নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কমেন্ট পাচ্ছি, কমেন্ট করতে পারছি না।

৩০ শে জুন, ২০২১ সকাল ১১:২৬



আজকে ব্লগার ঢাবিয়ান আমার ১ পোষ্টে ঐতিহাসিক ১ কমেন্ট করেছেন, তিনি তাঁর কমেন্টে বলেছেন, "কতৃপক্ষের আপনাকে কমেন্টে ব্যান রাখার সিদ্ধান্ত যেন পার্মানেন্টলি বহাল থাকে । আপনি নিজে লিখুন ও নিজের পোস্টে কমেন্ট করুন । এটাই সবচেয়ে ভাল আপনার জন্যও , ব্লগের জন্য।"

সামুতে ব্লগিং'এর ১৫ বছর পুর্ণ হয়েছে ব্লগার ইফতেখার ভুঁইয়া সাহেবের; খুবই ইচ্ছা ছিলো উনাকে অভিনন্দন জানানোর; কিন্তু আমার কমেন্ট করার ক্ষমতা নেই; একটা লাইক দিয়ে দিলাম। সামুতে আমার ৬ বছর ব্লগিং জীবনে ৬০টা "লাইক"ও দিইনি; লাইক দিতে আমার খুবই কষ্ট লাগে, কমেন্ট করতে পারি সহজে, কিন্তু লাইক দিলে মনটা অশান্তিতে ভরে যায়, খালি মনে হয়, কেন দিলাম, কেন দিলাম! ক্যাশ টাকা হারালেও এত খারাপ লাগে না; যাক, ব্লগার ইফতেখার সাহেবকে লাইক দেয়ার পর, খারাপ লাগছে না তেমন; আসলে ভালোই লাগছে।

আমার পোষ্টে কমেন্ট না এলে আমার মন খুবই খারাপ হয়ে যায়; অনেক ব্লগার লেখেন যে, তাঁরা কেমন্টের ধার ধারেন না, কেহ ইচ্ছা হলে করুক করুক, না'হলে না করুক; আমি কিন্তু উল্টো, পোষ্ট দেয়ার পর চেক করতে থাকি, কেহ কমেন্ট করলো কিনা! আমাকে গালি দিয়ে কমেন্ট করলেও অসুবিধা নেই, কমেন্ট হলো কমেন্ট, উহার মুল্য আছে!

আমি জানি, নুরু সাহেব ব্লগে থাকলে আমার পোষ্ট পড়বেন ও কমেন্ট করবেন; উনাকে ব্লগে একটিভ দেখলে, আমি তাড়াতাড়ি করে কিছু একটা পোষ্ট দিয়ে বসি। উনি যদিও গাধা, পেঁচা কিংবা ট্রাক্টর নিয়ে দুনিয়ার বেফাঁস ছড়া লেখে বেড়ান, তাতে আমি খুব একটা চিন্তিত নই। আজকাল উনার ওসব ছড়ার পাঠক কমে গেছে। উনার দেখাদেখি ব্লগার জটিলভাইও আমাকে নিয়ে ছড়া মড়া লেখার চেষ্টা করেছিলো, এখনো তেমন সুবিধে হয়নি; তবে, ভবিষ্যত ভালো!

বাংলাদেশ একটু আজব টাইপের দেশ, এখানে যে যা চাহে, সে তাহা পায় না; যে চাহে না, সে সবই পায়! আমি সামান্য কমেন্ট করতে চাই, আমি উহা করতে পারি না, যেসব ব্লগার ১০ বছরেও ১টা কমেন্ট করেননি, তাদের কমেন্ট করার ক্ষমতা আছে! ১০ বছরের টোকাই মেয়েরা হয়তো চায়, ১টা রাত হলেও কোন ঘরে ঘুমাতে, কিন্তু সেটা ঘটে না, ঘুমায় রাস্তায়; আর বসুন্ধরার মালিক রাতে ঘুমাতেই চাহে না, কিন্তু সে ২০ হাজার ডলারের রুম পায় নিউইয়র্কের পার্ক এভেনিউতে; কি রকম আজব দেশ!

