নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমরেকিা করোনাকে কিছুটা কন্ট্রোলে এনেছে, কিন্তু অর্থনীতিতে সমস্যা!

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:১৯



করোনায় আমরেকিাই সবচয়েে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে; আবার ক্ষতিগ্রস্তদের মাঝ, আমেরিকাই সবার আগে করোনাকে কিছুটা কন্ট্রোলে এনেছে; তবে, দেশটিতে ভয়ংকর র্অথনৈতিক সমস্যার সৃষ্টি হয়ছে। অর্থনৈতিক সমস্যার একটা উদাহরণ হচ্ছে, প্রায় ২৫ মিলিয়ন মানুষ বেকার, কিন্তু কর্পোরেশনগুলো দরকারী পরমিাণ কর্মী খুঁজে পাচ্ছে না।

বাংলাদেশের মিডিয়া ও দেশের প্রশাসন মানুষকে একটা ভুল ধারণা দিচ্ছে যে, দেশটি বিশ্বের অনেক দেশ থেকে মোটামুটিভাবে কম ক্ষতিগ্রস্ত হয়েছে; আসলে, ব্যাপারটা পুরোপুরি উল্টো, দেশটিতে করোনা বেশ বড় ধরণের এনার্খীর সৃষ্টি করেছে; সরকার নিজের দায়িত্ব উপেক্ষা করে চুপ করে বসে আছে, আক্রান্ত পরিবারেরা অসহায় অবস্হায় নিজেরাই করোনার মোকাবেলা করছে। সমস্যা দেশের বদলে, পরিবারের ঘাঁড়ে চেপে বসেছে; ইহা এনার্খীর ফলাফল।

আমেরিকা বিশ্বের সবার চেয়ে ভালো পজিশনে থাকার পরও কেন এভাবে ক্ষতিগ্রস্ত হলো? আমেরিকা ক্ষতিগ্রস্ত হয়েছিলো একা দেশের প্রেসিডেন্ট ট্রাম্পের ভুল মনোভাব ও আচরণের কারণে, ও ক্যাপিটেলিজম অর্থনীতির সাইড-এপেক্টে। ট্রাম্প একজন অস্বাভাবিক মানুষ, তার আচরণ, ব্যবসার প্যাটার্ণ, জীবনের মুল্যবোধ আমেরিকান কালচারের বিপরিতে ছিলো সব সময়; কিন্তু ক্যাপিটেলিজমে ইহারও মুল্য আছে; সে সেই সুযোগে প্রেসিডেন্ট হয়েছিলো, সেই সুযোগে সে এক অপধারার সৃষ্টি করেছে, সেই সুযোগে সে করোনায় অসুস্হ হয়েছিলো, সেই সুযোগে সে ভোটেও পরাজিত হয়েছে।

আমেরিকা করোনায় হেনস্তা হওয়ার কারণে ও সেই সময় ট্রাম্প ক্ষমতায় থাকায়, আমেরিকা বিশ্বের অন্য এলাকার আক্রান্ত জাতিসমুহের খোঁজ খবর নেয়নি; ফলে, বিশ্বের যেসব দেশের সরকারগুলো নিজ দেশের মানুষের দায়িত্ব নেয় না, সেসব দেশে করোনা ভয়ংকরভাবে ছড়িয়ে গেছে; করোনা আজকের আধুনিক বিশ্বে ভয়ংকর অস্হিরতা ও বিশৃংখলার সৃষ্টি করেছে।

আমেরিকা নিজ অর্থনীতি ও আভ্যন্তরীণ সমস্যা নিয়ে আগামী বেশ কিছু বছর ব্যস্ত থাকবে; ফলে, ৩য় বিশ্বে বেশ পরিমাণ বিশৃংখলার সৃষ্টি হবে; তার একটি উডাহরণ হচ্ছে আফানিস্তান; আমেরিকা নিজের সমস্যা কমানোর জন্য সম্পুর্ণ প্রস্তুতিবিহীন অবস্হায় আফগানিস্তান থেকে উইথড্র করছে, যার ফলাফল হবে, অন্চলটাতে সুদুর প্রসারী অস্হিরতার সৃষ্টি হবে। আফগানিস্তান থেকে উইথড্রটা রাজনৈতিক নয়, অর্থনৈতিক সিদ্ধান্ত; আমেরিকা বড় ধরণের অর্থনৈতিক সমস্যায় আছে।


মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:২৭

সাসুম বলেছেন: একটা ফিউচার জিনিষ শেয়ার করি, শাহ আজিজ ভাইর পোস্টেও বলে আসছি- আফগানিস্তানে চীন কে দমানোর জন্য আম্রিকা আবার তালেবান দের টাকা পয়সা আর্মস আর লজিস্টিক সাপোর্ট দিবে।

