নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

গায়িকা ও নায়িকাকে সংরক্ষিত নারী আসনের এমপি করা যায়

২৮ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫২



দুষ্ট ভোটার ভোট দেয়নি তো’ কি হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী চাইলে গায়িকা ও নায়িকা সংরক্ষিত নারী আসনের এমপি হতে পারেন। তার আগে খেলোয়াড় ও নায়ককে এমপি বানানোর জন্য জনগণকে ধন্যবাদ।পাড়ার আমোদী ছেলে সুমনও এমপি হয়েছে।কিন্তু জাতীয় সংসদ নায়িকা ও গায়িকাকে বড় মিস করতেছে। জাতীয় সংসদের এ মিস করা থেকে জাতীয় সংসদকে উদ্ধার করতে পারেন সংসদ নেতা।

জাতীয় সংসদ অধীবেসনে গায়িকার মধূর কন্ঠের সংলাপ মুগ্ধ হয়ে শুনতাম। মনে করেছি তাঁর সাথে নায়িকা যোগ হলে আরো চমৎকার হবে। কিন্তু জনগণ নায়িকাকে এমপি বানাবে কি,উল্টা গায়িকাকেই এমপি থেকে বাদ দিয়ে দিলো। এ হেন হটকারী আচরণ কি করে সহ্য করা যায়? এদেশে শিল্পের কদর নেই দেখে মর্মাহত হলাম। একজন শিল্পী কিন্তু অনেক সাধনার ফসল।

জনগণের মাঝে শিল্পের সমঝদার কম থাকতে পারে। কিন্তু জাতয়ি সংসদের গুণীজন এমপি গণের মাঝে শিল্পের সমঝদার না থাকার কথা নয়। সেজন্য গায়িকা ও ও নায়িকাকে সংরক্ষিত নারী আসনের এমপি করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ রইলো। কিন্তু সামুতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি পড়ে কি না সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এখানে তাঁর দৃষ্টি পড়লে এত দিন হয়ত তাঁর উপদেষ্টা তালিকায় জনাব সোনা গাজীর নাম এসে যেত। মাননীয় প্রধান মন্ত্রীর উপদেষ্টা গণেরও সামুর প্রতি নজর নেই বলেই মনে হচ্ছে। নতুবা এত এত কিছুর উন্নয়নে তাঁদের অবদান থাকলেও সামুর উন্নয়নে তাঁদের কোন অবদান দেখা যাচ্ছে না। তবে ইসলামী ব্যাংকের মত সামু লাভ জনক প্রতিষ্ঠান হলে হয়ত এ ক্ষেত্রে তাঁদের নজর পড়তো। তখন সামুকে বলা হতো বঙ্গবন্ধুর স্বপ্নের ব্লগ।

মাননীয় প্রধানমন্ত্রী আবার নজর প্রদানের ক্ষমতা পেয়েছেন। সে হিসাবে দেখার বিষয় নতুন আর কোন বিষয়ে তাঁর নেক নজর পড়ে। জনাব ভূয়া মফিজ তাঁর বিষয়ে অনেক কথা বলেছেন। সে বিষয়ে তাঁর নেক নজর কামনা করছি। কারণ তাঁর মত উন্নতমানের নজর আর কারো নেই। সামুর প্রতি একবার শকুনের নজর পড়ে আমার দু’টো আইডি হারিয়েছে। আশা করি এমন শকুনের নজর সামুর প্রতি পড়বে না।

আমরা আবার পাঁচ বছরের যাত্রায় অভিযাত্রী হয়েছি। এ যাত্রায় আমার গিন্নী জাহাজে চড়ে মক্কায় যেতে চান। সবাই দোয়া কইরেন। বিশেষ করে যারা মুমিন মুসলমান তাঁদের খাস দোয়া চাই যেন আল্লাহ আমাকে যাবতীয় বদ নজর থেকে হেফাজত রাখেন। গুড নাইট।

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

বাকপ্রবাস বলেছেন: মক্কা যাবার কালে এদের স্মরণ করতে নাই

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: গায়িকার বোখারী শরীফের হাদিসের জ্ঞানের নিকট আলেম-ওলামা ফেল। সুযোগ পেলে হয়ত নায়িকার নিকট থেকে আমরা তাফসীর শুনলেও শুনতে পারতাম। জায়েদ খানের ইসলাম প্রীতিতে আমি মুগ্ধ। রজিনা মেমও একটা মসজিদ বানাইছেন।

২| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০০

রানার ব্লগ বলেছেন: উচিত না। রাজনীতি একটি মহান কর্ম যজ্ঞ। একে শিখে ধারন করতে হয়, হুট করে কেউ রাজনৈতিক বেক্তিত্ব হয়ে যায় না৷ দেশের মানু্ষের জন্য করতে হলে সংসদ সদস্য না হয়েও করা যায়। যাদের মতলব অন্যের মাথায় কাঠাল ভেংগে খাবার তারাই যোজ্ঞতা না থাকলেও সংসদ সদস্য হবার জন্য তেল ঢালে, এই তেল যদি জনগনের উপকারে ঢালতো তাহলে কাজে লাগতো।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজ নীতি থেকে আপাতত নীতি শব্দটা বাদ পড়েছে। সুতরাং এটাকে জোর করে মহান বানানোর কিছু নাই। ১৭৫৭ সালে এদেশের রাজনীতি নষ্ট হওয়ার পর এখনো তা’ শুদ্ধ হয়েছে বলে মনে হয় না।

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৪

সোনাগাজী বলেছেন:


আমাদের গায়ক, গায়িকা, অভিনেতা ও অভিনেত্রীরা রাজনীতি বুঝেন বলে মনে হয় না; তবে, পার্লামেন্টে যখন লাঠিয়াল, মাফিয়া, দুষ্ট ব্যবসায়ী, গডফাদারা এসেছে, সেইদিক থেকে ভাবলে নিরীহ আর্টিষ্টদেরও আসতে দেয়ার দরকার।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমন সুবিবেচক মন্তব্য শুধু আপনার পক্ষে করা সম্ভব। আমি মনে হয় সবচেয়ে বেশী সনেট আপনাকে নিয়েই লিখেছি।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

সোনাগাজী বলেছেন:


মক্কা ও মদীনা ঘুরে আসার কথা ভাবছেন? ভালোই! আগে অন্য কোন দেশে গিয়েছিলেন?

ভুয়া কি আপনার পেছনে লেগেছিলো?

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার তিনি মক্কা ও মদীনা যাওয়ার আব্দার করেছেন। সেজন্য সবার আগে সেখানে যাওয়ার কথাই ভাবতে হয়। কারণ তিনি আমার সবরচরয় ইম্পটেন্ট পারসন।

৫| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৭

আঁধারের যুবরাজ বলেছেন: সোনাগাজী বলেছেন:আমাদের গায়ক, গায়িকা, অভিনেতা ও অভিনেত্রীরা রাজনীতি বুঝেন বলে মনে হয় না

- উনাদের বুঝার দরকার কি , আপা সব বুঝে !

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপা একাই সব। সুতরাং সব কিছু তিনি বুঝলেই চলবে।

৬| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৬

আঁধারের যুবরাজ বলেছেন: আজকেই দুবাই থেকে ১৭ বছরের এক অভাগীর লাশ এসেছে। দুবাইতে চাকরির কথা বলে বিক্রি করে দেয়া হয়েছিল। এদের এই দশা আরো কত বছর চলবে কে জানে। কত বড় বড় কাজ নিয়ে ব্যস্ত থাকতে হয় উনাদেরকে, এই সব ছোটলোকদের নিয়ে ভাবার সময় কোথায়।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বরিশাইল্লা ফাটা কেষ্ঠ ভারতের পদ্মশ্রী পুরস্কার পেলেন। তিনি বাংলাদেশে থাকলে হয়ত আপনি তাকেও ছোট লোকের কাতারে নামিয়ে দিতেন। এদেশে গুণীর কদর নাই। এখানে ইউনুস এখন বিচারের কাঠ গড়ায়।

৭| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৭

সোনাগাজী বলেছেন:


@আঁধারের যুবরাজ,
আপনি বলেছেন, " উনাদের বুঝার দরকার কি , আপা সব বুঝে ! "

-আমাদের, পাকিস্তান ও ভারতের ব্যুরোক্রেটরা কলোনিয়েল বৃটিশদের থেকে ভয়ংকর ছলচাতুরী আয়ত্ব করেছিলো ও আজকেও উহা প্রয়োগ করে চলেছে। তারাই বলে, "আপা সব জানে"। ওরা উনাকে বেগম জিয়ার লেভেলে নিয়ে এসেছে।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: বেগম জিয়া কোন লেবেলে আছেন?

