নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সময়ে জেলে লেখক মারা যাবে কেন?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২৮



শেখ হাসিনার সময়ে জেলের ভেতর লেখক মারা যাওয়া তো ভয়ংকর বদনামীর ব্যাপার; উনার বাবার জীবনের বড় অংশই কেটে গেলো জেলে; আগরতলা মামলার সময় দেশদ্রোহীতার মামলার সময় উনাকে কেহ হত্যা করলো না, ১৯৭১ সালের পাকিস্তান ভাংগার অপরাধে শেখ সাহেবকে পাকীরা হত্যা করলো না; কোন এক সামান্য লেখক, কি ২ কলম লিখেছে সরকারের বিপক্ষে, তাতে লোকটাকে জেলে আটকায়ে রাখলো না মরা অবধি? শেখ হাসিনা মায়ের সাথে গিয়ে বাবাকে জেলে দেখে এসেছেন, বাবা সেখানে বসে ডাইরী লিখেছেন; কেহ তো উনার বাবাকে ওখানে মারধর করেনি; এখনকার কোন সামান্য লেখক, সামান্য কার্টুনিষ্ট মার খেয়ে অসুস্হ হয়ে যাচ্ছে, কেন মরে যাচ্ছে; অসুস্হ হওয়ার পর জামিন পাচ্ছে না, বউ'এর কাছে, মায়ের কাছে ফিরতে পারছে না; এগুলো কি সঠিক কাজ, কি সব নরপশুরা জেলে চাকুরী পাচ্ছে?

এসব লোকজন তো জংগি নয়, সামান্য লেখে মাত্র; হয়তো আমাদের ব্লগারদের মতো; ভয়ংকর কেহ তো নয় যে, পালিয়ে যাবে, বিএনপি-জামাতের মতো বাসে, ট্রাকে বোমা মারবে! এসব লোককে ধরলে, এদের সম্পর্কে জেনে এদেরকে জামিন দিয়ে দিলে হলো, নিজ বাড়ীতে বসে বিচারের সম্মুখীন হোক। এদের পরিবার আছে, সংসার আছে, কয়দিন কি লেখে সরকারের পতন ঘটায়ে দেবে? শেখ হাসিনা যদি ৪০ বছর রাজনীতি করে, কমপক্ষে ৪০০০ লোক তো উনার বিপক্ষে থাকতে পারে, লিখতে পারে, সবাইকে জেলে নিয়ে আটকায়ে রাখতে হবে?

শেখ হাসিনা কি বুঝেন না যে, উনি ১৯৮১ সালে দেশের ফেরার সেই মাসে যদি জেনারেল জিয়া মারা না যেতো, উনাকেও জেলের ডাল খেতে হতো অনেকদিন? ২০০৭/২০০৮ সালে উনাকে জেলে যেতে হয়নি? উনাকে কি ওখানে মরণ অবধি থাকতে হয়েছে? উনার বিপক্ষে তো আরো বড় মামলা ছিলো? সেই সময় তো মিলিটারীর লোকজন উনাকে ও বেগম জিয়াকে এত হেনস্তা করেনি; উনাদের ২ জনের বিপক্ষে যেই ধরণের মামলা ছিলো, এই পাতি লেখক কি উনাদের চেয়েও ভয়ংকর যে, লেখকটিকে জামিন দেয়া হয়নি! লেখকদের সন্মান করতে হয়, লেখকেরা রাস্তাঘাটের জংগি নয়, ভুমিদস্যু নয়, ঋণখেলাপি নয়, চাঁদাবাজ নয়, এরা জুয়ার এন্টারপ্রাইজ খুলে বসেনি, অস্ত্র ব্যবসা করে না, মাফিয়া নয়; এরা লেখক; এরাই শেখ সাহেবের জীবনী লেখেন, এরাই শেখ হাসিনার জীবনী লিখবেন।; ড: হাছান যদি শেখ হাসিনার জীবনী লেখে কেহ পড়বে?

মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:০৯

সোহানী বলেছেন: ধন্যবাদ লিখাটির জন্য। খুব মন খারাপ ক'দিন ধরে। কোন খবর দেখতে ইচ্ছে করছে না। একজন সামান্য লেখক, কি এমন লিখেছে যে তাকে মেরেই ফেলতে হবে। একজন রাস্ট্রপ্রধানের কত ধরনের সমালোচক থাকবে। সবাই কি তাকে সমর্থন করবে? এই যে ট্রাম্পের বিরুদ্ধে যে পরিমান কার্টুন, লিখালিখি হয়েছে.... কাউকেতো জেলে যেতে দেখেনি।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



উনার বাবা জীবনের বড় অংশ জেলে ছিলেন, উনি নিজে জেলে ছিলেন; জেলে মানুষ কি সাধ করে যায়? জেলে গেলে মানুষ সেইফ থাকবে না কেন? লেখকেরা জামিন পাবে না কেন? শেখদের তো সবার থেকে এসব ভালো বুঝার কথা; লেখকদের মারে বেকুবেরা।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৩০

রক্ত দান বলেছেন: সরকারের আরো সহনশীল হওয়া দরকার।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকারে মানুসের চেয়ে বানর বেশী, উনি এগুলোকে সঠিক ট্রেনিং দেননি; সব লেখক লেখক নয়; তারপরও, লেখক, সাহিত্যিকদের গায়ে হাত তোলা ঠিক নয়, তাদেরকে জেলে রাখাও ঠিক নয়।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

আমি সাজিদ বলেছেন: আপনি দেখি আমাদের প্রধানমন্ত্রীকে সৃষ্টিকর্তার সাথে তুলনা করছেন। অদ্ভুত যুক্তি। কত মানুষ মারা যাচ্ছে, এর দায় কি প্রধানমন্ত্রী নিবে নাকি? আপনারা উনাকে একটু বিশ্রাম দিন। উপরে তুলতে তুলতে একবারে সপ্ত আসমানে তুলে ফেলেছেন। এতে তাঁরও ক্ষতি এবং তার আশেপাশের তেলবাজদের লাভ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


উনি বাংলাদেশে ঢুকেছে আওয়ামী লীগের প্রধান হয়ে, এখনও সেই পদে আছেন ৪০ বছর, এবং এখন দেশের প্রাইম মিনিষ্টার; আপনি পারলে উনাকে নীচে নামান।

আমি বলছি, উনার বাবা যেহেতু জেলে ভালো ছিলেন, জীবিত ছিলেন; উনি নিজেই জেলে ভালো ছিলেন, লেখক ও অন্যরাও উনার সময়ে জেলে ভালো থাকা উচিত।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২১

জাহিদ হাসান বলেছেন: এই পোস্ট আমি দেখেও না দেখার ভান করে থাকবো। B-)
ভালো থাকবেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:



না দেখার ভান কেন? ২ শেখই জেলে ভালো ছিলেন, তাদের জেলে লেখক কেন মরছে? লেখককে জামিন দিয়ে দিলেই হতো, উহাকে আটকায়ে মানুষের পয়সা কি কারণে খাওয়ানো হচ্ছিল, এবং কেন ওর প্রাণ গেলো।

৫| ০১ লা মার্চ, ২০২১ রাত ১১:৫৬

কাছের-মানুষ বলেছেন: ঘটনাটা ভয়াবহ অমানবিক। এই লোকটা জাস্ট একটি লাইন লিখেছিল দেখলাম! সরকার যেই উদাহারন সৃষ্টি করল সেটা ভাল হবে না! যারা লেখালেখি করে পত্র পত্রিকায় এমনি ব্লগে তাদের জন্যও এই ঘটনাটা একটি বার্তা পৌঁছে দিল হুমকি সরূপ, সরকার তাঁর বিরুদ্ধে কেউ কিছু লেখুক সেটা চাচ্ছে না!

০২ রা মার্চ, ২০২১ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



বাকী সরকারেরা যা করবে করুক, শেখ হাসিনার মনে রাখার দরকার, উনার বাবা জেলে ভালো ছিলো।

৬| ০২ রা মার্চ, ২০২১ রাত ৩:১৪

অনল চৌধুরী বলেছেন: ইনকিলাব-দিগন্ত-দিনকাল-মাহমুদুর চক্র -আব্বাস আমান-ইশরাক- মোশাররফ- বড় বড় দুর্নীতিবাজ-লুটপাট মদ মাদক নারী-জুয়ার ব্যবসায়ী আর বিদেশে টাকা পাচারকারীরা কারাগারে মরলে খুশী হতাম।
কিন্ত দেখা যাচ্ছে এরা সবাই আনন্দে ঘুরে বেড়াচ্ছে। X((

০২ রা মার্চ, ২০২১ ভোর ৫:১৪

চাঁদগাজী বলেছেন:



এসব লোকেরা যেই লীগই করুক, ওদের লোকজন সরকার ও সেক্রেটারিয়েটে আছে।

৭| ০২ রা মার্চ, ২০২১ রাত ১০:৪৮

মৃন্ময়ী শবনম বলেছেন: এই লোক কি সরকার বিরোধী রাষ্ট্র বিরোধী কথা বলতো?

