নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমি সাসপেন্ডেড, কিংবা কমেন্টব্যানে থাকলে, আমাকে টার্গেট করে পোষ্ট আসতেই থাকে। ( সাময়িক )

০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:৩৫



**** আমি কমেন্ট ব্যানে আছি, আমাকে টার্গেট করে কিছু লোকজন পোষ্ট দিয়ে যাচ্ছে; আমি উনাদের অপপ্রচার বন্ধ করতে উনাদের পোষ্টে কমেন্ট করতে পারছি না, তাই সাময়িক পোষ্ট দিচ্ছি *****

সামু এখন আমাকে কমেন্ট ব্যানে রেখেছে; গতমাসে ১৬ দিন পুরোপুরি 'সাসপেন্ড অবস্হায়' রেখেছিলো সামু ( পোষ্ট লেখা ও কমেন্ট-করা বন্ধ ছিলো); এই সময়ে ক্রমাগতভাবে, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আমাকে টার্গেট করে পোষ্ট আসছেই আসছে; এসব পোষ্টের শেষ নেই। এগুলোোর উদ্দেশ্য ও আদর্শ হলো, আমার ব্লগিং বন্ধ করা। বর্তমান নিকে সাড়ে ৬ বছর ব্লগিং করছি, পুরো সমটাতে এসব পোষ্ট আসছে স্রোতের মতো, এগুলোর শেষ হবে বলে মনে না; এসব লেখকদের চেষ্টা কখনো সফল হয়নি; আশাকরি, সামনের দিনগুলোতেও সফল হবে না। এই ধরণের পোষ্ট বাংলা ব্লগিং'এর অংশ হয়ে গেছে ; মনে হচ্ছে, আমার উপর লেখা অনেকের জন্য ফুল-টাইম ব্লগিং'এ পরিণত হচ্ছে?

যারা এই সব পোষ্ট লিখছেন, তাদের মাঝে মিল আছে, তাদের উদ্দেশ্য এক, আমার ব্লগিং বন্ধ করা; আমার ব্লগিং'এ কি আছে যে, ইহাকে বন্ধ করার এত প্রচেষ্টা? আমার ব্লগিং হলো সমসাময়িক বিষয় নিয়ে, আন্তর্জাতিক বিষয় নিয়ে, বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও সামাজিক অবস্হা নিয়ে; আমি আমার পোষ্টে আমার মতামত প্রকাশ করি; আমার মতামতের সাথে এদের মতামত মিলে না; আসলে, এদের কোন সঠিক মতামত আছে কিনা কে জানে!

আমার কিছু পোষ্ট আছে, যেগুলোতে আমার কিশোর ও ছাত্র জীবনের কিছু স্মৃতি তুলে ধরার চেষ্টা করেছি; সামান্য কয়েকটা পোষ্ট আছে আমেরিকায় কাজ করা ও বাস করার স্মৃতি নিয়ে; অনেকেই আমার এই পোষ্টগুলো পছন্দ করেন। এগুলোও কিছু মানুষের জন্য পীড়ার কারণ হয়ে গেছে, মনে হয়!

এসব লোকজন আজবগুলি বিষয় নিয়ে ব্লগিং করেন, ভুল ধারণা-ভিত্তিক আজগুবি কথাবার্তা লেখেন; আমি এসবের সমালোচনা করি; উনারা এসব সমালোচনা সহ্য করতে পারেন না; ইহাই উনাদের সমস্যা। অনেক ব্লগার আমাকে সময় সময় বলেছেন যে, এদের লেখার সমালোচনা না করতে; কিন্তু আমি আজগুবি পোষ্ট, ভুল তথ্য ও অপধারণা ইত্যাদি দেখলে সমালোচনা করে থাকি সব সময়।

আমি ব্লগে কোন ব্লগারের নিক নিয়ে সমালোচনা করে পোষ্ট দিই না; গতকাল পরোক্ষভাবে ১জন ব্লগারের পোষ্টের সমালোচনা করে পোষ্ট দিয়েছি; কারণ, আমি উনার পোষ্টে কমেন্ট করতে পারছি না, এবং উহা একটি দরকারী বিষয়।

