নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

রাজপুত্র হ্যারির একজন মা ছিলেন

০৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫



রাজপুত্র হ্যারি তার হারিয়ে যাওয়া মাকে রোজ মনে করে। সে প্রতিদিন তার মাকে নিয়ে পোষ্ট দিয়ে বিশ্ববাসীকে জানিয়ে দেয় সে তার মাকে ভুলেনি। আমিও আমার হারিয়ে যাওয়া মাকে খুব মনে করি।

সবচে আমার ভালো লাগে ভালো লাগে সবার আগে
এ দুনিয়ার সবার চেয়ে শুধু আমার মাকে
তাঁর কথাই আমার মনে সবচে বেশী থাকে।
মা হারালো কোন বনেতে খুঁজে পেলাম নিজ মনেতে
সেথায় দেখি আছেন তিনি প্রতি বাঁকে বাঁকে
এভাবেই মাকে মনে সন্তান আগলে রাখে।

হ্যারির মা হয়ত বিখ্যাত। অন্য সবার মা অখ্যাত হলেও। সবার মা সবার নিকট সেরা। যেমন দেখলাম জাহাঙ্গিরের মাকে। এদেশের মানুষ তাঁকে সম্মান জানিয়েছে। শেখ হাসিনার মায়ের প্রতিও অনেকের অনেক শ্রদ্ধা। ঘাতকেরা তাঁকে হত্যা করলো কেন সেটা আমি আজো বুঝতে পারিনি। আমি এটাও বুঝতে পারিনি তারা রাসেলকেইবা কেন হত্যা করলো। আর দেখি জাইমাকে তার বাবাকে নিয়ে পোষ্ট দিতে। অনেকে তাঁকে খাম্বা তারেক বলে। তাতে কি? তিনি জাইমার তো বাবা। আর মেয়েদের বাবা অনেক প্রিয় হয়। তাহলে বুঝুন বাবার কারণে হাসিনার মনে কত কষ্ট।

আমি কারো বাবা-মা নিয়ে নেতিবাচক কথা বলতে চাই না। তাঁরা তাদের সন্তানদের মনে চিরকাল বেঁচে থাকুন। আমি আমার বাবা-মায়ের স্মৃতি ভুলতে পারি না। এখন সুধু তাঁদেরকে স্বপ্নে দেখি। যখন তাঁদেরকে স্বপ্নে দেখি তখন খুব ভালো লাগে। জেগে গেলে মনে হয় স্বপ্নটা যদি আরো দীর্ঘ্য হতো তবে তো আরো কিছুটা সময় ভালো লাগতো।

বাবা-মা চলে গেলে মনে হয় মাথার উপর থেকে কি যেন সরে গেলো। তাঁরা বেঁচে থাকতে সেটা ভাবাও যায় না। আমি আরো কিছু দিন বেঁচে থাকতে চাই আমার সন্তানদের জন্য আরো কিছু করতে পারার জন্য। তাদেরকে প্রতিষ্ঠিত দেখতে পেলে শান্তি পাব। হাসিনার বাবা চলে গেলেও হাসিনা এখন প্রতিষ্ঠিত। হাসিনার বাবার হাসিনার জন্য শুভ কামনা এবং শুভকামনা হ্যারির মার হ্যারির জন্য। মা হারা ছেলেটি সুখে থাক।

মন্তব্য ২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

কামাল১৮ বলেছেন: শেখ মুজিবকে কেন হত্যা করলো এটা নিশ্চয় বুঝেছেন।একটু বুঝিয়ে বলবেন?

০৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: পোষ্ট হলো হ্যারির মাকে নিয়ে। আপনি হাসিনার বাবাকে নিয়ে পড়লেন কেন?

২| ০৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

কামাল১৮ বলেছেন: কারন আপনি বুঝতে পারেন নাই রাসেলকে এবং তার মাকে কেন হত্যা করা হলো।তার বাবাকে কেনো হত্যা করা হলো সেটা আপনি বুঝতে পেরেছেন।তাই জানতে চাওয়া।হ্যারি ফেরি দিয়ে আমি কি করবো।আমার কোন আগ্রহ নাই।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাবাকে তারা হত্যা করেছে বাকশালের কারণে। বাকশালের ক্ষেত্রে তারা ভিন্ন মতের ছিলো। কিন্তু বাকশালের দায় তাঁর পরিবারের ছিলো না।

৩| ০৫ ই জুন, ২০২৩ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: কামাল১৮ বলেছেন: কারন আপনি বুঝতে পারেন নাই রাসেলকে এবং তার মাকে কেন হত্যা করা হলো।তার বাবাকে কেনো হত্যা করা হলো সেটা আপনি বুঝতে পেরেছেন।তাই জানতে চাওয়া।হ্যারি ফেরি দিয়ে আমি কি করবো।আমার কোন আগ্রহ নাই।

হ্যাঁ হ্যাঁ উত্তর দেন চাচাজ্বী।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভিন্ন মতের কারণে হয়ত তারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে। কিন্তু এ ক্ষেত্রে তাঁর পরিবারের কোন দায় ছিলো না।

৪| ০৫ ই জুন, ২০২৩ রাত ১০:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাজপুত্র হ্যারির মা জনগণের রানী ছিলেন।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি জনগণের মনোযোগ নিজের দিকে টানতে সক্ষম হয়েছেন।

৫| ০৫ ই জুন, ২০২৩ রাত ১০:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সরি, হ্যারির মা জনগণের রাজকন্যা ছিলেন হবে।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: হ্যারির মা অনেক কিছুই ছিলেন। সাকুল্যে তিনি হ্যারির মা ছিলেন। মাদার ইন ম্যানবিল গল্পটা যারা পড়েছেন তারা হয়ত জানেন মা কারো কারো জীবনে কতটা প্রভাবশালী।