০২ রা মার্চ, ২০২১ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


সে মনে হয় বেকুব ধরণের লেখক ছিলেন, উনি শেখ সাহেবকে নিয়ে সার্কাষ্টিক কার্টুন/ছবি দিয়েছিলেন ও কথা লিখেছিলেন; শেখ সাহেবকে সমালোচনা করার মতো বুদ্ধিমান ছিলেন না, মনে হয়। লেখক যতই বেকুব হোক না কেন, উনার বাঁচার অধিকার ছিলো।

৮| ০২ রা মার্চ, ২০২১ রাত ১১:১৫

মৃন্ময়ী শবনম বলেছেন: উনি বেকুব ছিলেন না, উনি জনপ্রিয় হতে চেয়েছিলেন। এখন দেশে সবাই লেখালেখি করে ভিডিও করে জনপ্রিয় হতে চান। ভাবেন শেখ মুজিবুর রহমানকে নিয়ে কার্টুন করে তিনি নাম করবেন। বিএনপি সরকারের সময় জিয়াউর রহমানের কার্টুন করলে কালা জাহাঙ্গীর ধরে লেংড়া লুলা করে তারপর জেল হাজতে দিত। মানুষ বিএনপির হাওয়া ভবনের তান্ডব ভুলে গেছে।

০২ রা মার্চ, ২০২১ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


কার্টুন ইত্যাদি পশ্চিমের সংস্কৃতি, আমাদের দেশের লোকেরা এগুলো বুঝে না; উনি ভুল করেছিলেন। কিন্তু শেখ হাসিনাকে এসব ব্যাপারে বুদ্ধিমান হলে ভালো হতো; উনার বাবা জাতির নেতা ছিলেন, নেতার সমালোচনা সম্ভব।

৯| ০২ রা মার্চ, ২০২১ রাত ১১:৩৮

মৃন্ময়ী শবনম বলেছেন: নবী রাসুলের নাম ব্যঙ্গ করার কারণে শাপলা চত্তর ঘেড়াও পোড়াও হয়েছে। নবী রাসুলের কার্টুন করার সাহস করুক দেখবো কতোবড় কার্টুুনিস্ট তখন দেখবো মানবতাবাদীর ফেরীওয়ালা কোথায় থাকে আর বিএনপি জামাত কি বলে?

ইউসুফ নবী আর জুলেখা কাহিনী বাবা মা পড়ে সন্তানকে পড়তে দিতে পারবে না, আর সন্তান পড়ে বাবা মাকে পড়তে দিতে পারবে না - কেমন নবীর কাহিনী? এই বইতো তসলিমা নাসরিনের বইয়ের মতো ব্যান হওয়া উচিত।

০২ রা মার্চ, ২০২১ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব মানুষের অধিকারের কথা বলে জেলে গিয়েছিলেন কয়েকবার; উনাকে কেহ হত্যা করেনি; সেই দেশে জেলের কয়েদীকে হত্যা করা হচ্ছে, সেটা শেখ হাসিনার ব্যর্থতা।

১০| ০৩ রা মার্চ, ২০২১ রাত ১২:০২

মৃন্ময়ী শবনম বলেছেন: এই লোককে হত্যা করেছে নাকি সে অসুস্থ হয়ে মারা গেছে?