৮| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:২১

ভুয়া মফিজ বলেছেন: চোর-বাটপাররা যেহেতু এমপি হচ্ছে, সব গায়িকা, নায়িকাদেরও এমপি করে দেয়া হোক। জাতি একটা ডেকোরেটেড পার্লামেন্ট দেখতে পাবে। মন্দ না। ওইখানে এমনিতেই কোন কাজ-কারবার হয় না। স্ট্যান্ড-আপ কমেডিয়ান আর নায়িকা-গায়িকাদেরই জায়গা ওইটা। :)

সোনাগাজী বলেছেন: ভুয়া কি আপনার পেছনে লেগেছিলো? ভুয়া সোনার মতো বেকার না। অন্যের পিছনে লাগার টাইম নাই। ;)

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পোষ্ট থেকেই আমার এ পোষ্ট উৎপন্ন। সুতরাং বলা যায় আমি আপনার পিছনে লেগেছি। কারণ আপনার পোষ্ট আমার পছন্দ হইছে।

৯| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:২২

আঁধারের যুবরাজ বলেছেন: @সোনাগাজী বলেছেন:ওরা উনাকে বেগম জিয়ার লেভেলে নিয়ে এসেছে।

- গাজী ভাই তাহলে বর্তমান তথাকথিত মুজিব সেনারা এতো দম্ভ করে কি করে ,কি নিয়ে ? আওয়ামীলীগ মন্দের ভালো হয় কি করে ,মন্দের ভালো নিয়ে কেন সবাইকে সন্তুষ্ট থাকতে হবে আজও ,এই এতো বছর পরেও । মনটা খারাপ ভাই দুবাইতে বিক্রি হয়ে যাওয়া মেয়েটির খবর পড়ে।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদেশে সবাই চায় কে কত বেশী মন্দ হতে পারে। সুতরাং এখানে অধিকতর মন্দদের কদর বেশী।

১০| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:২৫

ঢাবিয়ান বলেছেন: পরিমনি কি দোষ করল? টেকনোক্রেট কোটায় তারে শিল্প ও সংস্কৃতি মন্ত্রী করা হউক

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য গ্রহণযোগ্য। মনি মানে তো রত্ন। তো রত্ন মন্ত্রী হবে নাতে কে মন্ত্রী হবে। তবে আপাকে অনেক দিকে নজর দিতে হয়। তাঁর কপাল ভালো হলে এ পাঁচ বছরে তেমন কিছু হলেও হতে পারেন।

১১| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৭

এম ডি মুসা বলেছেন: আপনি ইদানিং কবিতা কম লেখেন! নায়িকা গায়িকা রাজনৈতিক পোস্ট আমার ভালো লাগে না

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: নায়িকা-গায়িকারা জাতীয় সম্পদ। তাদেরকে অবমূল্যায়ন করলে জাতি পিছিয়ে পড়বে।

১২| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৪

কামাল১৮ বলেছেন: খালেদা জিয়ার থেকে ভালো বুঝে এতে কোন সন্দেহ নাই।খালেদা সুধু থুতনিতে হাত দিয়ে বসে থাকতো।কিছু জানতো না বলে সংসদে খুব একটা যেতো না।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু খালেদা জিয়া তো প্রধানমন্ত্রী ছিলো। এদের ক্ষেত্রে আমি সেরকম বলি না। তাদেরকে এমপি বানালেও অবিচার হবে না।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২১

পদাতিক চৌধুরি বলেছেন: উপমহাদেশে অভিনেতা অভিনেত্রীদের সাংসদ বা বিধায়ক করার সুবিধা এরা রাজনীতি না বোঝার কারণে দলের দলদাস হিসেবে একশো ভাগ নিশ্চয়তা দেয়। বাড়তি সুবিধা সেলেবদের জনপ্রিয়তা কখনো কখনো দলে সুবিধা এনে দেয়। কিন্তু অসেলেবদের ক্ষেত্রে দলের মধ্যে গ্রুপবাজি দলাদলি কে বড় নেতা এই সব স্বার্থপরতা চলতেই থাকে।যেখানে দলের নগ্নতা প্রকাশ্যে আসে।
সেলেবদের এরকম কোনো ইগো না থাকায় সেখানে সকলে দলের হুইপ মেনে নেয়।