পাকিস্তান আছে, ভারত আসবে তার কাশ্মীর এ যাতে আচ না লাগে, চীন আসবে তার এই অঞ্চলে সেফ করিডোর লাগবে প্লাস জিংজিয়াং এর আগুন যাতে না আসে (পাকিস্তান কে ডেবট ট্রাপ এ ফেলে মারা যাইতেছে , এখন গরিব আফগানিস্তানে একই কাজ করতে হবে। টাকা ঢেলে আফগানিস্তানের স্ট্রাটেজিক পয়েন্ট দখল করতে হবে ) , ন্যাটো চলে গেলেও তুরস্ক থাকবে কাবুল এর নিরাপত্তা দেয়ার জন্য আর ন্যাটোর এম্বেসি দের কে সেফ প্যাসেজ দেয়ার জন্য ইমারজেন্সি তে কাবুল এয়ারপোর্ট হয়ে। কাবুল এয়ারপোর্টে তুরস্ক ন্যাটোর এয়ার ডিফেন্স সিস্টেম বসাইছে।

এই আফগান হয়ে উঠবে নিউ লিবিয়া। বড় বড় খেলোয়ার রা খেল্বে। মরবে আফগান রা, আর আগুন লাগবে পাশের ফাইক্কা গো গায়ে। এদিকে বায়তুল মোকাররাম থেকে মিছিল হবে- বাংলা হবে আফগান, আমরা সবাই তালেবান।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:





মৃতদেহের পঁচা মাংস খেয়ে শকুন চলে গেলে হাঁড় চিবোতে আসে কুকুর ও শিয়াল। আমেরিকা নিজের অর্থনীতি ও আভ্যন্তরীণ সমস্যা নিয়ে ব্যস্ত হয়ে গেছে।

২| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন: আমরা কি কি সমস্যা পড়বো?

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ সমস্যায় আছে; আপনার পরিবার ভালো আছেন; তাই, আপনি টের পাচ্ছেন না, বাংলাদেশ এখনই ভয়ংকর সমস্যার মাঝে পড়ে গেছে।

৩| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৪৫

জুন বলেছেন: আমেরিকার উচিত আফগানদের আমেরিকায় শেল্টার দেয়া । এখন থেকে নিয়ম করা উচিত বড় বড় দেশ বা জোট কোন দেশের স্থিতিশীল অবস্থা বিনষ্ট করলে সেদেশের সাধারন মানুষকে আশ্রয় দেয়া আজীবনের জন্য । তাহলে এইসব বন্ধ হবে আর হাজার হাজার আশ্রয়প্রার্থী ভুমধ্যসাগরে ডুবে মরবে না ।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা আফগানিস্তানের স্হিতিশীলতা বিনষ্ট করেনি; ওখানে তালেবানরা দোযখের সৃষ্টি করেছিলো আমেরিকা যাবার আগেই।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:





আমেরিকা বাংলাদেশে কি সমস্যার সৃষ্টি করেছে যে, ভুমধ্যসাগরে বাংগালীরা ডুবছে?

৪| ১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৩

আমি সাজিদ বলেছেন: আমরা ধার দিতে পারি আমেরিকাকে। শ্রীলংকাকে ধার দিলাম শুনেছি।

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:




আমেরিকা চীন, জাপান থেকে শুরু করে সবার থেকে ধার নেয়; বাংলাদেশ আমেরিকাকে ধার দিতে পারলে বাংলাদেশ বিশালভাবে উপকৃত হতো; কিন্তু বাংলাদেশে সেই মাথা নেই।

৫| ১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৩

জুন বলেছেন: আমি কিন্ত আম্রিকা একা বলিনি , সাথে বড় বড় দেশ ও জোটের কথাও বলেছি চাদ্গাজী ।
আপনি রেফারেন্স দিতে পারেন সার্বিয়ান যুদ্ধের যেখানে বজনিয়া হার্জিগোভিনায় সার্বিয়ান কসাইরা নৃশংসতার চুড়ান্ত নজির স্থাপন করেছিল । ইউরোপের ন্যাটো জোট শুধু মিটিং করেই যাচ্ছিল, কিন্ত কার্যকরি কোন পদক্ষেপই নিচ্ছিলোনা । সবশেষে আমেরিকা এসে দুই দিনে সব ঠান্ডা করলো । ভালোকথা কিন্ত মধ্যপ্রাচ্যের দেশের মত সেখানে ঘাটি গেড়ে বসলো না ক্যানো আমেরিকা ??

