নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বিএনপির দলছুট ভোট সম্ভবত বিএনপিতে ফিরে এসেছে

০২ রা আগস্ট, ২০২৩ রাত ১১:০৭




বিএনপির সমাবেশ দেখে মনে হচ্ছে বিএনপির দলছুট ভোট আবার বিএনপিতে ফিরে এসেছে। সেই সাথে নতুন ভোটাররা বিএনপিতে যোগ হলে বিএনপি এখন দেশের সবচেয়ে বড় দল। নিরপেক্ষ ভোটে তারা ক্ষমতায় এলে জাহাঙ্গিরের মায়ের মত তারেকের কেউ প্রধানমন্ত্রী হবে কিন্তু দেশ চালাবে তারেক। বিএনপি ক্ষমতা পেলে কে প্রধানমন্ত্রী হবে সেটা অনেকের প্রশ্ন। এ প্রশ্নের উত্তর গাজীপুরের জাহাঙ্গীরের মায়ের নিকট থেকে পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী ইচ্ছা করলে খুব সহজেই নিরপেক্ষ ভোট হবে।তাতে বিএনপি জিতবেই এমন নিশ্চয়তা নাই। তবে বিএনপির সাবেক সব ভোট বিএনপিতে ফিরে এসে থাকলে এবং নতুন ভোটাররা অভিমানে বিএনপিকে ভোট দিলে বিএনপি জিততেই পারে। কারণ এর আগেও তারা নিরপেক্ষ নির্বাচনে দু’বার জিতেছিলো।

প্রধানমন্ত্রীর নিরপেক্ষ ভোট করার বিবিধ কারণ থাকতে পারে। কারণ আঠার সালের মত নির্বাচন করার ইচ্ছা এবার প্রধানমন্ত্রীর নাও হতে পারে। কারণ এবার রাতেও দেশী-বিদেশী একগাঁদা চোখ জেগে থাকবে। আর চৌদ্দ সালের মত নির্বাচনে সরকার গঠন করলে তালেবানের মত বিদেশীরা সে সরকারকে স্বীকৃতি দিবে কিনা সন্দেহ আছে। এমতাবস্থায় বিশাল ঋণের বোঝা নিয়ে সরকার দেশ চালাতে পারবে কি? ইত্যাকার বিবিধ হিসাব মিলিয়ে প্রধানমন্ত্রী নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করলেও করতে পারেন।

বিরোধী আন্দোলনে সরকার নিরপেক্ষ নির্বাচন দিতে বাধ্য হলে ভোটের চিত্র পাল্টে যেতে পারে। এখন দেখার বিষয় সরকার কি করে আর বিরোধী দল কি করে। এবারের অবস্থা ঠিক আগের মত মনে হচ্ছে না।প্রশাসনও মনে হচ্ছে এখন আর একতরফা নেই। তাদের মতও ঘুরতে শুরু করেছে। লোকজন আমাকে ঠিক বুঝতে পারে না। তবে দু’পক্ষই আমার নিকট তাদের মতামত তুলে ধরে। তাতে সরকার পক্ষের আত্মবিশ্বাসে চিড় ধরেছে বলেই আমার মনে হয়। আর রাজনীতি এমন একটা জিনিস যে হঠাৎ করে এর মোড় ঘুরে যায়।

উভয় পক্ষে ওভার কনফিডেন্ট লোক আছে। সেটা ইমোশান। বাস্তব অবস্থা এবার কিছুটা ভিন্ন বলেই মনে হয়। কে ক্ষমতায় যাচ্ছে এটা এখন অনেকের প্রশ্ন নয়। তাদের ইচ্ছা তারা ভোট দিতে চায়। তো তারা ভোট দিতে পারলে কোথায় ভোট দিবে সেটা তারাই জানে। মানুষের মনের কথা নিয়ে ওভার কনফিডেন্ট মন্তব্য না করাই ভালো।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১২:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: বিএনপির বহু কর্মী সাময়িক আওয়ামী বেশ ধরেছিল।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মানুষের সমর্থন পরিবর্তন হয়, এ বিষয়টি হয়ত আপনি অবগত নন।

২| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১:৩৬

শাহিন-৯৯ বলেছেন:

বিএনপির বহু কর্মী সাময়িক আওয়ামী বেশ ধরেছিল।
জামাতের দুই রোকন গাজী গোলাম দস্তগীরের হাতে ফুল দিয়ে লীগে যোগ দিয়েছে!! তারা কি ইচ্ছা করে যোগ দিয়েছিল? না, গাজী বাধ্য করেছিল কারণ তাদের এলাকায় বেশ সুনাম ছিল, একজন ডাক্তার অন্যজন প্রাইমারী শিক্ষক। কায়েত পাড়া ইউনিয়নে খোঁজ নিয়ে জানতে পারেন।
এখন এরা ভোট কি কাকে?

