নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মতে, নিজের সম্পর্কে বলা অনেক কঠিন একটা কাজ। তাই কঠিন এই কাজটা না হয় অসম্পূর্ণ থেকে থাক।।।

ফাহিম জামান ।।

।।।

ফাহিম জামান ।। › বিস্তারিত পোস্টঃ

কে এই সেফাত উল্লাহ...?

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৫


২৫ বছর যাব‍ৎ স্বেচ্ছা নির্বাসিত একজন প্রকৃত মুক্তিযোদ্ধা সেফাত উল্লাহ ! তার একটি উক্তি আজো স্মরণীয় হয়ে আছে।

“আমাকে ফাঁসি দাও, তোমাদের ভন্ডামী আমি আর সহ্য করতে পারছিনা।” – সেফাত উল্লাহ

কে এই সেফাত উল্লাহ? কিভাবে তার উত্থান? কেনো তিনি এত জনপ্রিয়? আর কেনোই বা তার আজ এই অবস্থা? এসব নিয়ে ছারপোকা ম্যাগাজিনের আজকের এই প্রতিবেদন

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেমাস হয়ে সেলিব্রেটি ট্যাগ পাওয়ার যে কয়েকটি উপায় রয়েছে, তার একটা হলো ফেসবুক লাইভ। এই ফেসবুক লাইভে রাতারাতি সেলিব্রেটি বনে যাওয়া একজন হলেন সেফাত উল্লাহ ওরফে সেফুদা, যিনি কিনা তার নামের চেয়ে তার লাইভে বলা কথাগুলোর জন্য অধিক বিখ্যাত। তার কথাগুলো ভাইরাল হওয়ায় সেগুলোর সাথে পরিচিত থাকলেও, তার সম্পর্কে খুব বেশি জানেন এমন ব্যক্তি খুব কমই আছে। আসুন জেনে নেওয়া যাক সেফাত উল্লাহ্ সম্পর্কে অজানা সব তথ্য….

সেফাত উল্লাহ সেফুদা

সেফাতউল্লাহর পুরো নাম সেফাত উল্লাহ সেফুদা এবং পদবী চৌধুরী। মূলত ফেসবুকে সেফাত উল্লাহ্ সেফুদা নামের আইডি থেকে লাইভ ভাইরাল হওয়ায় এই নামেই অধিকাংশ মানুষের কাছে পরিচিত তিনি। এছড়াও তার কিছু নিকনেম রয়েছে। যেমন – প্রেমসম্রাট, কবি, গায়ক।

সেফাত উল্লাহ’র ধর্ম : সেফাত উল্লাহকে অনেক ব্লগ, ফেসবুক গ্রুপ, পেজে নাস্তিক সম্বোধন করা হলেও নিজেকে তিনি সুন্নী মুসলিম হিসেবে দাবী করেন। তার কথামতে, তিনি কারো ধন সম্পদ আত্নসাৎ করেন না, স্রষ্টায় বিশ্বাসী, নামায-রোজা রাখেন, হজ্বে যেতে চান। তবে জানা যায়, ২০১৩-১৪ সালে বাংলাদেশে একের পর এক ব্লগার তথা মুক্তচিন্তার মানুষদের হত্যার ঘটনায় ক্ষুদ্ধ হয়ে ইসলাম ধর্ম ত্যাগ করার ঘোষনা দিয়েছিলেন সেফাত উল্লাহ।

জন্মস্থান ও বসবাস : সেফাত উল্লাহ খুলনা জেলার সোনাডাঙ্গায় ৫ নভেম্বর ১৯৪৬ সালে জন্মগ্রহন করেন। ১৯৮৫ (মতান্তরে ১৯৮৮) সালে প্রথম সৌদি আরব যান এবং সেখান থেকে ১৯৮৮ সালে (মতান্তরে ১৯৯১) সালে অষ্ট্রিয়ায় যান। এরপর আর তিনি কখনো দেশে ফিরে আসেননি। বিদেশের মাটিতে স্বেচ্ছা নির্বাসিত জীবন কাটাচ্ছেন। বর্তমানে তিনি অষ্ট্রিয়ার ভিয়েনায় বসবাস করেন।

