নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মোদী এসেছে নিজের কাজে, পশ্চিমবংগ দখল করতে চাচ্ছে!

২৬ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৪



শেখ হাসিনা এই সময়ে মোদীকে বাংলাদেশে আসতে না দিলেই সঠিক কাজ হতো; মোদী এসেছে নিজ কাজে, সে তার হিন্দু মৌলবাদী দলকে পশ্চিম বংগে ভোটে সাহায্য করার জন্য এই সফরকে ব্যবহার করছে। সে বাংলাদেশে এসেছে মুলত: পশ্চিম বংগের মানুষকে দেখাতে যে, সে বাংগালীদের ভালোবাসে। সে মতুয়া ফতুয়াদের ওখানে যাবে ও সাতক্ষীরায় যশোরেশ্বরী মন্দিরে যাবে। সে ধর্মনিরপেক্ষে দেশের বিশেষ অনুষ্ঠানে এসে ধর্মীয় বিষয়কে প্রধান্য দিচ্ছে; তার এসব প্রোগ্রাম জানার পর, শেখ হাসিনার উচিত ছিলো করোনার কারণে তার সফর থামিয়ে দেয়া; শেখ হাসিনা এই অপ্রয়োজনীয় লোকটাকে আমাদের দরকারী অনুষ্ঠানে আসতে দিয়ে, অনুষ্ঠানটার জন্য ভালো কিছু করেননি।

আসলে, স্বাধীনতার ৫০ বছরের অনুষ্ঠানে দেশের সব শ্রেণীর মানুষদের অংশ গ্রহনের ব্যবস্হা করার দরকার ছিলো; মোদীর জন্য স্পেশাল ব্যবস্হা করে যেই পরিমাণ টাকা নষ্ট করেছেন, সেটা দিয়ে গার্মেন্টের মেয়েদের সংবর্ধনা দেয়া যেতো।

মোদী ভারতেকে যেভাবে হিন্দু মৌলবাদের ভেতর নিয়ে গেছে, উহা থেকে ইহা সহজে বের হতে পারবে না; ভারতের মুসলিমরা ও নীচু বর্ণের হিন্দুরা এদের হাতে নির্যাতীত হবে; একই সাথে, মোদী বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের জন্য খারাপ উদাহরণের সৃষ্টি করছে।

ভারতের একটা সুবিধা হলো, তাদের শিক্ষা ব্যবস্হা ও টেকনোলোজী বিশ্বমানের, ওদের গ্রেজুটেরা আমেরিকা ও ইউরোপে গিয়ে চাকুরী ও ব্যবসা করছে ও ভবিষ্যতে আরো ভালো করবে। কিন্তু বাংলাদেশের মাদ্রাসার গ্রেজুয়েটদের ভবিষ্যত কি? ভারতে হিন্দুবাদের উত্থান বাংলাদেশ ও পাকিস্তানের মৌলবাদীদের জন্য উৎসাহের ব্যাপার। ভারতের মৌলবাদের ফলে দরিদ্র মুসলমানেরা ও নিচুবর্ণের হিন্দুরা ক্ষতিগ্রস্ত হবে; বাংলাদেশে মৌলবাদের উত্থান হলে, পুরো জাতি ইয়েমেনের মতো হয়ে যাবে।

এমনিতেই শেখ হাসিনার সরকারের প্রতি ভারত সরকারের অন্ধ সাপোর্ট আছে বলে অপবাদ আছে, এখন এই অবান্চিত লোকটিকে আসতে দিয়ে সেটাকে আরো উসকে দেয়া হলো; কাজের কাজ কিছুই হচ্ছে না; বরং পশ্চিমবংগের লোকদের ক্ষতি হবে।

মন্তব্য ৩৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৪

নাহিদ ২০১৯ বলেছেন: পশ্চিমবঙ্গের তৃণমূলের পরাজয় বাংলাদেশের জন্য তিস্তা চুক্তিতে সুফল বয়ে আনতে পারে।তিস্তা চুক্তি মমতা দিদির জন্য আটকে আছে

