নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে দুর্গাপুজা, ভারতে কোরবাণী ঈদ পালনে এত বাধা কেন?

১৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:১৩



বাংলাদেশে শিক্ষিতদের হার বাড়ছে, আশা ছিলো, ধর্মীয় সন্ত্রাস কমে আসবে; কিন্তু ধর্মীয় সন্ত্রাস বাড়ছে সামানুপাতিক হারে। ব্লগারেরা কিন্তু দুর্গা পুজা করেন না; সাম্প্রতিক সময়ে, সংখ্যার দিক থেকে হিন্দুদের চেয়ে ব্লগারেরা প্রাণ হারায়েছেন বেশী; ব্লগার হত্যায় হিন্দু ও মুসলিমরা সমানভাবে অংশ নিচ্ছে নাকি, সমস্যা তো দুর্গাপুজার চেয়েও বড়!

ভারতে, কোন হিন্দু মন থেকে কোরবাণী ঈদ সমর্থন করেন না; কারণ, কোরবাণী ঈদে গরু কোরবাণী দেয়া হয়; সবচেয়ে প্রগ্রেসিভ ভারতীয় হিন্দুও গরু কোরবাণীর পক্ষে নয়; ভারতে ঘোষণা দিয়ে মুসলমানেরা ছাগল ও ভেঁড়া কোরবাণী করলে এই অবস্হা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে, মনে হয়।

বাংলাদোশে, দুর্গাপুজায় এমন কোন ধর্মীয় আচার অনুষ্ঠান করা হয় না, যা মুসলমানদের মন-মানসিকতার বিপক্ষে যেতে পারে: মুসলমানদের বিশ্বাসে আঘাত করতে পারে এই ধরণের কোন আচার, অনুষ্ঠান, ইত্যাদি দুর্গাপুজায় পালন করা হয় না; তারপরও দুর্গাপুজা পালনে বাধা দেয়া হয় কেন? দুর্গা পুজায় ছাগল বলি দেয়া হয়, ছাগল তো মুসলমানদের মাতা নয়, সমস্যা কোথায়?

দুর্গাপুজা একটা উৎসব, ইহাতে ধর্মের কতটুকু আছে, বলা কঠিন; তবে, ইহা যে খুবই উৎসব মুখর একটি সপ্তাহ, এতে কোন সন্দেহ নেই! এমন কি দুর্গাপুজার সময় অনেক ছেলেমেয়ে জীবনে প্রথমবার জিং জিং করার সুযোগ পায়, ইহা এতটুকু উৎসব মুখর; এত উৎসব কি বাংলাদেশের মুসলমানেরা পছন্দ করেন না? হিন্দুধর্মে নাচগান আছে, প্রেমপ্রীতি আছে, নাটক আছে, যৌনতা আছে, এই জন্যই কি মুসলমানেরা ইহাকে অপছন্দ করে?

সব ধর্মের তুলনায় হিন্দু ধর্ম হচ্ছে সহজ, কোন ধরণের উপাসনা না করে ওরা স্বর্গে চলে যাবে, ইহাও কি শত্রুতার কারণ? মুসলমান ধর্মে হিজাব মিজাব করে মেয়েদের আব্রু রক্ষা করা হয়; আর দুর্গাপুজার সময়, কুমারীপুজায় কিশোরী মেয়ের সুন্দর যায়গা দেখতে দেয়, ইহা কি অনেককে ঈর্ষাপরায়ণ করে তোলে?

ধর্মকে হিংসার উৎস না করে, উৎসবের উৎস করার চেষ্টা করলে, হিন্দু মুসলমানেরা এক সাথে ভালোভাবে বাস করতে পারতো; শিক্ষিতদের জন্য ইহা তেমন কোন কঠিন সমস্যা নয়।









মন্তব্য ৪৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:২৪

নাহল তরকারি বলেছেন: পৃথিবীতে যখনই বিশৃঙ্গলা সৃষ্টি হয় তখনই সৃষ্টিকর্তা ধর্ম প্রচার করার জন্য ধর্মপ্রচারক প্রেরণ করে। ধর্মতো একটাই। সৃষ্টিকর্তার আদেশ নিশেষ পালন করাই ধর্ম্। আমরাই ধর্ম কে বিভক্ত করেছি।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:



