নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

নিজের সম্পর্কে আল্লাহর অভিজ্ঞতা

২৬ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৪২



একদা আল্লাহ দেখেছেন তিনি একাই আছেন এবং আর কিছুই নেই। সেজন্য তিনি বললেন, তিনি প্রথম, তিনি এক।তারপর তিনি দেখলেন তিনি কোন কিছুর লিমিট দিয়ে কুন বললে সেটা হয়ে যায়। সুতরাং তিনি মনের আনন্দে সৃষ্টি করতে থাকলেন যা ইচ্ছা। এভাবে তিনি তিনলক্ষ বছরে একটা মহাজগৎ তৈরী করে এর অধিশ্বর হয়ে গেলেন।তাঁর বিবিধ ইচ্ছার অংশ হিসাবে তিনি তাঁর ইবাদতের জন্য মানুষ ও জীন সৃষ্টি করলেন। তাদের ইবাদতের পুরস্কার হিসাবে তিনি জান্নাত সৃষ্টি করলেন এবং তাঁর ইবাদত না করার শাস্তি হিসাবে তিনি জাহান্নাম সৃষ্টি করলেন। তঁর ইবাদতের নিয়ম তিনি তাঁর পছন্দের কিছু লোককে জানিয়ে তাদেরকে এর প্রচার করার আদেশ দিলেন। শেষ বিচারে তিনি ইবাদতের হিসাব নিকাশ নিয়ে বসবেন এবং যাদেরকে জান্নাতে পাঠানো দরকার তাদেরকে জান্নাতে পাঠিয়ে দিবেন এবং যাদেরকে জাহান্নামে পাঠানো দরকার তাদেরকে জাহান্নামে পাঠিয়ে দিবেন। আল্লাহ যাদেরকে তাঁর কথা প্রচারের দায়িত্ব দিয়েছেন তঁদেরকে নবী ও রাসূল বলা হয়। তাঁর শেষ নবি ও রাসূল হলেন মোহাম্মদ (সা.)। আমরা আল্লাহর কথা জেনেছি হযরত মোহাম্মদের (সা.) মাধ্যমে। তঁর কথা বিশ্বাস করে আমরা মুমিন হয়েছি।

যারা মুমিন নয় তারা মুমিনদেরকে বিবিধ কথা বলে। মুমিনগণ এসব কথা গায়ে মাখে না। কারণ তারা জানে তাদের কাজের ফলে তারা পরকালে জান্নাত পাবে। যারা মুমিন নয় তাদেরকে আল্লাহও কিছু বলেন না। কারণ তিনি জানেন তিনি যা ইচ্ছা তাই করতে পারেন। কাজেই এখনই এদেরকে কিছু করতে হবে এটা কোন জরুরী বিষয় নয়। শেষ বিচারে তিনি এদেরকে টুটি চেপে ধরে জাহান্নামে ফেলে দিবেন। তারা সেখানে চিরকাল থাকবে। বিচিত্র শাস্তির বৈচিত্র উপভোগ করতে ভাতিজা রানু মুখিয়ে আছে। অগ্নির স্বাদ গ্রহণের জন্য আরেক ভাতিজা হয়েছে অগ্নিবেশ।এ দিক থেকে আল্লাহকে সার্থক বলা যায়। কারণ তাঁর বানানো জান্নাত ও জাহান্নামের উভয় স্থানে যাওয়ার আগ্রহী মানুষ আছে। ভাতিজা রানু ও অগ্নি নিশ্চয়ই জাহান্নামে যেতে পারলে আল্লাহর কৃতজ্ঞতা শিকার করবে। শাস্তি দিয়েও কৃতজ্ঞতা পাওয়া কম কথা নয়।

ভাতিজা জ্যাকের মতে সব ঝুট হ্যায় এসব আল্লা-বিল্লা কিছু নাই। আর বড়ভাই সোনাগাজীর মতে ধর্মের কথা হলো রূপ কথা। শেষ বিচারে না চাইলেও তাদেরকে জাহান্নামেই যেতে হবে। কারণ আল্লাহর কথা যারা বিশ্বাস করে না, আল্লাহ তাদের জন্য জাহান্নামই বরাদ্ধ রেখেছেন। কামাল স্যারও অনেক কথা বলে কামাল করেন। তিনিও আল্লাহর কথা বিশ্বাস করেন না। সুতরাং তাঁকেও জাহান্নামে যেতে হবে। আশা করি আমার কথায় তাঁদের কেউ রাগ করবেন না। কারণ তাঁরা জাহান্নাম বিশ্বাস করেন না। তো তাঁদের মতে যদি তাঁদেরকে জাহান্নমে যেতেই না হয় তাহলে আমার কথায় তাদের রাগের কি কারণ থাকতে পারে।

মুমিনগণ আল্লাহর কথায় সুনিশ্চিত বিশ্বাসী। এর অবশ্য অনেক কারণ আছে। অবিশ্বাসীরাও নাকি অনেক কষ্ট করে অবিশ্বাসী হয়েছে। তো তারা তাদের কষ্টের ফল কষ্টের স্থান জাহান্নাম তারা পাবেন। এ ক্ষেত্রে আল্লাহ তাদেরকে একটুও কষ্ট কম দিবেন না। সব কিছুই তো ঠিকঠাক আছে। তবে আর মুমিন-অমুমিনের ঝগড়ার কারণ কি সেটাই আমার বুঝে আসে না।

অমুমিনদের একটা মনভাব দেখলাম, মুমিনরা তাদের দলে যোগ দেয় না কেন, সেজন্য তাদের অনেক রাগ। কেন রে বাপু মুমিনরা একটু জান্নাতে যেতে চায় তাতে কেন তোমরা অহেতুক বাধা দিচ্ছ? তোমরা মনে করছ তারা ভুল পথে আছে এই তো? কিন্তু তোমরা যা মনে কর মুমিনগণ সেটা মনে করে না। সুতরাং তোমরা মুমিনগণকে তাদের মত করে থাকতে দাও।