মন্তব্য ৪৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:০৪

জুন বলেছেন: ভালো লেখা বা নতুন ব্লগারদের উতসাহ দিতে লাইক বা কমেন্ট করতে আমার ভালো লাগে।
আপনার জবান ফিরে আসুক সেই প্রত্যাশা রইলো।

অটঃ সুকির ব্যাপারে আমার বক্তব্য আপনাকে মনে হয় বোঝাতে পারিনি আগের পোস্টে। সুকির বদলে সামরিক শাসন চাইনা,চাই নতুন নেতৃত্ব।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:১২

চাঁদগাজী বলেছেন:




বার্মা, মিশর, পাকিস্তানে নতুন নেতৃত্ব আসতে দিবে?

আমাদের জিয়া সাহেব জীবিত থাকলে, নতুন নেতৃত্বে উনার বউকেও আসতে দিতো না; এরশাদই ছিলো আমাদের জন্য নতুন নেতৃত্ব।

২| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: লাইক দিয়া পস্তান , অথচ আমি লাইক দিয়া ভরাইয়া লাই, যারা দেয় না যারা আমার পোস্টেও আসে না । তাদেরকেও লাইক দেই। তবে কিছু মানুষরে ইচ্ছা কইরা লাইক দেইনা। কারণ হেরা কাউরেই লাইক দিয়া উৎসাহ দেয় না। লাইক কমেন্ট দিতে পারলে আমার ভালা লাগে মেলা। আমারে লাইক দিয়া পস্তাইয়েন না কিন্তু। ইনশাআল্লাহ কমেন্টও করতে পারবেন আশা করি।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:১৫

চাঁদগাজী বলেছেন:



আমি গত ২০ দিন পানির মতো লাইক দিয়ে যাচ্ছি; আমার লাইক পেয়ে, ব্লগার জটিলভাই আমাকে কমেন্ট ব্যান করে দিয়েছেন।

৩| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:১৫

সাসুম বলেছেন: আপনার এই বয়সে এসে সময় কাটানোর এক্টা চমতকার যায়গা ব্লগ। আপনার জবান খুলে দেয়া হোক।

আর ব্লগ এখন প্রচুর বুদ্ধিজীবিতে ভর্তি।
চারদিকে জ্ঞান উপছে পড়ছে।
দেশ বিদেশের সকল জ্ঞানী গুনী বিজ্ঞানী মনীষী ধর্ম প্রচারক মহামানব দের পদচারনে ব্লগ এখন থই থই করছে।

এ যাত্রায় আপনাকে ও দেখতে চাই।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:২৪

চাঁদগাজী বলেছেন:



আবারো ডারুইন, কয়েক লাখ থেকে কয়েক'শ টিকে আছেন।

৪| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: পোষ্ট দেয়ার পর চেক করতে থাকি, কেহ কমেন্ট করলো কিনা!
আমিও এই কাজ করি, যদিও আমার পোস্টে মন্তব্য খুব কমই আসে। আমিও মন্তব্য অন্যের পোস্টে কমই করি।

আমাকে গালি দিয়ে কমেন্ট করলেও অসুবিধা নেই, কমেন্ট হলো কমেন্ট, উহার মুল্য আছে!
এইটা ঠিক বলছেন।

১০ বছরের টোকাই মেয়েরা হয়তো চায়, ১টা রাত হলেও কোন ঘরে ঘুমাতে, কিন্তু সেটা ঘটে না, ঘুমায় রাস্তায়; আর বসুন্ধরার মালিক রাতে ঘুমাতেই চাহে না, কিন্তু সে ২০ হাজার ডলারের রুম পায় নিউইয়র্কের পার্ক এভেনিউতে; কি রকম আজব দেশ!
এইটা অতি মূল্যবান কথা বলছেন।
তবে ২০ হাজার ডলারের রুমেও রাতে তাদের শান্তির ঘুম হয় না কিন্তু।

