নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

একজন শিবির নেতা এবং একজন আমলা বললেন, বিএনপি ক্ষমতায় গেলে দেশ আরো বাজে অবস্থায় চলে যাবে

২৩ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৪৮




জনগণ যদি মনে করে বিএনপি ক্ষমতায় গেলে দেশ আরো বাজে অবস্থায় চলে যাবে তাহলে তো তারা আওয়ামী লীগের ক্ষমতা অব্যাহত থাকা কামনা করবে। তাহলে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে আওয়ামী লীগের ভয়টা কিসের? এমতা বস্থায় আওয়ামী বিরোধীরা হয়ত আরো বেশী সাংসদ হবে, তবে তারা সরকার গঠন করতে পারবে না।

ভালো হোক মন্দ হোক অমুক দলকে ভোট দিতে চায় এমন কিছু এলাকা আছে। নিরপেক্ষ ভোট হলে সেই দল সেই এলাকায় ভোটে জয়ী হয়। তবে এমন জয়ী আসন দিয়ে সরকার গঠন করা যায় না। কাজ বা ব্যক্তি দেখে যারা ভোট দেয় এমন লোক যে এলাকায় বেশী সে এলাকায় যোগ্য লোক ও যোগ্য দল ভোট পায়। তো আওয়ামী লীগ তো যোগ্য দল এবং তাদের যোগ্য নেতারও অভাব নেই। তাহলে নিরপেক্ষ সরকারের অধীনে আওয়ামী লীগের হারার কারণ থাকে কি?

আমরা গরীব দেশ। আমাদের সুন্দর নির্বাচন দেখে বিশ্ববাসী যদি আমাদেরকে আরো বেশী সুযোগ সুবিধা প্রদান করে তাহলে আমরা জাতি হিসাবে লাভবান হব। কিন্তু অংশগ্রহণ মূলক নির্বাচন না হলে তো নির্বাচন সুন্দর থাকবে না।

দলীয় সরকারে অধীনে নির্বাচন হলে কোন বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ করবে না। তাহলে ২০১৪ কান্ড ঘটবে। তারমানে বিনা ভোটে নির্বাচিত এমপি দ্বারা সরকার গঠন হবে। তাতে যদি বিশ্ববাসী আমাদেরকে অসহযোগীতা করতে থাকে তাহলে আমাদেরকে অনেক অসুবিধায় পড়তে হবে। অনেকে হয়ত বলবেন ২০১৪ তে এমন গঠিত সরকার থাকার পরেও কোন সমস্যা হয়নি। তখন সমস্যা হয়নি বলে এখনো সমস্যা হবে না, এমন কথা বলা যায় না। অনেকে হয়ত বলবেন, সমস্যা আগে হোক পরে দেখা যাবে কি করা যায়। কিন্তু তাতেও জাতির অনেকগুলো টাকা চলে যাবে। তারচে একসাথে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করে আওয়ামী লীগ আবার ক্ষমতায় গেলে বিশ্ববাসীর নিকট জাতির ভাবমুর্তি উজ্জ্বল হবে।

আমি ভোট নিয়ে অনেকের সাথে আলোচনা করেছি। একজন শিবির নেতা বললেন, বিএনপি ক্ষমতায় গেলে দেশ আরো বাজে অবস্থায় পড়বে। একজন বড় আমলাও শিবির নেতার মতই মন্তব্য করলেন। শিবির নেতা বললেন, আওয়ামী লীগ যা করে করুক। তাদের প্রতি জনরোষ বাড়তে থাকুক। কারণ জনগণও নিরপেক্ষ সরকারের অধীনেই নির্বাচন চায়। আর তারা চায় বিরোধী এমপি বাড়ুক, তবে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকুক। তো সরকার জনগণের এ ইচ্ছার বিপরীতে থাকলে তো তাদের প্রতি জনরোষ বাড়তেই থাকবে।

সরকার কাজ ভালো করেছে এটা সবাই বলে। তাহলে সরকারের নিরপেক্ষ ভোটের ভয় কেন? জনগণের ইচ্ছাকে বার বার পদদলিত করতে থাকলে তো তারা সরকারের ভালো কাজের মূল্যায় করবে না।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৪

জ্যাক স্মিথ বলেছেন: উনারা সত্য বলেছেন।

২৩ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণকে আমি তেমনটাই বলতে শুনি।

২| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৬

অপু তানভীর বলেছেন: শিবির নেতাটা কে?

