নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবিক পৃথিবীর জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না

মানবতার জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না › বিস্তারিত পোস্টঃ

কারিশমাটিক তদন্ত, মুনিরাদের ভাগ্য!

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৫

তখনও ওয়ান-ইলেভেনের ধাক্কা লাগেনি। গণতন্ত্রের পিঠেও চপেটাঘাত আসেনি। তবে রাজনৈতিক তন্ত্র-মন্ত্র আর সন্ত্রাসী বাহিনীকে পুঁজি করে দুটি প্রভাবশালী ব্যবসায়ী গোষ্ঠীর চাবুকে ওষ্ঠাগত ছিলেন রাজধানীর খিলক্ষেত-বাড্ডা এলাকার বংশপরস্পরায় ভিটেমাটি আঁকড়ে ধরা মানুষগুলো। বসুন্ধরা ও যমুনা গ্রুপ, এ দুইয়ের দখলদারিত্বের দ্বন্দ্বে প্রায়ই কাগুজে খবর বের হতো।


বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান সড়ক জুড়ে (আজকের যমুনা ফিউচার পার্কের দেয়াল) লাল হরফে চিকা মারায় লেখা থাকতো ‌'নবাবগঞ্জের বেদী ( স্থানীয় ভাষায় নৌকা) চোর বাবুলের বিচার চাই। মাদ্রাসা ছাত্রদের নিয়ে মানবন্ধন করা হতো নুরুল ইসলাম বাবুলের বিরুদ্ধে। তার পত্রিকা 'যুগান্তরে' নিয়মিত প্রকাশ পেত ২০০৬ সালের ৪ জুলাই বসুন্ধরা টেলিকমিউনিকেশসন্স নেটওয়ার্ক লিমিটেডের পরিচালক হুমায়ুন কবির সাব্বির হত্যার ঘটনায় বসুন্ধরা চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে বাচ্চু সহ তার ছেলে সাফিয়াত সোবহান সানবীর সহ আসামিদের গ্রেপ্তার ও ফাঁসি দাবি নিয়ে।

অন্যদিকে ট্রান্সকম গ্রুপের মালিকানাধীন প্রথম আলো'র সঙ্গে বসুন্ধরা, যমুনার বৈরিতা চলছিল। এতে অনেকটা বাধ্য হয়ে 'ভোরের ডাক' পত্রিকায় বিনিয়োগ করে তাতে যমুনার বিরুদ্ধে উঠে-পড়ে লাগে বসুন্ধরা। মিডিয়া মালিক হলে কতো লাভ এটা হয়তো বুঝে যান আহমেদ আকবর সোবহান। ওয়ান-ইলেভেনের দুর্নীতির অভিযোগ আর আটক-নাটকের পর একে একে ৭টি মিডিয়ার মালিক বসুন্ধরা গ্রুপ (কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম, নিউজ২৪ টিভি, রেডিও ক্যাপিটাল এবং টি স্পোটর্স টিভি)।


এরই মধ্যে পুলিশি তদন্ত আর 'সাক্ষ্য-প্রমাণের অভাবে' সাব্বির নাটকীয়ভাবে ২০১১ সালের ডিসেম্বরে সাব্বির হত্যা মামলায় সাফিয়াত সোবহান সানবীর সহ পাঁচ আসামির সবাইকে বেকসুর খালাস দেন আদালত। আদালত বলেন, রাষ্ট্রপক্ষ বস্তুনিষ্ঠ, প্রকৃত ও বাস্তব সাক্ষী উপস্থাপনে ব্যর্থ।

বসুন্ধরা গ্রুপ খালাস পেলেও ওই মামলায় এখনও জড়িয়ে আছেন বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জামান বাবর। ওয়ান-ইলেভেনের সময় মামলার পুলিশের অভিযোগপত্রে বলা হয়, সাব্বির হত্যা মামলা ধামাচাপা দিতে তারেক, বাবর ১০০ কোটি টাকা দাবি করেন শাহ আলমের কাছে। ৫০ কোটি টাকায় চুক্তি অনুসারে পরে ২১ কোটি টাকা লেনদেন হয়। এভাবে পুলিশের বালামে আসামির তালিকা থেকে হারিয়ে গেছে বসুন্ধরার নাম। জমি দখলের অভিযোগেও তাদের সাজা হয়নি। আর মৃত সাব্বির হত্যার বিচার হয়তো কোনদিনই হবেনা।

২০২০ সালের ২৫ অক্টোবর সন্ধ্যার পর ধানমণ্ডির কলাবাগান ক্রসিংয়ে একজন নৌবাহিনী কর্মকর্তাকে মোটরসাইকেলকে ধাক্কা দেয় এমপি হাজী সেলিমের গাড়ি। ঘটনার সময় হাজী সেলিমের ছেলে ইরফান সেলিম ও নিরাপত্তারক্ষী ছিলেন। এরপর নৌবাহিনীর ওই কর্মকর্তা মোটরসাইকেল থামিয়ে পরিচয় দিলেও হাজী সেলিমের গাড়ি থেকে নেমে নৌবাহিনী কর্মকর্তাকে মারধর করা হয়।

