়ে থাকেন, তবে তার মধ্যে জাহান্নামে স্থায়ীভাবে বসবাসের ইচ্ছা থাকা দরকার।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:



রাজীব নুর ধর্ম জানেন, আপনি ধর্ম ও কর্ম বুঝেন বলে মনে হয় না।

২৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৪

রক্ত দান বলেছেন: আধুনিক যুগের যে সব লোক বস্ত্র ত্যাগের ভাবনায় আছে, তাদের সাথে বস্ত্রত্যাগী না হয়ে ৩০০০ বছর আগের বস্ত্রপরাদের সাথে থাকা আমরা উত্তম মনে করি। আধুনিক মদ্যপানের মহাসভ্যতার অসভ্যতা সবার পছন্দ নয়। তাদেরকে যতই পুরাতন বলা হোক না কেন গোল্লায় যাওয়াদের সাথে গোল্লায় যেতে তারা আধুনিক হতে পারবে না।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:


মানুষ আধুনিক সভ্যতায় বিশ্বাস করায়, মুসলিম দেশ থেকে মানুষজন পশ্চিমের খৃষ্টান দেশগুলোতে পালিয়ে যাচ্ছেন।

২৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৭

রক্ত দান বলেছেন: রাজীব নুর ধর্মের যা জানেন তা’ হলো, সমস্ত ধার্মিকেরাই ৩০০ বছর আগের জামানায় আছেন। তো এ কালে থেকে রাজীব নুর ধার্মিকদের দলের লোক কেমন করে হন?

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:



রাজীব নুর জ্ঞানের আলোকে ধর্মকে বুঝেন, আপনিও ধর্ম বুঝেন; কিন্তু আপনার কোন জ্ঞান নেই।

২৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৯

রক্ত দান বলেছেন: আপনার মগজে অতি জৈবসার থাকায় তা’ অতি উর্বর!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনার মতো লোকজন বাংলাদেশকে ইয়েমেনে পরিণত করতে পারে।

২৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৩

রক্ত দান বলেছেন: আপনার মগজে অতি জৈব সারের প্রভাব স্পষ্ট পরিলক্ষিত!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:




আপনি ব্লগে ফ্লাডিং করছেন, আপনার মনোভাব ভালো নয়।

৩০| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৫

রক্ত দান বলেছেন: যার ধর্মের জ্ঞান নেই সে ধর্মের বুঝেটা কি? কারো ধর্মের জ্ঞানের সনদ আপনি দিলে তো মুশকিল!

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:



ধর্ম হলো জীবন সম্পর্কে মানুষের ভুল ধারণা ও অনেক রূপকথার সমষ্টি।

৩১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৬

রক্ত দান বলেছেন: আপনি ধর্ম লেখক নন বলেই আমরা জানি। তো হঠাৎ আপনার ধর্মের জ্ঞান কোথা থেকে উৎরে উঠলো?

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনার যেই জ্ঞান, ইহা মানুষের জন্য ক্ষতিকর।

৩২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৭

রক্ত দান বলেছেন: আপনার অন্যদেরকে চরম অবমাননাকর কথা বল্লে ফ্লাডিং হয় না। আর কেউ আপনার সম্পর্কে সাদামাটা কথা বল্লেও ফাডিং হয়। বিষয়টা ঠিক বুঝতে পারলাম না।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



আমাকে গালি দিলেও আমি মন খারাপ করি না; এক কথা বারবার বললে ভালো লাগে না।

৩৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৩

রক্ত দান বলেছেন: বোধ-বুদ্ধিতে ঘাটতি থাকলে তাকে বেকুব বলা হয়। অনেক জ্ঞান থাকার পরেও যাদের সে জ্ঞান কাজে লাগানোর মত বুদ্ধি থাকে না, তারা হলো সবচেয়ে বড় বেকুব। সে হিসাবে আপনি বাংলাদেশের সবচেয়ে বড় বেকুব। কারণ বঙ্গ বন্ধুর চেয়েও আপনার জ্ঞান বেশী, অথচ সে জ্ঞান কাজে লাগানোর মত কোন বুদ্ধি আপনার নেই। বঙ্গবন্ধু তবু একটা দেশের স্বাধীণতার কান্ডারী হতে পেরেছেন। আর আপন শুধু একজন ব্লগার হতে পেরেছেন। আপনার জ্ঞান আজ অবধি কেউ গ্রহণ করেছে কিনা আমার জানা নেই।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



আমি দরিদ্র পরিবারের লোক ছিলাম, টিকে থাকার জন্য কাজ করতে করতে সময় চলে গেছে, ফলে রাজনীতি নিয়ে ভাবার সময় পাইনি।

৩৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৫

রক্ত দান বলেছেন: আমেরিকা বিষয়ে আপনার টনটনে জ্ঞান। অথচ ট্রাম্ব বা বাইডেন কেউ তাদের উপদেশক হতে আপনাকে ডাকেনি, আফসুস!

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকাতে আমার থেকে ভালো জানা লোকের সংখ্যা হবে ১৫ কোটীর বেশী; কয়জনকে ওরা ডাকবে? সর্বোপরি আমি আমেরিকার রাজনীতিতে নাম লিখাইনি।

৩৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:২৮

রক্ত দান বলেছেন: ধর্ম যদি রূপ কথা হয়, তবে চুম্বকের উত্তর-দক্ষীণ হয়ে থাকাও কি রূপ কথা? আসলে আপনি ধর্মের মানেটাই বুঝেন না। ধর্ম হলো কেউ যার অন্যথা করে না। যেমন, একজন সদা সত্য কথা বলে, তার ধর্ম সত্য কথা বলা। আর একজন চুরি ছাড়া কিছু বুঝেই না, তার ধর্ম চুরি করা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



ধর্মটা মিথ্যার উপর ভর করে সাজায়েছে, কোন মানুষের সাথে সৃষ=টিকর্তার যোগাযোগ হয়নি; নবী মুসা (আ: ) মিথ্যা বলেছেন যে, আল্লাহের সাথে তাঁর কথা হয়েছে; নবী ঈশা মিথ্যা বলেছেন যে, আল্লাহ তাণনর বাবা; মুসলমান ষহর্মের মিথ্যা হলো উপর থেকে বাণী এসেছে।