এইবার আসি আমার মন্তব্যে।
আপনি আমার পোস্টে মাঝে মাঝে মন্তব্য করতেন। আমি লখ্য করেছিলাম আপনার মন্তব্য গুলি বেশীরভাগ সময়ই ছিলো অপ্রাসঙ্গিক। আরো ভালো ভাবে বলতে গেলে অপ্রাসঙ্গিক প্রশ্ন। তবে আমি তাতে খুব একটা কিছু মনে করি নাই। মন্তব্য আসছে সেটাই বড় কথা। আমি আপনার মন্তব্য গুলির কিছু স্কিনশটও নিয়ে রেখেছিলাম বেশ কয়েকমাস আগে, একটা পোস্ট করবে বলে। আলসেমী করে তা আর করা হয়নি।
আপনার মন্তব্যে করার ক্ষমতা শিঘ্রই ফিরে পান এই প্রতাশ্যা রইলো।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:২৮

চাঁদগাজী বলেছেন:



২০ হাজার ডলারের রুমে রাতটা ঘুমায়ে কাটিয়ে দিলে, উহা খুব দামী ঘুম হয়ে যাবে!

টোকাইরা ফ্রি থাকে, তাই সারাদিন, সারারাত ঘুমালেও ওদের কোন মনোকষ্ট নেই।

৫| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: কথায় আছে, "স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন " এটা নির্মম সত্যি। আর যে কোন কিছু হারানোর পরই আমাদের অনুধাবন বা উপলব্ধি হয় যে আসলে আমরা কি হারিয়েছি বা তার মূল্য কি ছিল জীবনে ।


" মন্তব্য " আপাতদৃষ্টিতে খুবই সাদামাটা একটি বাক্য বা শব্দ । ব্যক্তি স্বাধীনতার এ যুগে আমরা যে কাউকে যে কোন কিছু বলতে পারি এটা আইনগত ভাবে যদিও আংশিক সত্য তবে আইনেও অবাধভাবে কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ যেমন সমর্থন করেনা তেমনি নৈতিকভাবেও তা গ্রহনযোগ্য নয়।আর আমরা অনেকেই তা বুঝতে চাইনা যে, জিহ্বার (কথা / মন্তব্য ) চেয়ে ধারালো কোন জিনিষ এই দুনিয়ায় নেই এবং যে কোন মানুষকে মারতে (দৈহিক নয়,মানষিক ) - অসম্মান করতে শুধু কিছু ভূল কথাই বা একটা মন্তব্যই যথেষ্ট।এজন্যই আমাদের মন্তব্য বা শব্দচয়নের ক্ষেত্রে যথেষ্ট যত্ন বা সতর্কতা অবলম্বন করা উচিত।

আমি ব্যক্তিগতভাবে কাউকে আক্রমণের বিরোধী তবে গঠনমূলক বা দিকনিদের্শনামূলক মন্তব্য বা সমালোচনা হলে করা / বলা উচিত।এটা ভালর জন্যই।যদিও আমরা অনেকেই তা সহজভাবে নিতে চাইনা।

আর আপনার ব্যাপারে আমার দৃষ্টিভংগী বা মতামত হল - আপনি একজন সিনিয়র সিটিজেন এবং ব্লগার হিসাবে দায়িত্বশীল আচরন করবেন এবং সকল প্রকার বিধিনিষেধের আওতামুক্ত থাকবেন। কারন," এ দুনিয়ায় প্রত্যেকটা জিনিষ বা মানুষই
গুরুত্বপূর্ণ তবে সর্বজনীন নয় "।


ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ করতে চাই , " আপনাকে এবং রাজীব নুর ভাইকে "(এই ক্ষেত্রে আপনাদেরও কিছু জিনিষ মেনে চলা এবং পরিহারের জন্য অনুরোধ রইল ) বিধিনিষেধের আওতামুক্ত করে স্বাভাবিক ব্লগিং করার সুযোগ দানের জন্য।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৪২

চাঁদগাজী বলেছেন:




