নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আফগান যুদ্ধের সকল অপবাদ পড়ছে গিয়ে বাইডেনের উপর।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:২৭



২০ বছরের আফগান যুদ্ধের অবসান হয়েছে, আমেরিকা লাভবান হয়েছে; এখন আমেরিকা কোনভাবে আফগানিস্তানে টাকা ও প্রাণ ব্যয় করার মতো অবস্হানে নেই; আমেরিকার আভ্যন্তরীণ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। আমেরিকা আফগানিস্তানে ২০ বছরে ২ ট্রিলিয়ন ডলার খরচ করেছে; কিন্তু নিজদেশে ইনফ্রাষ্টাকচার মেরামত করার জন্য টাকা পচ্ছে না; বাইডেন ইনফ্রাষ্টাকচার ঠিক করার জন্য ৬ ট্রিলিয়ন চেয়ে একটা বিল এনেছিলো, ৭ মাস কংগ্রেসের সাথে যু্দ্ধ করে ১ ট্রিলিয়ন পেয়েছে। আমেরিকার সবাই উইথড্র চেয়ে আসছিলো, কিন্তু কেহ এভাবে "ডেডলাইন" দিয়ে উইথড্র পছন্দ করেনি, সবাই বাইডেনের উপর দোষ চাপাচ্ছে।

বাইডেন আজকে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখবে; কিন্তু আমেরিকানরা ইতিমধ্যেই বাইডেন ও তার টিমের উইথড্র পদ্ধতি পছন্দ করেনি; আফগানিস্তানে এখনো কিছু আমেরিকান নাগরিক রয়ে গেছে; মানুষ এটাকে বড় সমস্যা হিসেবে দেখছে। আমেরিকা অকারণে তাড়াহুড়া করে নিজেদের দেয়া "ডেডলাইন" কার্যকরী করেছে; কিন্তু জাতি জানতে চাচ্ছে, ডেডলাইনের দরকার কি ছিলো?

রিপাবলিকনরা বলছে যে, তাড়াহুড়া করতে গিয়ে, আমেরিকা সামরিক সরন্জাম রেখে এসেছে আফগানিস্তানে, যেগুলো তালেবান ও বিবিধ জংগী গ্রুপের হাতে চলে গেছে; অকারণ তাড়াহুড়ো করাতে এসব সামরিক সরন্জাম ফিরায়ে আনা সম্ভব হয়নি; কমপক্ষে সেগুলোকে ধ্বংস করে দেয়ার দরকার ছিলো।

উইতঃড্র'এর শেষভাগে ১৪ জন সৈনিকের মৃত্যু ও প্রায় ২০০ আফগানের মৃত্যুর জন্যও বাইডেনকে দায়ী করা হচ্ছে। গতকাল, এসব মৃত সৈনিকদের পরিবার বাইডেনের সাথে দেখা করেছিলো; এরা সামনাসামনি বাইডেনকে দায়ী করে কটু কথা বলেছে। আমেরিকা গত ২০ বছর এই দিনের জন্য অপেক্ষা করছিলো; কিন্তু বাইডেন ইহাকে সঠিভাবে করতে পারেনি, এটা সঠিক; বাইডেনকে এই বদনাম সইতে হবে দীর্ঘ সময় ধরে; এবং আগামী ভোটে ইহা বড় ধরণের ইস্যু হবে।


মন্তব্য ৪২ টি রেটিং +০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৫৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এবার কিন্তু এত সহজে কেউ পার পাবে না।
:(

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



কিসের কথা বলছেন? আমেরিকা পার পায়নি, আমেরিকা অকারণে একটি ভুল জাতিকে সাহায্য করেছিলো। আমেরিকার সাহায্য পেয়েছে জাপান, জার্মানী, কোরিয়া, এখন পাচ্ছে ভিয়েতনাম।

২| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আস্থাভোটে হেরে গেলে কী পদ হারাবেন বাইডেন?

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় আস্হা ভোট নেই! আমেকিকায় ইমপিচ করার পদ্ধতি আছে; বাইডেন উইথড্র'এর জন্য পপুলার হয়ে যাবে ২/৩ বছর পর।

৩| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:১৪

কামাল১৮ বলেছেন: প্রত্যাবর্ন ঠিক হয় নাই। প্রত্যাবর্তন শেষ হওয়ার আগে তালেবানকে রাজধানীর বাইরে রাখা এবং মোটামুটি কাজ শেষ হওয়ার আগে ঘোষণা দিলে এই সমস্যা হতো না।কথায় আছে,সবভালো যার শেষ ভালো।