৩৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১০

রক্ত দান বলেছেন: ধর্ম রূপ কথা হলেও মানুষ ধর্মকেই গ্রহণ করে। পৃথিবীতে ধর্মহীনের সংখ্যা সামান্য। পৃথিবীর মানুষ তাদেরকে ঘৃণা করে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ যখন কম বুদ্ধিমান ছিলেন, তখন ধর্মকে মেনেছে, এখন মানছে না।

৩৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৫৯

রক্ত দান বলেছেন: সব সময় ধর্ম না মানা কিছু লোক ছিল, তবে এখন কোন না কোনভাবে ধর্ম মানে এমন লোকের সংখ্যা বেশী। অন্তত মরার পর শেষকৃত্য ধর্মীয় নিয়মেই হয়। কাজেই আপনার কথা সঠিক নয়।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



ইসলামের আগেও মানুষের শেষ কৃত্য হয়েছে সব সময়; সবাই নিজেদের সংস্কৃতি ও ট্রেডিশন অনুযায়ী করে আসছে; আরবেরা ইহা নিয়েছে ইহুদীদের থেকে।

মিসরের শেষকৃত্য বিশ্বকে অবাক করেছে; ইহা ধর্মেরবিষয় নয়, ইহা মানুষের ট্রেডিশন।

৩৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২৫

রক্ত দান বলেছেন: ইহা ধর্মেরবিষয় না হলে মুসলিমদের লাশ পোড়ানো হয় না কেন? আর খ্রিস্টান কবরেইবা কেন ক্রুশ চিহ্ন থাকে? এক ধর্মের সাথে অন্য ধর্মের কিছু মিল থাকলেই যে তা’ ধর্মের নিয়ম নয় তা’ করে বলা যায়? ধর্ম মান্য যেমন সবাই করে না, তেমনি ধর্ম অমান্যও সবাই করে না। এটাই বাস্তবতা। সংগত কারণে আপনার কথা বাস্তব নয়। কোন ভাবেই ধর্ম পালন করে না, পৃথিবীতে এমন লোকের সংখ্যা সামান্য।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ সব সময় মৃত মানুষের শরীরকে নিজেদের প্রথানুযায়ী সৎকার করছে, ধর্ম নতুন করে কইছু যোগ করেনি; ধর্ম শুধু মিথ্যা রূপকথা যোগ করেছে।

৩৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৪০

রক্ত দান বলেছেন: ধর্ম নতুন কথা যোগ না করলে সেটা রূপ কথা কেমন করে হয়? ধর্মের কথা যে কথাই হোক না কেন, কোন না কোন ভাবে মানুষ ধর্ম পালন করে সেটাই সব চেয়ে বড় কথা। কোনভাবেই ধর্ম পালন করে না, এমন লোকের সংখ্যা সামান্য। আপনার লাশ কি করা হবে, সে বিষয়ে কিছু ভেবেছেন কি? তবে আপনার লাশ মেডিকেলে দান করলে সবচেয়ে ভাল হবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০৯

চাঁদগাজী বলেছেন:


ধর্ম পালন করছে ইহুদীরা, তারা তাদের পুর্ব পুরুষদের সংস্কৃতিক ধরে রেখেছে; আমরা বেদুইনদের সংস্কৃতক্সিকে ধর্ম মনে করে, বেদুইন হয়েছি।

৪০| ০১ লা মার্চ, ২০২১ সকাল ৯:৪২

রক্ত দান বলেছেন: ধর্মহীনতা সমকামিতা অনুমোদন করে, ধর্ম এর বিরোধীতা করে। বিশ্বের সবাই সমকামিতা গ্রহণ করলে বিশ্ব জনশূণ্য হয়ে পড়বে। আপনি নিজেও বিসমকামিতার ফসল। ধর্মীয় রীতিতে জন্মগ্রহণ করে আপনি ধর্মকে কটাক্ষ করেন, বিষয়টা অদ্ভুত!

০১ লা মার্চ, ২০২১ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


সবচেয়ে পুরাতন ধর্ম কোনটি? তার আগেও মানুষ ছিলো; জাপান,সুইডেনে এখন ধর্ম বলতে কিছু নেই, সেখানেই মানুষের জীবন সবচেয়ে সুখী স্তরে আছে।

৪১| ০১ লা মার্চ, ২০২১ সকাল ৯:৪৬

রক্ত দান বলেছেন: আপনারা ধর্মহীনতার একটা পূর্ণাঙ্গ জীবন বিধান প্রণয়ন করুণ, যা হবে সারা বিশ্বের জন্য প্রযোজ্য। ধর্মের সারা বিশ্বের জন্য প্রযোজ্য বিধি-বিধান আছে। নাই মামার চেয়ে কানা মামা ভাল সূত্রে আপাতত ধর্ম বিরোধীতা থেকে বিরত থাকুন।

০১ লা মার্চ, ২০২১ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


বেদুইনরা ও আরব অন্চলের লোকজন অশিক্ষিতও মিথ্যুক ছিলো, ওদের পড়ালেখা ছিলো না; এই মহা বিশ্ব নিয়ে ওদের অশিক্ষিত ভাবনাই ধর্ম

৪২| ০১ লা মার্চ, ২০২১ সকাল ৯:৫১

রক্ত দান বলেছেন: শৃঙ্খলার জন্য সুনির্দিষ্ট বিধি-বিধান জরুরী। কথায় বলে হাকিম লড়ে তো হুকুম লড়ে না। ধর্মহীনতার সুনিদৃষ্ট বিধি-বিধান প্রণয়ন করুন। তারপর মানুষ বিবেচনা করবে তারা কি করবে। আপাতত মসজিদ, মন্দির ও গির্জায় পৃথিবী ভরপুর। কাজেই সারা বিশ্বে ধর্মের জয় জয়কার চলছে। ধর্মহীনদের ছাগলামী কেউ গ্রহণ করছে না। এদেরকে মানুষ মগজহীনই মনে করে। পৃথিবীর প্রায় সব রাষ্ট্রই ধর্ম রাষ্ট্র।