২৬ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



তিস্তা, মিস্তা দিয়ে দাদাদের পিসু আসবে। মমতার পাগলামী মোদীকে সাহায্য করেছে, মোদী সেটাই চেয়েছিলো।

২| ২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

অগ্নিবেশ বলেছেন: মোদিরে আমিও পছন্দ করি না, কিন্ত সৌদিরা মোদিরে মাইন্যা নিসে বলে আমি কিছু বলতাম পারতাম না, সৌদিগো চায়া আমরা কি??? সোউদিগো বয়কট করতে মুঞ্চায়, পারুম কি? আসলে বাংলাদেশের মুমিন মুস্লমানেরা মাইনকের চিপায় আছে, তাগো জিহাদ ক্রে মরা ছাড়া গতি নাই, আসল সুখ তো বেহস্তে, এইহানে মারামারি করুক

২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



মাদ্রাসাগুলোএতিম বাচ্চাগুলো আজীবনের জন্য পংগু করছে, জাটির কোন শিক্ষিত মানুষ ওদের স্কুলে ফ্রি পড়ানো জন্য সরকারকে চাপ দিয়েছিলো? ওরা ওখানে কি শিখছে? পাগলামী করা ছাড়া ওদের কোন পেশা আছে?

৩| ২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:১১

সাহিনুর বলেছেন: বাংলাদেশের কয়েক জন এটার পক্ষে পোস্ট করেছে সেখানে আমি এই একি জিনিস বোঝানোই তারা উল্টে আমাকে বামপন্থী বলে দাগিয়ে দিল ।

পশ্চিমবঙ্গে মোদী ক্ষমতায় এলে @নাহিদ 2019 আপনাদেরকে শুধু তিস্তা না সাথে আরও অনেক কিছু খিস্তাও দেওয়া হবে , তখন যেন আবার হাওমাও করে কান্না করতে বসবেন না ।

আমি লক্ষ্য করেছি যে হাসিনা কে যারা সাপোর্ট করে তাদের মধ্যে কেমন যেন পা চাটা স্বভাব রয়েছে ।

২৬ শে মার্চ, ২০২১ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:



মোদী পশ্চিম বাংলা দখলে নেমেছে। সেএখন বাংলাদেশ, পাকিস্তান, নেপাল নিয়ে মাথা ঘামায় না, সে জানে ভারত ভালো অবস্হানে আছে; সে তার দলকে ধর্মের মধ্য দিয়ে বাঁচিয়ে রাখবে।

৪| ২৬ শে মার্চ, ২০২১ রাত ৮:২৪

জুন বলেছেন: সমগ্র থাইল্যান্ডবাসীকে আরেকবার কাঁদিয়ে বিদায় নিলেন কিম্বদন্তীতুল্য মহান রাজা ভুমিবল
থাই রাজার শেষ কৃত্যে প্রায় চল্লিশটি দেশের প্রতিনিধিরা অংশগ্রহন করেছিল সম্পুর্ন স্বইচ্ছায়। পেপারে পড়েছি তারা কাউকে অফিসিয়ালী আমন্ত্রন জানায়নি, তবে কেউ যদি নিজ আগ্রহে আসে তবে তাকে সাদর আমন্ত্রন জানাবে। তারা জানিয়ে দিয়েছে তাদের প্রথম অগ্রাধিকার নিজ দেশের জনগনের অংশগ্রহন। সেই প্রত্যাশার মুল্য দিয়েছে রাজবাড়ীর সামনের বিশাল খোলা চত্বর সানাম লুয়াং ছাড়াও আশেপাশে হাজির হওয়া তিন লাখ মানুষ।
তারা অত্যন্ত অতিথিপরায়ন জাতি হলেও তাঁদের রাজকীয় বা সব রকম অনুষ্ঠানেই নিজ দেশের লোকজনকে গুরুত্ব দিয়ে থাকে ।