যারা আমাকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে টার্গেট করে পোষ্ট দিতে চান, আপনারা আমার কমেন্ট ক্ষমতা ফিরে পাওয়া অবধি অপেক্ষা করেন, যাতে আমি আপনাদের সাথে কমেন্ট বিনিময় করতে পারি। ব্লগে একটা নিয়ম ছিলো, কোন ব্লগারকে টার্গেট করে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পোষ্ট দেয়া যাবে না, ইহাও অনেকে মানছেন না আজকাল।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে আমি আগেই সতর্ক করেছিলাম
উপযাজক হয়ে কারো গোয়ালে ধুয়া না দিতে!
আপনি আমার কথা শুনলেন না ! এখন কি
বুঝতে পারছেন কাঙ্গালের কথা বাসি হলেও
ফলে!!
ব্লগ হচ্ছে সমুদ্রের মতো। এর তলায়
যেমন থাকে হীরা জহর, তেমনি এর বুকে ভাসে
মরা পচা লাশ, আবর্জনা !! সব আবর্জনা পরিস্কারের
দ্বায়িত্ব আপনার না। আপনি যদি পারেন পচা আবর্জনা
ঢেলে হীরা জহরত সংগ্রহ করেন আর যদি না পারেন
তা হলে সমুদ্রের পাড়ে বসে তার ঢেউ গুনে দিন পার
করুন। হাপিত্যেস করে অন্যজনের কু-নজরে পড়েন কেন?
থাকুননা কিছুদিন নন্দলাল হয়ে চোখ কান বন্ধ করে।
একটি কথা সর্বদা স্মরণ রাখবেন মানুষ উপদেশ শুনতে নয়
দিতে ভালোবাসে। আমি চাইনা আপনার এমন দূৃর্দিন আসুক
যখন আপনি থাকবেন অথচ আপনার কোন লেখা বা মন্তব্য
সামুর পাতায় শোভা পাবেনা। হ্যাপি ব্লগিং !!

০৪ ঠা জুলাই, ২০২১ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষ অন্যায়, ভুল, বেকুবীর সমালোচনা করেন না আজকাল; আমি বাংগালী কালছারের মানুষ, তবে আমি অন্য সফল জাতিদের কালচারে কিছু সময় বাস করেছি।

২| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

শূন্য সারমর্ম বলেছেন: আপনি আমিত্ব থেকে বের হোন; দরকারী পোস্ট করেন।

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



দরকারী পোষ্ট দেয়ার শুরু করবো, কমেন্ট ব্যানে থাকায় উৎসাহ একটু কমে গেছে।

৩| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১০

শূন্য সারমর্ম বলেছেন: সাসপেন্ড,কমেন্টব্যানে আপনি জর্জরিত হবার কারণ আপনার বয়স,অভিজ্ঞতা,শিক্ষা ও বিভিন্ন সংস্কৃতির মিশ্রন। ঠিক তেমনি এত সমস্যার পরও টিকে থাকার কারণও এগুলাই, স্পেশালি ব্লগিং এর প্রতি ভালোবাসা।

০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



সবগুলো বাংলা ব্লগ অনেকটা বন্ধ হয়ে গেছে; কারণ, এগুলোকে লোকজন সামাজিক আড্ডা হিসেবে ব্যবহার করেছে; বাংগালীদের আড্ডা অনেক সময় সুখকর কিছু নয়।

৪| ০৪ ঠা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫০

শূন্য সারমর্ম বলেছেন: ব্লগিং এ সেরা কোন জাতি?

