নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মোদী কি জানে, কি রকম অবান্ধব পরিবেশে সে বেড়াতে আসছে?

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৫



মোদীকে পছন্দ ও সন্মান করে, সেই রকম ১ জন বাংগালী বাংলাদেশে পাওয়া যাবে কিনা বলা মুশকিল; গুজরাটের খুনী, ভারতকে হিন্দুকরণ, দিল্লীর দাংগা, আসামে বাংগালীদের নাগরিকত্ব নিয়ে টানাটানি, এখন বিজেপি'র পশ্চিমবংগের ক্ষমতা দখলের জন্য মমতা, কংগ্রেস ও বামদের বিপক্ষে ধর্ম ব্যবহার করা, বাংলাদেশকে পানি না দেয়াসহ অনেক বড় ও খারাপ কাজের গুরু সে। বাংলাদেশে ৫০তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে তাকে কে দেখতে চায়? বাংলাদেশের ৫০তম স্বাধীনতা অনুষ্ঠানে বরং ইন্দিরা গান্ধীর স্মৃতি নিয়ে উনার নাতনী এলে, বাংলালীরা মেয়েটাকে আন্তরিকভাবে নিতো।

শেখ হাসিনা বিরোধীরা মনে করে যে, মোদীর সরকার শেখ হাসিনার সরকারকে অন্ধভাবে সমর্থন দিয়ে যাচ্ছে! ইহা ঘটছে; তবে শেখ হাসিনা মোদী কিংবা ভারতে সরকারের সমর্থন নিয়ে টিকে থাকছেনা, এবং সেটাতে তিনি বিশবাস করেন না; তিনি টিকে আছেন নিজের মনোবল ও বিপক্ষ দলগুলোতে রাজনীতির অভাবের কারণে। জেনারেল জিয়া ততকালীন বাংলাদেশের তলানীতে থাকা রাজনীতিবিদদের নিয়ে দল ও সরকার গঠন করেছিলেন; উনি তাদের নিয়ে ভাবতেন না, মাথা গোনার জন্য রাখতেন; তিনি নিজে ও মিলিটারী অফিসার দিয়ে সরকার চালাতেন: ব্যুরোক্রেটরা উনার ভয়ে কাজ করতো ও চুরি করতো নিজেদের বুদ্ধি বলে। ব্যুরোক্রেটরা জিয়ার আমলেও ঠিক মতো চুরি চালিয়ে গেছে।

বাংলাদেশের ৫০ তম স্বাধীনতা দিবসে ভারত থেকে কেহ একজন আসার দরকার ছিলো, প্রেসিডেন্ট এলে হতো; কিন্তু মোদী পশ্চিম বংগের বাংগালীদের দেখাতে চাচ্ছে যে, সে বাংগালী জাতিকে ভালোবাসে। সে কুসংস্কারচ্ছন্ন হিন্দু, সে ঈশ্বর চন্দ্র বিদ্যা সাগরের মতো হিন্দু নয়, সে জগদীশ চন্দ্র বসু নয়, সে ড: অমর্ত্য সেন নয়; সে বাংলাদেশেের মানুষের জন্য সবচেয়ে অবান্ধব একজন ভয়ংকর ব্যক্তি, যাকে কোন বাংগালী আসলে আমাদের অনুষ্ঠানে দেখতে চাহে না।

শেখ হাসিনা নিশ্চয় চাহেনি যে, মোদী আসুক; মনে হয়, তিনি না করতে পারেননি, সেটা অশালীন হতো। শেখ হাসিনা কোন চুক্তি করে লাফ দেয়ার মুডে আছেন বলে মনে হয় না; তিনি জানেন, বাংলাদেশীরা মোদীর ফ্যান নন।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫৭

ডার্ক ম্যান বলেছেন: রাজনীতিবিদরা অনেক কিছু জানেন । মোদীর কথা বাদ দেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী ইউরোপ আমেরিকায় গেলে অনেকেই বিক্ষোভ করে ।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:



প্রবাসে বাংগালীদের আয় দেশীয় ভাইদের থেকে গড়ে বেশী; শেখ হাসিনা এলে তারা বিমান বন্দরে গিয়ে বাংগালীত্ব দেখায়।

২| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমত "মানিকে মানিক চিনে,রতনে রতন" । মোদিকে বাংলাদেশের আমজনতার একজন মানুষও যদি পছন্দ এবং সম্মান না করে তাহলেও মোদীর কোন সমস্যা নাই ।কারন একটি দেশের কর্ণধার এবং ক্ষমতাশীন রা তাকে পছন্দ এবং সম্মান (তবে সেটা স্বেচ্ছায় না ব্যক্তি স্বার্থের বিনিময়ে তা শিউর না) করে।

