নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের স্বাধীনতায় ভারত বেশী লাভবান, কিছু একটা করা দরকার!

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২২



ভারত কয়েকভাবে লাভবান হয়েছে অবশ্যই, এবং ইহা অনেক বেকুব বাংগালীর জন্য বিশাল মনোকষ্টের কারণ হয়ে গেছে। ভারতকে এই লাভটুকু থেকে বন্চিত করার একটা উপায় আছে, আমরা আবার পাকিস্তানে যোগ দেয়া; তা'হলে, যাদের মনে অনেক কষ্ট, তারা পশ্চিম পাকিস্তানের ভাইদের সাথে যোগ দিয়ে ভারতকে আগের মতো মতো শায়েস্তা করতে পারতেন।

আমরা আমাদের স্বাধীনতাটুকু পেলেই হতো, কিন্তু ভারত কেন লাভবান হলো? আমাদের বাড়া ভাতে রাস্তার বালি। পাকিস্তানীরা অনেকটা সামরিক জাতি; সেই কারণে, ১৯৫৮ সাল থেকে মিলিটারী যে, তাদের কাঁধে বসেছে, এখনো আছে; আসলে, প্রত্যেক পাকিস্তানী নাগরিক মিলিটারীকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষমতায় চায়, তাদের ধারণা, মিলিটারী এইভাবে না'থাকলে ভারত কাশ্মীর হজম করে ফেলবে।

বাংলাদেশের বিপুল পরিমাণ মানুষ পাকিস্তানী মনোভাবের, এই কারণেই জেনারেল জিয়া এখনও বীর, এরশাদ এখনো বন্ধু, ২ জনের ২টি বিরাট দল এখনো আছে। ১৯৬২ সালে, বার্মায় যখন মিলিটারী ক্ষমতায় এসেছিলো, তারা ছিলো বিপুল পপুলার, ওরা জিয়া থেকেও পুপুলার ছিলো; এখন মিলিটারী দ্বারা মগেরা বিশালভাবে উপকৃত হচ্ছে, গত ২ মাসে ৫০০ নিহত, ২০০০ পংগু, বিমান থেকেও গুলি করছে দেশের মানুষের উপর।

বার্মায় মিলিটারী থাকায় আমরাও উপকৃত হয়েছি, ১২লাখ মানুষ উপহার পেয়েছি; রাশিয়ানরা ও জাপানীরা লোক সংখ্যা বাড়াতে পারছে না; মনে হয়, জিংজিং কমে গেছে! আমাদের লোকজন হযরত আদমের মতো তৈরি করা মানুষ পেয়ে গেছেন এক সাথে ১২ লাখ, জিংজিং'এর দরকার হয়নি।

ভারতের ২পাশে পাকিস্তান থাকায়, এবং পাকিস্তানের মিলিটারী সরকার যুদ্ধবাজ হওয়ায়ভারতের জন্য ততকালীন সময়ে ইহা একটা সামরিক সমস্যা ছিলো; আজকে যদি পুর্ব পাকিস্তান থাকতো,এবং ভারত সামরিক দিক থেকে যেভাবে শক্ত, ইহা এখন সমস্যা হিসেবে গণ্য হতো না; ভারতের জন্য পাকিস্তান এখন আর সামরিক সমস্যা নয়, এখন চীনই সমস্যা।

বাংলাদেশের স্বাধীনতার সময় পাকিস্তান ভারতের কাছেও পরাজিত হয়েছে; এতে পাকিস্তানের সাধারণ মানুষ খুবই উপকৃত হয়েছিলো, অকারণ যুদ্ধে আর যায়নি পাকিস্তানী বাহিনী; ভারত সেটাই চেয়েছিলো। বাংলাদেশের বেকুবেরা ভারতের লাভ নিয়ে কান্নাকাটি করে থাকে, ইহা বন্ধ হবে না; কিন্তু ব্লগারেরা ইহাতে যোগ দিয়ে নিজকে বেকুব বানানোটা ভালো দেখায় না।


