নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সামুতে বিশ্রী পদ্য আসছে

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৮



সামু ব্যতিত বাকী ব্লগগুলো মোটামুটি মরে গেছে; সামুতেও ব্লগারের সংখ্যা খুবই কমে গেছে। পুরোদেশে ব্লগিং কমে যাবার পেছনে বেশ কয়েকটি কারণ আছে: (১) ব্লগার হত্যা (২) অন-লাইন নিয়ে সরকারের কঠিন আইন (৩) বাংলাদেশের শিক্ষার মান নীচু হওয়ায়, ভালো লেখকের অভাব; সেই অভাবকে পুঁজি করে 'প্রশ্নফাঁস' ও 'ফেইসবুক' জেনারেরশনের ব্লগে প্রবেশ।

সামুতে গত ২/১ মাস অনবরত ক্যাচাল পোষ্ট আসছে; শুধু গতকালই ২ জন ব্লগার নারী-প্যান্টি ও ব্রা'র ছবি দিয়ে পর্ণ-পদাবলি লিখেছে; এ'ছাড়া গত ৩/৪ মাস যাবত এক প্রতিবাদী, তথাকথিত কবি(? ) একটু পর্ণ জাতীয় বাংলাশব্দ যোগ করে পদ্য লিখে যাচ্ছেন; উনার বাংলা ভাষা নিয়েই যথেষ্ট সমস্যা আছে, কিন্ন্তু দিনে ২/৩টা পদ্য ঝুলায়ে দিচ্ছেন; যাঁদের এসব নোংরা পদাবলি ভালো লাগছে, তারা সাপোর্ট করে যাচ্ছেন।

নারী-প্যান্টি, ব্রা'এর ছবি দেয়ার পর, কোন নারী ব্লগারও প্রতিবাদ করেননি; এটাও একটু চিন্তার বিষয়; এসব নিকের পেছনে কারা ব্লগিং করছেন?

সামুতে স্বাস্হ্যকর ব্লগিং'এর বদলে ক্যাচাল ক্রমেই বাড়ছে। সামু নিয়ে আমার ভাবার খুব একটা দরকার নেই, সামু একটা প্রাইভেট বিজনেস; মালিক পক্ষ উনাদের ব্যবসা ভালো বুঝেন; তবে, ইহা একটা পাবলিক প্লাটফরম হওয়ায়, আমি আমার মতামত জানাচ্ছি। আশাকরি, আমার এই পোষ্টকে অনুসর্গ হিসেবে ব্যবহার করে, সামু আমার লেজ ধরার চেষ্টা করবে না।






মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:০০

কামাল১৮ বলেছেন: এরা কারা,কোথা থেকে আসে এ সব!

১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



এরা অনবরত ক্যাচলা করে ভালোই আছে, সামু ব্যান করার জন্য খুঁজে পায় আমাকে।
তবে, আমার কমেন্ট-ব্যান করে, সামু আমার উপকার করেছে পরোক্ষভাবে।

২| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:৩১

আমি সাজিদ বলেছেন: আপনি আপনার মতো লিখে যান৷

১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমার অসুবিধা হবে না; আমি ব্লগিং' কিছুটা রপ্ত করেছি; কেহ দেশ, জাতি, ইত্যাদি নিয়ে কথা বলতে চাইলে আমাকে খুঁজে বের করবেন।

৩| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৫

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: দেশে কাকের চেয়ে যে কবির সংখ্যা বেশী তা বোধহয় সত্য প্রমাণিত হতে চলেছে। আর প্রতিবাদের কথা বলছেন, রুচিবোধ বলে ও তো একটা ব্যাপার আছে। শুধু হাতের কাছে কিবোর্ড থাকলেই হয় না।

১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:



পর্ণ এখন বাংলাদেশের সাহিত্যে পরিণত হচ্ছে।

৪| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৪২

সেলিম আনোয়ার বলেছেন: নো চিন্তা ডো ফূর্তি চাঁদগাজী ভ্রাতা। এভরিথিং উইল বি ওকে। আপনি দেশ সমাজ মুক্তিযুদ্ধ নিয়ে পোস্ট দিতে পারেন। আপনার এখন ধৈর‌্য ধরার সময়। সবুরে মেওয়া ফলে বিশ্বাস হয় না আপনার? তবে একটা বিষয় আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় শিখা বা জানা অনেক সম্ভাবনাময় নেতা তার অনুগত অতি তেলবাজ চামচাদের অতিরিক্ত তেল বাজির কারণে ধ্বংস হয়ে গেছেন্ ।শত্রুর কারণে নয়। অনেক সময় শত্রু বা প্রতিপক্ষ নিজেকে আরও শক্তিশালী ও শ্রেয়তর করে তুলে। উপকার করে। ভাল থাকুন।

১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ এগুতে পারেনি; কারণ, শেখ সাহেব ও তাজউদ্দনি সাহেব সবচেয়ে বড় ২টি চাকুরী নিয়ে বসেছিলেন, অন্যদের কথা ভাবেননি, যাঁরা দেশ স্বাধীন করেছিলেন, তাঁদেরকে যে খতে হয়, পরিবার পালন করতে হয়, উহা উনাদের মাথায় ঢুকেনি।

আমি দেশের প্রশ্নফাঁস ও ফেইসবুক জেনারেশন'এর ক্রিয়েটিভিটি দেখে একটু চিন্তিত।

৫| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: দুঃখিত যে আপনাকে এভাবে বলার জন্য। আপনার এই অহেতুক চিন্তাই ব্লগের পরিবেশকে বিষিয়ে তুলেছে। আপনার সিনিয়রিটি মাথায় রেখেও বলবো,প্লিজ শ্রদ্ধেয় ড. আলী ভাই,শ্রদ্ধেয় খায়রুল আহসান স্যারের মতো নিজের ব্যক্তিত্বকে কাইন্ডলি ধরে রাখুন অহেতুক ক্যাচাল না করে।মডারেশন টিমকে নোটিশ করার নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করুন । সম্ভব হলে ব্লগের স্বার্থে প্লিজ এমন পোস্ট তুলে নিন।
ভালো থাকুন সুস্থ থাকুন।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং নিয়ে আপনার ধারণা সঠিক নয়।

৬| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এধরণের পোস্টে যারা নেগেটিভ মন্তব্যও করেছেন, আমার ধারণা তারা নিজের অজান্তেই পোস্ট দাতাকে উৎসাহিত করেছেন।
এরকম পোস্ট নিরুৎসাহিত করতে চাইলে জাস্ট ইগ্নোর ছাড়া বিকল্প না।।

১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমার কমেন্ট ক্ষমতা না থাকায় সাময়িক পোষ্ট দিতে বাধ্য হচ্ছি; সামুতে লেখকের সংখ্যা কমছে; জাহিদ অনীক, নীলপরী, ফাহমিদা বারীর মতক্সো লেখকেরা না লেখাতে শুন্যতার সৃষ্টি হয়েছে।

৭| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৯:৫৪

রানার ব্লগ বলেছেন: এই গুলা।উদ্দেশ্যমূলক পোস্ট, এড়িয়ে যাওয়া উত্তম।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



আমি জানি, আমাকে ব্লক করানোর জন্য চেষ্টা; কিন্তু এরা আমাদের প্লাটফরমটার অক্সিজেন বন্ধ করে দিচ্ছেন।

৮| ১৬ ই জুলাই, ২০২১ রাত ৯:২৪

রানার ব্লগ বলেছেন: ব্লগে কিছু অবৈতনিক বিশেষ পন্থী লোকের আগমন ঘটেছে, এরা মুক্ত চিন্তার মানুষদের পেছনে লেগেছে জোড়ে সোরে। ফেইসবুকে কিছু আছে পেইড একটু খেয়াল করে দেখবেন দেশে ভালো কিছুর সংবাদ হলেই এরা দল বেধে এসে স্পামিং শুরু করে, এখানেও এরাই তাই করছে।

১৭ ই জুলাই, ২০২১ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:




এগুলো বুদ্ধি-প্রতিবন্ধী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.