নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নির্বহন নির্ঘোষের উদ্দেশ্যে -

২৭ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:১৭

গত দুই দিন ব্লগে আসা হয়নি । এখন দেখছি নবীন ব্লগার নির্বহন নির্ঘোষকে নিয়ে রীতিমত যুদ্ধ বেধে গেছে। নির্বহন নির্ঘোষের ব্লগ ছাড়ার ঘোষনার পোস্টে বিশাল একটা কমেন্ট লিখে দেখি যে , তিনি কমেন্ট অপশন বন্ধ রেখেছেন। তাই বাধ্য হয়ে সেই কমেন্টটাই পোস্ট আকারে দিলাম ----


বিজনদা ঠিক বলেছেন যে , অতিরিক্ত কোনো কিছু ভাল নয়। আমি কিছু কথা বলতে চাই যা হয়ত ব্লগের সিনিয়র ব্লগারদের ভাল লাগবে না, কিন্ত না বলে পারছি না। ব্লগীয় মিথস্ক্রীয়ার নামে ব্লগের কিছু পোস্টে যা হয় তা আমার কোনকালেই ভাল লাগে নাই। ১০০র ওপড় কমেন্ট পড়া এসব পোস্টে গেলে দেখা যায় , চুরান্ত বিরক্তিকর ও স্থুল রসিকতাপুর্ন সব কমেন্ট যা এই ব্লগের সেলিব্রিটি ব্লগাররা করে থাকে। এসব রসময় আড্ডা বা চ্যটিং এর ফলাফল যে ভাল হয় না , তাতো এখন পুরাই স্পষ্ট।আপনার মাঝে অভিমান , ক্রোধ ও উত্তেজনা সৃষ্টি হবার দায় তাই আপনার ওপড় এককভাবে চাপানোটা অন্যায়। অল্প বয়সী ব্লগারদের ওপড় যে এই ধরনের পরিবেশ বিরুপ প্রভাব ফেলতে পারে তা সিনিয়র ব্লগারদের বোঝা উচিত ছিল।


নির্বহন , আপনি একজন প্রতিভাবান লেখক । আপনার মাঝে আমি কখনও অসততা, ভন্ডামি বা অন্যায়ের সাথে আপোষ দেখতে পাইনি।
পরিশেষে এইটূকুই বলব, ব্লগ ছেড়ে যাবেন না। আপনার লেখার পাঠক অনেক। মন্তব্য হয়ত অনেকেই করে না, কিন্ত তার মানে এই নয় যে , প্রতিভা চিনতে কারো ভুল হয়। সেই সব পাঠকদের কথা ভেবেই জারী রাখুন আপনার লেখা।

মন্তব্য ৩৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৪

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: নির্বহন নিজেও এইসব হাহাহিহি চালিয়ে গেছে না? হঠাৎ তার কী হইল?

২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

ঢাবিয়ান বলেছেন: যারা হাহহিহি করে আড্ডা দিত , তারাই ভাল বলতে পারবে আসলে কি হয়েছিল। সব কমেন্টতো আর পড়ে দেখি নাই। তাই আমি নিজেও বলতে পারছি না , আসলে কি হয়েছিল। তবে সাম্প্রতিক কিছু কমেন্ট পড়ে মনে হল , হাহাহিহি আড্ডায় খুব সম্ভবত কোন ভুল বোঝাবুঝি তৈরী হয়েছিল যার ফলশ্রুতিতে এই অবস্থা!!

২| ২৭ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ফিরে আসার অপেক্ষায় রইলাম।

২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩০

ঢাবিয়ান বলেছেন: এমনিতেই ব্লগ ব্লগার শূন্যতায় ভুগছে। তার মধ্যে যদি এমন হয় ----

৩| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৭

অধীতি বলেছেন: ওনার ফিরে আসা কামনা করি। তবে ওনার উচিত নিজেকে শুধরানো। উনি মনে করেন ব্লগে সবাই সাহিত্য প্রেমী মানুষ, সবাই নান্দনিক মানুষ, একটা মতামত দিলে সেটা নিয়ে সবাই গুরুতর ভাবে ভাববে। এটা ভুল, এই ভুলটা আগেই বুঝতে পারা উচিত ছিল তার। যাই হোক যে পর্যায়ের ক্ষোভ ঝেড়েছেন তা মাত্রার অতিরিক্ত হয়ে গেছে। ফলে তার ফিরে আসাটা কঠিন হবে।

