নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ব্যারিস্টার জাইমা রহমান কি পতিত বিএপিকে টেনে তুলতে পারবেন?

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫০




একদা আওয়ামী লীগ ক্ষমতার কেন্দ্র থেকে নীচে পড়ে গিয়েছিল। মেধাবী শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরে একুশ বছরে আওয়ামী লীগকে আবার ক্ষমতার কেন্দ্রে তুলে দিলেন। তারপর আওয়ামী লীগ আবার পড়ে আবার আট বছর পর ক্ষমতার কেন্দ্রে উঠে এলো। এখন আওয়ামী লীগ একেবারে ক্ষমতার কেন্দ্রে জেঁকে বসে আছে। আর বিএনপি যতটা নীচে পড়েছে, আওয়ামী লীগ কখনও এতটা নীচে পড়েনি।

ব্যারিস্টার জাইমা রহমান সোস্যাল মিডিয়ায় রাজনৈতিক প্রচারনা চালানোর চেষ্টা করছেন। এক্ষেত্রে তাঁকে আওয়ামী লীগের বিশাল সমর্থক গোষ্টির মোকাবেলা করতে হচ্ছে। তারা তাঁর পেজের রিচ কমানোর প্রচেষ্টায় তৎপর। কেউ কেউ তাঁর নামে ফেইক আইডি খুলে তাঁকে কমেডিয়ান সাজানোর চেষ্টা করছে। তবে তাঁর মূল পেজে গেলে তাঁর কিছু বুদ্ধিমত্তার পরিচয় মিলে। তিনি মেধাবী জেঃ জিয়াউর রহমানের নাতনি হিসাবে জিনগত ভাবে তাঁর কিছু মেধা থাকার কথা।

রাজনীতিতে নেমে মেধাবিরাও হাবুডুবু খেয়ে অবশেষে পলায়র করে। ভিপি নূরু অবশেষে নূরা পাগলা খেতাব পেয়েছে। তবে জাইমার পিছনে আছে বিশাল সমর্থক গোষ্টি। অন্তত সেটা কয়েক কোটি হতে পারে।জাইমা কি তাদের সহায়তায় বিএনপিকে দ্রুত উপরে টেনে তুলতে পারবেন? জাইমার কাজ সহজ করতে পারে আওয়ামী লীগ। তারা যত ভুলের ইট নীচে ফেলবে জাইমা তত সেই ইটে পা দিয়ে উপরে উঠে আওয়ামী লীগকে হ্যালো বলতে পারবেন।

জাইমার দাদী ক্লান্ত। জাইমার পিতাকে মিধাবী রাজনীতিবীদ কখনিই মনে হয়নি। আর আওয়ামী লীগ তাকে দন্ড দিয়ে চাপা দিয়ে রেখেছে। আর ব্যারিস্টার হলেও জাইমার বয়স নেহায়েত কম। তথাপি তিনি চেষ্টা করছেন, অতি নীচে পড়ে থাকা বিএনপিকে টেনে তুলতে।

জনগণ দ্রব্য মূল্যের চাপে চেপ্টা হয়ে যাচ্ছে। তারাও চায় কেউ একজন তাদেরকে এ বেহাল দশা থেকে টেনে তুলুক। বিষয়টা আওয়ামী লীগ খেয়াল করছে বলে মনে হয় না। তারা দেশের উন্নয়নের চেষ্টা করতে গিয়ে জনগণের অবনয়নের বিষয়টা খেয়াল করছে না। বিষয়টা জাইমা কাজে লাগাতে চাইবেন। কারণ আপাতত তাঁর চিন্তা-চেতনা খুব উর্বর। বার বছরের আকবরও রাজনীতিতে বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন। জাইমার পারিবারিক ব্যাকগ্রাউন্ডও উন্নত। সুতরাং মেধা খাটাতে জানলে তিনি সাফল্য লাভ করতে পারবেন বলে মনে হয়।

আওয়ামী লীগে মেধাবী লোকের অভাব নেই। কিন্তু তারা জনগণের কষ্টের কথা ভাবছে বলে মনে হয় না। এটা তাদের জন্য কোন সমস্যা তৈরী করে কিনা সেটা সময়ে জানা যাবে।

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২৫

বিটপি বলেছেন: জাইমা কথা বলতে শেখেনি। হাসিনার ছেলে জয়ও পারেনা। কথা যারা বলতে পারেনা - এদের দিয়ে রাজনীতি হয়না।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দল দু’টিতে বিকল্প নেতৃত্ব আছে কি? অথবা অন্য কোন দলে তেমন নেতৃত্ব আছে কি? অবস্থা এমন হয়েছে যে আমরা পরবর্তী নেতৃত্ব খুঁজে পাচ্ছি না। অথচ প্রতিটি জাতির জন্য যোগ্য নেতৃত্ব সবচেয়ে বড় প্রয়োজন।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: না পারবে না।
জাইমা রহমান বাচ্চা মেয়ে। এই দেশে সে টিকে থাকতে পারবে না।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সে আর দশ বছর পরে পারবে কি?

