নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাইডেন, ট্রুডো, কোভেক্স যাদের ভগ্নিপতি, তাদের জন্য "উপহারের টিকা" আসছে।

২২ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৪



**** আমি কমেন্ট ব্যানে আছি ৪২ দিন, আমাকে তিরস্কার করে পোষ্ট দেয়ার জন্য এখনই ভালো সময় ****

কোভেক্স, আমেরিকা, ইইউ, কানাডাকে যেসব দেশের লোকজন নিজেদের ভগ্নিপতি ভাবে, তারা হয়তো "উপহারের টিকা পাচ্ছে"; কিন্তু যারা স্বাভাবিক নাগরিক, যারা শিক্ষিত, বিশ্বকে বুঝেন, তারা জানেন এগুলো বিশ্বের কিছু ধনী দেশের দয়ালু মানুষের দানের টাকা থেকে দেয়া "ভিক্ষা"। ভিক্ষা না পেলে, ইয়েমেন, আফগানিস্তান, সুদান, সোমালিয়া, তানজানিয়া, প্যালেষ্টাইন, ওয়েষ্ট সাহারা কি নিজের টাকায় টিকা কিনবে, ওদের অতটুকু মগজ আছে?

বিশ্বের যেসব দেশ টিকা আবিস্কারে "ফান্ডিং করেনি", কিংবা ফাইজার, মডের্না, এষ্ট্রোজেনিকা, সিরাম, রাশিয়া থেকে স্পুটনিক, চীন থেকে চীনা টিকা কেনার অর্ডার দেয়নি, কিন্তু ৫০০০ ডোজ থেকে ৫০ লাখ ডোজ অবধি টিকা পেয়েছে, বা পাচ্ছে ও ভবিষ্যতে পাবে, এগুলোকে আপনারা কি বলতে পারেন, ভিক্ষা, উপহার, নাকি ঋণ? মহামারীর সময় ভিক্ষা, বা উপহারের জন্য আমাদের অপেক্ষা করার কথা?

যথাসময়ে টিকা না দেয়াতে ***ভারতে ৪০ লাখের বেশী মানুষের মৃত্যু হয়েছে ইতিমধ্যই; বাংলাদেশে হয়তো ৪০ হাজারের মৃত্যু হয়েছে, এখন যাদের মৃত্যু হবে, তাদের মৃত্যু হবে যথাসময়ে টিকা না দেয়ার কারণে।

বাংগালী জাতিকে ভিক্ষুকে পরিণত করেছিলো আইয়ুব খান; আইয়ুব খানকে ক্ষমতায় এনেছিলো সিআইএ; আইয়ুব খানকে ক্ষমতায় আনার পরপরই, আইয়ুব খানকে দেশে পপুলার করার জন্য আমেরিকা ততকালীন পাকিস্তানকে "ভিক্ষা" দেয়ার শুরু করে। আমেরিকার ভিক্ষা মানুষকে "রিলিফ" নির্ভরশীল জাতিতে পরিণত করে; আইয়ুব খান খুবই পপুলার প্রেসিডেন্টে পরিণত হয়েছিলো কিছু সময়ের জন্য; আইয়ুব খান যদি খাবার ও চাকুরীর কিছুটা সমস্যা সমাধান করতে না পারতো, ক্ষমতায় আসার পরপরই বাংগালীরা মওলানা ভাসানীর নেতৃত্বে আন্দোলনে নেমে যেতো, সে ১১ বছর ক্ষমতায় থাকতে পারতোনা।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই, বিশ্বের অনেক দেশ হতে সাহায্য আসার শুরু করেছিলো, সাথে সাথে আমেরিকান সাহায্য এসেছিলো; কিন্তু ততকালীন সরকারের কেহ কি বলেছিলো যে, আমাদের বর্তমান (ততকালীন ) অবস্হায়, আমাদের কোন সাহায্যের দরকার নেই, আমাদের দরকার কিছু পরিমাণ ঋণ, যা খাবার কেনার জন্য ও দেশের মানুষের জরুরী প্রয়োজন মিটাতে লাগবে?