মন্তব্য ৫১ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৪

অক্পটে বলেছেন: মাথা ব্যথা দুই দিকে রেখে তো লাভ নেই। একদিকেরটা উপশম হয়েছে মন্দ কি? আমার মনে হয় আপনারা শুধু বলার জন্যই বলেন। আসলে পাকিস্তানী মনোভাবের মানুষ বাংলাদেশে নাই বললেই চলে। কার যোগাযোগ আছে পাকিস্তানের সাথে? শুধুমাত্র গওহর রিজভীকে ছাড়া আর কাউকে পাবেন না। আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় পাকিস্তান নামক দেশটির প্রয়োজনীয়তা ফুরিয়েছে অনেক আগেই। এটাকে জিন্দা রেখেছে আওয়ামীলীগ। পাকিস্তান শব্দটি আওয়ামীলীগের মুখে মুখেই থাকে।

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি সচেতন বাংগালী; ভারত লাভবান হয়েছে, এই নিয়ে মনো কষ্টো নেই তো?

বেগম জিয়া জানতেন পাকিস্তান উনাকে ও উনার দলকে কিভাবে সাহায্য করতো, আপনি তো বেগম জিয়া নন।

২| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৬

রানার ব্লগ বলেছেন: আজকাল অনেকেই বলে গুটি কয়েক রাজাকার কথাটা ভুল বলা উচিৎ বস্তা ভর্তি রাজাকার যা আপনার ভাষায় জিংজিং এর মাধ্যমে পিপড়ার মত বেঁড়ে যাচ্ছে।

বাশের পশ্চাদ দেশ দিয়ে বাশই বের হয় আঁখ বের হয় না, এটা তাদের ভাবা উচিৎ যারা বলে বাপ রাজাকার ছিলো তো কি হইছে ছেলে কি মুক্তিযুদ্ধের শক্তি হতে পারে না,

উত্তর না পারে না।

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ, রাজাকারদের পরিবারেরা এখনো পরাজয়কে মেনে নিয়ে স্বাভাবিক হয়নি

৩| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: আমার নানী বলতেন লাভ ছাড়া কেউ এক পা এগোয় না।

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:




পাকিস্তান ভেংগে যাওয়াতে বাংগালীরা, ভারত ও পাকিস্তানের সাধারণ মানুষ লাভবান হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে জংগীরা।

৪| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক ভাবনা।

২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



ভারত কি সেই সময়ে ১কোটী রিফিউজী চেয়েছিলো? রিফিউজীরা কি অনুমতি নিয়ে ভারতে প্রবেশ করেছিলো? আমরা অস্ত্র কোথায় পেতাম? রাজাকারদের তো ভারত অস্ত্র দেয়নি!

অনেক ব্লগারের ভাবনাশক্তি খুবই ছোট।

৫| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৯

ডার্ক ম্যান বলেছেন: ভারত যতই লাভবান হোক , আমাদের স্বাধীনতায় আমাদের চেয়ে বেশী লাভবান কেউ কখনো হতে পারবে না ।

২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



কিন্তু বাংলাদেশের কয়েক কোটী বেকুব বাংগালীর লাভ হয়নি, হয়েছে ভারতের; এজন্য ব্লগেও অনেকই কান্নাকাটি করেন।

৬| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

শাহ আজিজ বলেছেন: ভারতের আন্তঃ অর্থনীতি , আঞ্চলিক অবস্থান ভাল না । এবার করোনা ভারতকে পঙ্গু করে দেবে । আমরা নিজেদের কথা ভাবি , তাতেই উপকার । আপনার মত বীর মুক্তিযোদ্ধার মুখে পাকিস্তানের সাথে পুনমিলন শুনতে অশ্রাব্য লাগে ।

২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



আমাদেরকে (কমপক্ষে ব্লগারদেরকে ) মাথা খাটাতে হবে, নিজেদের কথাভাবতে হবে।
ভারতের লাভে কান্নারত কিছু ব্লগারের চোখের পানি মুছানোর জন্য পাকীদের সাথে যোগদানের কথা বললাম; হাজার হলেও ব্লগার!

