নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আদুরীর কন্ঠ বাংলা গানকে সমৃদ্ধ করতে পারে

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:১০




আমার ফেসবুকে হঠাৎ আদুরীর গান দেখলাম। কয়েকটা গান শুনতে শুনতে শেষ পর্যন্ত চলে গেলাম। তাতে মনে হলো আদুরী ভালো গায়। মেয়েটিকে শালীনও মনে হলো।

গরীবের মেয়ে। সমাজ বিজ্ঞানে অনার্সে পড়ে। হোস্টেলে থাকে। দীপ্ত টিভির ক্যামেরা চলে গেলো তার নিকট। তারা বাবা-মা, তার নিজের, প্রতিবেশী, সহপাঠী, আগের ম্যাচের বাড়ীওলীর কথা শুনালো দীপ্ত টিভির সাংবাদিক। সবাই চায় সে কন্ঠ শিল্পী হিসাবে প্রতিষ্ঠিত হোক। আমারো মনে হলো তার সে যোগ্যতা আছে।

গরীব বলে যন্ত্রপাতি নেই। খালি গলায় গায় মেয়েটি। তবে কেউ যন্ত্র নিয়ে আসলে সেও তাদের সাথে গান গাইতে বসে যায়। আমার মনে হয় মেয়েটি যন্ত্রের ভান্ডারে বসে গান গাইলে আরো সুন্দর গান গাইতে পারতো।

আমাদের পুরনো শিল্পীদের বয়স হয়েছে। এর মধ্যে অনেকে চলেও গেছে। নতুনদের দ্বারা তাদের খালীস্থান পূরণ হওয়া দরকার।

কথায় বলে কাজ নেই তো খই ভাজ। যাদের কাজ নেই তারা অকাজে লিপ্ত না হয়ে আদরীর গান শুনলে মন্দ হবে না। তবে যারা ইবাদত বন্দেী করেন তাঁদেরকে অবশ্য আমি ইবাদত বন্দেগী বাদ দিয়ে আদুরীর গান শুনতে বলব না। যারা সাধারণত গান শুনেন তাদেরকে আমি আদুরীর গান শুনতে বলব। আর যাদের পুজা নিয়ে সমস্যা তারা আদুরীর পুজার বা দেব-দেবীর গান এড়িয়ে যাবেন। যেমন আমি দেবতা-দেবীর গান এড়িয়ে চলি। কারণ আমার আসলে হামদ-নাত ভালো লাগে। আর সাধারণ গান কালেভদ্রে শুনি। সেহিসাবে হয়ত আদুরীর কয়টা গান শুনে ফেলেছি।

অনেক হিন্দু ছেলে-মেয়ে আমার ছাত্র-ছাত্রী। একবার ছাত্ররা আমাকে কান্দে করে পুজা মন্ডপে নিয়ে গিয়েছিল। আমি পরে আসতাগফিরুল্লাহ বলে ফিরে এসেছি। পরে তাদেরকে বলেছি, পুজায় আসলে আমার কোন আগ্রহ নেই।তাদের অনুরোধে দূর্গাদেবীকে নিয়ে একটা সনেটও লিখেছি। তবে গা-বাঁচিয়ে লিখেছি সেটি। কারণ আমি মুসলিম। আমি হিন্দুর সাথে হিন্দু, ইহুদীর সাথে ইহুদী, খ্রিস্টানের সাথে খ্রিস্টান ও ধর্মহীন হতে পারব না। একটা হতেই অনেক কস্ট। এরমধ্যে এতগুলো কখন হয়?

অমুসলীম নিকটজনকে বলেছি তোমরা ভালো থাক সেটা আমি চাই। তবে আমাকে তোমাদের সালাম-নমস্কার বলার দরকার নাই। তবে কুশল বিনিময় করতে পার তাতে সমস্যা নাই।অমুসলিম প্রতিবেশী আছে তাদের সাথে সদাচার করতে হয়। এটা সমাজিক নিয়ম। দেশবাসী অমুসলিমদেরও মঙ্গল কামনা করতে হবে। তার অংশ হিসাবে আদরীর মঙ্গল কামনা করি। মেয়েটি তার কন্ঠ শিল্প গুনে দেশ রত্ন হয়ে উঠুক। তার প্রতি সরকারের সুনজর পড়ুক। সে দেশের সুনাম বয়ে আনুক। শুভকামনা আদরী সরকারের জন্য।


আদুরী সরকার

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েটার গলা সত্যিই অনেক সুন্দর, অসাধারণ। খালি গলায় যে মেয়ে এত সুন্দর গাইতে পারে বাদ্যযন্ত্রের সাথে তার গলা এর ৫ গুণ ভালো হবে। উপযুক্ত পৃষ্ঠপোষকতা পেলে এই মেয়ে সারা বাংলাদেশে অনেক ভালো করবে গানে। সুর সামান্য পরিমাণও কাটেনি কোথাও। আমি তো এই মেয়ের গানের ভক্ত হয়ে গেলাম।

আমি কয়েক বছর আগে কয়েকবার পুজা দেখতে পুজা মণ্ডপে গিয়েছি। নিজে ঠিক থাকলে এটা কোন ব্যাপার না।

৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার ফেসবুকে অনেক ভালো ভালো গানের চ্যানেল চলে আসে। গান শুনার তেমন সময় হয়ে উঠে না। খুব ভালো গান দু’একটা মাঝে মধ্যে শুনা হয়। তারমধ্যে আদুরীর কয়েকটা গান শুনাহয়ে গেল। সেজন্যই মনে হলো সে আসলেই ভালো গায়। আপনিও সাপোর্ট করায় মনে হচ্ছে আমি ভুল কিছু বলিনি।

২| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:২৮

কামাল১৮ বলেছেন: সব জিহাদী যদি আপনার মতো হতো তবে সমস্যা হতো না।পূজো আসলে অত মূর্তি ভাংগা পড়তো না।বহু হিন্দুর বাড়ী ঘর এভাবে পুড়িয়ে দিতো না।এমন দিন কি কখনো হবে।মনে হয় না।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: জিহাদীরা ইসলাম মনে করে যেটা করছে সেটা আসলে ইসলাম না। যে সব বিষয়ে দন্ডবিধি নেই সেসব বিষয়ে ইসলাম হলো নচিহত। এ বিষয়ে স্পষ্ট হাদিস রয়েছে। অথচ জিহাদীরা তা’ মানে না। তারা যে বিষয়ে দন্ড নাই সে বিষয়েও দন্ড প্রদান করে। এরা চরম পন্থী। অথচ ইসলাম চরম পন্থা অনুমোদন করে না। ইসলাম হলো মধ্যম পন্থা।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১২

বিটপি বলেছেন: আপনি দূর্গামুর্তিকে নিয়ে কবিতা লিখতেই পারেন, কিন্তু দূর্গা দেবীকে নিয়ে কিছু লেখা ঠিক হবেনা। অভাবের সময় কবি নজরুল কেবল পয়সা কামানোর জন্য শ্যামা ও কীর্তন লিখে এখনও সমালোচনার শিকার হচ্ছেন। কোন হিন্দু কবি যেহেতু আল্লাহ বা কোন কোন নবী রাসূলের প্রশস্তি গেয়ে কোন কবিতা লেখেনা, একজন মুসলিম কবির কি দরকার আগ বাড়িয়ে কোন হিন্দু দেব দেবী নিয়ে কবিতা লেখার?

প্রত্যেক জাতিরই নিজস্ব কিছু আত্মমর্যাদাবোধ থাকে, যা কোন অবস্থাতেই বিসর্জন দেয়া উচিৎ নয়।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন:

আমাদের হাদিস নিয়ে কবিতা লিখেছেন কবি কালি দাস।

৪| ৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৬

বিটপি বলেছেন: ভালোই লিখেছেন। একেবারে প্রথম লাইনে "হিন্দুর বিশ্বাসে" লিখে আপনি নিজের অবস্থান পরিষ্কার করলেন। আপনাকে ধন্যবাদ।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুতরাং আত্মমর্যাদাবোধ ঠিক আছে মনে হয়।

৫| ৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

সোনাগাজী বলেছেন:



শুনতে হবে।

৩১ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: শুনলে আশাকরি ভালো লাগবে।

৬| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৭

শেরজা তপন বলেছেন: আসলেই মেয়েটা ভাল গায়- তবে আমার ধারনা সে স্টুডিওর সাউন্ড প্রুফ রুম, ইকো ইফেক্ট ও হাই কোয়ালিটির প্রফেশনাল মাইক্রোফোন ব্যাবহার করেছে।
অন্ততপক্ষে প্রফেশোনাল কারো সাহায্য না নিলে এমন ভয়েজ টেক্সচার আসতেই পারে না।
এটা মোটেই তার অযোগ্যতা নয়।

৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে তার অনেক গানে যে মিউজিক নেই সেটা তো স্পষ্ট। আমার ফেসবুকে কনক চাঁপার এমন গান প্রায় আসে। যার শেষ পর্যন্ত আমার শুনা হয় না। আমার ফেসবুকে বলিউড সং, সোনালী দিনের গান, গানের ভূবন গ্রুপের নতুন পুরাতন গান আসে, সুন্দর নৃত্যুও আসে। সে হিসাবে আদুরীর গান বিবেচনা যোগ্য। গানের পাখি হিসাবে তাকে বেশ লাগে।

৭| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৮

শেরজা তপন বলেছেন: খালি গলায় গান সেটা নিশ্চিত।

৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আদুরীর একটা গানে দেখলাম ত্রিশ লক্ষ ভিউ। একটা গানে দেখলাম দেড় লক্ষ লাইক। শেষতক সে সাফল্যের বন্দরে পৌঁছবে তো? তার দরিদ্র মা-বাবার আশা পূরণ হবে তো শেষ তক? আমিও তার একটু প্রচার করলাম।

৮| ৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি কবে মানুষকে মানুষ ভাবতে শিখবেন?
কেন আপনি মানুষকে ধর্ম দিয়ে ভাগ করেন? আলাদা করেন?

৩১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার অভিযোগের বিষয়টি কোথায় পেলেন? আলাদা করলে কি আর আদুরী সরকারকে নিয়ে পোষ্ট দিতাম?

৯| ৩১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৩

জগতারন বলেছেন:
আদুরীর অসাধারন সুন্দরী ও ভাল মেয়ে।
আমি তাহার সর্বাংগীন মঙ্গল কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.