নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আমাদের স্বাধীনতা হোক চিরস্থায়ী

০২ রা মার্চ, ২০২৩ ভোর ৬:৫২



বড় মাছ ছোট মাছকে গিলে খায় এবং বড়দেশ ছোট দেশকে গিলে খায় এমনটা ঘটে থাকে। রাশিয়া ছোটদেশ ইউক্রেনের কিছু অংশ গিলে বসে আছে। এরপর তারা ইউক্রেনের পুরোটা গিলে খায়, নাকি যা গিলেছে তা’ ছেড়ে যায় সেটাই এখন দেখার অপেক্ষা। বাংলাদেশের দুই প্রতিবেশী বাংলাদেশ থেকে বড়। মায়ানমার এর মধ্যে বাংলাদেশের সাথে যুদ্ধ করার একটা পরিবেশ তৈরী করেছিল, কিন্তু বাংলাদেশ তাদের ফাঁদে পা দেয়নি।আর বাংলাদেশের যা অবস্থা তাতে যুদ্ধ থেকে আত্মরক্ষাই বাংলাদেশের প্রধান দায়িত্ব। কারণ যুদ্ধে জড়িয়ে গেলে এর ক্ষতি কাটিয়ে উঠা বাংলাদেশের পক্ষে অসম্ভব।সুতরাং বাংলাদেশের সকল নাগরিকের যুদ্ধাবস্থা তৈরী হওয়ার মত উস্কানিমূলক কথা বলা ও আচরণ করা ধেকে বিরত থাকতে হবে। তথাপি যুদ্ধ যদি অযাচিতভাবে কেউ আমাদের উপর চাপিয়ে দেয় তখন গোটাজাতি ঐক্যবদ্ধভাবে সে যুদ্ধের মোকাবেলা করতে হবে।

আমাদের স্বাধীনতা রক্তের ঋণে পাওয়া। সুতরাং যে কোনমূল্যে আমাদের অর্জিত স্বাধীনতা রক্ষা করতে হবে।পাকিস্তান মনে করেছিল আমাদেরকে দাবায়ে রাখতে পারবে, সেজন্য ১৯৭১ সালের এ মাসে তারা আমাদের উপর একটা যুদ্ধ চাপিয়ে দিয়ে ছিল। তারা প্রাদেশিক পরিষদে ভোটের মাধ্যমে তাদের সাথে আমাদের বিরোধের নিস্পত্তি করতে পারতো। কিন্তু তারা সে সহজ পথ না ধরে বাঁকা পথে আমাদের উপর অহেতুক একটা যুদ্ধ চাপিয়ে দিয়ে অবশেষে চরম বেইজ্জতি হয়ে এখান থেকে বিদায় গ্রহণ করেছে।ভবিষ্যতে কোন রাষ্ট্র আমাদের সাথে এমন বেয়াদবী করতে আসলে তাদেরকেও আমাদেরকে উচিত জবাব দিতে হবে। সেটাই হবে আমাদের প্রতিটি মার্চ মাসের অঙ্গিকার।

দেশ রক্ষায় জাতীয় ঐক্যের বিকল্প নেই। সেজন্য সকল জনগোষ্ঠির মাঝে আন্তরিক সম্পর্ক গড়ে তুলতে হবে। কোনভাবেই মুমিন-অমুমিনের মাঝে ঘৃণার সম্পর্ক তৈরী করা যাবে না। যারা মুমিন-অমুমিনের মাঝে ঘৃণার সম্পর্ক তৈরী করার প্রচেষ্টা চালায় তারা মূলত জাতীয় শত্রু। এ ক্ষেত্রে আমি অমুমিনদেরকে মুমিনদের বিশ্বাসে আঘাত দিয়ে কথা না বলার জন্য অনুরোধ করি এবং মুমিনদেরকেও অমুমিনদের সাথে শোভন আচরণ করতে বলি।অমুমিনরা নিজেদেরকে যথেষ্ট গেয়ানি মনে করায় অনেক সময় বেফাঁস কথা বলে ফেলে, কিন্তু এটা ঠিক নয়। কথা বলায় আমাদের সবার জিহবাকে সংযত করতে হবে।

