নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

হেদায়াত আল্লাহর সবচেয়ে বড় নেয়ামত

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৬



হেদায়াত আল্লাহর সবচেয়ে বড় নেয়ামত। কারণ এর বিনিময় জান্নাত। আল্লাহর যাকে ইচ্ছা হয় তিনি তাকে হেদায়াত দান করেন। মহাকষ্টে থাকা ব্যক্তি এটা পায়, তথাপি যদি সে আল্লাহর প্রতি সন্তুষ্ট থাকে। মহা সুখে থাকা ব্যক্তি এটা পায়, যদি সে আল্লাহর নেয়ামতের শোকর করে। সুখে থেকে শোকর না করলে হেদায়াত হারায় এবং কষ্টে থেকে আল্লাহর প্রতি ক্ষুব্ধ হলেও হেদায়াত হারায়। কারণ সে এটা মনে করতে পারতো যে তার কষ্ট এর চেয়ে বেশী হতে পারতো।

অমুসলিম ঘরে জন্মেও হেদায়াত পেতে পারে যদি কেউ এর অনুন্ধানী হয়। মুসলিম ঘরে জন্মেও কেউ হেদায়াত নাও পেতে পারে যদি কেউ হেদায়াত বিষয়ে নির্বিকার থাকে। পাপের কারণেও অনেকের হেদায়াত হাত ছাড়া হয়। কেউ যদি অহেতুক মানুষকে কষ্ট দেয় তাহলে আল্লাহ তাকে হেদায়াত থেকে অন্য দিকে ঘুরিয়ে দিতে পারেন। কেউ মানুষের অনেক দোয়া পেলে আল্লাহ তাকে হেদায়াতের দিকে ঘুরিয়ে দিতে পারেন। এভাবে যে হেদায়াত পায় তার হেদায়াত পাওয়ার ক্ষেত্রে কোন না কোন কারণ থাকে। আর যে হেদায়াত পায় না তার হেদায়াত না পাওয়ার পিছনেও কোন না কোন কারণ থাকে।

কেউ যদি বলে তার বাপ-দাদা হেদায়াতে না থাকলেও সে তাদের পথেই থাকবে তাহলে আল্লাহ তাকে হেদায়াত দিবেন না। যেমন বাবা ঘুষ খোর ছিলেন, পুত্র যদি বলে আমিও বাবার মত ঘুষ খাব। তবে পুত্র বাবার মতই ঘুষখোর হবে। আল্লাহ তাকে সংশোধন করে হেদায়াত দিবেন না। তবে তার বাবা কৃপন হলেও সে যদি দানশীল হয় তাহলে হয়ত আল্লাহ তাকে হেদায়াত দিতে পারেন। যাতে সে তাওবা করবে এবং আর ঘুষ খাবে না।

অনেকে হেদায়াতের বিপরীত দিকে থাকার জন্য অনেক কষ্ট করে। হেদায়াত না পাওয়া তাদের ন্যাসঙ্গত অধিকার। সুতরাং আল্লাহ এমন লোকদেরকে হেদায়াত দিবেন না। আর কেউ যদি হেদায়াতে থাকার জন্য অনেক কষ্ট করে তাহলে আল্লাহ তাকে হেদায়াতের পথ ছেড়ে যেতে দিবেন না। এক্ষেত্রে কেউ তার প্রাণ সংহার করেও তার থেকে তার হেদায়্ত কেড়ে নিতে পারবে না।

হেদায়াত যাদের প্রাপ্য নয় তাদেরকে হেদায়াতের কথা হাজার রকমে বুঝালেও তারা সেটা বুঝবে না। আর হেদায়াত যাদের প্রাপ্য তাদেরকে হেদায়াতের কথা একটু বুঝালেই তারা সেটা বুঝে যায়। কে হেদায়াত বুঝবে অথবা বুঝবে না সেটা কারো গায়ে লেখা নেই সেজন্য মুমিনরা সবাইকে হেদায়াতের কথা বুঝায়। তাতে যারা এটা বুঝার তারা এটা সহজেই বুঝে যায়। আর যারা এটা বুঝার নয় তারা এ বিষয়ে অহেতুক কথা বলে পরিস্থিতি ঘোলা করার চেষ্টা করে। যদিও তাতে হেদায়াতের প্রাপকদের কোন সমস্যা হয় না।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: হজরত ওমর (রা) খোলা তরবারি হাতে রসূলকে (সা) হত্যা করতে এসে হেদায়েত পেয়েছিলেন। তার আগে রসূল (সা) দোয়া করেছিলেন হে আল্লাহ ইসলামকে শক্তিশালী করার জন্য ওমর অথবা আবু জেহেলের (প্রকৃত নাম আমর ইবনে হিশাম) মধ্যে যাকে আপনি পছন্দ করেন তাকে দিন। আল্লাহ ওমরকে মুসলমান হওয়ার তওফিক দান করেন আর আবু জেহেল কাফের অবস্থায় মৃত্যু বরণ করে।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ যাকে কবুল করেছেন তিনি হেদায়াত পেয়েছেন।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:২৪

