নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মতভেদের দায়মুক্ত নয় এমন সাহাবা, তাবেঈ, তাবে তাবেঈ, সুফী, আলেম ও স্কলার ইসলামের রেফারেন্স নয়

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:০১


সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে। তাদের জন্য মহাশাস্তি রয়েছে।

* মতভেদে মহাশাস্তির ঘোষণা আল্লাহর।

সূরাঃ ১ ফাতিহা ৫ থেকে ৭ নং আয়াতের অনুবাদ-
৫। আমাদেরকে সিরাতাম মুসতাকিমে (সরল সঠিক পথে) হেদায়েত প্রদান (পরিচালিত) করুন।
৬। তাদের পথ যাদেরকে আপনি নেয়ামত (অনুগ্রহ) দান করেছেন।
৭। যাদের উপর আপনার ক্রোধ নেই। আর যারা পথভ্রষ্ট নয়।

* মতভেদে মহাশাস্তির ঘোষণা আল্লাহর। ইসলামে অনুসরনীয় হলেন নেয়ামত প্রাপ্তগণ। যারা মতভেদের দায়মুক্ত নয় তারা আল্লাহর পক্ষ থেকে মহাশাস্তির হুমকিতে রয়েছে। তাঁরা ক্ষমা পেলেও তাঁরা হবেন ক্ষমাপ্রাপ্ত। আল্লাহ ক্ষমা প্রাপ্তদের পথকে সিরাতাম মুসতাকিম না বলে নেয়ামত প্রাপ্তদের পথকে সিরাতাম মুসতাকিম বলেছেন। মতভেদের দায়মুক্ত সাহাবা, তাবেঈ, তাবে তাবেঈ, আলেম ও স্কলার নেয়ামত প্রাপ্ত কারণ তাঁরা মহাশাস্তির হুমকিতে নেই। সুতরাং তাঁরা মুসলিমদের অনুসরনীয় সাব্যস্ত হবেন। তাঁদের মতের সাথে মতভেদের দায়মুক্ত যারা নন তাঁদের মতের গরমিল হলে মতভেদের দায়মুক্তগণের মত গৃহিত হয়ে, যারা মতভেদের দায়মুক্ত নয় তাঁদের মত বাতিল বলে সাব্যস্ত হবে।

সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের মধ্যে আমির।কোন বিষয়ে তোমাদের মধ্যে বিরোধ দেখাদিলে উহা উপস্থাপিত কর আল্লাহ ও রাসুলের নিকট। ওটা উত্তম এবং পরিনামে ভাল।

সহিহ আবু দাউদ, ৪৫৭৭ নং হাদিসের (সুন্নাহ অধ্যায়) অনুবাদ-
৪৫৭৭। হযরত সাফীনা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, নবুয়তের খেলাফতের সময়কাল হলো ত্রিশ বছর। তারপর আল্লাহ যাকে ইচ্ছা রাজত্ব বা বাদশাহী দান করবেন।

হযরত সাঈদ (র.) বলেন, সাফীনা (রা.) আমাকে বলেন, তুমি হিসাব কর। আবু বকরের (রা.) শাসনকাল দু’বছর, ওমরের (রা.) দশ বছর, ওসমানের (রা.) বার বছর, আলীর (রা.) ছ’বছর।হযরত সাঈদ (র.) বলেন, আমি সাফীনাকে (রা.) জিজ্ঞেস করি যে, বনু মারওয়ান ধারণা করে যে, আলী (রা.) খলিফাদের অন্তর্ভূক্ত নন। তিনি বলেন, বনু-মারওয়ানরা মিথ্যা বলেছে।

* নবুয়তের খলিফাগণের মত সঠিক সাব্যস্ত হওয়ায়। তাঁদের সাথে যারা মতভেদ করেছেন তাঁরা মতভেদের দায়মুক্ত নয়। সুতরাং হযরত আবু বককরের (রা.) সাথে মতভেদকারী আনসারী সাহাবার মত বাতিল সাব্যস্ত হবে। হযরত ওসমানের (রা.) সাথে মতভেদকারী হযরত আবুযর গিফারীর (রা.) মত বাতিল সাব্যস্ত হবে। তারমানে যাকাত দিয়ে সম্পদ সঞ্চয় সঠিক কাজ সাব্যস্ত হবে। হযরত আবুযর গিফারী (রা.) কোনভাবেই সম্পদ সঞ্চয়ের পক্ষে ছিলেন না। হযরত ওসমানের (রা.) মতের বিপরীতে হযরত আবুযর গিফারীর মত ইসলামের বিধান হিসাবে সাব্যস্ত হবে না।