সংযত আচরন না করায় ‘চাঁদগাজী’ নিকের উপর সোলেমানি ব্যান পড়েছে। ব্লগের বিষয়ে ব্লগের মডুকে সজাগ মনে হচ্ছে। সুতরাং আশাকরি ব্লগের সবাই সব বিষয়ে সংযত আচরণ করবেন। ইদানিং অবশ্য ব্লগের পরিবেশ ভালো আছে বলে মনে হচ্ছে। ব্লগের মত দেশের মডুও সজাগ থাকলে আশা করা যায় জনগণও সংযত আচরণ করবেন। দেশের মডু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু সঠিকভাবে সামাল দিচ্ছেন বলে মনে হয়। তবে কিছু লোককে তাঁর উপর নাখোশ মনে হয়। অবশ্য দেশের সব লোককে কেউই খুশী রাখতে পারে না। তবে সবাইকে শান্ত অবশ্যই রাখতে হবে, যেন কোন ক্রমে জাতীয় ঐক্য বিনষ্ট না হয়। কারণ স্বাধীনতা রক্ষায় জাতীয় ঐক্য সবার আগে দরকার।

কোন বিষয়ে আমি কোনঠাসা হলে ভাতিজা রানু খুশী হয়। তথাপি ঐক্যের স্বার্থে স্বাধীনতার মাসে তার প্রতি আমার আন্তরিক শুভেচ্ছা। জয় বাংলা।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ৯:৫৯

কামাল১৮ বলেছেন: প্রাদেশিক পরিষদে ভোটের মাধ্যমে কিভাবে সমস্যার সমাধান করতে পারতো,বিষয়টা ভালো বুঝি নাই।একটু যদি বিস্তারিত বলেন বুঝতে সুবিধা হয়।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তখন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ বলে একটা পরিষদ ছিল। সেই পরিষদে পূর্ব পাকিস্তানের স্বাধীনতার বিষয়ে ভোটাভোটি করে পূর্ব পাকিস্তানকে স্বাধীন করে দিলেই বিরোধ নিস্পত্তি হয়ে যেত। কিছু দিন আগে ইংল্যান্ড স্কটল্যান্ড প্রশ্নে গণভোট করে। তখন স্কটিশরা ইংল্যান্ডের পক্ষে ভোট দিয়ে ইংল্যান্ডে থেকে যায়। জোরকরে দাবায়ে না রাখার এটা হলো সহজ পদ্ধতি। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিলে তিনিই এর সুরাহা করতেন। তখন পাকিস্তান জাতীয় পরিষদের মাধ্যমেও বিষয়টির সুরাহা হতে পারতো। তা না করে তারা যুদ্ধ করায় আমরা ক্ষতিগ্রস্থ্য হয়েছি এবং তাদের ইজ্জত নষ্ট হয়েছে।

২| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:২২

বিটপি বলেছেন: ইমেজ খারাপ হবার ভয়ে দুর্বল দেশকে আক্রমণ করে দখল করে নেয়ার মধ্যযুগীয় বর্বরতার অবসান হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর রাষ্ট্রসংঘ গঠনের পর। কিন্তু বর্বর রাশিয়া আর হারামী আমেরিকা তার তোয়াক্কা না করে একের পর এক দুর্বল রাষ্ট্রগুলোর উপর নিজেদের পুরনো অস্ত্র ডাম্পিং করে যাচ্ছে। আমি জানিনা আর কতদিন হায়েনারা নিজেদের ভদ্রতার মুখোশ পড়ে থাকতে পারবে। রাশিয়া ইউক্রেন দখল করে নিলেই ভারতের আসল চেহারা বেরিয়ে পড়বে।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুতরাং ইউক্রেনের জয় আমাদের জন্য স্বস্তি দায়ক।

৩| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:২৮

সোনাগাজী বলেছেন:



আমাকে ( চাঁদগাজী ) কেন ব্যান করা হয়েছে, সেটা তথাকথিত "সামুটিম" জানেন; আমার আচরণ ঠিক আছে, সামুটিমের আচরণ ঠিক নেই।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার বিরুদ্ধে অনেকের অভিযোগ ছিল। সামুটিম সেটা বিবেচনায় নিয়েছে। ক’দিন আগে একজন ব্লগার আপনার বিরুদ্ধে আস্ত একটা পোষ্ট দিয়েছেন। এখন আপনার আচরণ আপনার বিবেচনায় সঠিক মনে হলেও অন্য অনেকের বিবেচনায় আপনার আচরণ সঠিক নয়। এমতাবস্থায় সামুটিম আপনার বিরুদ্ধ পক্ষের বিবেচনা গ্রহণ করেছে।

৪| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৩৫

সোনাগাজী বলেছেন:



১৯৭১ সালে বাংগালীরা মুক্তিযুদ্ধ করার পর, ভারত, আমেরিকা, কেহই ইহাকে আক্রমণ করার সাহস পাবে না; এই দেশে যদি কখনো আরেকটা যুদ্ধ হয়, সেটা হবে, "গৃহযুদ্ধ", যেভাবে হচ্ছে সিরিয়ায়, ইয়েমেনে, কিংবা আফগানিস্তানে।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: গৃহযুদ্ধ জঘণ্যতম বিষয়।এর থেকে আত্মরক্ষা করতে সকল পক্ষকে পরস্পরের প্রতি সহনশীল আচরণ করা জরুরী। এ উপলক্ষ্যে জন সচেতনতা তৈরী করা অতীব জরুরী।

৫| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪১

সোনাগাজী বলেছেন:



আমার বিপক্ষে কমপক্ষে ১২০টি'র বেশী পোষ্ট দিয়েছিলো একা ব্লগার জটিল ভাই, এছাড়া কতজন যে পোষ্ট দিয়েছিলো, সেটা আপনি দেখেননি! জুল ভার্ন, অপু, শায়মা, ভুয়া মফিজ, জ্যাকেল, আনারুল ইসলাম, মুমিনুর রশীদ, আরো ১০/১২ জন দিয়েছিলেন; যাদের অনেকেই আজ নেই; জটিল ভাই নেই; আনারুল ইসলাম নেই; জুল ভার্ন, অপু, শায়মা, ভুয়া মফিজ, জ্যাকেল, প্রমুখও ব্লগ ছাড়বেন।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: জুল ভার্ন, অপু, শায়মা ব্লগ ছাড়বেন বলে মনে হয় না।আর জটিল মাল্টিতে বিদ্যমাণ আছে কিনা কে জানে?

৬| ০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪৩

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা ক্ষমতা থেকে সরার পর, দেশে সমস্যা দেখা দিবে, উহা ক্রমেই দেশকে ইয়েমের মতো করে দিতে পারে; আফগানিস্তানের মতো করে দিতে পারে; ভারত ও বার্মা বাংলাদেশের ত্রিসীমানয়ও পা দেবে না।

০২ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি যা বলছেন সেটা আজ এক বৃদ্ধলোককে বলতে শুনলাম। তবে এমন কিছু যেন না হয় তারজন্য চেষ্টা থাকা জরুরী।

৭| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:০০

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: জুল ভার্ন, অপু, শায়মা ব্লগ ছাড়বেন বলে মনে হয় না।আর জটিল মাল্টিতে বিদ্যমাণ আছে কিনা কে জানে?

-জটিল ১বছর ধরে আমাকে অপদস্ত করার জন্য পোষ্ট দিয়ে গেছে, তথাকথিত "সামুটিম" কিছু করেনি; জুল ভার্ন, অপু, শায়মা, পদাতিক চৌধুরী, জ্যাকেল, ইসিয়াক, ইত্যাদি মিলে সাড়ে ৪০০০ মন্তব্য করে জটিলকে উৎসাহ দিয়েছিলো; শেষে ১দিন সামুটিমকে খারাপ কথা বলে হারিয়ে গেছে।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: চাঁদগাজী যেমন সোনাগাজী নিকে বিদ্যমাণ, জটিলও হয়ত অন্য কোন নিকে বিদ্যমাণ। সামুর ভয়ে হয়ত রয়েসয়ে চলছে।

৮| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:৪২

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: চাঁদগাজী যেমন সোনাগাজী নিকে বিদ্যমাণ, জটিলও হয়ত অন্য কোন নিকে বিদ্যমাণ। সামুর ভয়ে হয়ত রয়েসয়ে চলছে।

-আমি ব্লগিং ভালোবাসি, ব্লগিং করতে জানি; জটিল ইত্যাদি ছিলো ক্রিমিনাল। আরেকটা কথা, সামুটিমও ব্লগিং'এর দিক থেকে খুব একটা শক্ত নন।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সামু টিমের বিষয়ে আপনি যা বলেছেন তারা কি সেটা মানে?

