নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

যেসব দেশের সরকারেরা টিকা ভিক্ষা করেতে নেমেছে, এরা সবাই অপরাধী

২৪ শে মে, ২০২১ বিকাল ৫:১২



আপনারা খেয়াল করেছেন কিনা জানি না, তানজানিয়ার প্রেসিডেন্ট, জন মগুফুলী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে; মারা যাওয়ার আগে তানজানিয়ার মানুষের জন্য টিকার অর্ডার দেয়নি; জাতিকে করোনা থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় কোন পদক্ষেপই নেয়নি, এটা বড় ধরণের অপরাধ। পুরো আফ্রিকা, এশিয়ার অনেক দেশ ও দক্ষিণ আমেরিকার শক্তিশালী দেশ ব্রাজিলও টিকা কেনার জন্য সঠিক পদক্ষেপ নেয়নি। বাংলাদেশও সঠিকভাবে টিকা কেনার জন্য পদক্ষেপ নেয়নি। যেসব দেশ টিকা কেনার পদক্ষেপ নেয়নি, এদের আশা COVAX ও WHO অবশ্যই "ফ্রি টিকা" দিবে; এদের প্রশাসন বিশ্বাস করে যে, বিশ্বকে করোনা-মুক্ত করতে হলে, আমেরিকা, কানাডা, ইইউ বাধ্য হয়ে ফ্রি টিকা দিবে।

গাজা ও ইসরায়েল মারামারি করলো ১১ দিন; গাজার হামাস টিকা কিনেনি, ইসরায়েল আজ অবধি ২০ হাজার ডোজ পাঠায়েছে, হামাস ধরে নিয়েছিলো যে, যেসব গাজাবাসী ইসরায়েলে দৈনিক কাজ করে, সেসব মানুষকে ইসরায়েল টিকা দিতে বাধ্য হবে; বাকীদের জন্যও টিকা ফ্রি'তে পাওয়া যাবে। প্যালেষ্টাইনের অর্থনীতির যেই অবস্হা, প্যালেষ্টাইন কি তাদের ৩ মিলিয়ন মানুষের জন্য টিকা কিনতে পারার কথা? একা প্যালেষ্টাইনের প্রেসিডেন্ট ৩ মিলিয়ন ডোজ টিকা কিনতে পারতো ব্যক্তিগত পয়সায়; প্রেসিডেন্ট মাহমুদ ১০০ মিলিয়ন ডলার থেকে বেশী টাকার মালিক।

শেখ হাসিনার প্রশাসন সঠিকভাবে টিকা কিনেনি, সেটা আপনারা দেখেছেন; প্রশাসন সামান্য পরিমাণ টিকা কিনে সেটা দিয়ে শুরু করতে চেয়েছিলো, তারা ধরে নিয়েছিলো যে, কেনা টিকা দেয়া শুরু করলে, মানুষ দেখবে, সরকার টিকা কিনেছে, এর মাঝেই ভিক্ষার টিকা এসে উপস্হিত হবে; সুতরাং, টিকার জন্য টাকা ব্যয় করার দরকার কি? বাংলাদেশ সরকারের যেসব লোকজন টিকা না কিনে জাতিকে এই অবস্হার মাঝে ঠেলে দিয়েছে, এরা ভয়ংকর অপরাধী লোকজন।

বাংলাদেশে এই যাবত মৃতের পরিমাণ ও অনুপাত বিশ্বের অনেক দেশের তুলনায় কম; কিন্তু যেসব পরিবারের মানুষ প্রাণ হারায়েছেন, তারা জানে ইহা কত বড় কষ্টের বিষয়; হাজার হাজার পরিবার তাদের পরিবারের আয়ের লোকটিকে হারায়েছেন, হাজার হাজার পরিবার তাদের শেষ সন্চয়টুকু হাসপাতালে ব্যয় করেছেন, পরিবারের ভবিষ্যত ভয়কর, সরকার এদের পাশে দাঁড়াবে না।



মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২১ বিকাল ৫:২০

শাহ আজিজ বলেছেন: কথা সত্য । ভিক্ষাবৃত্তি রক্তে ঢুকে গেলে ও থেকে মুক্তি নেই ।

২৪ শে মে, ২০২১ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:



এই রকম মহামারিতে বাংলাদেশ ও, আফ্রিকার দুষ্ট সরকারগুলো দেশের মানুষের টাকা মানুষের প্রাণ বাঁচাতে ব্যয় করেনি।

২| ২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

অপু দ্যা গ্রেট বলেছেন:


