নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

যেসব দেশের সরকার নাগরিকের প্রান রক্ষাকে গুরুত্ব দেয়নি

৩০ শে জুন, ২০২১ বিকাল ৪:৪৭



রাশিয়া সর্ব প্রথম করোনার ভ্যাকসিন আবিস্কার করেছিলো, গত বছর আগষ্ট মাসের ১১ তারিখে প্রেসিডেন্ট পুটিন ইহা ঘোষণা করে, এবং তাঁর ১ কন্যা ভ্যাকসিন নেন; ভ্যাকসিনের নাম, স্পুটনিক-৫। আমেরিকার কোম্পানীগুলো রাশিয়ার ৩ মাস পরে, গত বছর নভেম্বরের ২য় সপ্তাহে টিকা আবিস্কারের ঘোষণা দিয়েছিলো। আজ অবধি, রাশিয়ার শতকরা ১৪ জন মানুষ প্রথম ডোজ পেয়েছে; আমেরিকানরা শতকরা ৫৯ জন পেয়েছে প্রথম ডোজ, ইসরায়েল কোন টিকা আবিস্কার করেনি, তাদের জনসংখ্যার শতকরা ৬৪ জন প্রথম ডোজ পেয়েছে।

আপনারা পুটিনকে জানেন, মানব ইতিহাসে কোন মানুষ এত সম্পদ ও এত ক্ষমতার অধিকারী ছিলো না; তার দেশের মানুষ শতকরা ১৪ জন টিকা পেয়েছে, ইহা কিভাবে সম্ভব?

জনসংখ্যার দিক থেকে ভারত পৃথিবীর ২য় বৃহত্তম দেশ, ১৩০ কোটী মানুষ বাস করেন সেখানে; ভারত নিজ দেশের মানুষ ও সাথে আরো ৭৭ দেশের মানুষের জন্য টিকা প্রস্তুত করার দায়িত্ব নিয়েছিলো টাকা আয় করার জন্য; তাদের সিরাম ইনষ্টিটিউট বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী সংস্হা; ভারত সরকার আরো ৫টি বাইও-ফার্মাকে এই কাজে যোগ করে। কিন্তু তারা "সময়"এর গুরুত্ব বুঝতে পারেনি; তাদের খামখেয়ালীর জন্য শুধু নিজেরা পেছনে পড়েনি, সারা বিশ্বকে পেছনে ফেলে দিয়েছে; আজ অবধি, ভারতের শতকরা ১৯ জন প্রথম ডোজ ও ৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছে। বাংলাদেশ ও আফ্রিকার অনেক দেশ ভারতীয় ভ্যাকসিন পাবার কথা ছিলো; কিন্তু কি ঘটেছে তা' আপনারা জানেন।

আফ্রিকার দেশগুলোর সরকার এমনভাবে দেশ চালায় উহা আসলে রাজতন্ত্র, কিংবা কলোনিয়েলিজমের চেয়ে অনেক নীচু প্রকৃতির দেশ চালনা, পুরোপুরি সামন্তবাদ। মধ্য আফ্রিকার দেশ চাদ, সেই দেশের প্রেসিডেন্ট ঘোষণা করেছিলো যে, করোনা আরেক ধরণের ফ্লু, ইহার জন্য কোন আলাদা পদক্ষেপ নেয়ার দরকার নেই; তিনি করোনায় প্রাণ হারায়েছেন; এখন ইউরোপ থেকে ভিক্ষার টিকা পেয়ে দেশটির ৯ হাজার মানুষ ১ম ডোজ টিকা পেয়েছেন; এই ৯ হাজার কারা? দেশটির জনসংখ্যা হচ্ছে: ১ কোটী ৭০ লাখ। কিভাবে চলছে এই দেশ?