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০১

বিটপি বলেছেন: নেতৃত্বের আমাদের দরকার কি? ৭০ সালে নির্বাচন পরবর্তী পরিস্থতিতে আমাদের নেতৃত্বের প্রয়োজন ছিল। এখন কি এরকম কিছু দরকার আছে? এখন ফেসবুকের যুগ - মানুষের বুদ্ধির অভাব নাই।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নেতৃত্ব ছাড়া একটা দল ও একটা দেশ কিভাবে উন্নতি করে বলে আপনি মনে করেন? দেশের প্রধান নির্বাহী আসনে তো একজনকে বসতে হবে।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৪

শিশির খান ১৪ বলেছেন: পরবর্তী জেনারেশন এসি গাড়ি বাড়িতে বিদেশে জীবন এর অর্ধেক সময় পার করছে সাধারণ মানুষ এর কাতারে আইসা মানায় নেওয়া এদের জন্য কঠিন বিষয় হবে। কয়েক দিন থাকলেই এদের দম বন্ধ হওয়া যাবে আবার বিদেশে দৌড় দিবে এতো সহজ হবে না বিষয়টা। রাজীব গান্ধীকে দেখেন কতো কষ্ট করতাছে দেশের এক মাথা থেকে আরেক মাথায় হাইটা যাওয়ার কর্মসূচি নিয়েছে এদের হাটতে কইলে আর দেশেই আসবে না।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপির তবে কি আর উঠে দাঁড়ানো সম্ভব নয়?

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৬

জ্যাক স্মিথ বলেছেন: ওরা বিদেশে আছে ওদের বিদেশেই থাকতে দিন, ওদের দেশে এনে আবার হাঙ্গামা বাঁধানোর দরকার নেই। তবে বিএনপির ব্যপক জনসমর্থন আছে, তাই আগামী ১০ বছরে দেশের রাজনীতিতে পট পরিবর্তন হলে হতেও পারে। ঘূরে ফিরে এই দুই দলের মধ্যেই আমাদের ভাগ্য নিহীত আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে আওয়ামী লীগ আরো দশ বছর সময় পাচ্ছে। এর মধ্যে তারা দ্রব্য মূল্যের কি হাল করতে পারে বলে মনে করেন?

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় আর এক থেকে দেড় বছর কষ্ট করতে হবে, তারপর সব ঠিক হয়ে যাবে, যদি বড় কোন অঘটন না ঘটে।
তবে বাংলাদেশ ব্যাংক যে ৫০ হাজার কোটি টাকা ছাপিয়েছে যা খুবই ভয়ানক বিষয় টাকাগুলো যখন বাজারে ছাড়বে তখন দ্রব্যমূল্যের দাম আরও বাড়বে ফর শিউর। আগামী এক থেকে দেড় বছরের মধ্যে ডলারের দাম ১৫০ টাকায় উঠতে পারে, তারপর ধীরে ধীরে আবার সবকিছু নরমাল হবে। তবে এই সরকারের সবচেয়ে বড় ভুল, এতগুলো মেগা প্রজেক্ট একসাথে শুরু করা ঠিক হয়নি।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা দেশের উন্নয়ন করতে গিয়ে জনগণের অবনতি করছে। তারমানে তাদের উন্নয়নে ব্যালেন্স নেই।

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: এই মহুর্তে যদি নতুন কোন সরকার ক্ষমতায় আসে তাহলে একদম লেজে গোবরে অবস্থা করে ছাড়বে, যদিও সে সম্ভবনা নেই বললেই চলে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুতরাং এদেরকেই জনগণের বেঁচে থাকার ব্যবস্থা করতে হবে। কেউ যেন কোন কিছু কিনে খাওয়ার অবস্থায় নেই। সামান্য ব্লগার থেকে মডু পর্যন্ত সবার এক অবস্থা। মুমিন-অমুমিন দ্রব্যমূল্য কাউকে ছেড়ে কথা বলছে না।

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৩

সোনাগাজী বলেছেন:




দেশে আসুক, দাদীর মামলা নিয়ে কাজ করুক, আমরা দেখি কি শিখেছে!