একপর্যায়ে ওই কর্মকর্তা আত্মরক্ষার চেষ্টা করেন। এ সময় কর্মকর্তার স্ত্রীকেও লাঞ্ছিত করা হয়। ঘটনাস্থলে লোকজন জড়ো হয়ে গেলে সংসদ সদস্যের গাড়ি ফেলে মারধরকারীরা পালিয়ে যান। এ ঘটনায় ঘটনায় হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমসহ চারজনের বিরুদ্ধে মামলার পর ইরফানে সেলিম তার বাসা থেকে অবৈধ অস্ত্র, মদ, অবৈধ ওয়াকিটকিসহ গ্রেপ্তার হন।

তবে পুলিশি তদন্তে ইরফান সেলিম নির্দোষ প্রমাণিত হয়েছেন। অস্ত্র, মদের বোতরও তার নয়। নিষ্পাপ এই এমপিপুত্র বুধবার ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে জামিন পেয়েছেন। এখন হয়তো তিনি সাময়িক বহিস্কার হওয়া কাউন্সিলর পদও ফিরে পাবেন।

গত কয়েকদিন ধরে চট্টগ্রামের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল আলম চৌধুরী ও তার ছেলে নাজমুল করিম চৌধুরী শারুনকে নিয়ে লেখালেখি হচ্ছিল বসুন্ধরা গ্রুপের সবকটি মিডিয়াতে। যেন বাবা-ছেলেকে একঘাটে জল খাইয়ে ছাড়বে। এ অবস্থায় গুলশানের একটি ফ্লাটে মোসারাত জাহান মুনিয়ার কথিত আত্মহত্যার শিকার হয়েছেন। এ ঘটনায় শারুনের সঙ্গে মুনিয়ায় সম্পর্ক এবং বসুন্ধরাপুত্র সায়েম সোবহান আনভীরের সম্পর্ক-দ্বন্দ্ব প্রকাশ পাচ্ছে।

হুইপ সংসদ কাঁপাতে অভ্যস্ত হলেও গণমাধ্যমের বাহাদুরী নেই। টাকার পাহারে বসুন্ধরার সঙ্গে পেরে উঠবে কীনা তা নিয়েও সন্দেহ আছে। শারুন নির্দোষ সেটা বলছি না। তবে যমুনা-বসুন্ধরা-ট্রান্সকমের মধ্যে আগেকার দ্বন্দ্ব নেই। ইতোমধ্যে পরপারে চলে গেছেন নুরুল ইসলাম বাবুল। বসুন্ধরার মিডিয়া চুপসে গেলেও ইতোমধ্যে অখ্যাত গণমাধ্যমে মুনিয়ার চরিত্রহনন শুরু হয়ে গেছে আত্মহত্যা করা তরুণীটির সঙ্গে ক্যাসিনো বিরোধী অভিযানে গ্রেফতার হওয়া বহিস্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাট সহ অনেকের অবৈধ সম্পর্ক ছিল এমনটা লেখা হচ্ছে। মানে তিনি উঁচুতলার পতিতা। Click This Link

প্রশ্ন হলো- সমাজ বা রাষ্ট্র স্বীকৃতি না দিলেও এ দেশে পতিতাতের সংখ্যা কম নয়। অধ্যাবধি কোন পতিতা কাউকে স্বামী বা বয়ফ্রেন্ড দাবি করেছেন এমনটা চোখে পড়ার মতো নয়। তবে সাজানো হলে সেটা ভিন্ন কথা। পতিতার তো আত্মহত্য্যা করার কথা নয়। যাক একদিন হয়তো কারিশমাটিক তদন্তে সাব্বির হত্যার আর ইরফান সেলিমের মতো একটি নিছক আত্মহত্যা প্রমাণ হবে মুনিয়ার। ইতোমধ্য আদালতে আগাম জামিন চেয়েছেন আনভীর। হয়তো পেতেও পারেন।
https://www.bd-pratidin.com/national/2020/10/15/577175?fbclid=IwAR1sN97jqf0v3i9-f5fPaZrUvUFznZaUsgwHD8hUfv4WrOA_TchDGb3iW0Y

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:০৮

বিদ্রোহী সিপাহী বলেছেন: কি ভয়াবহ!

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:১২

বোবাকান্না বলেছেন: ধন্যবাদ, এতো বিন্দুমাত্র!

২| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৪০

সোহানী বলেছেন: চলিতেছে সার্কাস................

