নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্রের দরকার না থাকলে এরজন্য অযথা টাকা খরচ করা হচ্ছে কেন?

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৫




সরকার যে গণতন্ত্রের ব্যবস্থা করেছে তাতে তাদের দলের লোকেরাই ভোট দিতে যায় না। আবার তাদের গণতন্ত্রে অন্যদল নির্বাচনে প্রার্থীও হয় না। বিনাভোটে নির্বাচিত এমপি দিয়ে সরকার গঠন করে তারা দেশ চালায়। যেমন গণতন্ত্রে অন্যদল নির্বাচনে প্রার্থী হবে, জনগণ ভোট দিবে তেমন গণতন্ত্রের ব্যবস্থা সরকার করছে না। সরকার পক্ষের লোকজন বলছে গণতন্ত্রের দরকার নাই। এতে বুঝাযাচ্ছে গণতন্ত্রের নামে যা চালু আছে সেটাকে তারাও গণতন্ত্র মনে করছে না। তারা বলছে জনগণ গণতন্ত্রের যোগ্য নয়। তাহলে জনগণ গণতন্ত্রের যোগ্য হওয়া অবধি গণতন্ত্র বন্ধ থাকলেই হয়। তবে সরকারের জন্য জনসম্মতি জানতে হ্যাঁ-না ভোট করলেই হয়ে যায়। বাংলাদেশে এর নজির আছে। ভোটে জিজ্ঞাস করা হবে সরকার কি আরো পাঁচ বছর ক্ষমতায় থাকবে? জনগণ হ্যাঁ ভোট দিবে। বেশ সরকার আরো পাঁচ বছর ক্ষমতায় থেকে রাষ্ট্র পরিচালনা করবে।

সরকার পক্ষের বিপরীতে বিরোধী পক্ষ বলছে গণতন্ত্র লাগবেই। কিন্তু সরকার পক্ষ বলছে তারা কিছুতেই গণতন্ত্র দিবে না। গণতন্ত্রের নামে তারা যা চালাচ্ছে সেটাই চলতে থাকবে। এদিকে এক নিরুদ্দেশ পথিক গণতন্ত্রের প্রয়োজনিয়তার কথা বলে নিরুদ্দেশ হয়েছেন। মন্তব্য নিস্প্রয়োজন বলে তিনি তাঁর পোষ্টে মন্তব্য করা বন্ধ রেখেছেন। সামু দেখেশুনে সেই পোষ্ট টিকি করেছে।মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য দেখলাম। তিনি নাকি চলমান গণতন্ত্রের ছবক নিয়েছেন বিরোধী পক্ষের নিকট থেকে। তিনি একজন শোকাহত মানুষ। তিনি ভুলে গেছেন বঙ্কিম চন্দ্রের কথা। তিনি বলেছিলেন, তুমি অধম হইবে বলিয়া আমি উত্তম হইব না কেন? কেউ না লিখলেও এদেশের মানুষ কেউ অধম হলে অন্যজন তারচেয়ে বেশী অধম হতে চেষ্টা করে। এ যেন অধম হবার দূর্বার প্রতিযোগিতা।

ইদানিং গণতন্ত্রের জন্য বিরোধী পক্ষ জোর দাবী জানালে সরকার পক্ষ বলে, খেলা হবে। তারমানে সরকারের সাথে খেলে তাদেরকে পরাজিত করে বিরোধীদেরকে ক্ষমতার মহামূল্যবান ট্রপি ঘরে তুলতে হবে। সরকার পক্ষ বলছে নতুবা বিরোধী পক্ষ ক্ষমতার স্বাদ পাবে না।

ক্ষমতা হলো মজাই মজা। এত্ত মজা সরকার এমনি এমনি বিরোধী পক্ষের হাতে ছেড়ে দিবে নাকি? আরে সরকার পক্ষ কি গাঞ্জা খেয়েছে নাকি? পনের বছরের অভুক্ত বিরোধী পক্ষের গায়ে বল-বুদ্ধির অভাব দেখা যাচ্ছে। সরকারকে এখনো বলবান দেখা যাচ্ছে।

দেশের নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ হওয়ায় সরকারকে কোন রকম একটা গণতন্ত্রের ব্যবস্থা করতে হচ্ছে। তবে সেটা এমন গণতন্ত্র যাতে সরকারের জয়ের নিশ্চয়তা থাকতে হয়। তারজন্য সরকার হিরো আলমের সাথেও ভিলেন হয়ে যায়। দুইটা মাইয়াকে বলতে শুনলাম সরকার নাকি জনগণ শুধু নয় জনগণের ছায়া দেখলেও ভয় পায়। সরকারের কিসের এত ভয়। তাদের উন্নয়নের জোয়ারে দেশ যেখানে ভাসছে? নাকি জোয়ারের স্রোতে তাদেরকে ভাসিয়ে নিয়ে যাবে সেই ভয়ে তারা ইন্তিজার?