২৬ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতার ৫০ বছরের উৎসব জাতির উৎসব, শেখ হাসিনা আর উনার প্রশাসনের কয়েকজন মিলে পালন করছেন; এই বিশেষ দিনটি জাতিকে নিয়ে পালনের জন্য উনি ব্যবস্হা নেননি; দেশের মানুষকে পেছনে রেখে বিদেশী নিয়ে হাউকাউ করছেন, মগজের অভাব।

৫| ২৬ শে মার্চ, ২০২১ রাত ৯:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পশ্চিম বাংলায় এই মতুয়ারা একজন পন্চায়েত ম্যাম্বারকেও পাশ করিয়ে আনতে পারবে না।জাতীয় নির্বাচনে সামান্যতম প্রভাব এতে পড়বেনা।মোদি নিজেই একজন ধর্মপ্রান মানুষ,হয়তো স্বপ্নে ফপ্নে দেখেছে।

২৬ শে মার্চ, ২০২১ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:



ধর্মপ্রাণ বলতে কিছু নেই, ভারত ইডিয়টদের দ্বারা এতটুকু সমানে আসেনি; সে বড় ব্যবসায়ী ও উঁচু বর্ণের হিন্দুদের সেনাপতি।

৬| ২৬ শে মার্চ, ২০২১ রাত ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

নরেন্দ্র মোদি এক জন ঝানু পলিটিশিয়ান। উনি ভারতের অন্যান্য বিখ্যাত নেতা যেমন ইন্দিরা গান্ধী, জহরলাল নেহেরু সবাই কে হার মানিয়ে দিয়েছেন। এটা একেবারে সহজ ব্যাপার নয়। ভবিষ্যতে উনার রেকর্ড কেউ ভাঙতে পারবে বলে মনে হয় না।

২৬ শে মার্চ, ২০২১ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:



নেহেরু ও ইন্দিরা ভারতের শিক্ষা ও শিল্পের পত্তন করে গেছেন। মোদী ধর্মকে সামনে এনে ভারতকে পছনে নিয়ে যাচ্ছে, ৩০/৪০ কোটী মানুষ দীর্ঘ সময়ের জন্য দরিদ্র থেকে যাবে, উঁচু বর্ণের হিন্দুরা সবকিছু কন্ট্রোল করবে।

৭| ২৬ শে মার্চ, ২০২১ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আপনার সাথে একমত।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



৫০বছর উপলক্ষ্যে শেখ হাসিনা গরীবদের ১দিন ভালো খাবার দিলেও পারতেন; উনি সবকিছু নিজে নিজে পালন করছেন, নিজে ভালো খান, পয়সা ওয়ালাদের খাওয়ান।

৮| ২৭ শে মার্চ, ২০২১ রাত ১২:২৩

কল্পদ্রুম বলেছেন: ওবায়দুল কাদের তো বলেছেনই।নরেন্দ্র মোদীকে ব্যক্তি হিসেবে দাওয়াত দেওয়া হয়নি।বন্ধু রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে দেওয়া হয়েছে।

আপনাকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:



আপনাকেও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

ওবায়দুল কাদের যা বলেছে, উহার এমন বিশেষ কইছু না; এই করোনা কালে, মোদী থেকে গুরুত্বপুর্ণ ব্যক্তি আছেন নিজ দেশে, দেশের গরীব নাগরিকরা; ৩ কোটী নাগরিককে ১ বেলা ভালো খাবারের টিকিট দিলে মানুষ অনুভব করতেন তাঁদের একটা দেশ আছে।