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫২

বোবাকান্না বলেছেন: মানুষগুলোও হচ্ছ! কেউ ইচ্ছে, কেউবা অনিচ্ছে

৩| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৩

কামাল১৮ বলেছেন: এই সমস্ত দুষ্ট লোকের পুত্রগুলো লেখা পড়া শিখে আধুনিক মন মানুষিকতার অধিকারী হতে পারতো।কিন্তু সামাজিক অবক্ষয়ের জন্য হয় নি।
৪৭ এর পরে অনেক মুসলিম লীগ নেতার ছেলেরাই পরবর্তীতে মুসলিম লীগ করে নাই।এটা হয়েছিল সামাজিক মূল্যবোধের কারনে।

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৭

বোবাকান্না বলেছেন: সবাই টাকা চায়, ভাল মানুষ হতে রাজি নয়

৪| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভেরী গুড নিউজ
বসুন্ধরায় হচ্ছে বিচারকদের আবাসন প্রকল্প

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৮

বোবাকান্না বলেছেন: হ্যাঁ, টাকাওয়ালাদের জন্য ভেরিগুড নিউজ

৫| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২৪

স্প্যানকড বলেছেন: এদের নামের আগে শিল্প কথাটা থাকাতে শিল্পের জাত গেছে !

টাকা কয় কথা
টাকায় ঢাকে পাপ
সত্যবাদী কোন হালায়
চান্সে দেয় কড়া ঠাপ !

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১০:২৭

বোবাকান্না বলেছেন: শিল্পজাত সন্ত্রাস!

৬| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১:৪০

নেওয়াজ আলি বলেছেন: বিচার হবে না, জনতাই এদের থুথু দিক। কালের কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, নিউ নেশন, বাংলা নিউজ ২৪ডট কম বসুন্ধা গ্রুপের। আর উনি একটা দলের অর্থ যোগান দাতা। তাই মনে হয় নঈম নিজাম উনার জন্ম দিনে লিখেছে “দেহ হতে দিল বড়”। কার্গো বিমানে স্ত্রী বিদেশে উড়াল দিয়েছে। চিন্তা করুণ কার্গো বিমানেও এরা চলে যেতে পারে । এস আলাম, বসুন্ধরা, সিকদার গ্রুপ, সামিট গ্রুপ, দরবেশ বাবাসহ আরো কিছু কোম্পানির জন্য এখন সাত খুন মাপ। এতএব চুপ থাকুন ভালো থাকুন অন্যদের মত জি হুজুর জি হুজুর করুণ। এরা এবং এদের হতে মধু খাওয়ারা অন্যায় করলেও চুপ থাকুন, সুনামপূর্ণ সুনারিক হবেন

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

বোবাকান্না বলেছেন: আপনার কথায় একমত, চুপ থাকলেই সুনাগরিক হওয়া যায়। তবে নিউ নেশন পত্রিকা বসুন্ধরা গ্রুপের নয়। এটার মালিক ব্যরিস্টার মইনুল হোসেন

৭| ২৯ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৪৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সমাজের নেতৃস্থানীয়রা যে যার প্রয়োজনমতো নিয়ম কানুন বানিয়ে ফেলছেন যা তাদের জন্য একধরণের সুরক্ষার বলয় তৈরী করছে। তাই মামুনুলরা মূতা বিবাহের ডিফেন্স ব্যবহার করে অন্যায় করেও অনুসারীদের চোখে নিরাপরাধ হয়ে দিন পার করছেন। দরবেশ বাবারা জুয়ার বোর্ড বসিয়ে জনগণের কষ্টার্জিত সম্পদ লুট করে ফুলে ফেঁপে মোটা হচ্ছেন কোনো বাধাবিপত্তি ছাড়াই। আর আজিজ মোহাম্মদ, আনভীর মোহাম্মদ (আকবর) রা সালমান শাহ, মোশারাতকে দুনিয়া থেকে গায়েব করেও পার হয়ে যাচ্ছেন অবলীলায়।

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩০

বোবাকান্না বলেছেন: টাকা সবার চাই চাই

৮| ০৫ ই মে, ২০২১ রাত ১:৩৯

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের শিক্ষিতদের বড় অংশ সঠিকভাবে ভাবতে পারেন না, ভুল ধারণার উপর জীবন গড়ছেন। মহামারীর সময় মানুষের সাহস যোগানো ও তাদেরকে সুশৃংখল রাখার দায়িত্ব শেখ হাসিনা ও প্রেসিডেন্টের। উনারা কেন প্রতিদিন দশ মিনিটের জন্য টিভিতে দেশবাসীর সামনে আসছেন না, বুঝা মুশকিল। করোনা ভয়ানক রূপ নিতে পারে, এটা ছিলো বিজ্ঞানীদের হুশিয়ারী। ভারত, বাংলাদেশ, আফ্রিকার কানে এসব ঢুকেনি।

১১ ই মে, ২০২১ রাত ১২:০৫

বোবাকান্না বলেছেন: প্রধানমন্ত্রী তো প্রতিনিয়ত বলছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.