বাংলাদেশের রাজধানীতে অনেক মানুষ টিকা পেয়েছেন; গড়ে, দেশের শতকরা ৬.৬ জন প্রথম ডোজ পেয়েছেন, ৪.৬ জন ২য় ডোজও পেয়েছেন; আসলে ঢাকার মানুষ গড়ে শতকরা ১০ জনের কাছাকাছি টিকা পেয়েছেন। ধারণা করা হচ্ছে, দেশে ১ কোটী ৩০ লাখ ডোজের মতো দেয়া হয়েছে, কিন্তু দরকার আনুমানিক ২৬ কোটীর কাছাকাছি। যেভাবেই এখন তারা টিকা পাক না কেন, ২০২২ সালের শেষে দিকেও তারা টিকা দিয়ে শেষ করতে পারবে না; মানে, এখন যারা ২ ডোজ দিয়েছেন, তাদের পুনরায় যদি টিকা দিতে হয়, তাদেরকে আগামী মে মাসের দিকে নতুন করে আবার টিকা দিতে হবে; দেখেন, সরকার কি করে সেটা ম্যানেজ করে।



মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:৫২

সাসুম বলেছেন: যখন সরকার দেশ বান্ধব হয় তখনি সরকার দেশের কথা চিন্তা করবে। কিন্তু সরকার যদি অবৈধ হয়, ভোট চোর হয় মোদ্দা কথা অবৈধ লোক যদি ক্ষমতায় থাকে তখন দেশের সাধারন পাব্লিকের কথা চিন্তা না করলেও চলে।

সেসব দেশ ই টিকা বেশী পেয়েছে বা এরেঞ্জ করছে যেসব দেশ জনগন বান্ধব। উগান্ডার মত মাফিয়া রাস্ট্র গুলা এভাবেই উন্নয়নের লালসূতা দেখিয়ে টিকার কারখানা গড়ার ঘোষণা দিবে, করোনা নিয়ে বিজনেস করবে। সাহায্য পেয়ে লুটপাট করবে এবং ৪ টাকার মাস্ক ৪০০ টাকায় কিনা দেখিয়ে কানাডার বেগম পাড়া করবে।

আমাদের গোঁড়ায় হাত দিতে হবে, আমাদের কোশ্চেন কর‍তে হবে। ভেড়ার পালের মত মাথা নিচু করে গায়েবি আদেশ এর মত মেনে নিলে এভাবেই আমাদের শাসন করে যাবে অপরাধীরা।

৩০ শে জুন, ২০২১ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:




১৯৭১ সালের জেনারেশনের জন্য আমাদের জাতিকে বলা হতো বীরের জাতি; আজকের জেনারেশনের জন্য জাতিকে আমি বলছি, "প্রশ্নফাঁস জেনারেশন", আপনারা বলতে পারেন "ফেইসবুক জেনারেশন"।

শেখ হাসিনার বেলায় ভোটের মানসিক দিকটা একটু অন্য রকম: উনার বাবা ভোট পেয়ে প্রাণ হারায়েছিলেন; সেটা উনি মাথায় রাখেন।

২| ৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: আমাদের টিকার আশা করে লাভ নাই, আল্লাহ ভরসা বলে খিচ খেয়ে পরে থাকতে হবে। করনায় ধরলে সরাসরি পটল খেতে। বিশেষ দলের লোকেরা অবশ্য আগেই ঘোষণা দিয়েছে তারা করোনার থেকেও শক্তিশালী, তাদের কিছু হবে না।

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:



বুঝতে পেরেছেন যে, শেখ হাসিনার দলে কি পরিমাণ বেকুব মানুষ আছে; শেখ হাসিনা ব্যাপারটার গুরুত্ব বুঝতে সক্ষম হননি; উনার প্রশাসনও দেশের নাগরিকদের প্রানের গুরুত্ব বুঝতে পারেনি; উনার প্রশাসনের কয়েকজন নিজেদের ভুলের মাশুল দিয়েছে।

৩| ৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২২

কামাল১৮ বলেছেন: টিকা নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের সরকারগুলো মানবিক না হয়ে,হয়েছে ব্যবসায়ী,করেছে রাজনীতি।কাঁচা মালের অভাবে ভারতে উৎপাদন বেশ কিছু দিন বন্ধ ছিল।সরকার নিজেই গো মুত্রের কথা বলে দেশকেই করে ফেলে লেজে গোবরে।তার ফল ভোগ করছে বাংলাদেশ।

