নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা কি তলে তলে বাকশাল চালাচ্ছেন?

০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৭



শেখ হাসিনা উপরে উপরে যাই বলুক না কেন, উনি আসলে, তলে তলে উনার বাবার বাকশাল চালাচ্ছেন; ইহা যদি আপনার মনে হয়, তা'হলে আপনি ধরে নিতে পারেন যে, আপনার রাজনৈতিক জ্ঞান ও পর্যবেক্ষণ মোটামুটি শুন্যের কোঠায়। মির্জা সাহেব ও রিজভী সাহেব সব সময় বলে বেড়ান যে, শেখ হাসিনা আসলেই বাকশালই চালাচ্ছেন; আপনাকেও সেই ব্যমোয় পেয়েছে, হয়তো; আপনি নিশ্চয় মির্জা সাহেব ও রিজভী সাহেবের রাজনৈতিক কর্মকান্ড দেখছেন! এই মির্জা সাহেবকে উনার গুণের কারণে বেগম জিয়ার মতো মানুষ ৫ বছর অস্হায়ী সেক্রেটারীর পদে রেখেছিলেন; এবং রিজভী সাহেবকে দেখলে কি সুস্হ মানুষ বলে মনে হয়!

বাকশাল পদ্ধতিতে অর্থনীতি, রাজনীতি ও প্রশাসন কেমন হবে, শেখ সাহেব সেটা সময় মতো বলে সারেননি, কিংবা বলার প্রয়োজনটা অনুধাবন করেননি; সেটা বলার আগেই তিনি উহার রাজনৈতিক প্লাটফরমটা গঠন করে বসলেন, ঘোড়ার আগে গাড়ী জুড়ে দিয়েছিলেন; রাজনৈতিক প্লাটফরমটা ছিলো 'সর্বদলীয় সরকারের'এর মতো, শুধু উহাতে মুসলিম লীগ, জামাত ও জাসদ অংশ ছিলো না। বাকশালের অর্থনীতি ও প্রশাসন চালু করার আগে সিআইএ উনাকে হত্যা করলো; সিআইএ গত শতাব্দীতে ৩য় বিশ্বের কোন ধরণের নেতাদের হত্যা করেছে, কিংবা মিলিটারী ক্যু ঘটায়ে ক্ষমতাচ্যুত করেছে?

সিআইএ হত্যা করেছে 'জাতীয়তাবাদী ও সোস্যালিষ্ট' মনোভাবের নেতাদের; শেখ সাহেবকে হত্যা করার ২ বছর আগে, সিআইএ চিলির সোস্যালিষ্ট প্রেসিডেন্ট আলেন্দেকে হত্যা করে মিলিটারীকে ক্ষমতায় বসিয়েছিলো। তার আগে, সিআইএ ইন্দোনেশিয়ার নেতা ড: সোয়েকর্ণ, মিশরের গামায়েল নাসের ও আলজিরিয়ার বুমেদীনকে মিলিটারীর শিকারে পরিণত করে।

আওয়ামী লীগের ৩টি টাইম লাইন আছে: (১) আসল আওয়ামী লীগ: মওলানা ও ততকালীন বাংগালী জাতীয়বাদীদের দল (২) হোসেন শহীদ সোহরাওর্দী, শেখ ও মানিক মিয়ার আওয়ামী লীগ (৩) শেখ হাসিনার আওয়ামী লীগ। হোসেন শহীদ সোহরাওর্দী, শেখ ও মানিক মিয়া আওয়ামী লীগের ব্যবসায়ীদের নেতা ছিলেন, মওলানা ছিলেন সোস্যালিষ্টদের নেতা; শেখ হাসিনা গলাকাটা ব্যবসায়ীদর নেতা। শেখ সাহেব সীমিত ক্যাপিটেলিজমের মাঝে থাকতে চেয়েছিলেন; কিন্তু উনার দলের অনেকেই আমেরিকানদের জীবনের স্বপ্ন দেখতো; ফলে, সিআইএ উনার দলের লোকদের ব্যবহার করে উনাকে সহজে সরায়ে দিয়েছে।