দ্বিতীয়ত , মোদী বাংলাদেশ সফর দ্বারা "রথ দেখা এবং কলা বেচা" দুটাই সেরে নিলেন।একদিকে বাংলাদেশের সাথে সম্পর্ক ঝালাই করলেন আর অন্যদিকে সুক্ষভাবে পশ্চিম বঙ্গের নির্বাচনের প্রচারণাও সেরে নিলেন । এর ফলে সে নিজেকে বাংগালী প্রেমিক হিসাবে উপস্থাপন করতে পারলেন।যা কিছুটা হলেও তাকে নির্বাচনে সুযোগ করে দিবে।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



পশ্চিম বাংলার লাখ লাখ বেকার নিজেদের থেকেই "ধর্মীয়" হওয়ার চেষ্টা করছে; ওরাও মোদির মতো। আপনি কি বেকার?

৩| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১১

আমি সাজিদ বলেছেন: পশ্চিমবঙ্গে বিজেপি এবার জিততে এত মরিয়া হলো কেন? এইজন্য বাংলাদেশে আসাটাও রাজনৈতিক চালের মধ্যে ফেলতে হচ্ছে?

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:



মমতা বাংগালীদের চাকুরীর ব্যবস্হা করেনি, বিজেপি সেই সুযোগ নিতে চাচ্ছে; বিজেপি মনে করে যে, পশ্চিম বাংলার মুসলমানেরা ভোটের দিক থেকে একটা ফ্যাক্টর হয়ে আছে, মোদী ও বিজেপি নেতারা ইহা পছন্দ করে না।

৪| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: মোদী আমাদের কোনো উপকার করবে না।
মোদি দুষ্ট লোক।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



সে ভারতকে পেছনে নিয়ে গেছে, পুরোপুরি ভাঁড়

৫| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান , বেকারই বলা চলে ,দিবেন নাকি একখান কাম (চাকুরী)?

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে ২/১ জন লোক আমার দরকার হয় মাঝেমাঝে; আপনি যা লিখেন, এগুললো তো আমার এলাকা নয়।

৬| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: মত-মনের অমিল সারা দুনিয়াতে ছিল-আছে-থাকবে।কারো কারো সাথে কারো শতভাগ মিলবে এমন কোন কথা নেই বা তা
সম্ভবও না। আপনার সাথে কি আপনার বউ-বাচচার শতভাগ মিলে (মনে হয়না )।আর আপনি যা লিখেন বা বলেন তার সাথে যে সবার মিলে তা ও না।

নিরকুংশ সংখ্যাগরিষ্ঠতা (৯০-১০) কখনো ভাল ফল বয়ে আনেনা এবং স্বাভাবিকভাবে তা সম্ভবও না । যেখানেই এ জাতীয় সংখ্যাগরিষ্ঠতা দেখা যায় তার পিছনে থাকে অনেক করুন ইতিহাস।তবে সংখ্যাগরিষ্ঠতা (৫৫-৪৫ বা ৫১-৪৯) হলে পরীক্ষা এবং ভারসাম্য ঠিক থাকে।

তবে চলার পথে/জীবনে "সহনশীলতা" এটাই সবচেয়ে বেশী দরকার এবং যে বা যারা তার বিপক্ষ মতকে যতটা সম্মান ও মর্যাদা দিতে পারে সেই ততটা উদার ও নৈতিকতা সম্পন্ন মানুষ হয়।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:




আপনার ধারণাসমুহ শুধুমাত্র গরুর রচনা লেখার জন্য কাজে লাগতে পারে।

৭| ২৫ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একটি বড় গনতান্ত্রিক দেশের নির্বাচিত প্রধানমন্ত্রী উপরন্ত আমাদের দেশের স্বাধীনতা সংগ্রামে নিকটতম বন্ধু,তার আগমন শুভেচ্ছা স্বাগতম।

২৫ শে মার্চ, ২০২১ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



করোনার সময়ে মোদীর আসাটা স্বাভাভিক নয়, সে প্রেসিডেন্ট অথবা ফরেন সেক্টটারী পাঠালে সঠিক হতো, তার মাথায় দুষ্ট বুদ্ধি।

৮| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৮:০১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বন্ধু দেশের প্রধানমন্ত্রী

২৫ শে মার্চ, ২০২১ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মোদীকে বন্ধু ভাবেন না, তিনি কংগ্রেসের সমর্থক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.