পেশা : তথ্য অনুযায়ী, সেফাত উল্লাহ ১৯৭৯/১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। বর্তমানে ভিয়েনায় এক স্থানীয় বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেবে আছেন। পাশাপাশি একটি অনলাইন শপে পার্টটাইম কাজ করেন। স্বীকৃত কাজ ছাড়াও তিনি কবিতা লিখেন, গান লিখেন, স্থানীয় গনমাধ্যম তথা টেলিভিশনে কাজ করেন। দেশে থাকাকালে বিভিন্ন সময় তিনি বাংলাদেশ বেতারে কবিতা পাঠ করতেন বলেও জানা যায়।

পারিবারিক জীবন : সেফাত উল্লাহর স্ত্রী এবং এক সন্তান রয়েছে। যদিও বর্তমানে তার স্ত্রী-সন্তান কিংবা পরিবারের সঙ্গে তার কোন সম্পর্ক নেই। পারিবারিক সম্পর্কবিহীন সেফাত উল্লাহ দেশের উপর রাগ করে একাকী প্রবাস যাপন করছেন দীর্ঘদিন। তার স্ত্রী সাবেক বিটিভি কর্মকর্তা।

প্রিয় যতকিছু : সেফাত উল্লাহর প্রিয় খাবার হল চেরিফল, মদ/ওয়াইন। অধিকাংশ সময় লাইভে এসে এই খাবারগুলো খান এবং মানুষকে এগুলোর গুনাগুন বর্ননা করেন। খেতে উৎসাহিত করেন। হাফপ্যান্ট এবং সবুজ কালারের টিশার্ট পরতে ভালোবাসেন। তার প্রিয় কাজগুলোর মধ্যে একটা হল বাংলাদেশের চলমান বিষয়গুলো নিয়ে অশ্লীলভাবে ব্যক্তিবিশেষকে গালাগালি করা। এমনকি তা থেকে বাদ যান না মন্ত্রী-এমপি এমনকি খোদ প্রধানমন্ত্রীও !

উক্তিসমূহ : ফেসবুক লাইভে এসে সেফাতুল্লাহ অশ্লীল ও মজার কিছু উক্তি করেন যেগুলা স্যোশাল মিডিয়ায় আলোচিত। ইনবক্স, কমেন্টবক্স এমনকি বাস্তব জীবনেও তরুন প্রজন্মের মুখে মুখে তার সেই উক্তিগুলো। উল্লেখযোগ্য কিছু উক্তি –

মদ খাবি মানুষ হবি
মদ খাও ‍আর পরী **, শুটকি খাও আর পেত্নি **
ট্রস ট্রস করে মারবো
কত মেয়েরা আমাকে ভালবাসে। আমি কি সবাইকে ভালবাসতে পারি?
আমি প্রেম সম্রাট, প্রেম ধর্মের নবী
অকেয়?
শুভ অপরাহ্ন…
অচেনা সেফাত উল্লাহ

সেফাত উল্লাহকে দেখলে পাগল, মাতাল মনে হলেও সেফাত উল্লাহর সম্পর্কে এমন অনেক চাঞ্চল্যকর তথ্য রয়েছে যেগুলোর অল্প কিছু জানলেই যে কেউ চমকে যেতে বাধ্য ! বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন সেফাত উল্লাহ্। তিনি একজন মুক্তিযোদ্ধা !

প্রবাসে দীর্ঘদিন থাকলেও দেশের বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে সেফাত উল্লাহর। তার তথ্যমতে, সে একজন ভিআইপি এবং বাংলাদেশের হয়ে সে জাতিসংঘে কথাও বলেছে ! তার রাজনৈতিক ক্ষমতা এতটাই প্রকট যে ভিয়েনায় বসে একজন মন্ত্রীকে পদ থেকে সরিয়ে দিতে পারে। একারনেই খুব সম্ভবত বড় বড় নেতা, ক্রিকেটার, সেলিব্রেটিদের নিয়ে লাইভে অশ্লীলতার মাত্রা ছাড়ানো কথাবার্তা বললেও কেউ তাকে ঘাটায় না
২০১০ সালে বড় ধরনের হার্টস্ট্রোক করেন সেফাত উল্লাহ। তার কিছুদিন পর মাথার চুল পড়ে যায় আবছাভাবে। যদিও পূর্বে তার মাথার সামনে টাক ছিল এবং যৌবনকালে ঘাড়ের দিকে লম্বা বাবরি চুল রাখতেন। স্ট্রোকের পর তার মাথা হঠাৎ হঠাৎ উত্তেজিত হয়ে পড়ে এবং উল্টাপাল্টা কাজ করে বসেন। তারই ধারাবাহিকতায় সাম্প্রতিক কালে ফেসবুক লাইভে আসেন, যা সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে আলোচনা-সমালোচনার জন্ম দেয় এবং তিনি হয়ে যান লাইভ সেলিব্রেটি।। (সংগ্রহীত)

মন্তব্য ৩৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৯

বিজন রয় বলেছেন: তাকে নিয়ে এত গবেষণা করলেন??

