নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সুশীল ব্লগার না..নিরপেক্ষও না।

যুদ্ধাপরাধীর বিচার ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার দাবী করছি

এস্কিমো

"যখন যুবক ছিলাম, ছিলাম চালাক, তাই চেয়েছিলাম নিজের মতো করে পৃথিবীকে বদলিয়ে নিতে - এখন বয়স বেড়েছে - অভিজ্ঞতা হয়েছে, বেড়েছে জ্ঞান - তাই চাচ্ছি নিজেকে বদলাতে" - ------------------------- জালালুদ্দিন রুমি I think free speech is free speech no matter what, even if it does promote hatred. We also have the freedom to not listen to hatred. [এস্কিমো ব্লগের সতর্কীকরন: রাজাকার, আল বদর, আল শামস্, শান্তি কমিটি, ও '৭১ এর দালাল সমর্থকরা নিজ দায়িত্বে প্রবেশ করুন... (জামাত ও শিবির না আসাই ভাল!)] জন্ম: পিতার কর্মস্থল নোয়াখালীর হরিনারায়নপুর রেলওয়ের কোয়ার্টারে। শৈশব কেটেছে হবিগঞ্জের শায়েস্থাগঞ্জে। ঢাকার এক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা শেষ করে দেশে সরকারী/বেসরকারী চাকুরী করে দেশ ত্যাগ...পথিমধ্যে নেদারল্যান্ডসে গাধার পিঠে আরো কিছু বই চাপিয়ে কানাডার টরন্টোতে চলে আসা। চেষ্টা চালাচ্ছি কানাডার হিমশীতল মাটিতে বসত গড়তে...কিন্তু শিকড়ের টানে সবসময়ই মন চলে যায় ধলেশ্বরীর পাড়ে। বাংলাদেশকে একটা আধুনিক এবং সমৃদ্ধ দেশ দেখার স্বপ্ন নিয়ে ব্লগিং করা।

এস্কিমো › বিস্তারিত পোস্টঃ

মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতদের পদবী সম্পর্কে জানতে চাই....প্লিজ!

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:০৩

(মুফতি জান্দাল কোথা থেকে গ্রেনেড সম্পর্ক শিক্ষা পেল - সেই বিষয়ে জানার প্রবল আগ্রহ প্রকাশ করছি। ছবি সুত্র - প্রথম আলো))



সাধারন শিক্ষায় নামের আগে ডাক্তার বা প্রকৌশলী, পিছনে পিএইচডি লাগানোর জন্যে কি করতে হয় সেই বিষয়ে মোটামুটি ধারনা আছে। শুধু মাত্র নামের শেষে প্রযুক্তিবিদ লেখা বা হাওলাদার বা গোআর নামের আগে অধ্যাপক বা প্রফেসার লেখার বিষয়টা এখনও পরিষ্কার না। অন্যদিকে ইসলামিক দল বা গোস্ঠীর নেতাদের নামের আগে অনেক "পদবী" বা ডিগ্রী (?) লেখা থাকতে দেখি। যেমন মাওলানা, আল্লামা, শাইখুল হাদিস, মুফতি ইত্যাদি। মাদ্রাসা শিক্ষা বিষয়ে আমার সীমাহীন অজ্ঞতার জন্যে দুঃখ প্রকাশ করে এই বিষয়ে যারা জানেন তাদের কাছে বিস্তারিত জানতে চাইছি।



আলোচনার সুবিধার্থে একজন সাধারন মানুষের দৃস্টিতে বিভিন্ন পদবী বিষয়ে আলোচনার সুত্রপাত করছি -



মাওলানাঃ



এনটিভি টিভিতে দেখা যায় লাল টুকটুকে রঙের দাড়ি সমৃদ্ধ একজন ভদ্রলোক কোরআনের বিভিন্ন আয়াত ব্যাখ্যা করছেন। ভরাট গলার এই ভদ্রলোকের নাম - "মাওলানা" আবুল কালাম আযাদ। ব্লগের সুবাদে জানলাম - এই মাওলানার নাম ছিল "বাচ্চু রাজাকার" - ৭১ এ ফরিদপুরের ত্রাসের রাজত্ব তৈরী করেছিলো এই মাওলানা।



আরো একজন বিখ্যাত মাওলনা ছিলেন - মাওলানা মান্নান। পাক বাহিনীর দালাল এই মাওলানা শেষ পর্যন্ত বাংলাদেশ সরকারের মন্ত্রীও হয়েও ছিলেন। সেই যায়গায় যেতে অবশ্য তাকে বিশ্ব বেহায়া এরশাদের দালালী করতে হয়েছে।



জামায়াতের ব্যানেরও এই রকমের অনেক মাওলানা আছে - মাওলানা নিজামীসহ ৬ জন আছে কেন্দ্রীয় কমিটিতে।



যেহেতু মাদ্রাসা শিক্ষার উপর কোন জ্ঞান নেই - তাই জানতে চাই নামের আগে "মাওলানা" শব্দটি লেখার জন্যে কোন স্তর বা ধাপ অতিক্রম করতে হয়।



শায়খুল হাদিসঃ



তারপর দেখলাম - শায়খুল হাদিস - একজন বললো - উনি হাদীসের উপর সর্বোচ্চ ডিগ্রী ধারী বলেই নামের আগে এই পদবী লিখতে পারছেন। ঠিক আছে কিনা জানতে চাই।



আল্লামাঃ



বাংলাদেশের একদল মানুষ দেখি যুদ্ধাপরাধী দেলওয়ার হোসেইন সাইদীর নামের আগে "আল্লামা" শব্দটা ব্যবহার করে। ধারনা করি শব্দটি যথেষ্ঠ গুরুত্বপূর্ন এবং সন্মানের।



মুফতিঃ



মুফতি হান্নান বা মুফতি শহিদুলের নাম জানেন না এমন মানুষ কি বাংলাদেশে আছে। আজ দেখলাম আরো কিছু মুফতির নাম - মুফতি মাঈন উদ্দিন শেখ - যে জিন্দাল নামে ২১ এর বোমা হামলার সমন্বয় করেছিলো বলে ব্যাব জানাচ্ছে।



আর জানা যায় - সেই "মুফতি" তেজগাঁ পলিটেকনিকের হলে শিবিরের আশ্রয়ে থাকতো - গত ১০ই ফেব্রুয়ারী শিবিরের সাথে হল ত্যাগ করে গাজীপুরে আরেক মুফতির মেহমান থাকা অবস্থায় RAB গ্রেফতার করে।



একই খবরে অন্তর্জাতিক সন্ত্রাসের সাথে জড়িত আরেক "মুফতি" - মুফতি আহসান উল্লাহ কাজল ভারতে পুলিশের গুলিতে মারা গেছে?



সমস্যা হলো - মুফতি শব্দটার সাথে কেমন যে সন্ত্রাসের যোগসূত্র তৈরী হয়েছে।



প্রশ্ন হলো - নামের আগে "মুফতি" লেখার জন্যে কোন লেভেল পর্যন্ত পড়াশুনা করতে হয়।



ব্লগারদের মাদ্রাসা থেকে পড়াশুনার পর পদবী ব্যবহারের বিষয়ে খোলামনে আলাপ করার জন্যে অনুরোধ করছি।

মন্তব্য ৯৯ টি রেটিং +১৩/-৭

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:০৭

বিষাক্ত মানুষ বলেছেন: ভালো পোস্ট । আমারো এব্যাপারে জানার আগ্রহ আছে ।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:১৫

ফকির ইলিয়াস বলেছেন: এদের অনেকেই নিজের পদবী নিজে লাগায়।
বুলবুলি, জেহাদি , চাইদি, পাহলবি , থানবি ....ইত্যাদি।
তারা ঐ কবিরাজ , হেকিম দের মতো নিজেরাই
''বিশারদ'' বনে যায়।
বাংলার বাঙালকে আলুক্ষেত শিখায় !!!!

আরেকটি তথ্য দিতে চাই।
মাওলা হচ্ছে ফার্সি শব্দ,=প্রভূ / খোদা
আ'না হচ্ছে আরবি শব্দ = আমি

তাহলে '' মাওলানা '' অর্থ দাঁড়ায় -=আমিই প্রভূ !

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২৮

এস্কিমো বলেছেন: ফকির ভাই,

পিছনে যা লাগায় তা নিয়ে কথা বললে একটা লিখতে হবে।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:২৩

হরিসূধন বলেছেন:
দাদা
আমাদের জাতীর অন্যতম নেতা
মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী কিন্তু "মাওলানা"ছিলেন।

সব মাওলান, শায়খূল হাদিস বা মুফতি কিন্তু এদের মতো না।
আপনার চিন্তাধারার সাথে কিন্তু ঐ লোকদের মিল আছে
যারা ভাবে সব মাদ্রাসার ছাত্রই সন্ত্রাসী!
জানতে চান ভালো কথা কিন্তু উদাহরন দিলেন কিন্তু কি বুঝানোর জন্য?