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জোর করে দলে দেওয়া এবং মত পরিবর্তন কোন কিছুই অসম্ভব নয়। অন্য কোন দেশের মত গণতন্ত্র হলেও হয়। এদেশে গণতন্ত্র একবারেই লজ্জাজনক।

৩| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১:৩৭

শাহিন-৯৯ বলেছেন:


লেখক নিজে কি নিরেপক্ষ ভোট যান? আপনি মনে করেন- শেখ হাসিনার অধীনে সুষ্টু নির্বাচন সম্ভব?

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিরপেক্ষ ভোটে অন্তত লজ্জাজনক অবস্থা দেখা যায়নি। এদেশে সব দলীয় সরকারের অধীনের নির্বাচনের চিত্র একই রকম।এক শেখ হাসিনার কথা বলে কি লাভ!

৪| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:

আন্দোলনে বা নির্বাচনে বিএনপির জয়লাভের সম্ভাবনা নেই।
বিএনপির দলছুট ভোট আবার ফিরে আসার সম্ভবনা নেই। কারন বিএনপি কখনো তার পলিসি আপডেট বা চেইঞ্জ করেছে এখন পর্যন্ত এমন কোন বক্তব্য দেয় নি। এমনকি বিএনপি ক্ষমতা পেলে কি করবে বিএনপির অনেক সিনিয়র নেতাও জানে না।

আর আন্দোলনেও বিএনপি অক্ষম। সমাবেশে টাকা দিয়ে অনেক লোক আনতে সক্ষম হলেও চিড়ামুড়ি নিয়ে ঢাকা প্রবেশমুখ ৭ দিন অবরোধের প্রস্তুতি নিয়েও ১০ মিনিটও থাকতে পারেনি, ডেডিকেটেড কর্মির অভাবে।

আর মামুলুল ধরা খাওয়ার পর বিম্পির ৫০% শক্তি শেষ হয়ে গেছে।
শেষ ভরসা ছিল নুরা, সেও শেষ।
সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিএনপি ও অন্যান্ন মৌলবাদি শক্তির মুল পৃষ্টপোষক পাকিস্তান আর্থিক ভাবে দেউলিয়া হয়ে গেছে। ইমরানখানও চাকরি হারায়, ইমরানের শক্তি ছোট মৌলবাদি দলগুলোও ইমরানকে ত্যাগ করেছে।
তাই বিএনপিকে বাচিয়ে রাখতে বিদেশী শক্তি এগিয়ে এসেছে। বাঁচিয়ে রাখতে এসেছে, জয়লাভ করাতে নয়।
তাই আন্দোলনে বা নির্বাচনে বিএনপির জয়লাভের সম্ভাবনা অনেক কমে গেছে, নেই বললেই চলে।

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বূাচনে কে জিতবে সেটা বড় কথা নয়। তবে এবার অন্তত নিরপেক্ষা নির্বাচনের ব্যবস্থা করলে ভালো হবে।

৫| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ২:৪৫

কামাল১৮ বলেছেন: তত্ত্বাবদয়ক সরকারের কোন নির্বাচনই নিরপেক্ষ হয় নাই।ক্ষমতাসীন দলগুলি ক্ষমতা ছেড়েই ছিলো দৌড়ের উপর।লতিফুর রহমানের সময় বিষয়টা নগ্ন হয়ে যায়।এর পরে বিচার পতির বয়ষ বাড়িয়ে লেজে গোবরে করে ফেলে বিএনপি।