আপনি রচনা লেখায় ভালো ছিলেন, মনে হয়।

৬| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: চাঁদগাজী সাহেব, আপনি মন্তব্য করতে না পারলেও আপনার শুভেচ্ছা আর লাইক দু'টোই আমি পেয়েছি। আপনাকেও ছ'বছর পূর্তিতে অনেক অনেক অভিনন্দন। সামুতে আপনার আগামী দিনগুলো সুন্দর আর সুখকর হোক এটাই প্রত্যাশা করছি। ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:




অনেক ধন্যবাদ।

আবারো অভিনন্দন; আপনার ভিডিওগুলো দেখছি। সেদিন ৭১ ষ্ট্রিট দিয়ে যাবার সময়, আপনার ভিডিওর কথা মনে পড়েছিলো।

৭| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৫

শূন্য সারমর্ম বলেছেন: আপনার বয়সের ওজন দেশের সামু নিতে পারছে না হয়তো;

৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের অনেকেই সিনিয়র সিটিজেনদের 'বুইড্যা' ডাকে; সমস্যা

৮| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আপনার অনেক কমেন্টই আমার ভালো লাগে। আপনি খুব সোজসাপ্টা ভাষায় কথা বলেন মন্তব্য করেন এমন অনেক সত্য বলেন যা অন্যরা বলতে পারে না। ভাল থাকুন চাদগাজী ।

৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১১

চাঁদগাজী বলেছেন:



আমি চেষ্টা করছি; আপনি কবি মানুষ, মানুষকে বুঝেন, মানুষের ভাবনাকে কন্ঠ দেন।

৯| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১:১৪

অপু তানভীর বলেছেন: প্রতিবার কমেন্ট ব্যান খাওয়ার পরে আপনার এই শিশু সুলভ কান্নাকাটি দেখে মজাই লাগে ! নিজেকে ভিক্টিমাইজ করে উপস্থাপন করেন এতেও খুব মজা লাগে ! এমন একটা ভাব করেন যেন আসলে কর্তৃপক্ষ আপনাকে কমেন্ট ব্যান করে অন্যায়ই করছেন । সেই সাথে কিছু তেল দেওয়া মানুষও থাকে ।
আপনি লিখেছেন ১০ বছরে যে একটা কমেন্ট করে তার কমেন্ট করার ক্ষমতা আছে আপনার নেই । কেন নেই সেটা কী আপনি বুঝতে পারছেন না? সেই ব্যাপারে কিছু করছেন কি ?

একটা বুদ্ধি দেই । প্রতি দিন পোস্ট পড়েন তারপর আলাদা একটা পোস্টে সেই পঠিত পোস্টের ব্যাপারে কমেন্ট করে পোস্ট দেন । যতদিন না আপনার কমেন্ট ব্যান উঠছে ততদিন এই ভাবে কমেন্ট করতে থাকুন !

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:




আপনার দেয়া বুদ্ধিটা কিন্তু সেরা, এখন মনে হচ্ছে, আমার কমেন্ট ব্যান তোলার দরকার হবে না, হয়তো!

১০| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১:৪২

নীল আকাশ বলেছেন: ব্লগার ঢাবিয়ান আমার ১ পোষ্টে ঐতিহাসিক ১ কমেন্ট করেছেন, তিনি তাঁর কমেন্টে বলেছেন, "কতৃপক্ষের আপনাকে কমেন্টে ব্যান রাখার সিদ্ধান্ত যেন পার্মানেন্টলি বহাল থাকে । আপনি নিজে লিখুন ও নিজের পোস্টে কমেন্ট করুন । এটাই সবচেয়ে ভাল আপনার জন্যও, ব্লগের জন্য।" - সামু ব্লগের সবচেয়ে সেরা এবং খাটি কথা বলেছেন উনি।

খোয়াড়ের সবচেয়ে বজ্জাত গরু ছাগলের পায়ে বেড়ি বেধে আটকে রাখা রাখে সবার মঙ্গলের কথা চিন্তা করে।

নিজের পোস্টে থাকুন আর বাকি ব্লগারদের অহেতুক ত্যক্ত বিরক্ত করা থেকে বিরত থাকুন। যদিও আপনাকে এইসব ভাল কথা বলে কোন লাভ নেই।