০১ লা মার্চ, ২০২১ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


সমাজ নিয়ে মানুষের ভাবনাচিন্তা জন্ম দিয়েছে প্রজাতন্ত্রের, সংবিধানের ও আইনের। রাজতন্ত্র মানউষের জীবনকে প্রায় ধ্বংস করে দিয়েছিলো; রাজারা ও সৈন্যরা ছিলো সব কিছুর মালিক, তখন মানুষ ধর্মের নামে নিজেদের মাঝে একটা সমাজ গড়ে তুলেছিলো, যেখানে নিজেরা শান্তি খুঁজতো; তবে, এগুলোর মাঝে মিথ্যা যোগ করে মানুষকে ইহার দিকে টেনেছে।

৪৩| ০২ রা মার্চ, ২০২১ দুপুর ১২:১৮

রক্ত দান বলেছেন: আপনে যে সত্যের কথা বলছেন সে সত্য কোথায় কিভাবে আছে? আর সত্য মিথ্যার প্রমাণ থাকতে হয়। প্রমাণ ছাড়া কোন কিছুকে সত্য মিথ্যা বললে সেটা কে মানে? আপনার সব কথাই মুখস্ত ও ভিত্তিহীন কথা। আপনি ধর্মকে শ্রেফ অপবাদ দিচ্ছেন। আপনি এক চরম মিথ্যাবাদী। আপনার ধর্ম সংক্রান্ত মনভাবের সঠিকতার কোন প্রমাণ নেই।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


বিজ্ঞান হলো পুরো মানব সমাজের লব্ধজ্ঞান, ধর্ম হলো একজন মানুষের প্রচারণা, একজন মানুষ থেকে কোটী কোটী মানুষ বেশী জ্ঞানী।

৪৪| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:৫৫

রক্ত দান বলেছেন: সেই শত শত কোটি মানুষেরাই ধর্মকে আশ্রয় ও প্রশ্রয় দেয়। আপনাদের এত জ্ঞানের কথা কেউ শুনে না। কেউ ছাড়ে না ধর্মের কথা। আপনার ব্লগ নেইমের ‘গাজী’ শব্দও ধর্মের দান। ওটা একটু বদলে দিন।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


যাদের জ্ঞান নেই, তাদের ভাবনাতে ধর্ম স্হান করে নেয়। ১০০ জন জাপানী নেন, ১০০ জন ইয়েমেনি নেন, তারপর দেখেন, কোনখানে কতজন ধার্মিক।

৪৫| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:০১

রক্ত দান বলেছেন: ধর্ম বলতেই আপনি বেদুঈন বেদুঈন করেন কেন? তাদের ধর্ম ছাড়া কি পৃথিবীতে আর কোন ধর্ম নেই? নাকি তাদের ধর্ম ছাড়া আর কোন ধর্মকে আপনি ধর্মই মনে করেন না?

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:



ইসলাম এসেছে বেদুইন এলাকা থেকে, ইহুদী ধর্ম এসেছে উন্নত মিশর ও জেরুসালেম থেকে (সেখানেও কিছু বেদুইন ছিলো ); খৃষ্টান ধর্ম এসেছে রোমান ও ইহুদী এলাকা থেকে।

৪৬| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:১০

রক্ত দান বলেছেন: কিছু দিন পর জাপান মুসলিম দেশ হয়ে গেলে আপনিও মুসলিম হবেন কি? ইয়েমেন অনন্তকাল ধরে মুসলিম দেশ ছিল না। মেসোপটমিয়াই এখন ইরাক। আর কনসটান্টিনোপলই ইস্তাম্বুল। আর ভারতেরই দু’টি অংশ বাংলাদেশ ও পাকিস্তান। রাসূল (সাঃ) বলেছেন সারা পৃথিবী একদিন মুসলিম বিশ্ব হয়ে যাবে। তখন আপনাদের সব প্রচেষ্টা বিফল প্রমাণিত হবে। মুসলিম কিন্তু ক্রমাগত বেড়েই চলছে। অবশেষে তারা ধর্মহীনদের মাথায় কাঁঠাল ভেঙ্গে খাবে। অপেক্ষায় থাকুন।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:



রাসুল(স: ) কি বলেছেন, সেটা নিয়ে আমি চিন্তিত নই, নিউটন কি বলেছেন, সেটা নিয়ে আমি চিন্তিত নই; আমি যার সাথে কথা বলি, তিনি কি বলছেন, সেটা নিয়ে আমি ভাবি।

৪৭| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন যে, রাসূল (সাঃ) বলেছেন সারা পৃথিবী একদিন মুসলিম বিশ্ব হয়ে যাবে; অবস্হা দেখে আপনার কি মনে হচ্ছে যে, রাসূল (সাঃ) সঠিক অনুমান করেছেন?

৪৮| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৫৭

রক্ত দান বলেছেন: সূরাঃ ২ বাকারা, ২৫৫ নং আয়াতের অনুবাদ-
২৫৫। আল্লাহ, তিনি ব্যতীত কোন ইলাহ নেই।তিনি চিরঞ্জীব চির বিদ্যমাণ।তাঁকে তন্দ্রা অথবা নিদ্রা স্পর্শ করে না।আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্তই তাঁর।কে সে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর নিকট সুপারিশ করবে? তাঁর সামনে পিছনে যা কিছু আছে তা’ তিনি জানেন।তাঁর ইচ্ছা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই কেউ আয়ত্ব করতে পারে না।তাঁর ‘কুরসী’ আকাশ ও পৃথিবী জুড়ে বিস্তৃত।এ দু’টির হেফাজত তাঁকে ক্লান্ত করে না।আর তিনি পরম উচ্চ-মহিয়ান।

সহিহ মুসলিম, ২৪৯ নং হাদিসের (কিতাবুল ঈমান) অনুবাদ-
২৪৯।হযরত আবু হুরায়রা (রা.) কর্তৃক বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কাছে লোকেরা প্রতিটি বিষয় সম্পর্কে জিজ্ঞেস করতে থাকবে। শেষ পর্যন্ত এও বলবে যে, আল্লাহ প্রত্যেকটি বস্তু সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে সৃষ্টি করেছে কে?