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি তত্ত্বাবধায়কের অধীনের নির্বাচনে সংসদে শক্তিশালী বিরোধী দল পাওয়া গেছে। দলীয় সরকারের অধীনের কোন নির্বাচনে সংসদে রাজনৈতিক দলের ভারসাম্য ছিলো না।

৬| ০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৭:২২

তানভির জুমার বলেছেন: পৃথীবির কোথাও কি ফ্যাসিবাদ-সৈরাচার ভোট দিয়ে হটানো গিয়েছে? আওয়ামীলিগ যে কোন উপায়ে ক্ষমতায় থাকবে এমন কি যদি ম্যাছাকার করার প্রয়োজন তাহলেও। আওয়ামীলিগ গত ১৫ বছরে যে সব অপরাধ করেছে তার ২ % এর বিচার করলে আওয়ামীলিগ বলে কিছু থাকবে? পৃথীবির কোথাও কি ফ্যাসিবাদ-সৈরাচার ক্ষমতা থেকে সরে যাওয়ার পর তারা আর ক্ষমতায় যেতে পেরেছে? আওয়ামীলিগ নিজেরাও বিশ্বাস করে ক্ষমতা থেকে নামলে তারা নিশ্চিহ্ন হয়ে যাবে।

বিএনপির ৬০০ লোক গুমের স্বীকার হয়েছে। বুক বরাবর গুলি করে বিএনপির কতগুলো কর্মী হত্যা করা হয়েছে জানেন? , এই দুইটা মাত্র অপরাধের বিচার করলে আওয়ামীলিগের কাকে কাকে ধরা যাবে?

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ ক্ষমতায় আছে, থাকবে এটা সহজ হিসাব। তবে তারা সব কিছুর সাথে গণতন্ত্রকেও উন্নত করলে দেশের জন্য মঙ্গল হবে।

৭| ০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৮

শাহ আজিজ বলেছেন: মানুষ সবচে বেশি উদ্বিগ্ন বাজারের উচ্চ মুল্য নিয়ে , তারা বিরক্ত ভীষণ , তাই বিরক্ত অনেকেই মিটিংএ এসেছিল । লীগ আবারো চেয়ারে আসবে তবে অল্প ভোটের ব্যাবধানে । লীগের দলছুট নেতারা স্বতন্ত্র সিটে দাঁড়ালে লীগের জন্য একটা বিপদবার্তা থেকে যাচ্ছে । আমি কোয়ালিশন সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না । এবারের নির্বাচন হবে ব্যাতিক্রমধর্মী নির্বাচন ।

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচন হতে হলে প্রধানমন্ত্রীর ইচ্ছা লাগবে। কারণ বহুকাল দেশ তাঁর নিয়ন্ত্রনেই রয়েছে।

৮| ০৩ রা আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৬

রানার ব্লগ বলেছেন: সম্ভাবনা কে আমি ৫০-৫০ হিসাবে দেখছি । অবশ্য রাজনীতির মাঠ দখলে এখনো বি এন পি অনেক পিছনে ।

০৩ রা আগস্ট, ২০২৩ দুপুর ১২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেজন্যই বলছি, প্রধানমন্ত্রীর ইচ্ছাই এখনো মূল নিয়ামক। কারণ বিরোধীরা এখনো তাঁর উপর কার্যকর কোন চাপ সৃষ্টি করতে পারেনি।

৯| ০৩ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০৪

ফেনা বলেছেন: আমি রানা ব্লগ এর সাথে একমত। তিনি সঠিক বলেছেন।

০৩ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর পর্যবেক্ষণ সঠিক বলেই মনে হয়।

১০| ০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই ক্ষমতায় কি যাবে বা ভোটে কি জিতবে সেটা এখন বিবেচ্য বিষয় হওয়া উচিত নয়।
এখন একটা বিষয়ই হওয়া উচিত , সবাই ভোট দিতে চাই যা বিগত ১৫ বছর যাবত দেয়া যাচছেনা।

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: শুধুমাত্র ভোটের অধিকারের জন্য আন্দোলন হতে পারে। কারণ সরকারের ত্রুটি সেখানেই।

১১| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১২:০৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: আগামী নির্বাচন অনেকটা নির্ভর করছে কে মাঠ দখলে রাখতে পারবে তার উপর। ভোট এখানে মূলবিষয় নয়।

১২| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:১৩

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী পড়লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.