সৃষ্টিকর্তা এই জীবজগতে বহু প্রকারের প্রানী সৃষ্টি করেছেন। এইসব বহুবিধ প্রানীর মাঝে সারমেয় নামক একটা প্রানী দেখতে পাওয়া যায়, যাদের লেজ থাকে কুন্ডলাকৃতির। এই প্রাণীর লেজ যতই টেনে সোজা করে দেয়া হোক কোন লাভই হবে না। কারণ এরা জন্মগত ভাবেই কূন্ডলাকৃতির লেজ নিয়ে জন্মায়।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "সৃষ্টিকর্তা এই জীবজগতে বহু প্রকারের প্রানী সৃষ্টি করেছেন। ..."

সৃষ্টিকর্তা যে অনেক ধরণের প্রানী সৃষ্টি করেছেন, আপনার কমেন্ট পড়ে ইহাতে আমার ইমান এলো।

১১| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১:৪৮

শায়মা বলেছেন: ভাইয়া ঢাবিয়ান ভাইয়ার সেই মূল্যবান মন্তব্য দেখতে এসেছিলাম। কিন্তু দেখলাম না এখানে। তার মানে আগের পোস্টে আছে। যাইহোক ভাইয়া কিন্তু ঠিকই বলেছেন।

আবার অপুভাইয়ুর মন্তব্যও মূল্যবান।
আমারও মনে হয় অন্যের ব্লগে লাইক দিয়ে নিজের বাড়িতে পোস্ট আর কমেন্ট নিয়ে থাকলে তোমার কোনো প্রবলেমই আর হবেনা। কারণ নিজের পোস্টে উলটা পাল্টা বলে তো তুমি আর নিজের পায়ে কুড়াল মারবে না।

যাইহোক ভাইয়া তোমাকে নিয়ে আমিও এনালিসিসে যাবো কিনা ভাবছি। তোমার পোস্টগুলো দেখলে যেমন গাড়ি আস্তে চালাতে পুলিশের সাথে তুমি কি চাতুরতা খেললে, বা আমাদের লক্ষী ভাবিজী( মানে তোমার যন্ত্রনা সহ্য করেও যে এতকাল তোমার সাথে থেকেছে সে) র জন্য সূর্য্যমূখী ফুল তুলতে তুমি ঐ ছোট্ট মেয়েটাকেও কেমনে ধোকা দিয়ে বোকা বানালে বা বার্গার শপে কেমনে গন্ডোগোল লাগালে এসব দেখে বুঝলাম তুমি একজন গন্ডোগোলপ্রিয় মানুষ এবং দরকারে মিথ্যা কথাও বলে থাকো বা চাতুরতার আশ্রয় নাও যেমন পুলিশকে বললে, মেয়েটাকে বললে হা হা হা হা । তবে হ্যাঁ এসবই উপস্থিত বুদ্ধিরও লক্ষন বটে।

যে যেভাবে দেখবে। শত্রুরা তোমাকে দেখবে চতুর ধোকাবাজি ওস্তাদ ও মিথ্যাবাদী হিসাবে আর আমরা যারা ভালোবাসি তোমাকে। আর তোমাকে চাই আমাদের মাঝে। বহুদূর হেঁটে এসে হা হা তারা দেখবো তুমি একজন উপস্থিত বুদ্ধিসপন্ন বিজ্ঞ মানুষ। তবে বিজ্ঞ মানুষেরা যে গাম্ভীর্য্য ধরে রাখে তুমি সেটা রাখোনা আর রাখার দরকার বা কারণও নেই আসলে।

কারণ এই সামু তো শুধু মাতবরী পন্ডিতির জায়গা না এটা একটা খোলা জানালাও বটে।

এই জানালার বিশুদ্ধ বাতাসে প্রান মন চাঙ্গা হয়ে উঠুক সবার। সেই জানালায় মাঝে মাঝে তুমি তোমার বাক্যবাণের অশুদ্ধ বাতাস ঢুকিয়ে মানুষের মন খারাপ করে দাও। এটা নিয়ে সাবধান হও ভাইয়ামনি।