২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

ঢাবিয়ান বলেছেন: তার বর্তমান ক্রোধের কারন আমার সঠিক জানা নাই। তবে ক্ষোভ প্রকাশ করতে গিয়ে মাত্রা ছারিয়ে যাওয়াটা অবস্যই ঠিক হয়নি । কারন যাই থাকুক তার মত একজন প্রতিভাবান নান্দনিক ব্লগারের ব্লগ ছেরে যাওয়াটা আমার মনে হয় ব্লগের জন্যই ক্ষতিকর।

৪| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০২

ফ্রেটবোর্ড বলেছেন: কমেন্ট অপশন বন্ধ করে রাখার কারণে এখানে দিলাম, ঢাবিয়ান ভাই ইচ্ছা করলে ডিলিট করে দিতে পারেন।


ব্লগার নির্বহন নির্ঘোষের উদ্দেশ্যে –

আপনার লেখা এবং অন্যান্য মন্তব্য পড়লাম, আমার মনে হয়েছে বাংলা সাহিত্য এবং অন্যান্য বিষয়ে আপনার জ্ঞান উৎকৃষ্টমানের। কিন্তু প্রশ্ন হচ্ছে সেই শিক্ষা কতটুকু ধারণ করতে পারছেন। সংস্কৃতি মানুষ দুইভাবে গ্রহণ করে (১) সংস্কৃতি প্রেমী/সেবী (২) সংস্কৃতিজীবি।
পোস্টে আপনি যেই টোনে নিজেকে শিক্ষিত দাবী করেছেন, সেই শিক্ষার কতটুকু এই পোস্টে বা কমেন্টে আছে ?
আপনি নিজেও তো সমালোচনা গ্রহণ করতে পারছেন না। ২/১ জনকে পারসোনালি ইনবক্সে ডাকছেন, কেন ?
আপনার শিক্ষা এবং দর্শন যদি ঠিক থাকে তাহলে একদিন এই পোস্ট এবং পোস্ট সংশ্লিষ্ট মন্তব্যের জন্য অনুশোচনা করতে হবে।

মডারেটরের বিরুদ্ধে অনেকেই লেখে কিন্তু আপনি এই পোস্টে নির্দিষ্ট ঠিক কোন কারণে তাঁকে পোষ্য বলে আঙ্গুল তুললেন সেটা অবশ্যই জানাবেন।

শেরজা তপন ভাইয়ের প্রতিবাদের সাথে একমত।

২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৩

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে । খুব সম্ভবত উত্তেজনার বর্শবর্তী হয়ে এমনটা করেছেন, যার জন্য পরে অনুশোচনা নিশ্চই হবে।

মডারেটরকে আক্রমন করা কমেন্ট নিয়া আমাদের চিন্তা করার দরকার কি ? সেটা মডুই হ্যন্ডেল করুক না !

৫| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৫

শেরজা তপন বলেছেন: তার চলে যাওয়া এবং এমন তীর্যক বক্তব্যমূলক পোস্টের পরিপ্রেক্ষিতে প্রায় সবার অলক্ষ্যে ব্লগে এযাবৎকালের সবচেয়ে দুঃখজনক (সম্ভবত)একটা ঘটনা ঘটে গেছে!
ব্লগার মিরোর আপু তার সব পোস্ট ড্রাফটে নিয়ে গেছেন এবং তিনি ব্লগে অনুপস্থিত।
নির্বো যাবার আগে মনে হয় ব্লগের বড় একটা ক্ষতি করে দিয়ে গেল।
ব্লগার মিরোরকে অনুরোধ করব তিনি যেন এমন বাচ্চা সুলভ ব্যবহার না করেন।