৯| ২৭ শে মার্চ, ২০২১ রাত ২:০২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মোদী হুজুর মানুষ, সে ধর্মীয় স্থানে না গিয়ে পারবে ? ঐতিহাসিকভাবেই সকল উগ্র ধর্মীয় নেতৃত্ব ও দলগুলো প্রকারন্তরে চরম পুঁজিবাদের পক্ষে কাজ করে - মোদীও তার ব্যতিক্রম নয়। সে ভারতকে ধীরে ধীরে উগ্র হিন্দুত্ববাদের নাম একটি কর্পোরেট রাষ্ট্রে পরিণত করছে। মোদীপন্থীদের ধর্মীয় জোশের কারণে বর্তমানে ভারতের রাজনীতিতে ধর্ম নিরপেক্ষতা ও মানবিকতার স্থান একেবারেই শূন্যের কোঠায়। আমাদের হুজুররা মোদী হুজুরের বিপক্ষে চিল্লাচিল্লি করে পশ্চিমবঙ্গেও তার ভিত গড়তে সহায়তা করছে। আর ছাত্রও যুব গুন্ডালীগের ফালতু হস্তক্ষেপ এতে ঘি ঢালার কাজই করছে। সব মিলিয়ে বলতে হয়ে সে অতীব চতুর ও ঝানু রাজনীতিবিদ। জয় বাবা কসাই মোদীনাথ।

২৭ শে মার্চ, ২০২১ রাত ২:০৮

চাঁদগাজী বলেছেন:



ভারতীয় উঁচু শ্রেণী সব সময় বিশ্বাস করে যে, কিছু মানুষের জীবন সস্তা, তারা বাকীদের সার্ভিস দেয়ার জন্য জন্মে; হিন্দুবাদ তা বিশ্বাস করে।

১০| ২৭ শে মার্চ, ২০২১ সকাল ৭:৫৬

স্থিতধী বলেছেন: ধর্মপ্রাণ বলতে কিছু নেই, ভারত ইডিয়টদের দ্বারা এতটুকু সমানে আসেনি; সে বড় ব্যবসায়ী ও উঁচু বর্ণের হিন্দুদের সেনাপতি।

সঠিক । মোদি তাঁর চরিত্রে পাক্কা গুজরাটি; ধর্ম তাঁর খোলস মাত্র । সে শুধুই ব্যবসা বুঝে; সেটাও শুধু মহা ধনীদের ব্যাবসা। তাঁর আমলে আম্বানিওয়ালা করপরেট দের রাষ্ট্রীয় আইন অপপ্রয়োগ করে ফুলে ফেপে ওঠার প্রচুর সুযোগ আনা হয়েছে। ভারতের ইলেকট্রনিক মিডিয়া কে সে এমনভাবে দালাল কুকুর বানাইছে যে প্রগ্রেসিভ ভারতীয়রা সেটার নাম দিয়েছে " গোদি মিডিয়া" । তবে তাঁর এই বাংলাদেশ কার্ড তাঁকে পশ্চিম বাংলা নির্বাচনে খুব বেশী এডভান্টেজ দিবে বলে মনে হয়না।

২৭ শে মার্চ, ২০২১ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



পশ্চিমবংগের মানুষ কিছুটা শিক্ষিত ও রাজনীতি বুঝে; তবে, বামদের ও মমতার অসফলতা এই রাজ্যকে তছনছ করে দিয়েছে

১১| ২৭ শে মার্চ, ২০২১ সকাল ১১:৪৬

নতুন নকিব বলেছেন:



মোদীজীর সাথে আপনার বয়সের তফাৎটা কত দূর হতে পারে? আমার ধারণা, আপনিই বড় হবেন। কিন্তু সেটার পরিমান কত হতে পারে?

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



মোদী আনুমানিক ৬ মাসের ছোট হবে

১২| ২৭ শে মার্চ, ২০২১ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: এই করোনার মধ্যে এরকম অনুষ্ঠান না করাই ভালো। আগে তো বাঁচতে হবে। অনুষ্ঠান টা করোনার কথা বিবেচনা করে পেছানো যেতো না?

