নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

রমজান - প্রেক্ষাপট দেশ ও বিদেশ

১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৫২

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত তিন বছরের মধ্যে এবারই রোজার বাজারে চিনি, খেজুর, ছোলা, পেঁয়াজ ও অ্যাংকর ডালের দাম সবচেয়ে বেশি। এ বছর চিনির কেজি ১৪০ থেকে ১৪৫ টাকা। ছোলার দাম এ বছর বেড়ে হয়েছে ১০০ থেকে ১১০ টাকা। বেসনের দামও বেড়েছে। বর্তমানে কেজিপ্রতি বেসন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। খেজুরের দাম কেজিপ্রতি ১৭০ থেকে ১৮০ টাকা।

নিম্নবিত্তদের কথা ছেড়েই দিলাম, মধ্যবিত্তরাও কি রোজায় এই নিত্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারছে ? আমরা কেউই সেটা জানি না। যারা টেবিল ভর্তি আইটেম দিয়ে ইফতারীর টেবিল সাজায় সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে আমরা কেবল তাদের কথাই জানি। যাদের ইফতারে সামান্য খেজুর , পেয়াজু, ছোলা আর বেগুনি পাতে উঠে না , তাদের কথা আমরা জানি না। নিজের অক্ষমতার কথা কেউই জানায় না। আসলে এই অক্ষমতা মানুষের নয় , এই অক্ষমতা রাস্ট্রের।





মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশলোতে কয়েকশ পন্যের দাম কমানো হয়েছে রমজান উপলক্ষ্যে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা সৌদি শেখদের টেবিল উপচে পড়া খাবার দাবারের ছবি ভাইরাল করে ধুমায়ে তাদের সমালোচনা করি। কিন্ত শেখরা যেমনই হোক , বাস্তবতা হচ্ছে তাদের দেশে কোন অনাহারী মানুষ নাই। আসুন এবার দেখি ননমুসলিম দেশগুলো কি করছে রোজদারদের জন্য। আমি যে দেশে থাকি সেখানে মুসলিমরা মাইনরিটি। আমার এখানে পুরো রমজান মাস ধরে শহরের সব মসজিদে ইফতারীর ব্যবস্থা করা হয়। মাগরিবের সময়ে মসজিদে ঢুকে যে কেউ ইফতারীতে অংশগ্রহন করতে পারে। সিঙ্গাপুরের ননমুসলিম পিএম রমজান মাসে বিভিন্ন মসজিদের ইফতার মাহফিলে নিয়মিত সামিল হন। উপড়ের ছবিদুটোতে সিঙ্গাপুরের Prime minister Lee Hsien Loong স্থানীয় মসজিদের ইফতার মাহফিলে। এখানে সব মসজিদেই মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকে। তাই পরিবারের সবাই মিলে মসজিদের ইফতারীতে অংশগ্রহন করা যায়। সাম্প্রদায়িক সম্প্রীতি ( Racial Harmony) যে কত সুন্দর একটা বন্ধন তা বিভিন্ন জাতির সমন্বয়ে গঠিত cosmopolitan এই শহরে না এলে জানা হত না।


আমরা বাঙ্গালীদের ছোলা , পেয়াজু, বেগুনি না হলে ইফতারী জমে না। তাই মসজিদে নিয়মিত যাওয়া হয় না। তবে মাঝে মাঝে বিভিন্ন দেশের মুসলিমদের সাথে একসাথে বসে ইফতারী করার অভিপ্রায়ে মসজিদে যাই। আত্মীয় স্বজনবীহিন বিদেশ বিভুয়ে মসজিদে রোজার এই আমেজ বড় ভাল লাগে। চেনা নেই , জানা নেই তারপরেও কত আপন মনে হয় সবাইকে।

আসুন এই রমজানে আমরা সবাই সামর্থ অনুসারে সাহায্যের হাত বাড়িয়ে দেই। টেবিল ভর্তি আইটেম দিয়ে ইফতারী না সাজিয়ে চারপাশের মানুষের কথাও একটু ভাবি। নিজের গ্রামের বা এলাকার দরিদ্রদের মাঝে রোজার নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরন করি ও অন্যদেরও উৎসাহিত করি। প্রথমআলোর এক ভিডিওতে দেখলাম জনৈক খামারি তার দুধের খামারে রমজান মাসে দুধের দাম নির্ধারন করেছে সের প্রতি ১০টাকা । দুধ নিতে আসা সাধারন মানুষের চোখে মুখে খুশি উপচে পড়েছে। এই আনন্দের কোন তুলনা হয় না।

তথ্যসুত্র ঃ প্রথমআলো
ছবি ঃ অনলাইন

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২৮

সোনাগাজী বলেছেন:



আপনার পড়ালেখা কোন বিষয়ে? ধর্ম, নাকি অন্য কোন বিষয়ে?