মোদী তার অসলতা ঢাকছে ধর্ম দিয়ে; যেসব অর্থনীতিতে ফাঁকফোকর ছিলো, করোনা সেটা খোলসা করে দিয়েছে; ভারতর বড় অর্থনীতিতে বেশ "ভাঁজ" দেয়া হয়েছিলো।

৭| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:১৭

অক্পটে বলেছেন: আপনি বলেছেন, "আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ, রাজাকারদের পরিবারেরা এখনো পরাজয়কে মেনে নিয়ে স্বাভাবিক হয়নি।"
মানে যারা আ.লীগ নয় তারাইতো রাজাকার এটাইত আপনার পর্যবেক্ষণ।

২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


না, আমার মতে রাজাকার হলো, যে ৫৫ হাজার বাংগালী ১৯৭১ সালে 'রাজার ও আল বদর' মিলিশিয়া বাহিনীতে চাকুরী নিয়ে গণহত্যা চালিয়েছে ও এই বাহিনীকে সাপোর্ট করেছে তারা রাজাকার।

৮| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কিছু সচেতন মানুষ ছাড়া সাধারন মানুষ পাকিস্তানের পক্ষে এবং ভারতের বিপক্ষে একমাত্র ধর্মের কারনে।ঢাকায় ভারত পাকিস্তান ক্রিকেট খেলার সময় বিষয়টা পরিস্কার হয়ে যায়।ভারতেও যখন খেলা হয় মুসলমানরা পাকিস্তানকে সমর্থন করে।

২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



খেলাধুলা করাতেই মুসলমানদের সোনালী হারিয়ে গেছে।

৯| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৯

বঙ্গদুলাল বলেছেন: আপনার মতো ভাবনার পলিটিশিয়ান জাতিতে আছে?নেই কেন?লিমিটেশনগুলো কোথায়?দেশে কোনকালেই সঠিক রাজনীতি ছিল না তাই?তৃতীয় বিশ্ব? আমাদের জাতিতে আপনার মতো বা ড.এম এ আলীর মতো ভাবনাশক্তির মানুষ শেখ হাসিনার উপদেষ্টা হওয়ার সুযোগ পেলে জাতি কিছু পেতো হয়তো।পরিবারতন্ত্রের বিলুপ্তি নাকি উঁচু মানের শিক্ষা কোনটি দরকার আমাদের?অন্য জাতির সাথে আমাদের পার্থক্য মূলত কোন কোন জায়গায়?সিঙ্গাপুর, মালয়েশিয়ার সাথে আমাদের পার্থক্য জনসংখ্যায় নাকি সঠিক রাজনৈতিক,অর্থনৈতিক উদ্যোগে?আমরা সত্যিকার অর্থে ভালো করবো কীভাবে?

২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার আসার পথটা তৈরি করেছিলো জেনারেল জিয়া; জেলারেল জানতো না যে, শেখ হত্যা শেষ হত্যা নয়।
শেখ হাসিনা না এলে, মিলিটারীকে থামানো যেতো না সহজে; এরশাদ একটা জেনারেল ছিল, মৃত্যুর পর, ৪০০ কোটী ক্যাশ রেখে গেছে; বেগম জিয়াও একইভাবে টাকার মালিক হয়েছে।

কিন্তু শেখ হাসিনা এখন জাতির ভয়ংকর ক্ষতি করছে, উনাকে সামনে রেখে ব্যুরোক্রেট, ব্যবসায়ী ও দলের লোকেরা দেশের ক্যাপিটেল ও সম্পদ দখল করে ফেলেছে, এখন দেশে চাকুরীর সৃষ্টি হবে না, যারা চাকুরী করছে তারাও চলতে পারছেন না।

১০| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:১৫

মৃন্ময়ী শবনম বলেছেন: আমাদের স্বাধীনতায় ভারত বেশী লাভবান, কিছু একটা করা দরকার! - এ বিষয়ে যিনি জানেন বিশেষ কিছু বলতে পারতেন তিনি ব্লগে নেই। তাছাড়া ব্লগে থাকলেও মুখ খুলতেন না।

আপনার জন্য মন্তব্য উত্তর মানবাধিকার ও সুইস ব্যাংকগুলো কিভাবে টাকা আত্মসাৎ করে !