৩০ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:



কাঁচামালের বেলায়, মোদী সরকারের লোকােরা মিথ্যা বলেছে; সেসব কাঁচামাল স্পেশাল কিছু নয়; ইউরোপের সব দেশে আছে, ইসরায়েলের কাছে আছে।

ওরা সময়ের গুরুত্ব বুঝতে পারেনি। বাংলাদেশের ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে বেগম জিয়ার লেভেলে নিয়ে গেছে।

৪| ৩০ শে জুন, ২০২১ রাত ৮:১১

শূন্য সারমর্ম বলেছেন: টিকার চাহিদা কমে গেলেই ব্যবসা শেষ; বাংলাদেশে টিকার চাহিদা কমছে ধীরে ধীরে।

৩০ শে জুন, ২০২১ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:




টিকার চাহিদা কমবে কেন? ভাইরাস যদি থাকে, সবাইকে টিকা দিতে হবে; এটা প্রাণ রক্ষা ও অর্থনীতির সাথে যুক্ত।

৫| ৩০ শে জুন, ২০২১ রাত ৮:২১

আমি সাজিদ বলেছেন: গোপালগঞ্জে নতুন টিকার কারখানা হচ্ছে, খোঁজ খবর রাখেন না? এদিকে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন যত টাকা লাগে টিকা দিবেন সব মানুষকে। ৬৪ জেলায় করোনা নিয়ন্ত্রণের দ্বায়িত্ব ৬৪ সচিবকে দেওয়া হয়েছে, এনিয়ে সংসদেরা গোসসা হয়েছে, সংসদে কান্না করেছে ।

দেশের পাঁচ ভাগও টিকা পায় নাই আবার স্কুল কলেজ দেড় বছর বন্ধ।
এর থেকে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে মেগাপ্রকল্প।

৩০ শে জুন, ২০২১ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


আধুনিক জ্ঞানের মানুষ ব্যতিত এসব সমস্যার সমাধান বের করা অসম্ভব; ৬৪ জন তো দুরের কথা, ৬৪০ দিলেও ওরা কোন কিছু ঠিক মতো করতে পারবে না।

জাৈর জন্য কোনটা প্রাইওরিটি হওয়া উচিত, সেটা আমেরিকা ও ইউরোপ বুঝে মাত্র।

৬| ৩০ শে জুন, ২০২১ রাত ৮:২৭

জুন বলেছেন: ধনী দেশগুলোর টিকা মজুদে গরীব দেশতো বাদই উন্নয়নশীল দেশগুলোও এখন টিকা রাজনীতির শিকার। এখন যদি হার্ড ইমিউনিটির মাধ্যমে বাচতে পারে গরীবরা। অনেক দেশ করোনার প্রথম ঢেউ এ বেশি ক্ষতির মুখোমুখি হয় নি, তাই তারা নিজেরা টিকা উৎপাদনের চিন্তা করেছিল। কিন্ত টিকা বানানোর আগেই দ্বিতীয় আর তৃতীয় ঢেউ এ তারা পর্যদুস্ত। বানাতেও পারছে না, কিনতেও পারছে না। কানাডা একজনের জন্য ৯টি ডোজ অর্ডার করেছিল। কি অবস্থা।

৩০ শে জুন, ২০২১ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:




টিকা কেনার পয়সার হিসেবে করলে সব জাতিই ধনী; সবার কাছে টাকা আছে; সরকারের অন্ধরা নিজের পকেটের টাকাও দেখে না।

গরীবেরা নিজের চেষ্টায় বাঁচার চেষ্টা করছে, কারণ, তাদের সরকারের চাকুরী করছে গর্দভেরা।