আজকে বিশ্ব সমস্যা কঠিনতম অবস্হায় আছে, নবী আসে না কেন? কারণ, সময় ছিলো যখন মানুষ ধর্ম তৈরি করেছে, মানুষ নিজ চেষ্টায় নবী হয়েছিলো, অবতার হয়ছিলো; আজকে চেষ্টা করলে মানুষ ঠ্যাংগাবে।

২| ১৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

কামাল১৮ বলেছেন: হিন্দুদের উত্সবগুলো অনেকটা আনন্দ উৎসবের মতো।আমাদের বকরি ঈদটাও অনেকটা আনন্দের সাথেই হয়।কিন্তু কুরবানি ঈদটা নিষ্ঠুরতায় ভরা এবং যেটা পালন করা হয় একটা ভুল ধারনার উপর ভিত্তি করে।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



নতুন জেনারেশনের বাংগালীরা হিংসুক, দুর্গাপুজায় এমন কিছু করা হয় না যে, মুসলমানেরা রাগবে। ভারতে, কোরবাণীতে হিন্দুরা রাগার কারণ আছে, মাতা হত্যা।

৩| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:০৫

জ্যাকেল বলেছেন: পাগলের প্রলাপ নাকি বকবক চক। আপনার কাছে সব ধর্মই হইল সমস্যা। মুসলমানরা কি সবসময়ই দুর্গাপুজা করতে বাধা দিচ্ছে? নাকি বর্তমানে এই জিনিস নিয়া কালোরাজনীতি করা হইতেছে? এত অবুঝ হইয়া মানুষ কেমনে ব্লগ লেখে?

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:



পুজা নিয়ে যা গন্ডগোল করতে হয়, আপনাের মতো লোকেরা করছে।
আপনি ১টি মাত্র পোষ্ট লিখেছেন, সবাই আপনাকে বকে দিয়েছে।

৪| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:৩৩

রানার ব্লগ বলেছেন: যে দুইটা দেশের বিভক্তির কারন হলো ধর্ম সেই দুই দেশের মানুষের কাছে আপনি এর থেকে কি বেশি আশা করেন।
এরা নিজেরই নিজেদের ধর্ম কে নিজেরাই অপদস্ত করে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে একধরনের বিজাতীয় আনন্দ লাভ করে। এদের কাছে সাধারনের ধর্মের মূল্য কিন্তু একদম শূন্য এরা মনে মনে নিজেরাই একটা ধর্ম বানিয়ে নিয়েছে তা হলো ধান্দাবাজি ধর্ম তো এই ধর্ম কে প্রতিষ্ঠা করতে দৃশ্যমান ধর্মকে পায়ের নিচে ফেলতে সামান্যতম দ্বিধা বোধ করে না। এইপার ওইপার দুই পারের হিন্দু মুসলমান এই একই ভাইরাসে আক্রান্ত।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:



ভারতে গরু-মাতা সমস্যার সমাধান হবে না; ফলে, সেখানকার মুসলমানদের জন্য সমাধান হলো, ভেঁড়া ও ছাগলের মাংস খাওয়া।

দুর্গাপুজায়, এমন কিছু নেই যা, বাংগালী মুসলমানদের জন্য রাগের কারণ হতে পারে।

৫| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৩১

জ্যাকেল বলেছেন: লেখক বলেছেন:


পুজা নিয়ে যা গন্ডগোল করতে হয়, আপনাের মতো লোকেরা করছে।
আপনি ১টি মাত্র পোষ্ট লিখেছেন, সবাই আপনাকে বকে দিয়েছে।

আমাকে কেউ বকা দেয়নি আপনি মিথে বলছেন। আমার সংগ্রহ করা তথ্য ভুল /মিথা সেইটা এই গুটিকয়েক জাজমেন্টাল দেখাতে পারেনি বরং তিতে বলে মুখ ফিকে করে ভেগেছে।
আর আমার স্কুল জীবনের বন্ধুদের মধ্যে যাদের সাথে ওথাবসা ছিল বেশি তাদের ৮০% হিন্দু ওদের সাথে এখনো দেখা হয়, কথা হয়। আমরা কেউ একে অন্যের দ্বারা অনিরাপদ ফিল করিনি কখনো। বরং পুজা নিয়ে গন্ডগোল করছে আপনার মত প্রতিক্রিয়াশীল লোকেরা যারা সত্য দ্বারা প্রভাবিত হওয়ার চাইতে আবেগ দ্বারা প্রভাবিত হইতে চায়।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনার পোষ্ট, আমাদের স্বাধীনতায় ভারতের ভুমিকাকে রাজাকারদের ভাষ্য মতে পরিবেশন করেছেন।

