নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

হাতী বারবার গর্তে পড়ছে, লক্ষণ ভালো নয়।

২২ শে আগস্ট, ২০২১ রাত ৯:০১



আজ থেকে ৪/৫ বছর পর, আমেরিকার লোকজন বাইডেনের বেকুবীর কথা অনেকটা ভুলে যাবে; তখন, আফগানিস্তান থেকে উইথড্র'এর জন্য বাইডেন আমেরিকার ইতিহাসে একজন বিখ্যাত প্রেসিডেন্ট হিসেবে পরিগণিত হবেন। কিন্তু আজকের ইতিহাস হলো, বাইডেন ভয়ে মানুষের সামনে আসছেন না, জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে পরিস্কার করছেন না, কেন এই লেজেগোবরে অবস্হা!

হাতী গর্তে পড়লে, চামচিকা লাথি মারে, ব্যাং হাসে, শালিক মাথায় বসে বার্থরুমের কাজ সারে; কিন্তু গর্ত থেকে হাতীকে কেহ টেনে তুলতে পারে না, উহাকে নিজ চেষ্টায় বের হয়ে আসতে হয়। আমেরিকানরা বুঝেছে যে, বাইডেন কাবুল থেকে উইথড্র করার জন্য ভালো প্ল্যান করেনি, উহার প্ল্যান জংগী তালেবানদের সামনে আমেরিকাকে বেকুব বানাতে সাহায্য করেছে মাত্র; মানুষ ভয়ংকরভাবে হতাশ। আফগানিস্তান থেকে বের হয়ে আসার আগে কাউকে জানানোর কোন দরকার ছিলো না; আফগানদের শিন্নি ওরা নিজের মতো করে খাক; নিজেদের লোকজনকে কাবাব বানিয়ে যে জয়ী হতে পারে, সেই হলো বিজয়ী, এটাই সেই এলাকার মানুষের জীবনদর্শন।

আমেরিকার বুশ পরিবারটি যোদ্ধা ও তেল ব্যবসায়ী পরিবার, এরা সবকিছুর সমাধান খুঁজে শক্তি দিয়ে; কিন্তু আমেরিকা বিশ্বের কাছে পরিচিত ছিলো মগজের জন্য। ভিয়েতনামে ভয়ানকভাবে পরাজিত হওয়ার পর, পেন্টাগণ কোথায়ও যুদ্ধ লাগিয়ে পরিস্কারভাবে জয়ী হতে চেয়েছিলো; সেটা বুড়া বুশের সময় ইরাক/কুয়েত যুদ্ধে করা হয়েছিলো। এরপর, আফগানিস্তান ও ইরাকে যুদ্ধের দরকার ছিলো না। বিন লাদেন, আলকায়েদা, সাদ্দাম, গাদাফীকে পরাজিত করতে যুদ্ধের দরকার ছিলো না; মশা মারতে গিয়ে কামান দাগিয়ে আমেরিকা নিজের পায়ে কুড়াল মেরেছে।

একমাসের মাঝে সব আমেরিকান দেশে চলে আসবে, মানুষ করোনা ও কাজ নিয়ে ব্যস্ত হয়ে যাবে; তবে সবাই জানে যে, আমেরিকার মানুষ আফগানিস্তান থেকে উইথড্র চেয়ে আসছিলো ২০ বছর, এবং সেটা এখন ঘটছে, আমেরিকার জন্য ইহা ভালো। ২০০০ সাল থেকে আমেরিকা বারবার ভুল করছে, ইহার খারাপ ফলাফল মানুষের হাতে আসছে; আমেরিকার মানুষের জীবনযাত্রার মান কমছে।







মন্তব্য ৪৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২১ রাত ৯:২২

শাহ আজিজ বলেছেন: ভিন্ন কোন প্লান আছে মনে হচ্ছে ।

২২ শে আগস্ট, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



না, কোন প্ল্যান নেই; ওবামা ও বাইডেনের কাছে মানুছের চাওয়া ছিলো, উইথড্র!