৭| ৩০ শে জুন, ২০২১ রাত ৮:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চিন্তার কিছু নাই
উপহার হিসেবে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে মডার্নার যে
২৫ লাখ ডোজ টিকা দেবে তা আগামী এক সপ্তাহের মধ্যেই
দেশে আসতে পারে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ওই টিকা পাঠানোর
প্রক্রিয়া শুরু করেছে।

প্রধানমন্ত্রী বলেছেনঃ সব নাগরিকের টিকা দিতে যত টাকা লাগে আমরা দেব।
আমরা সে লক্ষে বিভিন্ন দেশ থেকে টিকা আমদানির চেষ্টা করছি। এটাতে যত
টাকাই লাগুক আমরা তা দেব।
মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থ বছরের বাজেটের ওপর
বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

৩০ শে জুন, ২০২১ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেব মনে প্রানে ভিক্ষুক ছিলেন, উনার মেয়েও ভিক্ষুক; সমস্যা হলো, জাতিকে ভিক্ষুক হিসেবে পরিচিত করেছে বিশ্বের সামনে।

৮| ৩০ শে জুন, ২০২১ রাত ১০:৫৩

শূন্য সারমর্ম বলেছেন: টিকা নিয়ে দেশে অব্যবস্থাপনা,মৃত্যুহার কম,ধর্মীয়,ফেসবুকিয় জ্ঞান এসব মিলিয়ে আগ্রহ হারাচ্ছে দেশের মানুষরা।চীনা টিকায় বিশ্বাস নেই; আস্রোজেনকা ২য় ডোজের খবর নেই, এদিক সেদিক থেকে টিকা এয়ারপোর্টে ভীড় করলেও, নিয়তিবাদের উপর ছেড়ে দিচ্ছে পাবলিক।

৩০ শে জুন, ২০২১ রাত ১১:১১

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসনের উক্সপর মানুষের কোন আস্হা নেই, জাতির অর্থনীতি আরো দুর্বল হয়ে যাবে; সরকারী লোকদের কোন সন্মান থাকবে না।

৯| ৩০ শে জুন, ২০২১ রাত ১১:১৯

শূন্য সারমর্ম বলেছেন: আশেপাশে কোনো ভালো মানুষ নেই; জাতি বেঁচে আছে হতাশা ও কুটবুদ্ধির সৃজনশীলতায়।

০১ লা জুলাই, ২০২১ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:



২০২১ সালে মানুষের যেই অবস্হা, সরকার যেভাবে চলছে, সামাজিক ও রাষ্ট্রীয় বিশৃংখলা যেই লেভেলে পৌঁচেছে, ইহাকে জাতি বলা মুশকিল। সরকার ও প্রশাসন মিলে কলোনী চালাচ্ছে।

১০| ০১ লা জুলাই, ২০২১ রাত ১:৩৯

ডঃ এম এ আলী বলেছেন:


আযোগ্য প্রশাসন ও এ টু জেড দুর্ণীতিগ্রস্ত
প্রাতিষ্টানিক কাঠামো - ভাল কিছুর প্রতাশা
করাই এখন দুরাশা ।

০১ লা জুলাই, ২০২১ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:



এতদিন অযোগ্যতা, অদক্ষতা, দুর্নীতি, বিশৃংখলার অভিযোগ ছিলো অনেক দেশের সরকারগুলোর বিরুদ্ধে; এখন দেখা যাচ্ছে যে, এরা এমন নির্বোধ যে, এদের কারণে হাজার হাজার মানুষের প্রাণ চলে গেছে, পুরোদেশ এনার্খীতে আছে।

১১| ০১ লা জুলাই, ২০২১ ভোর ৬:১২

সাসুম বলেছেন: গাজি সাহেব আপনি অনেক জ্ঞানী ও পুরানা লোক। আমার একটা আবদার আছে। আমরা ইতিহাস জানি ইতিহাসবিদ দের কাছ থেকে। তারা হয়ত আম্লিগ নয়ত বিম্পি জামাত। আপনার কাছ থেকে আমার একটা জানার আছে-

শেখ সাহেব কে কেন স্বাধীন বাংলাদেশে প্রাণ দিতে হল সপরিবারে?