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



আমি ঠিক বলতে পারবো না; তবে ইউরোপিয়ানরা এখন বিশ্বের সবচেয় সভ্য ও কালচারেল জাতি; ওরাই চিন্তাভাবনায় ও লেখালেখিতে সবার থেকে সামনে আছেন।

৫| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:০২

কামাল১৮ বলেছেন: প্রতিটা মানুষের নিজস্ব মতামত থাকে যুক্তি থাকে,কিন্তু কিছু লোক তাদের যুক্তিকে বন্ধক দিয়ে তাল গাছের গোড়া ধরে বসে আছে,তাদের আপনি যুক্তি দিয়ে বুঝাবেন কি করে।তার পরও সত্য প্রকাশ করতেই হবে।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:



আমরা বিবিধ বাংগালী জেনারেশনের সাথে বাস করছি; এদের অনেকের পড়ালেখা ও ডিগ্রি ফেইসবুক অবধি

৬| ০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৯:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি ধৈর্যশীল মানুষ।
এভাবে মাটি কামড়ে পড়ে থাকা সামুর প্রতি আপনার ভালবাসার বহিঃপ্রকাশ।

০৪ ঠা জুলাই, ২০২১ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনাকে আস্তে করে বলি, কাউকে বলবেন না; ইহা সামুর প্রতি ভালোবাসা নয়, আমাদের শিক্ষিতরা, ফেইসবুক জেনারেশন, প্রশ্নফাঁস জেনারেশনরা কি ভাবছে, তাদের মনোভাব কি, কি করছে, ইত্যাদি বুঝার জন্য সামুতে আছি।

৭| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১২:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে কানে কনে বলি, কাউকে বলবেন না;
আপনারে বড় বলে, বড় সেই নয়
লোকে যারে বড় বলে, বড় সেই হয়।

০৫ ই জুলাই, ২০২১ ভোর ৬:২৭

চাঁদগাজী বলেছেন:



লোকদের আমি বড় বলেছি, লোকে আমাকে বড় বলেছেন।

৮| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শূন্য সারমর্ম বলেছেন: সাসপেন্ড,কমেন্টব্যানে আপনি জর্জরিত হবার কারণ আপনার বয়স,অভিজ্ঞতা,শিক্ষা ও বিভিন্ন সংস্কৃতির মিশ্রন। ঠিক তেমনি এত সমস্যার পরও টিকে থাকার কারণও এগুলাই, স্পেশালি ব্লগিং এর প্রতি ভালোবাসা।

সম্পূর্ণ সহমত !

ব্লগে কারো সমালোচনা করে সেই ব্যক্তিকে ব্লক করে ডিফেন্ড করতে না দেয়া অবশ্যই শোভনীয় নয় - এটা এক ধরণের হিপোক্রেসি বটে। কিন্তু হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান হয় না ঠিক একইভাবে নানান ধরণের ব্লগার নিয়েই সামুর এই অঙ্গন।

অনেকের লেখা বা ব্লগ আপনার আমার অনেকের কাছেই অখাদ্য মনে হতে পারে, অনেকের ভাবনা-চিন্তা, আদর্শ নিজের মাপকাঠিতে গ্রহণযোগ্য মনে নাও হতে পারে। কিন্তু এই নিয়েই চলতে হবে সবাইকে - আমাদের সবারই কিছু না কিছু সীমাবদ্ধতা রয়েছে, চাইলেই আমরা সমাজকে বদলে দিতে পারবো না। আপনি একা সারা পৃথিবীর জঞ্জাল পরিষ্কার করার দায়িত্ব নিতে পারবেন না। যেটা পারবেন সেটা হচ্ছে, আপনার কাছে যা সঠিক মনে হয় সেটাই আপনার নিজের পোস্টে তুলে ধরুন।

০৫ ই জুলাই, ২০২১ ভোর ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি বাংগালী কালচারের মানুষ, সাথে বিশ্বের এক বড় ও সফল জাতির কালচারে জীবন যাপন করছেন; ফলে, যারা শুধু বাংগালী, কিংবা বাংগালী-ুসলিম কালচারে মানুষ হয়েছেন ও সেটার ভিত্টিতে জীবন যাপন করেছেন, তাদের সাথে আপনার কালচারেরল কলিশন হচ্ছে, হবে।

৯| ০৫ ই জুলাই, ২০২১ রাত ১:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সরাসরি আঘাত করার নিয়ম ব্লগে নাই,
সুতরাং আপনাকে সে নিয়ম মানতে হবে !!!
অপেক্ষা করুন, পৃথিবীর চাকা প্রতিনিয়ত ঘুরছে

........................................................................
সুদিন আবারও আসবে ।