আমি মুমিন মানুষ। তো আল্লাহ কিভাবে হলেন, এসব কথা আমি একটু বলি টলি। এতে দেখি তাদের ঘোর আপত্তি। কেন রে বাপু আমি কি তোমাদের অবিশ্বাসে জোর করছি? যেসব হাদিসে তাদেরকে মরা-কাটার কথা বলা হয়েছে, আমি আবার এসব হাদিস সঠিক মনে করি না। আমি মনে করি তাদের জন্য তাদের মত আমাদের জন্য আমাদের মত। এটাই কোরআনে আছে। এর সাথে গরমিল হাদিস কে যে কোথা হতে বানিয়েছে কে জানে? কোরআনের সাথে গরমিল এসব হাদিস দেখলে আমি শুধু আসতাগফিরুল্লাহ পাঠ করি।

আল্লাহ তাঁর অভিজ্ঞতা নিয়ে ভালো থাকুন। আমরা তাঁর ইবাদত করে জান্নাতের আশা করি। যারা আল্লাহর কথা বিশ্বাস করে না, তাদের কি হয় না হয় সেটা পরকালে দেখা যাবে। তাদের কাজে সমস্যা তৈরী করাও মুমিনের কাজ নয়।পৃথিবীতে জয় হোক মানবতার।

মন্তব্য ৭০ টি রেটিং +১/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫১

রাজীব নুর বলেছেন: ধরে নিলাম আল্লাহ্‌ আছেন, তাতে পৃথিবী বাসীর লাভটা কি হচ্ছে?
আবার ধরে নিলাম আল্লাহ নেই, তাতে পৃথিবী বাসীর ক্ষতিটাই বা কি হচ্ছে?
দুটাতেই ফলাফল শূন্য।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ থাকলে তাঁর ইবাদত না করার কারণে পরকালে জাহান্নামে যেতে হবে। এটা পরকাল বিশ্বাসীদের বিষয়। যারা পরকাল বিশ্বাসী নয় আল্লাহর বিশ্বাস মূলত তাদের কোন বিষয় নয়।

২| ২৬ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:০০

রানার ব্লগ বলেছেন: আমার ইসলামি স্কলারদের কাছে প্রশ্ন । যদি শেষ বিচারে বিশ্বাস রাখি তবে কবরে আজাব হবে কেনো । আজাব মানে তো শাস্তি । আর শাস্তি তখনি হয় যখন বিচার সম্পন্ন হয়ে যায় ।

আপনি ভালো কবিতা লেখেন । আবার শুরু করেন লেখা । এইসব নিয়ে বেশি না ভেবে নিজের ভাবনা কে সম্প্রসারিত করেন ।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কবর আজাব হলো প্রাথমিক শাস্তি। এটা হলো বিচারের পূর্বে হাজত বাস। আর বিচারের পর কারাবাস হয়ে থাকে। কবিতার পাঠক নাই। সেজন্য কবিতা লিখে পোষায় না।

৩| ২৬ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০২

জ্যাক স্মিথ বলেছেন: সব ঝুট হ্যায় এসব আল্লা-বিল্লা কিছু নাই। B-)

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: যখন বিচারের কাঠ গড়ায় দাঁড় করানো হবে তখন বুঝা যাবে আল্লাহ আছে নাকি নাই। আমার কথায় আবার ডরাইয়েন না। আপনে তো আবার আল্লাহ বিল্লাহ বিশ্বাস করেন না।

৪| ২৬ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৪

হাসান১৯ বলেছেন: সাময়িক সময়ের জন্য ধরেই নিলাম যে , সৃষ্টিকর্তা বলে কিছু নেই।।।এতে করে বিশ্বাসীদের কোন ক্ষতি নেই।।কিন্তু মৃত্যুর পর যদি দেখেন সৃষ্টিকর্তা বলে কেউ একজন আছে তখন কী জবাব দেবেন সৃষ্টিকর্তা কে ?

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তখন বলবে, ভাবছিলাম নাই, এখন দেখি আছে।

৫| ২৬ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:২২

হাসান১৯ বলেছেন: কবরের আজাব তিনটি প্রশ্নের উপর নির্ভর করতেছে যদি সে সৃষ্টিকর্তাকে বিশ্বাস না করে, মুহাম্মদ কে প্রফেট হিসেবে না মানে এবং ইসলাম কে দীন হিসেবে না মানে তখন তার কবরের আজাব হবে।।।অবিশ্বাসীদের জন্য মৃত্যুর পর থেকেই শাস্তি শুরু হবে।।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: কবর আজাব অনেকটা বিচার পূর্ব হাজত বাসের মত।

৬| ২৬ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:২৮

হাসান১৯ বলেছেন: সব যদি ঝুট ই হয় , কুরআন যদি সৃষ্টিকর্তার কিতাব নাই হয়ে থাকে এবং আপনি যদি সত্যবাদী হয়েই থাকেন তাহলে আপনি কুরআন এর ক্ষুদ্র একটি সুরার মতো আরেকটি সূরা বানিয়ে দেখান , এক্ষেত্রে আপনি চাইলে পৃথিবীর সকলের সাহায্য নিতে পারেন।।।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসব কথা তাদেরকে বলে কোন লাভ নেই। তারা ঈমান আনবে না।

৭| ২৬ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১৩

জ্যাক স্মিথ বলেছেন: @হাসান১৯- তাহলে তো আরও ভালো হবে, সৃষ্টি কর্তার কাছে তখন ধার্মিকদের নামে বিচার দেয়া যাবে- ধর্মের নামে পৃথিবীতে মানুষে মানুষে বিভাজন সৃষ্টি করার জন্য। এছাড়া আরও অনেক অনেক অভিযোগ দেয়া যাবে, এই যেমন- ধর্মের নামে নানা কাল্পনিক বিষয় আশয় সত্য হিসেবে জোড় করে খাওয়ানোর চেষ্টা করা, স্রষ্টার আদেশের নামে মানুষ খুন, অন্যায় অবিচার, অরাজকতা করা। হাজার বছর আগে মরে ভূত হয়ে গেছে যাদের আমরা কখনো দেখিইনি তাদের নানা অযৌক্তিক, অবিশ্বাস্য কার্যক্রমকে বিশ্বাস করারনোর চেষ্টা করা। সৃষ্টি কর্তা ছাড়াও বিভিন্ন কাল্পনিক প্রাণী বা চরিত্রকে বিশ্বাস করানোর চেষ্টা করা যেমন- জিন, ভূত, ফেরশতা, শয়তান, দৈত্য, রাক্ষস ইত্যাদি।