এটা কি একমাত্র খুনী দের জিঘাংসা থেকে, ৭১ এর পাকি প্রেতাত্মা দের প্রতিশোধ নাকি আজকে উনার মেয়ের মত জাতিকে অপশাসন এর কারনে?

০১ লা জুলাই, ২০২১ ভোর ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:




এটি নিয়ে আমি একটি পোষ্টে লিখবো; আামাকে কয়েক ঘন্টার জন্য বাইরে যেতে হচ্ছে, পোষ্টটা কালকে দেবো।

১২| ০১ লা জুলাই, ২০২১ সকাল ৯:৫১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হাসিনা দরবেশকে ব্যবসা করার সুয়োগ করে দিয়েছে তাহলে মানুষ টিকা পাবে কি করে? ব্যবসা হলে মানুষ টিকা পাবেনা আর মানুষ টিকা পেলে ব্যবসা হবেনা; হাসিনার জন্য কোনটা জরুরী? নিঃশ্চয় দরবেশের ব্যবসা জরুরী!

০১ লা জুলাই, ২০২১ সকাল ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



মহামারীতে সরকার ও টিকা ম্যানুফেকচারিং'এর মাঝে বুঝাপড়া হওয়ার কথা; প্রাইভেট ব্যবসায়ী কি করে এখানে এলো? শেখ হাসিনার মগজ নেই।

১৩| ০১ লা জুলাই, ২০২১ সকাল ১০:৩০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশে ক্ষমতাসীনরা রাশিয়ান রুলেট খেলছে এই অতিমারী নিয়ন্ত্রণ নিয়ে। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়তোবা সংক্রমণের ভয়াবহতা ভারতের মতো নাও হতে পারে। কিন্তু যদি উল্টোটা হয় তবে মৃত্যুর উপত্যকায় পরিণত হতে পারে গোটা দেশ।
জাতিগতভাবে আমরা জুয়াড়ি, তাই অবাস্তব লাভের শেয়ার বাজারে সবাই ঝাঁপিয়ে পড়ি কোনো রকম ভাবনাচিন্তা না করেই। আমাদের শাসকরাও আমাদের জীবন নিয়ে এরকমই জুয়া খেলছে - যদি লাইগ্যা যায়।

০১ লা জুলাই, ২০২১ সকাল ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:



এরা ঢাকার রাস্তায় শিশু জন্ম নিতে দেখেছে, শিশুর মৃত্যুও দেখেছে রাস্তায়; এগুলো অমানুষ হয়ে গেছে।

১৪| ০১ লা জুলাই, ২০২১ দুপুর ১২:৪০

রানার ব্লগ বলেছেন: কিছুদিন আগে গ্রামে গিয়েছিলাম নির্বাচনের জন্য, আমার বৃধ্য মামা তার ইগো রক্ষার তাগিদে নির্বাচনে দাড়িয়ে গেলেন তাও আওমিলীগের বিদ্রহী প্রার্থী হিসেবে, ফলাফল আমাকে হটুরে মাইর খেতে হয় তার পক্ষে কথাবলার জন্য এবং তিনি মাত্র ১৫০ ভোট পান যদিও তার পূর্ববর্তি সর্বশেষ ভোটের ব্যাবধান ছিলো জয়ী চ্যেয়ারম্যানের থেকে মাত্র ১২ ভোট । তিনি তিন বারের নির্বাচিত চেয়ারম্যান, বাকি যতবার হেরেছেন ব্যাবধান খুবি সামান্য ছিল। যাই হোক ধান ভানতে শিবের গিত গাইলাম, তো আমি আমার বাল্য কালের বন্ধু কাম মামা কে জিজ্ঞাসা করলাম টিকা নিয়েছে কিনা সে আমকে তার টুপি দেখিয়ে বল্লো এটা মাথায় থাকলেই হবে। তো আগামীতে আমাদের এই রকম মাথায় টুপি দিয়েই বসে থাকতে হবে।










০১ লা জুলাই, ২০২১ বিকাল ৪:০০

চাঁদগাজী বলেছেন:



মাথায় টুপি, হাতে হারিকেন!

