নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা এমন কিছু বলেন, যা নিজেই বুঝেন না।

২৬ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৩৮



ঢাকায় "বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট" নামে কি একটা কনফারেন্স মনফারেন্স হচ্ছে, মনে হয়; এই ধরণের কিছুতে প্রেসিডেন্ট ও প্রাইম মিনিষ্টার কিছু একটা বলতে হয়, কিংবা বাণী পা ঠাতে হয়; শেক হাসিনা বক্তব্য রেখেছেন, তিনি সেখানে বলেছেন, "বাংলাদেশ ইচ্ছা করলেই পারে"।

বাংলাদেশ ইচ্ছা করলেই পারে, কিন্তু ইচ্ছা করছে না, এটাই সমস্যা; ইচ্ছা করলে, বাংলাদেশ এবার টিকা বের করতে পারতো, বিনা পয়সায় করোনা-টেষ্ট করতে পারতো, চাকুরী-হারাদের বেকারভাতা দিতে পারতো, শহর ছেড়ে পালিয়ে যাওয়া পরিবারগুলোকে ৬ মাসের ঘরভাড়া দিতে পারতো, গার্মের্ন্টস'এর মেয়েগুলোকে কম্প্যুটিং'এ চাকুরী দিতে পারতো, বাচ্চাদের ১টা করে ল্যাপটপ দিতে পারতো, যাতে তারা ভার্চুয়াল ক্লাশে অংশ নিতে পারতো, যেসব পরিবারের আয়ের লোকটি করোনায় মারা গেছে, তাদের পরিবারকে এককালীন সাহায্য করতে পারতো, বেকারদের চাকুরী দিতে পারতো; বাংলাদেশীরা সবই পারে, সবই পারতো, বাংলাদেশীরা ইচ্ছা করেনি বলে এগুলো হয়নি; কিযে সমস্যা, বাংগালীরা কেন যে ইচ্ছা করে না!

এসব বেকুবী কথা চলে আসছে ৫০ বছর, এগুলো সময় সময় শেখ সাহেবও বলতেন, এখন উনার মেয়ে এগুলো বলে যাচ্ছেন, মুখ দিয়ে আসছে, বাতাসে মিলিয়ে যাচ্ছে।

উনি রপ্তানীযোগ্য নতুন নতুন পণ্য আবিস্কার করে, সেগুলোকে রপ্তানী করার জন্য গবেষণা করার উপদেশ দিয়েছেন! কে বা কোন সংস্হা এসব "গবেষণা" করবে? কে সেই গবেষণা গ্রুপ প্রতিষ্ঠা করবে, কে ফাইন্যান্স করবে? সেটা তিনি নিদ্দিষ্ট করে বলেননি; বলতে হয়, তাই বলেছেন।

রপ্তানীর বাজার তো আছে: ইসরায়েল, জার্মানী, আমেরিকা, কানাডা, জাপান; এসব দেশে সব কিছুর দাম বেশী; আসলে, করোনা টিকাও রপ্তানী করা যেতো, আমেরিকায় তৈরি করতে গিয়ে টিকার মুল্য গড়ে ৫০/৬০ ডলার পড়ে গেছে; বাংলাদেশে তৈরি করলে ২/৩ ডলার পড়তো, বাজার তো আছে, রপ্তানী শুরু করেন।

জাপানে গাড়ী রপ্তানী করা সম্ভব, জাপানী গাড়ী এখন গড়ে ৩০ হাজার ডলারের বেশী, এক সময় ৬ হাজার ডলারেও জাপানী নতুন গাড়ী পাওয়া যেতো। বাংলাদেশে যেই পরিমাণ বেকার আছে, বাংলাদেশে জাপানী গাড়ী বানায়ে জাপানেই রপ্তানী করা সম্ভব, যান সেটা শুরু করেন, গবেষণার দরকার হবে না।

জাপান, আমেরিকা, ইউরোপ ও ইসরায়েলে একটি আইডিয়ার অভাব আছে, পরীক্ষার প্রশ্নফাঁস হয় না; এই আইডিয়াটার প্যাটেন্ট বিক্রয় কিন্তু সম্ভব, ইহা বাংগালীদের বড় আবিস্কারগুলোর মাঝে একটি!


মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উহাদেরকে দিয়ে কিছু হবে না, তবুও আপনি উহাকে চান। আর আমি যদি 'ঐ' পাড়ার কাউকে দায়িত্ব নেয়ার কথা বলি, আপনি নাখোশ হন...

২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



উনার সরে যাওয়া দরকার ছিলো ২০১৪ সালের পর; বিএনপি'তে মানুষ নেই, ওটা সেনাবাহিনীর দল; সেনাবাহিনীর লোকদের কোন রাজনৈতিক জ্ঞান নেই, ওরা পংগোপালের মতো, যা ধরে উহা শেষ।

২| ২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেউলিয়াত্ব বা চামচামি এমন পর্যায়ে গিয়েছে যে, যিনি ব্রিফিং করেন, তিনি বলেন প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন এইটা করতে, ঐটা করতে, ভাবখানা এমন প্রধানমন্ত্রী না বললে এসব কাজ হবে না...

২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা উনাকে বেগম জিয়ার লেভেলে নিয়ে গেছে।

৩| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৯:০৮

শূন্য সারমর্ম বলেছেন:

"ইচ্ছা করলেই পারে "- এটাই বাঙালীর মনোজগতের বড় ফাদ। কিছুদিন আগে দেখলাম,রপ্তানিকৃত গার্মেন্টসের অর্ডার অন্য দেশে চলে যায় শুধুমাত্র দক্ষতার অভাবে।

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:




পরেসিডেন্ট থেকে ব্লগার, সব লেভেলে অদক্ষতা আছে।

৪| ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার চেয়ে বেশি যোগ্য ও গুনী মানুষ তসলিমা নাসরিন।
অথচ তরলিমা নাসরিন নিজের দেশে ফিরতে পারছেন না। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হয়েও তাকে দেশে আনতে পারলেন না এত বছরে!!!!!

২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



তসলিমা নাসরিন রাজনীতি ও অর্থনীতি জানার কথা নয়; তবে, তিনি সমাজকে বুঝেন। শেখ হাসিনা উনাকে দেশে না আনাতে হেফজতদের ও জামাতের সাহস বেড়ে গেছে।

৫| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:১৩

নূর আলম হিরণ বলেছেন: বাংগালী চাইলেই অনেক কিছু করতে পারে! কিন্তু আমি দেখেছি বাংগালী চাইলেই একটা চাকুরী জোগাড় করতে পারেনা। অনেক চাকুরীপ্রার্থী দেখেছি যারা পকেটের নাস্তার টাকা না খেয়ে একটা চাকুরী লাভের জন্য সে টাকা মসজিদে, মাজারে দান করতে। তারপরেও চাকুরী নিতে পারেনা!

২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



মসজিদে বা কোথায়ও দান করার সাথে দেশে চাকুরী সৃষ্টির কোন সম্পর্ক নেই, একথা বুঝতে পারছে না মানুষ ,জাতির অবস্হা ভয়ংকর।

৬| ২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:১২

রানার ব্লগ বলেছেন: পারলে করে না কেনো?

পারি কিন্তু করি না কি ভাব !!! :D

২৭ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



কারণ, সরকার ও প্রশাসন ভুল অর্থনৈতিক নিয়ম ও ভুল পরিকল্পনা করে জাতিকে পেছনে টেনে রেখে দরিদ্র করে রেখেছে; এই অর্থনীতিতে দুষ্টরা জাতিকে চোষণ করে অন্যায়ভাবে ধনী হচ্ছে; ফলে,জাতিতে বেকারত্ব বেড়েছে, ানুষ আয় থেকে চলতে পারছে না, মানুষ পরিবার ফেলে বিদেশে যাচ্ছে।

৭| ২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩১

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার ধারনা তিনি ক্ষমতায় আসার পর পুরো বাংলাদেশ বদলে দিয়েছেন। জনগন ভালো আছে। দেশ ভালো চলছে।