০৩ রা মার্চ, ২০২১ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:


সেটাও সঠিকভাবে জানার উপায় নেই; বিশ্বাসযোগ্য কোন পুলিশ নেই।

১১| ০৩ রা মার্চ, ২০২১ রাত ৩:০১

অনল চৌধুরী বলেছেন: এরশাদ যদিও তার বিরুদ্ধে লেখামাত্র সাংবাদিক গ্রেফতার ও পত্রিকা নিষিদ্ধ করে দিতো, তারপরও নিয়মিত ওই আমলে উহাকে নিয়ে কার্টুন আকা হতো।

০৩ রা মার্চ, ২০২১ ভোর ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা সব ক্ষমতা, সব সুযোগ নিজে দখল করে রাখতে চায়

১২| ০৫ ই মার্চ, ২০২১ রাত ১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: শেখ হাসিনা যদি ৪০ বছর রাজনীতি করে, কমপক্ষে ৪০০০ লোক তো উনার বিপক্ষে থাকতে পারে,
লিখতে পারে, সবাইকে জেলে নিয়ে আটকায়ে রাখতে হবে?

............................................................................................................................
সহমত, লেখার জন্য কাউকে জেলে গিয়ে মরতে হবে, এটা আমাদের গনতন্ত্রর লজ্জা !
অতীত বলে সব সরকারের সময় কিছু অবান্চিত লোক সরকারের চারপাশে থাকে
যারা এসব করে থাকে ।
আমার বিশ্বাস, সরকার নিজকে গনতান্ত্রিক সরকার দাবী করলে অবশ্যই এ বিষয়ে
যথাযথ ব্যবস্হা নিবেন ।

০৫ ই মার্চ, ২০২১ ভোর ৪:২১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা প্রায় সব গুরুত্বপুর্ণ পদে মহজহীনদের নিযুক্তি দিয়েছেন।

১৩| ০৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কোন এক স্বঘোষিত সাবেক রাষ্ট্রপতির নামের সাথে নামের মিলও একটা কারণ হতে পারে।

লেখার স্বাধীনতা থাকা দরকার।

০৫ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



লেখকেরা জাতির মস্তিস্ক, শেখ হাসিনা লেখকদের মর্যদা দেন বলে মনে হয় না।

১৪| ০৬ ই মার্চ, ২০২১ দুপুর ২:৪২

এম আর তালুকদার বলেছেন: প্রায় দুই বছর পরে এই ব্লগে ফিরে আপনার এমন একটা লেখা পাবো আসা করিনি। লেখাটি সত্যি খুব তাৎপর্যপূর্ণ এবং বর্তমান সময়ে যথেষ্ট গুরুত্বপূর্ণ। ধন্যবাদ এমন একটা লেখা উপহার দেয়ার জন্য।

০৬ ই মার্চ, ২০২১ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, আপনাকে আটক করা হয়েছিলো, আপনার লেখাটি পরিস্কার হয়নি।

১৫| ০৬ ই মার্চ, ২০২১ রাত ৮:৫৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে কম কার্টুন বা ব্যঙ্গ করা হয় নি। তার পরও কি তার সমর্থক ভিত্তির কোনো কমতি হয়েছে। ? বাংলাদেশের নেতানেত্রীরা তাদের সমর্থন ও জনপ্রিয়তা নিয়ে কি এতই আত্মবিশ্বাসের অভাবে ভুগেন যে সামান্য রম্যরচনা, কার্টুনেও তার আতংকিত হয়ে পড়েন ?

০৭ ই মার্চ, ২০২১ সকাল ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প খারাপ হলেও, বেকুব নয়।

১৬| ১৩ ই মার্চ, ২০২১ রাত ১:১৪

কল্পদ্রুম বলেছেন: এই পাতি লেখকদের সামান্য দুয়েক লাইন লেখা বা কার্টুন লাখ খানেক মানুষ পড়েছেন। কয়েক হাজার মানুষ মন্তব্য করেছেন। সম্ভবত সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলো।

১৩ ই মার্চ, ২০২১ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:




অসুবিধা কোথায়? শেখ হাসিনা বুঝতে পারেন না, কোনটা সঠিক পদক্ষেপ, কোনটা ভুল পদক্ষেপ

১৭| ১৪ ই মার্চ, ২০২১ রাত ১১:২২

ভবিষ্যত বলেছেন: আওয়ামীলীগের সবচেয়ে বড় শত্রু আওয়ামীলীগ...

১৫ ই মার্চ, ২০২১ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:



সঠিক, আওয়ামী লীগ একটি রাজনৈতিক দল ছিলো; বর্তামন আওয়ামী লীগ রাজনীতির জন্য হুমকি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.