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২২

এস্কিমো বলেছেন: আমি কোন ভাবেই সেইরকম ইংগিত করিনি।

মাওলানা হোসেন আলী আর মাওলানা আব্দুর আওয়ালকে চিনি।

কিন্তু ইদানিং জঙ্গীবাদের সাথ যেভাবে মুফতি সাহেবরা জড়িয়ে যাচ্ছেন...সমস্যাটা সেখানেই।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:১৭

ৈকলাশ বলেছেন: +
পেপারে দেKলাম এই মুফতি জান্দাল ঢাকার একটা বড় কওমি মাদ্রাসা থেকে পাশ দিছে (গ্রেনেড সম্পর্ক শিক্ষা??)।
মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতদের পদবী সম্পর্কে জানতে চাই সাথে কওমি মাদ্রাসার ব্যাপারে জানার আগ্রহ আছে।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:২২

পুতুল বলেছেন: খারেজি মাদ্রাসি কি জানতে চাই ফকির ইলিয়াসের কাছ থেকে।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:২৭

টোনাটুনি বলেছেন: আমিও জানতে চাই,

আশা করি যারা মাদ্রাসা সম্পর্কে ভাল জ্ঞান রাখেন তারা এই মূল্যবান আলোচনায় অংশগ্রহন করবে।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:৩৯

শফিউল আলম ইমন বলেছেন: হুমমমমম মজাক পাইলাম।
ভালোই লিখেছেন।

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:৪২

এম.এ.হামিদ বলেছেন: খড়িচুদন কি বলতে চায়?

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৭:৫৭

হরিসূধন বলেছেন:
হামিদ সাব আপনার ডাক্তারী শিক্ষায় কি নাম বানান করা শিখায়
নাই? বানান করা ক্লাস ২/৩তে শিখায়, সেখানে গিয়ে ভর্তি হওন। কতবার ফেল মারছিলেন বানানে? না কি জিনগত সমস্যা আছে?

আমি কি বলতে চাই তা আপনার জানার প্র‌য়োজন নাই। আমি আপনার
পোষ্টে মন্তব্য করি নাই। আর যা বলার তা তো দেখেছেন।

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫২

ভক্কডা বলেছেন: খরিচূদন মনে অয় কোনো নিকৃষ্ট রাজাকার। মাইরের ডরে হিন্দু নামে ব্লগায়।

মাওলানা, চাওলানা গো বেফারে আমিও তেমন কিচু জানিনা। দেহি কেউ তথ্যবহুল কুনু মন্তব্য করে কিনা।

করিচুদন, চুপচাপ বইয়া তাক। পরতিকিরিয়াশীল মন্তব্য চুদায়ো না।

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৮:৫৫

ফকির ইলিয়াস বলেছেন: @পুতুল..।
পাকিস্তানে আব্দুল ওয়াহাব খারেজি নামে এক মোল্লা ছিল।
তার মতবাদ নিয়েই মোল্লা মওদুদি না না ধরনের ফেৎনা মতবাদ
নতুন ভাবে শুরু করে।
এরা রাসুলে করিম(স:) কে যথাযথ সম্মান প্রদর্শন করে না।
এগুলো ওহাবি-খারেজি মতবাদ নামেই প্রতিষ্টিত ।

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:১৬

ফারজানা মাহবুবা বলেছেন:
এদের অনেকেই নিজেদের পদবী নিজেরা লাগায় অথবা তাদের পদলেহীরা লাগায় চামচামী করে। এটা ধ্রুব সত্য কথা। তবে ফকির ইলিয়াস ‘মাওলানা’র যে অর্থ করলেন তা অদ্ভূদ। কারন একটা শব্দকে আপনি দুইভাষায় ভাগ করে অর্থ করতে পারেন না। আরবীতে ‘মাওলা’ অর্থ ‘অভিভাবক’ এবং ‘না’ অর্থ ‘আমাদের’। আরবীতে বৃদ্ধদেরকে এবং জ্ঞানীদেরকে সম্মান করে ‘আমাদের অভিভাবক’ বলা হয়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২৬

এস্কিমো বলেছেন: তাইলে দাড়াছে - আরবীতে মাওলানা মানে "আমাদের অভিভাবক" আর ফর্সীতে "আমিই প্রভু"।

সমস্যা হলো যখন একজন মানুষ নিজের নামের নিজেকে পরিচয় করিয়ে দেয় "মাওলানা" বলে - সে কিন্তু অন্যের জন্যে অপেক্ষা করছেন না।

একটু লক্ষ্য করলেই দেখতে পাবেন কিভাবে আর কি অর্থে এই পদবীটি ব্যবহার করছেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২৭

এস্কিমো বলেছেন: ধন্যবাদ - আপনার মূল্যবান মতামতের জন্যে।

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২১

রাশেদ বলেছেন: গুড টপিক। আগ্র আছে জানার।

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২৩

আবূসামীহা বলেছেন: ফকিরের জ্ঞানের বাহার দেখে মাথা খারাপ হবার যোগাড়।
মাওলানা সংক্রান্ত ফারজানার জবাবের সাথে একমত।

ফকির সাহেব আরো লিখেছেনঃ
"পাকিস্তানে আব্দুল ওয়াহাব খারেজি নামে এক মোল্লা ছিল।
তার মতবাদ নিয়েই মোল্লা মওদুদি না না ধরনের ফেৎনা মতবাদ
নতুন ভাবে শুরু করে।"
====
ইলিয়াস ভাই আপনি এসব তথ্য কই পান? ভাই আপনাকেতো আমি সিরিয়াস লিখক ভাবতাম। একদম হালকা কথা লিখলেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৭

এস্কিমো বলেছেন: দয়া করে নিজের জানার ভিত্তিতে লিখুন।

ফকির ইলিয়াসের মতামত নিয়ে মন্তব্য করাটা অনভিপ্রেত বিবেচিত হলো।

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:২৩

টোনাটুনি বলেছেন: :)

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৩

ফকির ইলিয়াস বলেছেন: যা লিখেছি ঠিক ই লিখেছি ।
আরবিতে মাওলা কোনো শব্দ নেই ।
না - বলে ও কিছু নেই ।
নাহনা = আমাদের। ''না'' নয়। @ ফা মা

এসব আপনি ও জানেন আবুসামীহা।
জামাতের জন্মইতিহাস পড়ুন।
মদুদীর ''তাহফিমুল কোরআন'' আপনার তো পড়ার কথা।

আমি সবখন্ড আগেই পাঠ নিয়েছি।
আপানার ভাষায় তা হালকা হয়ে গেলো???@ আবুসামীহা

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৪

নরাধম বলেছেন: আমি শুধু জানি, ফাইজলামির চূড়ান্ত পর্যায়ে গেলে তাদেরকে ফাযিল ডিগ্রি দেওয়া হয়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৮

এস্কিমো বলেছেন: :)

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৮

আবূসামীহা বলেছেন: @ফকির ইলিয়াস
মাওলা (مولا) শব্দটা আরবী। মানে হল প্রভু বা অভিভাবক। আর শেষের নাটা এসেছে নাহনু(نحن) থেকে যার মানে হল আমরা। আর যখন মাওলানা (مولانا) বলা হয় তার মানে হয় "আমাদের প্রভূ বা আমাদের অভিভাবক" ইংরেজীতে বললে হবে Our Master। যদি বলা হত আমি তোমাদের প্রভু তাহলে আরবীতে হত "আনা মাওলাকুম" أنا مولاكم। আমি প্রভূ বললে বলতে হবে "আনা মাওলা - أنا مولا"

আমি তাফহীমুল কুরআনের কথা বলছিনা। আমি আপনার বক্তব্যথেকে যতটুকু কোট করেছি ততটুকু দেখুন। পাকিস্তানে আব্দুল ওয়াহাব খারেজীর কথা এই প্রথম শুনলাম যার কাছ থেকে মওদূদী দীক্ষা নিয়েছে আপনার মতে। সে দিকে ইঙ্গিত করছিলাম। আপনি সিরিয়াস লেখক কিন্তু এ কথাগুলো মারাত্বক ধরণের হালকা হয়ে গেছে। এবং অজ্ঞতার প্রকাশ হয়েছে। আমি দুঃখিত এরকম লিখার জন্য।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৪

এস্কিমো বলেছেন: ঠিকাছে।

শাব্দিক অর্থ নিয়ে অনেক তর্ক চলতে পারে।

প্রশ্ন হলো বাংলাদেশের প্রেক্ষিতে "মাওলানা" শব্দটা ব্যবহার সম্পর্ক জানতে চাই। প্লিজ।

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৩৯

এস্কিমো বলেছেন: বাংলায় মাওলানা শব্দের অর্থ পেলাম একটা -

মৌলানা [ maulānā ] বি. মৌলবি-র চেয়ে উচ্চতর শ্রেণির মুসলমান পণ্ডিত। [আ. মওলানা]।

(সংসদ অভিধান)


মৌলবি- কাদের বলবো?

২০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৩

বিষাক্ত মানুষ বলেছেন: আল্লামা ব্যাপারটাও জানতে চাইছিলাম ... যারা এ ব্যাপারে জানে তাদের কাছে ।

@নারূদা - কমেন্টের জন্য মনে হয় হুর পরী কিছু মাইনাস হয়ে গেচে তোমার ;)

২১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৫

ফকির ইলিয়াস বলেছেন: মৌলবি = কাটমোল্লা...