সূরাঃ ২ বাকারা, ২৮৬ নং আয়াতের অনুবাদ-
২৮৬। আল্লাহ কারো উপর এমন কোন কষ্ট দায়ক দায়িত্ব অর্পণ করেন না যা তার সাধ্যাতীত।সে ভাল যা উপার্জন করে তার প্রতিফল তার। সে মন্দ যা উপার্জন করে তার প্রতিফল তার। হে আমাদের প্রতিপালক যদি আমরা ভুলে যাই অথবা আমাদের ত্রুটি হয় তবে আমাদেরকে পাকড়াও করো না। হে আমাদের প্রতিপালক আমাদের পূর্ববর্তিগণের উপর যেমন গুরু দায়িত্ব অর্পণ করেছিলে আমাদের উপর তেমন দায়িত্ব অর্পণ করবেন না।হে আমাদের প্রতিপালক এমন ভার আমাদের উপর অর্পণ করবেন না যা বহন করার শক্তি আমাদের নেই।আমাদের পাপ মোছন করুন, আমাদেরকে ক্ষমা করুন, আমাদের প্রতি দয়া করুন, আপনিই আমাদের অভিভাবক। সুতরাং কাফির সম্প্রদায়ের উপর আমাদেরকে জয়যুক্ত করুন।

* হযরত ওসমান (রা.) হত্যার প্রকৃত অপরাধী খুঁজে বের করতে হযরত আলী (রা,) তদন্তের জন্য সময় চেয়েছেন। কোরআন তাঁর আরজী অনুমোদন করে। কারণ পাঁচ হাজার আসামীর মধ্য থেকে কারা খালাস পাবে এবং কারা মৃত্যুদন্ডে দন্ডিত হবে এটা চট জলদি নির্ধারণ করা সাধ্যাতীত কাজ ছিলো। যারা খলিফাকে সময় না দিয়ে তাঁর সাথে যুদ্ধে জড়িয়েছেন, তাঁরা মতভেদের দায় মুক্ত নন। যারা খলিফার পক্ষে যুদ্ধ করা থেকে বিরত ছিলেন তাঁরাও খলিফার সাথে একমত হতে পারেননি।সুতরাং তাঁরাও মতভেদের দায়মুক্ত নন। সুতরাং খলিফা আলীর (রা.) বিপক্ষে যারা যুদ্ধ করেছেন এবং যারা তাঁর পক্ষে যুদ্ধ করেননি এসন সব সাহাবার (রা.) মত খলিফা হযরত আলীর (রা.) পক্ষে যুদ্ধকরা যাহাবায়ে কেরামের (রা.) মতের গরিমিল হলে উত্ত সাহাবায়ে কেরামের (রা.) মত বাতিল সাব্যস্ত হবে এবং খলিফা আলীর (রা.) পক্ষের সাহাবায়ে কেরামের (রা.) মত ইসলামের বিধান হিসাবে সাব্যস্ত হবে।

সূরাঃ ৬২ জুমুআ, ২ নং আয়াতের অনুবাদ।
২। তিনিই উম্মীদের মধ্যে একজন রাসুল পাঠিয়েছেন তাদের মধ্য হতে, যে তাদের নিকট আবৃত করে তাঁর আয়াত সমূহ; তাদেরকে পবিত্র করে এবং শিক্ষা দেয় কিতাব ও হিকমত; এর আগে তো এরা ছিল ঘোর বিভ্রান্তিতে।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৩৯৫০ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৩৯৫০। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.)বলতে শুনেছি আমার উম্মত পথভ্রষ্টতার উপর একত্রিত হবে না। যখন তোমরা উম্মতের মাঝে মতপার্থক্য দেখতে পাবে, তখন সর্ববৃহৎ দলের সাথে সম্পৃক্ত থাকবে।