সহিহ মুসলিম, ২৫০ নং হাদিসের (কিতাবুল ঈমান) অনুবাদ-
২৫০। হযরত আনাস ইবনে মালিক (রা.)কর্তৃক বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, মহান পরাক্রমশালী আল্লাহ বলেন, তোমার উম্মত হঠাৎ এ ধরনের কথা বলবে। যেমন তারা বলবে, আল্লাহ প্রত্যেকটি বস্তুকে সৃষ্টি করেছেন, কিন্তু তাঁকে কে সৃষ্টি করেছে?

- আল্লাহ বলেন তিনি চির বিদ্যমান। মানুষ বলে তাঁকে কে সৃষ্টি করলো? যে থাকে তাকে সৃষ্টি করতে হবে কেন? আল্লাহ ছাড়া আর কিছু ছিল না বিধায় এবং এবং এমনি এমনি কিছু হয়নি বিধায় আল্লাহ সব সৃষ্টি করেছেন। আমরাও তো এমনি এমনি কিছু হতে দেখি না, তাহলে আল্লাহর কথা যদি আমার বিশ্বাস করি তবে আমাদের দোষ হবে কোন কারণে?


সূরাঃ ৫৫ রাহমান, ২৬ নং ও ২৭ নং আয়াতের অনুবাদ-
২৬। তাতে সব বিলিন হয়
২৭। আর বাকী থাকে তোমার প্রতিপালকের সত্তা, যিনি মহিমাময়, মহানুভব।

- সব কিছু বিলিন হয় বলে বাকী থাকে না। আল্লাহ বিলিন হন না বলে তিনি বাকী থাকেন। সসীম বলে সব কিছু বিলিন হয়। অসীম বলে আল্লাহ বিলিন হন না। সসীম বলে সব কিছুর সীমা দিতে একজন সৃষ্টিকর্তা প্রয়োজন হয়, অসীম বলে আল্লাহর সীমাও নাই এবং তাঁর অস্তিত্বের জন্য কারো প্রয়োজন নেই। আর সেজন্যই তিনি বিদ্যমান থেকে আর সব কিছু সৃষ্টি করেছেন। এসব কথা আপনার রূপ কথা মনে হলেও মুসলিমদের তেমনটা মনে হয় না।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি যেভাবে লিখছেন, সুরাহ সেইভাবে কেহ বা অনেকে মিলে লিখেছেন; তখন কোন কিছুর পরিপ্রেক্ষিতে সেগুলো লেখা হয়েছিলো; এখন আপনি লিখছেন আমার সাথে আলোচনার জন্য। ১৪০০ আগের মানুষ আপনার মতো এতকিছু জানতো না।

৪৯| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:০১

রক্ত দান বলেছেন: মুসলিম এর মধ্যে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আর ক্রমাগত মুসলিম বেড়েই চলছে। সংগত কারণে রাসূলের (সাঃ) কথায় অবিশ্বাস করার কোন কারণ দেখছি না। মানুষ আপনাদের কথা না শুনে মুসলিম প্রচারকদের কথাই শুনছে।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



মুসলমানেরা নিজ দেশে কুশাসন ও অভাবে পড়ে সারা বিশ্বে যাচ্ছে, ওখানে গিয়ে ওরা আগের মতো মুসলমান নেই; ওরা যেই দেশে যাচ্ছে, সেই দেশের মতো হয়ে যাবে।

৫০| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:১২

রক্ত দান বলেছেন: সূরাঃ ৯৫ তীন, ৪ নং থেকে ৬ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা মানুষকে সৃষ্টিকরেছি সুন্দরতম গঠনে।

- আপনার বিজ্ঞান পারলে মানুষের এরচেয়ে সুন্দর গঠনের কথা বলুক, আর আমরা তাদের সেকথা শুনে কান জুড়াই! কি বলেন আপনার বিজ্ঞান কি মানুষের এরচেয়ে সুন্দর গঠনের কথা বলতে পারবে? তো এমনি এমনি সুন্দরতম গঠনে এত্ত মানুষের সৃষ্টি হলে সেটাতো মানুষের বিবেকে নাড়া দিবেই। আর সেক্ষেত্রে এটাকে যতই রূপ কথা বলেন না কেন মানুষ তা’ শুনবে না। কোরআনের সম্মোহনে সম্মহিত হয়ে মানুষ এটাকে বুকে টেনে নিবেই। দেখেন না লক্ষ লক্ষ মানুষ কোরআন মুখস্ত করে কেউ বাধ্য করা ছাড়াই। আপনি কোন বড় বিজ্ঞানের পুস্তক কোন লোককে দিয়ে হুবহু মুখস্ত করতে পারবেন কি? কোন রূপ কথার পুস্তককে আপনি এভাবে মুখস্ত করতে দেখেছেন? কাজেই ইসলাম বিষয়ে আপনার ধারণা নেহায়েত হ্যাংলা। একটা লোক মাত্র দশ বছরে একটা সাম্যাজ্য প্রতিষ্ঠিত করেছেন। তারপরও কি আপনি তাঁর কথাকে রূপ কথাই বলবেন? আপনি যা খুশী বলুন। মানুষ আপনার কথা নয় বরং আমাদের কথাই বলবে। মিজানুর রহমান আজহারীর পোষ্টে সাড়ে সাত লক্ষ লাইক দেখেছি। আপনার পোষ্টে কত লাইক পড়ে? আপনাদের খেজুরে আলাপ মানুষ বিবেচনায় স্থান দেয় না। অথচ বিষয়টা আপনারা বুঝতেও চেষ্টা করেন না।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:




বিজ্ঞানকে সাবজেক্ট হিসেবে পড়ানো হয়, কারণ মানুষের হাজার বছরের লব্ধজ্ঞান অন্য মানুষকে আয়ত্ব করতে হয়; আপনার লব্ধজ্ঞান ও কোটী কোটী মানুষের লব্ধজ্ঙানের সমষ্টই বিজ্ঞান।