২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৮

ঢাবিয়ান বলেছেন: মিরর ডল আপু যদি চলে গিয়ে থাকেন , তবে তা অবস্যই দুঃখজনক । আশা করি তিনি এতখানি ইমম্যচু্রিটির পরিচয় দেবেন না। তবে আমি নির্বহনকেও এককভাবে দায়ী করতে পারছি না বলে দুঃখিত। এটা কমিউনিটি ব্লগ। আমরা কেই কাউকে ব্যক্তিগতভাবে চিনি না এবং আমরা বেশিরভাগই কিন্ত চিনতেও চাই না। অপরিচিত এই অঙ্গনে ব্লগীয় ইন্টারাকশনের একটা সীমা রাখা উচিত বলেই মনে করি। তানাহলে এই ধরনের অপ্রীতিকর পরিস্থিতি তৈরী হবার আশংকা থাকেই। নির্বহন কোণ পোস্টে কি ধরনের কি কমেন্ট করেছে আমি জানি না, তবে যদি তা মিরর ডল আপুর উদ্দেশ্যে অপমানসূচক হয় , তবে হয়ত নির্বহন নিজেই নীতিমালার আওতায় এসে যাবে। সে ক্ষেত্রে আমাদের বলার কিছু নাই। কিন্ত কেন এমন পরিস্থিতি তৈরী হল, সেটার বিষয় নিয়েই মুলত এই পোস্টের অবতারনা।

৬| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৮

বাউন্ডেলে বলেছেন: আমার জানামতে জ্বীন, পরী,ভুত, প্রেত নিঃশব্দে আসে, সশব্দে চলে চলে যায়। মানুষ আসে সশব্দে, চলে যায় নিঃশব্দে। আশা করি বিষয়টা ভেবে দেখবেন।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৩

ঢাবিয়ান বলেছেন: আপনার মারফতি কমেন্ট মাথার উপ্রে দিয়ে গেছে!

৭| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২০

আরোগ্য বলেছেন: ব্লগের প্রতি ভালোলাগা থেকে ব্লগে আসা আর আসার পর সেই ভালোলাগা সামুর প্রতি ভালোবাসায় রূপ নেয়। টুকটাক যা লিখতে পারি তা সামুর কাছেই শিখা। দেখতে দেখতে পাঁচ বছর হয়ে গেছে, অনেক কিছু ইতোমধ্যে দেখেছি, তাও সামু ছেড়ে যাওয়া যায় না এটা সবার বেলায় সত্য তাই তো হাজার ব্লগার ভিজিটর হিসেবে আগমন করে। ব্লগীয় মিথস্ক্রিয়ার নামে শতাধিক অযৌক্তিক মন্তব্য আমার কোন কালেই ভালো লাগেনি কারন এটা পাবলিক প্লাটফর্ম। দলীয়করণ সব জায়গাতেই আছে, সমমনা থাকলে সহজে ভাবের আদান প্রদান করা যায়, এখানেও ব্যতিক্রম নয়, এই যেমন দেখা যায়, দুই জনের এক দল, বা ছয় জনের কিংবা আট/ দশ জনের। তবে মন্তব্য আদান প্রদানের বিষয়টি পোস্ট সংশ্লিষ্ট হলে মানায়। পুরোপুরি অন্যবিষয়ে অত শত মন্তব্য একেবারে দৃষ্টিকটু, দুই / একটা মন্তব্য চলে। এটা একটা পাঠকের দৃষ্টিকোণ থেকে বলছি। কারণ ব্লগে রেজিষ্ট্রেশন করার পূর্বে পোস্টের চেয়ে বেশি মন্তব্য পড়তে এবং মন্তব্য করার প্রতি আগ্রহী ছিলাম, এতে সংশ্লিষ্ট বিষয়ে অনেক জনের মতামত ও অভিজ্ঞতা ও জ্ঞান অর্জন করা যায়।
ইদানীং যে বিষয়টা নিয়ে আলোচনা চলছে তা একটা বিরক্তিকর পর্যায়ে পৌঁছে গেছে। এতে করে সামুর পাঠকদের উপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়া কঠিন কিছু না। আশা করি এ ব্যাপারে মডারেটর শক্ত কোন পদক্ষেপ নিবেন। মডারেটরকে সশ্রদ্ধ অনুরোধ করছি তিনি যেন ব্লগের যাবতীয় বিষয় বিবেচনা করে ব্লগিংয়ে কঠোর নীতিমালা প্রয়োগ করেন। সেই সাথে সকল ব্লগারদের নিকট বিনীত নিবেদন, আমরা সকলে যেন পোস্ট ও মন্তব্য করার ব্যাপারে দায়িত্বশীলতার পরিচয় দেই।

