নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা ঝগড়াটে কিশোরীর মত বক্তব্য রেখেছেন

০৩ রা মে, ২০২১ বিকাল ৫:৪৮



শেখ হাসিনা ভালো কাজের মাঝেও অপ্রয়োজনীয় মন্দ কথা বলে বসেন সব সময়, এই অভ্যাসটা উনার আজীবন ছিলো; মনে হয়, ১৯৯১ সালে ভোট না পাওয়ার পর, মানুষের সহানুভুতি না পাবার পেছনে ইহাও একটা কারণ ছিলো; মানুষ উনার কথায় বিরক্ত ছিলো সেই সময়, আজো সেটি খুব একটা বদলায়নি।

শেখ হাসিনা সরকারী সাহায্য হিসেবে, করোনার মাঝে, সাড়ে ৩৬ লাখ আয়হীন ও নিম্ন আয়ের পরিবারকে আড়াই হাজার টাকা করে দিচ্ছেন; ইহা মোটাুটি ভালো কাজ; ইহা কিন্তু কোন ওয়েলফেয়ার সিষ্টেম নয়, এককালীন সাহায্য; আগামীতে দিবে কিনা ঠিক নেই; কারণ, ইহা পার্লামেন্টে পাশ করা কোন বিলের বিপরিতে কোন আইনের অধীনে হচ্ছে না, উনার মনে এসেছে, দিচ্ছেন; যখন ভালো লাগবেনা, দিবেন না। একমাস পরে, করোনা কিন্তু চলে যাচ্ছে না, বরং ভারতীয় ভাইরাস এসে গেলে অবস্হা কন্ট্রোলের বাহিরে চলে যাবে।

করোনা যখন ছিলো না, তখনো দেশে আয়হীন/নীচু আয়ের ৩৬ লাখ পরিবার ছিলো, বেকারত্ব ও নীচু বেতন সেটার সাক্ষী; করো চলে গেলেও এরা থাকবে।

এই সাড়ে ৩৬ লাখের লিষ্টটাতে সঠিক দরিদ্র পরিবারগুলোর নাম আছে, নাকি ঢাকায় ও চিটাগং শহরে যাদের ঘরবাড়ী আছে, তদেরও নাম আছে? এদের মাঝে এমপি, মেয়র, ওয়ার্ড কমিশনার ও আওয়ামী লীগের ক্যাডেরা আছে, নাকি এরা সাধারণ মানুষ? কাহারা এই লিষ্ট উনাকে ধরায়ে দিয়েছে? লিষ্টটা সম্পর্কে উনি বললে ভালো হতো।

টাকা দেয়ার অনুষ্ঠানে উনি বেশ ফাউল ধরণের বক্তব্য দিয়েছেন; তিনি বলেছেন যে, যারা উনার ও উনার সরকারের সমালোচনা করে, তারা তো কিছু করেনি, কোন টাকা দেয়নি! সরকার যেই খারাপভাবে করোনা হ্যান্ডলিং করেছে, সেই অনুয়ায়ী দেশে আসলে কোন সমালোচনাই হয়নি; মানুষ সরকারের নীতির সমালোচনা করার কথা, মানুষ তো সরকারী টাকা অনুদান হিসেবে দেয়ার কথা নয়; উনি কিন্তু শেখ পরিবারের টাকা দিচ্ছেন না, মানুষের টাকাই মানুষকে দিচ্ছেন; উনার কথায় মনে হয়, উনি যেন নিজের আয়ের টাকা দিচ্ছেন।

উনি সরকারী টাকা দিচ্ছেন; উনি তো আওয়ামী লীগের অনুদান থেকে, বা প্রাইম মিনিষ্টারের ফান্ড থেকেও টাকা দিচ্ছেন না; টাকাটা তিনি মানুষের জন্য সংগ্রহও করেননি, ইহা সরাসরি সরকারী তহবিলের টাকা।