মেশকাত ৫৭৬৪ নং হাদিসের (সাহাবীদের ফজিলত ও মর্যাদা অধ্যায়) অনুবাদ-
৫৭৬৪। হযরত ওমর ইবনে খাত্তাব (রা.) হতে বর্ণিত। তিনি বলেছেন, আমি রাসূলুল্লাহকে (সা.) বলতে শুনেছি, আমি আমার প্রতিপালককে আমার ইন্তেকালের পর আমার সাহাবীদের মধ্যে মতভেদ সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি অহীর মাধ্যমে আমাকে জানিয়ে দিলেন যে, হে মোহাম্মদ! আমার নিকট তোমার সাহাবীদের মর্যাদা হল আসমানের নক্ষত্রদের তুল্য। এর একটি আরেকটির তুলনায় অধিক উজ্জ্বল। অথচ প্রত্যেকটির মধ্যেই আলো বিদ্যমান; সুতরাং তাদের মতভেদ হতে যে কোন ব্যক্তি কোন একটি অভিমত গ্রহণ করবে, সে আমার নিকট হেদায়াতের উপরই প্রতিষ্ঠিত। হযরত ওমর (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) আরও বলেছেন, আমার সাহাবীগণ হল তারকাসদৃশ। অতএব তোমরা তাদের মধ্য হতে যে কোন এক জনের অনুসরন করবে হেদায়াত লাভ করবে – রাযীন।

* সাহাবায়ে কেরামের (রা.)সর্ববৃহৎ দলের মত ইসলামে সঠিক সাব্যস্ত। সুতরাং তাঁদের মতের গরমিল কোন সাহাবার মত ইসলামের বিধান হিসাবে সাব্যস্ত হবে না। মতভেদের দায়মুক্ত যে কোন সাহাবার (রা.) অনুসরন ইসলামে সঠিক সাব্যস্ত হবে। সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াত সাহাবার (রা.) অনুসরণে মতভেদের দায়মুক্তির শর্ত যোগ করেছে। সুতরাং এটি অস্বীকার করার কোন সুযোগ নাই।

সহিহ আল বোখারী, ৩৩৮৫ নং হাদিসের (আম্বিয়া কিরাম অধ্যায়) অনুবাদ-
হযরত এমরান ইবনে হুছাইন (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, আমার উম্মতের মধ্যে সর্বোত্তম হলো আমার যামানা। অতঃপর তার পরবর্তী যামানা। অতঃপর তার পরবর্তী যামানা।এমরান বলেন রাছুলুল্লাহ (সা.) তাঁর যামানার পর দু’ যামানার উল্লেখ করেছেন, না তিন যামানার উল্লেখ করেছেন ত’ আমার সঠিকভাবে মনে নেই।এরপর তোমাদের পর এমন কিছু লোকের আবির্ভাব যারা সাক্ষ্য দান করবে অথচ তাদের নিকট সাক্ষ্য চাওয়া হবে না। তারা বিশ্বাস ঘাতকতা করবে। সুতরাং তাদেরকে কখনও বিশ্বাস করা যাবে না। তারা খুবই মোটা সোটা ও হৃষ্টপুষ্ট দেহের অধিকারী হবে।

সহিহ আল বোখারী, ৩৩৮৬ নং হাদিসের (আম্বিয়া কিরাম অধ্যায়) অনুবাদ-
৩৩৮৬। হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণিত।রাসূলুল্লাহ (সা.) বলেছেন, লোকদের মধ্যে সর্বোত্তম সময হলো আমার সময়। অতঃপর তৎপরবর্তীদের সময়। অতঃপর তৎপরবর্তীদের সময়। তারপর এমন একদল লোকের উদ্ভব ঘটবে যাদের কেউ শপথ করার পূর্বে সাক্ষ্য দিবে এবং সাক্ষ্য দিবার পূর্বে শপথ করবে। ইব্রহীম নখয়ী (র.) বলেন, আমাদের মুরুব্বঈরা আমাদেরকে সাক্ষ্য দিবার জন্য ও ওয়াদা করার জন্য প্রহার করতেন। তখন আমরা ছোট ছিলাম।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৩৯৫০ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৩৯৫০। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.)বলতে শুনেছি আমার উম্মত পথভ্রষ্টতার উপর একত্রিত হবে না। যখন তোমরা উম্মতের মাঝে মতপার্থক্য দেখতে পাবে, তখন সর্ববৃহৎ দলের সাথে সম্পৃক্ত থাকবে।

* তাবেঈ ও তাবে তাবেঈগণের সর্ববৃহৎ দলের মত ইসলামে সঠিক সাব্যস্ত হবে। সুতরাং যারা তাঁদের সাথে মতভেদ করেছে সেইসব তাবেঈ ও তাবে তাবেঈ মতভেদের দায় মুক্ত নন। এমন তাবেঈ ও তাবে তাবেঈর অনুসরন ইসলামে বাতিল সাব্যস্ত হবে।