পড়ুন.... রফিক আজাদের কবিতার বই
''মৌলবির মন ভাল নেই'' --- ২০০৭ এ প্রকাশিত।

২২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৪

নরাধম বলেছেন: বিমা, কি আর করা। :):):)

২৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৯

বুমবুম বলেছেন: নরাধম বলেছেন: আমি শুধু জানি, ফাইজলামির চূড়ান্ত পর্যায়ে গেলে তাদেরকে ফাযিল ডিগ্রি দেওয়া হয়।
হাহাহাহেহেহেহিহিহ।:)

২৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৪৯

ফকির ইলিয়াস বলেছেন: আল্লামা = সর্বগ্গানী ।
বানান লিখতে পারছি না।

২৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫১

টোনাটুনি বলেছেন: নরাধমের কমেন্টে মজা পাইছি

২৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫৫

ফারজানা মাহবুবা বলেছেন: এস্কিমো, একটু সংশোধন। ফার্সী+আরবী মিলিয়ে দুইভাষাকে জগাখিচুড়ী করে অর্থ করা যায়না। তাই আপনি যখন ফার্সীতে ‘মাওলানা’ ব্যবহার করবেন, তখনো সেটা আরবী বলে ধরে নেয়া হবে।


ফকির ইলিয়াস, নিজেকে হালকা করবেন না প্লীজ!
আমি কিন্তু এস্কিমোর টপিক্স নিয়ে ক্রিটিসাইজ করিনি। আমি জাস্ট একটা ভুল ব্যাখ্যা দাঁড় করানো হচ্ছে একটা শব্দের তার প্রতিবাদ করেছি। ‘নাহনু’ শব্দটা প্রিপোজিশান। এটা যখন আরেকশব্দের সাথে যুক্ত হয়ে আসবে তখন ‘না’ হবে। যেমন- ‘বাইতুনা’= আমাদের বাড়ি।

আপনি কি আমাকে জামাতের সাথে যুক্ত থাকার ইংগিত দিলেন? ঠিক বুঝলাম না। তবে আপনাদের ঢালাও এটিচুড সত্যি দুঃখজনক।

২৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫৬

বিষাক্ত মানুষ বলেছেন: ও ... আমাগো সাঈদী তাইলে সর্বজ্ঞানী !!!!
সে তো তাইলে আমাদের দেশের সম্পদ !!

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪০

এস্কিমো বলেছেন: হ। সেইটাইতো জানতে চাই।

২৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫৯

ফকির ইলিয়াস বলেছেন: আরবিতে লিখলেই মাওলা চালিয়ে দেয়া যাবেনা।
আমি যদি বলি মাওলা এবং আ'না(আমি)= কি দাঁড়ায়?
প্রভু হচ্ছেন = প্রতিপালক।
মাওলানা কি প্রভু?

ওহাবী-খারেজি মতবাদ সম্পর্কে আপনি বলুন। খোলাশা করুন !

মদুদীবাদের বিরুদ্ধে গেলেই হালকা হয়ে যায় ?

২৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ৯:৫৯

ফারজানা মাহবুবা বলেছেন: ‘আল্লামা’ শব্দের যে অর্থ করলেন তাও উদ্দেশ্যমূলক।
এর মূল শব্দ হচ্ছে ‘ইলম’ বা জ্ঞান। আল্লামা শব্দের অর্থ জ্ঞানী। তবে সাধারন জ্ঞানীদেরকে আমরা ‘আলিম’ বলি। কিন্তু যখন বর্ষিয়ান আলিম হবেন, আলিমদের লেভেল থেকে বেশী জানবেন, তখন তাকে ‘আল্লামা’ বলা হবে।

ট্র্যাডিশনাল হাতুড়ে-মাওলানা এবং ইসলামের নাম ভাংগিয়ে যারা চলে তাদেরকে আক্রমন করতে গিয়ে আপনারা ইসলাম বা আরবী ভাষাকে আক্রমন করলে তা কতটুকু যুক্তিসংগত?

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১১

এস্কিমো বলেছেন: আপনি পোস্টের মুল সুরটা ধরতে চেষ্টা করেন।

আপনি একটা শব্দ ব্যবহার করলেন " ট্র্যাডিশনাল হাতুড়ে-মাওলানা"

আর প্রকৃত "মাওলানা"র মধ্যে পার্থক্য করবো কিভাবে?

আমি সেই বিষয়টাই জানতে চাই -


কোন ক্রাইটেরিয়ার ভিত্তিতে একজন মানুষ নিজের নামের আগে "মাওলানা" শব্দটা লিখে একটা বিশেষ পর্যায়ে জ্ঞানী হিসাবে "সাধারন" থেকে নিজেকে আলাদা করবে?



৩০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৮

আবূসামীহা বলেছেন: @ফকির ইলিয়াস।

মাওলা শব্দটা আরবী, ফারসী নয়। আর এখানকার শব্দটা মাওলা আনা নয়, মাওলানা এটা কুর'আনেও আছে। সূরা বাকারার শেষ আয়াতে এভাবে আছে "আনতা মাওলানা, ফানসুরনা আলা আল-কাউমিল কাফিরীন।" এবার আশা করি বুঝবেন।

আর মওদূদীবাদের বিরুদ্ধে আপনি হাজারবার লিখলেও আমার কিছু আসবে যাবেনা। কিন্তু আপনার ইনফরমেশনটা খূবই হালকা। আশা করেছিলাম বুঝবেন। কিন্তু একরোখা থেকে নিজের ভুলটাকে বার বার জাস্টিফাই করার চেষ্টা করলেন। প্রথম কথা হল মওদূদী যখন তার কর্মকাণ্ড শুরু করেছে তখন পাকিস্তান নামক কোন ভূখণ্ড দুনিয়ায় ছিলনা। দ্বিতীয় কথা হল। পাকিস্তানে আব্দুল ওয়াহাব খারেজী নামে কোন লোক কোন কালে ছিলনা। যে লোকের আইডিয়া মওদূদী ব্যবহার করেছেন বলে বলা হয় তিনি আব্দুল ওয়াহাব নজদী। আর সে লোক আরব উপদ্বীপের (বর্ত্মান সৌদী আরবের) নজদ অঞ্চলের লোক। ঘৃণা বিদ্বেষ থাকলেই ভুল ইনফরমেশন দিয়ে সেটা জাস্টিফাই করার চেষ্টাই হল নিজেকে হালকা করা। আমি এত কিছু লিখার ইচ্ছা করিনি। কিন্তু আপনি ইনসিস্ট করলেন নিজের ভুলের উপর।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:২১

এস্কিমো বলেছেন: "আনতা মাওলানা, ফানসুরনা আলা আল-কাউমিল কাফিরীন।"


এর অর্থ কি?

এখানে মাওলানা কি অর্থে ব্যবহূত হয়েছে?

৩১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৫

ফকির ইলিয়াস বলেছেন: তাইলে তো তাই দাঁড়ায় সর্বজ্ঞানী ।= আল্লামা

ও তাইলে এখন ব্যাকরণের ভাঙন পড়তে হবে !!!

৩২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৫

মনিটর বলেছেন: একটা অনুরোধ। মগবাজারের ভাড়াটে আশেকান/সাথীদের কেউ সিলেবাসের বাইরে প্রশ্ন করবেন না,পিলিজ। তাইলে ওনারা 'পরে জবাব দেব' বলে সটকে যাবে।

এবং - 'আপনারা'/'ভারচুয়াল যোদ্ধা' বলে গালি দিবে। স্মতর্ব্য: এদেরই কেউ কেউ ইরানের জন্য কান্নাকাটি করা পোস্ট দিছিল। পাবলিকের ধাতানি খেয়ে নিক চেঙ্জ করে এখন সুশীল হওয়ায় ধান্দায় আছে।

৩৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৬

জেনারেল বলেছেন: এই সব ছাগল যে কোথা থেকে আসে

৩৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৬

ফারজানা মাহবুবা বলেছেন: ফকির ইলিয়াস,
আপনি আমার উপর ক্ষোভ নিয়ে কথা বলছেন তা স্পষ্ট। আমি আপনার ব্লগ পড়ে আপনার কাছ থেকে এমন অদ্ভূদভাবে ভাষার উপর আক্রমন আশা করিনি দেখেই বলেছি নিজেকে ‘হালকা’ করবেন না। ‘মাওদূদীবাদ’ বা যে ‘বাদ’ হোক তা নিয়ে তো আমার মাথাব্যাথা নেই। আর খারেজী-ওহাবী-শিয়া-সুন্নী… এরকম হাজার মতবাদ নিয়ে হাজার তর্ক করা যায়। কিন্তু আপনি যদি এসব মতবাদকেই একমাত্র ইসলাম মনে করেন তাহলে আপনাকে অনুরোধ করব আরেকটু ডিপে গিয়ে স্টাডি করার জন্যে। ইসলামের যে চারটি মূল পিলার তার মধ্যে কিন্তু ‘মাযহাব” বা এইসব দল কোনো পিলার নয়।

আপনাকে আমি বুঝাতে পারিনি। আরবীতে একটা শব্দ যখন আরেকটা শব্দের সাথে মিলে আসে তখন যে শব্দের সাথে মিলে আসছে তার উপর নির্ভর করবে শব্দটার অর্থ কী হবে।
আপনাকে আরবী ভাষায় বিশেষজ্ঞ কোনো আধুনিক ভাষাবিদের সাথে এ ব্যাপারে কথা বলার অনুরোধ করছি।

৩৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:০৮

মনিটর বলেছেন: ফারজানা১৬ কার রিক্রুট সেটা তার ১ম পুস্টেই বলছিলাম।এখন পরমানিত হৈতেচে।

৩৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১০

জেনারেল বলেছেন: মনিটর দেখি আজকাল ভবিষ্যত মনিটর কর্তারে???

আমার সম্পক্কে কিচু কইয়ালন!!

