নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

"বিদেশিরা নিয়ে যাচ্ছে বছরে ৪৮ হাজার কোটি টাকা"

০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

“দেশের বিভিন্ন খাতে কর্মরত বিদেশিরা বছরে প্রায় ৬ বিলিয়ন ডলার বা প্রায় ৪৮ হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। শনিবার রাজধানীর মতিঝিলে এক সেমিনারে তিনি বলেন, বর্তমানে বিদেশে এক কোটি ১০ লাখ বাংলাদেশী কাজ করে বছরে দেশে পাঠাচ্ছে ১৫ বিলিয়ন ডলার। অথচ মাত্র দুই লাখ বিদেশী পেশাজীবী নিয়োগের মাধ্যমে আমরা বছরে ৬ বিলিয়ন ডলার সমপরিমাণ মুদ্রা খরচ করে ফেলছি। একই সময়ে দেশে শিক্ষিত বেকারের সংখ্যাও দিন দিন বাড়ছে। এমন বাস্তবতায় পেশাজীবীদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে বিদেশে চলে যাওয়া এ ৬ বিলিয়ন ডলার সমপরিমাণ মুদ্রা সাশ্রয় করতে পারি। দেশেই অনেক দক্ষ জনশক্তি রয়েছে বলে মন্তব্য করেন তিনি।
‘স্থানীয় পর্যায়ে ব্যবস্থাপক তৈরি’ শীর্ষক ওই সেমিনারের আয়োজন করে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিলের (এনএসডিসি) প্রধান নির্বাহী ও সরকারের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম।

সেমিনারে বক্তারা ব্যবস্থাপনা পর্যায়ে দক্ষতা উন্নয়ন না হওয়ায় বিদেশী ব্যবস্থাপনা পর্যায়ের ঊর্ধ্বতন ও দক্ষ জনবল নিয়োগে অর্থনীতির উপর বাড়তি চাপের বিষয়টি তুলে ধরেন। বিদেশে যেসব বাংলাদেশী দক্ষ ব্যবস্থাপনা পর্যায়ের জনবল রয়েছে, তাদের দেশে আসার ক্ষেত্রে উত্সাহিত করতে কর ছাড় ও প্রণোদনা সহযোগিতা ও দেশেই দক্ষতা উন্নয়নে আরো মনযোগী হতে সরকারি ও বেসরকারি পর্যায়ে কার্যক্রম চালানোর আহ্বান জানানো হয়। তারা বলেন, অনেক বিদেশী পেশাজীবী বাংলাদেশে রয়েছে। তাদের দক্ষতার সঙ্গে আমাদের ফারাক চিহ্নিত করে এর ভিত্তিতে দেশীয় জনশক্তিকে দক্ষতা উন্নয়নে মনযোগী হওয়া দরকার। একই সঙ্গে কোন কর্মীর দক্ষতা উন্নয়নে প্রতিষ্ঠান বিনিয়োগ করার পর ওই কর্মী অন্য প্রতিষ্ঠানে চলে যাওয়ায় ইস্যুটিও উঠে আসে। একাধিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বলেন, কর্মীর দক্ষতা উন্নয়নে আমরা বিনিয়োগ করি, কিন্তু অন্যত্র চলে গেলে তার সুফল পাইনা। এক্ষেত্রে নীতিমালা থাকা দরকার।“(বিস্তারিত Click This Link

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সাহেব একটি বিশাল ফাইনেন্সিয়াল সমস্যার কথা বলেছেন; এি সমসয়া সমাধানের জন্য তিনি নিজে কি কোন পদক্ষেপ নেবেন? উনার দক্ষতা কি উনাকে সাহায্য করার সম্ভাবনা আছে?

২| ০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

ঢাকার লোক বলেছেন: ভারতীয় বা শ্রীলংকানরা যা পারে বাঙালীরা তা পারবেনা ভাবা যায়না! যে সব জায়গায় আমাদের দুর্বলতা আছে তা চিহ্নিত করে উপযুক্ত লোকদেরকে ট্রেনিং দিয়ে তৈরী করতে হবে. কিছুটা সময় লাগতে পারে, পরিকল্পিত উদ্যোগ নিলে শীঘ্রই স্বনির্ভর হওয়া কঠিন হবেনা

৩| ০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

আবু মুছা আল আজাদ বলেছেন: " ৬ বিলিয়ন ডলার বা প্রায় ৪৮ হাজার কোটি টাকা "
খুবই দু:খজনক ব্যাপার। কিন্তু উত্তরনের কোন পথ ...............

৪| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩০

মলাসইলমুইনা বলেছেন: আমরা এখন মধ্যম আয়ের দেশ | এই মজুরি দিতেই পারি !! বিদেশিরা ফকির ওরা নিক না কিছু ভিক্ষের প্রসাদ !!!

৫| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫১

কালীদাস বলেছেন: ইন্টারেস্টিং তামাশা =p~

৬| ১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:০৩

ধ্রুবক আলো বলেছেন: আমার কর্পোরেট জগতের লোকদের একটা প্রশ্ন, দেশের মানুষের কি যোগ্যতার অভাব?!

৭| ১০ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২৩

পদ্মপুকুর বলেছেন: দেশের মানুষের যোগ্যতার অভাব নয়, অভাব সততার, দেশপ্রেমের। না হলে চামারগুলো এদেশে অবৈধভাবে থাকে কি ভাবে?
@ ধ্রুবক আলো।

৮| ০৭ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৩২

খায়রুল আহসান বলেছেন: এই নিবন্ধটা আপনি ২০১৭ সালে লিখেছিলেন। গত চার বছরে এদেশ থেকে বিদেশীদের নিজ দেশে নিয়ে যাওয়া টাকার পরিমাণ নিশ্চয়ই এর মধ্যে অনেক বেড়েছে।

দেশে দক্ষ জনবল তৈরি করে এ বিপুল পরিমাণ অর্থের ড্রেইন আউট ঠেকাতে সরকারের কোন বাস্তবায়নযোগ্য পরিকল্পনা বা কর্মসূচী আছে বলে মনে হয় না।

১৮ ই অক্টোবর, ২০২১ রাত ৯:৪৯

ঢাকার লোক বলেছেন: আমার বলার কিছু নেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.