৬| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৪০

কামাল১৮ বলেছেন: @ রানার ব্লগ,ভারত ধর্মের কারনে হয় নাই।আগের থেকেই ছিলো।পাকিস্তান হয়েছে ধর্মের দোহাই দিয়ে।বাংলাদেশ হয়েছে পাকিস্তানিদের অর্থনৈতিক শোষণ ও ধর্মীয় বাড়াবাড়ির কারনে।

৭| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:২২

শূন্য সারমর্ম বলেছেন:

পূর্বের নবী/অবতারগণ এখন এসে ধর্ম নিয়ে এমন গন্ডগোল দেখলে কি ভাবতো?

এক ভারত থেকে বের হলেই হিন্দুধর্ম নেই,অথচ প্রতিটি মহাদেশে ইসলাম ধর্ম আছে। উল্টো প্রতি মহাদেশে হিন্দুধর্ম থাকলে বিশ্ব হুমকিতে থাকতো,মানুষের চেয়ে গরুর সংখ্যা বেশি হতো।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



হিন্দুধর্ম প্রচার করা হয় না; ইসলাম প্রচার করা হয়, ইসলামে দীক্ষিত করলে বেহেশতে যাওয়ার সুযোগ আছে, সেজন্য ইসলাম ছড়িয়ে পড়ছে।

ইসলাম সব মহাদেশে চড়িয়ে পড়ার আরকটা বড় কারণ মুসলিম দেশগুলোর দারিদ্রতা ও গৃহযুদ্ধ।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:



এখন যে কিছু মানুষ নবী হওয়ার চেষ্টা করছে না, তা নয়; কিন্তু সুযোগ নেই।

৮| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১১:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশে বছরের পর বছর হিন্দুদের বিভিন্ন পূজা হয়ে আসছে। এই পূজা গুলির বড় রকমের বিরোধীতা দূরে থাকুক, বরং পূজার মেলায় যদি মুসলিমরা যাওয়া বন্ধ করে তো পূজার মেলা যৌলুস হারাবে। সেখানে আপনার লেখার টাইটেলটা পুরাপুরিই অবান্তর। আপনি খুব সম্ভবত বাংলাদেশ সম্পর্কে কিছুই জানেন না দেখে এমন কথা বলছেন। বিদেশে থেকে শুধু পত্রিকা এবং ব্লগ দেখলেই সব কিছু বুঝে যাওয়া যায় এমন নয়।

পূজার সময় সাধারণ ভাবে মুসলিম দাবী করা জনগন কোন রকম বাধা দূরে থাক, তারাই বরং পূজার মেলায় অংশগ্রহণ করেন। আর ধার্মিক মুসলিমদের বড় একটা অংশের অনুরোধ থাকে আযান ও নামাজের সময়টুকু যেন মাইকে গান-বাজনা বাজানো না হয়। খুবই নগন্য সংখ্যায় লোক থাকে; যারা পূজার বিরোধীতা করে থাকে। তাদের সংখ্যা এবং ভয়েস এতই নগন্য যে পাড়ার লোকেরাও তাদের হদিস পায় না।

কিন্তু কিছু লোক এই নগন্য লোকজনের ভয়েসকে এত বেশীই শক্তিশালী ভাবে দেখানোর চেষ্টা করেন যে বছরের পর বছর চলে আসা পূজাতেও নাকি বাধা এমন টাইটেলে ব্লগ বা নিউজ লিখে বসে থাকে!