আমাদের লোক সংখ্যা "১৭ কোটী" (সরকারী মতে) ধরা হলে, ৩ কোটী হবে ১৫ বছর কিংবা তার নীচে, যাদের জন্য টিকার দরকার এখন হবে না; বাকী ১৪ কোটীকে টিকা দিতে হলে, এষ্ট্রোজেনিকা থেকে, কিংবা রাশিয়া বা চীন থেকে গড়ে ৫ ডলার বা তার কমে টিকা কেনা যেতো। তা'হলে, ২৮ কোটী ডোজ টিকা কেনার অর্ডার দিলে জাতির খরচ হতো, ১.৪ বিলিয়ন ডলার; ইহা বাংগালী জাতির জন্য কিছুই না; মহামারীতে প্রাণ রক্ষাই হলো সবচেয়ে বড় দায়িত্ব; ভিক্ষার জন্য বসে থাকে বানরেরা।

জাতির কাছে রিজার্ভ আছে ৪৫ বিলিয়ন ডলার; সেখান থেকে মহামারীতে জাতি নিজের মানুষের প্রাণ রক্ষায় ১.৪ বিলিয়ন ডলার খরচ করার দরকার ছিলো কিনা? টিকা কিনলে, ১ বছরের মাঝে ১৪ কোটী মানুষকে টিকা দেয়া সম্ভব হতো, এখন ভিক্ষার টিকা দিতে ২ বছরের (২০২১-২০২৩) বেশী সময় লাগবে; টিকার না কেনার ফলে, যথাসময়ে টিকা দিতে না পারার কারণে যারা "প্রাণ হারাবে" সেইসব পরিবারের কি হবে?

আজকেও কেহ জানে না, সরকার কি ১৪ কোটীর জন্য "টিকা কিনেছে" কিনা! সিরামের টিকা বন্ধ হওয়ার পর,যত টিকা এসেছে, সবগুলো ভিক্ষার টিকা; যারা মনে করে যে, কোভেক্স, বাইডেন, ট্রুডো তাদের ভগ্নিপতি, তাদেরজন্য "উপহার আসছে", বাকীদের জন্য আসছে "ভিক্ষা"।





মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব বলছেনঃ বাইডেন, ট্রুডো, কোভেক্স যাদের ভগ্নিপতি, তাদের জন্য "উপহারের টিকা" আসছে।

আমি এখনো কোন ট্কিা নেই নাই, পাই নাই!!
আপনিতো টিকা পাইছেন, এরা আপনার কি লাগে ? =p~ !!

২২ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:



আমি যেই দেশে আছি বাইডেন সেখানকার প্রেসিডেন্ট; আমি টিকা নিয়েছি।

২| ২২ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

নীল আকাশ বলেছেন: ভিক্ষার থালা নিয়ে দ্বারে দ্বারে ঘুরলে এইসব তো পাবেই!
তবে মাঝে মাঝে টিকা কেনার খরচ হাজার তিনেক টাকা দেখানো ইচ্ছেকৃত গল্প বেশ মজাদার।
লুটপাটের টাকা হালাল করার সোজা রাস্তা।

২২ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:



মহামারীতে মানুষের টাকায় মানুষের জন্য টিকা না কিনে, সরকার অপরাধ করেছে; দেশে প্রচুর প্রশ্নফাঁস জেনারেশনের লোকজন সেটা বুঝতেও অক্ষম; কোনটা ভিক্ষা, কোনটা উপহার সেটা বুঝারও মগজ নেই এদের।

৩| ২২ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: আমি যেই দেশে আছি বাইডেন সেখানকার প্রেসিডেন্ট; আমি টিকা নিয়েছি।

সেটা কি উপহার হিসেবে পেয়েছেন নাকি পয়সা দিয়ে কিনেছেন
নাকি বাইচান্স নাগরিক হিসেবে প্রাপ্ত !!

