নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানবিক পৃথিবীর জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না

মানবতার জন্যই মানুষ, নষ্ট রাজনীতি আর ধর্মান্ধতার জন্য নহে

বোবাকান্না › বিস্তারিত পোস্টঃ

ক্ষমতা নাকি সম্মান

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩৮


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর, দারুন আন্দোলিত হচ্ছে আওয়ামী লীগ শিবির। পররাষ্ট্রমন্ত্রীর অতিকথন পছন্দসই না হলেও ক্ষমতার পালাবদল দেখতে চাননা সরকার। সমালোচকরা বলছেন, যে কোনভাবে সীমাহীন সময়ের জন্য গদি টিকিয়ে রাখতে মরিয়া মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি।
এজন্য বিশ্বের উদীয়মান শক্তি চীনের সঙ্গে বাণিজ্য, রাশিয়ান অস্ত্র আর প্রতিবেশি দেশ ভারতের সঙ্গে স্বামী-স্ত্রীর সম্পর্ক গড়ে সকল দেনা-পাওয়া মিটিয়ে বিরোধী জোট ঠেকাতে সফল আওয়ামী লীগ। "প্রধানমন্ত্রীর ভাষায় ভারতকে যা দিয়েছি, তা আজীবন মনে রাখবে।"
জল, স্থল, আকাশপথ ভারতের সুবিধাজনক নানা চুক্তিও করেছে সরকার, সুফল পাচ্ছে প্রতিবেশীরা। বিনিময়ে পররাষ্ট্রমন্ত্রীর অতিকথনের সত্যতা।
প্রধানমন্ত্রীর ভারত সফরকে কেন্দ্র করে বিমানবন্দরে তাকে স্বাগত জানান দেশটির একজন প্রতিমন্ত্রী। একজন জুনিয়র পার্লামেন্ট মেম্বারকে দিয়ে একটানা তিনবারের প্রধানমন্ত্রীকে রিসিভ করা বাংলাদেশের জন্য দুঃখজনক। কারন বাংলাদেশে প্রথমবার এমপি হয়ে উপমন্ত্রী-প্রতিমন্ত্রী হওয়ার বহু নজির রয়েছে।
এনিয়ে আওয়ামী লীগ নেতাকর্মী, সমর্থক বা তাদের ছাপোষা বিভিন্ন পেশার লোকজন এটা ভারতীয় রাষ্ট্রীয় প্রটোকল হিসেবে পাল্টা যুক্তি দেখাচ্ছেন সমালোচকদের।


যদিও ২০১৭ সালের নরেন্দ্র মোদী নিজেই বিমানবন্দরে গিয়ে শেখ হাসিনাকে স্বাগত জানান। প্রতিবেশী দেশ মানে পরম বন্ধু, ভারত আমাদের স্বাধীনতা যুদ্ধের সহায়ক শক্তি। এক রাষ্ট্রপ্রধান প্রতিবেশি দেশে রাষ্ট্রীয় সফরে গেলে সে দেশের রাষ্ট্রপ্রধান তাকে স্বাগত জানাবে সেটাই রীতি।
রাষ্ট্রপতি জিয়াউর রহমান ভারত সফর করেন ১৯৭৭ সালের ২১ ডিসেম্বর। বিমানবন্দরে তাকে স্বাগত জানান ভারতের তৎকালীন প্রেসিডেন্ট সঞ্জীব রেড্ডী এবং প্রধানমন্ত্রী জনাব মোরারজী দেশাইসহ মন্ত্রী পরিষদের সদস্যগণ।
এমনকী ভারতের চরম শত্রু পাকিস্তানের প্রেসিডেন্টকেও স্বাগত জানিয়েছেন নরেন্দ্র মোদী। এনিয়ে বিএনপি বা সরকার বিরোধীদের খুশি হয়ে লাভ নেই যে মোদী সরকার আওয়ামী লীগের ওপর নাখোশ, বিএনপিকে ক্ষমতায় বসাচ্ছে। প্রশ্ন হচ্ছে
আওয়ামী লীগের অবস্থা কী ২০১৭ সালের চেয়েও দুর্বল। নাকি আমাদের নতজানু পররাষ্ট্রনীতি। আমরা কী সম্মানের চেয়ে ক্ষমতাকে বড় চোখে দেখি।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ২:২৩

কামাল৮০ বলেছেন: ভারতের বড়বন্ধু বিএনপি।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫১

বোবাকান্না বলেছেন: ভারতের আদর্শের সঙ্গে বিএনপির যায়না, তাই তারা বিএনপি-জামাতকে কখনও চাইবে না।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৬

অঙ্গনা বলেছেন: আমরা সম্মানের চেয়ে ক্ষমতা বড় দেখি।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫১

বোবাকান্না বলেছেন: এই প্রতিযোগিতাই চলছে

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৩৩

তানভির জুমার বলেছেন: ক্ষমতা হচ্ছে আগুন দিয়ে তৈরী পোশাকের মত। আপনি যদি ক্ষমতার সঠিক ব্যবহার করেন তাহলে এটি আপনাকে রক্ষা করবে আর যদি অপব্যবহার করেন তাহলে এটি আপনাকে ধ্বংস করবে। আওয়ামীলিগ যদি ক্ষমতায় থাকার জন্য বাংলাদেশের মানুষের বিরোদ্ধে অবস্থান নেয় তাহলে তারা ইতিহাসের আস্তা'কুঁড়ে নিক্ষি'প্ত হবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫২

বোবাকান্না বলেছেন: মানুষের কী সেই শক্তি ও সাহস আছে?

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩০

বিটপি বলেছেন: আওয়ামী লীগের কোন অবস্থানই নেই ভারত সরকারের কাছে। তবে প্রধানমন্ত্রীকে দেখে মনে হচ্ছে তিনি প্রতিমন্ত্রীর অভ্যর্থনা পেয়েই খুশী। তাহলে অন্যদের জ্বলে কেন?

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৩

বোবাকান্না বলেছেন: তাহলে ভারতে কার অবস্থান দৃঢ়?

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

আহমেদ জী এস বলেছেন: বোবাকান্না,



যা দেয়ার তা সব দেয়া শেষ! এখন গা মুছে ছুঁড়ে ফেলা গামছার মতোই তো হবে ভাগ্য.........

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৯

জ্যাক স্মিথ বলেছেন: মোদিকে একদিন দাওয়াত দিয়ে এনে, আমাদের এলাকার চৌকিদারকে পাঠাবো তাকে রিসিভ করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.