ধার্মিকেরা কখনও ধর্মকে হিংসার বস্তু বানায়নি। বরং যারা আকাঙ্খা করে যে মানুষ ধর্ম সম্পর্কে কম জানুক বা ধর্ম থেকে পুরাপুরি বের হয়ে আসুক, তারাই মধ্য থেকে গ্যাঞ্জাম লাগালায়। আর তাদের পাতা ফাঁদে পা দেয় সেই সব লোক, যারা ধর্ম সম্পর্ক কম জানে।

১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:




আপনি কি কিছুতে জড়িত?

৯| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১২:০৫

শূন্য সারমর্ম বলেছেন:

আগে পূজায় শুধু পুলিশেই কাজ হতো, এবছর কিছু জেলায় বিজিবি ছিলো; সামনে হয়তো ১ সপ্তাহ আগে থেকে প্লান করে মিলিটারী নামিয়ে দিবে।

১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:



অবস্হা ক্রমেই সেইদিকে যাচ্ছে।

১০| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, মানুষের মস্তিষ্ক থেকে অজ্ঞতা দূরীকরণ এবং আইনের শাসন যতদিন পর্যন্ত প্রতিষ্ঠিত করা না যাবে, ততদিন পর্যন্ত শুধু অহিংস প্রতিবাদ করে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প পথ নেই !

১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত হওয়া কষ্টকর, ধার্মিক হওয়া সহজ।

১১| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১২:৪২

কুশন বলেছেন: সাম্প্রদায়িক বিষ বাষ্প দূর হোক সকলের মনের। সুন্দর হোক আমার দেশের প্রতিটি মানুষের মন। জগতের আনন্দ যজ্ঞে সবার নিমন্ত্রণ।

১৬ ই অক্টোবর, ২০২১ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:




সমাধান হবে, সময় লাগবে; মানুষ বিপ্লব করবে একদিন।

১২| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ২:৫৮

নেওয়াজ আলি বলেছেন: আপনি যেখানে যুদ্ধ করেছেন ঔখানে হিন্দু জমিদার বাড়ি এবং মিরাসরাই অনেক হিন্দু বসবাস করে আজও কোনদিন ঝগড়াঝাঁটি হয়নি। সবাই মিলেমিশেই আছে

১৬ ই অক্টোবর, ২০২১ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



সমস্যা হচ্ছে কক্সবাজার, ভোলা, রাজশাহী, খুলনা, ব্রাম্মণবাড়িয়া, সিলেট, কুমিল্লা, বগুড়ায়।

১৩| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ৩:১০

আমার চিরকুট বলেছেন: ঘটনা যা ঘটেছে মনে হয় তৃতীয়পক্ষের ইন্দন আছে।
সনাতন ধর্মালম্বিরা বিগত বছরের থেকে ভালোভাবেই ধর্মানুষ্ঠান পালন করছে, মুরাদ সাহেব এমনটাই বলেছে।
আপনি ধর্ম নিয়ে না লিখে অন্যকিছু নিয়ে লিখেন পড়তে ভালো লাগে, একজন পাঠক হিসেবে বলছি।

১৬ ই অক্টোবর, ২০২১ ভোর ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:




এই পোষ্ট কি ধর্ম নিয়ে, নাকি সামাজিক ও সাংস্কৃতিক সমস্যা নিয়ে?

১৪| ১৬ ই অক্টোবর, ২০২১ রাত ৩:৩০

জি এইস মেহেদী বলেছেন: চাঁদ গাজী নিজেকে প্রো ভাবে,,, সরেজমিনে আসুন দেখুন বাংলাদেশের হিন্দু আর মুসলিমের মধ্যে কেমন ভ্রাতৃত্ব ,, আজকাল যদি পএিকা পড়ে নিউজ টাকে পুরোপুরি বিশ্বাস করেন তবে ভুল হবে ৮০% । তারা সঠিক নিউজ কখনো প্রকাশ করে না,, কোরআন অবমাননা হলো সেই ব্যাক্তিকে আটকের কোন চিন্তা নাই,,, যারা মিছিল করলো প্রতিবাদ করলো তাদের গ্রেফতার নিয়ে ব্যস্ত প্রশাসন,,, ভারতপ্রেমী,, ভারতের গোলামী করতে করতে তারা আজ নিজের দেশের ভালবাসা মমত্ববোধ তাদের মধ্যে থেকে হারিয়ে গেছে,,, চাদগাজী আর কামাল ১৮ এই দুইজন সামু + মুসলিম দের জন্য হুমকি,, তারা কোরবানী নিয়ে কটুক্তি করে,, আল্লাহর হুকুম অমান্য কারী অমুসলিম হিসেবে গণ্য হবে,, আপনাদের টিকার কার্ডে কি দেওয়া জাতি নাম টা মুসলিম নাকি নাস্তিক,,,