৩৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১১

ফারজানা মাহবুবা বলেছেন: মনিটর, আপনি যদি আমাকে উদ্দেশ্য করে কমেন্টটা করে থাকেন তাহলে আপনার মত ‘জ্ঞানপাপী’দের জন্যে দুঃখ করা ছাড়া কিছু করার নেই। আমার নিক চেইঞ্জ করিনি, অর্ধেক নামে ব্লগ করতাম, তা থেকে পুরো নামে ব্লগ করছি। এবং যেহেতু কর্তৃপক্ষকে অনুরোধ করার পর তারা জানান যে পুরানো ব্লগেই নাম চেইঞ্জ সম্ভব নয়, সেহেতু পুরানো ব্লগে নোটিশ ঝুলিয়ে সবাইকে জানিয়েই কিন্তু পুরো নামের ব্লগ খুলেছি। আপনি আমার ব্লগ দেখলে নিশ্চয় খেয়াল করেছেন সিমি,নাজমুন্নাহার,লিজাদেরকে নিয়ে আপসেট হয়ে আছি। তাছাড়া আমার সামনে ফাইনাল এক্সাম। এ অবস্থায় ধর্ম নিয়ে পোষ্ট দিয়ে আপনাদের সাথে তর্ক করার ইচ্ছা কিছুতেই দাঁড় করাতে পারছিনা। আপনাদের এটিচুড দেখেই স্পষ্ট আপনারা জাস্ট পোষ্টটা আসার অপেক্ষায় আছেন, এলেই যেন ঝাঁপিয়ে পড়বেন।
চিন্তা করবেন না, পোষ্টটা আসবে।
তবে খুশী হতাম আপনাদের এ ধরনের এগ্রেসিভ অশোভন আচড়ন বদলে জানার মানসিকতা নিয়ে ব্লগিং করলে এবং অপরকে গঠনমূলক সমালোচনা করলে।

অনেক ধন্যবাদ সবাইকে।

৩৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১২

শান্তির দেবদূত বলেছেন: অনেক কিছু শিখছি :)

৩৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১৩

আলী আরাফাত শান্ত বলেছেন: অনেক কিছু জানলাম।যা আগে জানা ছিলো না।ধন্যবাদ এস্কিমো ভাই।

৪০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১৭

মনিটর বলেছেন: ফারজানা১৬।নিজের পাতে ঝোল নেয়ার অভ্যাসটা খুব খারাপ।ডিউটিতে আছেন, ডিউটি করেন।ইহকালের বস্তাটা আগে নেন।অন্যরে জ্ঞানপাপী বলার আগে নিজে পাক-পুরিষ আছেন কিনা দেখেন।নাইলে মানুষ হাসাহাসি করব।

তয় যেইটা কইলাম দুই কমেন্ট আগে,ঐটাই লিখলেন। আমাকে 'আপনারা' বলে সম্বোধন করলেন।

জামাতিদের মগজ ছাগলের থেকেও কম হয়,নূতন কি?

৪১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১৯

বিষাক্ত মানুষ বলেছেন: মনিটর ভাই .... বেইলী রোডের বাম্বো ক্যাসেলে খাসীর মগজ ফ্রাই খাইছেন কুনুদিন ???

৪২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:১৯

মনিটর বলেছেন: @জেনারেল/ আপনে আগামি ২ মাস কফি খাওন অফ রাখেন।বিপদ আপদ কাটবে। তবে জেনারেল নিকের আয়ু বেশি নাই মনেইতাছে।

মনিটরও ব্যান খাওয়ার পথে।আবুদাবি-ওষ্টেলিয়া থেইকা নাকি হেড ওপিসে রিপোট গেছে।আইজকাল কথা কইতেই ডরাই।

৪৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:২২

মনিটর বলেছেন: বি/মা, খাইতে কেমন?আমি ছাগলের মগজ খাই নাই।ছাগলের খাইতে হয় অন্য অংশ।পাব্লিক ফোরামে কওয়া ঠিকোইব না।

৪৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:২২

এস্কিমো বলেছেন: সবার কাছে অনুরোধ - প্লিজ, জানতে চাই।

৪৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:২৪

আবূসামীহা বলেছেন: লেখক বলেছেন: "আনতা মাওলানা, ফানসুরনা আলা আল-কাউমিল কাফিরীন।"


এর অর্থ কি?

এখানে মাওলানা কি অর্থে ব্যবহূত হয়েছে?
=====
এর মানে হচ্ছে "তুমি আমাদের মাওলা [প্রভূ/অভিভাবক]। আমাদের তুমি সাহায্য কর, অস্বীকারকারীদের মুকাবিলায়।"

এখানে এতক্ষণ পর্যন্ত মাওলার যে অর্থ আলোচনা করা হয়েছে সে অর্থেই ব্যবহৃত হয়েছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩০

এস্কিমো বলেছেন: এখানে "মাওলা" শব্দটি তো মনে হয় আল্লাহ -কেই বুঝানো হয়েছে।

একজন মানুষ কিভাবে এই শব্দটি ব্যবহার করে?

৪৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩১

ফারজানা মাহবুবা বলেছেন: এস্কিমো, ট্র্যাডিশনাল হাতুড়ে মাওলানা এবং প্রকৃত ‘মাওলানা’র মধ্যে আমরা পার্থক্য কীভাবে করব তা নিয়ে আমি নিজেও কনফিউজড। আমি নিজে আরবী ভাষা শেখার পড়ে অবাক হয়ে লক্ষ্য করি বাংলা ভাষায় অনুবাদের সময় প্রচুর রদবদল হয়ে যাচ্ছে কোরানের। কোরানের অনুবাদকদের ইচ্ছায় হোক বা অনিচ্ছায়। এবং ইসলাম নিয়ে আমার ব্যাক্তিগত আগ্রহের কারনে বিভিন্ন ‘মাওলানা’দের সাথে কথা বলতে গিয়ে নিজেই হোঁচট খেয়েছি, খাচ্ছি। ইভেন অনেককেই ‘মাওলানা’ বলার পরিবর্তে ‘ইতর’ নাম দিতে ইচ্ছা হয়েছে। আমার ১০-ই ফেব্রুয়ারীর পোষ্টটা পড়লে কিছুটা ধারনা পাবেন।

আমি দূঃখিত আমি কোনো ক্রাইটেরিয়া দিতে পারছিনা পার্থক্যের। এক্ষেত্রে নিজে জানা’র চেষ্টা করার কোনো বিকল্প দেখছিনা। তবে আমি ঢালাওভাবে সব মাওলানাদেরকে এবং ঢালাওভাবে ইসলামকে অভিযোগের বিপক্ষে।

কেউ নিজেকে ‘মাওলানা’ আখ্যায়িত করতে পারেনা। কোনো ক্রাইটেরিয়াতেই না। আমরা অর্থাৎ সমাজ কাউকে সম্মান করে তার জ্ঞানের ব্যাপকতার কারনে ‘মাওনানা’ সম্বোধন করতে পারি। কিন্তু নিজে নিজে নিজের নামের আগে ‘মাওলানা’ লাগানো- আমার মতে- হাস্যকর।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩৯

এস্কিমো বলেছেন: তবে আমি ঢালাওভাবে সব মাওলানাদেরকে এবং ঢালাওভাবে ইসলামকে অভিযোগের বিপক্ষে।


- আপনার কি মনে হয়েছ আমি ইসলাম বা মাওলানাদের আক্রমন করেছি।

আমার প্রিয় ব্যক্তিত্বের মধ্যে প্রচুর মাওলানা নাম ধারী আছে। আবার নিকৃষ্ট মানুষের নামের আগেও মাওলানা আছে।

এখন যারযার বুঝ।

তবে মাওলানা আর মুফতিরা যেভাবে গ্রেনেড সহ ধরা পড়ছে তাতে যদি কেউ ইসলাম আর মাওলানা নিয়ে কটাক্ষ করে - আমরা কি তাকে দাযী করবো না মুসলমানরা নিজেদের আত্নসুদ্ধির চেষ্টা করবে?

ফাইনালি আপনি আমি কেউই জানি না - মাওলানা শব্দটি ব্যবহারের জন্যে কোন ধরনের যোগ্যতা লাগে।

৪৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩৪

আবূসামীহা বলেছেন: মওলা আল্লাহ্‌র জন্যও ব্যবহার করা যায় আবার বান্দার জন্যও ব্যবহার করা যায়। আরবীতে এটা অনুমোদিত। আর বাকী কথা ফারজানার উপরের কমেন্টের শেষ প্যারায় ক্লিয়ার।

৪৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৩৫

ফারজানা মাহবুবা বলেছেন: এস্কিমো, আরবী ভাষায় একটা বেসিক রুলস হচ্ছে - ‘যদি শব্দ অন্য কোনো প্রিপোজিশানের সাথে মিলে আসে তখন তার অর্থ নির্ভর করবে দু’টো বিষয়ের উপর। এক- যে প্রিপোজিশান মিলে আসছে তার উপর। দুই- যাকে সম্বোধন করা হচ্ছে তার উপর ’।
তাই ‘মাওলানা’কে আপনি যখন স্রষ্টার ক্ষেত্রে ব্যবহার করবেন তখন তার অর্থও ‘আমাদের অভিভাবক’ কিন্তু তা সেন্স করবে সার্বিক এবং একমাত্র অভিভাবক, রক্ষাকর্তা।
কিন্তু আপনি তা যখন কোনো মানুষের ক্ষেত্রে ব্যবহার করবেন তা তাকে সম্মান অর্থ সেন্স করবে এবং তার জ্ঞানের জন্যে তাকে মর্যাদা দেয়া সেন্স করবে।