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভালো বলেছেন।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

সোনাগাজী বলেছেন:



মেয়ের মায়ের দিকটা ভালো, বাবার দিকটা মাফিয়া।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু প্রয়োজনীয় জনসমর্থন আসবে বাবার দিক থেকে। সেজন্য মেয়ে প্রিয় বাবা বলে।

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

নেওয়াজ আলি বলেছেন: সময়ে বলে দিবে আমরা দেখতে থাকি । রাতের শেষে দিন হবেই হবে

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতি হিসাবে আমরা একটা বিপদেই আছি। অসহায় হয়ে আমাদেরকে রাজনীতির অখাদ্য হজম করতে হয়।

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

নতুন বলেছেন: দেশে কি গনতন্ত আছে নাকি রাজতন্ত্র চলছে যে রাজকুমার/ রাজকুমারীদেরই পরের রাজা হিসেবে মেনে নিতে চাইছে জনগন?

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণের জন্য আপনার নিকট কোন বিকল্প থাকলে বলেন। খাদ্য না পেলে ক্ষুদার জ্বালায় জনগণ অখাদ্য কাবেনা তো কি করবে?

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৬

কামাল১৮ বলেছেন: আপনি সহযোগিতা করলে পারবে।আপনি ভালো কৌশল জানেন।বিএনপি কিকি করা উচিত,আওয়ামী লীগের কিকি করা দরকার সব আপনার নখদর্পনে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ বেকারত্ব ও দ্রব্যমূল্যের সুরাহা করতে পারলে আরো উন্নতি করবে।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩১

রানার ব্লগ বলেছেন: ব্যারিষ্টার বা কম্পিউটার ইঞ্জিনিয়ার হলেই সে রাজনিতীবিদ হতে পারে না। রাজনিতীবিদ হতে হলে তৃণমূল থেকে রাজনিতী শিখে আসতে হয় !! বাংলাদেশে বর্তমানে যে প্রথা চালু আছে উহা রাষ্ট্রিয় রাজনৈতিক কর্মকান্ডের জন্য হুমকি স্বরূপ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু এ প্রথা ভাংবে কে? এমন কারো সন্ধান আপনার নিকট আছে কি কবি?

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৭

রানার ব্লগ বলেছেন: এই প্রথা ভাংতে হলে আপনাকে ভারতীয় রাজনৈতিক কর্মকান্ড অনুসরন করতে হবে। তৃতীয় বিশ্বে কেবল ভারতেই এখন পর্যন্ত সুষ্ঠ রাজনৈতিক কর্মকান্ড পরিচালিত হয় । যদিও তা বর্তমানে ক্ষয়িষ্ণু । আপনাকে তৃণমূল রাজনীতিকে কে মূল্যায়ন করতে হবে। দলে বিশাল একটা পাইপলাইন সৃষ্টি করতে হবে যার শেষ প্রান্ত তৃণমূলে গিয়ে ঠেকবে । হুট করে কেউই দলের নেতা হয়ে যেতে পারবে না। ইউনিয়নের যে রাজনৈতিক নেতা আছেন তাকে থানা থেকে জেলা , জেলা থেকে বিভাগ, বিভাগ থেকে রাষ্ট্রি পর্যায় আসার সুজুগ দিতে হবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা আমরা সবাই চাই। কিন্তু বড় তিনটি দল সেরকম নয়। আর ছোট দল ছোটই থেকে যাচ্ছে। তারা আর বড় হচ্ছে না। তাহলে আর আমাদের ইচ্ছার বাস্তবায়ন কেমন করে হবে? কে ভাংবে এ প্রথা? সুতরাং প্রথার মাঝেই আপাতত ভাবতে হচ্ছে।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২২

সামিউল ইসলাম বাবু বলেছেন: বিএনপির ভবিষ্যৎ অন্ধকার

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঘুটঘুটে অন্ধকার

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: জনগণের জন্য আপনার নিকট কোন বিকল্প থাকলে বলেন। খাদ্য না পেলে ক্ষুদার জ্বালায় জনগণ অখাদ্য কাবেনা তো কি করবে?

এই পরিবর্তন আপনার মতন মানুষদের মনে শুরু হতে হবে।

আপনি যদি এখানে তৃনমূল নেতাদের কথা বলতেন, রাজনিতি করে উঠে আসা নেতার কথা বলতেন, ভালো সত নেতার কথা বলতেন তবে্ জনগন সেই ভাবে ভাবতো এবং নেতারাও বুঝতো যে ছেলে/মেয়েকে দাড়া করাইয়া দিলেই হবেনা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমন চিন্তা থেকে একবার মাইনাস টু ফরমূলার চেষ্টা হয়েছে। তাতে করে যারা মাইনাস টুর চেষ্টা করেছে তারা মাইনাস হয়ে গেছে। আর সেই টু এর একজন মসনদে জেঁকে বসে আছে। সুতরাং আগামীতে আর কেউ সহজে সেই পথে হাঁটবে না। আমরা বলে আর কি হবে?