৫১| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:২১

রক্ত দান বলেছেন: আপনি বাস্তব কথায় মহাজগতের বিবরণ দিন। আমি রূপ কথায় এর জবাব দেই। দেখি ফলাফল কি দাঁড়ায়। একবার এক নাস্তিকের সাথে এ বিষয়ে আলোচনা হয়েছে। তখন সে পোষ্টে মন্তব্য সংখ্যা সাড়ে তিনশ ছাড়িয়ে ছিল। তারপর বেটা নাস্তিক সত্য মেনেছে।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমি নাস্তিক নই, সুতরাং আমার সাথে আপনি বেশীদিন কথা বলার দরকার হবে না। মহাবিশ্ব নিয়ে মানুষের জ্ঞান এত বড় যে, উহা আপনাকে নিজেই পড়তে হবে, আমার পক্ষে সময় নিয়ে লেখা সম্ভব হবে না।

৫২| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:২৩

রক্ত দান বলেছেন: ডাঃ জাফরুল্লাহর মত কোরআন বুঝতে চেষ্টা করুন। এত হয়ত আপনার রূপ কথার ধারণা বদলাতে পারে।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:




ড: জাফরুল্লাহ যেই পরিমাণ সুবিধা আদায় করেছে জাতি থেকে, তার সাধারণ জ্ঞান আছে বলে আমার মনে হয় না।

৫৩| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:১৭

রক্ত দান বলেছেন: ১৪০০ আগের মানুষ আমার মতো এতকিছু জানতো না, তথাপি ১৪০০ বছর আগে আসা কোরআন আমাদের জ্ঞানের গরমিল নয়, সেজন্য ডাঃ মরিস বুকাইলি এটাকে মানুষের বাণী নয় বলেছেন? আপনি কোরআনকে কার বাণী মনে করেন?

০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:০১

চাঁদগাজী বলেছেন:



কোরান হলো তোরাহ ও বাইবেলের কপি; তোরাহ লিখে ছিলেন মুসা (আ: ); বাইবেল লিখেছেন ঈশার সাগরেদরা।

৫৪| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:২০

রক্ত দান বলেছেন: সূরা কেহ বা অনেকে মিলে লিখেছেন আল্লাহর বাণী হিসাবে, তাদের নিজেদের বাণী হিসাবে নয়। বাণী একজনের লিখেছে অন্যজন, কাজেই বাণী যাঁর বাণীর দায় একান্তভাবেই তাঁর।

০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:০২

চাঁদগাজী বলেছেন:



এসব বাণী মানুষের চিন্তাভাবনা।

৫৫| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:২৫

রক্ত দান বলেছেন: মুসলিম যে দেশেই যায়, সেখানেই মসজিদ বানায় এবং নামাজ পড়ে। কাজেই ‘মুসলিম যে দেশে যায় সেদেশের মত হয়ে যায়’ আপনার এ কথা সঠিক নয়। বরং তারা যেখানেই যায় সেখানেই সাথে করে ইসলাম নিয়ে যায়।

০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


ইসলাম একটা সংস্কৃতি ও ট্রেডিশন, উহা সময় ও পরিবেশের সাথে বদলাচ্ছে; কিন্তু মানুষের জীবনে ইসলামের কোন ভুমিকা এখন আর নেই।

৫৬| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:১৩

রক্ত দান বলেছেন: মানুষের জীবনে ইসলামের ভূমিকা না থাকলে মানুষ নামাজ পড়ে কেন? সংগত কারণে যে নামাজ পড়ে তার জীবনে ইসলামের ভূমিকা আছে।

০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:২১

চাঁদগাজী বলেছেন:



মানুষ ভুল ভাবনা থেকে অনেক কিছু করে।

৫৭| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:১৫

রক্ত দান বলেছেন: যারা ইসলাম মানে না তাদের জীবনে ইসলামের ভূমিকা নেই। ইসলামের সাথে সে কথা মিলানোর দরকার নেই।

০৩ রা মার্চ, ২০২১ সকাল ১১:২৪

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ছিলো ১৪০০ বছর আগেকার বেদুইনদের জীবনের কিছু অপ্রয়োজনীয় কাজ, যা তাদেরকে একটা দলে পরিণত করেছিলো, এবং ফলাফল একটি আরবী রাষ্ট্র; উহা তখন অর্থহীন।

৫৮| ০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১২:৪৬

রক্ত দান বলেছেন: আপনি যেটা ভুল মনে করেন, সেটাকেই অনেকে শুদ্ধ মনে করে। তাদের বিবেচনায় আপনার ধারণা ভুল। আর আপনার ধারণায় তারা ভুল। কাজেই আপনার ধারণা যে সঠিক এখন আপনাকে এর প্রমাণ দিতে হবে। কারণ প্রমাণ ছাড়া কোন মুখস্ত কথা কেউ গ্রহণ করে না। বরং তা’ আবর্জনা হিসাবে বিবেচিত হয়।

০৩ রা মার্চ, ২০২১ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



ধর্ম নিয়ে কেহ কোন কিছু প্রমাণ করতে পারবে না; কারণ উহাতে লজিক নেই।

ধর্ম প্রচারকেরা মিথ্যা বলেছেন যে, আল্লাহের সাথে তাদের যোগাযোগ হয়েছে; এটা সত্য নয়; আল্লাহের যোগাযোগ হলে, প্রতিটি মানুষের সাথে হতো।

৫৯| ০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১২:৫৯

রক্ত দান বলেছেন: আমরা আমাদের নৃতাত্ত্বিক জনগোষ্ঠিকে অনেক সম্মান করি। তাদের বিশ্বাসকে আমরা কঠাক্ষ করি না। অথচ আপনি আরব বেদুঈনদেরকে অনেক অসম্মান করে কথা বলেন। আপনি একটা অমানুষ!