প্রয়োজনের চেয়ে বেশি কিছু আসকারা দিলে হিতে বিপরীত হয়, এটাই তিক্ত সত্য। ব্লগার নির্বহন নির্ঘোষ এর ব্যাপারে কিছু বলতে পারবো না, তবে ব্লগার মিররডলকে সবাই সময় দিন। উনি শীঘ্রই ব্লগে ফিরে আসবেন বলে আমি বিশ্বাস করি। কিছুটা বিশ্রাম দরকার এত ঝামেলার পর।

সাময়িক আলাদা পোস্ট দিতে চেয়েছিলাম কিন্তু আপনার পোস্ট যেহেতু যথাযথ স্থান তাই এখানে মন্তব্য আকারে যা বলার বলে দিলাম। এটাও কিন্তু একটা ব্লগীয় মিথস্ক্রিয়া।

২৭ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

ঢাবিয়ান বলেছেন: পুরোপুরি একমত আপনার সাথে আরোগ্য । সবচেয়ে আগে মনে রাখতে হবে যে , এটা ব্লগ কারো ফেসবুক প্রোফাইল বা মেসেঞ্জার নয় । এখানে যে বিষয়ে পোস্ট দেয়া হয় সে বিষয়বস্তু নিয়ে আলাপ আলোচনা হওয়াই বাঞ্ছনীয়। ব্লগীয় মিথস্ক্রীয়াও হতে হবে সীমারেখা মেইন্টেইন করে। পোস্ট ও মন্তব্য উভয় বিষয়েই দ্বায়িত্বশী্লতার পরিচয় দেয়া প্রয়োজন।

মিরর ডল আপু , এই ব্লগের আমাদের সবার প্রিয় ব্লগার। আশা করি উনি অবস্যই খুব দ্রুত ফিরে আসবেন।

৮| ২৭ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৭

মোস্তফা সোহেল বলেছেন: এক যুগের বেশী সময় আছি ব্লগের সাথে।বরাবরের মতই এসব ক্যাচাল ভাল লাগে না।
সংক্ষেপে আমি একটা কথায় বলতে চাই,ব্লগের পরিবেশ যারা নষ্ট করছে তারাই দেখি ব্লগে বুক ফুলিয়ে ঘুরে বেড়ায়।
এদেরকেই আবার কেউ কিছু বলতে গেলে সে খারাপ।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৫২

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে ।

৯| ২৭ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

আরোগ্য বলেছেন: আবারও আসতে হলো। দেখলাম আলোচিত বিষয় তথাকথিত সভ্য একজনের অসভ্য ভাষার পোস্ট করা আছে, সেই সাথে অকথ্য ভাষায় প্রতিমন্তব্য। এদের জন্য ব্লগার শব্দ ব্যবহার করতেও লজ্জা হয়। ছোটরা গালি দিলে বড়রাও কি গালি দেয় নাকি তাদের ভুল শুধরে দেয়? এসব লোকদের ব্লগে আগমন বন্ধ করা উচিত, যদিও এরা নির্লজ্জ টাইপের হয়।
৮ নং মন্তব্যে সহমত।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

ঢাবিয়ান বলেছেন: অকথ্য ভাষা ব্যবহার করে পোস্ট দিয়েছে আরেকজনের বাজে ভাষা প্রয়োগের বিরুদ্ধে!! বিনোদন আর কাকে বলে! অবস্য আজকে নতুন না, এর আগেও তিনি বহুবার তার স্বরুপ দেখিয়েছে। কিন্তু কি করবেন ইনিতো জনপ্রিয় ব্লগার। ব্লগের তাবৎ মহারথী সেলিব্রিটি ব্লগাররা ইনার মঠেল পোস্টের পাঠক ও মন্তব্যকারি!!!!!!!

১০| ২৭ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

নতুন বলেছেন: @ব্লগার নির্বহন

আপনি কি কোন ব্যক্তিগত সমস্যায় আছেন? এতো আবেগী ভাবনা ভালো না।

আমি আপনি না থাকলে ব্লগের কিছুই হবেনা।

কিন্তু আপনি যে ভাবে ব্লগারদের কে গালাগাল করেছেন সেটা অবশ্যই খুবই ছোট মনের পরিচয়। আশা করি আপনার ভুল বুঝতে পারবেন এবং তাদের কাছে সরি বলবেন।

নিজেকে আসলে এতো বড় ভাবার কোন কারন নাই। প্রতিটা মানুষই অনন্য এবং আমি আপনি অবশ্যই অন্য কারুর থেকে স্পেসাল কেউ না।