সূরাঃ ৩৫ ফাতির, ২৮ নং আয়াতের অনুবাদ-
২৮। এভাবে রং বেরং- এর মানুষ, জন্তু ও আন’আম রয়েছে। নিশ্চয়ই আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাই তাঁকে ভয় করে।নিশ্চয়্ই আল্লাহ পরাক্রমশালী ক্ষমাশীল।
সূরাঃ ২৯ আনকাবুত, ৪৩ নং আয়াতের অনুবাদ-
৪৩।এসব দৃষ্টান্ত আমি মানুষের জন্য পেশ করে থাকি, যেগুলো কেবল আলেমরাই বুঝে থাকে।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৩৯৫০ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৩৯৫০। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.)বলতে শুনেছি আমার উম্মত পথভ্রষ্টতার উপর একত্রিত হবে না। যখন তোমরা উম্মতের মাঝে মতপার্থক্য দেখতে পাবে, তখন সর্ববৃহৎ দলের সাথে সম্পৃক্ত থাকবে।

* আলেমগণের সর্ববৃহৎ দল সঠিক সাব্যস্ত। সুতরাং তাঁদের সাথে মতভেদকারী সুফী, আলেম ও স্কলার সঠিক নয়। সুতরাং আলেমগণের সর্ববৃহৎ দলের সাথে মতভেদ কারী সুফী, আলেম ও স্কলার মতভেদের দায়মুক্ত নয় বিধায় ইসলামে তাদের অনুসরন সঠিক নয়। কারা আলেম?

সূরাঃ ২১ আম্বিয়া, ৭ নং আয়াতের অনুবাদ-
৭। তোমার পূর্বে আমি ওহীসহ পুরুষ পাঠিয়েছিলাম; তোমরা না জানলে আহলে যিকরকে জিজ্ঞাসা কর।

সূরাঃ ১৬ নাহল, ৪৩ ও ৪৪ নং আয়তের অনুবাদ-
৪৩।তোমার পূর্বে আমরা পুরুষ ভিন্ন (বার্তা বাহক) প্রেরণ করিনি। আমরা তাদের প্রতি ওহী প্রেরণ করেছিলাম।অতএব আহলে যিকরকে জিজ্ঞাস কর, যদি তোমরা না জান।
৪৪।সুস্পষ্ট প্রমাণ ও কিতাব সমূহ সহ।আর মানুষকে তাদের প্রতি যা অবতীর্ণ করা হয়েছে তা, সুস্পষ্টভাবে বুঝিয়ে দেওয়ার জন্য আমরা আপনার প্রতি নাজিল করেছি যিকর। যেন তারা চিন্তা ভাবনা করতে পারে।

* আলেম হলেন আহলে যিকর। কারা আহলে যিকর?

সূরাঃ ৬২ জুমুআ, ৯ নং আয়াতের অনুবাদ।
৯। হে মুমিনগণ! জুমুয়ার দিন যখন সালাতের জন্য আহবান করা হয় তখন তোমরা আল্লাহর যিকিরের দিকে দৌড়িয়ে যাও এবং ক্রয়-বিক্রয় বন্ধ কর। এটাই তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা বুঝ।

সূরাঃ ৯ তাওবা, ১০৭ নং আয়াতের অনুবাদ-
১০৭। আর যারা মসজিদ নির্মাণ করেছে ক্ষতি সাধন, কুফুরী ও মুমিনদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যে এবং ইতিপূর্বে আল্লাহ ও তাঁর রাসুলের বিরুদ্ধে যে সংগ্রাম করেছে তার গোপন ঘাঁটি হিসেবে ব্যবহারের জন্য, তারা শপথ করেই বলবে তারা ভাল কিছু করার জন্যই ওটা করেছে; আর আল্লাহ সাক্ষি দিচ্ছেন নিশ্চয়ই তারা মিথ্যাবাদী।

সহিহ সুনানে ইবনে মাজাহ, ৩৯৫০ নং হাদিসের (ফিতনা অধ্যায়) অনুবাদ-
৩৯৫০। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহকে (সা.)বলতে শুনেছি আমার উম্মত পথভ্রষ্টতার উপর একত্রিত হবে না। যখন তোমরা উম্মতের মাঝে মতপার্থক্য দেখতে পাবে, তখন সর্ববৃহৎ দলের সাথে সম্পৃক্ত থাকবে।

