নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

একুশে পদক !

২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩৬

একুশে পদককে বাংলাদেশে রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া বিশেষ সম্মাননা হিসেবে গন্য করা হয়। আজীবন কৃতিত্ব ও অবদানের জন্য এই সম্মাননা দেয়া হয়ে থাকে।এ বছর যারা একুশে পদকের জন্য মনোনিত হয়েছেন তারা হলেন -
ভাষা আন্দোলনে মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)। শিল্পকলার সংগীতে জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব। এ ছাড়া নৃত্যকলায় শিবলী মহম্মদ, অভিনয়ে ডলি জহুর ও এম এ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তফা ওয়ালীদ (শিমুল মুস্তফা) ও রূপা চক্রবর্তী, চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ, মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ, ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর ও রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর) এবং শিক্ষায় অধ্যাপক জিনবোধি ভিক্ষু ।


গীতিকবি ও সুরকার প্রিন্স মাহমুদ ফেসবুকে একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, ‘প্রিয় শুভ্র দেবের উচিত এই একুশে পদক প্রসঙ্গে কথা বলা। নিজে পদক না গ্রহণ করে সত্যিকার মেধাবীকে পদক দিতে বলার এই সংস্কৃতি এখনই শুরু হোক।’ । তার কথায় শুভ্র দেব রেগে গেলেও , প্রিন্স মাহমুস আসলে যৌক্তিক কথাই বলেছেন। একুশে পদক পাওয়া লিস্টের বেশিরভাগকেই চিনি না । জানি না কি তাদের আজীবন কৃীতিত্ব বা অবদান। যাদেরকে চিনি তাদের মাঝে আমারো মনে হয় শুভ্র দেব কোনভাবেই সঙ্গীতে এই পদক পাওয়ার যোগ্য নন। আশির দশকে অল্প কিছু গান গেয়ে শুভ দেব সারা জাগিয়েছিলেন। তবে তার সঙ্গীত ক্যরিয়ার খুবই স্বল্প দিনের। নব্বই দশকেই তিনি এক প্রকার হারিয়েই যান। এন্ড্র কিশোর হচ্ছেন আমাদের সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র। বাংলা সিনেমায় কালজয়ী সব গান গেয়ে তিনি সেকালের বাংলা সিনেমাকে নিয়ে গিয়েছিলেন অন্য উচ্চতায়। তার মত সঙ্গীত প্রতিভার পাশে কিভাবে স্বল্প কিছু গান গাওয়া শুভ্র দেবের জায়গা হয় ?

অভিনয়ে ডলি জহুরের অবস্য দীর্ঘ বর্নিল ক্যরিয়ার। তারপরেও আমার মনে হয় বর্ষিয়ান দিলারা জামানকে এই সম্মামনা জানালে যথাযথ হত। নায়ক আলমগীরের একুশে পদক পাওয়াটা শুভ দেবের মতই পুরোপুরি অগ্রহনযোগ্য । আলমগীরের সেরকম কোন অবদানই নেই বাংলা সিনেমায়। ভরা সংসার ত্যাগ করে রুনা লায়লাকে বিয়ে করেই বরং তিনি বেশী আলোচনায় এসেছেন! চেনা জানার মধ্যে আবৃত্তিতে শিমুল মুস্তাফা, নৃত্যকলায় শিবলী মহম্মদ, ভাষা ও সাহিত্যে রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর) যথাযথ হয়েছে।

তথ্যসুত্র ঃ প্রথম আলো

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: একজন ব্লগারেরও নাম দেখছি না, আমি এই পদক মানি না।
মৃত্যুর পর কোন পদক আমি চাই না, যা করার সব জীবিত থাকতেই করতে হবে।

২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৫

ঢাবিয়ান বলেছেন: এই ব্লগের প্রতিষ্ঠাতা জানা আপুর যে অবদান বাক স্বাধীনতা চর্চার এই প্ল্যটফর্ম টিকিয়ে রাখাতে তাতে তিনি নিঃসন্দেহেই একজন একুশে পদকের দাবীদার।আমারো মনে হয় মরনোত্তর পদক দেয়াটা আসলেই অর্থহীন। গায়ক এন্ডু কিশোরকে জীবদ্দশাতেই সম্মানিত করা উচিৎ ছিল।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:০১

ফিদাতো আলী সরকার বলেছেন: আমার আব্বু আবদুর রোউফ সরকারের একুশে পদক অনেক আগে পাওয়া উচিত ছিল।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২২

ঢাবিয়ান বলেছেন: ফান কমেন্ট কিনা বুঝতে পারছি না !