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



করোনার মাঝে এই বড় উৎসবে যতটুকু করেছে, দেশের মানুষকে নিয়ে করার দরকার ছিলো।

১৩| ২৭ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: কেন শুধু মুদিই অতিধি-শুধু শুধু তার আগমনে নিরীহ মানুষের প্রাণ ঝড়ানো। ভার্চুয়াল অংশগ্রহণ হলে মানুষ মারা যেতনা।

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:




যারা মরেছে, এগুলো নিরীহ নয়, এগুলো পাগল ও জংগী; এরা আগামীতে দেশে গণহত্যা চলাবে।

১৪| ২৭ শে মার্চ, ২০২১ দুপুর ২:০৭

অক্পটে বলেছেন: পঞ্চাশ বছর উপলক্ষ্যে হাসিনা জাতিকে কিছু লাশ উপহার দিল, আর প্রেম ভালবাসা দিল ভারতে সাম্প্রদায়িক গুরু মোদিকে।

২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা লাশ উপ হার দেয়নি, সে বড় উৎসবে দেশের মানুষকে সম্পৃক্ত করেনি; যারা মরেছে, তারা নিজের ইডিওটিক জংগি মনোভাবের জন্য মরেছে, ওদের দল বাংলাদেশ গণহত্যা চালাবে আগামীতে।

১৫| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পশ্চিমবঙ্গের তৃণমূলের পরাজয় দোড়গোড়ায়,
তাই রাজনীতির বাতাস ঘুরে যাবে এটাই স্বাভাবিক ।

.............................................................................
মোদী এর পূর্বেও বাংলাদেশে এসেছে, কিন্ত তখন অন্য কোথাও
যায় নাই, তাই অংকের হিসাব বলে,
২৬শে মার্চ তার সরকারী অনুষ্ঠান
২৭শে মার্চ তার ভোটের রাজনীতি ।

..................................................................................
বাংলায় বলেনা ,
রথ দেখা ও কলা বেচা একসঙ্গে হলে ক্ষতি কি ???

২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



করোনার মাঝে মোদী আনা ঠিক হয়নি, উৎসবে দেশের মানুষকে ডাকা হয়নি।

১৬| ২৭ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: যারা মরেছে, এগুলো নিরীহ নয়, এগুলো পাগল ও জংগী; এরা আগামীতে দেশে গণহত্যা চলাবে।

মনে হয় শেখ হাসিনা এখন দেশের মানুষ নিয়ে চিন্তিত না।

২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মানুষের সুখশান্তি নিয়ে কিছু করার মতো বুদ্ধিমান নন।

১৭| ২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৩

অক্পটে বলেছেন: দেশের মানুষকে শেখ হাসিনার দরকার হয়নি কোনদনিই। তার দরকার ছিল কিছু মাফিয়ার, তা তার আছে। জনগণ এখানে গৌন। সর্বোপরি ক্ষমতা প্রলম্বিত করতে তো জনগণের দরকারনেই এই সরকারের।

২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



উনি এখন মানুষের বদলে প্রশাসনকে কাজে লাগিয়ে চলেছেন।

১৮| ২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৩১

মেরুভাল্লুক বলেছেন: আমার কাছে হেফাজতীদের হামলা পূর্বপরিকল্পিত এবং মোদী ও ইন্ডিয়াসমর্থিত এই সরকারের স্টান্টবাজী বলে মনে হয়। তবে হেফাজত দিনকেদিন দানব হয়ে উঠছে, ভবিষ্যতে এই দানবকে ঠেকানোর ক্ষমতা সরকারের হাতে আর থাকবে না

২৭ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



জামাত-শিবির ও হেফাজতের লোকজন রাজাকার, আলবদর হয়েছিলো, গণহত্যা চালিয়েছিলো; সরকার দেশ খারাপভাবে চালাচ্ছে, ওরা আবার শক্তিশালী হয়ে উঠেছে, ওরা আবারও গণহত্যা চালাবে।

মাদ্রাসার ছেলেদের সামনে আনছে জামাত-শিবিরও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.