২২ শে জুলাই, ২০২১ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় যারা আছে, কিংবা যেজন আজকেও লিগ্যালী বা ইললিগ্যালী প্রবেশ করছে, সে পাচ্ছে, টিকা পাবে।

৪| ২২ শে জুলাই, ২০২১ রাত ৮:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: আমেরিকায় যারা আছে, কিংবা যেজন আজকেও লিগ্যালী বা ইললিগ্যালী প্রবেশ করছে, সে পাচ্ছে, টিকা পাবে।

কারণ তারা সবাই বাইডেনের আদরের কুটুম্ব !! শালা বাবু !!

২২ শে জুলাই, ২০২১ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:



বাইডেন ট্রাম্পকে পরাজিত করতে পেরেছেন, কারণ বাইডেন বুঝতে পেরেছিলেন যে, ইহা ভয়ংকর মহামারী, ইহা বর্তমান সভ্যতার জন্য হুমকি, মানুষের প্রাণ রক্ষাই আসল কাজ।

৫| ২২ শে জুলাই, ২০২১ রাত ৯:০৩

কামাল১৮ বলেছেন: টিকা কোথায় কিনতে পাওয়া যায়,কিভাবে কিনতে হয় ,হয়তো এসব খুটি নাটি বিষয় সম্পর্কে খোঁজ খবর নেয়ার থেকে ভারতকে হাতের কাছে পাওয়া গেলো এবং ভালো দালাল সাথে দালালী পাওয়ায় আজকে এই অবস্থা।

২২ শে জুলাই, ২০২১ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার ও প্রশাসন এই মহামারীতে বেক্সিমকোকে "ব্রোকার" হিসেবে কাজ করার সুযোগ দিয়ে নিজেদিগকে অপমান করেছে, জাতির অপরিসীম ক্ষতি করেছে।

৬| ২২ শে জুলাই, ২০২১ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: চারজন বাংলাদেশি আমেরিকানের কল্যানে যে ফাইজার ও মডের্নার ভ্যাকসিন যে এই দেশে এসেছে, তার খবর আপনি জানেন কি? শেখ হাসিনা এই প্রথমবারের মত এই দেশের যোগ্য ব্যক্তিদের কাছে সাহায্য চেয়েছে, যারা অসমান্য এই কাজটি করেছে।

ডেইলি স্টারে প্রকাশিত হয়েছে-
কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক ও সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরীর ব্যক্তিগত উদ্যোগের ফসল এই ভ্যাকসিনপ্রাপ্তি।

এই চার বাংলাদেশি-আমেরিকানকে নানাভাবে সহায়তা করেছেন কানাডা থেকে ডা. আরিফুর রহমান, বাংলাদেশ থেকে প্রফেসর ডা. এবিএম আবদুল্লাহ, প্রফেসর ডা. আহমেদুল কবীরসহ আরও অনেকে।

গতকাল ও আজ একাধিকবার দ্য ডেইলি স্টারের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে প্রফেসর ডা. মাসুদুল হাসানের।

তিনি বলেন, ‘প্রায় তিন মাস আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আমাকে ফোন করে বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৭০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পাওয়ার জন্যে আমরা যোগাযোগ করেছিলাম। কিন্তু, কোনোরকম সাড়া পাচ্ছি না। খুব জরুরিভিত্তিতে আমাদের ভ্যাকসিন দরকার। আপনারা বাংলাদেশি-আমেরিকান হিসেবে চেষ্টা করে দেখেন, কিছু করা যায় কি না।’
প্রফেসর ডা. মাসুদুল হাসান বলছিলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ ছিল বাইডেন প্রশাসনের ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন কমিটিতে ঢোকা। কাজটি খুবই কঠিন ছিল আমাদের জন্যে। কমিটিতে ঢুকতে না পারলে খুব বেশিকিছু করার সুযোগ ছিল না। সিনেটর ক্যাথরিনের ব্যক্তিগত কার্ডিওলজিস্ট ডা. হাফিজ। ক্যাথরিনের মাধ্যমে আমরা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শরণাপন্ন হই। কমলা হ্যারিস ও ক্যাথরিনের আন্তরিক সহযোগিতায় কমিটিতে ঢোকাতে সক্ষম হই প্রফেসর ডা. হাফিজকে। তিনি ভ্যাকসিন পাবে এমন দেশের তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করেন। প্রথম তালিকায় বাংলাদেশের নাম ছিল না। ১৮১টি দেশের মধ্যে মাত্র ১৮টি দেশের তালিকায় স্থান পায় বাংলাদেশও।’

কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পাবে বলে জানা গিয়েছিল, এখন পাচ্ছে মডার্নার ভ্যাকসিন। বাংলাদেশের ভ্যাকসিন কেনার কথাও আলোচনায় ছিল— এ প্রসঙ্গে প্রফেসর ডা. মাসুদুল হাসান বলেন, ‘ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন টিমে ঢুকে আমরা কোভ্যাক্স থেকে ভ্যাকসিন পাওয়ার চেষ্টার পাশাপাশি ভ্যাকসিন কেনার আগ্রহ প্রকাশ করি। তখন বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বলা হয় ভ্যাকসিন কিনতে হবে না, কোভ্যাক্স থেকে প্রথম চালানে ২৫ লাখ ডোজ ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে। এরপর থেকে বাংলাদেশ পর্যায়ক্রমে ভ্যাকসিন পেতেই থাকবে।

এখন পর্যন্ত ফাইজার ও মডের্নার ভ্যাকসিন সবচেয়ে কার্যকরী ভ্যাকসিন হিসেবে প্রমানিত । এরপরেই অক্সফোর্ড। ইন্দোনেশিয়ার অবস্থা দেখার পর সব দেশের মিডিয়ায় সমালোচনা চলছে চায়নার সিনোফার্মার টিকার। ইন্দোনেশীয়ায় ব্যপকারে কেবল চায়নার টিকাই দেয়া হয়েছিল। মৃত্যূর হার এখন সেই দেশে ইন্ডিয়া, ব্রাজিলকে টপকে গেছে।তাই চায়নার টিকা বিনা পয়সায় পেলেও নেয়া ঠিক হবে না। ফাইজার/ মডের্নার টিকা যদি বিনামূল্যে এরপরে পাওয়া না যায় তবে রিজার্ভ ইউজ করে হলেও আনতে হবে ব্যপক ্প্রানহানি ঠেকাতে।

২২ শে জুলাই, ২০২১ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:



কোন সব ৪ জনের কথা বলছেন, উনারা কি বাড়ীতে ফাইজারের আর মডের্নার টিকা বানাচ্ছেন? এরা নিজেরাই ভিক্ষুক, তারা লবিং করে, অন্য ভিক্ষুক দেশগুলোর আগে ভিক্ষা সংগ্রহ করেছে; ইহা করা উচিত নয়, বিশ্বের সবাই লাইনে থেকে ভিক্ষা করা উচিত।

প্রশাসন এখন শুড়ু ভিক্ষার টিকা দিচ্ছে; এতে ২/৩ বছর লাগবে সবাই ১ম ডোজ দিতে; ততদিনে ১/২ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

৭| ২২ শে জুলাই, ২০২১ রাত ১০:১০

আমিই সাইফুল বলেছেন: ঐ ৪জন লবিং করে, অন্য দেশগুলোর আগে ভিক্ষা সংগ্রহ করেছে; ইহা করা সঠিক কাজ নয়, বিশ্বের সবাই লাইনে থেকে ভিক্ষা করা উচিত।

একমত! এই ঘটনা যদি সত্অয হয়, অন্যদেশকে বঞ্চিত করে লবিং/দূর্নীতির মাধ্যমে ভিক্ষা করার অনন্য নজির হয়ে থাকবে এই ঘটনা।

২২ শে জুলাই, ২০২১ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:




এই ৪ জন বিখ্যাত ভিক্ষুক বাংগালী বুদ্ধি খাটায়ে ভিক্ষা করতে সাহায্য করছে প্রশাসনকে, যারা টিকা কিনেনি।
শেখ সাহেব, তাজউদ্দিন সাহেব, জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা এরা সবাই ভিক্ষুক।