একটা কুচক্রী মহল বাংলাদেশের হিন্দু এবং মুসলিমদের মধ্যে এতটা মিল দেখে তারা হিংসে করে কোরআন এর অবমাননা করছে,,, যেটা সরাসরি র` এর কথা বললে ভুল হবে না এরা এদেশের আইনকে যখন তখন নিজেদের দখলে নিয়ে দেশটাকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চাই,, এরা ইসলাম ধর্ম রাস্ট্র ধর্ম এটা কে বানচাল করে ধর্ম নিরপেক্ষ রাস্ট্র বানাতে চাই,,, ইনশাআল্লাহ তাদের পরিকল্পনা সফল হবে না,,, আল্লাহর পরিকল্পনা উত্তম পরিকল্পনা ❤️

১৬ ই অক্টোবর, ২০২১ ভোর ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



আপনি কোনদিন "বেদ", বাইবেল, বা তোরাহ'কে নিয়ে কোনরূপ অবমাননাকর কিছু করেছেন? আপনি না করলে, আোন্য একজন বাংগালী হিন্দু করতে পারে বলে আপনি বিশ্বাস করেন?

আমি হিন্দু এলাকায় বড় হয়েছি, হিন্দুরা কোরান নিয়ে কোন আলোচনা করতেও দেখিনি।

১৫| ১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ৮:০৬

শেরজা তপন বলেছেন: আমার ধারনা দুর্গা পুজা নিয়ে ৯৮ ভাগ মুসলমানের কোন সমস্যা নেই। মন্ডপে ভীড় করে প্রতিমা শুধু হিন্দুরা দেখে না শত সহস্র মুসলিমরাও দেখে।
তেমন কোন ফতোয়াও দেয়া হয়নি যে মুসলমানেরা প্রতিমা দেখতে পারবে না। দুর্গা পুজার মেলায় গ্রাম মফস্বলে সব ধর্মের লোকেরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করে। আমরাও অনেক হিন্দু বন্ধুদের বাসায় নাড়ু মিস্টি খেতে যাই। এক দুইভাগ কট্টর লোকদের নিয়ে আলোচনা না করাই ভাল- ওরা সব দেশ সব সমাজেই আছে।

১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ৮:২১

চাঁদগাজী বলেছেন:



শতকরা ২/১ ভাগই প্রতিমা ভেংগে দিচ্ছে, লfহি নিয়ে ওদের বাড়ীর সামনে মিছিল করছে; ভেংগে দিচ্ছে, তাদের ভয়ে ২কোটী মানুষ কাঁপতে কাঁপতে পুজা করে কেন? ৯৮ ভাগ ইহার সুরাহা করছে না কেন?

আলোচনা না করলে, ইহা বাড়বে, নাকি কমবে?

১৬| ১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ৮:৩৭

শেরজা তপন বলেছেন: আগে ক্ষুদ্র কিছু গোষ্ঠী স্বার্থ, এলাকার আধিপত্য বিস্তার সহ বিভিন্ন কারনে হিন্দু মুসলমান একে অপরের পেছনে লেগে থাকত।
আর এখন জাতীয় ফোকাস পাবার জন্য- পুরো দেশকে অস্থিতিশীল করার জন্য বেশীরভাগ ক্ষেত্রে এসেব হয়।
আমার মনে হয় একেবারেই প্রচারনা না থাকলে এসব বন্ধ হয়ে যাবে এক সময়।

১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



এটা বাড়ছে, নাকি কমছে?

