নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

করোনায় সরকার ও প্রশাসনের উপর শেখ হাসিনার পুরোপুরি কন্ট্রোল আছে কিনা?

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:০১



করোনার পুরো সময়টাতে, মানুষের সাথে সরাসরি বন্ধন রাখার জন্য শেখ হাসিনার দরকার ছিলো প্রতিদিন গড়ে ১০/১৫ মিনিট টেলিভিশনে করোনা নিয়ে নিউজ-ব্রিফিং করা; তিনি সেটা করেননি, এখনো করছেন না; এই দরকারী কাজটা, যেটা উনার দায়িত্বের ভেতরেই পড়ে, সেটা না করার কারণে সন্দেহ হচ্ছে, সরকার ও প্রশাসনের উপর উনার সঠিক কন্ট্রোল আছে কিনা!

ট্রাম্পের পরাজয়ের পেছনে সবচেয়ে বড় ফ্যাক্টর ছিলো করোনা; বিশেষ করে, ট্রাম্পের নিজের ও তার পরিবারের করোনা হওয়ার পর, অনেক মানুষ তার উপর আস্হা হারিয়ে ফেলে; কিন্তু ট্রাম্প নির্বাচনে পরাজিত হওয়ার আগ অবধি মোটামুটি পুরো সময়টাতেই প্রতিদিন নিউজ-ব্রিফিং করেছে। বিবিসিতে বৃটিশ প্রাইম মিনিষ্টারকেও নিউজ-ব্রিফিং করতে দেখেছি; শেখ হাসিনা কেন এই অতীব জরুরী কাজটা করেন না? তিনি নিউজ-ব্রিফিং করলে, করোনা নিয়ে ভুল ও বিতর্কিত খবর ইত্যাদি কোনভাবেই জাতিকে বিভ্রান্ত করতে পারতো না, এবং জাতি আমাদের সরকারের সব প্ল্যান ও সব পদক্ষেপ সম্পর্কে সঠিক ধারণা পেতেন।

প্রাইম মিনিষ্টার নিউজ-ব্রিফিং'এর সময় যদি সাংবাদিকদের উপস্হিত থাকতে দিতেন, তিনি তা'হলে টিকা, হাসপাতাল, করোনা-টেষ্টিং, অক্সিজেন নিয়ে মাংকি-বিজনেস ও অরাজতার সঠিক তথ্য পেতেন ও দরকারী পদক্ষেপ নিতে পারতেন, বা কমপক্ষে নিতে বাধ্য হতেন। টিকার অভাব, হাসপাতালগুলোর গলাকাটা ব্যবসা, অক্সিজেন নিয়ে টাকার খেলা অনেক মানুষের মৃত্যুর কারণ হয়েছে।

এই মহামারীতে দেশের জনগণের সাথে সরাসরি যোগাযোগের দরকার ছিলো উনার; এখন অনেক দেরী হয়ে গেছে, কিন্তু তিনি এখনই যদি শুরু করেন, উনি মানুষের সাথে সেতু বন্ধন করতে সমর্থ হবেন। বাংলাদেশের অবস্হা কোনভাবে ভালোর দিকে যাচ্ছে না, এবং ইহা এখনো স্হিতিশীল হয়নি, ইহা ক্রমান্বয়ে এখনো খারাপের দিকে যাচ্ছে। করোনা এখন বাংলাদেশে যেভাবে ছড়িয়ে পড়েছে, ইহা প্রাকৃতিকভাবে চলে যাবে না, কিংবা দুর্বল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

উনি নিজে কি মানুষের সাথে যোগাযোগ রাখার গুরুত্ব বুঝতেছেন না, নাকি উনার ক্যাবিনেট ও প্রশাসন কোনভাবে ষড়যন্ত্র করে, উনাকে মানুষ থেকে দুরে রাখছে? সরকার ও প্রশাসনের উপর কি উনার পুরোপুরি কন্ট্রোল আছে, ইহা বুঝার দরকার!




মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪১

সাসুম বলেছেন: আমি মাঝে মাঝেই চিন্তা করি আপনি মাঝে মাঝে কি প্রচুর পরিমানে পাণ করার পর লিখতে বসেন কিনা।

শেখ হাসিনার এই দেশের সরকার আর প্রশাসন এর উপর কোন কন্ট্রোল আছে বলে আপ্নে এখনো ধারনা করেন?