মিরোরের সাথে এতো অভিমান করার মতন কি হলো আমি খুজে পাইনাই। কিন্তু সাচুর পোস্টে আপনি যেটা করেছেন সেটা খুবই আবেগী টিনেজারের মতন আচরন যে ছেলে হয়েও কথায় কথায় কান্নাকাটি করে সেমনটা।

ব্লগের কথাবার্তা এতোটা সিরিয়াসলি নেবার কিছু নাই। আর একটা জিনিস হলো ঘৃনা আর বিদ্ধেষ পুষে রাখলে সেটা আপনাকেই জ্বালিয়ে শেষ করে দেবে অন্যের কিছুই হবেনা।

আলোচনা করুন কথা বলুন মন খুলে, আবেগ না বাস্তবতা, যুক্তি দিয়ে ভাবুন... সকল সমস্যার সমাধান পাবেন...

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০৩

ঢাবিয়ান বলেছেন: ব্লগার নির্বহনের পোস্ট আমি পড়ি , কিন্ত বেশিরভাগ সময়েই মন্তব্য করা হয় না কমেন্টবক্সের আড্ডাবাজি মন্তব্যের আধিক্যে। ব্যক্তিগতভাবে এখানে কে কেমন মানুষ তা আমাদের সবারই অজানা। কেউ হয়ত আবেগী , কেউ হয়ত মানসিকভাবে বিপর্যস্ত বা কেউ হয়ত অন্য নানাবিধ সমস্যায় জর্জরিত । নির্বহনের বিভিন্ন পোস্টে মৃত্যূ বিষয়ক চিন্তার আধিক্য রয়েছে। মানসিকভাবে তাকে আমার বিপর্যস্ত বলে মনে হয়েছে। ব্লগীয় ইন্টারাকশনের বিষয়ে তাই সতর্কতার খুবই প্রয়োজন।

১১| ২৭ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দুই তিন দিন ব্লগে নাই এই সময়ে দেখি অনেক কিছু ঘটে গেছে।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

ঢাবিয়ান বলেছেন: :(

১২| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৪১

অপু তানভীর বলেছেন: পোস্ট পড়ে আসলে মনে হয়েছিল সোনামিয়ার কারণে বোধহয় এসব হইছে । বিশেষ করে পোস্টে তাকে যেই ভাবে গালি দেওয়া হইছে অত্থচ গত কয়েকদিনে সোনা মিয়া তো এমন কিছু করেই নাই । পরে সাচুর পোস্ট এবং আরও কয়েকটা পোস্ট পরে কাহিনী আরও পরিস্কার হল ! তার সাথেও কথা হল । সত্যি বলতে কি সোনা মিয়াকে টেনে আনার কোন দরকারই ছিল না ।

সে একেবারে নিজেস্ব অভিমানে ব্লগ ছেড়ে ! মিরোরডলও তাই ।

আর মানসিক কারণ, বয়স, পারিবারিক সমস্যা এই ব্যাপার না বলার ভাল । এগুলো অন্যায়কে জাস্টিফাই করে কেবল ।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

ঢাবিয়ান বলেছেন: কারো মানসিক কারণ, বয়স, পারিবারিক সমস্যা কখনই কোন অন্যায়কে জাস্টিফাই করে না। আমিও জাস্টিফাই করছি না। তিনি খারাপ আচরন করে থাকলে নীতিমালার আওতায় এসে জেনারেল হয়ে যাবেন। এটাতো আমরা সবাই জানি। কিন্ত আমি বলতে চাচ্ছি প্রেক্ষাপটের কথা। ব্লগার হিসেবে নির্বহনের পোস্ট নান্দনিক , উচ্চ মান্সম্পন্ন এবং সকল প্রকার সংস্কার বর্জিত। আমি তার মাঝে ভন্ডামি দেখি নাই যেটা এখানে অনেকের মাঝে বেশ ভালভাবে আছে। মাত্র একটা বাজে পোস্ট বা কিছু বাজে কমেন্ট এর কারনে তাকে খারাপ ঠাউরানোটা আমার কাছে সঠিক মনে হয়নি না। তার এই বাজে আচরনের পেছনের কারনগুলো সম্পর্কে বলতে চেয়েছি।