৮| ২২ শে জুলাই, ২০২১ রাত ১০:২১

আমিই সাইফুল বলেছেন: অতিরিক্ত জনসংখ্যাই আমাদেরকে দূর্নীতিবাজ হিসেবে গড়ে তুলছে। আমাদের জনসং্যার ৫% ও যদি দূর্নীতিবাজ হয় তাহলেও দেশরে বেইচা দিতে বেশিদিন লাগবেনা। চেতনা দিয়ে দেশ চলেনা।

২২ শে জুলাই, ২০২১ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



জনসংখ্যার অভাবে মালয়েশিয়া, সুইডেন, জার্মানী, জাপান, ইত্যাদিরা পেছনে পড়ে যাচ্ছে; আমাদের মানুষকে "ফ্রি শিক্ষা ও ট্রেনিং" দিলে আমরা দ:কোরিয়া ও তাইওয়ান থেকে ভালো করতাম; ব্যুরোক্রেটরা প্ল্যান করে মানুষকে পড়তে দেয়নি; মাদ্রাসা থেকে পেশাহীন জনশক্তি বেরিয়ে আসছে।

৯| ২২ শে জুলাই, ২০২১ রাত ১০:৪২

আমিই সাইফুল বলেছেন: মাদ্রাসা থেকে পেশাহীন জনশক্তি বেরিয়ে আসছে।

রাইট!

২২ শে জুলাই, ২০২১ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধের সময় শহীদ হওয়া পিতামাতার এতিম ছেলেমেয়েকে ততকালীন সরকার পড়ায়নি।
এতিমদের একাংশকে মাদ্রাসার লোকেরা পড়ায়ে "বেকার শিক্ষিতে" পরিণত করেছিলো; এটা ছিলো শুরু।

১০| ২২ শে জুলাই, ২০২১ রাত ১০:৪৫

শূন্য সারমর্ম বলেছেন: ভিক্ষা,উপহার,টাকায় কেনা টিকার পার্থক্য বাঙালী বুঝে না; দরকারী কাজ হতো মিডিয়ার মাধ্যমে জনগনকে জানানো যে ' আমরা রিজার্ভ থেকে ১.৫ বিলিয়ন খরচ করে ১ বছরের মধ্যে দেশকে করোনামুক্ত করার চেষ্টা করবো- শেখ হাসিনা।

২২ শে জুলাই, ২০২১ রাত ১১:০৭

চাঁদগাজী বলেছেন:




ব্লগে, আমার ২/৩ পোষ্ট আগে "ভিক্ষার টিকা"কে যারা ভিক্ষা বলে মনে করেন না, তেমন একজন ব্লগার পোষ্ট দিয়েছেন; মনে হয়, উনি বেকার ও সাম্প্রতিক কালের ফেইসবুক জেনারেশনের গ্রেজুয়েট!

১১| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১২:২১

শূন্য সারমর্ম বলেছেন: মগজ নামের আশ্চর্য জিনিসে নিরারুন অপচয় চলে ফাসকৃত জেনারেশনের মাঝে।

২৩ শে জুলাই, ২০২১ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:




গত ১০ বছর, পরীক্ষার নামে যেই অপকর্ম হয়েছে, উহা জাতিকে কোটী খানেক পংগু গ্রেজুয়েট উপহার দিয়েছে।

১২| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
যারা এই ভ্যাকসিনকে ভিক্ষা বলে মূল্যায়ন করছে এরা হয় ছাগল বা চিহ্নিত গোষ্ঠি
এই ৪ বাংলাদেশি-আমেরিকান আমেরিকা থেকে ভ্যাকসিন পাওয়ার ব্যাবস্থা করেছেন, এটাও অতিপ্রচার বিজ্ঞাপন।
বাস্তবতা হচ্ছে ভ্যাকসিন দিচ্ছে কোভ্যাক্স/গ্যাভি। নট আমেরিকা।

কোভ্যাক্সের সদস্য দেশের সংখ্যা আমেরিকা বাংলাদেশ সহ প্রায় ১৮১। আমেরিকা বাংলাদেশ সহ ১৮১ টি দেশের চাঁদায় চলে কোভ্যাক্স ও গ্যাভি। আমেরিকা ও উন্নতদেশগুলো চাঁদা বেশী দেয়। সবচেয়ে বেশী দেয় আমেরিকা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের শিশু দাতব্য সংস্থা ইউনিসেফসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা কোভ্যাক্স ও
গ্যাভি পরিচালনা করে।