সরকার কোন দিন দাড়িয়েছে সেটাই ভাবছি। এই করোনায় যত দুর্নীতি হয়েছে তা গত সাত আট বছরেও হয়েছি নাকি জানি না। আর সেই সাথে রোহিঙ্গা সমস্যা তো আছেই।

২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা নিজের দল ছেড়ে প্রশাসনের উপর নির্ভরশীল হয়ে গেছে; প্রশাসনে প্রচুর জামাতী আছে এখন।

১৯৭২ সালের প্রশাসনে অনেক পাকিস্তান পন্হী লোকজন ছিলো, ওদের সাহায্য পেয়ে সিআইএ শেখ সাহেবকে সহজেই হত্যা করে ছিলো; শেখ হাসিনার প্রশাসনকে চীন ও ভারত কিনে নিয়ে বাংলাদেশে ব্যবসার নামে ডাকাতী করছে, বাংগালী ছেলেরা বেকার।

৩| ২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,





অপ্রিয় হলেও চোখে আঙুল দেয়া কথা বলেছেন। আমাদের সরকার কি পারতেন না, গ্লোব-বায়োটেকের আবিস্কৃত টিকা কার্য্যক্রম এগিয়ে নিয়ে যেতে, যাতে দেশ একটি টিকার মালিক হতে পারে ? এটাই তো তাদের করা উচিৎ ছিলো আগে। কেন তা করা হয়নি ? তাহলে আজ হয়তো টিকা ভিক্ষা না করে আমরাই টিকা ভিক্ষা দিতে পারতুম! ( আপনারও উচিৎ ছিলো এ বিষয়ে আলোকপাত করা। )
কারনটি যে ব্যবসায়িক তা বুঝতে স্কুলের ডিগ্রী দরকার নেই। কয়েকজন দূর্বৃত্ত এই ব্যবসায়িক লুটপাটে নেমে মাননীয়া প্রধান মন্ত্রীকে একটি যুগান্তকরী সাফল্য প্রাপ্তি থেকে বঞ্চিত করলেন কিনা সবাইকে ভেবে দেখতে বলি।

২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:




আমাদের সরকার, গ্লোব ও আমাদের ফার্মাসিউটিক্যাল ম্যানুফেকচারিং'এর যেই অবস্হা, গ্লোবের টিকাকে ডেভেলোপ করে, উৎপাদন করতে অনেক সময় লেগে যাবার কথা; তদুপরি, গ্লোব নিয়ে আমার সন্দেহ হচ্ছে; কারণ, গ্লোব COVAX'এর কাছে সুবিধা করতে পারেনি।

মানুষের টাকায় মানুষের জন্য টিকা কেনার দরকার ছিলো; এখন যেসব মানুষ মারা যাচ্ছেন, এগুলোর জন্য সরকার ও প্রশাসন দায়ী; যেসব পরিবারের আয়ের ানুষটি মারা যাচ্ছে, সরকার তাদেরকে কোনভাবে সাহায্য করবে না।

গ্লোবের টিকাকে "ডেভেলপ" করে, জাতি mRNA টেকনোলোজী শিখতে পারতো; শেখ হাসিনা এতসব বুঝার কথা নয়; ব্যুরোক্রেটরা উনাকে বেগম জিয়ার স্তরে নিয়ে গেছে।

৪| ২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৪

কামাল১৮ বলেছেন: এদের দূরদর্শিতার অভাব ছিল।রাষ্ট্র পরিচানায় এদের কোন ভিশন নেই।প্রথম থেকে এবিষয়ে আপনি বহুবার লিখেছেন,এমন কি পরিনামের কথাও লিখেছেন।

২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, প্রথম যখন আমেরিকা ও বিল গেইটস টিকার বের করার জন্য ও অর্ডারের বিপরিতে টাকা দিচ্ছিল, আমি বলেছিলাম যে, শেখ হাসিনা ও উনার ব্যুরোক্রেটরা টিকার জন্য ইনভেষ্ট করবে না, এরা ভিক্ষার জন্য অপেক্ষা করবে।

দেখছেন, ড: কামাল এই ব্যাপারে কিভাবে চুপ করে আছে দেড় বছর?