শেখ হাসিনাকে এসব পাঠ নিশ্চয় দিয়েছিলেন ইন্দিরা গান্ধী; আমেরিকার হাতে শেখ হাসিনার পরিণতি যেন বাবার মতো না হয়, উহা নিশ্চয় ইন্দিরা গান্ধীর ভাবনার মাঝে ছিলো। সর্বোপরি, বাকশাল বুঝার মতো ব্যাকগ্রাউন্ড শেখ হাসিনার ছিলো না, সেই মননও ছিলো না। উনি বাকশাল চালালে, জাতি ১০ বছরের মাঝেই নিজ পায়ে দাঁড়িয়ে যেতো, আজকের এই অরাজকতা দেখতে হতো না; মিলিওনিয়ার সৃষ্টির শতকরা হারে বিশ্বে ১ম হতো না।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫০

পাঁচ-মিশালি বলেছেন: বাঙালী হবে ঘোড় সওয়ারী আরব বেদুইন
দেশ হবে বিশাল মরু দিগন্তে বিলীন
কেয়ামত আসবে জেন দূর বেশী নয় সেদিন
জান্নাতে গিয়ে মোরা খুশিতে হব বিলীন

০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



কাতার ও দুবাইতেও বেদুইন নেই আজকাল, কিন্তু বাংলাদেশে এদের সংখ্যা বেড়েই চলেছে।

২| ০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: শিরোণামটা শেখ হাসিনা কি তলে তলে বাকশাল চালাচ্ছেন? সেই রকম হইছে।

০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:



ছাগল রাজনীতিবিদরা বলছে যে, শেখ হাসিনা বাকশাল চালাচ্ছেন! শেখ হাসিনা বাকশালকে ঠিক আমেরিকানদের মতো চোখে দেখেন।

৩| ০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ছাগল রাজনীতিবিদরা বলছে যে, শেখ হাসিনা বাকশাল চালাচ্ছেন! শেখ হাসিনা বাকশালকে ঠিক আমেরিকানদের মতো চোখে দেখেন।

তাহলে বলা যায় শেখ হাসিনা যথেষ্ঠ বুদ্ধিমান।

০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



উনি অবশ্যই জামাত-শিবিরের নিজামী, বিএনপি'র মির্জা কিংবা আমান উল্লাহ আমানদের চেয়ে বেশী বুদ্ধিমান, কিন্তু তিনি দেশ চালনায় পুরোপুরি অসফল, উনি জেনারেল জিয়ার স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

৪| ০২ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:২৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমিও পদ্মা সেতুকে জিজ্ঞাসা করেছিলাম, 'হে পদ্মা সেতু, বাকশাল থাকলে কি হতো?' সেও আমাকে বলেছে ১০ বছরে বাংলাদেশ আম্রিকা হয়ে যেতো। আপনার কথার সাথে একমত ভাই।

০২ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



বাংগালী ইন্জিনিয়ারেরা বেকার বসে থেকে বিসিএস পরীক্ষা দিচ্ছে, ফেইসবুকে কবিতা লিখছে, বউ'এর ছবি লোড করছে, ইসলামের দাওয়াত দিচ্ছে ব্লগে, চীনা টেকনিসিয়ানরা এসে পদ্মাসেতু বানাচ্ছে, বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে ; ইহা কি বাকশালে ছিলো? বাকশাল করতে উপদেশ দিয়েছিলেন মার্শাল টিটো ও ফিদেল, যেন মানুষ কাজ করেন, দেশ নিজ পায়ে দাঁড়াতে পারে।

৫| ০২ রা এপ্রিল, ২০২১ রাত ৮:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কে উপদেশ দিয়ে ছিল জানি না।কিন্তু বড় ভূমিকা রেখেছিল মনি সিংহ।

০২ রা এপ্রিল, ২০২১ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:



মার্শাল টিটো ও ফিদেল দেশের অবস্হা দেখে উনাকে সঠিক উপদেশ দিয়েছিলেন।

৬| ০২ রা এপ্রিল, ২০২১ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা একদিন আপনাকে ধরবে। তার প্রশ্নের উত্তর দিতে পারবেন তো?

০২ রা এপ্রিল, ২০২১ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:




উনি ধরবেন না, ধরলে উত্তর দিতে পারবো; উনার ভুলের জন্য বাংলাদেশেক আফগান বানাতে পারে হেগাজত-জামাত-শিবির-বিএনপি

৭| ০২ রা এপ্রিল, ২০২১ রাত ৯:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কে উপদেশ দিয়েছিল জানি না,কিন্তু বড় ভূমিকা রেখেছিল মনি সিংহ

০২ রা এপ্রিল, ২০২১ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



মনি সিংহ, মোজাফ্ফর সাহেব, মওলানা মানুষকে শেখ সাহেব থেকে বেশী বুঝতেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.