সহজ সরল সত্য কথা হলো- দেশ তেমন বদলায় নি। তবে কোটিপতির সংখ্যা বেড়েছে।
দেশের বেশির ভাগ লোক ভালো নেই। তাঁরা ভালো খেতে পারছে না। পড়তে পারছে। ভালো চিকিৎসা পাচ্ছে না। দেশ আগের মতোই চলছে। ঘুষ অব্যহত আছে। চাটুকারিতা চলছেই।

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ৩:০৫

চাঁদগাজী বলেছেন:



উনি গৃহযুদ্ধ লাগার পরিবেশ গড়েছেন।

৮| ৩০ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার ধারনা শেখ হাসিনার শেষ ইচ্ছা কোনো রকমে আমৃত্যু ক্ষমতায় টিকে থাকা।

৩০ শে অক্টোবর, ২০২১ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার নাম শুনলে, দেশবিরোধীরা: জামাত-হেফাজত-বিএনপি'র লোকেরা একটা মানসিক ভয়ের মাঝে থাকে; উনি দেশকে এমন দুর্বল অবস্হায় রাখে যাবেন যে, দেশবিরোধীরা ইহাকে আফানিস্তান, কিংবা ইয়েমেন বানাবে; উনার রাজনৈতিক জ্ঞান এজকন জমিদার থেকেও কম; উনি উনার দলকে চোর-ডাকাত ও মাফিয়ার দলে পরিণত করেছেন।

৯| ৩০ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৪২

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার আমলে বহু লোক কোটিপতি হয়ে গেলো।
ঢাকায় হাজার হাজার বিল্ডিং হলো। শপিংমল হলো। চ্যাংড়া পোলাপান দামী বাইক এঁর মালিক হলো। আমি কেন কিছুই পারলাম না?

৩০ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:




দুষ্টরা অন্যদেরর আধিকার ও অন্যদের ভাগের সম্পদ লোপাট করেছে উনার সময়ে; উনি ক্ষমতা থেকে সরে যাবার পর, উনার ও উনার বাবার ভয়ংকর বদনাম হবে।

১০| ৩১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৫

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন, দুষ্টরা অন্যদেরর আধিকার ও অন্যদের ভাগের সম্পদ লোপাট করেছে উনার সময়ে; উনি ক্ষমতা থেকে সরে যাবার পর, উনার ও উনার বাবার ভয়ংকর বদনাম হবে।

বিএনপির আমলে ফালু মালু কালু হাজার হাজার কোটি টাকা করে নিয়েছে। টিভি চ্যানেল খুলেছে, দৈনিক পত্রিকা বের করেছে। ঢাকা শহরে অন্তত ২৫ টা বাড়ি করেছে। মালোশিয়াসহ আরো কয়েকটা দেশে বাড়ি করেছে। ব্যাংক করেছে। গাড়ি আছে প্রায় ১০ টা। ড্রাইভার ১৫ টা। রাজার হালে আছে ১৪ গুষ্ঠি নিয়ে। বাড়ির সামনে কমপক্ষে দশ জন দাড়োয়ান। এখন বিএনপি ক্ষমতায় নাই। তাতে নফালু মালু কালুর কি হয়েছে? কিছুই হয় নাই। তাঁরা ঠিকই রাজার হালে আছে।

৩১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



ফালু ও বিএনপি'র ডাকাত নেতাদের কিছু হয়নি, এরা আওয়ামী লীগের বড় নেতাদের "জিজিয়া কর" দেয়; ফালুর বড় সিরামিক ব্যবসা কম দামে বিক্রয় করেছে বেক্সিমকোর কাছে।

ফালুর উপর কুকুরেরও ভরসা ছিলো না, শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে ছিলো ১৯ কোটী বাংগালী।

১১| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: তো-- এই ভাবেই তো চলছে দেশ।
গত ৫০ বছর ধরে।

০১ লা নভেম্বর, ২০২১ ভোর ৪:০৮

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনার উচিত ছিলো দলকে শক্ত করে, বুদ্ধিমান লোকদের নিয়ে সরকার গঠন করে দেয়া; উনার বুদ্ধির ঘটতি আছে, ব্যুরোক্রটরা সেই সুযোগ নিয়ে দেশকে আফ্রিকা বানায়ে ছেড়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.