২| ২২ শে আগস্ট, ২০২১ রাত ১০:১৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




আফগানিস্থান থেকে সেনা উইথড্রর হোতা কিন্তু জনাব ট্রাম্প। সম্ভবত একটি শান্তি পুরষ্কার পাওয়ার খোয়াবে তিনি এটা করেছেন। বাইডেন তারই ধারাবাহিকতায় সেই উইথড্রকে এগিয়ে নিয়ে গেছেন। হয়তো এগিয়ে নেয়াটা সময়োচিত হয়নি।
যুদ্ধ তো লাগায় আর্মস উৎপাদনকারী ও সরবরাহকারীরা ( ওয়ার ইন্ডাষ্ট্রী ) । প্রেসিডেন্ট তাদের হাতের পুতুলের মতোই নেচে নেচে যান। তাদের না নেচে উপায়ও হয়তো থাকেনা।

২২ শে আগস্ট, ২০২১ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



এসব ধারণার কথা আমি আমেরিকায় বসবাসকারী বাংগালীদের মুখে প্রতিদিনই শুনি; আমেরিকার ফরেন-পলিসি নির্ণয়ের জন্য বড় বড় কিছু এডভাইজার ও কয়েকটি সংস্হা আছে; তবে, প্রেসিডেন্টদের বিশেষ ক্ষমতা আছে।

৩| ২২ শে আগস্ট, ২০২১ রাত ১০:৩৩

শূন্য সারমর্ম বলেছেন: কন্সপিরেসি থিওরি বুঝার উপায় কি?

২২ শে আগস্ট, ২০২১ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা কি করছে, ও কি করবে, সেটা বাংগালীরা বেশী জানে; ঢাকার যেকোন লেখা পড়লেই কন্সপিরেসি থিওরি পাবেন।

৪| ২২ শে আগস্ট, ২০২১ রাত ১১:২৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ইরাকের পর আম্রিকার কনফিডেন্স অনেক বেড়ে গেছিল। ভিয়েতনামের কথাটা বেমালুম ভুলে বসে আছে। আফগানিস্তানে এসে যে চপেটাঘাত খেয়েছে, আপনার কি মনে হয়, সেটা ওদের মনে থাকবে?

২২ শে আগস্ট, ২০২১ রাত ১১:৪১

চাঁদগাজী বলেছেন:



আফগানিস্তানে আমেরিকা নিজের কাছে নিজে পরাজিত হয়েছে, যেভাবে নেপোলিয়ন মস্কো বিজয় করে মস্কোতে পারজিত হয়েছিলো।

৫| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

আমেরিকা কি করছে, ও কি করবে, সেটা বাংগালীরা বেশী জানে; ঢাকার যেকোন লেখা পড়লেই কন্সপিরেসি থিওরি পাবেন।


: ঢাকার লোকদের মত বিজ্ঞ পৃথিবীর কোনো দেশে নেই;দৈনিক পত্রিকার সম্পাদকীয় কলাম নিয়ে হাজার পৃষ্ঠার বই লেখা সম্ভব।

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা আমেরিকা সম্পর্কে যা জানেন, যেসব কথা বলেন, আমেরিকানরা বাংলা ভালোভাবে জানলে, ঢাকা ইউনিভার্সিটির পিলিটিক্যাল সায়েন্স, জার্নালিজম, সোস্যাল সায়েন্সে ভর্তি হতো হাজারে হাজারে।

৬| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:১০

শূন্য সারমর্ম বলেছেন: আমেরিকা নিজে হীনমন্যত্বায় ভুগছে?