০৩ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



আরবের বেদুইনরা নিজ পরিবারদের নিয়ে গোত্র গঠন করে বৈরি পরিবেশে আলাদা থাকতো, ওরা দরিদ্র ছিলো, মিথ্যা বলতো; হত্যা ইত্যাদি ওদের জীবনের অংশ ছিলো; ওরা গ্রীকদের মতো রূপকথা ছড়াতো।

৬০| ০৩ রা মার্চ, ২০২১ বিকাল ৫:১১

রক্ত দান বলেছেন: আল্লাহর সাথে প্রতিটি মানুষের যোগাযোগের লজিক কি? আল্লাহর কি রুচিবোধ নেই?

০৩ রা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:



আল্লাহ যদি মানুষকে সৃষ্টি করেন, তা'হলে উনি সবার সাথে সংযোগ রাখবেন; না রাখলে কারো সাথে রাখবেন না; আল্লাহ নিশ্চয় লেখাপড়া না জানা কোন লোককে কোন দায়িত্ব দেয়ার কথা নয়।

আমি ইন্জিনিয়ার, আপনার পড়ালেখা কিসে?

৬১| ০৩ রা মার্চ, ২০২১ বিকাল ৫:১৩

রক্ত দান বলেছেন: দুনিয়ার সব দোষ কি শুধু আরবদের? আর আপনার কথা যে সত্য তার কি প্রমাণ আছে?

০৩ রা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



আরবেরা অশিক্ষিত, বিভক্ত, মিথ্যাবাদী ও হিংস্র।

৬২| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১০:৪৩

রক্ত দান বলেছেন: যাকে দায়িত্ব দেওয়া হয়েছে তিনি মাত্র ১০ বছরে একটা সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছেন। এখন তাঁর অনুসারী ১৮০ কোটি। তাঁর অনুসারীদের মধ্যে লেখাপড়া জানা লোকের অভাব নেই। আল্লাহর রুচির হিসাব আপনে করলে তো হবে না।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



১৮০ কোটী মানুষ বিশ্বেবের অন্যদের চেয়ে পেছনে পড়ে আছে।

আরবের সেই এলাকায় কোন সাম্রাজ্য ছিলো, সেদিকে কেহ যেতো না; সমান্ত প্রভুদেরএলাকা ছিলো; আমাদের নবী(স: ) বেদুইনদের মাঝে ঐক্য এনে সব জমিদারদের থেকে এলাকা কেড়ে নিয়ে রাজত্ব গঠন করেছিলো, সেটাই ছিলো উদ্দেশ্য।

৬৩| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১০:৪৪

রক্ত দান বলেছেন: একলা আরব নয়, ভাল-মন্দ সব জাতিতেই আছে।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


বেদুইনদের মাঝে ভালো কে ছিলো বলা মুশকিল; ইসলামের ইতিহাস মতে ঐ এলাকা নরকে পরিণত হয়েছিলো, এখনো নরক।

৬৪| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১০:৫২

জুন বলেছেন: করোনার টিকা রেজিষ্ট্রেশন করতেও পড়ালেখার পাশাপাশি টেকি জ্ঞ্যান থাকাও আবশ্যক। আমাদের ড্রাইভার আর গৃহকর্মীরটা আমরা করে দিলাম, কিন্ত এর বাইরেও তো লক্ষ লক্ষ লোক আছে। পড়ালেখার সুযোগ না থাকা বা তাদের এর আওতায় আনতে না পারাটা এই যুগে খুবই দুঃখজনক।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:২৮

চাঁদগাজী বলেছেন:



৫০ বছর জাতিকে পড়তে দিয়েছে বৃটিশ কলোনীর ষ্টাইলে।

৬৫| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:০৫

রক্ত দান বলেছেন: যার শিষ্যরা দু’টি সাম্রাজ্যকে ধ্বসিয়ে দিয়েছে। যাদের সাম্যাজ্য ছিল বিশাল এবং সবচেয়ে দীর্ঘস্থায়ী। যারা দ্বিতীয় বৃহত্তম মানব সম্প্রদায়। আপনি তাঁর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছেন? আপনার যোগ্যতা কার কি কাজে লাগে?

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



ফরাসীরা পৃথিবী থেকে রাজতন্ত্র মুছে দিয়েছে।

৬৬| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:১৯

রক্ত দান বলেছেন: সহিহ তিরমিযী, ২২১৫ নং হাদিসের (কলহ ও বিপর্যয় অধ্যায়) অনুবাদ-
২২১৫। হযরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, খোরাসানের দিক থেকে কালো পতাকাবাহীগণ বের হবে (মাহদীর সমর্থনে)। অবশেষে সেগুলো ইলিয়া (বায়তুল মাকদিস) এ স্থাপিত হবে এবং কোন কিছুই তা’প্রতিহত করতে পারবে না।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৪০৮৪ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৪০৮৪। হযরত সাওবান (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের একটি খনিজ সম্পদের নিকট তিনজন নিহত হবেন। তাদের প্রত্যেকেই হবেন খলিফার পুত্র। এরপর সেই ধনাগার তাদের কেউ পাবেন না। প্রাচ্য দেশ থেকে কালো পতাকা উড্ডীন করা হবে । তারা তোমাদের এমনভাবে হত্যা করবে, যেমনটি ইতিপূর্বে কোন জাতি করেনি। অতঃপর তিনি আরো কিছু উল্লেখ করেছিলেন, যা আমার মনে নেই। আর তিনি এও বললেন, যখন তোমরা তাঁকে দেখতে পাবে, তখন তাঁর হাতে বায়াত গ্রহণ করবে, যদিও তোমাদের বরফের উপর হামাগুড়ি দিয়ে অতিক্রম করতে হয়। কেননা তিনি আল্লাহর খলিফা মাহদী।

সূরাঃ ৮ আনফাল, ৬০ নং আয়াতের অনুবাদ-
৬০। তোমরা তাদের মোকাবেলার জন্য যথাসাধ্য শক্তি ও অশ্ব-বাহিনী প্রস্তত রাখবে। এর দ্বারা তোমরা সন্ত্রস্ত রাখবে আল্লাহর শত্রুকে, তোমাদের শত্রুকে, এছাড়া অন্যদেরকে যাদের সম্পর্কে তোমরা জাননা, আল্লাহ জানেন।আল্লাহর পথে তোমরা যা ব্যয় করবে এর পূর্ণ প্রতিদান তোমাদেরকে দেওয়া হবে এবং তোমাদের প্রতি জুলুম করা হবে না।