প্রতিটি ধর্মের মূল ভিত্তিই হচ্ছে নানা আজগুবি, কল্পকাহিনী নির্ভর যার কোন ভিত্তি থাকতে পারে না, এসব ভিত্তহিন বিষয় আশয় যারা অবিশ্বাস করবে তাদের শ্বাস্তি দেওয়া, হেরাজমেন্ট করা, ইত্যাদি নানা বিষয়ে স্রষ্টার কাছে ধার্মীকদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করানো যাবে।

অপরদিকে- মৃত্যুর পর স্রষ্টা যদি ধার্মিকদে ধরে এই বলে- দুনিয়া হচ্ছে একটা পরিক্ষার জায়গা, তোমাদের যথেষ্ট জ্ঞান বুদ্ধি দেবার পরেও তা বিসর্জন দিয়ে ধর্মীয় গুরুদের কেন অন্ধভাবে অনুসরন করলে? যাদের তোমরা কখনো দেখই নাই তাদের আজগুবী কর্মকান্ড অন্ধভাবে কেন বিশ্বাস করলে? তোমরা কেন ভীতু হইলে, কেন ভয়কে বিসর্জন না দিয়ে জ্ঞান কে বিসর্জন দিলে? সুতরাং তোমাদের স্থান জাহান্নামে, তোমরা চিরকাল জাহান্নামেই থাকো। =p~ তখন কেমন হবে?



আর যারা নিজস্ব বুদ্ধিমত্তা ব্যবহার করে, ভয়কে বিসর্জন দিয়ে ধর্মীয় গুরুদের নানা মিথ্যা কাহিনিকে চ্যলেঞ্জ জানিয়েছে তারাই হচ্ছে আজকের বিজয়ী, তোমরা সবাই জান্নাতে ঢুঁকো। B-) আর এভাবেই অবিশ্বাসীরা সব জান্নাতে গমন করিবে। :D

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ সবার সব অভিযোগ শুনবেন এবং সুবিচার করবেন। সব অপরাধী জাহান্নামে যাবে। তবে যারা কালেমা পাঠকারী তাদের কিছুটা ঈমান থাকলেও তারা জাহান্নাম থেকে অবশেষে মুক্তি পাবে। তবে মোনাফেকরা জাহান্নাম থেকে মুক্তিপাবে না।

৮| ২৬ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২১

জ্যাক স্মিথ বলেছেন: কুরআন যদি সৃষ্টিকর্তার কিতাব নাই হয়ে থাকে এবং আপনি যদি সত্যবাদী হয়েই থাকেন তাহলে আপনি কুরআন এর ক্ষুদ্র একটি সুরার মতো আরেকটি সূরা বানিয়ে দেখান

এরকম দাবীর মানে কি? আমাকে কি তাহলে নবীর ভুমিকায় অভিনয় করতে হবে, আমাকে কি নবী সেজে ওইরক একটা পুথিগ্রন্থ বানিয়ে পুরোজীবন পর করে দিতে হবে?

আচ্ছা আপনি যেহেতু বলেছেন তাহলে একটা দেখাই: থাকব না কো বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে,-. কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘুর্ণিপাকে।

আপনি পুরো কুরান তন্ন তন্ন করে খুঁজেও এর চেয়ে উচুমানের কোন আয়াত পাবেন না। B-)

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইহা নজরুলের কবিতা। ইহা ঐশিবানী নয়। মোহাম্মদের (সা।) হাদিসের সাথে কোরআন মিলে না। যে সূরা বানাবে তার সূরা তার রচনার সাথে মিলবে না এবং কোন মানুষের রচনার সাথে মিলবে না।

৯| ২৬ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

কামাল১৮ বলেছেন: আল্লাহ সর্বশক্তিমান এবং সবকিছু জানেন।এই কথাটা যে স্ববিরোধী এটা কি তিনি জানেন?

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিভাবে স্ববিরোধী?

১০| ২৬ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


ব্লগ ব্যাতীত অন্য কোথায় কোথায় এসব লিখেন?

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফেসবুকে লিখি। সেখানে কেউ আমার লেখার বিরোধীতা করে না।

১১| ২৬ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

নূর আলম হিরণ বলেছেন: একদা আল্লাহ দেখেছেন তিনি একাই আছেন এবং আর কিছুই নেই। সেজন্য তিনি বললেন, তিনি প্রথম, তিনি এক।তারপর তিনি দেখলেন তিনি কোন কিছুর লিমিট দিয়ে কুন বললে সেটা হয়ে যায়। সুতরাং তিনি মনের আনন্দে সৃষ্টি করতে থাকলেন যা ইচ্ছা।
এই যে আল্লাহ এসব করেছেন বলে আপনি নিশ্চিত ভাবে বলছেন, মনে হচ্ছে এগুলো করার সময় আপনি উনার সাথে বসে ছিলেন! যদি প্রক্রিয়াটি এমন না হয় তাহলে আল্লাহর কাছে কি জবাব দিবেন তখন?