৪৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৩

ফারজানা মাহবুবা বলেছেন: আর মাদ্রাসা শিক্ষার ব্যাপারে আমার নিজস্ব চিন্তা হল- আমাদের দেশের মাদ্রাসা শিক্ষার কোনো মডারেশন ঘটছেনা। মাদ্রাসা শিক্ষা এখনো বৃটিশরা যেভাবে বানিয়ে দিয়ে গিয়েছিল সেই সিলেবাসেই চলছে। মাদ্রাসায় যে ‘নাহু’ ‘ছরফ’ নামে আরবী ব্যাকরন পড়ানো হচ্ছে তাতে ক’জন প্র্যাক্টিক্যাল আরবী শিখতে পারছে, আরবী ভাষাকে বুঝতে পারছে তা প্রশ্ন সাপেক্ষ। ……… এমন প্রচুর সমালোচনা করা যায়। এবং আমার মতে- মাদ্রাসা’র সিলেবাস সহ সামগ্রিক মডারেশন প্রয়োজন। কিন্তু তার অর্থ এই নয় যে ঢালাওভাবে মাদ্রাসার সবাইকে ‘সন্ত্রাসের সাথে জড়িত’ বলা বৈধ হয়ে যাবে। যারা সন্ত্রাসী তার জানে ধর্মীয় শিক্ষা নিয়ে মানুষের মধ্যে একটা সফট কর্নার রয়েছে। এর চরম ফায়দা তুলেছে তারা। বলতে গেলে মাদ্রাসা’কে ব্যবহার করা হয়েছে এবং হচ্ছে। এর জন্যে মাদ্রাসা দায়ী নয়। দায়ী প্রশাসন যারা এ সূযোগ দিয়েছে। এবং এ সুযোগ বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারেনি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৫১

এস্কিমো বলেছেন: মাদ্রাসা শিক্ষার বিষয়ে আলোচনা মনে হয় বিরাট বিষয়।

আমি সামান্য কিছু বিষয় জানতে চেয়েছিলাম - ল্যাম্যান টাইপ -

মাওলানা
মুফতি
শায়খুল হাদিস
আল্লামা

ইত্যাদি শব্দগুলো আসলে কি কোন সুনির্দিষ্ট স্তরের ধর্মজ্ঞানের নিদর্শন কিনা?

(সমস্যা হলো বাংলাদেশ আর পাকিস্তানের আত্নঘাতি হামলা, বোমাবাজি ইত্যাদির সাথে উপরের শব্দগুলো মিলে মিশে একাকার হয়ে যাচ্ছে। এর দায়দায়িত্ব কারা নেবে?)

৫০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৫

রাশেদ বলেছেন: পোস্টটা আবার পড়ি। কি কি উত্তর পাওয়া গেলো বুঝার চেষ্টা করি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:০৭

এস্কিমো বলেছেন: তেমন কিছু পেলাম না মনে হয়।

৫১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৬

রাহা বলেছেন: +

৫২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৪৭

ফারজানা মাহবুবা বলেছেন: এস্কিমো, আপনি হয়তো ঢালাওভাবে মন্তব্য করেন নি, কিন্তু এই ‘লেবেল’ গুলোতে শুধু নেগেটিভ পারসনালিটিকে প্রকাশ করে একটা নেগেটিভ সেন্স দিয়েছেন। আপনার পরিচিত সম্মানিত ‘মাওলানা’দের ক’জনের উদাহরন দিয়ে যদি পজেটিভ- নেগেটিভের মধ্যে একটা ব্যালেন্স করতেন তাহলে ভুল বোঝার সম্ভাবনাটা কমে যায়।

যাহোক, অনেক ধন্যবাদ। আমাকে এখন যেতে হচ্ছে।
আমি খোঁজ নিয়ে দেখি। যদি ক্রাইটেরিয়া জানতে পারি তাহলে আবার এসে জানাবার আশা রাখি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১০:৫৫

এস্কিমো বলেছেন: ধন্যবাদ।

আমি একজন সাধারন মানুষের দৃষ্টিভঙ্গীতেই কথা বলেছি। উপরে যে উদারহনগুলো দিয়েছি তাদের কৃতকর্মের জণ্যে যে কোন মুসলমানের লজ্জিত হওয়া উচিত। আমিও লজ্জিত। কিন্তু তাকে লুকানোর মতো হীনমন্যতা নেই।

অপেক্ষায় থাকলাম।

৫৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:০৪

নাবিক বলেছেন: প্রশ্নটা হাসিনা বুবুকে জিগান। উনি ভালো জবাব দিতে পারবো।

মুফতি হান্নান, আবু জান্দালরা মুফতি শহীদুলের আশ্রয়ে থেকে ২১ আগস্টের ঘটনা ঘটাইছে। আবার সেই মুফতি শহীদুলের সাথে হাসিনা বুজান চুক্তি করছে।

রতনে রতনে চিনে। না হলে নিজ ঘাতকের সাথে চুক্তি !!!

মানুষ জনের আরবী জ্ঞান দেইখা হাসমু না কাঁদমু।

যারা না জেনে মন্তব্য করছেন তাদেরকে কয় কাট মাওলানা। বুঝলেন?

বাংলাদেশে রিকসাওয়ালা কুলি মজুর যে কেউ একজন দাড়ি রাইখা লম্বা জামা একটা গায়ে দিলেই তাকে মোল্লা বলে ডাকা হয়।

হ্যা, এক সময় মাদ্রাসা শিক্ষায় ডিগ্রী (তখন এটাকে উলা বলা হত) পাস করলে মৌলভি বলা হত। এখন বলা হয়না। আলেম, হুজুর, মৌলভি বা মাওলানা এসব কোন ডিগ্রির নাম না।

সাধারণত: বাংলাদেশে কেউ ইসলামী আইন শাস্ত্রের সর্বোচ্চ কোর্স সম্পন্ন করলে তাকে মুফতি বলা হয়। তাফসীর শাস্ত্রের সর্বোচ্চ কোর্স সম্পন্ন করলে তাকে মুফাসসির বলা হয়। হাদীস শাস্ত্রের সর্বোচ্চ কোর্স সম্পন্ন করলে তাকে মুহাদ্দিস বলা হয়। সিনিয়র ও প্রাজ্ঞ মুহাদ্দিসকে শাইখুল হাদীস বলা হয়।

এখন দেখি কামিল পাস করলেই তাকে হুজুর, না হয় মাওলানা, না হয় আলেম বলা হ্য়। অনেক মোল্লা মৌলভিও ডাকেন। যারা ডাকেন তারাও জানেন না কেন ডাকেন।

আমি অনেক কে জানি মাদ্রাসায় ক্লাস এইট পর্যন্ত পড়েছে এমন লোককেও মানুষ মাওলানা ডাকে।

বাংলাদেশে সব সম্ভব। ওখানে ভুয়া ডাক্তার, ভুয়া আইনজীবি, ভুয়া মা বাবার মতো ভুয়া আলেমেরো অভাব নাই।

আপনি যে মাওলানা আবদুল আউয়াল রে চিনেন উনি তেমনি একজন ভুয়া মাওলানা।

কিছুদিন আগে আওয়ামী ওলামালীগের সভাপতি মাওলানা কাঁচপুরীকে তার ঘর থেকে ব্লু ফিল্ম, মদ ইত্যাদি আপত্তিকর জিনিস সহ র‌্যাব আটক করেছে।

এসব হলো ভুয়া মাওলানা।

হাসিনা বুবু আবার এদের চিনেন ভালো। তাই বাইছা বাইছা এদের ওলামা লীগের সভাপতি বানান।

এস্কিমো সাহেবো কাঁচপুরীদের নিয়ে পোস্ট দিতে লজ্জা পান।

তবে একটা কথা, পদবী গুলো ব্যাবহারে একটা নিয়ম থাকা দরকার। সরকার ইসলামি ব্যাখ্যার আলোকে কাজটা করতে পারে।

মুফতি হান্নান আর আবু জান্দাল যেই হোক ইসলামের নামে যে কোন ধরনের সন্ত্রাসবাদের নিন্দা জানাই। এদের দৃস্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:১৫

এস্কিমো বলেছেন: লম্বা কমেন্টের জন্যে ধন্যবাদ।

একটু লক্ষ্য করলেই বুঝবেন - আপনার কথাগুলো স্ববিরোধীতায় ভরা।
একবার আমার সাথে একমত হয়েছেন - আবার বলেছেন -

"এস্কিমো সাহেবো কাঁচপুরীদের নিয়ে পোস্ট দিতে লজ্জা পান।"

আমার এই বিষয়টি নিয়েই সমস্যা। কাঁচপুরী/নিজামী/মান্নান সবাই আমার কাছে মাওলানা।

কিভাবে ওরা সবাই মাওলানা হলো সেটা যদি জানেন - জানান।

হাসিনা বিষয়ক আপনার বিদ্ধেষের জন্যে সহর্মিতা জানাচ্ছি। উপরের ছবিতে যে, মুফতিদের দেখা যাচ্ছে তাদের চিন্তাভাবনার সাথে আপনার চিন্তা ভাবনার কি দারুন মিল। কিন্তু আপনিও চাচ্ছেন তাদের বিচার - কিন্তু আপনার বিচারের?