কোভ্যাক্স ও গ্যাভি স্বল্পোন্নত দেশগুলোকে বিভিন্ন রোগের ভ্যাকসিন সরবরাহ করে, বাংলাদেশ ইপিআই এর মাধ্যমে
বিসিজি পলিও সহ বিভিন্ন ভ্যাকসিন বিতরন করে আসছে। বহু বহু বছর জাবৎ।
বাংলাদেশের স্বাস্থ খাতে বিভিন্ন অনিয়ম দুর্নিতী থাকলেও মা ও শিশু স্বাস্থ্য ব্যাবস্থাপনায় বাংলাদেশ ৩য় বিশ্বে সবচেয়ে অগ্রগামী।

প্রতিটি প্রতন্ত অঞ্চলের ইপিআই কেন্দ্রে প্রাতিষ্ঠানিক ও সুশৃঙ্খল কোল্ডচেইন অবকাঠামো, নিরবিচ্ছিন্ন বিদ্যুত সংযোগ, দক্ষ জনবল সেগুলো রয়েছে বাংলাদেশে। ফলে সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে বাংলাদেশ অনেক আগে থেকেই একটি সফল বিস্ময়।
এসব আমার কথা না। ২০১৯ এর সেপ্টেম্বরে জাতিসংঘের সদর দপ্তরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ ক্রেষ্ট তুলে দেয়ার সময় বলা হয়েছিল।

কোভ্যাক্সের আওতায় সবদেশেই জনসংখা অনুযায়ী সমান পাচ্ছে।
বাংলাদেশ আগে বেশী ভ্যাকসিন পাচ্ছে কারন ভাল অবকাঠামো ও পুর্ব দক্ষতার কারনে, আফটার অল ন্যাজ্য বন্টনই হবে।
আমেরিকা ভ্যাকসিন দিচ্ছেনা, ভ্যাকসিন দিচ্ছে কোভ্যাক্স/গ্যাভি। ভ্যাকসিন তৈরি হয় আমেরিকায়, সে হিসেবে বাংলাদেশের প্রাপ্য কোটা শিপমেন্ট হয়েছে/হচ্ছে আমেরিকা থেকে।


করোনা ভ্যাকসিন আবিষ্কৃত হওয়ার পর টিকা সংগ্রহের জন্য চেষ্টা শুরু হয়।
যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিন ন্যায্যতার সাথে পৌঁছে দেয়ার ক্ষেত্রে সর্ববৃহৎ দাতা দেশ হিসেবে ভ্যাকসিনের বৈশ্বিক জোট গাভি-কে পরিকল্পিত ৪ বিলিয়ন ডলার সহায়তার অংশ হিসেবে সম্প্রতি ২ বিলিয়ন ডলার বা ২ বিলিয়ন ডলারের ভ্যাকসিন বা উভয়ই দেয়ার কথা ঘোষণা করেছে, যা দিয়ে গাভি কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের মাধ্যমে বিশ্বব্যাপী ন্যায্যতার সাথে বন্টনের জন্য ভ্যাকসিন পৌঁছে দেয়ার কাজ করছে।

যুক্তরাষ্ট্রর রাষ্ট্রদূত মিলার বলেছেন -
“কোভিড-১৯ মহামারি এই বার্তাই দিয়েছে যে বৈশ্বিক মহামারির বিরুদ্ধে কোন একটি দেশ একা কাজ করতে পারে না। (আর সে কারণেই) যুক্তরাষ্ট্র, বাংলাদেশ এবং বৈশ্বিক অংশীদারগণ এই মহামারি মোকাবেলায় একসাথে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে,” রাষ্ট্রদূত মিলার আরো বলেন, “আমরা এই অভূতপূর্ব বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কটসহ ভবিষ্যতের সঙ্কটগুলো মোকাবেলায় আরো বেশি সংগঠিত ও সহনশীল ব্যবস্থা গড়ে তুলতে বাংলাদেশ সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

২৩ শে জুলাই, ২০২১ সকাল ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



কোভেক্স আপনার কর্পোরেশন, আপনি নিশ্চয় জানেন আপনি কি করছেন; কোভেক্স, বাংলাদেশ ,আমেরিকা আপনাকে একসাথে চালাতে হচ্ছে, আপনি ঝামেলায় আছেন।

১৩| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: কোন কিছুতেই কোন পরিকল্পনা নেই। কাকে বলবেন?