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



ঘোষণা দিয়ে উইথড্র করার মতো বেকুবী কেন করলো, সেটা কংগ্রেস দেখবে।

৪| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

জুন বলেছেন: আমেরিকান বেইজে মেরিন সৈন্যদের কফিনগুলো যখন সামরিক বিমান থেকে তাদের সহযোদ্ধারা নামাচ্ছিল তখন বাইডেন তাঁর ঘড়ি দেখছিল। দেখে মনে হচ্ছিল এখানে যেন তাঁর কতটা সময় অযথা নষ্ট হচ্ছে তাঁর হিসাব করছে । আমেরিকার মত একটি দেশের প্রেসিডেন্টের কাছ থেকে এই ধরনের কার্য্যকলাপ সম্পুর্ন অপ্রত্যাশিত ।
আমি ইউটিউবে কয়েকটা ক্লিপ দেখলাম এই রকম অপ্রত্যাশিত ঘটনায় সন্তান হারিয়ে বাবা- মা দের রাগ ক্ষোভ দুঃখ সব ঝরে পরছে তাদের কন্ঠে।

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:



মানুষ এসব লক্ষ্য করছে; গতকাল, ১ জন মৃত ১ সৈনিকের বাবা সামনাসামনি অনেক কটু কথা বলেছে বাইডেনকে।

৫| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ওরাতো তাদেরই লোক। যাক, এই বিষয়ে আমি বেশি বুঝি না। তবে অনেক লোক অকারণে মৃত্যুবরণ করবে। অবশেষে বলা হবে ইসলামিস্ট টেররিস্ট! খেলা অলেরেডি শুরু হয়েছে গেছে।

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



আফগানিস্তান হবে টেরোরিষ্ট প্রজনন ও লালনপালন কেন্দ্র।

৬| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জি তা শুরু থেকেই ছিল। এতদিন চায়না ছিলনা তাই, চায়না এখন দখল দিতে শুরু করেছে তাই হাইহুই শুরু হয়েছে। সাথে রাশিয়াও আছে।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


লন্ডনের রাস্তায় যদি আপনার সামনে ১ জন আমেরিকান পড়ে, যদি চোখে চোখ পড়ে, সে আপনাকে সালাম দেয়ার সম্ভাবনা ৭০ ভাগ; যদি চীনা হয়, সেটা হবে শতকরা ৫ ভাগ।

৭| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনি ঠিক বলেছেন। তবে এখন তো বিপদ মহাবিপদ হতে শুরু করেছে। চিনারা দখল করতে শুরু করেছে এবং তার সাথি অনেক আছে। আমেরিকাকে এখন বুদ্ধি খাটাতে হবে। মারামারি করে মরে লাভ হবে না। লোকজন এখন ধর্মকর্ম করে না। পয়সার চিন্তায় ক্লান্ত। চিনারা হিংস্র, স্বার্থপর এবং খুব এগুয়ে। ইণ্ডিয়া এবং আমারিকাকে ওরা মোটেই পছন্দ করে না। রাশিয়া এখন নড়েছড়ে বসেছে। বৃটিশরা শক্তি প্রর্দশন করতে চায়, এইমাসে বৃটিশ এবং রাশিয়া একে অন্যের সাথে গায়ে পড়ে লাগালাগি করেছে। চায়না এখন ওত পেতেছে কখন কাকে কাহিল করবে কেউ জানে না। অহংকার পতনের মূল, এবার তাই হবে। তবে চায়ানার ভিতরে গন্ডগোল আছে। বাংলাদেশ তো বাতাসের সাথে ভাসে। খেলতে পারলে এবার ভালো খেলোয়াড় হতে পারতো।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদশে রিলিফে কিছু দিলে, ভালো অবস্হার লোকজনও লাইনে দাঁড়ায়ে যায়; টিকা না কিনে, বাংলাদেশ ভিক্ষুক ভিক্ষুক খেলছে, এদিকে মানুষ মরছে।
বাংলাদেশ এই রকম ভিক্ষক ভিক্ষুক খেলতে থাকবে।

৮| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপসোস করে লাভ হবে না। আমাদেরকে সতর্ক হতে হবে। আমি বৃটিশের লোক। দেশে কিছু সম্পদ আছে বাকি সব এখানে। সম্পদের জন্য মরতে চাই না। বয়স এখন ৫০ আর কয়দিন বাকি?

ভেবেছিলাম লেখালেখি করে দেশের জন্য কিছু করব, কিন্তু দেশের হট টপিক হলো চটি এবং পর্ন। যাক, বই পড়লে মতামত জানাবেন। আপনি আসালে আমার অনেক বড় হিতাকাঙ্ক্ষী। আপনার সুস্থতা এবং সফলতা কামনা করি।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



দেশের লোকজন ১০০ বছর পেছনে আছেন; তআদের জন্য জ্বীনভুত্বের গল্প লিখতে পারেন।

৯| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: তালেবানদের খতম করার জন্য বিশ্বে কেউ নেই?