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জাইমা না নাসিমা না জরিনা ফ্যাক্টর না। জিয়া পরিবারের যাকেই খালেদা/তারেক মনোনীত করবে তার পেছনেই সমর্থকরা ছুটবে। এটাই দুই দলের বাস্তবতা। আওয়ামী লীগ সুষ্ঠ ভোট করুক, তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন করুক - তারপর দেখুন কে জিতে। কিন্তু সেই সৎ সাহস তো শেখ হাসিনার নেই...

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাসিনা ভারতকে দিয়ে আমেরিকাকে ম্যানেজ করবে। সব ঠিক থাকলে হাসিনা নিজের মত করে নির্বাচন করবে এবং মসনদে জেঁকে বসে পা নাড়াবে। আমরা তা’ দেখে কৃতজ্ঞ হব। তবে আমেরিকা ম্যানেজ না হলে একটু সমস্যা আছে।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সে আর দশ বছর পরে পারবে কি?

না পারবে না। তাছাড়া এই দেশে এসে সে আনন্দ পাবে না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষমতার আনন্দ অন্য সব আনন্দ থেকে বড় আনন্দ। সেই আনন্দের জন্য মানুষ জান কোরআন করতে রাজি থাকে। তারা মনে করেছিল হাসিনা ও রেহানা ভয়ে দেশে আসবে না। তারপর হাসিনাকে অনেক বার মারার চেষ্টা করা হয়েছে। তথাপি হাসিনা দেশ ছেড়ে যায়নি। বিনিময়ে হাসিনা এখন মসনদে বসে পা নাড়ছে। আর আমরা তা’ উপভোগ করছি। সব ঠিক আছে। এখন একটু কর্ম সংস্থান করুক ও দব্য মূল্য ক্রয় সীমার মধ্যে রাখুক। তারপর হাসিনা যতখুশী পা নাড়ে নাড়ুক, আমরা তাতে হাততালি দিতেও সম্মত আছি। সুতরাং ক্ষমতার মওকা যেথায় আছে জায়মা সেখানে আসবে। আসার জন্য উঁকি-জুঁকি দিচ্ছে। পরিস্থিতি বুঝছে। এরপর খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হিসাবে দেশে এসে সভা-সমিতিতে বক্তৃতা দিয়ে বিএনপির মনবল চাঙ্গা করার চেষ্টা করবে। দাদী, বাবা ও মাকে আওয়ামী লীগ আইনের ফাঁদে আটকে ফেলায় ওকে আইন শিখানো হয়েছে। যেন তাকে আর ফাঁদে ফেলা না যায়। বিষয়টা বুঝে আওয়ামী লীগ তাকে কমেডিয়ান সাজানোর চেষ্টা করছে।

১৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সে রাজনীতিতে আসুক, ভালো করুক কেননা একদল কেন্দ্রীক শাসন ব্যবস্থা দেশের ১২টা বাজাবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাকে নিয়ে আওয়ামী লীগ মহাচিন্তায় আছে। তাকে বাঁধারমত দড়ি খুঁজে পাচ্ছে না। বয়স যতই হোক সে একজন ব্যারিস্টার। অনেকেই বিষয়টা বুঝতে পারছে না। কেউটের বাচ্চা কেউটেই হয়। অপর পক্ষ সেটা খুব বুঝে। সুতরাং সে তাদের নজরদারিতে খুব আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গুরু মানলে সে রাজনীতিতে ভালো করবে।

২০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

অক্পটে বলেছেন: এই মাফিয়া সরকার থেকে মুক্ত হতে চাই। যারা কাজ কর্ম করে সংসার চালাতে সাহায্য করতো তারা এখন বিনাদোষে জেলে। সংসার এখন আর চলেনা। নুন আনতে পান্তা ফুরোয়। অবশ্য আপনারা তা বুঝবেন না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনাদের কষ্টের কথা জাইমা রহমান বুঝার চেষ্টা করছেন এবং সেইটাকে পুঁজি করে এগিয়ে যেতে চেষ্টা করছেন। আমার ফেসবুকে তাঁর পেজের পোষ্ট গুলো আসে। সেজন্য আমি তার মনভাব আন্দাজ করতে পারছি।

২১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:১৭

অনামিকাসুলতানা বলেছেন: বিদেশে মানুষ হওয়া বাচ্চার জন্য দেশের রাজনীতি অনেক জটিল হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা তাদের পারিবারিক পেশা। তারা যেখানেই থাকুক না কেন এ নিয়ে তারা ভাবতেই থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.