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: মেজাজ আমার পুরাই বিলা হয়ে গেছে খবরটা দেখে। লেখকের সাথে একমত পোষণ করছি।

এ্যান্ড্রু কিশোর স্যার ছিলেন বাংলা সঙ্গীতের জগতে উজ্জ্বল নক্ষত্র। তার একুশে পদক পাওয়া উচিত ছিলো আরো অনেক আগেই। আর শুভ্র দেব কোন ভাবেই একুশে পদকের জন্য উপযুক্ত ব্যক্তি নন। বিগত এক দশকে হাতে গোণা কয়েকটি গান করেছেন হয়তো, তার পুরো ক্যারিয়ারে একটি বা দুটি জনপ্রিয় গান ছাড়া তাকে কেউ চেনে বলেও আমার মনে হয় না। শুভ্র দেব কোনভাবেই বা কোন দিক থেকেই এ্যান্ড্রু কিশোরের সমান লেভেলের নন। আমার তো মনে হয় এই দু'জন একসাথে এই পদক দেয়ার বিষয়টি এ্যান্ড্রু কিশোর স্যারের জন্য কিছুটা দুর্ভাগ্যই বটে। লিখার জন্য ধন্যবাদ।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২৬

ঢাবিয়ান বলেছেন: আশির দশকে কৃষ্ণচুড়ার ছায়ে ছায়ে আর হ্যমিলনের বাশিওলা ছাড়া আর কোণ গান শুনেছি বলে মনে পড়ে না ।নাকি গলায় গান বেশিরভাগ শ্রোতাই পছন্দ করতেন না । এন্ডু কিশোরকে তার জীবদ্দশায় সম্মানিত না করাটা জাতি হিসেবে আমাদের দুর্ভাগ্য।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

কালো যাদুকর বলেছেন: শুভ্র দেব দুএকটা ভাল গান গেয়েছেন। এজন্যই মনে হয় সে পেয়েছে। আফসোস।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২৭

ঢাবিয়ান বলেছেন: দুইটা গানের কথাই কেবল মনে পড়ছে।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


পদক ভাঙালে কত টাকা পাওয়া যাবে?

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৩০

ঢাবিয়ান বলেছেন: টাকার মু্ল্যে এই পদক মূল্যহীন । সম্মানের মূল্যে একুশে পদক অমূল্য হবার কথা। তবে যে হারে আবোল তাবোল লোকদের এই পদক দেয়া হচ্ছে তাতে একুশে পদকের সম্মানও প্রশ্নবিদ্ধ

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০০

ভুয়া মফিজ বলেছেন: ভালো পয়েন্ট, একমত। :)

এইবার কন, পাকিস্তানের আপনের বর্ণিত ফ্রি এন্ড ফেয়ার ইলেকশানের লেটেস্ট খবর কি? নিউজে কি সব শুনলাম যেন!!!! =p~

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৩২

ঢাবিয়ান বলেছেন: পাকিস্তানে ইলেকশন ফেয়ারই হইসে। তা নাহলে কি ইমরানের দলের কি ১০৪টা সিট পাবার কথা ? এখন ইমরানের দলকে সরকার গঠন করতে না দেয়ার পেছনে চলছে ঘৃন্য ষঢ়যন্ত্র।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০৮

আরইউ বলেছেন:




শুভ্র দেবের নাকি গলার গান নিয়ে হাসাহাসি হতেও দেখেছি। ঠিক কী মানদন্ডে ওনার মত বি/সি ক্যাটাগরির একজন গায়ক একুশে পদক পেলেন কে জানে!