২৩ শে জুলাই, ২০২১ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:



ব্লগার হাসান কালবৈশাখীকে বলেন, উনি শেখ সাহেবের গুরু ছিলেন; এখন বাংলাদেশ ও আমেরিকা চালাচ্ছেন।

১৪| ২৩ শে জুলাই, ২০২১ ভোর ৪:২৯

বিষন্ন পথিক বলেছেন: আমাদের দেশ "আম্রিকা" হয়নি রাজনীতি আর জনগনের কারনে, সেটা বাস্তবতা, কেন হয়নি, কেন হয়নি বলে এখন এসব জপে লাভ নেই। এটা ওপার বাংলার পুরানো বাংলা ছবি না যে না খেয়ে মরে গেলেও "মাষ্টার মশাইের" আত্তসন্মান নিয়ে থাকবে। এটা জীবন মরন টিকা। এতগুলো দেশ ছাপিয়ে বাংলাদেশ টিকা পেয়েছে এটা আপনার "স্বপ্নবিলাসি" চোখে "ভিক্ষা" হতে পারে কিন্তু আমি বলব এটা বাংলাদেশের যোগ্যতা।

২৩ শে জুলাই, ২০২১ সকাল ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



চতুর ভিক্ষুক।
আপনি ভিক্ষা করলে, অনেকের চেয়ে ভালো করতে পারাবেন।

১৫| ২৩ শে জুলাই, ২০২১ সকাল ৭:১৮

সাসুম বলেছেন: হাসান মাহ-মদ-বোশেখীর সাথে সহ-মদ।

ফকিন্নী চোদাদের দেশে আবার কিসের টিকা কিনা? টিকা নিয়ে ব্যবসা করার জন্য বেক্সিমকো আছে না?


এই যে ভিক্ষা করা খারাপ কিছু- এটা আপনি বহু আগে থেকেই বুঝতে পেরেছেন, আমরা ৯৯.৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯% বুঝিনা।

দুনিয়াতে নাথিং ইজ ফিরি। প্রতিটা ফিরি জিনিষের পিছে কাহিনী থাকে।

আমার প্রিয় চায়না আফ্রিকান ইউনিয়ন রে ৭০০ মিলিয়ন ডলার খরচ করে আফ্রিকান ইউনিয়ন এর হেড কোয়াটার বানাই দিছিএ ফ্রি তে। ৩ বছর ধরে এখানে যত ইমেইল, ফোন আর কথা বাত্রা অইছে সব পাচার হয়েছে বেইজিং এ আর চায়না সব বুঝে শুনে তাদের নীতি আফ্রিকা তে সুন্দর ভাবে ইমপ্লিমেন্ট করেছে। মাগ্না বিল্ডিং এর ফল।

এই যে মাগনা ফ্রি ভিক্ষার দিকে না তাকায়া আমাদের দরকার ছিল বাল ছাল বন্ধ কইরা দুনিয়ার সব টিকা বানানি ওয়ালারে এডভান্স গত বছরেও টেকা দিয়ে রাখা ৩০ কুটি টিকার জন্য। একদম সিনোফার্ম, মর্ডানা, এস্ট্ররোজেঙ্কা থেকে শুরু করে স্পুটনিক সবাইকে/

সবার সাথে বিজনেস। আর কেউ ভিক্ষা দিলে ফ্রি নিমু সমস্যা নাই। বাট আগে কিনে নিতে সমস্যা কি?

যদিও এসব করতে লাগবে জনবান্ধব সরকার। ভোট চোর জনগনের প্রতি দায়িত্ব হীন চোর মাফিয়া ক্ষমতায় থাকলে এসব্ করার টাইম কই?