গণতান্ত্রিক দেশে বাস করে মরার আগে আমি আর একবার ভোট দিতে পারব কিনা ভাবছি। কেউ মাইন্ড কইরেন না। আমি মনে মনে বলছি, শুধু একবার শুধু একবার বল ভোট দিতে দিবে। আহারে ভোট, কাগজে আছে আসলে নাই। আর কতকাল আমি রইব ভোটের পন্থের পানে চাইয়া। তথাপি আশায় বুকবাধি। একদিন এ দেশে ভোট হবে। আমরা দল বেঁধে ভোট কেন্দ্রে যাব। তবে আমি যদি মারা যাই। আমি যদি ভোট নাও দিতে পারি। তবে তখন তোমরা সবাই ভোট দিও হে দেশ বাসী। জয় ভোট।


বি:দ্র: ঘটনা চক্রে সরকারকে যদি ক্ষমতা ছেড়ে যেতেই হয় তখন কি তারা এখনকার বিরোধীদের সুরেই কথা বলবে? খুব জানতে ইচ্ছে করে।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৪০

কলাবাগান১ বলেছেন: আপনাকে কে ভোট দিতে বাধা দিয়েছে?? প্রমান দিন...মিথ্যা কথার বেসাতি..........।

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রমাণ দিতে হলে আপনাকে আমার সাথে ভোট কেন্দ্রে যেতে হবে। তবেই দেখানো যাবে আমি ভোট দিতে পারছি কি পারছি না। ভোট দিতে পারলে এ লোক গুলো কি তবে ভোটের জন্য মায়া কান্না করছে?

২| ০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৫২

কলাবাগান১ বলেছেন: আপনারা ভোট দিলেই দেশ জামাতি-রাজাকার দের স্বর্গে পরিনতে করতে পারবেন। উপ নির্বাচনে ১০-১১ শতাংশ ভোট পড়েছে, তো আপনার দলের লোক (যারা বলে বেড়ায় তারা ভোট দিতে পারেননা), তার ঘরে বসে থাকে কেন। তাদের কে মানা করেছে ভোত দিতে..মাগুড়া উপনির্বাচন এর কথা মনে আছে?

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাতি রাজাকারদের ভোটার আইডি কার্ড বাতিল করুন। তাহলেই তারা আর দেশটাকে স্বর্গে পরিণত করতে পারবে না। আর এভাবে আমরা চিরকাল নরকেই থাকতে পারব।

৩| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩১

জ্যাক স্মিথ বলেছেন: গণতন্ত্র হচ্ছে সংখ্যা গরিষ্ঠের অত্যাচার, মৃতপ্রায় এই তন্ত্র বর্তমান বিশ্বে অচল। Why Democracy is for fools
গণতন্ত্র নিপাত যাক।

০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: যে কোন ভাবে আওয়ামী লীগ ক্ষমতা হারালে তাদের আবার ক্ষমতা প্রাপ্তির জন্য আপনি আবার গণতন্ত্র চাইবেন না তো? আওয়ামী লীগ তো বহুবার গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছে।

৪| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৭

কাছের-মানুষ বলেছেন: Why Democracy is the Best We've Got
গণতন্ত্র মুক্তি পাক।

– Mahatma Gandhi


০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: গণতান্ত্রিক সরকারই জনগণকে সবচেয়ে বেশী গুরুত্ব দেয়। অগণতান্ত্রিক সরকারের নিকট জনগণের কোন মূল্য থাকে না।

৫| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:১২

রানার ব্লগ বলেছেন: দেশে এখন একনায়কতান্ত্রিক গণতন্ত্র চলছে ।

০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটার নাম গণতন্ত্র।

৬| ০২ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

কামাল১৮ বলেছেন: মেয়ের বিয়ে যায়গামতোই দিয়েছন।এবার জামাই শশুর এক সাথে নেমে পরুন।ইট নিয়ে দৌড়াদৌডি করবেন না।সাবধানে থাকবেন।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১১:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাইকে বলেছি গা বাঁচিয়ে চলার জন্য।

৭| ০২ রা আগস্ট, ২০২৩ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: আসলে বিএনপি চাচ্ছে বিশৃংখলা ও সীমিত আকারের গৃহযু্দ্ধের পরিস্থিতি করে, মিলিটারীকে মাঠে আনতে। দেশের বেশীরভাগ মানুষ এখনো শেখ হাসিনাকে ভোট দেবেন। তার উপর আস্থা রাখেন। আওয়ামীলীগ গত পনের বছরে জাতিকে জঙ্গী বানায়নি। কোনোদিন গ্রেনেড হামলাও করেনি, দূর্নীতিতে দেশকে চ্যাম্পিয়ন করেনি।

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাদের অনেক গুলো গুণের মাঝে কিছু দোষও আছে। তারা উন্নত দেশের মত উন্নত গণতন্ত্র উপহার দিতে পারেনি। যে গণতন্ত্র তারা চালাচ্ছে তাতে তারা নিজেরাই ভোট দিতে যায় না, অন্যরা আর কি ভোট দিতে যাবে?

৮| ০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৭

ধুলো মেঘ বলেছেন: গণতন্ত্রের দরকার নেই তো কি হয়েছে, টাকা খরচ করার দরকার অবশ্যই আছে। আমি মাসে লাখ দুয়েক টাকা কাগজে কলমে ইনকাম করলেও মাসে আমার কাছ থেকে প্রায় ৪০ হাজার টাকা ট্যাক্স কেটে নেয় সরকার। বছরে ৫ লাখ টাকা। আমি মাসের খরচ বাঁচিয়ে সরকারকে ৪০ হাজার টাকা করে দেই - এই টাকা সরকার খরচ না করলে আমার চুলকাবে না?

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি আর বলব। বলেও কোন লাভ নেই। যা ঘটার তা’ ক্রমাগত ঘটেই যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.