২৩ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তার নামটা প্রকাশ না করাই ভালো।

৩| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:০৬

কাছের-মানুষ বলেছেন: দেখা যাক সামনে কি হয়!

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিনা ভোটে নির্বাচিত এমপিদের নিয়ে আরেকটা সরকার গঠনের সম্ভাবনাই বেশী। এরশাদ বলেছেন, রাজনীতিতে শেষ কথা বলতে কিছুই নেই।

৪| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:২৮

কাছের-মানুষ বলেছেন: বিনা ভোটে নির্বাচিত এমপিদের নিয়ে আরেকটা সরকার গঠনের সম্ভাবনাই বেশী।

হুম, আমি রাজনীতি তত বুঝি না! তবে হাসান কাল বৈশাখী সাহেব আমেরিকার নরম বিছানা আর তুলতুলে কোল বালিশে শুয়ে শুয়ে এই পোষ্ট আর কমেন্টটি পড়ে অনেক খুশি হবেন।

২৩ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারা ২০১৪ তে বিনাভোটে নির্বাচিত এমপি দিয়ে সরকার গঠন করে পার পেয়ে গেছে। এবার তেমনটা হলে তারা কতটা পার পাবে বুঝা মুশকিল। কারণ এবা সিচুয়েশন কিছুটা বদলেছে। শেষতক জনগণ বিদ্রোহ করে বসলে সেটা সামাল দেওয়া যাবে না। কারণ ভোট দেওয়াও জনগণের একটা অধিকার। ভোট হলে ভোট বিভক্ত হয়ে ৩০% ভোটেও কেউ এমপি হয়। ৭০% ভোট যার বিরোধী থাকে। ৭০% ভোটারকে ভোট বঞ্চিত রাখা হলে তারা কতকাল চুপটি মেরে বসে থাকবে। তারা সবাই একযোগে রাস্তায় নেমে পড়লে দল সহই সরকারকে পালাতে হবে। আমাদের সমস্যা আমরা ইতিহাস জানি, তবে এর থেকে শিক্ষা গ্রহণ করি না।

৫| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা যা করেছেন, বিএনপির তা করতে ২০০ শ' বছর লাগবে।

২৩ শে জুলাই, ২০২৩ রাত ৮:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা কারো কারো মত। কারো কারো মত এর বিপরীত দিকেও আছে। আমি চাই সরকার ভবিষ্যতে জনরোষে না পড়ুক। আসলে লোভ মানুষের বিবেক-বোধ নষ্ট করে দেয়।

৬| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৩৭

রিফাত হোসেন বলেছেন: একটা মন্তব্য টাইপ করেছিলাম কিন্তু মুছে ফেলেছি। সব কিছু প্রকাশ করা যায় না।

২৩ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার মত সাহস করে বলে ফেলুন।

৭| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:১৫

মোগল সম্রাট বলেছেন:



নিরপেক্ষ তত্বাবদায়ক সরকারের আন্ডারে নির্বাচন করে হিরোলমদের, রাজাকারদের, মৌলবাদি জংগীদের ক্ষমতায় আনলে দেশের টাকা বেচে যাবে? দেশের ভবিষ্যত উজ্জল হবে? আপনি তাই ভাবছেন?