২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমেরিকার মত উন্নত দেশেও অভিনেতা প্রেসিডেন্ট হয়েছে। অভিনেতা হওয়ার পাশাপাশি কেউ যদি জনসেবা করার সুযোগ চায় তবে তাদেরকে সে সুযোগ দেওয়া উচিৎ।

১৪| ২৮ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৮

কলাবাগান১ বলেছেন: আপনার লেজ আরো বেশী দেখা যাচ্ছে নির্বাচন বন্ধ করতে না পরে........এই লেভেলের টিটকারী জামাতী রাজাকার রা ও করতে তিনবার ভাববে

২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য দু:খ জনক।

১৫| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সংরক্ষিত আসন ওনাদের জন্য অপমানজনক হয়ে যাবে। কারণ ফেয়ার নির্বাচন হলে নাচ, গান করেই ওনারা সরাসরি এম পি হতে পারতেন।

২৯ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৬:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নাই মামার চেয়ে কানা মামা ভালো।

১৬| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৪৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: গায়িকা, নায়িকা এমপি হতে পারে, সমস্যা নাই। তবে তার যোগ্যতা থাকা চাই। আমরা মানিকগঞ্জবাসী আসলে আর কোন কম যোগ্যতাসম্পন্ন গায়িকাকে এমপি হিসেবে পেতে চাই না-তা তিনি যে দলেরই হোক না কেন। তার পরিবর্তে এখন যিনি এসেছেন-তিনি অন্তত এর চেয়ে মন্দের ভালো----।

২৯ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: এত্ত বড় গায়িকা আপনাদের নিকট কম যোগ্যতার হয়ে গেল? আফসোস!

১৭| ২৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


পুরুষদের জন্যও কম পক্ষে ১০ টা সিট সংরক্ষিত রাখা খুবই জরুরী।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে মাননীয় সংসদ নেতার দৃষ্টি আকর্ষণ করছি। যদিওে ব্লগে তাঁর দৃষ্টি পড়া বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে।

১৮| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

বিজন রয় বলেছেন: গায়িকা ও নায়িকাকে সংরক্ষিত নারী আসনের এমপি করা যায়

যায় যায়, দেশে সবকিছু এখন সস্তা আর হাতের মুঠোয়।

২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: গায়িকা ও নায়িকা সস্তা নয়। অনেক সাধনার পর কেউ ঐ স্তরে উপনিত হয়।

১৯| ২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৯

বাউন্ডেলে বলেছেন: আপনি আগামী ৫ বছর প্রতিদিন ১ টা করে আওয়ামী বিরোধী পোষ্ট দিলে -মোট কতগুলো পোষ্ট হবে ?
আপনাকে আওয়ামী বিরোধী গবেষনার জন্য খামম্বা তারেক পিএইচডি দিচ্ছে কবে ?
খাম্বা তারেক-জামাত উদ্ভাবিত মানুষপোড়া অগ্নীশিল্পের উপকারিতা ও প্রয়োজনীয়তাা সম্পর্কে- আপনার অভিমত কি ?
আরো কি কি পদ্ধতিতে বর্তমান সরকার বিরোধী লেখা প্রসব করা যাবে ?

২৯ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: মনে হচ্ছে আপনার মতে সরকারের বিরোধীতা করা উচিত নয়।

২০| ৩০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৬

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: মনে হচ্ছে আপনার মতে সরকারের বিরোধীতা করা উচিত নয়।
আপনি সত্যাশ্রয়ী গঠনমুলক সমালোচনা করতে পারেন। বিরোধীতা কেন করবেন ? ৩০০ এম,পির মধ্যে একজন আপনার প্রতিনিধি । আপনিও সরকারের অংশ। ভালো-মন্দ সমালোচনা, পরামর্শ দেয়ার অধিকার আপনারও আছে। কিন্তু বিরোধীতা করার অধিকার গনতন্ত্রে নেই।

২১| ৩০ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪৫

রাজীব নুর বলেছেন: শুধু মাত্র শেখ হাসিনা চাইলে আমি এই দেশের এমপি হতে পারতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.