নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবিক পৃথিবীর জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না

মানবতার জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না › বিস্তারিত পোস্টঃ

লাশের সঙ্গে সেলফি, বিকৃত রুচি নাকি ডিজিটাল

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩৪

২০১৫ সালের জুলাইয়ে সৌদি আরবের মদিনায় এক কিশোর তার মৃত দাদার সাথে সেলফি উঠে ফেসবুকে প্রকাশ করলে সারা পৃথিবীজুড়ে সমালোচনার ঝড় ওঠে। সে সময় বাংলাদেশের গণমাধ্যমগুলোও সংবাদটি গুরুত্বের সাথে প্রকাশ করে। প্রকাশিত সংবাদের তথ্য অনুযায়ী সেই কিশোর নাক-মুখ বাঁকিয়ে জিহ্বা বের করে তোলা সেলফিটির ক্যাপশন দিয়েছিল ‘বিদায়, দাদা’ (গুডবাই, গ্র্যান্ডফাদার), ‘ফিলিং’ জানানো হয়েছিল, ‘স্যাড’। কিন্তু এবার খোদ বাংলাদেশেই লাশের সঙ্গে সেলফি তুলে বিকৃত রুচি/মতিষ্কের চমক দেখাল তিন কিশোর। সেই সেলফি ফেসবুকে ছেড়ে তাতে ক্যাপশন। বাহ! দারুণ। আমাদের ডিজিটাল দেশের ডিজিটাল ছেলেরা কতদূর এগিয়েছে। ঘটনাটি ঘটে গত নভেম্বরে। তাহলে এরপর কীসের সঙ্গে সেলফি তোলা হচ্ছে?

২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর একটি ভয়ঙ্কর সেলফি প্রকাশ করে যুক্তরাজ্য ভিত্তিক হাফিংটন পোস্ট। বিষপানে মৃত গার্ল ফ্রেন্ডের পাশে দাঁড়িয়ে সেলফি তোলেন উল্লসিত এক সময়ের প্রিয় মানুষটি। এ নিয়ে নিদারুণ তোলপাড় শুরু হয়।

এর আগে ডেইলি মেইল জানিয়েছিল, সেলফিটি তুলে ফেসবুকে পোস্ট করার পর হতভম্ব হয়ে পড়েন অন্য সামাজিক যোগাযোগকারীরা। তারা এ ধরনের কাণ্ডজ্ঞানহীন আচরণে ক্ষোভে ফেটে পড়েন। এ প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপ বরাবর একটি নালিশও জমা পড়ে। নালিশটি আমলে নিয়ে তদন্ত শুরু করে মদিনার সংশ্লিষ্ট বিভাগ। বিভাগের কর্মকর্তারা বলেন, হাসপাতালে প্রবেশ করে ওই তরুণকে সেলফি তুলে দেওয়ার সুযোগ কারা দিলেন তাদেরও খোঁজ নেওয়া হচ্ছে।

মদিনার পাবলিক রিলেশন ও মিডিয়া বিভাগের প্রধান আবদুল রাজাক হাফেদ বলেন, ‘এ ঘটনার তদন্ত চলছে। ওই কিশোর যা করেছেন, তা কেবল নিন্দনীয়ই নয়, জঘণ্যও।’ সৌদ আল-হারবি নামে এক আইনজীবী বলেন, ওই কিশোরকে এই কাণ্ডজ্ঞানহীন আচরণের দায়ে শাস্তি না দিলে অন্যরা এ ধরনের আচরণ করতে ভয় পাবে না। তবে এতো কিছু নিয়ে যখন বিশ্ব মিডিয়া সরব তার ঠিক পাঁচ মাসের (নভেম্বর ২০১৫) মাথায় বাংলাদেশেও একই কাণ্ড ঘটাতে অনেকে হতভম্ব হয়েছেন।

লাশ বহনের সময় সেলফি তোলা হয় প্রতিবেশী একটি দেশেও।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

মাে:শরিফুল ইসলাম রাহাত বলেছেন: ডিজিটাল এর জোরে সোনার ছেলে দের এই অবস্থা ।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৭

সুরূজ বাঙালি বলেছেন: ছবিগুলো পোস্ট করে কি আপনিও খুব ভালো কাজ করলেন?

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: এইসব সেলফি তোলে একশ্রেণীর লম্পট। এগুলো নরপশু। এরা ভয়ানক বিকৃত-রুচির অধিকারী পামর।
এই কুলাঙ্গারদের শাস্তি দেওয়া উচিত।
আপনি ছবিগুলোপ্রকাশ না করে লিখলে ভালো হতো।
ধন্যবাদ।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৫

গ্রিন জোন বলেছেন: ডিজিটাল যুগের নতুন মানুষ মাতলামি বেশিই করবে এটাই স্বাভাবিক.......

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২২

মহা সমন্বয় বলেছেন: আমার কাছে এর ওষুধ আছে আর তা হলে মাইর.. এ ধরণের কাজ যারা করে তাদের ধোলাই দিলেই আর কোন দিন এই কাজ করবে না কারণ মাইরের উপর ওষুধ নাই।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৮

সুমন কর বলেছেন: যতসব ফাজিলের দল..... X((

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

ধমনী বলেছেন: জঘন্য!!!

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৪

বোবাকান্না বলেছেন: ছবিগুলো প্রকাশ করার জন্য দু:খিত, দ্রুত সময়ে তা মুছে দিচ্ছি। তবে প্রকাশ করার কারণগুলো হল-নয়তো আপনারাও হয়তো আমার পোস্ট বিশ্বাস করতেন না।

৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৫৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ছবিগুলো প্লিজ মুছে দিন, কারণ প্রকাশ যত বেশী হবে তত ঐ অসুস্থ মানুষের বিকৃত প্রচার পাবার ইচ্ছা তত পূর্ণ হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.