নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দপ্তরবিহীন মন্ত্রী

দপ্তরবিহীন মন্ত্রী › বিস্তারিত পোস্টঃ

\'২১\' গিয়েছে, আরো ৭ দিন বাকী...

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১১

তারপরই এই এক মাসের 'বাংলাদিখ্যেতা'(বাংলার জন্য আদিখ্যেতা) শেষ হয়ে যাবে। নতুন প্রজন্ম কেন বাংরেজি ভাষায় কথা বলে, কেন বাংলিশে চ্যাট করে এসব নিয়ে সভা সেমিনার হবে না। বিল্ডিং/সাইনবোর্ডের নাম কেন ইংরেজিতে লেখা হচ্ছে, বাংলাতে লিখতে হবে- এটা নিয়ে ফালতু আবদার কেউ করবে না।

আমি মৌলবাদী নই। দেশপ্রেম, ভাষার জন্য প্রেম আমারও আছে। বিকৃত বাংলা (ফ্রান্স, হপে, লাইকান)-এর বিরুদ্ধে আমারও সমর্থন আছে। তবে আমি চরমভাবে বাংরেজি/বাংলিশের পক্ষে। অনেকেই বলেন যে, বললে পুরোটা বাংলা বলতে হবে না হয় পুরোটা ইংরেজি বলতে হবে। কিন্তু আমি বলি, বাংলিশ বলার কারণে এক দিক দিয়ে যে আমাদের ইংলিশে দক্ষতা হচ্ছে সেটা অনেকেই এড়িয়ে যাচ্ছেন। ইংরেজি সাইনবোর্ড দেখে যে, আমাদের স্পেলিং দক্ষতা বাড়ছে সেটা কি কারো চোখে পড়ে না?

অনেকে হয়তো আমার এই যুক্তিতে হাসবেন। কিন্তু বিশেষজ্ঞরাই বলেন, আমাদের দেশে এত বছর ইংরেজি পড়ার পরও উচ্চ শিক্ষিত অনেকেই ভালো ইংরেজি বলতে পারে না। কারণ কী? কারণ হলো আমাদের পাঠ্যক্রম আর সঠিক চর্চার অভাব। কিন্তু এই চর্চাটা করতে পারি আমরা এই বাংলিশ চ্যাট / কথা বলার মাধ্যমে।

আমি ডিগ্রী পর্যন্ত পড়েছি। তারপর আমি চলে যাই বিদেশে। আমি গিয়েই ইংরেজি নিয়ে বড় কোন ঝামেলাতে পড়িনি। কারণ, আমি ইন্টার থেকেই ইংরেজি চর্চা করেছি বন্ধুদের সাথে (তখনও বিদেশে যাবো ভাবিনি), ইংরেজি খবর পড়েছি, শুনেছি, সাইনবোর্ড আর বিজ্ঞাপনের স্লোগান দেখে বানান শিখেছি।

ডিগ্রী পর্যন্ত আমি জানতাম না 'অভিজাত' ইংরেজি কী? কারণ, আমার সিলেবাসে এটা কখনো ছিল না। কিন্তু একটা মিষ্টির দোকানের সাইনবোর্ডে লেখা ছিল 'একটি অভিজাত মিষ্টির দোকন, আর নিচে লেখা ছিল An aristocrat sweet shop। আমি শিখলাম একটা শব্দ। উকুন ইংরেজি জানতাম না। ইংলিশ এন্টি লাইস সাবান দেখে জানলাম 'লাইস'। কোন এক নাটক থেকে শিখেছি absurd। absurd না বলে নাটকে যদি 'অযৌক্তিক/হাস্যকর' ব্যবহার করতো আমি হয়তো অনেক পরে শিখতাম absurd। উপস্হাপক যদি ইলিমিনেশান রাউন্ড না বলতো অনেক পরে জানতাম ইলিমিনেশান মানে কী। বাংলাই বলতে হবে - এই নীতিতে থাকলে শিখতাম না last but no least ।এভাবে অসংখ্য ইংরেজি শব্দ আমি শিখেছি বাংলা নাটক, বাংলা গান, বাংলাদেশের এপার্টমেন্ট-এর নাম, বাংলাদেশের বিজ্ঞাপন থেকে। আর অবশ্যই চ্যাটিং-এর মাধ্যমে।

ভাষার বিলুপ্তি কেউ ধরে রাখতে পারবে না। সময়ের প্রয়োজনে সব মেনে নিতে হবে। বাংলা ভাষাতেও অনেক বিদেশী ভাষা ঢুকে গিয়েছে। বাংলা ইংরেজি মিশ্রণে(অবশ্যই বিকৃত বাংলা নয়) কথা বললে ইংরেজিতেই দক্ষতা হবে যেটা কর্মময় জীবনে অনেক কাজ দিবে, আত্মবিশ্বাস যোগাবে। বিদেশীদের সাথে কথা বলতে গিয়ে তোতলাতে হবে না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.