৫৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:০৬

রাশেদ বলেছেন: লাগছেরে লাইগা গেছে! ঝামাতি লইয়া কেন যে কথা কন এস্কিমো ভাই! :D

৫৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:১৬

গণ্ডার বলেছেন:
অনেক কিচু জানতেছি, কিভাবে আরবী কথার মানে নিজের মত কইরা কর্তে হই তা ষুল্লো আফার কাচ থিকা শিকছি

৫৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:২৫

নাবিক বলেছেন: এস্কিমো লিখেছেন, "উপরে যে উদারহনগুলো দিয়েছি তাদের কৃতকর্মের জণ্যে যে কোন মুসলমানের লজ্জিত হওয়া উচিত। আমিও লজ্জিত। কিন্তু তাকে লুকানোর মতো হীনমন্যতা নেই।"

আপনিতো কানাডায় থাকেন। সপ্তাহ খানেক আগে ওখানের হট নিউজ ছিল, ডক্টর অব হরর, যে কিনা ডাক্তার হয়ে মানুষের কিডনি পাচারের কাজ করতো। ইনডিয়ান ডাক্তার কুমারের অপকর্মের তদন্ত করছে তিনস্তরের পুলিশ। ইন্টারপোল, আরসিএমপি আর লোকাল পুলিশ।

আরেক কানাডিয়ান ডাক্তার সার্টিফিকেট ছাড়াই দীর্ঘদিন মানুষের ময়না তদন্ত করেছে। তার ভুল রিপোর্টের জন্য এক ব্যাক্তিকে ১২ বছর জেলে থাকতে হয়েছিল। অনেক ব্যাক্তিকে সাফার করতে হয়েছে। বাংলাদেশী ডাক্তারদের কথা না হয় বাদই দিলাম।

এদের অপকর্মের জন্য ডাক্তারি পেশা বা ডাক্তারি ডিগ্রির সমালোচনা করবেন?

সকল পাপীই সমান। পাপী সে যে দেশের হোক, যে পেশার হোক সে পাপী।

আপনি তো সাংবাদিকতা করেন। সকল সাংবাদিক কি ভালো? ডিএফপিতো একবার ঢু দিলেই বুঝা যায় তথাকথিত সাংবাদিকদের চরিত্র। আমি ভালো সাংবাদিকদের কথা বলছিনা।

বলবেন কি তাহলে কাকে সাংবাদিক বলে?

আপনার একটা ওয়েব সাইট আছে। "সদালাপ" ডট কম। ওখানে কি শুধু সৎ আলাপ হয়?

"সদালাপ" কাকে বলে জানাবেন কি?


১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:০৩

এস্কিমো বলেছেন: ভাইরে আমি সাংবাদিক না।

পরের কথা হলো - হ্যাঁ, সদালাপ আমি শুরু করি এবং চালিয়েছি কয়েকদিন।

পাঠক হিসাবেই আপনি জানবেন সেখানে কি আলাপ হয়।

৫৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৩৬

নাবিক বলেছেন: হাসিনা বিদ্ধেষ পেলেন কই?

মুফতি শহীদুলের সাথে উনি চুক্তি করেন নি?

কাঁচপুরীকে উনি সভাপতি করেন নি?

আবদুল আউয়ালকে উনি ইসলামিক ফাউন্ডেশনের ডিজি বানান নি?

সত্য কথা বললে বিদ্ধেষ হয় কেমনে?

আমি স্ববিরোধি কথা বলিনি।

বলেছি বাংলাদেশে পদবী গুলোর সঠিক ব্যাবহার হচ্ছেনা। সঠিক ব্যাবহার হওয়া উচিত।

বলেছি কিভাবে এখন পদবি গুলো ব্যাবহার হয়।

আর বলেছি, পদবি ডিগ্রি অর্জনের পরেও কেউ খারাপ কাজ করলে তার জন্য তার ডিগ্রি দায়ী নয়। দায়ী তার চরিত্র।

সকল পেশায় খারাপ লোক পাবেন তাই বলে আপনি কি সে সব ডিগ্রির সমালোচনা করেন?

আমার বিচার চেয়েছেন। চলুন না শেষ বিচার পর্যন্ত অপেক্ষা করি। নাকি আপনি আমার জন্য গণ আদালত বসাবেন।

শেষ বিচারের আগ পর্যন্ত পাঠকের উপরেই দিলাম বিচারের ভার। পাঠকই বলুক আমি কি অযৌক্তিক বলেছি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৫৬

এস্কিমো বলেছেন: নাবিক বলেছেন: হাসিনা বিদ্ধেষ পেলেন কই?

মুফতি শহীদুলের সাথে উনি চুক্তি করেন নি?

কাঁচপুরীকে উনি সভাপতি করেন নি?

আবদুল আউয়ালকে উনি ইসলামিক ফাউন্ডেশনের ডিজি বানান নি?

সত্য কথা বললে বিদ্ধেষ হয় কেমনে?


- এর সাথে এই পোস্টের সম্পর্ক কি? আপনার হাসিনা এলার্জি আছে - যেমন আছে মুফতি জিন্দালের - সেটা আপনাদের সমস্যা। আমি এর মধ্যে আসলাম কিভাবে?

এবার বুলন তো - অধ্যাপক গোলাম আজম কি খাটি না ভুয়া অধ্যাপক?

৫৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৩৮

বুমবুম বলেছেন: ত্যানা পেচাইতে পেচাইতে গিট্টু লাগাইয়া দিল তারপরও কি কুনো উত্তর পাইলাম উনাগো কাছ থেইকা?:)

৫৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৪৬

নাবিক বলেছেন: আরেকটা বিষয়। আপনি বলছেন আপনি ল্যা ম্যান। ইসলামের পরিভাষা সম্পরকে জানেন না।

আবার আপনার ব্লগের মাথায় দেখছি আপনি নিজেই মুফতি বনে গেছেন। মুফতি ছাড়া কেউতো ফাতওয়া দিতে পারেনা কে ইসলামের বন্ধু আর কে ইসলামের শত্রু। আপনি তো দেখছি ল্যা ম্যান মুফতি হইয়াই ইসলামের শত্রু কে চিন্যা ফালাইছেন। ঘোষনাও দিয়েছেন প্রতিহতের।

আপনি লিখেছেন,
"সমস্যা হলো বাংলাদেশ আর পাকিস্তানের আত্নঘাতি হামলা, বোমাবাজি ইত্যাদির সাথে উপরের শব্দগুলো মিলে মিশে একাকার হয়ে যাচ্ছে। এর দায়দায়িত্ব কারা নেবে?)"

আপনি যে প্রতিহতের আহবান জানালেন, কি দিয়ে প্রতিহত করবো তাতো বলেন নাই। আত্নঘাতি হামলা, বোমাবাজি করে?

আপনার মতো ইসলাম সম্পরকে না জেনে যারা ইসলামের শত্রু চিন্হিত করে ইসলাম রক্ষার জন্য যারা গলা ফাটায় তাদের দায়দায়িত্ব কারা নেবে?

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৫৩

এস্কিমো বলেছেন: আপনি ঝগড়া করার চেষ্টা করছেন। এটা আপনার হীনমন্যতারই পরিচায়ক।

মাওলানা আব্দুল আউয়াল আমার পছন্দের মানুষ - বিষয়টা বুঝতে পারছেন। সেখান থেকেই জেনেছি জামাত/শিবির ইসলামের শত্রু।


আপনি এখন বলেন - ভুয়া মাওলানা আর খাটি মাওরলানা আলাদা করবো কিভাবে?

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ সকাল ১১:৫৮

এস্কিমো বলেছেন: মাওরলানা = মাওলানা

৬০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:০৯

নাবিক বলেছেন: হাসালেন। আমি ঝগড়া করার চেষ্টা করছি?

দয়া কইরা আমার প্রশ্ন গুলোর জবাব দেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২০

এস্কিমো বলেছেন: আপনের প্রশ্নের জবাব দেবার তেমন তাগিদ বোধ করছিনা, বিশেষ করে এই পোস্টে।

প্রশ্ন করেছি -
মাওলানা
মুফতি
শায়খুল হাদিস
আল্লামা

ইত্যাদি শব্দগুলো আসলে কি কোন সুনির্দিষ্ট স্তরের ধর্মজ্ঞানের নিদর্শন কিনা?


আর আপনি হাসিনা/খালেদা নিয়ে প্যাচানো শুরু করলেন।
পোস্টের মুল বিষয়ে থাকেন। হুদা প্যাচাল করে লাভ নেই। আমি হাসিনার কোন কাজের পক্ষ সাফাই গাই না - কোন দায়িত্ব নেই না। ধন্যবাদ।

৬১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২১

নরাধম বলেছেন: আরে, জামাতিগরে বুঝানোর চেষ্টা করতাছেন মনে হয়? ওগো জিগান নিজামী, গোআ'র পোলাগরে মাদ্রাসায় দেয়না ক্যা?

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:২৩

এস্কিমো বলেছেন: সেইটাই কথা।

আমি বুঝানোর চেষ্টা করছিনা হে নরাধম। বুঝতে চাইছি।

৬২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৫

নাবিক বলেছেন: পিছলান কেন। আবার পড়েন আপনার জবাব দেয়া হইছে। এবার আপনি আমার প্রশ্ন গুলার জবাব দেন।

৬৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৩৭

রাশেদ বলেছেন: আরেকবার পড়িলাম ও মাথা চুলকাইলাম। আবার পড়ি উত্তরের লাইগা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪১

এস্কিমো বলেছেন: প্লিজ কাম ব্যাক এগেইন ..:)

৬৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪২

রাশেদ বলেছেন: হাসিনা খালেদা আইলো কই থাক্কা এই পোস্টে সেইটা ধরতে পারলাম না এখনো!! কথা হইতেছিল কিছু উপাধি নিয়া। :-*

৬৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৪৭

নাবিক বলেছেন: "মাওলানা আব্দুল আউয়াল আমার পছন্দের মানুষ - বিষয়টা বুঝতে পারছেন। সেখান থেকেই জেনেছি জামাত/শিবির ইসলামের শত্রু।"

পছন্দের মানুষটারে এ পোস্টের ব্যাপারে জিগান নাইক্যা?