সূরাঃ ৮ আনফাল, ৬৫ ও ৬৬ নং আয়াতের অনুবাদ-
৬৫। হে নবি! মু’মিন দিগকে যুদ্ধের জন্য উদ্বুদ্ধ কর। তোমাদের মধ্যে কুড়িজন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজন উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে একশত জন থাকলে এক হাজার কাফিরের উপর জয়ী হবে।কারণ তারা বোধশক্তিহীন সম্প্রদায়।
৬৬। আল্লাহ এখন তোমাদের ভার লাঘব করলেন।তিনিতো অবগত আছেন যে তোমাদের মধ্যে দূর্বলতা আছে।সুতরাং তোমাদের মধ্যে একশত জন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজন উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে এক হাজার থাকলে আল্লাহর অনুমতিক্রমে তারা দুই হাজারের উপর বিজয়ী হবে।আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন।


# সমীকরণ ১। খোরাসানের দিক ২। প্রাচ্য দেশ ৩। বরফ জমে ৪। সন্ত্রস্ত করতে পারে ৫। জনসংখ্যা, এ পাঁচ সমীকরণে দেশটি চীন। তার সাথে আছে ভারত, পাকিস্তান, আফগান, তাজিক, কাজাখ, কিরগিজ, উজবেক, তুর্কি ও রাশিয়া এরা মুসলিম হয়ে এক জোট হলে কোন কিছু তাদেরকে প্রতিহত করতে পারবে না। কম আর বেশী এসব দেশের সব গুলোতেই মুসলিম আছে। আর মুসলিম জিরো থেকেই হীরো হয়েছে। কাজেই তাদেরকে খাটো করে দেখার সুযোগ নেই। আর খাটো করে দেখলেও তাদেরকে ঠেঁকিয়ে রাখা যাবে না বলেই আল্লাহ এবং রাসূল (সাঃ) বলেছেন। এরপর আপনারা যা খুশী করেন। আল্লাহর ইচ্ছাকে কেউ দাবায়ে রাখতে পারবে না।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



কম্প্যউটার বের হওয়ার পর, প্রেডিকশান থিওরী কাজ করছে; এর আগে যেই যেটা বলেছে, সেটা সামান্য অনুমান মাত্র, উহা কাজ করেনি।

৬৭| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:২৭

রক্ত দান বলেছেন: আমার মেয়ে বলেছে নাস্তিকরা সহজে মুসলিম হবে। তারমানে উপরে যাদের কথা বলা হয়েছে তাদের সাথে জাপান ও কোরিয়াও যোগ হবে। মুসলিমকে একটু তো সময় দিবেন। তারা দেড় হাজার বছরে কম তো ছড়ায়নি। বিশ্ব জনসংখ্যার এক তৃতীয়াংশ হলেই তারা বিশ্ব জয় করে ফেলবে। অনেক তো হলো, এরপর দেখুন না কি হয়। আব্বাসীয় ও অটোমানরা তো বারশত বছর বিশাল সাম্রাজ্য চালালো। এমন আর কারা পেরেছে? সুতরাং মুসলিমরা পারে এটাই সত্যি। আপনারা মুসলিমদের রাগ বাড়াচ্ছেন। এটা তাদেরকে আরো দ্রুত এগিয়ে দিতে সহায়তা করবে - ইনশাআল্লাহ।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:




রাজতন্ত্র শেষ।
অটোম্যানরা রাজার গোষ্ঠী ছিলো, ওরা ইসলামের জন্য করেনি, রাজ্য চলানাই ওদের ইচ্ছা ছিলো।

৬৮| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩০

রক্ত দান বলেছেন:

এ হুজুরের পোষ্টে সাড়ে সাত লক্ষ লাইক। আর আপনার পোষ্টে পাঁচটি লাইক। বিষয়টা একবার ভাবুন।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



হুজুরেরা বুদ্ধি হীন মানুষ, ওদের ফলোয়ারেরা বুদ্ধিহীন মানুষ; বাংলাদেশ পেছনে কেন? কারণে দেশের ৭০ জন মানুষের বুদ্ধি বর্তমান সময়ের জন্য অপ্রতুল।

৬৯| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩২

রক্ত দান বলেছেন:

আমি হুজুরের পোষ্টে চব্বিশ হাজার লাইক। সামু আমাকে নিরাপদ মনে না করলেও জনগণ আমাকে যথেষ্ট নিরাপদ মনে করে।

০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের মাঝে শতকরা ২/৩ জনের জ্ঞান জাপানী, জার্মান ও কানাডিয়ানদের সমপর্যায়ের।