জ্যাক স্মিথ বলেছেন: জ্বী একমত, অবশ্য সবার এ নেয়ামত পাবার ভাগ্য হয় না। আপনাকে অবশ্য এ পোস্টে আর বিরক্ত করবো না।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ধন্যবাদ জ্যাক।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

কামাল১৮ বলেছেন: আল্লাহ হেদায়াত না দিলে কেউ হেদায়াত প্রাপ্ত হতে পারে না।আল্লাহ যা ইচ্ছা হেদায়েত দেন যাকে ইচ্ছা না,তাকে দেন না।
আল্লাহ কিছু মানুষ সৃষ্টি করেছেন বেহেস্তের জন্য কিছু মানুষ সৃষ্টি করেছেন দোজখের জন্য।আল্লাহ যাকে বেহেস্তের জন্য সৃস্টি করেছেন তাকে দিয়ে বেহেস্ত যাবার কাজই করিয়ে নেন।আর যাকে দোজখের জন্য সৃষ্টি করেছেন তাকে দিয়ে দোজখে যাবার কাজই করিয়ে নেন।দ্বিমত থাকলে বলবেন হাদিস দেখাবো।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাদিসের সংশ্লিষ্ট কোরআনের আয়াত জানা না থাকলে হাদিসের সঠিক মর্ম বুঝা যায় না।

৪| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ২:২১

কামাল১৮ বলেছেন: হাদিস হলো কোরানের ব্যাখ্যা।এখন হাদিস বুঝতে কোরান লাগবে।এমন আজগুপি কথা জীবনে প্রথম শুনলাম।এখন আবার বলবেন,কোরানে একটা আয়াতের অর্থ বুঝতে পুরা কোরান পড়া লাগবে।হাদিসের ব্যাখ্যা গ্রন্হ আছে যেটা বঙ্গবাজারে পোড়ে নাই।তবে কোরানে বলা আছে,আমি আরবি ভাষায় তোমাদের জন্য কোরান রচনা করিয়াছি মক্কা ও তার আশেপাশে লোকদের জন্য যাতে তোমরা সহজে বুঝতে পারো।কোরান মোট সাত ভাষায় নাজিল হয়েছে।মরক্কোর কোরান কিছুটা আলাদা।

০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ৮:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: যে হাদিস কোরআনের যে আয়াতের ব্যাখ্যা সে আয়াত না হলে সে হাদিস কেমন করে বুঝা যাবে? আর যদি কোন হাদিস কোরআনের কোন আয়াতের সাথে ম্যাচ না করে তাহলে বুঝতে হবে সেটা মূলত হাদিস নয়, বরং হাদিসের নামে চালিয়ে দেওয়া অন্য কারো কথা। আপনি যে হাদিস পূর্বে আমার পোষ্টে উপস্থাপন করেছেন তাি কোরআনের বহু আয়াতের সাথে গরমিল। কারণ কোরআনে আল্লাহকে ন্যায় বিচারী বলা হয়েছে। আর আপনি যে হাদিস উল্লেখ করেছেন তাতে মনে হয় আল্লাহ খাম খেয়ালী কাজ করেন। কারণ অহেতুক কারো ভাগ্যে জাহান্নাম লিখে দিয়ে তাদেরকে দিয়ে জাহান্নামের কাজ করিয়ে নেওয়া তো আর ন্যায় বিচার নয়। যাক ব্যক্তিগত ব্যস্ততায় ব্লগ থেকে কয়েক দিন দূরে থাকতে হবে। পরে এসে দেখব আপনি এ বিষয়ে আরো কিছু বলেছেন কিনা। আমি মূলত কোরআন কে বেজ ধরে কাজ করি হাদিসকে নয়। সুতরাং হাদিস কোরআনের সাথে গরমিল হলে আমি সে হাদিসের উপর আমল করি না।

৫| ০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: হেদায়েত কিভাবে আদায় করা যায়?