মাওলানা আব্দুল আউয়াল মুফতি নাকি? জানতাম নাতো। আচ্ছা কনতো উনারে আপনি মাওলানা কন কেন?
জাইন্যা বুইজ্যা উনারে মাওলানা ডাকেন না না বুইজ্যাই ডাকেন?

বুইজ্যা ডাকলে এ পোস্ট দাওনের মতলব খান কি?

না বুইজ্যা ডাকলে ....................

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ দুপুর ১২:৫৫

এস্কিমো বলেছেন: জাইন্যা বুইজ্যা উনারে মাওলানা ডাকেন না না বুইজ্যাই ডাকেন?


- আমি বুঝতে পারছিনা আপনে কি বলতে চাচ্ছেন। উনি নামের আগে মাওলানা লেখেন - কেন লেখেন সেটাই জানতে চাই?

আপনে জানলে বলেন। বারবার আক্রম করার চেস্টা করছেন কেন?

আপনাকে অনেক বেহুদা কথা বলার সুযোগ দেওয়া হয়েছে। বিষয়বস্তুর বাইরে গেলে লাল কার্ড।

৬৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ৮:২৪

নাবিক বলেছেন:
লাল কার্ডের হুমকি দিয়ে লাভ নেই। আমি এখানে খেলতে আসিনি। আপনাকেও রেফারি মনে করি না। সব চেয়ে বড় কথা আমি বিষয় বস্তুর বাইরে কথা বলিনি। বরং আপনি আমার প্রশ্ন গুলোর জবাব না দিয়ে একবার বলছেন আমি ঝগড়া করার চেস্টা করছি। আবার বললেন বেহুদা কথা বলছি।

যাকগে, উপরের কথাগুলোই পয়েন্ট আকারে আবার বলছি।

১। আপনার প্রথম প্রশ্ন
"মুফতি জান্দাল কোথা থেকে গ্রেনেড সম্পর্ক শিক্ষা পেল - সেই বিষয়ে জানার প্রবল আগ্রহ প্রকাশ করছি।"

এ প্রশ্ন আমারো? কে তাকে গ্রেনেড সাপ্লাই দিল? টাকার যোগান দিল কে? এতোদিন র‌্যাব এগুলো ধরতে পারলোনা কেন। উত্তর গুলো জানা খুব জরুরী।

২। এরপর আপনি লিখেছেন,
"সাধারন শিক্ষায় নামের আগে ডাক্তার বা প্রকৌশলী, পিছনে পিএইচডি লাগানোর জন্যে কি করতে হয় সেই বিষয়ে মোটামুটি ধারনা আছে। শুধু মাত্র নামের শেষে প্রযুক্তিবিদ লেখা বা হাওলাদার বা গোআর নামের আগে অধ্যাপক বা প্রফেসার লেখার বিষয়টা এখনও পরিষ্কার না।"

কে কেন নামের আগে পরে কি লিখেন সেটা ব্যাক্তি থেকে জেনে নেয়াই ভালো। আমার জানামতে গোলাম আযম রংপুর কারমাইকেল কলেজে অধ্যাপনা করতেন। যারা গবেষণা করেন তাদের গবেষক বলা হয়। এর জন্য কি কোন সার্টিফিকেট আছে নাকি। বুদ্ধিজীবির সার্টিফিকেট কি? কাকে বুদ্ধিজীবি বলা যাবে? বলুন তো।

৩। আপনার ২য় প্রশ্ন
"মাওলানা, আল্লামা, শাইখুল হাদিস, মুফতি ইত্যাদি। মাদ্রাসা শিক্ষা বিষয়ে আমার সীমাহীন অজ্ঞতার জন্যে দুঃখ প্রকাশ করে এই বিষয়ে যারা জানেন তাদের কাছে বিস্তারিত জানতে চাইছি।"

ক। "মাওলানা" : মানে হলো আমাদের অভিভাবক। আপনার দেয়া তথ্য দেখুন " মৌলানা [ maulānā ] বি. মৌলবি-র চেয়ে উচ্চতর শ্রেণির মুসলমান পণ্ডিত। [আ. মওলানা]। "

হ্যা,এটাই সঠিক। এক সময় মাদ্রাসা শিক্ষায় বি.এ. (তখন এটাকে উলা বলা হত এখন বলা হয় ফাযিল ) পাস করলে মৌলভি বলা হত। এখন এদের মৌলভি বলা হয়না। আর মাস্টার্স (তখন এটাকে টাইটেল বলা হত, এখন বলে কামিল ) পাস করলে বলা হত মাওলানা।

মৌলভি বা মাওলানা এসব কোন ডিগ্রির নাম না। সাধারন্যে পরিচিত কিছু পদবি আছে। আমাদের দেশে মাওলানা বললে সরকারী মাদ্রাসা থেকে কামিল পাস এবং বেসরকারী মাদ্রাসা থেকে দাওরা পাস লোকদের বুঝায়। যেমন এমবিবিএস বা হোমিও কোর্স সম্পন্ন করলে তাদের ডাক্তার বলে।

খ । আল্লামা : এ ব্যাপারে ফারজানার জবাবের সাথে সহমত।

"এর মূল শব্দ হচ্ছে ‘ইলম’ বা জ্ঞান। আল্লামা শব্দের অর্থ জ্ঞানী। তবে সাধারন জ্ঞানীদেরকে আমরা ‘আলিম’ বলি। কিন্তু যখন বর্ষিয়ান আলিম হবেন, আলিমদের লেভেল থেকে বেশী জানবেন, তখন তাকে ‘আল্লামা’ বলা হবে।"

গ। শাইখুল হাদীস : হাদীস শাস্ত্রের সর্বোচ্চ কোর্স সম্পন্ন করার পর যিনি হাদীস পড়ান তাকে মুহাদ্দিস বলা হয়। সিনিয়র ও প্রাজ্ঞ মুহাদ্দিসকে শাইখুল হাদীস বলা হয়। শাইখুল হাদীস হাদীসের কথা ও বর্ণনা, চেইন, বর্ণনাকারীদের জীবনের খুঁটি নাটি বিষয় সম্পর্কে জ্ঞান রাখেন।

ঘ। মুফতি : ইসলামী আইন শাস্ত্রের সর্বোচ্চ কোর্স সম্পন্ন করার পর যিনি ফাতওয়া দেবার যোগ্যতা অর্জন করেন তাকে মুফতি বলা হয়।

প্রসংগত উল্লেখ করা দরকার যে, মাদ্রাসায় মাস্টার্স অথবা কামিল পাশ করার পর মুফতি হতে হলে আরো দু বছরের একটা কোর্স করতে হয়। তিনি তখন ফিকহ ইসলামী আইনে ব্যাখা দেয়ার যোগ্যতা অর্জন করেন। বেসরকারী মাদ্রাসাগুলোতেও একই নিয়ম রয়েছে। আরো বিস্তারিত জানতে হলে ইসলামঅনলাইনডটনেট ও ইসলামকিউএডটকম দেখুন।

৪। এরপর আপনি মাওলানা মান্নান, মাওলানা আবুল কালাম আযাদ সহ অনেকের বিষোদগার করলেন। মুফতি জান্দালের সাথে শিবিরের সম্পর্ক আবিস্কার করলেন।

এ ব্যাপারে আমার কথা হলো,
আপনি আমাকে হুমকি দিয়েছেন, বিষয়বস্ত্তর বাইরে গেলে লাল কার্ড।
আপনাকে জিজ্ঞেস করি। সহজভাবে চারটি শব্দের অর্থ জানতে চাইলেইতো পারতেন। যাদের ব্যাক্তিগত বিষয় টেনে এনেছেন তার সাথে আপনার প্রশ্নেগুলোর সম্পর্ক কি?

মুফতি মাওলানার অর্থ জানতে চাইলেন ভালো কথা, ওখানে গোলাম আযম, জামায়াত নেতা, শিবিরকে টেনে আনা কি বিষয়বস্ত্তর পূর্ণতার খাতিরে কি একান্তই দরকার ছিল?

আমি যখনি দেখালাম জামায়াত নেতারাই শুধু মাওলানা না আওয়ামী লীগ নেতাদের মাঝেও মাওলানা আছে। তখনি আপনার খাউজানি শুরু হইয়া গেলো। আপনি আওয়ামী মাওলানাদের কথা না বলে শুধু জামায়াত নেতাদের উল্লেখ করলেন কেন? উদ্দেশ্যটা কি? প্রশ্নের উত্তর জানা, না সুকৌশলে জামায়াত বিদ্ধেষ ছড়ানো? ভাসুরের নাম মুখে আনতে খুব লজ্জা বুঝি?

৫। আমি যেটা বুঝেছি, তা হলো আপনি শুধু চারটি পরিভাষাই জানতে চাননি পাশাপাশি জানতে চেয়েছেন এসব পদবি ধারী কোন লোক অন্যায় করলে তখন তাদের পদবীর কি হবে।

জবাব আগেই দিয়েছি। ডাক্তার, ইন্জিনিয়ার, অধ্যাপক, আইনজীবি পদবী নিয়ে কেউ যদি খুন করে, ব্যাভিচার করে তার পদবীর যা হয় মুফতি মাওলানারা অন্যায় করলে তাদের পদবিরো তা হবে।

৬। আপনি স্বীকার করেছেন যে, আপনি ইসলাম সম্পর্কে পড়াশোনা জানা লোক নয় । ইসলাম সম্পর্কে পড়াশোনা না করেই কে ইসলামের শত্রু তা চিনলেন কেমনে?