১৭| ১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:০০

বিটপি বলেছেন: আপনার কিছু কিছু মন্তব্য আপনার বৃদ্ধ হয়ে যাওয়া মস্তিষ্কের জ্ঞানবুদ্ধির ইন্ডেক্স নির্দেশ করে। কিছু কিছু নিচে দিলাম।
১। আজকে বিশ্ব সমস্যা কঠিনতম অবস্হায় আছে, নবী আসে না কেন?
- প্রথমত, নবী আসা বন্ধ হয়েছে। দ্বিতীয়ত, এখন কমিউনিকেশন সিস্টেম অনেক উন্নত হয়েছে - নবী আসার প্রয়োজন নেই।
২।পুজা নিয়ে যা গন্ডগোল করতে হয়, আপনাের মতো লোকেরা করছে।
- এ ব্যাপারে আপনার কাছে কি প্রমাণ আছে?
৩। আপনার পোষ্ট, আমাদের স্বাধীনতায় ভারতের ভুমিকাকে রাজাকারদের ভাষ্য মতে পরিবেশন করেছেন।
- নিজে মুক্তিযুদ্ধ করে মনে হয় যাকে তাকে রাজাকার উপাধি দেয়ার লাইসেন্স পেয়ে গেছেন!
৪।হিন্দুধর্ম প্রচার করা হয় না; ইসলাম প্রচার করা হয়।
- এরকম ভুয়া কথা কোনদিন শুনিনি। ইসকন তাহলে করছেটা কি?

১৬ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



ইসকন হিন্দুধর্মের কোন অথারিটি?

ইউরোপ ও আমেরিকায় "হরে কৃষ্ণ" গ্রুপ গাঁজার লীলা,মাদক ও সেক্স প্রচার করছে প্রতিদিন, উহা কি হিন্দুরা করছে?

হিন্দু ধর্ম ও ইহুদী ধর্মে নতুন করে কাউকে নেয়া হয় না।

১৮| ১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:০০

জি এইস মেহেদী বলেছেন: চাদগাজী আমি ভিন্ন ধর্মের কোন পবিএ গ্রন্থ নিয়ে খারাপ মন্তব্য বা অবমাননার কথা আজ অবধি বলি নি,, বাংগালী হিন্দু করছে বলে আমি মনে করি না তবে ভারতের ইসকন কে দোষারোপ করলে ভুল হবে না,, এরা রামুর ঘটনার জন্য দায়ী,,, বাংলাদেশে কিছু ইসকন সদস্য আছে এরা এ কাজ করতে পারে আশঙ্কা আছে,,, আমার বাসার আসে পাশে চারটা হিন্দু পাড়া আছে,, এখানে আজ অবধি কোন উস্কানি কথা বা ভ্রাতৃত্ববোধ নস্ট হয় নি,,, যে যার মনে আছে কেউ কিছু বলে না,,, সবাই স্বাধীন ভাবে বসবাসের অধিকার রাখে৷ ভারতে মুসলিম রা কোরবানী দিলে তারা ভারতের মুসলিম দের উপর চড়াও হয় কারণ তারা সংখ্যাগরিষ্টতায় বেশি এজন্য বল প্রয়োগ করতে পারে কিন্তু বাংলাদেশে পুজা হলে মুসলিম কিছু বলে না বা তারা উগ্রতা ভাব দেখায় এজন্য মুলত একটা পক্ষ আছে তাদের মনে হিংসা জেগে উঠে আর এই হিন্দু মুসলিম এর দাঙ্গা বাজাতে এসব কর্মকান্ড করে থাকে ঐ পক্ষ আসলে এই পক্ষ টা এখনো ধরাছোঁয়ার বাহিরে,, তারা হয়তো বিশ্ব রাজনীতি নিয়ন্তন করে,,, প্রিয়াসার মত লোকজনের কাজ হতে পারে যারা ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে,, এনারাই ধর্মীয় উগ্র ছড়িয়ে দেয় দেশে দেশে,, অথচ সরেজমিনে উত্তর খুজলে উত্তরটা ভিন্ন হয় যেমনটা প্রিয়াসার গ্রামের বাড়ির ঘটনা ।

১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:




ভারতের মানুষ শিক্ষিত হলেও, তারা গরুকে দেবতা ভাবে; এই কারণে, তারা কোরবাণী পছন্দ করে না। সেখানকার মুসলমানেরা ছাগল ও ভেঁড়া কোরবাণী করলে সমস্যা দুর হবে।