৫| ২৪ শে মে, ২০২১ রাত ১০:৪৭

শূন্য সারমর্ম বলেছেন: অাফ্রিকা,এশিয়ার কিছু দেশে অপরাধের ডেফিনিশন ইউরোপ, আমেরিকার আলোকে নয়।

২৪ শে মে, ২০২১ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



আফ্রিকার ডাকতেরা ও এশিয়ার মাফিয়ারা নিজদের রাজনীতিবিদ হিসেবে ডিফাইন করে।

৬| ২৫ শে মে, ২০২১ রাত ১২:০০

শূন্য সারমর্ম বলেছেন: এশিয়ায় একটা পাবলো এসকবার দরকার। আফ্রিকায় দরকার নেজামউদ্দিন ডাকাত।

২৫ শে মে, ২০২১ রাত ১২:০৭

চাঁদগাজী বলেছেন:



একমাত্র দ: আফ্রিকা, আলজিরিয়া ও তিউনিশিয়া ছাড়া আফ্রিকা আসলে ঢুবে গেছে; আমাদের দেশকে ঢুবাচ্ছে আমাদের প্রশাসন ও শেখ সাহেবের দল; গত ১২ বছর বিএনপি নেই, বা মরা সাপ।

৭| ২৫ শে মে, ২০২১ রাত ১২:২৩

শূন্য সারমর্ম বলেছেন: দেশের স্বশিক্ষিতরা কিভাবে এগিয়ে নেবে? দেশের ৭০% জনগন অসৎ, হিংসুক,প্রতারক, লোভী।

২৫ শে মে, ২০২১ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:



সরকার, প্রশাসন, দল ও ব্যবসায়ীরা মানুষের সব সুযোগ ও সম্পদের সোর্ষ দখল করে নিয়েছে; মানুষ কোনভাবে নিজের পরিবারকে নিয়ে বাঁচার চেষ্টা করছে; নিজ পরিবারের বাহিরে, কেহ জাতির কথা ভাবার সুযোগ পাচ্ছেন না; ব্যুরোক্রেটরা কাজে এসে নিজের পরিবারের জন্য কাজ করে সেক্রটারিয়েটে বসে।

৮| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৩০

নেওয়াজ আলি বলেছেন: খোজ নিন বাংলাদেশে টিকার জন্য কেমন দুর্নীতি হচ্ছে

২৫ শে মে, ২০২১ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:



দুর্নীতি তো হয়, কিন্তু ১৪ কোটী (১৬ বছরের নীচের গুলোকে বাদ দিয়ে) মানুষের জন্য টিকা কেনাই হয়নি; সরকার কিছুটা কিনে বাকীটুকু ভিক্ষার জন্য বসে আছে; ৪৫ বিলিয়ন ডলারের রিভার্ভ আছে মানুষের, সেই মানুষেরা টিকা পাচ্ছেন না।

৯| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৪৯

শূন্য সারমর্ম বলেছেন: বলেছেন -মানুষ কোনভাবে নিজের পরিবারকে নিয়ে বাঁচার চেষ্টা করছে; নিজ পরিবারের বাহিরে, কেহ জাতির কথা ভাবার সুযোগ পাচ্ছেন না
অকাট্য সত্য কথা।

তাহলে কোনো কি উপায় নেই?

২৫ শে মে, ২০২১ রাত ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা ও উনার প্রশাসন জাতিকে যেখানে নিয়ে গেছেন, মানুষের সাথে সরকারের কোন বন্ধন নেই; যারা সরকার থেকে ও প্রশাসন থেকে অন্যায়ভাবে সুযোগ নিচ্ছে, তারা বাকীদের সবকিছু কেড়ে নিচ্ছে; বসুন্ধরা, আলম ব্রাদার্স, এরা মানুষের সম্পদ, ভুমি, চাকুরী, সবই কেড়ে নিচ্ছে।

১০| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৫০

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা বহু আগেই বলেছেন, সবাই টিকা পাবে। সেই বিশ্বাসে আজও আমি অপেক্ষায় আছি টিকা পাবো।
১০ বছর আগে শেখ হাসিনা বলেছিলেন একটি শিশুও পথে থাকবে না। এখনও বহু শিশু পথে আছে।

২৫ শে মে, ২০২১ রাত ১:০০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার ভুল কার্যকলাপে শেখ সাহেবের নামও মুছে যাবে।

১১| ২৫ শে মে, ২০২১ রাত ১:১৪

শূন্য সারমর্ম বলেছেন: বিদেশ পাড়ি দিতে হবে মনে হচ্ছে।

২৫ শে মে, ২০২১ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:



এটা সমাধান নয়; আধুনিক শিক্ষিতদের কৌশলে দেশের ভার নিতে হবে; শিক্ষিতদের দায়িত্ব, বাকীদের সাহায্য করা।

১২| ২৫ শে মে, ২০২১ রাত ১:১৬

শূন্য সারমর্ম বলেছেন: নাহয় দেশের ধুর্তদের দলে ডুকতে হবে কৌশলে, অথবা সুফী হয়ে জীবনযাপন করতে হবে।