আর পি এম এর ব্রিফিং?? আপ্নে পেপার পত্রিকা পড়েন না? করোনার শুরুতে উনি জেলার মেডিকেল কলেজ এর হেড আর সিভিল সার্জন দের নিয়া মিটিং করতেন ডেইলি সকালে কয়েক দিন।
সিভিল সার্জন রা সেই মিটিং এর আগে সব মেডিকেল কলেজ এর হেড দের বলে দিতো খবর দাও কেউ কিছু কইলে গোয়া ফাটাই ফেলুম। যাই জিগাবে পি এম সব অকে বল্বা। নিজ থেকে কিছু বল্বা না, সিভিল সার্জন রে দেখাইবা।

এক ডাক্তার ভোকাসোদা মুখ ফস্কে বলে ফেলেছিল আপা আমাদের হাস্পাতালে কিছুই নাই , কোন মাস্ক না কোন পিপিই।

পরের দিন সে বান্দরবান ট্রান্সফার। মনে না থাকলে পুরান পেপার ঘাটেন।

আর সংবাদ সম্মেলন?? কোন কোন সাংবাদিক ঢুক্তে পারবে আর সে মিডিয়া অনুষ্ঠান কাভার কর‍্তে পারতে তার আলাদা তালিকা পি এম এর অফিস থেকে দেয়া হয় পেপার ওয়ালা দের কাছে/

কি কি প্রশ্ন করবে তা আগে থেকে তেল দিয়ে ভেজে আর লুব্রিকেন্ট মেখে চুব চুবানো। খেয়াল কইরেন আপার যে কোন সংবাদ সম্মেলনে সাংবাদিক এর কুশ্চেন।

আপ্নে আজকে এই পোস্ট লিখার সময় বেশি পান করেছেন। এই দেশ আম্রিকা না, এটা বাংগু ল্যান্ড। দা ল্যান্ড অফ বাংগু

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫১

চাঁদগাজী বলেছেন:



উনার প্রশাসনে সবচেয়ে ভয়ংকর বাংগালীরা আছে, উনার ক্যাবিনেটে আছে রাজনৈতিক মাফিয়ারা; এরা সবাই মিলে উনাকে অনেকটা "বেগম জিয়ায়" পরিণত করলো নাকি?

২| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৫

শাহ আজিজ বলেছেন: মানুষের বেপরোয়া চলাচল শেখ হাসিনার নিউজ ব্রিফে থামবে না । একটু আগে নিউজে দেখছিলাম মানুষ বাড়ি যাবার জন্য পাগল হয়ে গেছে । কারো কি নিউজ ব্রিফ শোনার সময় আছে ! আমি আতংকিত ইদের পরের ভয়াবহ দৃশ্য ভেবে । গাবতলির গরুর হাটে ৫ জন ধরা পড়েছে যারা করোনা আক্রান্ত । তাদের এনটি বডি বিপজ্জনক লেভেলে ।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



দরকার ছিলো ২০২০'এর মার্চ থেকে শুরু করা; উনি মানুষের সাথে যোগাযোগ না করাতে, মানুষ নিজের পথ বেচে নিয়েছেন; তবে, এখনো সময় আছে। আমার মনে হচ্ছে, এই রকম এনার্খী চলতে থাকলে, ইহা ইয়েমেন হয়ে যাবে।

৩| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৭

সাসুম বলেছেন: লেখক বলেছেন:
উনার প্রশাসনে সবচেয়ে ভয়ংকর বাংগালীরা আছে, উনার ক্যাবিনেটে আছে রাজনৈতিক মাফিয়ারা; এরা সবাই মিলে উনাকে অনেকটা "বেগম জিয়ায়" পরিণত করলো নাকি?[/sb
বেগম জিয়ার একটা প্লাস পয়েন্ট ছিল- কোণ ভূল ডিশিসান অইলে সেটা উনার ছিল না কারন উনি চলতেন উনার এডভাইজার দের কথায়। দেশে যদি কোন রাজনৈতিক নেতার ভাল এডভাইজার থাকে , বুদ্ধিমান কিছুটা তা ছিল উনার।

আমাগো আপার তো সেটা সমস্যা না। উনি প্রথমে নিজে দেশ চালাইত। আস্তে আস্তে সময়ের সাথে সাথে মাফিয়ারা যোগ দিলো। হাজারীর মত মার্ডারার রে যেই আফা বাইর কইরা দিছিল দেশ থেইকাই তারে আবার বুকে টাইন্না নিছে।

সো, ধীরে ধীরে লেজ কুত্তারে নাড়ানো শুরু করল সাকা চৌ এর থিউরিতে।

এখন দেশ চলে, মাফিয়া বিজনেস ম্যান আর পাওয়ারফুল এলিট আমলা দের কথায়। আফা জাস্ট শো। দা লাস্ট শো অন আর্থ। উনি এখনো শো- কারন দা শো মাস্ট গো অন এই নীতিতে বিলিভ করেন।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১:০৭

চাঁদগাজী বলেছেন:




মনে হচ্ছে, ব্যুরোক্রেটরা, ব্যবসায়ীরা ও উনার দলের মাফিয়ারা ক্ষমতা দখল করে নিয়েছে; উনার সক্রিয় কোন ভুমিকা দেখা যাচ্ছে না।

৪| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫৪

শূন্য সারমর্ম বলেছেন: এই দেশটাই অনেকের কাছে জান্নাতুল ফেরদৌস ;

২০ শে জুলাই, ২০২১ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



২/৩ লাখ পরিবার দেশের সবকিছু দখল করেছে নিয়েছে; ইহাদের দখলকরা সম্পদ ও সুযোগ বেহেশত থেকে ট্রিলিয়ন গুণ বেশী।