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এগুলো আল্লাহর কথার সূত্র ধরেই লিখছি। আল্লাহর কাছে জবাব দিহি করতে হলে তাঁকে তাঁর কথার সূত্রের কথা বলে দেব।

১২| ২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৫৮

কামাল১৮ বলেছেন: বিশ্বাস দিয়ে চিন্তা করলে হবে না।লজিক দিয়ে চিন্তা করেন,পেয়ে যাবেন।না পারলে বলবেন আমি বলে দিবো।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আগে তো আপনি বলুন। তারপর না হয় আমি চিন্তা করব।

১৩| ২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৮

জিকোব্লগ বলেছেন:



পোস্টটি যাই হোক না কেন , পোস্টটি থেকে বর্তমান ইসলাম বিদ্বেষী
ব্লগারদের একটা লিস্ট পাওয়া গেল। এরা প্রকৃতপক্ষে নাস্তিক না।
এরা হচ্ছে ইসলাম বিদ্বেষী।

প্রকৃত নাস্তিকরা ইসলামের একটা অংশ সফল হতে বেশ হেল্প করে।
প্রকৃত নাস্তিকরা জীবনের যেকোন সময় ইসলামের আলোতে চলে আসতে
পারে। যেমনঃ রকমারির প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ নাস্তিক
থেকে ইসলামের আলোতে চলে এসেছেন।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এর মধ্যে ভাতিজা রানুকে নিয়ে আমি খুব সমস্যায় আছি।

১৪| ২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৩১

কামাল১৮ বলেছেন: আগে চিন্তা করুন।নাপারলে বলুন যে আমি পারছি না।

২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নাজমুন নাহার ডলি নামে আপনার কি কেউ আছে?

১৫| ২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৫০

কামাল১৮ বলেছেন: এমন নামে আমার জানাশুনা কেই নাই।

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তার বিবরণ অনুযায়ী আমি আপনাকে তার মামা মনে করেছিলাম।

১৬| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১:০৮

হাসান১৯ বলেছেন: @জ্যাক স্মিথ -
১) প্রথমত আপনাকে জোর করে কোনও কিছু খাওয়ানো হইতেছে না.. ( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ২৫৬ - দীনের মধ্যে জবরদস্তির অবকাশ নেই, নিশ্চয় হিদায়াত গোমরাহী হতে সুস্পষ্ট হয়ে গেছে। কাজেই যে ব্যক্তি মিথ্যে মা’বুদদেরকে (তাগুতকে) অমান্য করল এবং আল্লাহর প্রতি ঈমান আনল, নিশ্চয়ই সে দৃঢ়তর রজ্জু ধারণ করল যা ছিন্ন হওয়ার নয়। আল্লাহ সর্বশ্রোতা এবং সর্বজ্ঞাতা।)

২) আপনাকে কাঠের একটা চেয়ার বানাতে বলা হইছে কিন্তু আপনি বানাইলেন কাগজের । কুরআন বাংলায় না , অ্যারাবিক ভাষায় ... ( কুরআন চ্যাপ্টার ৩৯ আয়াত ২৮ - আরবী ভাষায় (অবতীর্ণ) কুরআন, এতে নেই কোন বক্রতা (পেচানো কথা), যাতে তারা (অন্যায় অপকর্ম হতে) বেঁচে চলতে পারে। )
( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ২৩-২৪ - আমি আমার বান্দাহর প্রতি যা নাযিল করেছি তাতে তোমাদের কোন সন্দেহ থাকলে তোমরা তার মত কোন সূরাহ এনে দাও আর তোমরা যদি সত্যবাদী হও, তবে আল্লাহ ছাড়া তোমাদের সকল সাহায্যকারীকে আহবান কর। যদি তোমরা না পার এবং কক্ষনো পারবেও না, তাহলে সেই আগুনকে ভয় কর, যার ইন্ধন হবে মানুষ এবং পাথর, যা প্রস্তুত রয়েছে অবিশ্বাসীদের জন্য। )

৩) ধর্ম এই পৃথিবীতে বিভেদ সৃষ্টি করে না। বরং লিবারেল অবিশ্বাসী রা বিভেদ সৃষ্টি করে। আমাদের কাছে ভাল মন্দের নির্দিষ্ট দিকনির্দেশনা আছে কুরআন এবং সুন্নাহ তে। কুরআন সুন্নাহ অনুযায়ী আমরা মিথ্যা , চুরি , পরকীয়া , সমকামিতা,......ইত্যাদি আরও অনেক খারাপ কাজ থেকে বিরত থাকি এবং কুরআন সুন্নাহ আমাদের বিনয়ী হতে শেখায়। কিন্তু আপনাদের ভাল মন্দের মানদণ্ড হইল " মানুষ যে কোনও কিছু করতে পারবে যতক্ষণ পর্যন্ত সেইটা অন্যের ক্ষতির কারণ না হয় । " এভাবে লিবারেলরা সমকামিতাকে বৈধ বানাইছে, কিছুদিন পর তারা বলবে যে ইনছেস্ট ও বৈধ।
( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ১১ - তাদেরকে যখন বলা হয়, ‘পৃথিবীতে ফাসাদ সৃষ্টি করো না’; তারা বলে, ‘আমরা তো সংশোধনকারী’। )

৪) আমরা জানি যে , বিগ ব্যাং ( মহাবিশ্বের সম্প্রসারণ ) থেকে এই মহাবিশ্বের সৃষ্টি। এইটা কুরআন এ ১৪০০ বছর আগে বলা আছে। অথচ বিজ্ঞানীরা এই বিষয় এ ১৯০০ সাল এর পর জানতে পারছে...এরকম আরও অনেক বিষয় তারা রিসেন্টলি আবিষ্কার করছে , কিন্তু কুরআন এইগুলা সম্পর্কে অনেক আগেই আমাদের জানাইছে।।যেমন - মাতৃগর্ভে ভ্রূণ এর বেড়ে উঠার ধাপ, পৃথিবী এবং সূর্যের নিজ অক্ষের ঘূর্ণন ,......এরকম আরও অনেক ব্যাখ্যা আছে কুরআন এ, যা পড়তে এবং লেখতে না জানা মুহাম্মাদ এর জন্য বলা সম্ভব ছিল না...

( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ১১ - অবিশ্বাসীরা কি দেখে না যে, আকাশ আর যমীন এক সঙ্গে সংযুক্ত ছিল, অতঃপর আমি উভয়কে আলাদা করে দিলাম, আর প্রাণসম্পন্ন সব কিছু পানি থেকে সৃষ্টি করলাম। তবুও কি তারা ঈমান আনবে না? )

( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ১১ - পরে আমি শুক্রবিন্দুকে পরিণত করি জমাট বাঁধা রক্তে, অতঃপর মাংসপিন্ডকে পরিণত করি হাড্ডিতে, অতঃপর হাড্ডিকে আবৃত করি মাংস দিয়ে, অতঃপর তাকে এক নতুন সৃষ্টিতে উন্নীত করি। কাজেই সর্বোত্তম স্রষ্টা আল্লাহ কতই না মহান! )

( কুরআন চ্যাপ্টার ২ আয়াত ১১ - (আল্লাহই) সৃষ্টি করেছেন রাত ও দিন এবং সূর্য ও চাঁদ; প্রত্যেকেই নিজ নিজ কক্ষপথে বিচরণ করে। )

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

১৭| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১:১৮

জিকোব্লগ বলেছেন:



২৬ শে আগস্ট, ২০২৩ রাত ১১:১১

লেখক বলেছেন: এর মধ্যে ভাতিজা রানুকে নিয়ে আমি খুব সমস্যায় আছি।

- আল্লাহ্ তা‘আলাই যাকে ইচ্ছা হেদায়াতের পথে আনয়ন করেন (সূরা কাসাস: ৫৬) ।
আল্লাহ যাকে ইচ্ছা পথভ্রষ্ট করেন এবং যাকে চান হেদায়াত দান করেন (সূরা মুদ্দাছ্ছির: ৩১) ।
আল্লাহ যাকে চান পথভ্রষ্ট করে দেন, আর যাকে চান সঠিক পথে স্থাপন করেন (সূরা আন‘আম: ৩৯) ।

আল্লাহ যদি উহাকে পথভ্রষ্ট করে দেন, উহা পথভ্রষ্ট হবে; আর যদি উহাকে সঠিক পথে
স্থাপন করেন, উহা সঠিক পথ পাবে। কাজেই আপনারতো কোন সমস্যা দেখছি না।

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

১৮| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১:২২

হাসান১৯ বলেছেন: #চ্যাপ্টার এবং আয়াত নাম্বার সংশোধন---
#( কুরআন চ্যাপ্টার ২১ আয়াত ৩০ - অবিশ্বাসীরা কি দেখে না যে, আকাশ আর যমীন এক সঙ্গে সংযুক্ত ছিল, অতঃপর আমি উভয়কে আলাদা করে দিলাম, আর প্রাণসম্পন্ন সব কিছু পানি থেকে সৃষ্টি করলাম। তবুও কি তারা ঈমান আনবে না? )

#( কুরআন চ্যাপ্টার ২৩ আয়াত ১৪ - পরে আমি শুক্রবিন্দুকে পরিণত করি জমাট বাঁধা রক্তে, অতঃপর মাংসপিন্ডকে পরিণত করি হাড্ডিতে, অতঃপর হাড্ডিকে আবৃত করি মাংস দিয়ে, অতঃপর তাকে এক নতুন সৃষ্টিতে উন্নীত করি। কাজেই সর্বোত্তম স্রষ্টা আল্লাহ কতই না মহান! )

#( কুরআন চ্যাপ্টার ২১ আয়াত ৩৩ - (আল্লাহই) সৃষ্টি করেছেন রাত ও দিন এবং সূর্য ও চাঁদ; প্রত্যেকেই নিজ নিজ কক্ষপথে বিচরণ করে। )

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৩:১০

জ্যাক স্মিথ বলেছেন: @হাসান১৯- ওওও ভাই,, দয়া করে নিজের জ্ঞান বুদ্ধি থেকে দুই চার লাইন লিখেন, জ্ঞান বুদ্ধি আছে নিশ্চয়। সবই তো কোরান আর জাকির নায়েকের বয়ান থেকে কপি পেস্ট করতেছেন, ক্যামবা কি?

@জিকোব্লগ - নাস্তিকরা তাহলে দলে দলে ইসলাম গ্রহণ করে নেহ? =p~ ইউটিউবে সোহাগের দুই চারটা ভিডু দেখে সোহাগকে আপনি আমার থেকে বেশি চিনেন না, ও কোন কালেই নাস্তিক ছিল না, এসব হচ্ছে ওর ঢং। নাস্তিকতা নিয়ে সোহাগের কোন বই বা লেখা দেখাতে পারবেন না। ;) "আমি নাস্তিক আছিলাম তারপর সত্য খুইজা পেয়ে ইসলাম গ্রহণ করছি" =p~ এরকম ভুয়া দাবি করা বহু লোককেই আমি চিনি।

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি কোরআন দিয়ে আপনাকে বুঝাতে চেয়েছেন। এটা দোষনীয় নয়।

২০| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৩:২৬

জ্যাক স্মিথ বলেছেন: @হাসান১৯ - আপনি কোরান থেকে যে সকল আয়াত কপি পেস্ট মারতেছেন বা জাকির নায়েকের বয়ান পেস্ট করতেছেন, আপনার কাছে কেন মনে হইলো যে ওই সকল আয়াত আমি কখনো পড়িনি বা ওই বয়ান শুনিনি?

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: বুঝাগেলো আপনি অনেক কিছুই জানেন তবে বুঝেননি।

২১| ২৭ শে আগস্ট, ২০২৩ ভোর ৪:৪১

হাসান১৯ বলেছেন: @জ্যাক স্মিথ রিলাক্স , এত সহজে চেইতা গেলে হইব নি? এবং আপনার জ্ঞান বুদ্ধি যে অনেক বেশি সেইটা আমি বুঝতে পারছি। ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: জানা আর বুঝাতে ভিন্নতা আছে।

২২| ২৭ শে আগস্ট, ২০২৩ ভোর ৬:১৮

জিকোব্লগ বলেছেন:



২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৩:১০

জ্যাক স্মিথ বলেছেন:
@জিকোব্লগ - .............সোহাগকে আপনি আমার থেকে বেশি চিনেন না .............