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৩৩

ঢাবিয়ান বলেছেন: বি সি ক্যটাগরির গায়কই ছিলেন। গানই গেয়েছে সর্বসাকুল্যে দুই চারটা

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:০৮

সেলিম আনোয়ার বলেছেন: এ্যান্ড্রু কিশোর যোগ্য লোক একুশে পদকে উনার প্রতি আমার ভোট।
অযোগ্য লোকদের পুরষ্কার দিলে পুরষ্কার প্রশ্নবিধ্য হয় যোগ্য লোকেরা বঞ্চিত হন ।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৩৩

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৪

রানার ব্লগ বলেছেন: শুভ্র দেব এবং প্রিন্স মাহমুদের অন লাইন ভিত্তিক কামড়া কামড়ি মোটেও পছন্দ হচ্ছে না। শুভ্র দেব তার সময়ের সেরা ছিলেন। পরবর্তিতে তার সাথে কি হয়েছে কেন হয়েছে এই গল্পে যেতে চাচ্ছি না। এই সময়ের বাচ্চারা শুভ্রদেব কে চিনবে না বা জানবে না, এটাই স্বাভাবিক। তারা জানবে আসিফ আকবরের মতো ভ গ্রেডের শিল্পী কে। যাদের সাথে কাজ করে প্রিন্স মাহমুদ আজ মিডিয়ায় সদর্পে চলাচল করছেন।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

ঢাবিয়ান বলেছেন: একমত নই আপনার সাথে

১০| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো একটা পয়েন্ট নিয়ে আলোচনা করছেন। আমাদের সবগুলো রাষ্ট্রীয় পদক বা সম্মাননাই বিতর্কিত। এই পুরস্কার একদিকে পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষকে বিতর্কিত করছে, অন্যদিকে যিনি পুরস্কৃত হচ্ছেন, তিনিও হচ্ছেন বিতর্কিত। বাংলাদেশের সঙ্গীত জগতে এত নামকরা শিল্পী ও সঙ্গীতজ্ঞ থাকার পরও শুভ্র দেব কোন ক্রাইটেরিয়ায় একুশে পদকের মতো একটা পুরস্কারে ভূষিত হলেন তা বোধগম্য হয় না আমার কাছে। তিনি কয়েকটা ভালো গান গেয়েছেন, সুরকার হিসাবেও তার কন্ট্রিবিউশন আছে, কিন্তু তিনি কোনোদিনই সময়ের সেরা শিল্পীদের একজন ছিলেন না। ফেইসবুকে তার একটা কথা ভাইরাল হচ্ছে - 'প্রিন্স মাহমুদ আমাদের কাতারের কেউ না।' এ কথা দ্বারা তার বেয়াদবী ও ইঁচড়ে পাকামিই শুধু প্রকাশ পেয়েছে। শুভ্র দেবকে প্রিন্স মাহমুদের একটা নখের সমান হতে আরেকটা জন্ম নিতে হবে। তবে এটাও মানছি, প্রিন্স মাহমুদের এই দ্বন্দ্বে না জড়ানোই তাঁর পক্ষে অনেক সম্মানের ছিল।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৮

ঢাবিয়ান বলেছেন: শুভ্র দেবতো গান গেয়েছেই অল্প কয়েকটা। আশির দশকে তুমুল জনপ্রিয় ছিল আজম খান, জেমস, আইয়ব বাচ্চুরা । আশি - নব্বই পুরো দুই দশক তারা কাপিঁয়েছে । প্রিন্স মাহমুদ শুভ্র দেবের লেভেলেরতো অবস্যই না। প্রিন্স মাহমুদ জেমস, আইয়ুব বাচ্চুদের কালজয়ী সব গানের কম্পোজার। আমার মনে হয় প্রিন্স মাহমুদ একুশে পদক নিয়ে প্রশ্ন তুলে দ্বায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। গানের গুনগত মান বজায় রাখতে কিছু দ্বায়িত্বতো শিল্পীদের রয়েছেই।