ভাবতে পারেন, আপনার গনতান্ত্রিক অধিকার আছে সেটা ভাবার।

২৩ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিরপেক্ষ সরকারে অধীনে নির্বাচন যদি জনগণের ইচ্ছা হয় তাহলে এটা বেশি দিন দা্বায়ে রাখা যাবে না। এ ক্ষেত্রে জনগণের ধৈর্য্যচ্যুতি ঘটলে গণ অব্যুত্থান ঘটবে। আর তা’ হলে তা’ আওিয়ামী লীগের জন্য খুব ক্ষতিকর হবে। তবে নির্বাচন নিয়ে খুব কাছাকাছি সময়ে গণ অব্যুত্থান ঘটছে আমি সেটা বলছি না।

৮| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: সবাই চায় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন।
আওয়ামীলীগ চায় শেখ হাসিানের অধীনে নির্বাচন।

এখানে মূল যে প্রশ্ন, তা হলো আওয়ামীলীগ কেন নিজেদের অধীনেই নির্বাচন চায় ?
এ ব্যাপারে ভাই আপনার ধারনাই বা কি?

২৩ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ রিক্স নিতে চায় না। সেজন্য তারা নিজেদের অধীনেই নির্বাচন চায়। কিন্তু একদা নির্বাচন পদ্ধতি নিয়েই আওয়ামী লীগের বিরুদ্ধে গণ অব্যুত্থান ঘটতে পারে। সেটা হলে যারা আওয়ামী লীগ করে তাদের জন্য বড় বিপদ হবে। শিবির নেতা চায় তেমন কিছু ঘটুক। তাতে করে আওয়ামী লীগ তাদের যে ক্ষতি করেছে তার জন্য তারা একটু শান্তি পাবে। তবে খুব শিগগির আওয়ামী লীগের বিরুদ্ধে গণ অব্যুত্থান ঘটার আলামত দেখা যাচ্ছে না।

৯| ২৪ শে জুলাই, ২০২৩ ভোর ৫:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশের জনগণ ভালো কাজ কি জিনিস সেটাই ভালো করে বোঝে না। এই কারণে মনে করে যে আওয়ামীলীগ ভালো কাজ করছে। আওয়ামীলীগ তার দলীয় কর্মী এবং নেতাদের জন্য ভালো কাজ করছে বড় বড় প্রকল্পের মাধ্যমে। আমরা তার ছিটেফোঁটা পাচ্ছি। এতেই নির্বোধ জনগণ মহা খুশি। কিছু ফ্লাইওভার, ব্রিজ আর সুড়ঙ্গ পেয়ে আমরা মহা খুশি। অথচ দেশের অনেক মানুষ আগের চেয়ে আরও গরীব হয়ে গেছে, লক্ষ লক্ষ বেকার যুবক ঘরে ঘরে। অশিক্ষিত আর নির্বোধের দেশে গণতন্ত্র কাজ করে না। সেটা আওয়ামীলীগ ভালো বুঝেছে এবং জনগণকে বোকা বানাচ্ছে। আর বিএনপি নেতাদের মাথায় বুদ্ধিশুদ্ধি কম আছে। আর জামাত হোল বিভ্রান্ত চিন্তার একটা ইসলামী দল।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবই বুঝলাম। এখন বুঝার বিষয় সামনের নির্বাচনের অবস্থা কি হয়।

১০| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৭:২৮

রানার ব্লগ বলেছেন: ৯৬ এর সরকার গঠনের পর আওমিলীগ দেশে পুর্ববর্তি সরকারের থেকে অনেক ভালো ভাবেই দেশ চালিয়েছিলো এবং হাসিনার কনফিডেন্ট ছিলো তিনি তার উন্নয়ন ও সুশাস্নের কারনে আবার নির্বাচিত হবেন কিন্তু জনগন একদম উল্টা আচরন করেছিলো । তারা সু -শাসন দেখে নাই উন্নয়ন দেখে নাই তারা একচেটিয়া আওমিলীগ বিরধী ভোট দিয়েছিলো । ইহা হসিনা একদম ভুলে যায় নাই ।

এই দেশের মানুষের ভুলে যাওয়া ব্যারাম আছে এটা হাসিনা হাড়ে হাড়ে জানে । এই সুজুগটাই বি এন পি বা অন্যরা নেয় । নতুবা বিএনপি তাদের শেষ ক্ষমতায় থাকা অবস্থায় দেশের যে চুরি চামারির মহা উৎসব লাগিয়েছিলো সেই সময়কার ইতিহাস তারা ভুলে যাবার ভান করে সাধারন মানুষকে ও ভুলে যেতে উৎসাহিত করছে । অবশ্য এমন না যে আওমিলীগ ক্ষমতায় থেকে দেশ উল্টায় ফেলেছে ।