- @জ্যাক স্মিথ,
বলেন দেখি, সোহাগ বুয়েটের কোন হলে কত নাম্বার রুমে থাকতো ?
বুয়েটে সোহাগের একজন বেস্ট ফ্রেন্ডের নাম বলেন ?
আপনি বুয়েটের কোন ব্যাচের ছাত্র ছিলেন , কোন হলে ছিলেন ?

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৩| ২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:১৫

হাসান১৯ বলেছেন: @মহাজাগতিক চিন্তা - ৪:১৪০ - কিতাবে তোমাদের নিকট তিনি নাযিল করেছেন যে, যখন তোমরা শুনবে আল্লাহর আয়াতের প্রতি কুফরী হচ্ছে এবং তার প্রতি ঠাট্টা করা হচ্ছে, তখন তাদের নিকট বসো না যে পর্যন্ত তারা অন্য আলোচনায় লিপ্ত না হয়, নচেৎ তোমরাও তাদের মত হয়ে যাবে, নিশ্চয় আল্লাহ মুনাফিক ও কাফিরদের সকলকেই জাহান্নামে একত্রিত করবেন।

২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে তো সেরকম কিছু হচ্ছে না।

২৪| ২৭ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:১০

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: ইহা নজরুলের কবিতা। ইহা ঐশিবানী নয়। মোহাম্মদের (সা।) হাদিসের সাথে কোরআন মিলে না। যে সূরা বানাবে তার সূরা তার রচনার সাথে মিলবে না এবং কোন মানুষের রচনার সাথে মিলবে না।

এইটা কি বললেন ? কবিতা কি আপনি টেবিলে বসলেই আসে? আপনি নিজে একজন লেখক হয়ে এমন কথা কি করে বললেন ? কবিতার লাইন হঠাত করে আসে এবং এক লাইনে রেল গাড়ির মতো আসে এবং নিদৃষ্ট সময় তা থেকে যায় । এটা আপনি ও জানেন । সারা জীবন কলম ঘসলেও আপনার মতো করে আমি লিখতে পারবো না কারন উহা ঈশ্বর প্রদোত্য । ঠিক তেমনি মাথা ফাটিয়ে চৌচির করে ফেললেও আপনি নজরুলের মতো লিখতে তো দুরে থাক কপি ও করতে পারবে না । কারন উহা ঈশ্বর প্রদোত্য । লালনের একটা কথা মনে পরছে যখন পাগল তাকে জিজ্ঞাসা করলো তুমি ওমন করে কি ভাবে গাও । তখন লালন বলেছিলো তার চোখের সামনে গান গুলো লেখার অক্ষরে ভেসে ওঠে আর সে দেখে দেখে গায় । ইহা কি ঈশ্বর প্রদোত্য নয়?

হাসান১৯ নামক ক্যারেক্টার থেকে দুরে থাকুন এরা মিমিক ক্যারেক্টার । নিজের বোধ বুদ্ধি লবডঙ্কা । অন্যের গন্ধ শুঁকে জীবন চালায় ।

২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এক জনের রচনার সাথে অন্য জনের রচনা মিলেনা সেজন্যই কোরআন আল্লাহর রচনা।কারণ কোরআনের সাথে মোহাম্মদ (সা) ও অন্য কোন মানুষের রচনার সাথে মিল নেই। সুতরাং যারা বলেছে কোরআন মোহাম্মদের (সা) রচনা তাদেরকে আল্লাহ বলেছেন, কোরআনের মত সুরা বানাতে। কারো রচনার সাথে কারো রচনা মিলে না বলেই আল্লাহ সেটা বলেছেন। তথাপি কেউ যদি কোরআনের সাথে মিল করে কোন কিছু রচনা করতে চায় তাহলে তাকে ঐশি বানী রচনা করতে হবে। তারমানে তাকে বলতে হবে এটা ঐশি বাণী। তারপর তাতে ভুল থাকা চলবে না। তারপর বিপুল সংখ্যক মানুষ সেটা ঐশিবাণী হিসাবে মানতে হবে। তাহলে কোরআনের চ্যালেঞ্জের মোবাবেলা হবে। দেড় হাজার বছরে কেউ এমন রচনা হাজির করতে পারেনি। আর আল্লাহও সেটাই বলেছেন, কেউ তা পারবে না। সুতরাং অহেতুক বেচারা মোহাম্মদের (সা) উপর কোরআন রচনার অপবাদ দিয়ে মানুষের সাথে প্রতারণার অভিযোগ করা ঠিক নয়।

২৫| ২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: হাসান১৯ - আরে না ব্রো চেইতা যাওয়ার কিছু নেই,চিল ম্যান, চিললল। :) । আর আমি মনে করি না যে আমার খুব বেশি জ্ঞান বুদ্ধি আছে। তাছাড়া ধর্মের বিরুদ্ধে কথা বললেই তাকে খুব বেশি জ্ঞানী ভাবার দরকার নেই, ধার্মীকদের মধ্যেও অনেক জ্ঞানী ব্যক্তিত্ব রয়েছে তবে তারা শুধু ধর্মের ব্যাপারে একটু আবেগী এই যা। যদিও জ্ঞান পরিমাপ করার নির্দিষ্ট কোন প্যারামিটার নেই, তবে প্রতিটি মানুষই কোন না কোন দিকে দিয়ে যথেষ্ট জ্ঞানী।

মহাজাগতিক চিন্তা- নজরুল সত্যবাদি সে কখনোই তার কবিতাকে ঐশী বাণী বলে মিথ্যা দাবি করেনি, রবিন্দ্রনাথাও এমন দাবী করেছে বলে শুনিনি, যদিও তাদের কবিতার মত কবিতা দুনিয়ার আর কেউ লিখতে পারবে না।
আর আপনি তাহলে আমাকে স্প্যানিশ ভাষায় একটি কবিতা লিখে দেখান, এবং আপনি যদি তা করে দেখাতে পারেন তাহলে কি প্রমাণ হবে যে আপনার উক্ত কাবিতাটি ঐশী বাণী? ;)