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৪

ফাহিম জামান ।। বলেছেন: হ্যা... ভাই একটু ঘেটে দেখলাম

২| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

কাওসার চৌধুরী বলেছেন:



ইউটিউবে, ফেইসবুকে উনার অনেকগুলো ভিডিও ভাইরাল হয়েছে; এই বয়সে একজন মানুষ কতটুকু ইতর হতে পারে, অসভ্য হতে পারে, বদমাইশ হতে পারে তার এক জলন্ত উদাহরণ হলো এই লোকটি; লোকটি সাইকো, এজন্য নেগেটিভ পাবলিসিটি দিয়ে মানুষের দৃষ্টি কাড়ার চেষ্টা করেছেন তিনি। এই লোকটির নাম মনে আসলেই বমির উদ্রেক হয়।

লোকটি নাকি মুক্তিযো!!! নতুন প্রজন্ম এই লোকটির ভিডিও দেখলে কি শিখবে?

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৭

ফাহিম জামান ।। বলেছেন: ২০১০ সালে বড় ধরনের স্ট্রোক করেন সেফাত উল্লাহ। তার পর থেকে মানসিকভাবে অসুস্থ।

৩| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৪

ভ্রমরের ডানা বলেছেন:


উনি মানসিক বিকারগ্রস্ত মনে হয়!

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৮

ফাহিম জামান ।। বলেছেন: ঠিকই ধরেছেন।

৪| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: আপনি এত কিছু কিভাবে জানলেন?

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৩

ফাহিম জামান ।। বলেছেন: এই একটু ঘাটাঘাটি করে আরকি...

৫| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২১

আরণ্যক রাখাল বলেছেন: ছারপোকা ম্যাগাজিনে এই লেখাটা আপনি লিখেছেন?

এসব তথ্য কি অথেনটিক? তথ্যসূত্র?

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪০

ফাহিম জামান ।। বলেছেন: সংগ্রহীত

৬| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৫

নতুন বলেছেন: উনার একটা ভিডিও দেখেছিলাম...

উনি একটা উম্মাদ... না হলে এই রকমের ডায়লগ কোন শিক্ষিত সুস্হ মানুষ দিতে পারেনা।

৭| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪১

ভ্রমরের ডানা বলেছেন:

উনাকে সিফুদা নাম দিয়েছে এদেশের তরুনেরা। এই তরুনরা তার ভিডিওর ভিউস বাড়িয়েছে। ইউটিউব কমেন্ট দেখলেই বুঝবেন। তরুনরা কি শিখছে বুঝুন!

৮| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সেফুদার কথা শুনলে আমার মজা লাগে। তবে সত্যি বলতে কি, উনার মাথায় আসলেই একটু সমস্যা আছে। সিরিয়াসলি।।


@ ফাহিম জামান ।।
উৎস উল্লেখ করা: আপনার লেখায় অন্য কারো লেখা বা বই (তা সে বিখ্যাত বা অখ্যাত যাই হোক) থেকে উদ্ধৃতি আসতেই পারে।সেক্ষেত্রে পরিস্কারভাবে তা উল্লেখ করুন। কপিরাইটের ব্যাপারে সতর্ক থাকুন।



@আরণ্যক রাখাল
http://www.charpoka.org/

০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৮

ফাহিম জামান ।। বলেছেন: ধন্যবাদ

৯| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪০

রাকু হাসান বলেছেন: আমার একটু আগ্রহ ছিল ,উনার নামে । তার একটা কি দু টা লাইভের ভিডিও কিছূ টা দেখে ছিলাম । কিছু কথা বলেন অতি সত্য কিন্তু বির্তকিত বক্তব্য এর জন্য, িআর দেখা হয়নি । আপনি অনেক কিছু জানালেন । উনাকে নিয়ে নেতিবাচক ধারণা আছে ,যদি পোস্টে কিছু লিংক বা তথ্য সূত্র দিয়ে দিলে ভাল হত ।


০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫২

ফাহিম জামান ।। বলেছেন: ওনার সকল তথ্য সংগ্রহীত করা। গুগুল থেকে শুরু করে অনেক অনলাইন সাইট গুলোতে তার অনেক তথ্য পেয়ে যাবেন।

১০| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

বাকপ্রবাস বলেছেন: আহামরি কিছু দেখিনা, মদ খেয়ে সেটা প্রচার করে মুক্তিযুদ্ধকেই কলংকিত করা হচ্ছে

১১| ০৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো ইউরোপে এসাইলাম চিরস্থায়ী করার ধান্দা...