০১ লা সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা চেষ্টা করেছিলো আফগানদের তালেবানমুক্ত করতে, পারেনি; অন্য কোন জাতির পক্ষে কিছু করা সম্ভব নয়।

১০| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৫

হাবিব বলেছেন: ইদানিং আপনার পোস্টগুলো একই রকম হয়ে যাচ্ছে। এই রকম পোস্ট পড়তে আর ভালো লাগছে না। আফগান -আমেরিকা-তা_লেবান-বাইডেন-..........এই সব থেকে একটু বাইর হন।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


ইহা আমেরিকা ও বিশ্বযকে নাড়া দিচ্ছে; মাহামারীর মাঝে এই ধরণের ঘটনায় আমেরিকানরা তাদের প্রেসিডেন্টেট দক্ষতা নিয়ে শংকিত।

১১| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৯

হাবিব বলেছেন: ৫ ঘন্টায় ৫ জন ব্লগার আপনার পেস্টে মন্তব্য করেছেন (আমি সহ), যদিও ২০০+ বার পঠিত। বুঝতে হবে লোকজন আপনার পোস্টে মন্তব্য করার মত কিছু পাচ্ছে না। আপনার স্পেশালিটি থাকলো কই? দিন দিন আপনার মন্তব্য পাবার হার কমছেই,

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:




সময় আসবে, আমার পোষ্ট তেমন কোন মন্তব্য পাবে না।

১২| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩২

বিটপি বলেছেন: বাইডেনের উপর অপবাদ পড়ার কারণ আছে। আমেরিকা যে ভিতরে ভিতরে সদরঘাট - তা বাইডেন না আসলে বুঝতেই পারতাম না। মরা মারায় আমেরিকার বহু দুর্নাম আছে।

- দ্বিতীয় বিশ্বযুদ্ধে কব ভূমিকা না রেখেই মরা জাপানে বোম ফেলে আমেরিকা পুরা ক্রেডিট নিয়া নিল।
- ভিয়েতনামের মত মরা দেশে ইনভেড করতে গিয়ে আমেরিকার প্যান্ট খুলে গেল।
- আফগানিস্তানের মত দরিদ্রতম দেশে খবরদারি করতে গিয়ে এখন ফকিরের দশা হল।
- মধ্যপ্রাচ্য নিয়ে খেলতে গিয়ে এখন পেটের সমস্যায় পাতলা হাগু হল।

এতদিন পেরসিডেন্টরা চাইত ভিতরের কঙ্কাল উপরের কোট প্যান্ট দিয়া আড়াল করতে। কিন্তু বাইডেনের আর ধৈর্য্য হইল না। সে জনসম্মুখে কাপড় চোপড় খুলে উদাম হয়ে গেল।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকাকে আপনি যদি বুঝতে পারতেন, আপনি মানুষ হয়ে যেতেন।

১৩| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাইডেন চেয়েছে যারাই কাজে লাগাক তাদের অস্ত্রগুলো কাজে লাগুক। তার বিনিময়ে যদি কিছু পাওয়া যায় আর কি! যেমন তা’ দিয়ে যদি তালেবান চীন, রাশিয়া ও ভারতকে চাপে রাখতে পারে তাতে আমেরিকার কোন লাভ আছে কি?

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:




চীন, রাশিয়া, ইরান, তুরস্ক, উত্তর কোরিয়া নিজেদের দেশ ও বিশ্বকে কোনদিকে নিচ্ছে, আমেরিকা তা বুঝতেছে; এই দেশগুলোকে নিয়ে আমেরিকা চিন্তিত।

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: চীন ও ভারত যদি তালেবানের সাথে লাগতে গিয়ে হারতে পারে, তাহলে আমেরিকা অন্তত বলতে পারবে, আমরা হেরেছি তো কি হয়েছে? ওরাও তো জিততে পারেনি! তাতে যদি তাদের অপবাদ কিছুটা লাঘব হয় আর কি! বাইডেন কি থেকে কি করেছে সেটা বাইডেনই ভাল বলতে পারে। এ বিষয়ে অন্যদের সাথে বাইডেনের নিশ্চয়ই আলোচনা হয়েছে।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা আফগানিস্তান দখল করতে যায়নি সেখানে, তারা গিয়েছিলো তালেবানদের সরকারকে সরায়ে দিতে; তারা ২০ বছর তালেবানদের ক্ষমতা থেকে দুরে রেখে, আফগানদের একটা উন্নত দেশ গড়ার সুযোগ দিয়েছিলো।