দেখো জেনারেশন গ্যাপ একটা সমস্যা বটে তবে সেইখানে নিজেকেও আপডেটেড করতে হবে ভাইয়ামনি। এখনকার এই জেনারেশন কেমনে কথা বললে এক্সেপ্ট করবে সেটা নিয়ে একটু ভেবে কমেন্ট করবে।

সহজ কথা যায়না বলা সহজে। এটার প্রাকটিস করো ভাইয়ামনি। অনেক পন্ডিতি করলাম। আমি পন্ডিতি একদমই লাইক করিনা আমি আনন্দ লাইক করি।

তুমিও আনন্দে থাকো আমার এমটাই মনে হয় শুধু ব্যান খেলেই তোমার আত্মা চমকায় যায় তারপরও তোমার মনে হয় বেশিদিন ব্যানড না হলেও ভালো লাগেনা আনন্দে ঘাটতি হয়। তাইনা ভাইয়ামনি!!!!!!


যাই মডুভাইয়াদেরকে গিয়ে বলি চাঁদগাজী ভাইয়ার জন্য উপযুক্ত পথ এটাই। লিখবেন এবং নিজের পোস্টে নিজে কমেন্ট রিপ্লাই এবং অন্যের পোস্টে শুধু লাইক। হা হা হা সবাই ভাববে বাহ ভাইয়া কত ভালো সবাইকে ভালোবাসে।




৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:



আপনি তো আমাকে সাড়ে ৬ বছর সামুতে দেখে আসছেন, আপনার কথার মুল্য আছে।

১২| ৩০ শে জুন, ২০২১ দুপুর ১:৪৯

শায়মা বলেছেন: ৭. ৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৫০

শূন্য সারমর্ম বলেছেন: আপনার বয়সের ওজন দেশের সামু নিতে পারছে না হয়তো;
৩০ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৮০

লেখক বলেছেন:



বাংলাদেশের অনেকেই সিনিয়র সিটিজেনদের 'বুইড্যা' ডাকে; সমস্যা



হা হা হা হা হাসতে হাসতে মরে গেছি!!!!!!! :P

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা সহজে হাসেন না, ব্লগে অনেক বাংগালীকে আমি হাসায়েছি।

১৩| ৩০ শে জুন, ২০২১ দুপুর ২:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার কমেন্টস ব্যান উঠে নেওয়া হোক। এটা আামার জোড় দাবী।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



কেমন্ট ব্যান সময়ের সাথে উঠে যেতে পারে, সেটাই আশা।

১৪| ৩০ শে জুন, ২০২১ দুপুর ২:৩৫

স্প্যানকড বলেছেন: এ বয়সে কান্নাকাটি খারাপ। সময় সব ঠিক করে দেয়। অহেতুক গুতাইলে এমন হয়। আপনার প্রধান সমস্যা আপনি নিজেকে বিশেষ জাতের কিছু মনে করেন যা ঠিক না আরও উদার হোন মানবিক হোন। যদিও আপনাকে জ্ঞ্যান দান করা শোভা পায় না। আপনি যথেষ্ট জ্ঞ্যানী লোক ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:




ভাবছি, আপনার ছাত্র হবো, আপনার কবিতা পড়ছি সব সময়।

১৫| ৩০ শে জুন, ২০২১ দুপুর ২:৫৫

খেলাঘর০২ বলেছেন: আপনি ব্লগে দেখি গণহারে লাইক মারছেন। লাইক দিয়ে কি বুঝাতে চাচ্ছেন? লেখাটি পছন্দ হয়েছে নাকি ক্রিটিসিজম?