২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের স্বাধীনতার ফলে, পাকিস্তান সামরিক দিক থেকে দুর্বল হয়ে গেছে, ভারতের জন্য বড় ধরণের লাভ; ভারত বাংলাদেহকে বাজার হিসেবে পেয়েছে, এটা বড় ধরণের লাভ; বাংলাদেশে সব সময় ভারতের উপর নির্ভরশীল হয়ে থাকবে ( পানি, টেকনোলোজী, কুটনৈতি ) ইহা ভারতের জন্য লাভ।

আপনি নতুন পোষ্ট কখন দিলেন? আমি ইহাকে সামনের পাতায় দেখিনি।

১১| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




ভারতকে যারা নরেন্দ্র মোদীর ভারত হিসেবে দেখাতে চান, তাদের জন্যে আফসোস।

আবার, যেসব মানুষ পাকিস্তানকে ইমরান খানের 'বদলে যাওয়া' পাকিস্তান হিসাবে দেখাতে চান, তাদের জন্যেও আফসোস।

ভারত আর পাকিস্তানীদের সম্পর্কে কিছু বলার আগে সেইসব দেশের মানুষদের সাথে একবারের জন্য হলেও কিছু দিন একসাথে থাকা উচিত। তারপরে, বলা উচিত, কোন দেশের মানুষগুলো কেমন।

২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা এত কম-বুদ্ধিমান হলে, দেশ চলবে কিভাবে?

১২| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৫৩

স্প্যানকড বলেছেন: তাইলে আপনার মুক্তিযোদ্ধা তকমা থাকত না। যারা খোয়াব দেখে ফাকিস্থান এর। তাদের লিস্ট করে সেখানে পাঠায় দেয়া হোক। আমরা গরীব খেটে খাওয়া মানুষ বেঁচে যাই। স্বাধীন হইয়া কিছু তো লাভ হইছে। নইলে কপালে উলু ছিল! ভালো থাকবেন।

২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনি যেই দেশে থাকবেন, উহা ডুববে।

১৩| ২৯ শে মার্চ, ২০২১ রাত ৯:৫৮

মৃন্ময়ী শবনম বলেছেন: #সত্যপথিক শাইয়্যান,
দেশের বাইরে সামান্য পড়ালেখার জন্য প্রবাসীদের সাথে চলার সুযোগ হয়েছে। ভারতীয় ও পাকিস্তানিরা ভাষাগত কারণে হোক আর যে কারণেই হোক প্রবাসে তারা প্রায় এক ও অভিন্ন। আর বাংলাদেশী ভারতীয়দের কাছেও হিংসার পাত্র পাকিস্তানিদের কাছেও তাই। সবাই চায় বাংলাদেশী পেছনে পরে থাকুক।

আর পশ্চিমবঙ্গ ও হায়াদ্রাবাদের স্টুডেন্ট যে কতোবড় বেয়াদব যারা ভুক্তভোগী তারাই জানেন।

১৪| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:১৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন: ব্লগারেরা এত কম-বুদ্ধিমান হলে, দেশ চলবে কিভাবে?

ব্লগাররা সব সময়ই কম বুদ্ধিমানের মতো লিখেন, তা ঠিক নয়।

আপনিও তো ব্লগার। আপনার কমেন্ট পড়লে কখনো মনে হয় 'তারছেঁড়া', বার কখনো আপনাকে মনে হয় বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক চিন্তার ব্লগার।

২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



আমার কোন কোন ব্যাপারে ভুল হওয়া সম্ভব; কিন্তু আদের স্বাধীনতা আমরা চেয়েছি, আমরা চিনিয়ে এনেছি; এতে ভারতও লাভবান হয়েছে, সত্য; কিন্তু সেটাই স্বাভাবিক; যারা এসব বুঝতে পারে না, তারা আমাদের জন্য বোঝা।

১৫| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:





#মৃন্ময়ী শবনম

আমি পড়ালেখার সময়ে শুধু নয়, চাকরী করার সময়েও ভারতীয় আর পাকিস্তানীদের সাথে মিশেছি ৪ বছর।

ভারতীয় এবং পাকিস্তানীদের মধ্যে ভারতীয়রাই বাংলাদেশীদের জন্যে বেশি বন্ধু ভাবাপন্ন।

আর, পাকিস্তানীরা সব সময়ই বাংলাদেশীদের 'গাদ্দার' হিসেবে দেখে।

১৬| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:৪৫

মৃন্ময়ী শবনম বলেছেন: লেখক বলেছেন: আমার কোন কোন ব্যাপারে ভুল হওয়া সম্ভব; কিন্তু আদের স্বাধীনতা আমরা চেয়েছি, আমরা চিনিয়ে এনেছি; এতে ভারতও লাভবান হয়েছে, সত্য; কিন্তু সেটাই স্বাভাবিক; যারা এসব বুঝতে পারে না, তারা আমাদের জন্য বোঝা।