৭। বলেছেন, মাওলানা আব্দুল আউয়াল আপনাকে বলেছে জামায়াত ইসলামের শত্রু। ভালো কথা। মাওলানা আব্দুল আউয়ালের প্রাতিস্ঠানিক শিক্ষা কি? উনি বললেই একজন ইসলামের শত্রু হয়ে যাবে? উনাকে এই অথরিটি কে দিল?

ঊনি আপনাকে জামায়াত ইসলামের শত্রু এটা শেখালেন, কিন্ত্ত মুফতি, মাওলানা, শেখুল হাদীস, এগুলোর মানে শিখাননি? উনি কি আপনাকে এগুলোর মানে ব্লগ থেকে জেনে নিতে বলেছেন?

৮। আমিও ফারজানার মত মাদ্রাসা শিক্ষার আমূল সংস্কারের পক্ষে। এখানে ডিগ্রী গুলোর নাম সমূহ পর্যালোচনা হওয়া দরকার। দাখিল, আলিম, ফাযিল, কামিল এসবের ব্যাপারে আমার আপত্তি আছে। কাদের আল্লামা বলা যাবে, কাকে শাইখুল হাদীস বলা যাবে এসবের নীতিমালা থাকা দরকার। সিলেবাস আধুনিক করা দরকার। একমুখী মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চালু হওয়া দরকার।

৯। পাশাপাশি কাকে বুদ্ধিজীবি বলা যাবে, কাকে মুক্তিযুদ্ধের গবেষক বলা যাবে, এ সবেরও সুরাহা হওয়া দরকার।

১০। আপনাকে উপরে অনেকগুলো প্রশ্ন করেছিলাম। জবাব দেননি। আশা করি জবাব দেবেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১১:৩৫

এস্কিমো বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে।

অনেক কিছু জানলাম বটে। আরো জানলাম যেমন "চকচক করিলেই সোনা হয়না" তেমনি সকল মাওলানাই "খাঁটি মাওলানা" না। কে খাঁটি আর কে ভেজাল তা নির্ভর করে তার রাজনৈতিক অবস্থানেরর উপর।

তবে আমার জ্ঞানমতে "অধ্যাপক" হওয়ার জন্যে একটা আন্তর্জাতিক মাপকঠি আছে - তার প্রেক্ষিত গোলাম আজম একজন অধ্যাপক হওয়ার যোগ্যতা রাখে না। যারা তার নামের আগে অধ্যাপক শব্দটা ব্যবহার করে তাকে বিশিষ্ট জন বানাতে চায় - তারা মুলত প্রতারনাই করে।

একটা বিষয় ভাল ভাবে লক্ষ্য করবেন - মাওলান আউয়াল বা মাওলানা মান্নান - কাউকেই আমি ভুয়া বলিনি। সেটা আপনারাই চেষ্টা করছেন। যা নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ির মধ্যেই পড়ে।

৬৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১১:১৩

ফকির ইলিয়াস বলেছেন: আল কোরআনের যা অনুবাদ বিভিন্ন ভাষায় হয়েছে তা ভাববাচ্যে ।
তা বাংলা অনুবাদগুলো পড়লেই বুঝা যাবে।
আরব বিশ্বে মাওলানা, মুফতি, আল্লামা এসব খেতাবের কোনো
অস্তিত্ব নেই।
শুধুমাত্র উপমহাদেশেই তা দেখা যায়।

@ফা মা - এসব ডিপষ্টাডি বেশ আগেই শেষ করেছি। যদিও স্টাডি'' র কোনো শেষ নাই। আরবি ভাষাবিদের সাহায্য আমার নেবার দরকার
আছে বলে আপাতত মনে করছি না।
আর আপনার ব্লগ আমিও পড়েছি। যারা যার মত নিয়েই থাকাই ভালো।
আপনার মতবাদ আমার অপরিচিত নয় !

@আবুসামীহা -''আনতা মাওলানা , ফারসুনা... ''
এর অর্থ ও ভাববাচ্যে। আল কোরআনের অনুবাদ পড়ে দেখুন।
পাকিস্তানের জন্ম কবে তা নিয়ে কথা বলা অতিকথন বলেই বিবেচ্য।
তা কারো অজানা নয়।
আব্দুল ওয়াহাব খারেজি পাকিস্তানেই নিবাস গড়ে। লাদেন এখন যেমন
ভ্রাম্যমান, সে রকমই ।
খারেজি মতবাদের ধারাবাহিকতা মদুদি ই ধারন করে এগিয়ে নেয়।

আমার বক্তব্যে আমি অটল আছি, থাকবো ।

৬৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১০:৫৬

নাবিক বলেছেন: শিরোনাম দিলেন
"মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতদের পদবী সম্পর্কে জানতে চাই....প্লিজ!"

ভেতরে লিখলেন;
"মুফতি জান্দাল কোথা থেকে গ্রেনেড সম্পর্ক শিক্ষা পেল - সেই বিষয়ে জানার প্রবল আগ্রহ প্রকাশ করছি।"

"নামের শেষে প্রযুক্তিবিদ লেখা বা হাওলাদার বা গোআর নামের আগে অধ্যাপক বা প্রফেসার লেখার বিষয়টা এখনও পরিষ্কার না।"

"-------তেজগাঁ পলিটেকনিকের হলে শিবিরের আশ্রয়ে থাকতো - গত ১০ই ফেব্রুয়ারী শিবিরের সাথে হল ত্যাগ করে গাজীপুরে আরেক মুফতির মেহমান থাকা অবস্থায় RAB গ্রেফতার করে। "

মাশা আল্লাহ শিরোনামের সাথে ভেতরের লেখার বিষয়বস্ত্তর
দারুন মিল।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১১:৪৪

এস্কিমো বলেছেন: এবার আপনার রাগের কারনটা বুঝতে পারছি।

বলে নেওয়া ভাল - গতকালের মুফতি আবু জিন্দালের খবরটা পড়ার পরই আমার জানতে ইচ্ছা হলো - একজন মুফতি কিভাবে গ্রেনেড হামলার সাথে জড়িত হয়! আমি ঢালাও ভাবে বলিনি যে - মুফতি মানেই গ্রেনেড হামলা কারী।

দুঃখজনক হলেও সত্য যে - আজকের খবরে দেখলাম আরেক মুফতি - মুফতি সালাউদ্দিনকে ফাঁসীর দন্ড দেওয়া হয়েছে নিরিহ-নির্দোষ মানুষের উপর বোমা হামলার অপরাধে। অনিচ্ছা সত্বেও মুফতি বিষয়টা চলে আসে।


এবার আসি আপনার কণ্টের অংশটায়ঃ


"-------তেজগাঁ পলিটেকনিকের হলে শিবিরের আশ্রয়ে থাকতো - গত ১০ই ফেব্রুয়ারী শিবিরের সাথে হল ত্যাগ করে গাজীপুরে আরেক মুফতির মেহমান থাকা অবস্থায় RAB গ্রেফতার করে। "



এটাকে আমার মনে হয়েছে - টিপ অব এ আইস বার্গ এর মতো। একদিকে জামাতের নেতা বলে বাংলাভাই মিডিয়ার সৃস্টি পরে - ধরা পড়লে বলে শাস্তি চাই।

তেমনি শিবিরে আশ্রয়ে থাকা একজন গনহত্যারকারী জঙ্গী নেতা যখন শিবিরে আশ্রয়ে থাকে - সেটা ঠিক আছে। কিন্তু খবরটা যখন প্রচার পায় - তখন বিচলিত হয়ে সবাইকে দোষারোপ শুরু করেন।

সত্যটাকে গ্রহন করুন।

আসুন - ধর্মের নামে সকল প্রতারনা আর জঙ্গীবাদকে কাজে ও কর্মে নিন্দা জানাই।



৬৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১১:২২

পন্ডিত বলেছেন: লেখক বলেছেন: ঠিকাছে।

শাব্দিক অর্থ নিয়ে অনেক তর্ক চলতে পারে।

প্রশ্ন হলো বাংলাদেশের প্রেক্ষিতে "মাওলানা" শব্দটা ব্যবহার সম্পর্ক জানতে চাই। প্লিজ।

>>>>>>>>

এ দেশের ইসলামি ধর্মযাজকরা অনেক আগে থেকেই ফার্সী ভাষার চর্চা বেশী করতেন আরবীর চাইতে । অতএব "মাওলানা" শব্দটা ফার্সী ভাষা থেকে আশার সম্ভাবনা বেশী ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১১:৪৮

এস্কিমো বলেছেন: মৌলভি বা মাওলানা এসব কোন ডিগ্রির নাম না। সাধারন্যে পরিচিত কিছু পদবি আছে। আমাদের দেশে মাওলানা বললে সরকারী মাদ্রাসা থেকে কামিল পাস এবং বেসরকারী মাদ্রাসা থেকে দাওরা পাস লোকদের বুঝায়। যেমন এমবিবিএস বা হোমিও কোর্স সম্পন্ন করলে তাদের ডাক্তার বলে।



- সুতরাং বুঝে শুনে চলতে হবে। যেমন আছে হোমিও ডাক্তার, তেমনি আছে গ্রাম্য ডাক্তার আর এমবিবিএস। তেমনি আছে মাওলানা।

সেই বিরাট ফাঁকার মধ্যে দিয়েই হয়তো দেলোয়ার হোসেন সাইদি "মাওলানা" হয়েছে। :)

৭০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১:৫৩

নাবিক বলেছেন: আবার পিছলানি?

১৮ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ২:০৭

এস্কিমো বলেছেন: সেটা তো আপনার কাজ।

৭১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ২:২৪

চিপা রংবাজ বলেছেন: +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.