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:



যাঁরা লেখা তিনি বুঝে নেন।

১৬| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:০৮

নীল আকাশ বলেছেন: শায়মা বলেছেন: যাই মডুভাইয়াদেরকে গিয়ে বলি চাঁদগাজী ভাইয়ার জন্য উপযুক্ত পথ এটাই। লিখবেন এবং নিজের পোস্টে নিজে কমেন্ট রিপ্লাই এবং অন্যের পোস্টে শুধু লাইক। হা হা হা সবাই ভাববে বাহ ভাইয়া কত ভালো সবাইকে ভালোবাসে।
অবশ্যই বেস্ট। এরচেয়ে ভালো আর কিছুই হতে পারে না। এভাবেই সে বাকি সময় ব্লগীং করে যাক।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



সামু ব্লগার শায়মার অবদান সম্পর্কে অবশ্যই অবহিত।

১৭| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগে যখন কেউ কোন সংশোধন কার্যক্রমের মধ্যে দিয়ে যায়, তখন তাঁকে নিয়ে অযাচিত সমালোচনা ও প্রয়োজনীয় শব্দের ব্যবহার দৃষ্টিকটু এবং দায়িত্বহীনতার পরিচয় দেয়। আমরা নিজেরা যদি দায়িত্বশীল না হতে পারি, তাহলে অন্যদের দায়িত্বহীনতা নিয়ে কথা বললে সেটার মুল্য থাকে না।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:




সামু একটি প্রাইভেট ব্যবসা, আমি এখানে লিখছি, এটা একটা প্রিভিলেইজ, ইহা আমার অধিকার নয়।

১৮| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কার এত বড় সাহস আপনাকে শাশায়
ডাকুন তাকে সম্মুখ সমরে !!
যে করেই হোক আজ
বধিব পামরে !! X((

আমি কখনোই কোন বেফাস
ছড়া লিখিনা, পাগলা গাধাদের
উৎপাত বেড়ে গেলে্ উদ্বিগ্ন হই
তাই তাদের নিয়ন্ত্রণের জন্যই
এই মোক্ষম হাতিয়ার !! =p~

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৩২

চাঁদগাজী বলেছেন:



'বেফাঁস' কথাটা তো লিখতে চাইনি, উহা মনে মনে মনে রাখতে চেয়েছিলাম; কোন দিক দিয়ে টাইপ করে বসেছি!

১৯| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৪৩

নূর আলম হিরণ বলেছেন: নীল আকাশ আপনাকে ইঙ্গিত করে খোঁয়াড়ের বজ্জাত গরু বললো, এতে কি সামুর কোনো নীতিমালা ভঙ্গ হয়েছে!

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



উনি কোন কারণে আমাকে মনে রেখেছেন।

২০| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেনঃ 'বেফাঁস' কথাটা তো লিখতে চাইনি, উহা মনে মনে মনে রাখতে চেয়েছিলাম; কোন দিক দিয়ে টাইপ করে বসেছি!

এই বয়সে এমনই হয়! :-P অনেক কিছুই কন্ট্রােল করা যায়না!! :-<
বরুনাস্ত্র নিয়ন্ত্রণ না করতে পেরে পায়জামা ভিজে যায় =p~ !!
এজন্য সতর্কতার বিকল্প নাই।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:



পানি কম খাবেন।

২১| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৪:০০

রানার ব্লগ বলেছেন: মন খারাপ কইরেন না !! আপনার কমেন্ট সহ্য করার ক্ষমতা ঢাবিয়ানের হয় নাই, এনারা নিদৃষ্ট গণ্ডির মধ্যে থাকতে অভ্যস্ত, এর বাহিরে কিছু হলেই এদের সহ্য শক্তি কমে যায়। তাই নিজ গুনে ঢাবিয়ানের মন্তব্য কে দেখেও না দেখার ভান করুন। জাতিগতো ভাবে আমরা কিন্তু ভালই ভান করতে জানি।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:



উনার বুদ্ধিটা কিন্তু আমার পছন্দ হয়েছে।

২২| ০৩ রা জুলাই, ২০২১ রাত ১:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নিয়ন্ত্রণ হারান আপনি আর
পানি কম খাবো আমি !!
আপনার মতিভ্রম হয়েছে!
ও ভালো কথা আপনার
শিষ্য কি ব্যান মুক্ত ?

০৩ রা জুলাই, ২০২১ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



শিষ্যকে লম্বা সময়ের জন্য ব্যান করে সামু সঠিক কাজ করেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.