- দুঃখজনক হলেও সত্য বাংলাদেশের জনসংখ্যার বড় একটি সংখ্যা দেশের জন্য জাতির জন্য বোঝা। আর এই বোঝা নিয়েই আমাদের চলতে হবে। কোনো গতি নেই। এদের পরিবর্তন হবে না, বরং তাদের সংখ্যা দিন দিন বাড়বে।

যারা পরিবর্তন হবার তাদের সামান্য চেষ্টাতেই ভুল ভেঙ্গে যায়। কথায় আছে ঘুমন্ত মানুষকে ডেকে তোলা যায় কিন্তু জেগে থাকা মানুষকে অসম্ভব। অপধারণা নিয়ে বেঁচে আছে কোটি কোটি মানুষ।

এরা ভারতীয় টিভি সিরিয়াল আর পাকিস্তানি কাপড় ছাড়া মৃত মানুষ। যাস্ট লাশ। রাষ্ট্রীয় দিবসগুলোতে আবার দেখা যায় তাদের জোকারি আর হকারি। ঘরভর্তি ভারতীয় আসবাব হাড়িপাতিল থেকে শুরু করে গহনা শাড়ি শাল পাকিস্তানি সেলোয়ার কুর্তা - আর মুখে আমার সোনার বাংলা।

২৯ শে মার্চ, ২০২১ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদের ব্যক্তিত্বের অভাব আছে, এরা নিজ সংস্কৃতিকে সন্মান করে না। এগুলো সমাধান হলো "ফ্রি উচ্চ-শিক্ষা"; সেটা আবার শেখ হাসিনা দেবেন না, উনার পরিবারের রিজার্ভ কমে যাবে; মানুষ যেমন সমস্যা, শেখ হাসিনার বুদ্ধিহীনতা আরেকটা সমস্যা।

১৭| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:৪৯

নেওয়াজ আলি বলেছেন: ফেনী হতে পুরাতন ট্রাংক রোড় দিয়ে ছাগলনাইয়া যেতে রেজুমিয়া পড়বে। ছাগলনাইয়া হতে উত্তরে গেলে চাঁনগাজী। আপনি দেশে আসলে ফেনী আসতে চেষ্টা করবেন যদি আমি দেশে থাকি আপনাকে সব ঘুরে দেখাবো। রাস্তাঘাটও খুব ভালো সেখানে । (আপনার একটা মন্তব্যের উত্তর)

২৯ শে মার্চ, ২০২১ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:



অনেক ধন্যবাদ।

আমি এই ২ জায়গায় ত্রিপুরা থাকে রাতে গেছি, আমরা ডিফেন্স হারায়েছিও রাতে; তখন পুর্বদিকে গিয়ে ত্রিপুরায় প্রবেশ করেছি; তাই, এই ২টা কোনটা কোনদিকে ভুলে গেছি। দেশে এলে এগুলো দেখতে যাবো, আপনার সাথে দেখা হবে।

১৮| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: তাহলে বিশ্বের মধ্যে আমাদের সবচেয়ে ভালো বন্ধু কে?

৩০ শে মার্চ, ২০২১ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশকে সব সময় সাপর্ট দিয়েছে জাপান, কানাডা ও সুইডেন।

১৯| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১:১৪

স্প্যানকড বলেছেন: আমি থাকলে ডুববে! আপনি থাকলে কি ভাসবে? যদি ভেসে যায় জলদি বাক্স পুটলি প্যাক করে দেশে চলে আসুন মুরুব্বি। বহুদিন ধরে ভাসি না। আর কত বলেন? ভালো থাকবেন।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:



দেশে দেখা হবে, ধন্যবাদ

২০| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১:৫৫

স্প্যানকড বলেছেন: আসছেন তাইলে ! আলহামদুলিল্লাহ। ভালো থাকবেন।

৩০ শে মার্চ, ২০২১ ভোর ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে

২১| ৩০ শে মার্চ, ২০২১ রাত ২:৩৫

দেশী পোলা বলেছেন: মুরুব্বি মানুষ, লোকজন দেখছেন অনেক, তবুও বলি, অপরিচিত লোকজন এড়ায় চলবেন
অনলাইনে এসে রাজাউজির মারে, এইসব লোকজনের থেকে দূরে থাকাই ভালো