গোয়েবলস মাহমদ এর বাথ্রুমের ফ্ল্যাশ হচ্ছেনা, ২ দিন ধরে- এটার জন্য বিএনপি কে দায়ী করে সংবাদ সম্মেলন করবে উগান্ডার তথ্যমন্ত্রী। আপনি আছে টিকা নিয়া ।

২৩ শে জুলাই, ২০২১ সকাল ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:




টাকা থাকলে, মহামারীর সময় ভিক্ষা করা অপরাদ।

১৬| ২৩ শে জুলাই, ২০২১ সকাল ১১:১৩

বিষন্ন পথিক বলেছেন: "লেখক বলেছেন:
চতুর ভিক্ষুক।
আপনি ভিক্ষা করলে, অনেকের চেয়ে ভালো করতে পারাবেন। "

জে আচ্ছা, আপনি যখন অ্যাডভাইস করছেন,তাহলে অবশ্যই ভালো কিছু হবে। হাজার হলেও আপনার সুপার আই কিউ, পরিকল্পনা মন্ত্রালয় আপনার চালানো উচিৎ, হোম অফিস করলেও হাজার গুন ভালো করবেন।

২৩ শে জুলাই, ২০২১ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



আইয়ুব থেকে শুরু করে শেখ হাসিনা আমাদেরকে ভিক্ষুক হওয়ার জন্য মানসিকভাবে প্রস্টুত করেছে।

১৭| ২৩ শে জুলাই, ২০২১ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: দেশ চলছে শেখ হাসিনার ইচ্ছার উপর। উনি যা ভালো বুঝেন তাই করছেন। উনার কথার উপর কারো কথা বলার সাহস নাই।
তবে আপনি আর আমি বাদে।

পোষ্টে আপনি বলেছেন, ৪০ হাজার মানুষ মারা গেছে। অথচ সরকারি হিসাব বলছে ১৮ হাজারের কিছু বেশি।

২৩ শে জুলাই, ২০২১ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:




আমিও আনুমানিক বলছি, আসলে মানুষ ৪০ হাজার বা তার চেয়ে বেশী মারা গেছে; ভারত বলছে,তাদের মৃত্যুর সংখ্যা ৪লাখ ২১ হাজার; আসলে,ভারতে ৪০ লাখের বেশী মানুষ মারা গেছে, মনে হয়।

১৮| ২৪ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৩২

জাহিদ হাসান বলেছেন: আমরা পরিবারের সবাই নানা ভাবে করোনার টিকার নিবন্ধন করেছি অথচ কেউই পাইনি এখনো।
আমরা পরিবারের সবাই নানা ভাবে করোনার টিকার নিবন্ধন করেছি অথচ কেউই পাইনি এখনো।



আমি করেছি এই কোটায়। জানি না কবে করোনার এক ডোজ টিকা পাবো। অথচ প্রতিদিনই দুইশোর উপরে মানুষ মরতেছে।

২৪ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৪

চাঁদগাজী বলেছেন:



দেশের পরিচিত মুখরা চুপ করে আছে, শেখ হাসিনাকে উনার ভুল শোধরতে বলছে না; ইহা ভয়ংকর ব্যাপার।

১৯| ২৫ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩৬

মোঃমোজাম হক বলেছেন: শেখ হাসিনাতো আয়ুবখানকে গুরুই মেনেছে। আইয়ুব খান যেমন উন্নয়নের রাজনীতি করেছিল,হাসিনাও তাই করছে!
তবে ব্রাদার একদম ডাইরেক্ট ভিক্ষুক বলে আপনি আমাদের অপমানই করলেন।
এখনতো আর তলাবিহীন ঝুড়ির দেশ নই আমরা। শ্রীলঙ্কার মতো দেশকে অর্থদিয়ে সাহায্য করছি ;)

২৫ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



শ্রীলংকাকে ঋণ দেয়া হয়েছে ডলারে, ফেরত পাবে শ্রীলংকার মুদ্রায়, জাতি নারিকেল খেতে পারবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.