১১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শুভ্রদেব ছাড়া বাকিদের নিয়ে তো তেমন সমস্যা দেখি না। আলমগীর ব্যক্তিগত জীবনে যাই করুক, চলচ্চিত্রে তো তার অবদান আছে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১১

ঢাবিয়ান বলেছেন: আলমগীরের কালজয়ী একটা সিনেমার কথা বলেন দেখি। তার সময়ে রাজ্জাক, ফারুকের বরং অনেক কালজয়ী সিনেমা রয়েছে। আলমগীর রুনা লায়লাকে বিয়ে করার কারনেই সবসময় লাইমলাইটে থেকেছেন , কাজ দিয়ে নয়।

১২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

রাজীব নুর বলেছেন: পদক যোগ্য লোককে দেওয়া উচিৎ।
খাতিরের লোককে না। দালাল বা চাটুকার কে নয়।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১২

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে

১৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৮

করুণাধারা বলেছেন: view this link

সর্বোচ্চ রাষ্ট্রীয় এই পুরস্কার নিয়ে আগেও প্রশ্ন এসেছে। আমির হামজা, রইস উদ্দিনের পুরস্কার প্রত্যাহার করা হয়েছে। আমার এটা নিয়ে কথা বলতেও বিরক্তি লাগছে। শুভ্রদেব কি মার্কিন নাগরিক নন? একটা লিংক দিলাম, সেখান থেকে দুটি উদ্ধৃতি দিলাম।

যোগদানকারী যদি দুরে বা বিদেশে থাকেন, পদক বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য যে ধরনের যানবাহনে তিনি আসবেন - তাকে সেই যানবাহনের প্রথম শ্রেণীর যাতায়াত ভাড়া দেয়া হয় । তিন দিনের ভাতাও পেয়ে থাকেন।

≠=========================================

"ধরুন কথার কথা একজন শিল্পীকে যদি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেন, অথবা একজন সাহিত্যিককে কৃষি মন্ত্রণালয়, তিনি কি সেটি করতে পারবেন? যারা বাছাই কমিটিতে আছেন - তারা ভাল সরকারি কর্মকর্তা হতে পারেন, কিন্তু তারা সবাই কি ভাষা, সাহিত্য, শিল্পকলায় দক্ষ? তারা এসব কাজের মান কিভাবে বুঝবেন? মাঝে মধ্যে যোগ্য মানুষ দেখা যায়। কিন্তু সিংহভাগ ক্ষেত্রে অযোগ্য মানুষ পায়।"

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪৮

ঢাবিয়ান বলেছেন: নির্বাচকদের যোগ্যতা যে নাই তাতো বলার অপেক্ষাই রাখে না। শুভ্র দেবকে নিয়ে প্রিন্স মাহমুদ প্রশ্ন তোলায় এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক সমালোচনা হচ্ছে। কিন্ত শুধু সে নয়। শিক্ষায় পদক পাওয়া জিনবোধি ভিক্ষু গুগল সার্চ দিয়ে উইকিপিডিয়ায় তার প্রোফাইলে গেলেই বুঝতে পারবেন পদক পাবার মুল রহস্য!!

১৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫১

সড়কযোদ্ধ২ বলেছেন: শুভ্রদেব কেন ? কেন লাকি আখন্দ , আগুন, তপন, আইয়ুব বাচ্চু নয় ???

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০১

ঢাবিয়ান বলেছেন: এন্ড্রু কিশোরের সাথে একজন ফিমেল সিঙ্গারকে দেয়া যেত । সেক্ষেত্রে সাবিনা ইয়াসমিন বা রুনা লায়লা হতে পারতো সবচেয়ে ভাল চয়েস। অভিনেত্রী হিসেবে ববিতা, শাবানা, কবরী , সুবর্না মুস্তাফা ইত্যাদি , অভিনেতাদের মাঝে রাইসুল ইসলাম আসাদ, রাজ্জাক, হুমায়ুন ফরিদীদের অবদান হাজারগুনে বেশি ডলি জহুর বা আলমগীরের চাইতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.