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:



না, আসলে আমেরিকানরা খুশী যে, অবশেষে বাইডেন কাজটি করলো। আমেরিকানরা ব উইথড্র'তে বাইডেনের বেকুবী দেখে রাগান্বিত হচ্ছে; কিন্তু তারা বুঝে যে, আফগানিস্তান থেকে বের হওয়ার দরকার ছিলো।

৭| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৪

শূন্য সারমর্ম বলেছেন: রাজনীতি খুব কঠিন বিষয়;বাইডেনের সিদ্ধান্তে আমেরিকা খুশি, মুসলিম বিশ্বের একাংশ খুশি, ইউরোপ অখুশি,রাশিয়া-চীনের আত্যতৃপ্তি,বিশেষ করে তৃতীয় বিশ্বে ঘন্টায় ঘন্টায় কন্সপিরেসি থিউরীর উদ্ভব।

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ৮ম শ্রেনী অবধি, বাংলায় ১০ নম্বরের একটি প্রশ্ন আসতো: ১০ লাইন কবিতা মুখস্হ লিখ; অর্ধেক ছেলেমেয়ে উহা পারতো না; এরাই এক সময় রাজনীতি নিয়ে কথা বলে।

ভিয়েতনাম যুদ্ধ থেকেই আমেরিকা মগজ হারায়ে ফেলেছে; করোনার অবস্হা দেখলে বুঝা যায় যে, আমেরিকানদের ভাবনাশক্তিতে সমস্যা দেখা দিয়েছে।

৮| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩৫

গেঁয়ো ভূত বলেছেন: আমার তো মনে হয় বারবার গর্তে পরা আপনার হাতির

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:



হাতীর মগজে সমস্যা দেখা দিয়েছে; করোনা নিয়ে অদক্ষতা সেটা পুরোপুরি প্রমাণ করছে।

৯| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৩৮

গেঁয়ো ভূত বলেছেন: আমার তো মনে হয় বারবার গর্তে পরা আপনার হাতির অভ্যাসে পরিনত হয়ে গেছে।

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪১

চাঁদগাজী বলেছেন:



সেটাই ঘটছে, আমেরিকা যদি এই সমস্যার সমাধান না করতে পারে, আমেরিকানদের কপালে দু:খ আছে। এবারের ভোট নিয়ে যা ঘটেছে, ইহা আগামীর জন্য ভীতিকর হয়ে গেছে এখুনি।

১০| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: সারা বিশ্ব তাকিয়ে থাকে আমেরিকার দিকে। আর আপনি বলছেন- ভিয়েতনাম যুদ্ধ থেকেই আমেরিকা মগজ হারায়ে ফেলেছে; করোনার অবস্হা দেখলে বুঝা যায় যে, আমেরিকানদের ভাবনাশক্তিতে সমস্যা দেখা দিয়েছে।

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ২টি: (১) আমেরিকান সরকার (২) আমেরিকান সাধারণ মানুষ। সরকারের বাহিরে, আমেরিকার সাধারণ মানুষ বিশ্বের অন্য জাতিদের জন্য আশার প্রতীক।

১১| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪৯

গেঁয়ো ভূত বলেছেন: একটা পাগল কে যে জাতি প্রেসিডেন্ট বানাতে পারে সে জাতির অবস্থা বোঝার জন্য খুব বেশি দূরদর্শীতার প্রয়োজন আছে বলে মনে করি না হ

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার ক্যাপিটেলিজম সমস্যার মাঝ দিয়ে যাচ্ছে ৫০ বছরের বেশী সময়, উহা রাজনীতিতে প্রতিফলিত হচ্ছে; ক্যাপিটেলিজমে অনেক কিছুই মানুষের হাতে থাকে না।

১২| ২৩ শে আগস্ট, ২০২১ রাত ১:০৮

শূন্য সারমর্ম বলেছেন: ভিয়েতনামযুদ্ধের পূর্বে মার্কিন মগজের কিছু নমুনা বলুন তো?