অটঃ আপনি আমার মতন নরম সুরে উত্তর দেন বা আলোচনার সুযোগ রাখেন। প্লিজ এগ্রেসিভ হবেন না

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



প্রাক্তন যুগোশ্লাভিয়া এলাকায়, অটোম্যনাদের সময় থেকেই তুর্কিরা ভয়ংকর হত্যাকান্ড চালায়ে আসছিলো; স্হানীয়রা প্রতিশোধ নিয়েছে, ইউরোপ জেনেশুনে চুপ করে বসেছিলো।

৬| ১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৪

আমি সাজিদ বলেছেন: কিভাবে আমরা ধার দিতে পারি আমেরিকাকে? বুদ্ধি দিন।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা AAA গ্রেইডের ফেডারেল বন্ড ও ট্রেজারী বিল বিক্রয় করে ৪% থাকে ৬% সুদের হারে; বাংলাদেশের রিজার্ভে দরকারের চেয়ে বেশী বেশ কিছু পরিমান অলস ডালার পড়ে আছে; সেটার সাথে আইএমএফ থেকে নেয়া ঋণের কিছু অংশ দিয়ে এগুলো কিনতে পারে।

এসব ফাইন্যানসিয়াল ইনষ্ট্রূমেন্ট বিক্রয় করে আমেরিকা ঋণ নেয়।

৭| ১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫১

কামাল১৮ বলেছেন: আমেরিকা বিশ বছর থাকার পর আফগান কি বেহেস্ত হয়ে গেছে।এখন অবস্থা আরো খারাপ।এই বিশ বছর টুইনটাওয়ার আক্রমনের জন্য যারা দায়ীছিল তাদের খুঁজে খুঁজে হত্যা করেছে একটাও তালেবান মারে নাই।তালেবানকে রেখে দিয়েছে গুটি হিসাবে, যেমন রেখেছে আই এসকে।তারা তালেবান মারতে আসে নাই তারা এসেছিল প্রতিশোধ নিতে।

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা কি বেহেশত বানাতে গিয়েছিলো, নাকি বিন লাদেনকে হত্যা করতে গিয়েছিলো?

১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:



তালেবান হত্যা করতে হলে, আফগানিস্তানে বেঁচে থাকবে শতকরা ২/১ ভাগ মানুষ।

৮| ১৩ ই জুলাই, ২০২১ রাত ১১:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার পরিবার ভালো আছেন; তাই, আপনি টের পাচ্ছেন না,
আপনার কেনো মনে হচ্ছে আপনি যেটা ভিনদেশে বসে টের পাচ্ছে সেটা আমি দেশে থেকে টের পাচ্ছি না?
আমার জেঠা (বাবার বড় ভাই) আইসিইউতে আছে। জেঠিও পজেটিভ।
গত কোরবানীর ঠিক আগে আমার বড় বোন জামাইকে দুই দফায় ৩০ দিন আইসিইউতে রেখেছি। ঈদের দিন উনার লাশ নিয়ে আসতে হতে পারে এই ভেবে আমি সারা দিন হাসপাতালে বসে ছিলা, কোরবানী দিয়েছিলাম ঈদের এক দিন পরে। তার কিছু দিন পরেই তাই বড় ভাই (আমার ফুপাতো ভাই) মারা যায়।
সবগুলিই করনার কাহিনী।
ভালো থাকবেন, সতর্ক থাকবেন।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আপনি বাংলাদেশে আছেন, সক্রিয় ব্লগার; আপনার প্রশ্ন শুনে মনে হচ্ছিল যে, আপনি দেশের সমস্যা দেখছেন না।

আমরা এখনই (১) এনার্কীতে ভুগছি: সরকার ও সমাজের উপর মানুষের আস্হা নেই (২) বেকারত্ব বেড়ে গেছে চরম হারে (৩) টিকা নিয়ে সরকারের ভুল সিদ্ধান্তের কারণে করোনা থাকবে দীর্ঘ সময় (৪) দেশের অর্থনীতি আরো অনেক গুণে ভেংগে পড়বে (৪) সরকারী দলের মাঝে অসন্তোষ দেখা দিবে (৫) খাদ্যাভাব দেখা দিবে (৬) হঠাৎ করে সরকারের পতন হতে পারে (৭) সরকারের পতন হলে, গৃহযুদ্ধ লাগবে।

৯| ১৪ ই জুলাই, ২০২১ রাত ১:৩০

শূন্য সারমর্ম বলেছেন: (আমেরিকা, আইএস,তালেবান,অাল কায়েদা) চক্রটি ব্যাখ্যা করেন।

১৪ ই জুলাই, ২০২১ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:


সা্দ্দাম হোসেনের পতনের পর, তার সেনাবাহিনীর লোকেরা পালিয়ে যায়; এরা ছিলো সুন্নী। আমেরিকার অধীনে যে ইরাকের সেনাবাহিনী গঠিত হয়, ইহাতে ছিলো মুলত শিয়া ও কুর্দীদের থেকে নিয়ে, যারা সুন্নী-বিরোধী। কুর্দী ও শিয়ারা সুন্নীদের কোণঠাসা করে, ওদের থেকে সব কেরে নিতে শুরু করে; তাদেরকে বাগদাদের বাড়ী থেকে বিতাড়িত করে। তরুণ সুন্নীদের আমেরিকান বিরোধী বলে ধরে এনে আটকানো শুরু করে। বেঁচে থাকার জনত সাদামের সৈন্যরা আইএসএস'এর ভিত্তি স্হাপন করে, ইহা একই সাথে শিয়া ও কুর্দীদের বিপক্ষে।

সুন্নীরা সিরিয়ায় বাশারের বিপক্ষে গৃহযু্দ্ধ শুরু করার পর, সেখানেও শিয়ারা ও বাশারের সৈন্যরা সুন্নীদের মারার শুরু করে; আমেরিকা সুন্নীদের সাহায্য করে। ইরাকের সুন্নীরা আমেরিকা বিরোধী, সিরিয়ার সুন্নীরা আমেরিকান পন্হি। বাকীটুকু আপনি চেষ্টা করেন।

১০| ১৪ ই জুলাই, ২০২১ সকাল ৯:৫৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমেরিকা তার এই অর্থনৈতিক সমস্যা কাটিয়ে উঠবে সহজেই। আর তার জন্য সে ক্ষেত্র তৈরী করছে ধীরে ধীরে - সেটা হচ্ছে আফগানিস্তান। আমি সাসুমের মন্তব্যের সাথে সহমত। আগামীতে আফগানিস্তান বিশ্ব-ভূরাজনীতির অন্যতম ময়দান হতে যাচ্ছে আর এই ক্রীড়াক্ষেত্রে অনেক বিগ প্লেয়ারদের মধ্যে আমরা চীন, পাকিস্তান ও ভারতের সাথে আমেরিকাকেও দেখতে পাবো। এরদোগানের তুরস্কও চেষ্টা করবে। আর এই গেমের মাধ্যমেই আমেরিকা তার কিছু অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

১৪ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা আফগান যুদ্ধে হারায়েছে ১ ট্রিলিয়ন ডলারের সম্পদ। আফগানিস্তানের এই বছরের জোডিপি ১৯ বিলিয়ন ডলার হবে।
আমেরিকা আফগান যুদ্ধে যেই পরিমাণ সম্পদ ও মানুষ হারায়েছে, তা আফগানিস্তানের "৫০০ বছরের জিডিপি"র সমান।

আমেরিকা ওখান থেকে কি আনবে, কখন আনবে?

১১| ১৪ ই জুলাই, ২০২১ সকাল ১০:০৫

শূন্য সারমর্ম বলেছেন: বাকীটুুকুর মধ্যে আল কায়েদা হচ্ছে প্যান্ডেমিক ; তালিবান হচ্ছে এপিডেমিক।

১৪ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩৫

চাঁদগাজী বলেছেন:



বাংগাদেশের মানুষ এগুলো সঠিকভাবে বুঝতে পারার কথা নয়।

১২| ১৪ ই জুলাই, ২০২১ সকাল ১০:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হাজার হাজার লোক মারার পর এভাবে রাতের আধারে আমেরিকার চলে যাওয়া ঠিক হয়নি। অন্ততপক্ষে তালেবান এবং আফগান সরকারের মাঝে একটা সেতুবন্ধন তৈরী করে আমেরিকার চলে যাওয়া দরকার ছিল। আবারো সেই নিজেদের মধ্যে মারামারী কাটাকাটির মধ্যে চলে গেল আফগানরা।

১৪ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



যখন আমেরিকা নিজেই বিপদে, তখন তাদের মাথায় শুধু আমেরিকা।

১৩| ১৪ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩০

শূন্য সারমর্ম বলেছেন: অভ্যন্তরীণ সমস্যার মধ্যে বন্ধুকহামলা প্রধান ;যদিও বাইডেন প্রশাসন স্টেপ নিয়েছে।

১৪ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



আভ্যন্তরীণ হত্যাকান্ডের জন্য সিনেটরেরা ও কংগ্রেসম্যানরা দায়ী; মানুষ যু্দ্ধাস্ত্র কিনতে পারে বিনা কষ্টে।

১৪| ১৪ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

জুন বলেছেন: তাদের অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য আমেরিকা আফগানিস্তান সরকার আর তালেবান উভয় পক্ষের কাছে অস্ত্র বেচবে ।
এরকম ব্যবসার ব্যাপারে রিপাবলিকান আর ডেমোক্রেটে কোন পার্থক্য নেই। এটা আমার মতামত ।

১৪ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা থেকে অস্ত্র কেনার সামর্থ বাংলাদেশেরও নেই; ওদের জিডিপি ২০ বিলিয়ন ডলার; এই টাকায় পাখী মারার বন্দুক কিনতে পারবে চীনা থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.