১১ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: হেদায়াতের সবচেয়ে বড় শর্ত তলব এবং শোকর। কেউ তলব করবে তার মত ঠিক কিনা। যদি সে দেখে তার মত ঠিক নয় তাহলে সে তলব করবে কোন মত ঠিক। এ ক্ষেত্রে সে কোন অসংগত কাজ করবে না। তলবে সঠিক থাকলে সে তার অবস্থার উপর শোকর করবে। সে বলবে তার অবস্থা এর চেয়ে মন্দ হতে পারতো। অপরের ক্ষেত্রেও তার কথা একই রকম থাকবে। সে ক্ষেত্রে সে মনে করবে তার অবস্থা এর চেয়ে মন্দ হতে পারতো। আর সে আল্লাহ, কোরআন ও তাঁর নবি বিষয়ে অভিযোগ মুক্ত থাকবে। বিশ্বাসের বিষয় সমূহে তার কোন সন্দেহ থাকবে না। সে কারো প্রতি অপরাধ করবে না ইত্যাদি বিবিধ কারণে লোকেরা হেদায়াত পেয়ে থাকে।

৬| ১১ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:০৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: নিজের জন্য হিদায়াত নিজেকেই চাইতে হয়।
আল্লাহ আমাদেরকে হিদায়েত দান করুন

১১ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবিক যে হেদায়াত কামনা করে আল্লাহ তাকে হেদায়াত প্রদান করেন।

৭| ১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৯

নতুন বলেছেন: সবাই ধর্মের ধাধা সমাধান করতে পারেনা।

ভয় জিনিসটা পুজি করে সৃস্টিকতার নামে হাজার হাজার ধর্ম তৌরি হয়েছে।

১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সৃষ্টিকর্তার নামে ধর্ম তৈরী না করে সৃষ্টিকর্তা কোন ধর্ম পছন্দ করেন সেটা খুঁজে বের করে তার সাথে যুক্ত থাকা জরুরী।

৮| ১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৭

নতুন বলেছেন: সমস্যা হইলো সৃস্টিকর্ত যে আসলেই আছে তার কোন ১০০% প্রমান কারুর কাছে নাই।

মানুষ চার পাশের বিভিন্ন জিনিস দেখে সৃস্টিকতার ধারনা বানিয়েছে মাত্র।

উপরের ছবিটা দেখুন। তাহলে বুঝতে পারবেন যে মানব সভ্যতা এই মহাবিশ্বের তুলনায় খুবই ছোট।

আপনার বাড়ীর রান্না ঘরে পিপড়ার বাসায় বসে যদি পিপড়া চিন্তা করে তার বাসার জন্যই এই সব কিছু সৃস্টি, তার জন্যই সব কিছু বানিয়েছে সৃস্টিকতা। ঐ পিপড়া সবাইকে বেহেস্ত, দোজগ, পরকালের কথা বই থেকে পড়ে শোনায়। কারন ঐ পিপড়া ঘরের মানুষদের আওয়াজ শুনেছে, ভাইব্রেসন শুনেছে, আলো দেখেছে। সেই পিপড়া কল্পনা করেছে যে সৃস্টিকতা তার সাথে কথা বলেছে এবং পিপড়া জাতির ভালোর জন্য নিয়ম তৌরি করেছে<....

মানুষের ক্ষেত্রেও বিষয়টা তেমনই।

১১ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রমাণের পিছনে পড়ে থেকে মূলত কোন লাভ নেই। হাসরে আল্লাহ পাখনা ধরে জাহান্নামে নিক্ষেপ করলে প্রমাণ দিয়ে কি হবে? অত:পর অনন্তকাল গবেষণা করে জাহান্নাম থেকে উদ্ধার পাওয়ার ফরমূলা কি বের করা যাবে?

৯| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: প্রমাণের পিছনে পড়ে থেকে মূলত কোন লাভ নেই। হাসরে আল্লাহ পাখনা ধরে জাহান্নামে নিক্ষেপ করলে প্রমাণ দিয়ে কি হবে? অত:পর অনন্তকাল গবেষণা করে জাহান্নাম থেকে উদ্ধার পাওয়ার ফরমূলা কি বের করা যাবে?

যারা জাহান্নামে বিশ্বাস করেনা তাদের সেখানের সাজার ভয়ও নাই তাই না।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাহান্নামে বিশ্বাস না থাকলে সেখানে সাজার ভয় থাকার কথা নয়।

১০| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৩১

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: হাসরে আল্লাহ পাখনা ধরে জাহান্নামে নিক্ষেপ করলে প্রমাণ দিয়ে কি হবে?

মানুষের কি পাখা আছে? :)

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা কথার কথা।

১১| ১১ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৫

ডার্ক ম্যান বলেছেন: আমার প্রাক্তন স্ত্রী দাবি করেছেন, আল্লাহর কাছে অনেক কান্নাকাটি করে আমার জন্য হেদায়েত চেয়েছেন কিন্তু আমি নাকি ভালো হলাম না। তাই আমাকে তালাক দিয়েছেন।

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা আপনার পারিবারিক বিষয়। সুতরাং এ নিয়ে আমাদের কোন বক্তব্য নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.