সাড়ে চুয়াত্তর বলেছেন: সেটা আওয়ামীলীগ ভালো বুঝেছে এবং জনগণকে বোকা বানাচ্ছে
জনগন কে বোকা কেবল আওমিলীগ বানাচ্ছে না । বিএনপি জামাত শিবির সব মিলেই বানাচ্ছে। তারা মানুষ কে বোঝাচ্ছে তারা ক্ষমতায় গেলে হ্যাং করেঙ্গা ব্যাং মারেঙ্গা আসলে কি করেঙ্গা উহা অনেকেই জানে ।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপি বলছে তারা ক্ষমতায় গেলে দেশকে সিঙ্গাপুর বানায়ে ফেলবে। তারা জনগণের নিকট আর একবার সুযোগ চায়। এখন জনগণ ভাবছে কি করবে। তারাওতো একটু ভালো থাকতে চায়। এসরকারের সময়ে জনগণের অনেক প্রাপ্তির মাঝে অনেক অপ্রাপ্তিও ছিলো। তারা এখন তাদের প্রাপ্তি ও অপ্রাপ্তির হিসাব মিলাচ্ছে। অবশেষে জনগণ যে কোন দিকে ছুটে বুঝা মুশকিল।

১১| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৮:২৪

কলাবাগান১ বলেছেন: আপনি যে কতটা চালাক সেটা বোধ হয় আপনি নিজেও জানেন না....জামাত-শিবির এর ভাল মানুষী এর মুখোশ ধরে যেভাবে কথা বলে, তাদের সেই কথা টা ই আপনি অনেক কৌশলে বলে দিলেন....সাপ ও মরল লাঠি ও ভাংলো না। আর নরম তুলতুলে বালিশে শুয়ে জামাত শিবির পন্হীরা কোন কমেন্ট করে না কেননা তাদের সেই সৎ সাহস নাই। আমি এই ১৯৭১ এর স্বাধীনতা স্বপক্ষের দালাল সেটা বড় গলায় বলতে পারি..। আমাকে ভারতের দালাল বলুন কোন অসুবিধা নাই। কিন্তু জামাত-শিবির পন্হী রা সেটা বলতে পারে না..। খালি পিছালায়ে কমেন্ট করে।

এই কথা কি আপনার নতুন জামাই এর কথা????

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার নতুন জামাই বলছে, বিএনপি ক্ষমতায় গেলে বাংলাদেশকে সিঙ্গাপুর বানায়ে ফেলবে। সে বলেছে দীর্ঘ অবসরে বিএনপি অনেক কিছু শিখেছে। এখন শুধু তাদের জাতিকে প্রদান করার অপেক্ষা। আর আওয়ামী লীগের ঝুলিতে যা ছিলো তা’ তারা দিয়ে ফেলেছে, তাদের ঝুলিতে মূলত আর কিছুই নাই। সুতরাং দেশবাসী তাদের মঙ্গল চাইলে তাদেরকে বিএনপির গণআন্দোলনে যোগদান করতে হবে। তারা দেশবাসীর মগজ ধোলাই করে চকচকে করে তাদের কথা বসিয়ে দিতে পারলে দেশবাসী বলবে আপনারাই ঠিক বলেছেন। দেশবাসী এরমধ্যে তাদের ডাকে সাড়া দিতে শুরু করেছে। তারা দেশবাসীকে বুঝাচ্ছে ভোট প্রদান তাদের অধিকার। এসরকার আপনাদের ভোটের অধিকার কেড়ে নিয়েছে।আবার সেটা ফিরে পেতে পেতে হলে আপনাদেরকে আমাদের ডাকা আন্দোলনে সাড়া দিতে হবে। আর এভাবে যে যারমত করে জনগণকে তাদের কথা বুঝায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.