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:



২য় বিশ্বযুদ্ধের পর বিশ্বকে, বিশেষ করে ইউরোপকে অর্থনৈতিকভাবে গড়তে ও শান্তি স্হাপনে বড় পদক্ষেপ; টেকনোলোজীতে বিরাট অবদান; জাপান ও পুর্ব এশিয়ার দেশগুলোতে এনার্খি কমিয়ে এনে, রাজনৈতিক অস্হরতার অবসান ঘটানো। আমেরিকার বেকার সমস্যার সমাধান, বিশ্বকে কম্প্যুটিং টেকনোলোজী দেয়া।


unction at() {
[native code]
}

১৩| ২৩ শে আগস্ট, ২০২১ ভোর ৫:৪৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমেরিকা কখনো বসে থাকার মতো রাষ্ট্র নয় - তারা আর যাই করুক বিশ্ব আধিপত্য তাদের আদলে গড়া ক্যাপিটালিজম থেকে অন্য কোনো ইজমের হাতে বিনা প্রতিরোধে ছেড়ে দিবে না। তাদের নিশ্চয়ই অন্য কোনো প্ল্যান আছে, অথবা অন্য কোনো অঞ্চলে ঘোট পাকিয়ে অস্ত্র ব্যবসার ধান্দা আছে বলে আফগানিস্তান থেকে সরে এসেছে।

শীতল যুদ্ধের সময় পাশ্চাত্য শক্তি সমাজতান্ত্রিক জোটের পতনের লক্ষে জন্য 'লাল পতাকা দিয়েই লাল পতাকাকে ধ্বংস করার' স্ট্রাটেজি নিয়েছিল এবং তাদের সেই স্ট্রাটেজি সফলও হয়েছিল। সেই সকল রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের নেতৃত্বের হাতেই সেই মতবাদের কফিনের শেষ পেরেকটি টুকে দেয়া হয়েছিল।

বর্তমানে সেই পূর্ব-পশ্চিম ব্লকের মধ্যে শীতল যুদ্ধ আর নেই, এখন আংকেল স্যাম ও তার সাঙ্গপাঙ্গদের একচ্ছত্র আধিপত্য বিশ্বজুড়ে। তাদের প্রয়োজন নেই রুশ অক্ষের বারোটা বাজানোর প্ল্যান-প্রোগ্রাম নিয়ে। তাই এরা ব্যস্ত একটি স্পেসিফিক ধর্ম ও তার কট্টর অনুসারীদের সাইজ করানোর প্রকল্প নিয়ে, সেই সাথে কিছু ওই সকল অঞ্চলে তাদের আধিপত্য বজায় রাখার অভিলাষ নিয়ে। আর এই কাজে তারা 'সবুজ পতাকা দিয়ে সবুজ পতাকা ধ্বংসের' জন্য ব্যবহার করছে সেই ধর্মেরই ডাই হার্ড কিছু ব্যাক্কল অনুসারীদের - যারা নিজেরাও বুজতে পারছে না যে প্রকারন্তরে তারা সাম্রাজ্যবাদী শক্তির পুতুল হিসাবে ব্যবহৃত হয়ে ওই ধর্ম ব্যবস্থারই বারোটা বাজানোর মিশনে রয়েছে।

২৩ শে আগস্ট, ২০২১ ভোর ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



সোভিয়েত ইউনিয়নের পতন চেয়েছিলো রাশিয়ান কম্যুষ্টিপার্টি ও প্রি-বাল্টিকের রিপাবলিকগুলো, তারা ৭০ বছরের সন্চিত সম্পদ দখল করেছে।

আমেরিকা চায় বিশ্বের সবাই ভালো থাকুক। ক্যাপিটেলিজম চায়, ক্যাপিটেলিজম বেঁচে থাকুক।

১৪| ২৩ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরপর তারা ইরাক ছাড়লে আই এস তাদের অস্তিত্ব জানান দিবে।

২৩ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:২২

চাঁদগাজী বলেছেন:


মুসলিম দেশগুলোতে ঘুরেফিরে চোরডাকাতেরা ক্ষমতায়, শিক্ষা নেই, বেকারত্ব মানুষকে অসহায় করে দিচ্ছে, অন্যায় জীবনের সংগী ; ফলে, দেশগুলো জংগী জন্ম দিতে থাকবে; আমেরিকা বা ইউরোপ উহা কতদিন থামাবে?