১৯| ১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:০২

জি এইস মেহেদী বলেছেন: চাদগাজী আমি ভিন্ন ধর্মের কোন পবিএ গ্রন্থ নিয়ে খারাপ মন্তব্য বা অবমাননার কথা আজ অবধি বলি নি,, বাংগালী হিন্দু করছে বলে আমি মনে করি না তবে ভারতের ইসকন কে দোষারোপ করলে ভুল হবে না,, এরা রামুর ঘটনার জন্য দায়ী,,, বাংলাদেশে কিছু ইসকন সদস্য আছে এরা এ কাজ করতে পারে আশঙ্কা আছে,,, আমার বাসার আসে পাশে চারটা হিন্দু পাড়া আছে,, এখানে আজ অবধি কোন উস্কানি কথা বা ভ্রাতৃত্ববোধ নস্ট হয় নি,,, যে যার মনে আছে ,,, সবাই স্বাধীন ভাবে বসবাসের অধিকার রাখে৷ ভারতে মুসলিম রা কোরবানী দিলে তারা ভারতের মুসলিম দের উপর চড়াও হয় কারণ তারা সংখ্যাগরিষ্টতায় বেশি এজন্য বল প্রয়োগ করতে পারে কিন্তু বাংলাদেশে পুজা হলে মুসলিম কিছু বলে না বা তারা উগ্রতা ভাব দেখায় না এজন্য মুলত একটা পক্ষ আছে তাদের মনে হিংসা জেগে উঠে আর এই হিন্দু মুসলিম এর দাঙ্গা বাজাতে এসব কর্মকান্ড করে থাকে ঐ পক্ষ আসলে এই পক্ষ টা এখনো ধরাছোঁয়ার বাহিরে,, তারা হয়তো বিশ্ব রাজনীতি নিয়ন্তন করে,,, প্রিয়াসার মত লোকজনের কাজ হতে পারে যারা ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে,, এনারাই ধর্মীয় উগ্র ছড়িয়ে দেয় দেশে দেশে,, অথচ সরেজমিনে উত্তর খুজলে উত্তরটা ভিন্ন হয় যেমনটা প্রিয়াসার গ্রামের বাড়ির ঘটনা ।

২০| ১৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:০২

জি এইস মেহেদী বলেছেন: চাদগাজী আমি ভিন্ন ধর্মের কোন পবিএ গ্রন্থ নিয়ে খারাপ মন্তব্য বা অবমাননার কথা আজ অবধি বলি নি,, বাংগালী হিন্দু করছে বলে আমি মনে করি না তবে ভারতের ইসকন কে দোষারোপ করলে ভুল হবে না,, এরা রামুর ঘটনার জন্য দায়ী,,, বাংলাদেশে কিছু ইসকন সদস্য আছে এরা এ কাজ করতে পারে আশঙ্কা আছে,,, আমার বাসার আসে পাশে চারটা হিন্দু পাড়া আছে,, এখানে আজ অবধি কোন উস্কানি কথা বা ভ্রাতৃত্ববোধ নস্ট হয় নি,,, যে যার মনে আছে কেউ কিছু বলে না,,, সবাই স্বাধীন ভাবে বসবাসের অধিকার রাখে৷ ভারতে মুসলিম রা কোরবানী দিলে তারা ভারতের মুসলিম দের উপর চড়াও হয় কারণ তারা সংখ্যাগরিষ্টতায় বেশি এজন্য বল প্রয়োগ করতে পারে কিন্তু বাংলাদেশে পুজা হলে মুসলিম কিছু বলে না বা তারা উগ্রতা ভাব দেখায় এজন্য মুলত একটা পক্ষ আছে তাদের মনে হিংসা জেগে উঠে আর এই হিন্দু মুসলিম এর দাঙ্গা বাজাতে এসব কর্মকান্ড করে থাকে ঐ পক্ষ আসলে এই পক্ষ টা এখনো ধরাছোঁয়ার বাহিরে,, তারা হয়তো বিশ্ব রাজনীতি নিয়ন্তন করে,,, প্রিয়াসার মত লোকজনের কাজ হতে পারে যারা ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে,, এনারাই ধর্মীয় উগ্র ছড়িয়ে দেয় দেশে দেশে,, অথচ সরেজমিনে উত্তর খুজলে উত্তরটা ভিন্ন হয় যেমনটা প্রিয়াসার গ্রামের বাড়ির ঘটনা ।