১৫| ০১ লা জুলাই, ২০২১ বিকাল ৩:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বামী বিশুদ্ধানন্দ ভাই ১০০ ভাগ সঠিক বলেছেন।

যে যেখানে সুযোগ পাচ্ছে জুয়া খেলছে। একেক জনের জুয়া খেলা দেখে মনে হচ্ছে মস্ত বড় জুয়াড়ী! সমস্যা হচ্ছে গাদ্দাফী সাদ্দাম অং সান সুচি সবার পরিণাম দেখছি। অং সান সুচি একজন ভালো অভিনেত্রী মাত্র! তিনি তার রাষ্ট্রের জন্য কিছু করার চিন্তা করেন নি। তিনি পদবির জন্য অভিনয় করেছেন, পদবি এখন হাওয়া হয়ে গিয়েছে।


পরিণাম ভয়াবহ বিষয়। প্রতিটি মানুষের কৃতকর্মের পরিণাম অপেক্ষা করে! - ঠাকুরমাহমুদ

০১ লা জুলাই, ২০২১ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



সু'কির মাথায় সব সময় ওর বাবা-হত্যার কাহিনীটা আছে; যারা তার বাবার হত্যাকে সাপোর্ট করেছে, তারাই ১৯৬২ সালে দেশে মিলিটারী ক্যু করেছিলো।

১৬| ০১ লা জুলাই, ২০২১ বিকাল ৩:৫৯

স্বপ্নাশিস বলেছেন: দূর্নীতিকবলিত দেশ ।

০১ লা জুলাই, ২০২১ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



দুর্নীতি হলো বহু দেশের সরকার ও প্রশাসনের মুলনীতি।

১৭| ০২ রা জুলাই, ২০২১ ভোর ৬:১০

সাসুম বলেছেন: লাস্ট পোস্ট কই গেল?????? কি হয়েছিল কিছুই দেখলাম না! কাহিনী কি গাজিসাব?

০২ রা জুলাই, ২০২১ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি পড়ার পর সরায়ে দিয়েছি।

১৮| ০২ রা জুলাই, ২০২১ সকাল ১০:০৩

সাসুম বলেছেন: সরাইলে কেম্নে হবে? আমাদের তো জানা দরকার। বুঝা দরকার। যাই হোক, আপ্নে যা ভাল বুঝেন তাই করছেন হয়ত।

আরো লিইখেন সামনে।

০২ রা জুলাই, ২০২১ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:




সেটা আপনার জন্য লিখেছিলাম; ব্লগের বাইরে আরো ২/১ জন আমার পোষ্ট দেখেন; ওঁরা শেখ ও শেখ হাসিনাকে ঘিরে আমার ধারণা পছন্দ করেন না।

১৯| ০২ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: করোনার শুরুতে লিখেছিলাম,
এটা নিয়ে বিশ্ব অর্থনীতি আর বানিজ্য যুদ্ধ হবে
তাই হতে চলেছে ।

..............................................................................
যেসব দেশের সামর্থ আছে তাদের সবাই টিকা উৎপাদনে যেতে হবে
কারন কতদিন টিকা কিনবে ? করোনা , ভাইরাস ফ্লুর মতো টিকে যাবে
বছরের পর বছর ।

০২ রা জুলাই, ২০২১ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:



সম্ভব, ইহা ফ্লুর মতো থেকে যাবে।

বাংলাদেশ সরকার ম্যানুফেকচারিং'এর কথা ভাবছে, নাকি ভিক্ষার কথা ভাবছে?

২০| ০৩ রা জুলাই, ২০২১ দুপুর ২:১৯

খাঁজা বাবা বলেছেন: গ্লোবের টিকা আলোর মুখ দেখছে না কেন?

০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, গ্লোব এগুতে পারেনি, গ্লোব যদি এগুতে পারতো, বাংলাদেশ সরকারের বাহিরে "কোভিক্স" উহাকে সুযোগ করে দিতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.