২৫ শে মে, ২০২১ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



ধুর্তদের আরা বিনাশ করেছিলাম ১৯৭১ সালে; আবার সময় হয়েছে।

১৩| ২৫ শে মে, ২০২১ রাত ১:৩১

শূন্য সারমর্ম বলেছেন: আসল চ্যালেঞ্জ হবে সঠিক শিক্ষিতরা ঐক্যবদ্ধ হয়ে একমত পোষন করা।

২৫ শে মে, ২০২১ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:



দেশে সঠিক শিক্ষিতদের সংখ্যা খুবই কম, কিন্তু এদেরকে একটা প্লাটফরমে আনা গেলে, এরা দেশে সঠিক পথে নিয়ে আসতে পারবে; কারণ, এরা অন্যদের চেয়ে হাজার গুণে দক্ষ।

১৪| ২৫ শে মে, ২০২১ সকাল ৯:২১

শূন্য সারমর্ম বলেছেন: বাংলাদেশের মত অবস্থা পৃথিবীর কয়টা দেশে পাওয়া যাবে?

২৫ শে মে, ২০২১ সকাল ১১:১৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মতো (৩য় বিশ্ব ) খারাপ প্রশাসনে আছে অনেক দেশ: পাকিস্তান, আফ্রিকার অনেক দেশ, বার্মা, দ: আমেরিকার কয়েকটি; আজেরবাইজান, বেলারুশ; ১৫টির মতো হবে।

১৫| ২৫ শে মে, ২০২১ দুপুর ১২:০৩

শূন্য সারমর্ম বলেছেন: দেশে ভারত ভ্যারিয়েন্ট,ব্ল্যাক ফাঙাস ধরা পড়েছে। জেলা ভিত্তিক লকডাউন দেয়া। দ.এশিয়া একমাএ দেশ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান আজও বন্ধ। সরকার জানে না অক্সফোর্ডের টিকা কিভাবে জোগাড় করবে। চীন টিকা উপহার পাঠাইছে। তীব্র গরমেও মানুষ মিডিয়া মারফতে খবর পাচ্ছে ঘুর্নিঝড় "ইয়াশ নাকি অনেক দুর থেকে খুলনার দিকে তাকিয়ে আছে।

২৫ শে মে, ২০২১ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:




সরকার ও প্রশাসনের এসব নিয়ে মাথা ব্যথা নেই; যেই ২/৩ কোটী সরকার ও প্রশাসনের সাথে যুক্ত, তারা সবকিছু নিজেদের মাঝে ম্যানেজ করে চলছে; বাকীরা এদের বাজার, মরে ধরে যারা বাঁচতে পারে, তারাই যথেষ্ঠ।

১৬| ২৫ শে মে, ২০২১ দুপুর ১২:২৪

রানার ব্লগ বলেছেন: না পুরাপুরি একমত না, গরিব দেশ গুলার প্রতি নমনীয় হওয়া জরুরী, সব কিছু অর্থ দিয়ে বিচার করা যুক্তি সংগত না।

২৫ শে মে, ২০২১ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



গরীব দেশগুলো গরীব থাকছে, কারণ গরীব দেশগুলো আভ্যন্তরীণ ব্যবস্হা ভয়ংকর ক্যাপিটেলিজম; বাংলাদেশের জমির দাম গড়ে আমেরিকা থেকে বেশী, কিভাবে সাধারণ মানুষ চাষের জমির মালিকানা ধরে রাখবে?

১৭| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: আমি বেশ কিছু সরকারি অফিসে গিয়েছি- বড় বড় পদে আছেন তারা। তাদের চোখ মুখ সব সময় তেলতেলে। কোনো এক বিশেষ কারনে তাদের অদৃশ্য জিব বের হয়ে থাকে। তাদের কামকাজ কিছুই নাই। অথচ তারা খুব ব্যস্ততার ভাব দেখায়।

২৫ শে মে, ২০২১ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:



আমারপরিচিত পরিবারগুলোর মাঝে ৪ জন সেক্রেটারীকে দেখেছি, এরা পুরোদিন নিজেদের কাজ করেছে অফিসে বসে।

১৮| ২৭ শে মে, ২০২১ সকাল ১০:৪৪

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের জমি ব্যাবস্থা কিছু ডাকাতের হাতে চলে গেছে ,এরা সিন্ডিকেটের মাধ্যমে জমির দাম বাড়িয়ে রাখে। আসলে জমির দাম এতো না।

২৭ শে মে, ২০২১ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



কালো টাকার পুরোটা জমি ও বিল্ডিং'এ যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.