১২| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১০

হাসান কালবৈশাখী বলেছেন:
আরেকজনের নাম শুনেছিলাম পংপং , ইনি কি সেই লোক?

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪০

ফাহিম জামান ।। বলেছেন: না...

১৩| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:১৫

তাওহিদ হিমু বলেছেন: আপনি তো ব্যক্তি সেফাতুল্লাহকে নিয়ে অনেক গবেষণা করলেন। এবার আরেকটা গবেষণা করুন, কেন চূড়ান্ত নোংরামি সত্ত্বেও সে এতটা গুরুত্বপূর্ন।

১৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:২২

তাওহিদ হিমু বলেছেন: আপনি তো ব্যক্তি সেফাতুল্লাহকে নিয়ে অনেক গবেষণা করলেন। এবার আরেকটা গবেষণা করুন, কেনচূড়ান্ত নোংরামি সত্ত্বেও সে এতটা জনপ্রিয়। তার বিষয়টা ভাবা দরকার। অত সহজ না। আমরা জানি না, তার ফ্যান হওয়া সমাজের কথিত অবক্ষয় নাকি শাসকগোষ্ঠী ও সিস্টেমের প্রতি মানুষের ক্ষোভ।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪০

ফাহিম জামান ।। বলেছেন: উনি মানসিক বিকারগ্রস্ত

১৫| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩০

খাঁজা বাবা বলেছেন: ত্তথ্যের উৎস কি? তথ্য বাবা?

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

ফাহিম জামান ।। বলেছেন: সংগ্রহীত

১৬| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৩

রোকনুজ্জামান খান বলেছেন: মানুষের বয়স বেশী হলে যা হয় ।
তবে সে লাইভে মদ না খেয়ে মাগী না দেচু ....।
মুক্তি যুদ্ধের ছেতনার কথা তরুন প্রজন্মের কথা তুলে ধরতে পারে ।
মানসিক বিকার গ্রস্থ হওয়ার পরে তার হাতে এত ক্ষমতা অবাক করার মতো ।

১৭| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৯

রানার ব্লগ বলেছেন: এই লোক অতি নিম্ন রুচির বাজে এবং তৃতীয় শ্রেনীর এক জন পিশাচ টাইপের মানুষ !!!! উনি অস্ট্রিয়া তে আছেন সত্যি কিন্তু উনি মোটেও প্রফেসর জাতীয় কিছু না, উনি যে সময়কার কথা বলেন যে উনি ঢা বি এর কি যেন ছিলেন সেই সময়কার প্রফেসরদের সাথে কথা বলেন ওনাকে কেউই চিনবেন না, কারন উনি কিছুই ছিলেন না ঢাবি তে। এই লোকের কোন ক্ষমতাই নাই প্রবাসে বসে মাতলামি করা কে কেউ যদি ক্ষমতা বলেন তো ক্ষমতা নামক শব্দের অপব্যাবহার হবে। উনি অস্ট্রেয়িতে রেফিউজি ভাতা পেয়ে থাকেন, তাই নিয়ে ওনার জীবন চলে, ওনার স্ত্রী সন্তানের সাথে কোন যোগাযোগ নাই তার এই মাতলামি আর পাগলামির কারনে। পারভার্ট টাইপের এক টা লোক সে। নিজেকে লেখক পরিচয় দিলে যদি লেখক হওয়া যেত তাইলে আমিও বিশিষ্ট কবি ( ;) ) একে নিয়ে লেখা মানি নিজেকে নিজে অপমান করা, আপনি তাই করলেন সেই সাথে আমাদের সময় নষ্ট করলেন। আপনার শাস্তি দাবি করছি ( ;) ) মুক্তিযোদ্ধা , আসলেই এই লোক মুক্তিযোদ্ধা ????????????????????????? হাসবো না কাঁদবো ???????!!!!!!!!!!!!!!!!!!!!! চাঁদ গাজি ভাই এর মন্তব্য কামনা করছি, আজকাল দেখি ডাস্টবিনের লোকজন ও নিজেকে মুক্তিযোদ্ধা বলছে। এই লোকের প্রতি আমার করুনা হয়, এই লোকের এক মাত্র শাস্তি হোল এর প্যান্ট খুলে প্রতিদিন এর পশ্চাৎদেশে বেত দিয়ে ১০০০ বেত্রাঘাত করা আর কিছুই না এতেই উনি সোজা।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৭