১৫| ২৩ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:২৬

রানার ব্লগ বলেছেন: হাতি যদি নিজের চোখ নিজে বেধে রাস্তায় নামে গর্তে তাকে পরতেই হবে।

২৩ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান ক্যাপিটেলিজম করোনা সমস্যাকে হ্যান্ডলিং করতে পারেনি সঠিক মতো, কাবুল থেকে উইঠড্র করতে গিয়ে ভুলভাবে করছে; এই সমস্যাগুলো জাতির ও বিশ্বের উ প্রভাব ফেলবে; আমেরিকা সমস্যা পড়লে, সারা বিশ্ব সমস্যায় থাকবে; চীন, রাশিয়া, ভারত বিশ্বকে নেতৃত্ব দিতে পারবে না।

১৬| ২৩ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৪

হাসান রাজু বলেছেন: আপনার পোস্ট পড়ে মাথায় একটা প্রশ্নই আসছে (অনেকবারই এমন হয়েছে। )। কি লিখতে/বুঝাতে চেয়েছেন ?

২৩ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:




সোজা কথা, আমেরিকা ভালো করছে না; আমেরিকা ভালো না করলে, বিশ্বকে নেতৃত্ব দেবে কে, আফগানিস্তান, ইরান, নাকি ইয়েমেন?

১৭| ২৩ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫১

তানভির জুমার বলেছেন: তালিবানদের উপর আমেরিকার একটি গণহত্যার কিছু কথা.
আমেরিকা যখন ইনভেন্ড শুরু করে ২০০১ সালের দিকে, নর্দান এলায়েন্স এর কুখ্যাত সন্ত্রাসী আব্দুর রশিদ দোস্তম কে দিয়ে তালিবানদের যুদ্ধাদের খবর দেয় তোমরা যদি আত্মসমর্পণ কর তাহলে তোমাদের অস্ত্র রেখে ছেড়ে দেওয়া হবে। আত্মসমর্পণ করার পর সন্ত্রাসী আমেরিকা আর দোস্তম তাদের সাথে কি করেছিল জানেন? ট্রান্সফারের কথা বলে বড় কন্টেইনারের ভিতর গাদাগাদি করে ঢুকিয়ে দিয়ে বাইরে থেকে লক করে দেয় এবং বড় লরিতে করে মরুভূমির উপর রোদের মধ্যে দিয়ে ঘুরায়। কিছুক্ষন পর তারা নিঃশ্বাস না নিতে পেরে, ঘামে ভিজে পানি আর অক্সিজের জন্য হাহাকার করতেছিল এবং কন্টেইনারে আঘাত করছিল তখন লরি থামিয়ে তাদের উপর নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যা করে এবং মরুভূমিতেই মাটি চাপা দেওয়া হয়। প্রায় ১০ হাজার তালিবানের উপর তারা এই নির্মম গণহত্যাটি চালায়। ইউটিউবের কিছু ভিডিও লিংক দিলাম নিজেই দেখে নিয়েন।

https://youtu.be/FNAo6KwyVMs

https://youtu.be/TWPDZhgISdw

https://youtu.be/wbkO1sQ_YOo

https://youtu.be/2twF-DofuDw

২৩ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:




আপনি কি বলেন, নিজে তা বুঝেন কিনা?

১৮| ২৪ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০৮

বিটপি বলেছেন: ১৯৭১ সালে বাঙালিরা যুদ্ধ চায়নি। হানাদার পাকিরা অন্যায় যুদ্ধ চাপিয়ে দিয়ে নিজেরাই লেজেগোবরে হয়েছে।

২০০১ সালে তালেবানরা এই অসম যুদ্ধ এড়াতে সবরকম চেষ্টা করেছে। কিন্তু মুসলিম বধের নেশায় পাগল বুশ প্রশাসন জোর করে যুদ্ধ চাপিয়ে সেইভাবেই লেজেগোবরে হয়েছে।