১৫| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: উপদেশের জন্য ধন্যবাদ।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



লেখক হিসেবে আপনাকে নিজের ভাবনাকে তুলে ধরতে হবে।

১৬| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩২

রানার ব্লগ বলেছেন: একসময় ছিলো যখন খ্রিষ্টীয় টেররিস্টরা সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকতো ধিরে ধিরে তা দমে গেছে এই ইসলামী টেররিস্টরাও একদিন থাকবে না, মাঝখান দিয়ে বেশ কিছু নিরপরাধ মানুষের জীবন যাবে।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


যেসব একালায় খৃষ্টান উগ্রপন্হিরা ছিলো, সেখানকার সমাজ তাদের সামাজিক ও অর্থনৈতিক সমস্যার সমাধান করেছে; মুসলিম দেশের শিক্ষা, সামজিক ও অর্থনৈতিক সমস্যা কারা সমাধান করবে?

১৭| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৬

বিটপি বলেছেন: মানুষ না হয়েও আমি আমেরিকাকে আপনার চেয়ে ভালো বুঝেছি। আমেরিকার ন্যাংটা চেহারা না দেখে মরলে একটা আফসোস থেকে যেত। আজ থেকে বিশ বছর আগে তারাবীর নামাজের পর বিতরের নামাজে যখন ইমাম কুনূতে নাযেলা পড়ত, তখন আফগানিস্তানের নিরীহ নারী পুরুষ শিশুদের কথা ভেবে চোখ খালি করে পানি ফেলেছি আর আল্লাহ্‌র সাহায্য চেয়েছি। এতদিন পর আল্লাহ আমেরিকা নামের প্রবল ক্ষমতাবান নরপশুর দিগম্বর অবস্থা দেখিয়ে মনটাকে যেন শান্ত করে দিলেন।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:




শুঢু আমেরিকা নয়, আপনি বিশ্বকে আমার চেয়ে বেশী বুঝেন।

আপনি ব্লগে "পোষ্ট" লিখতে পারবেন?

১৮| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১০

শূন্য সারমর্ম বলেছেন:
আমেরিকা বিশ্বকে কেমন দেখতে চায়?

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



গণতান্ত্রিক সরকার ও ক্যাপিটেলিষ্ট সিষ্টেমে।

১৯| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: তাজা খুশির খবর হলো, প্রায় ১৭ পাউন্ড পেয়েছি আজ, বই ভালোই বিক্রি হচ্ছে। মাত্র গত সপ্তা প্রমুট করেছিলাম। এখনো শত ভাগ সম্পাদিত হয়নি। পরে গদ্য এবং পদ্যের বই প্রকাশ করার চিন্তা করছি। তবে হাতে আরো তিনটা উপন্যাস আছে (ইংলিস)।

জি আমি আমার বাস্তবা অভিজ্ঞতা এবং চিন্তাকে খোরাক বানিয়ে বই লেখি।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:




আপনার সফলতায় আমি খুশী, লিখুন।

২০| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০১

জাহিদ হাসান বলেছেন: বর্তমান আফগানিস্তানের একজন সাধারণ নারী ও পুরুষের সাক্ষাৎকার -

নারীঃ আমাদেরকে এখন আর চাকরি কিংবা লেখাপড়া করতে হয় না। এগুলো করতে পারবো তাও ভাবি না। আমাদেরকে বাড়ির বাইরেও যেতে হয় না। যেতে পারবো, সেই কল্পনাও করি না!

পুরুষঃ আপনাদের দেশে পুরুষদের হয়তো অনেক লক্ষ্য থাকতে পারে। কিন্তু আমাদের দেশের পুরুষদের একটাই লক্ষ্য। বউ-বাচ্চা নিয়ে বিমানের চাক্কা ধরে হলেও এই সন্ত্রাসের জনপদ থেকে বের হয়ে যাওয়া! :D

তালেবান্দরদের ওয়াক থু।
তাদের সমর্থকদেরও ওয়াক থু।
যারা তাদের থুতু দেয়না, তাদেরও ওয়াক থু!

০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৬

চাঁদগাজী বলেছেন:



মুসলমান দেশগুলোর সন্ত্রাসীরা একটা বেহেশত পেয়েছে।

২১| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৩

জাহিদ হাসান বলেছেন: আফগানিস্তান ও পাকিস্তান দুটোকে এক দেশ করে "জঙ্গিস্তান" করার জোর দাবি জানাচ্ছি।

০২ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৮

চাঁদগাজী বলেছেন:




পাকিস্তান, ইরান ও আফগানোস্তান মুসলিম দেশগুলো পতন ডেকে আনবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.