৫| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ২:৫০

আমি সাজিদ বলেছেন: দেড় বছর পর এই পোস্ট দেওয়ার মানে হচ্ছে, আপনি সারারাত রামায়ণ পড়ে সকালে সীতা কে সেটাই বলতে পারেন নাই। =p~

হাংকি পাংকি লেখা না লেখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো হয়ে দেখান।

২০ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



কোন কিছু বলার জন্য "আজ"ই হলো উপযুক্ত সময়, "দেড় বছর আগ ও পর" হচ্ছে আপেক্ষিক সময়।

৬| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ২:৫৭

আল ইফরান বলেছেন: উনি আমজনতার ভোটে নির্বাচিত হন নাই, তাই তাদের সাথে যোগাযোগেরও প্রয়োজন নাই।
ট্রাম্পের দেশে মানুষের এখনো নির্বাচনে ভোট দেয়ার অধিকার আছে, আমাদের যেহেতু নাই সেহেতু আমাদের এত কেয়ার করার প্রয়োজন নাই পিএম এর পক্ষ থেকে। ইক্যুয়েশন ইজ এজ সিম্পল এজ ওয়াটার।
উনাকে যে সকল এজেন্সী ক্ষমতা ধরে রাখতে সহায়তা করেছেন, তাদের সুযোগ-সুবিধা, অধিকারের প্রতি উনি যথেস্ট কেয়ারফুল।
আমি এখন আর প্রাইম-মিনিস্টারকে দোষারোপ করি না, দোষ দেই নিজেকে এই জন্য যে ইমিগ্র্যান্ট হওয়ার অতি উজ্জ্বল সম্ভাবনা একের অধিকবার নিজের হাতে ঠেলে সরিয়ে দিয়েছি।

২০ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



আপনি এখনো যেকোন ইমিগ্র‌েন্ট থেকে ভালো আছেন।

৭| ২০ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনি এত প্রশ্ন করেন কেন?
আপনার কি মনে হয় তাঁর
কন্ট্রোল নাই ?

২০ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, উনাকে কৌশলে বেগম জিয়ার মতো "ম্যাডাম ও আপা" বানানো হয়েছে।

৮| ২০ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: মনে হয়, উনাকে কৌশলে বেগম জিয়ার মতো "ম্যাডাম ও আপা" বানানো হয়েছে।

আপনার মনের উপরতো আমার কন্ট্রোল নাই !! যা ইচ্ছা তাই ভাবুন
কেউ না করবে না !!

২০ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



উনি মানুষকে নিয়ে ভাবছেন না, সেই কারণেই মানুষ উনাকে নিয়ে ভাবছেন না; মানুষ ( আপনি ব্যতিত ) নির্বিকার, ইহাই এনার্খী; এনার্খী জাতিকে ক্রমেই ভয়ংকর সমস্যার মাঝে টেনে নিচ্ছে। শেখ হাসিনা নিজের সৃষ্ট সমস্যাগুলোর সমাধান করতে পারবেন না।

৯| ২০ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

শূন্য সারমর্ম বলেছেন: পুরোপুরি কন্ট্রোল কখনোই কোথাও থাকবে না ;আজকে ছাড় দিয়ে কাল সুযোগ নিবে। শেখ হাসিনার কন্ট্রোল ক্যারমের স্ট্রাইকের মত।

২০ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



ভুল করে হোক, বা বাধ্য হয়ে হোক, উনি জাতিকে হায়েনাদের হা্তে তুলে দিচ্ছেন, মনে হয়; উনার নিজের ওজনটা নিজে বুঝার দরকার ছিলো।

১০| ২০ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

কামাল১৮ বলেছেন: অবস্থা এখন এমন দাড়িয়েছে উনি যত কম কথা বলবেন সেটা ওনার জন্য মঙ্গল জাতির জন্যও মঙ্গল।এটাও খালেদা জিয়ার কাছ থেকে শেখা।চার পাশে যোগ্য লোকের অভাব।

২০ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:



মহামারীতে জাতিকে ঐক্যবদ্ধ রাখার জন্য ও সাহস যোগানোর জন্য উনার সাথে রাখার দরকার ছিলো; সাথে রাখার একমাত্র উপায় হলো সাথে থাকা।

১১| ২০ শে জুলাই, ২০২১ রাত ১০:৪৫

আমি সাজিদ বলেছেন: আজকে খিদা লাগলে কয়েক মাস পরে খান? ঘরে বাজার শেষ হয়ে গেলে কয়েকমাস পর করেন? তাহলে কেন করোনার শুরুর সমস্যা এখনই জিজ্ঞেস করছেন? এতদিন এক বছর দেড় বছর ধরে কি দেখলেন তবে? প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত উনার হয়ে কারা নেয় এইটা এতদিন পর জিজ্ঞেস করার কিছু নাই।

২১ শে জুলাই, ২০২১ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা আমার পোষ্ট পড়ার জন্য গত দেড় বছর সামুতে বসেছিলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.