জিকোব্লগ সরি ব্রদার কারো ব্যক্তিগত বিষয় নিয়ে ঘাঁটাঘাটি করাটা সমীচিন হবে না, তাছাড়া সোহাগ আমার অন্যতম প্রিয় এক ব্যক্তিত্ব যদিও তার ধর্মীয় ঢং টা আমার ভালো লাগে না। তবে শুধু এতটুকু জেনে রাখুন তার সমন্ধে আমি অনেক কিছুই জানি এমনকি তার ঘরের খাটের নিচের খবরও আমি জানি। ;)

ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: অভিযোগটা হলো, মোহাম্মদ (সা) নিজেই কোরআন রচনা করেছেন। সেজন্য আল্লাহ বলেছেন, পারলে মোহাম্মদের (সা) মত তোমরাও রচনা কর। তাঁর পরে বহু লোক নবুয়ত দাবী করেছে তবে তারা মোহাম্মদের (সা) মত কোন কিছু রচনা করতে পারেনি। কাদিয়ানী নামে এক লোক নবুয়ত দাবী করেছে, কিন্তু এক লাইন ঐশি বাণীও হাজির করতে পারেনি। ধর্মের লাইনে যারা আছে তাদের কেউই কোরআনের পর কোন ঐশিবাণী হাজির করেনি। আর পূর্বের ঐশিবাণীর কথা কোরআন অস্বীকার করেনি। কোরআন শুধু বলেছে তাতে মানুষ নিজেদের কথা যোগ করেছে। সেজন্য এখন কোরআন মুখস্ত করার ব্যবস্থা করা হয়েছে। কারো প্রতি জোর করা ছাড়াই অনেক কোরআনে হাফেজ হচ্ছেন। একজন বাংলায় একটা সূরা বানিছে সূরা ফুটবল। কিন্তু সে যা লিখেছে তা’ কেউ ঐশিবাণী মানবে না। কারণ তার ঐটুকু রচনার মাঝেই অনেক ভুল ছিলো। ঐশিবাণীর একটা বৈশিষ্ঠ হলো এতে ভূল থাকে না। তারমানে আল্লাহ যে চ্যালেঞ্জ দিয়েছেন তা’ একেবারে বেকার চ্যালেঞ্জ নয়।

২৬| ২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২০

জ্যাক স্মিথ বলেছেন: মহাজাগতিক চিন্তা- স্যামসাং এর মত মোবাইল ফোন পৃথিবীর আর কেউ বানাতে পারেনি, আ্যাপেলের ধারে কাছে যেতে পারেনি কেউ, টেসলা কোম্পনীর গাড়ির মত গাড়ি দুনিয়ার আর কেউ বানাতে পারেনি। তাতে কি প্রামাণ হয় ওই সব প্রডাক্ট আকাশ থেকে পড়েছে? তাছাড়া কোরআন নিজেই একটা কপি বুক অব বাইবেল। বিশ্বের অধিক সংখ্যক মানুষ (বিলিয়নস অব পিপল ) কুরআনকে নকল বই হিসেবেই জানে। =p~ এর পরেও কি আপনি কুরানের পক্ষেই কথা বলবনে?

আপনি কি গীতার মত দুই লাইন পুঁথি লিখতে পারবেন? দাবী করলেই কি তা সত্য হয়ে যায়?

এসব বাদ দিয়ে আপনি আলোর পথে আসেন, আপনি যথেষ্ট জ্ঞানী কিন্তু লোক লজ্জার ভয়ে হয়তো আপনি আলোর পথে আসতে পারতেছেন না, তবে একবার বের হয়ে দেখুন 'কোন ভয় নেই এবং আপনি দুঃখিতও হবেন না'। তবে ভয় অবশ্য একটু আছে মুমীনের দ্বারা কতল হবার ভয়, কিন্তু আপনাকে ভয়কে জয় করা শিখতে হবে তো। শিক্ষার কোন বয়স নেই।



হাসান১৯ আপনাকে ইঙ্গিতে মোনাফিক বানিয়ে দিলো, তো আপনার এখন কি হবে?




২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মোহাম্মদের (সা) হাদিসও কোরআনের সাথে মিলে না। সুতরাং কোরআন মোহাম্মদের (সা) বাণী নয়, এটা আল্লাহর বাণী।

২৭| ২৭ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১১

হাসান১৯ বলেছেন: @ রানার ব্লগ - আপনি জ্ঞান বুদ্ধিতে আরও একধাপ এগিয়ে । আপনার ইন্টেলেকচুয়াল কথাবার্তা প্রশংসার দাবিদার।।।আমি আপনার মতো জ্ঞানী মানুষ খুব কম দেখেছি আমার জীবনে ।।।ধন্যবাদ।।

২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভালো বলেছেন।

২৮| ২৭ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৪

রানার ব্লগ বলেছেন: মহাজাগতিক চিন্তা @ ধরুন এখন কেউ আসলেই ঐশি বানী নিয়ে আপনার কাছে আসলেও আপনি বিশ্বাস করবে না কারন আপনার মগজে ঢুকে আছে এক মাত্র নবী মুহাম্মাদের কাছেই ঐশী বানী এসেছিলো এবং ওটাই শেষ বানী । অন্য কেউ আজ যদি সত্যি সত্যি বানী এনে আপনার পায়ে পড়ে তাও আপনি বিশ্বাস করবে না । ইহাই সত্য ।

২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার বিশ্বাসের তো দরকার নাই, অনেক মানুষ বিশ্বাস করলেই হয়। আসলে কোরআনের পর কোন বাণীকে কেউ ঐশিবাণী বলে দাবী করেনী। পারলে এমন বাণী মির্জা গোলাম আহমদ কাদিয়ানী বানিয়ে ফেলতো। ঘটন হলো আল্লাহর বাণী অন্য কেউ বানাবে ক্যামনে, সেজন্যই কেউ বানাতে পারছে না। কারণ একজনের রচনার মত রচনা অন্যজন বানাতে পারে না।