২১| ১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১১

বিটপি বলেছেন: ইস্কনের কর্মীরা তাহলে কোন ধর্মের অনুসারী? বৌদ্ধ, নাকি জৈন? তারা যদি হিন্দু না হয়, তাহলে বিশ্বে এবং আমেরিকায় হিন্দুদের যে সংখ্যা প্রচার হচ্ছে, প্রকৃত সংখ্যা তার চেয়ে ২০/২২ কোটি কম হবে।

হিন্দু ধর্ম যদি প্রচার করা নাই হয় তাহলে হিন্দু ধর্ম প্রচার সংঘ এর কাজ কি কেবল গো মাতার জন্য ঘাস কেটে দেওয়া? এই সংস্থাগুলোরই বা কাজ কি?

১৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:



ইসকন কৃষ্ণ লীলার মানুষজন, এরা মাদক, নারী নিয়ে ব্যস্ত আছে।

২২| ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১২:১৩

আমার চিরকুট বলেছেন: "এই পোষ্ট কি ধর্ম নিয়ে, নাকি সামাজিক ও সাংস্কৃতিক সমস্যা নিয়ে?"
নিঃসন্দেহে সামাজিক ও সাংস্কৃতিক সমস্যা কিন্তু এগুলো ধর্মেরই একটা অংশ। তাছাড়া সবাই এই আলোচনায় ধর্মকেই টেনে আনছে।
আশ্চর্য এই যে আপনি পোস্টে বা মন্তব্যে কোথাও যারা এই সম্প্রিতি নষ্ট করলো তাদের বিচার দাবি করলেন না!
নাকি বর্তমান সরকার ব্যবস্থায় আপনি সুষ্ঠ বিচারের আশাবাদী নন? আপনার কলম কেন যারা পশ্রয় দিচ্ছে তাদের বিরুদ্ধে লিখছেনা বা বলছেন না!
নতুন জেনারেশনের বাংগালীরা হিংসুক, দুর্গাপুজায় এমন কিছু করা হয় না যে, মুসলমানেরা রাগবে। ভারতে, কোরবাণীতে হিন্দুরা রাগার কারণ আছে, মাতা হত্যা।
কোরআনের অবমাননা কি মুসলমানদের ক্ষোভের কারণ হতে যথেষ্ট নয়?
আপনি হিন্দুদের সম্পর্কে বলেছেন এরা মাদক, নারী নিয়ে ব্যস্ত আছে

তারা যে নারীকে ভোগ্য পণ্য হিসেবে দেখছে মাদক ছড়াচ্ছে এই নিয়ে আপনার মতামত জানতে চাই (আপনি প্রবীণ ব্লগার নিশ্চই যোক্তিক উত্তর দিবেন)
মোল্লাদের ঠান্ডা করা সহজ, দেখলেন না তারা কিভাবে কওমি জননি বানাইয়াা দিল। তাদের আবার রাগানোও সহজ।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:



কোরান একটা ধর্মীয় বই, যেকোন মানুষ ইহাকে কিনতে পারবে, পড়তে পারবে, ঘরে রাখতে পারবে; ইহার অবমাননাটা একটা পাগলামী মাত্র।

২৩| ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১০:০৩

আলাপচারী প্রহর বলেছেন: আদি রস লেখায় পাইয়া মজা পাইলাম।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



দুর্গাপুজায় যৌনতা আছে; সেজন্য কলিকাতার ছেলেমেয়েরা পুজা করতে ভালোবাসে

২৪| ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: বাংলাদেশে হিন্দু মুসলমান সহাবস্থান কামনা করি। উৎসব মুখর ভাবে হিন্দুরা পূজা অর্চনা করার অধিকার রাখে। তেমনি মুসলমানদের উৎসব ও আনন্দমুখরতায় নিরাপত্তা সহকারে পালিত হওয়াটাই কাম্য।

১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, বেশীরভাগ ব্লগার সেটাই কামনা করেন; কিন্তু সমস্যা হলো, ব্লগারের সংখ্যা ৫০০০, আর জামাত ও হেফাজতের সংখ্যা ২/৩ কোটী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.