৬| ০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৩০

কামাল১৮ বলেছেন: @ সাচু,যে জনগনের দ্বারা নির্বাচিত না,সে কিভাবে জনগনের রাণী বা রাজকন্যা হয়।রাজা রাণী ব্যাপারটাই একটা সামন্তবাদী ধারনার ফল।পৃথিবীর কোথাও এখন আর সাম্রাজ্য নাই।রাজা রাণীর প্রশ্নই আসে না।
অন্যায় ভাবে ফকল্যান্ডকে দখলে রাখার জন্য সাম্রাজ্য নাম ধারন করে আছে।আর এতে সমর্থন আছে আমেরিকার।চোরে চোরে মাসতুত ভাই।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: হ্যারির পোষ্টগুলো আমার ফেসবুকে আসে। মাকে নিয়ে তাঁর অবিরাম পোষ্ট দেওয়া আমার মনোযোগ কেড়েছে। আমি ম্যাক্সিম গোর্কির মা পড়েছি। আমি আমার মাকে দেখেছি। তাতে আমার মনে হয়েছে অনেকের ক্ষেত্রেই মা আসলে সবচে আপন। সেজন্য অনেকের স্মৃতিতে মায়ের উপস্থিতি বহুকাল জীবন্ত থাকে। মা একজন অসাধারণ মানুষ।

৭| ০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৩৫

কামাল১৮ বলেছেন: আপনার সাথে আমার অনেক বিষয়ে ভিন্নমত আছে।তাই বলে আমাকে হত্যা করতে হবে।আপনার চিন্তা ভাবনাকে প্রসংশা করতে হয়।ইসলামের খাঁটি সৈনিক।

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি বাকশাল ছিলেন? আমি বাকশালের কারণে কোন লোককে হত্যা করার কথা বলি না। আমার মনে হয় বাকশালের কারণে হয়ত আমাদের দেশ উন্নত হতো। কিন্তু বাকশাল বাস্তবায়িত হয়নি। সেজন্য বুঝা যায়নি তাতে ভালো হতো কি না। তবে তারপর থেকে আওয়ামী লীগ আর বাকশালের পথে হাটেনি। আমি আপনাকে হত্যা করার কথা ভাবি না। কারণ একজন ফিডম ফাইটার হিসাবে আপনাপর প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। একটা দেশের সব মানুষ একমতের হবে না। তবে একটা দেশের সব মানুষই জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে পারে। সেজন্য সব মতের মানুষের প্রতি সব সমতের মানুষের সম্মান থাকা জরুরী। নতুবা জাতীয় ঐক্য গড়ে উঠে না।

৮| ০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৪০

জ্যাক স্মিথ বলেছেন: মানুষ কেন মরে যায়, বয়স হয়ে গেলে মানুষকে কেন মরে যেতেই হবে, এই বিষয়টা আমি মাঝে মাঝে একদম মেনে নিতে পারি না।
নিচের এই ছবিটির দিকে তাকিয়ে থাকলে আমার মাথা খালি ঘুরে!! B:-)

০৫ ই জুন, ২০২৩ রাত ১১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আজ পর্যন্ত মৃত্যূটা সত্যই থেকে গেলো।

৯| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৮:৩৮

মেহবুবা বলেছেন: মা হারানোর কষ্ট তুলনাহীন। আর হ্যারী -উইলিয়ামের কষ্ট অনেক বেশী, ডায়ানার জীবনের বঞ্চনা ওদের জন্য মেনে নেয়া কঠিন।

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: হ্যারি রোজ মাকে নিয়ে পোষ্ট দেয়। তার মাতৃভক্তি থেকে আমি অনুপ্রাণিত।

১০| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৮:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ কামাল১৮ - প্রিন্সেস ডায়ানার রাজ পরিবারের সদস্য হওয়ার আগ্রহ ছিল না। বিয়ের পরে রাজ পরিবারের অতিরিক্ত নিয়ম কানুনও সে পছন্দ করতো না। চার্লসের সাথে বিয়ের সময় তাকে রাজ বংশের প্রমাণ করতে অনেক কাঠখড় পড়াতে হয়েছে। সে আদৌ রাজ বংশের কি না এটা নিয়ে সন্দেহ আছে। বিয়ের সময় অনেক ঘুরিয়ে পেঁচিয়ে প্রমাণ করা হয়েছে যে সে রাজ বংশের মেয়ে। রাজপরিবারের সদস্যদের সাথেও তার দূরত্ব ছিল। সে চাইত সাধারণ একটা মা বা স্ত্রীর মত জীবন যাপন করতে। সাধারণ জনগণ তাকে অনেক ভালোবাসতো। সাধারণ জনগণের প্রতি এই ভালোবাসার কারণে তাকে বলা হত জনগণের রাজকন্যা।

সে কিভাবে জনগণের মন জয় করলো সেটা জানতে এই লেখাটা পড়তে পারেন। How Diana became known as ‘the people’s princess

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্যের বিষয়টা এখন ক্লিয়ার হলো। হ্যারির পোষ্টের কারণে তার মায়ের প্রতি আমার মনোযোগ বেড়েছে।

১১| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তো আবার এসে আপনি কেমন কি দেখলেন? হ্যারিরা কামাল স্যারদের শ্রেণী শত্রু। সেজন্য তিনি তাদেরকে পছন্দ করেন না। কিন্তু হ্যারিরা আমাদের শত্রু নয়। সেজন্য তাদের প্রতি আমাদের মনোযোগ থাকে।

১২| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: দুই রাজপুত্রের জন্য খারাপ লাগে তারা ছোট থাকতেই মাকে হারিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.