৩০ শে মার্চ, ২০২১ ভোর ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



দেশ ভরে গেছে আগাছায়

২২| ৩০ শে মার্চ, ২০২১ সকাল ১০:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: উপকারী বন্ধু যদি কিছুটা লাভবান হয় তাতে ক্ষতি কি ? আজকের বাংলাদেশের উন্নয়ন পাকিদের গাত্র জ্বালা আর ভারতের জন্য ঈর্ষা।

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের সাহায্য করেছে ভারত, সাথে সাথে ভারতও উপকৃত হয়েছে; সেই রাজনৈতিক রাজনৈতিক ও সামরিক সমস্যার সাধানের ফলাফল এই রকমই হওয়ার কথা।

বাংলাদেশের যেই উন্নতি হয়েছে ৫০ বছরে, ইহা করতে মাথায় মগজ থাকার দরকার হয় না।

২৩| ৩০ শে মার্চ, ২০২১ সকাল ১১:১২

আল ইফরান বলেছেন: দেশী পোলা বলেছেন: মুরুব্বি মানুষ, লোকজন দেখছেন অনেক, তবুও বলি, অপরিচিত লোকজন এড়ায় চলবেন
অনলাইনে এসে রাজাউজির মারে, এইসব লোকজনের থেকে দূরে থাকাই ভালো।

দেশী পোলা, আপনি এতদিন পরে কোথা থেকে উদয় হইলেন?
হ্যাপি টু সি ইউ এগেইন।

২৪| ৩০ শে মার্চ, ২০২১ সকাল ১১:৩২

আল ইফরান বলেছেন: ভারতের লাভ-ক্ষতির ডিসকোর্সটা কৌশলগত, স্বাধীনতার ৫০ বছরে এসে সেই বিষয়টি প্রাসঙ্গিক হয়েছে শেখ হাসিনার দুর্বল পররাস্ট্র নীতির দায়ে।
কিন্তু যারা বলবে যে বাংলাদেশের চাইতে ভারত বেশি লাভবান হয়েছে, তাদেরকে পিটায়ে তুলনামুলক ইতিহাস, রাজনীতি এবং অর্থনীতির পাঠ নিতে বাধ্য করা উচিত। মাইরের চাইতে ভালো ঔষধ দ্বিতীয়টা নাই এই ধরনের বর্বর মানুষদের জন্য যারা নিজ দেশের স্বাধীনতার মর্ম উপলব্ধি করবে না।

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:



এইজন্য ৫০ বছর পিটায়ে চলছে সরকারগুলো: শেখের রক্ষীবাহিনী, জিয়া এরশাদের মিলিটারী, বেগম জিয়ার হাওয়া ভবন, এখন পুলিশ, র‌্যাব ও ছাত্রলীগ।

২৫| ৩০ শে মার্চ, ২০২১ দুপুর ১২:১৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশকে সব সময় সাপর্ট দিয়েছে জাপান, কানাডা ও সুইডেন।

এই সাপোর্ট কি এখন দিচ্ছে না ৭১ এ দিয়েছে?

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



'৭১ এ এরা সাহায্য করতে পারেনি; তবে, বাংগালীদের পক্ষে কথা বলেছে, ১৯৭২ সাল থেকে এরা বাংলাদেশকে সাহায্য করে যাচ্ছে।

২৬| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: ৭১ আমেরিকা কেন আমাদের সাহায্য করে নি? বরং জাহাজ ভরে ভরে পাকিস্তানে গোলাবারুদ পাঠিয়েছে?

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান ছিলো আমেরিকা পোষ্য দেশ, ন্যাটোর সাপোর্টার; বাংলাদেশকে সোভিয়েত ইউনিয়ন ও ভারত সাপোর্ট করাতে আমেরিকা পাকিস্তানের পক্ষেই থেকে যায়।

২৭| ৩১ শে মার্চ, ২০২১ সকাল ১০:১১

জুল ভার্ন বলেছেন: বাংলাদেশের স্বাধীনতায় ষোল আনাই ভারতের লাভ। আর কিছু না বলি----

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



ভারতের অধিবাসী হয়ে যান, ভারতের পাসপোর্টে আমাদের এলাকার এক ছেলে টুরিষ্ট হিসেবে আমেরিকা এসেছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.