যাই হোক আশা করি সবকিছু ভুলে গিয়ে সবাই আবার স্বাভাবিক ব্লগিং এ ফিরে আসবেন।

১৩| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আপনার মন্তব্যটি সঠিক, তবে তাদের তিনজনের বিভিন্ন পোস্টে মাত্রা অতিরিক্ত মন্তব্য প্রতি মন্তব্য দেখে কিছুটা বিরক্ত লাগতো এবং ভাবতাম একটা সময় এমন ক্যাচাল লাগবেই। বস্তুত তাই হলো।
তবে চাঁদকে যে সম্পর্কে ওনার অবজারভেশন পুরোপুরি সঠিক নয়।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:০৭

ঢাবিয়ান বলেছেন: আড্ডাবাজিতে কেবল তিনজন নয় , আরো অনেকেই আছেন । ফেসবুক মেসেঞ্জার গ্রুপে এরকম আড্ডা, মনোমালিন্য হরহামেশা লেগেই থাকে। কেউ কেউ গ্রুপ লিভ করে , একজন আরেকজনকে ব্লক করে আর কত ড্রামা যে হয়! ব্লগটাকেও মেসেঞ্জার বানালে এরকমতো হবেই।

১৪| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:

কি শুরু হয়েছে ব্লগে?
সোনাগাজী ব্লগার নির্বহন নির্ঘোষকে বলেছিলেন যে, নির্বহন নির্ঘোষ এসব করে বেড়াবে।

২৮ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার সোনাগাজী এইসব কটূ, ফালতু মন্তব্য করা থেকে দূরে থাকলেই ভাল করবেন।

১৫| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৫০

আমি নই বলেছেন: মডেল এক্সপার্টের পোষ্টটাও দেখলাম। কুত্তার বাচ্চা, বাস্টার্ড এরকম গালিও এখন কমন হয়ে যাচ্ছে। ব্লগের অনেকেই নিজেকে এক একজন হামবড়া মনে করে।

১৬| ২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০৬

ভুয়া মফিজ বলেছেন: মোটামুটিভাবে আপনার পোষ্টের সাথে সহমত। ভালো লিখেছেন। আমারও কিছু অবজার্ভেশান আছে, তবে বিস্তারিত টাইপ করার টাইম নাই। :)

অপু তানভীর বলেছেন: সত্যি বলতে কি সোনা মিয়াকে টেনে আনার কোন দরকারই ছিল না । দরকার হয়তো ছিল। এইটা জানতে আপনাকে আরও গভীরে যেতে হবে। আপনি মনে হয় কিছু কিছু বিষয় জানেন না!! ;)

আমি নই বলেছেন: কুত্তার বাচ্চা, বাস্টার্ড এরকম গালিও এখন কমন হয়ে যাচ্ছে। ব্লগ দিন দিন আধুনিক হচ্ছে আর এগিয়ে যাচ্ছে। =p~

২৮ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৫

ঢাবিয়ান বলেছেন: আপ্নে অনেক আগে এই গালিবাজ ব্লগারের স্বরুপ সবার সামনে তুলে ধরেছিলেন। সেই সাথে ব্লগার নীল আকাশও । কিন্ত তাতে কি ? ব্লগ দিন দিন আধুনিক হচ্ছে আর এগিয়ে যাচ্ছে !!

১৭| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ব্লগটাকে একটা শ্রেণি পারিবারিক আড্ডাস্থল বানিয়ে ফেলে, যা চূড়ান্ত বিরক্তিকর। এসব কাহিনি করে কতজন যে গায়েব হলো! এসব আলগা পিরীতির জন্য ফেসবুক আছে, মেইল আছে অথচ এরা মরতে আসে ব্লগে।

১৮| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:২৪

জিকোব্লগ বলেছেন:



২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৫০

আমি নই বলেছেন: মডেল এক্সপার্টের পোষ্টটাও দেখলাম। কুত্তার বাচ্চা, বাস্টার্ড এরকম গালিও এখন কমন হয়ে যাচ্ছে।

- ভুয়া মফিজ একবার বলেছিলেন : ইংরেজিতে একটা কথা আছে না..............Like father like son!!!

আমার কথা আর বললাম না।

১৯| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: ব্লগার নির্বহন নির্ঘোষ চলে গেছে। চলে যাক।
কিন্তু যাওয়ার আগে সে বেয়াদবি করে গেছে। জুলভার্নও চলে গেছেন। কিন্তু যাওয়ার আগে বেয়াদবি করে যান নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.