তিনি আরো সমালোচনা করেছেন বুদ্ধিজীবিদের, বুদ্ধিজীবিরা কেন উনাকে বুদ্ধি দিচ্ছে না? উনি সেই পথ খোলা রেখেছেন? দেশের যেই অবস্হা কোন শ্রেণীর মানুষ উনার কাছে যেতে পারছেন? উনি দেশের মানুষের সাথে কথা বলার জন্য কোন সময় রেখেছেন, কোন ফোরাম রেখেছেন? তিনি বুদ্ধিজীবিদের ডেকেছেন, নাকি কোন ফোরাম করেছেন, যেখানে দেশের পেশাজীবিরা সন্মিলিতভাবে দেশ নিয়ে ভাবনাচিন্তা করে, উনাকে নতুন নতুন পথের কথা বলতে পারবেন? কিশোরীর মত ঝগড়াটে স্বভাবটা আর বদলানোর সময় নেই উনার।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সব মানুষের জন্য সঠিক শিক্ষার ব্যবস্থা করাটা বড় বেশী দরকারী ছিল।
শিক্ষাখাতে খরচ একটি বড় ধরনের বিনিয়োগ।

০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:



উনি যেই পরিমাণ সময় ও সুযোগ পেয়েছিলেন, সেই তুলনায় উনার অবদান খুবই কম। আসলে, উনার অনেক বদনাম হবে।

২| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

আমি সাজিদ বলেছেন: উনি না থাকলে বাংলাদেশ হতো না। কাজেই দেশের যা সম্পদ সব তারই। উনি ইচ্ছা করলে বন্টন করবেন ইচ্ছা ন্স করলে করবেন না।আমাদের বাঁচা মরা বাংলাদেশে উনার হাতে। আল্লাহ মাফ করুন।

০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



উনি দেশকে কলোনিয়েল, কিংবা সামন্তবাদের দিকে নিয়ে গেছেন; সামনে না নিয়ে, সময়ের তুলনায় উনি আমাদেরকে পেছনে নিয়ে গেছেন।

৩| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

আমি সাজিদ বলেছেন: না না না কোন কথা মানি না। বাংলাদেশকে উনি একাই খাদের কিনারা থেকে তুলে এনেছেন। দেশের জন্য নিজের সম্পদ অকাতরে বিলিয়ে যাচ্ছে। আমি আশাবাদী। আমরা ভুখা নাঙ্গা মানুষ উনার দয়ায় বেঁচে থাকবো। আল্লাহ মাফ করুন।

০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



উনি একা নন, ব্লগারদের বড় অংশও দেশকে বুঝেন বলে মনে হয় না।

৪| ০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

বিদ্রোহী সিপাহী বলেছেন: শিক্ষা এবং কর্মের উপর জোর দেয়া ছাড়া জাতি পিছিয়েই যাবে।

০৩ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



উনি ৪০ বছরে যা করেছেন, সময় ও সুযোগের কথা ভাবলে, জাতির জন্য ইহা খুবই কম।

৫| ০৩ রা মে, ২০২১ রাত ৮:০৬

মিরোরডডল বলেছেন:



এটা বলার অপেক্ষা রাখে না যে ৩৬ লাখ মানুষের মাঝে অনেক সুবিধাবাদী সুযোগ নেবে, আবার অনেক দরিদ্র মানুষও বঞ্চিত হবে । তারপরও কিছু মানুষ যে সাহায্য পাবে এটাই অনেক কিছু এই বিপদের সময় । মন্দের ভালো ।

যতটুকু উন্নয়ন হয়েছে সেটাকে এপ্রিশিয়েট করি কিন্তু যে দীর্ঘ সময় ক্ষমতায় ছিলেন বা আছেন, সেই তুলনায় প্রাপ্তি অনেক কম । আরও অনেক কিছু করার সুযোগ ছিলো বা করতে পারতেন । মূল যে সমস্যাগুলো ওগুলো ফোকাসড হয়নি । বাংলাদেশের মূল সমস্যা দুর্নীতি দমন, সঠিক আইনের অনুশাসন, বেকারত্ব, আনপ্রভিলেজড শিশুদের পুনর্বাসন ও শিক্ষা এসব অনেক ক্ষেত্রেই সেরকম কোন চেঞ্জ হয়নি । খুবই শ্লথ গতিতে যাচ্ছে ।



০৩ রা মে, ২০২১ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:




লিষ্ট তা যদি উনি নিজের তত্বাবধানে করাতেন, উহা ৯৫% সঠিক হওয়ার সম্ভাবনা ছিলো; আমার ধারণা , উনি এসব করার জন্য দক্ষ নন।

সময় ও সুযোগ হিসেবে করলে, উনি আফ্রিকার সম লেভেলে কাজ করেছেন।

৬| ০৩ রা মে, ২০২১ রাত ১০:৩৩

কামাল১৮ বলেছেন: আমাদের সকল নেতার বক্তব্যই এমন।কাজের কথার থেকে অকাজের কথা বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.