২৯| ২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

জিকোব্লগ বলেছেন:



২৭ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৬

জ্যাক স্মিথ বলেছেন
............. জিকোব্লগ সরি ব্রদার কারো ব্যক্তিগত বিষয় নিয়ে ঘাঁটাঘাটি করাটা সমীচিন হবে না, তাছাড়া সোহাগ আমার অন্যতম প্রিয় এক ব্যক্তিত্ব যদিও তার ধর্মীয় ঢং টা আমার ভালো লাগে না। তবে শুধু এতটুকু জেনে রাখুন তার সমন্ধে আমি অনেক কিছুই জানি এমনকি তার ঘরের খাটের নিচের খবরও আমি জানি। ;)

___
মাহমুদুল হাসান সোহাগ একজন পাবলিক ফিগার।
উনার উইকি পেজ ও আছে। Click This Link


জানলে পরে, উনি বুয়েটের কোন হলে কত নাম্বার রুমে
থাকতেন বলাটা ব্যক্তিগত বিষয় নিয়ে ঘাঁটাঘাটির মধ্যে পরে না।

একেই বলে জ্যাক স্মিথ কিভাবে মিথ্যা কথার ফুলঝুড়ি ব্লগে মন্তব্য
দিয়ে প্রচার করে বেড়াচ্ছে। উহার অন্যান্য মন্তব্যগুলোও বানোয়াট,
মিথ্যা , চাঁপাবাজি ও প্রচন্ড ইসলাম বিদ্বেষী। তবে উহার মন্তব্য থেকে
বোঝা যায় , উহা অরিজিনালি খ্রিস্টান অথবা ইসলাম ব্যাতীত অন্য
কোন ধর্ম থেকে উঠে আসা। উহাকে কোরআন দিয়ে বুঝিয়ে কী লাভ!
উহাতো প্রতিনিয়ত কোরআনকে অবমান-ই করতে চায়।

এইরকম মিথ্যাবাদী ও চাপাবাজ থেকে দূরে থাকায় উত্তম।

২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: গুগুল সার্স দিয়ে তাঁর বিষয়ে জানলাম। আসলে সত্য সেই লাভ করে যে এর সন্ধান করে।

৩০| ২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

জিকোব্লগ বলেছেন: মাহমুদুল হাসান সোহাগ

২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: গুগুল সার্স দিয়ে আমি তাঁর বিষয়ের ভিডিও পেয়েছি।

৩১| ২৭ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

জিকোব্লগ বলেছেন: দুঃখিত : সামুতে বাংলা উইকি লিংক ঠিকমত নেয় না । অনুগ্রহ করে খুঁজে নিবেন।

২৭ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: সামু থেকে আমিও তাঁকে খুঁজে পাইনি।

৩২| ২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: যারা বিশ্বাস করে না তাঁরা তো ভালোই আছে।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাসের হিসাব পরকালের হিসাব।

৩৩| ২৮ শে আগস্ট, ২০২৩ রাত ২:১৭

রানার ব্লগ বলেছেন: হাসান১৯ বলেছেন: @ রানার ব্লগ - আপনি জ্ঞান বুদ্ধিতে আরও একধাপ এগিয়ে । আপনার ইন্টেলেকচুয়াল কথাবার্তা প্রশংসার দাবিদার।।।আমি আপনার মতো জ্ঞানী মানুষ খুব কম দেখেছি আমার জীবনে ।।।ধন্যবাদ।

আপনি কে ভাই? কই থেকে আমদানি হলেন? আমি মহাজাগতিক ভাইয়ের পোস্টে এসে মন্তব্য করেছি। আপনি কি মহাজাগতিক ভাইয়ের মাল্টি না কি মুখপাত্র?

মহাজাগতিক@ ভাই এইডা কেমন মাল্টি নিলেন? নিক থেকে জামাত শিবিরের পচা বিচ্ছিরি গন্ধ আসে।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার সনেট কবি এবং ফরিদ আহমদ চৌধুরী নিক এখন বন্ধ। এরপর মহাজাগতিক চিন্তার পরে আমার আর কোন মাল্টি নিক নাই।

৩৪| ২৮ শে আগস্ট, ২০২৩ ভোর ৪:২৬

হাসান১৯ বলেছেন: "হাসান১৯ নামক ক্যারেক্টার থেকে দুরে থাকুন এরা মিমিক ক্যারেক্টার । নিজের বোধ বুদ্ধি লবডঙ্কা । অন্যের গন্ধ শুঁকে জীবন চালায় ।"
এইটার খুব ভালো ব্যবহার এর পরিচয় ছিল, এর প্রেক্ষাপটে আমার মন্তব্য ছিল এইটা----
"@ রানার ব্লগ - আপনি জ্ঞান বুদ্ধিতে আরও একধাপ এগিয়ে । আপনার ইন্টেলেকচুয়াল কথাবার্তা প্রশংসার দাবিদার।।।আমি আপনার মতো জ্ঞানী মানুষ খুব কম দেখেছি আমার জীবনে ।।।ধন্যবাদ।"
এরপর আপনি এরকম মন্তব্য করলেন---
"মহাজাগতিক@ ভাই এইডা কেমন মাল্টি নিলেন? নিক থেকে জামাত শিবিরের পচা বিচ্ছিরি গন্ধ আসে।"

এখন আমি খুব ভালোভাবেই বুঝতে পারতেছি যে, আপনি আসলেই অনেক বেশি জ্ঞানী ।

ধন্যবাদ। ভালো থাকবেন।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: মসকরা করে ভালোবলাটা দোষনীয়।

৩৫| ২৮ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

হাসান১৯ বলেছেন: @মহাজাগতিক বাজে মন্তব্য করাটা দোষনীয় নয় তাহলে?

২৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটাও দোষনীয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.