১৪ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩১

ঢাবিয়ান বলেছেন: আমার পড়াশোনার বিষয় ধর্ম নয় ।

২| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২১

শিশির খান ১৪ বলেছেন: আপনি তো দেশে নাই বাইচা গেছেন আমরা তো জ্বলন্ত চুলার মাঝে আছি জিনিস পত্রের যে দাম ধার দেন কইরা বাজার করা লাগে সবাইকে নিয়া ইফতার করার তো কোনো উপায় নাই দাওয়াত দিলে হেলমেট বাহিনী আইসা পিটায়।

১৪ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

ঢাবিয়ান বলেছেন: খবরের কাগজে তাইতো দেখছি। শিক্ষা প্রতিষ্ঠানে ইফতার মাহফিল নিশিদ্ধ করার প্রতিবাদে দেখলাম সব ইউনিতে শিক্ষার্থীরা গন ইফতারের আয়োজন করেছে। পরিবার ছেড়ে দুর দুরান্ত থেকে আসা হোস্টেলের শিক্ষার্থীরা এই রমজান মাসে বড় গামলায় একসাথে ছোলা পেয়াজু মুড়ি মাখিয়ে একত্রে বসে খায় , এরপর একত্রে নামাজ আদায় করে। এতে সমস্যাটা কোথায় হচ্ছে ?

৩| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৪

শূন্য সারমর্ম বলেছেন:


রমজান সংযম নয়, শোষণের মাস বাঙালীদের জন্য।

১৪ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩৬

ঢাবিয়ান বলেছেন: একটা মিম দেখলাম যে '' রমজান মাসে ইবলিশ ছুটিতে গিয়ে তার দ্বায়িত্ব সিন্ডিকেট ব্যবসায়ীদের হাতে দিয়েছে। '':(

৪| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৫

নাহল তরকারি বলেছেন: ভালো মানুষ বাংলাদেশে থাকতে পারে না।

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০৬

ঢাবিয়ান বলেছেন: এ থেকে উত্তরনের উপায় খুজে বের করতে হবে।

৫| ১৪ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:


ধর্ম নয়, ভাল! কোন বিষয়ে?

১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ২:০৭

ঢাবিয়ান বলেছেন: ব্লগে আমি আমার ব্যক্তগত ইনফরমেশন দিতে রাজী না।

৬| ১৪ ই মার্চ, ২০২৪ রাত ১০:৪৬

ভুয়া মফিজ বলেছেন: ভারতে সেজদারত মুসল্লীদেরকে পুলিশের লাথি, সিএএ এমেন্ডমেন্ট এর সাথে বাংলাদেশে ভারতীয় জাতীয় সঙ্গীত বাজানো, রমজানে ইফতার পার্টি বন্ধ কিন্তু ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পার্টিতে চুমাচাট্টি সহ আরো বহুবিধ যে কর্মকান্ড সেসব বিশ্লেষণ করে কি কোন সংযোগ দেখতে পাচ্ছেন? বাংলাদেশ কি একসময়ে সত্যি সত্যি ভারতের করদ রাজ্যে পরিনত হবে? এটাই কি আওয়ামী লীগের আলটিমেট এজেন্ডা?

একটা বিষয় খেয়াল করেন, আওয়ামী লীগ বা ব্লগের সিজনাল ধার্মিকদের ছদ্মবেশ ধীরে ধীরে উন্মোচিত হচ্ছে। :-B

১৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৪২

ঢাবিয়ান বলেছেন: এজেন্ডাতো ক্রিস্টাল কিলার। কতটা বাস্তবায়ন করতে পারবে সেটাই কথা। রমজানে শিক্ষা প্রতিষ্ঠানে ইফতার পার্টি নিশিদ্ধ করায়তো এখন পাবলিক ইউনিগুলোতে গনইফতার মাফফিল আয়োজনের ধুম পড়েছে। :)



৭| ১৫ ই মার্চ, ২০২৪ রাত ১২:৪৫

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




এই অক্ষমতা মানুষের নয়, এই অক্ষমতা রাষ্ট্রের।

এবার রোজা পালন নিয়ে সরকার ও তার দল দেশে যে যে ফতোয়া আমদানী করছে, এই দূর দেশে বসে তার পরিনতি ভেবে আতঙ্কগ্রস্থ হয়ে পড়ছি- শেষমেশ ভুয়া মফিজ এর আশঙ্কাই সত্যি হয়ে যায় কিনা!!!!!!!!!!!!!

১৭ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৯

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে

৮| ১৫ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: জিনিসপত্রের দাম বাড়লে আমার কোনো সমস্যা নাই। আবার কমলেও আমার কোনো সমস্যা নাই। আমি যা খাওয়ার খাবো, যা কিনার কিনব।

২৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫২

ঢাবিয়ান বলেছেন: বরাবরের মতই ফালতু দ্বায়িত্বজ্ঞানহীন মন্তব্য

৯| ১৬ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: কানাডায় রোজা উপলক্ষ্যে সবকিছুতে ছাড় থাকে। আর আমাদের দেশে দাম চারগুন করে। কেউ কি আছে দেখার মতো???

২৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫৩

ঢাবিয়ান বলেছেন: সব দেশেই বাজার নিয়ন্ত্রন করার দ্বায়িত্ব দেশের সরকারের , আর আমাদের দেশে এই দ্বায়িত্ব ব্য্যবসায়ী সিন্ডিকেটের

১০| ১৬ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৩৫

রানার ব্লগ বলেছেন: ছোলা বেগুনী চপ পিয়াজু এইগুলা সব খাওয়া ছাড়ে দিয়েছি । কেবল চিড়া, মুড়ি আর একটূ দই দিয়ে সারছি ইফতার সাথে সাধারন পানি । পেট শান্তি পকেট ও শান্ত । রাতে হালকা ভাত ভোর রাতে পান্তা আর আলু ভর্তা ডিম ভাজি দিয়েই চলছি ।

২৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫৪

ঢাবিয়ান বলেছেন: বাহ বেশ ভাল ফুড হ্যবিট আপনার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.