ফাহিম জামান ।। বলেছেন: ডাস্টবিনে ময়লা ফেললে সেও ডাস্টবিন হয় না। আশাকরি বুঝতে পারছেন।

১৮| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৫

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আসাদুজ্জামান পং পং কে নিয়েও B:-/ লেখেন জনাব লেখক

আর উনার পরিচয় দিলেন উনি প্রফেসর ...হ্যান ত্যান...
আমার ধারণা উনার মতো অসভ্য, ইতর, কীট রা সমাজের পথভ্রস্টারা এসব লাই্ভ, ইউটিউবার রা এগুলো করে গুগুল অ্যাডসেন্স এর মাধ্যমে টাকা কামানোর জন্য। বেশি বেশি এসব লোকদের খুঁজে জীবনী লিখুন; আমরা জানতে পারব; এদের সংখ্যা;

১৯| ০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৯

রিফাত হোসেন বলেছেন: উনি ভাল জার্মান বলতে পারেন না, বিশ্ববিদ্যালয় এর প্রফেসর হন কিভাবে? যদিও ভাষাটা আবষ্যিক না শিক্ষকতার ক্ষেত্রে যদি সেটা বিশেষ বিষয়ের উপর হয়। সম্ভবত সরকার থেকে নূন্যতম সামাজিক সহযোগীতার মাধ্যমে জীবন নির্বাহ করছেন । শিক্ষকতা পেশায় এত সময় থাকার কথা নয় ফালতু সময় নষ্ট করার জন্য। অন্তত বাহিরে।
তবে হ্যাঁ উনার জ্ঞান ভালই আছে। হয়ত একসময় বাংলাদেশে প্রফেসর হয়ে থাকতে পারেন। তবে অস্ট্রিয়াতে অবশ্যয়ই নয়।

২০| ০৯ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২২

রানার ব্লগ বলেছেন: আপনি আপনার প্রোফাইল পিকে রেস্ট ইন পিস বাংলাদেশ লিখে কি বোঝাতে চাচ্ছেন ??

গোবরে পদ্ম ফুল ফোটে ঠিকি কিন্তু এই লোক হল ষাঁড়ের গোবর এতে কিছুই হয় না জ্বালানি ছাড়া।

২১| ০৯ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২৬

রানার ব্লগ বলেছেন: ইউরোপ অনেক বড় দেশ ওনাকে বলেন না অষ্ট্রিয়া ছেরে একটু বেড়াতে অন্যদেশে যেতে ?? উনি পারবেন না কারন তাহলে উনি আম ছোলা দুটই হারাবেন। ওনাকে আমি চিনি জানি ওনার যত মাতলামি পাগলামি আছে সব খবর আমার কাছ থেকে পেতে পারেন, লাগলে বলবেন।

২২| ১২ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

কানিজ রিনা বলেছেন: অতিরিক্ত মদ্যপ লোকগুল একসময়
এমন অশালিন অসভ্য আচরন করে।
মুখের ভাষা চরিত্র সব ক্ষেত্রেই অশালীন
আচরন বৃদ্ধি পায়। যে লোকের আত্বীয়
সজন স্ত্রী পুত্রর সাথে সম্পর্ক নষ্ট হয়।
যে তার পরিবার থেকে আচরন গত কারনে
অপ্রশংসা পায় তার আর কোথাও প্রশংসা
পাওয়ার প্রশ্নই আসেনা। লোকটার এখন
ভালমত চিকিৎসা প্রয়োজন। আসলে
মনে হয় তার পাশে কোনও শুভাকাঙ্খী
নেই যার কারনে কোনও ডাক্তারের শরনা
পন্ন হয়না। এধরনের মানুষের ডাক্তারের
কাছে নেওয়া ভিষন কঠিন। অতিরিক্ত
মদ্যপ অবস্থায় অশ্লিল বক্তব্য ভিডিও লোড
করে নিজেই অনলাইনে ছেরে দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.