৭০| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৪১

রক্ত দান বলেছেন: অটমানরাই যেটাই করুক ইসলাম বিস্তারে তাদের কাজ যথেষ্ট উপকারে লেগেছে।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ২৭৭৬ নং হাদিসের (জিহাদ অধ্যায়) অনুবাদ-
২৭৭৬। আনাস ইবনে মালেকের (রা.) খালা এবং মহানবির (সা.) দুধ খালা উম্মু হারাম বিনতে মিলহান (রা.) থেকে বর্ণিত।তিনি বলেন, একদিন রাসূলুল্লাহ (সা.) আমার ঘরে ঘুমিয়ে ছিলেন। অতঃপর তিনি হাসতে হাসতে জেগে উঠলেন। আমি বললাম, ইয়া রাসূলুল্লাহ (সা.)! কে আপনাকে হাসালো? তিনি বললেন, আমার উম্মতের কতক লোককে আমার নিকট এমন অবস্থায় পেশ করা হয়েছে যে, তারা এই সমূদ্রের উপর সওয়ার হয়েছে, যেমনভাবে বাদশাহ সিংহাসনে আরোহন করে। উম্মু হারাম বললেন, তিনি তাঁরজন্য দোয়া করলেন। এরপর পুনরায় ঘুমিয়ে পড়লেন। অতঃপর প্রথম বারের ন্যায় জাগ্রত হলেন। তারপর উম্মু হারাম (রা.) অনুরূপ বললেন, রাসূলও (সা.) প্রথমবারের অনুরূপ জবাব দিলেন। উম্মু হারাম (রা.) বললেন, রাসূলুল্লাহ (সা.) তাঁকে বললেন, তুমি প্রথম দলের অন্তর্ভূক্ত থাকবে। আনাস (রা.) বলেন, অতঃপর তিনি তাঁর স্বামী উবাদা ইবনে সামিতের (রা.) সাথে বের হলেন জিহাদ করার জন্য, যখন মুসলিমগণ মু’আবিয়া ইবনে আবু সুফিয়ানের সাথে সর্ব প্রথম নৌযুদ্ধে রওয়ানা করে। অতঃপর তারা জিহাদ থেকে ফিরে এসে সিরিয়ায় অবতরণ করলেন তখন সওয়ার হওয়ার জন্য তাঁর কাছে একটা জন্তুযান আনা হলো। জন্তুযানটি তাকে ফেলে দিল। এতেই তিনি ইন্তিকাল করলেন।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ২৭৭৮ নং হাদিসের (জিহাদ অধ্যায়) অনুবাদ-
২৭৭৮। হযরত আবু উমামা (রা.)থেকে বর্ণিত।তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.) বলতে শুনেছি যে, নৌ-পথের যুদ্ধের একজন শহীদ স্থলপথে দুইজন শহীদের সমান, আর নৌ যুদ্ধে যার মাথা ঘুরবে সে সেই ব্যক্তির মত স্থলপথে যে নিহত হয়। আর দুই ঢেউয়ের মধ্যবর্তী দূরত্ব অতিক্রমকারী আল্লাহর আনুগত্যে পৃথিবী সফরকারীর সমান। আল্লাহ মৃত্যুর ফেরেশতাকে সকলের জান কবয করার দায়িত্ব প্রদান করেছেন, নৌ যুদ্ধের শহীদের জান ব্যতীত। কেননা আল্লাহ নিজেই তাদের রুহ নিয়ে নেন। স্থলপথের শহীদের সকল গুনাহ তিনি ক্ষমা করে দেন ঋণ ব্যতীত, আর নৌ যুদ্ধের শহীদের সকল গুনাহ এবং ঋণও তিনি ক্ষমা করে দেন।

* নৌ-যুদ্ধে শত শত বছর সমূদ্রে রাজত্ব করেছে অটোমানরা। সংগত কারণে তারা আল্লাহর বিশেষ বান্দা হিসেবে সাব্যস্ত। ইসলামে তাদের মূল্যায়ন অবশ্যই আছে।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৩

চাঁদগাজী বলেছেন:



অটোম্যনরা ইসলামের কেহ ছিলো না, ওরা শক্তিশালী রাজ পরিবার ছিলো, ওদের পরিবারের ধর্ম ছিলো ইসলাম; তবে, ওরা ইসলামী কায়দায় রাজত্ব চালায়নি।

রাজতন্ত্রের অবসান ঘটেছে, শেষ।

৭১| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৪৭

রক্ত দান বলেছেন: জাপানী, জার্মান ও কানাডিয়াাও হুজুরদের পিছনে চলতে শুরু করেছে। হুজুরদের আওতা মুক্ত কেউ থাকবে না। আপনাদের প্রচেষ্টা সফল হবে না। মুসলিম হুজুররা যখন বিশ্ব জয় করবে তখন তাদের আওতার বাইরে কে থাকবে? তখন জ্ঞান-বিজ্ঞান সব তাদের দখলেই থাকবে। ইসলামকে একটু সময় দিন তারপর দেখুন ইসলাম কি করে দেখাতে পারে।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৪

চাঁদগাজী বলেছেন:



হুজুরেরা কোন দেশের রাজনীতিতে নেই; তারা বিনা পেশায় অমানবিক জীবন যাপন করছেন।

৭২| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৫১

রক্ত দান বলেছেন: হিন্দু, ইহুদী ও খ্রিস্টান থেকে ইসলাম বিকশিত হতে কম সময় পেয়েছে। সময়ের তুলায় তাদের অগ্রগতি আমি যথেষ্ট মনে করছি।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


সব ধর্মই ক্রমেই বিলুপ্ত হচ্ছে; এখন সব ধর্মের পতনকাল।

৭৩| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৫২

রক্ত দান বলেছেন: মানুষ যেভাবে মুসলিমদের ক্রোধ বাড়াচ্ছে, এ ক্রোধই তাদেরকে এগিয়ে যেতে সহায়তা করবে -ইনশাআল্লাহ।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৭

চাঁদগাজী বলেছেন:



সবাই মুসলমানদের সাহায্য করার চেষ্টা করছে; মুসলমানেরা পেছনে পড়ে থেকে বিশ্বকে সমস্যায় ফেলেছে।

৭৪| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৫৮

রক্ত দান বলেছেন: তো বুদ্ধিমানরা আপনার পোষ্ট লাইক করছে কই? সবটা মিলো তো পাঁচটা লাইক! আর যুদ্ধের জন্য বুদ্ধিমান লাগে না। বুদ্ধিহীনরাও রণজয়ী হয়ে বুদ্ধিমানদেরকে চাকর-বাকরে পরিণত করতে পারে। শ্রেষ্ঠ প্রাণী মানুষের সবগুলোই কাজে লাগে। সেজন্য ইসলাম সবাইকে সম্মান করে। মুসলিমগণ আপনার মত অসভ্য নয়। আপনি কথায় কথায় মানুষকে অপমান করেন, অসম্মান করেন। আপনি একটা অসভ্য লোক।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


সময় আসবে, ড: এম আলী ব্যতিত কেহ আমার পোষ্টে কমেন্ট করবেন না, অনেকেই পড়বেন।

৭৫| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৫৯

রক্ত দান বলেছেন: অসভ্য জ্ঞানী লোক মানুষের কাম্য নয়।

০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনার পছন্দ, আপনার নিজের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.