২৪ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনার মাথায় ইতিহাস ঢুকবে না, মেমোরি কম; তালেবানরা যু্দ্ধ ডেকে এনেছিলো।

১৯| ২৪ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

বিটপি বলেছেন: তালেবানরা মোটেও যুদ্ধ ডেকে আনেনি। টুইন টাওয়ারে হামলার পর আমেরিকা প্রমাণ ছাড়াই একতরফা তালেবানদের দোষী করে এবং তাদেরকে কোন সুযোগ না দিয়েই এক মাসেরও কম সময়ের মধ্যে হামলা করে। তালেবানরা অনেক চেষ্টা করেছিল যুদ্ধ এড়ানোর - কিন্তু আমেরিকা কোন সুযোগ দেয়নি।

২৪ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা তালেবানদের দায়ী করেনি; ওরা বিন লাদেনকে দায়ী করেছিলো।

২০| ২৫ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৫১

বিটপি বলেছেন: বিন লাদেন ছিল উছিলা - আসল টার্গেট ছিল তালেবানরা। বুশের বাপ এক জিনিস - তার পয়দা আরেক জিনিস। এই জিনিস আপনি চেনেন না। এদের চেয়ে ট্রাম্প অনেক ভালো ছিল।

২৫ শে আগস্ট, ২০২১ সকাল ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


আপনারা এত বেশী জানেন যে, আমার মনে হয়, খোদাও এতটুকু জানেন না।

২১| ২৫ শে আগস্ট, ২০২১ সকাল ১০:১৯

বিটপি বলেছেন: আপনাদের খোদা তো ক্ষণে ক্ষণে পাল্টায় - তাই কিছু জানেনা। আমাদের আল্লাহ সর্বজ্ঞানী, সর্বজ্ঞাতা। হুয়া আহকামুল হাকিমীন।

২৫ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



আপনাদের জন্য শক্ত ধরণের আল্লাহ বানানো হয়েছে; কিংবা আপনাদের মন আসলে রূপকথা-প্রবন।

২২| ২৫ শে আগস্ট, ২০২১ সকাল ১১:১৫

নতুন বলেছেন: এই ভাবেই হয়তো আমেরিকান সম্রাজ্যের পতন শুরু হবে এবং চৌনিক সম্রাজ্য বিশ্ব শাসন শুরু করবে। :(

২৫ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



আপনারা না বুঝলেন আমেরিকাকে, না বুঝলেন চীনকে, সবটাই আপনাদের কাছে রূপকথার মতো।
এদের জীবনযাত্রা ও জীবনভাবনাকে পর্যবেক্ষণ করুন; আমেরিকার লোকজন আপনাকে সব সময় সাহায্য করতে চাইবে; েকজন চাইনীজ আপনাকে খেয়ে ফেলার কথাও ভাবতে পারে।

২৩| ২৭ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৪৬

নতুন বলেছেন: বর্তমানে বিশ্বের ক্ষমতাধর রাস্টের নাম জানেন?

তারা বিশ্বের রাজনিতিতে কি কোন প্রভাব বিস্তারের চেস্টা করে?

বিভিন্ন রাস্টের ক্ষমতা পরিবর্তনে কোন ভুমিকা রাখে?

তাদের সাথে যারা সহযোগিতা করে তাদের ক্ষমতায় নিতে কাজ করে?

এখন আগের যুগের মতন দেশ দখল করে সম্রাজ্যবাজ চলেনা। দেশের ক্ষমতায় যারা থাকে তাদের নিয়ন্ত্রন করে সম্রাট তার জন্য সুবিধা নেয়।

২৭ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিশ্বের ক্ষমতাধর দেশ হলো আমেরিকা।
আমেরিকা সমস্যায় আছে, আগের আমেরিকার তুলনায়; ক্যাপিটেলিজম ক্রমেই মানুষের অধিকারের বিপক্ষে কাজ করছে; এটাই সমস্যা। করোনা আমেরিকান ক্যাপিটেলিজমের বিপক্ষে অবস্হান নিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.