৯| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: পোষ্টের শেষে কিছু ভালো কথা বলেছেন। যাইহোক,
চাঁদগাজী কে ব্যান করাটা আমি আজও মেনে নিতে পারি নাই। এটা মডারেটরের ভুল সিদ্ধান্ত ছিলো। আমার বিশ্বাস তার নিক টা সামু টিম অবশ্যই ফিরিয়ে দেবেন এবং দুঃখ প্রকাশ করবেন।

আর চাচাজ্বী আপনি কোনঠাসা হলে আমি খুশি হই না। আমার দুঃখ লাগে।
আপনার এক পোষ্টে চাঁদগাজী এবং কামাল১৮ মিলে আপনাকে প্রায় ধরাশায়ী করে ফেলেছিলেন। তখন আপনাকে দেখে মায়া লেগেছে।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাকে যারা ধরাশায়ী করেছেন তারা সেটা বলেননি এবং সেটা আপনি ছাড়া আর কেউ বলেননি। সুতরাং সেটা ছিল আপনার ভুল ধারণা। আপনার মাঝে এমন অনেক ভুল ধারণা বিদ্যমাণ। কালকে আমার পোষ্টে আপনি বললেন, আল্লাহকে মানুষ সৃষ্টি করছে। আর আজ আপনি আপনার পোষ্টে মানুষের মঙ্গলের জন্য আল্লাহর দারস্থ্য হয়েছেন। এবার আপনি আপনার অবস্থা বুঝুন।

১০| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সহমত। ধন্যবাদ।

০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ প্রিয় কবি।

১১| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ২:৫৭

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: চাঁদগাজী যেমন সোনাগাজী নিকে বিদ্যমাণ, জটিলও হয়ত অন্য কোন নিকে বিদ্যমাণ। সামুর ভয়ে হয়ত রয়েসয়ে চলছে।

-জটিল ভাই ক্রিমিনাল ছিলো, তাকে চোর হয়েই থাকতে হবে ব্লগে।

০২ রা মার্চ, ২০২৩ বিকাল ৫:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তার এ অবস্থা ব্লগটিমকে নাখোশ করার কারণে, আপনার পিছনে লাগার কারণে নয়। কারণ আপনার পিছনে যারা লেগেছিল তাদের অনেকে এখনো ব্লগে জ্বল জ্বল করছে। আপনি তাদেরকে আবার অযথা খেপিয়ে তুললে তারা আবার নতুন করে আপনার পিছনে লাগবে। এসব বিষয়ে এবার একটু রয়ে সয়ে চলেন।

১২| ০২ রা মার্চ, ২০২৩ বিকাল ৫:০১

বিটপি বলেছেন: আপনার মাঝে এমন অনেক ভুল ধারণা বিদ্যমাণ। কালকে আমার পোষ্টে আপনি বললেন, আল্লাহকে মানুষ সৃষ্টি করছে। আর আজ আপনি আপনার পোষ্টে মানুষের মঙ্গলের জন্য আল্লাহর দারস্থ্য হয়েছেন। এবার আপনি আপনার অবস্থা বুঝুন।

জটিল চাচাজ্বী! আপনার ভাতিজা এবার আসলেই ধরাশায়ী হয়েছে। চক্ষুলজ্জা বলে কিছু থাকলে আপনার পোস্টে আর কমেন্ট করারা সাহস করবেনা।

০২ রা মার্চ, ২০২৩ বিকাল ৫:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভাতিজা আমার বিরল প্রাণী। কখন কি বলে তার মাথার ঠিক নাই।

১৩| ০২ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১২

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: তার এ অবস্থা ব্লগটিমকে নাখোশ করার কারণে, আপনার পিছনে লাগার কারণে নয়। কারণ আপনার পিছনে যারা লেগেছিল তাদের অনেকে এখনো ব্লগে জ্বল জ্বল করছে।

-এখানে সঠিক কথা বলেছেন, জটিল ভাই সময় মতো ব্লগটিমকে অপদস্ত করেছিলো।

আপনার মনে হচ্ছে, জ্বল জ্বল করছেন; আমি কিন্তু পড়ে যাচ্ছি; উনাদের লেখায় কি আসছে আমি দেখছি, আমি কিছু বলবো না।

০২ রা মার্চ, ২০২৩ রাত ৮:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিছু বলার দরকার নাই। যে যার মত ব্লগিং করুক।

১৪| ০২ রা মার্চ, ২০২৩ রাত ১০:৪৮

কামাল১৮ বলেছেন: ইংল্যান্ডের শাসক আর পাকিরা এক।কেন্দ্রে পাশ করেই ক্ষমতায় যেতে পারে নাই প্রদেশিক পরিষদের সিধান্ত তারা মানবে কেন?বুদ্ধিতে তাঁরাও আপনার মতোই।

১৫| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আজ শুক্রবার। জুম্মাবার। জুম্মা মোবারক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.