০৫ ই জুলাই, ২০২১ ভোর ৬:২৫

চাঁদগাজী বলেছেন:




কচুরী পানা ভেসে এসে জমিতে স্হান করে নি্তে পারে।

১০| ০৫ ই জুলাই, ২০২১ সকাল ৭:১৬

সাসুম বলেছেন: আপনার যে সমস্যা নাই এটা নয়। আপ্নার ও অনেক সমস্যা আছে। আপনি অন্যকে ছোট করে দেখেন, সব সময় অন্যকে আপনার চেয়ে কম জানে বা কম বুঝে এটা মনে করেন বাট এটা বেশির ভাগ সময় সত্য ( এটা আমাদের সহজাত প্রবৃত্তি। আমি নিজেও এই দোষে আক্রান্ত। এই যেমন- ব্লগে কালা কুত্তার গায়ে জীন ভুত থিউরির প্রবক্তা কিচ্ছু জানেনা এটা মনে করি। )

আবার কেউ কেউ জানতেও পারে বেশি, বুঝতেও পারে বেশি। তাদের ভাবনার ও দাম আছে। যেমন- ধরেন ব্লগে এক বেকুব গাধা আছে নিজেকে নিয়ে ক্রমাগত বেকুব গাধার কোপ্তে লিখে। তার ও লিখার অধিকার আছে।

আপনার পারসোনাল এটাক এর অভ্যাস আছে এটা যেমন সত্য আবার যাদের কে করেন তাদের বেশির ভাগ ই সেটা পাবার উপযুক্ত।

বাট সমস্যা হল- আপ্নে সবাইকে গনহারে একই ভাবে ট্রিট করেন। বেকুব কে ও জ্ঞানী কেও। ইন্টার পাশ বেকুব এবং ইউনিভার্সিটির প্রফেসর সবাইকে একই পাল্লায়। এইডা খারাপ দেখায়।

আর যাকে পছন্দ করেন তার ভুল হলেও তারে ডিফেন্ড করাটা আপনার আরেকটা বড় ভুল। যেমন ব্লগে লেখা চুরি বা কপি পেস্ট রেফারেন্স ছাড়া পোস্ট করা নিয়ে আপনার মত জ্ঞানীর ভুমিকা আপনার নিজেকেই প্রশ্নবিদ্ধ করেছে।

আমি আশা করব- আপনি পারসোনাল এটাক কাটিয়ে নিজের মতামত দিবেন। কেউ ছাগ্লামি করলে তারে ডাইরেক্ট ছাগল না বলে তার লিখা টা ছাগলের মত হয়েছে এটা বললে মে বি বেটার হয়।

কেউ বেকুবের মত আম গাছ জাম গাছ বেলতলা ন্যাড়া মাথা কচু গাছ নামক অখাদ্য লিখলে , কবিকে গাধা না বলে ( যদিও সে গাধা) কবিতা খচ্চর এর কবিতা হয়েছে বললে মে বি বেটার।
আপনার সমালোচনা ও জারি থাকবে আবার পারসোনাল এটাক ও হবেনা।

০৫ ই জুলাই, ২০২১ সকাল ১০:১১

চাঁদগাজী বলেছেন:



রাজিব নুর যদি কপিপেষ্ট করে কিছু লিখে থাকে উহা আমার জানার কথা নয়; উনার ১১/১২ বছরের ব্লগিং'এর একটা প্রোফাইল আমার মনে ছিলো, এবং খুবই ভালো ছিলো আমার কাছে; রাজিব নুরের কপিপেষ্ট নিয়ে যারা লিখছিলো, তাদের ব্লগিং সম্পর্কে আমার ভালো ধারণা ছিলো না, তাদের প্রোফাইল ছিলো খারাপ। আমি এটাই লিখেছিলাম।

১১| ০৫ ই জুলাই, ২০২১ রাত ৯:১৫

রানার ব্লগ বলেছেন: পেতেছি শিশিরে শয্যা সাগর জলে ভয় কি !! ??

০৮ ই জুলাই, ২০২১ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:




আমিও আছি, শক্ত হয়েই থাকবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.