* যাদের দায়িত্বে সম্পন্ন যিকিরে সামিল হতে আল্লাহ দৌড়ে যেতে আদেশ করেছেন সেই সেই জুমুয়ার খতিবগণের সর্ববৃহৎ দল আহলে যিকর। কারণ মুসলিমদের মাঝে বিভেদ তৈরী করতে যেসব মসজিদ তৈরী করা হয়েছে সেসব মসজিদের জুমুয়ার খতিব আহলে যিকর নয়। সুতরাং জুমুয়ার খতিবগণের সর্ববৃহৎ দলের সাথে মতভেদকারী জুমুয়ার খতিব আহলে যিকর নয়। জুময়ার খতিবগণের সর্ববৃহৎ দল আলেম হওয়ার কারণ হলো আলেম দেখেই জুমুয়ার খতিব নিয়োগ করা হয়। সুতরাং তাঁদের সাথে মতভেদ কারী মতভেদের দায়মুক্ত নয় বিধায়। তাদের সাথে মতভেদকারী সুফী, আলেম ও স্কলার ইসলামে অনুসরনীয় নয়। জালাল উদ্দীন রুমী আলেমগণের সর্ববৃহৎ সাথে মতভেদে লিপ্ত হওয়ায় তিনি ইসলামে অনুসরনীয় বিবেচিত হবেন না।

ইসলামে যারা অনুসরনীয় নয় তাদের অনুসরন থেকে বিরত থেকে ইসলামে যাঁরা অনুসরনীয় তাঁদের অনুসরন করলেই মুসলিম ইসলামের সিরাতাম মুসতাকিম বা ইসলামের সঠিক পথে থাকবে। আর যারা মোটে ইসলামে অনুসরনীয় নয় তাদের রেফারেন্স টেনে ইসলামের সমালোচনা করা সঠিক নয়।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৪৪

কথামৃত বলেছেন: সুন্দর পোস্ট

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:৫৮

অহরহ বলেছেন: "মতভেদের দায়মুক্ত নয় এমন সাহাবা, তাবেঈ, তাবে তাবেঈ, সুফী, আলেম ও স্কলার ইসলামের রেফারেন্স নয়"


বর্তমান এই আধুনিক সময়ে ইসলামের যে সব রেফারেন্স, দলিল, হাদিস, সিরাত, কোরাণের অনুবাদ ...... ২১ শতকের সাথে জুতসই হয় না তা সব বাতিল। বস্তুত ইসলামের অমানবিক, অবৈজ্ঞানিক, নারী বিদ্বেষী এবং উদ্ভট/হাস্যকর বিষয় গুলো চালাকি করে ধামাচাপা দেয়ার জন্য আপনাদের মত মুমিন আরও বেশি বেশি দরকার.......... চালিয়ে যান জাগতিক ভাইয়া।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাহাবায়ে কেরামের (রা) সবাই সব সময় রাসূলের (সা) সাথে ছিলেন না। সেজন্য তাঁদের অনেকে অনেক হাদিস মিস করেছেন। সেজন্য ইসলামী বিধানের মাপকাঠি সাহাবায়ে কেরামের (রা) সর্ববৃহৎ দলের মত। যারা এ সূত্র অমান্য করে সাহাবায়ে কেরামের (রা) সর্ববৃহৎ দলের সাথে মতভেদ লিপ্ত হয়েছে তাদের মত ইসলামের বিধান হবে না। আপনার মতও আলেমগণের সর্ববৃহৎ দলের মতের গরমিল হিসাবে বাতিল সাব্যস্ত হবে।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:১১

অহরহ বলেছেন: আদমের উচ্চতা ৬০ হাত, আঙ্গুলের ইশারায় চাঁদ দুই ভাগ করা, গাধার পিঠে মহাশুন্য ভ্রমন, নীল নদের পানি বিভক্তি, মাছের পেটে ৭ দিন ......... এসব হাস্যকর গালগল্প। ইসলামে শিশু বালিকা বিয়ে, অমানবিক দাস প্রথা, যৌনদাসী, কাফের কতল, যাদু/টোনা, পানি পড়া............ এসব অথেন্টিক রেফারেন্স তো ইনিয়ে-বিনিয়ে অস্বীকার করতে হবে। তবেই না ইসলামের ইজ্জত বাজবে.... ঠিক কিনা জাগতিক ভাইয়া????

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি মহাজ্ঞানী জাতীয় কিছু নন। সুতরাং আপনার ভাবনাগুলো নিয়ে আলোচনা করে সময়ের অপচয় করা ঠিক না।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৮

কামাল১৮ বলেছেন: হাদিস কিছুটা অথেনটিক।এখানে অনেক বাচবিচার করা হয়েছে।কিন্তু কোরানেতো তার সিকিও করা হয় নাই।যে যাকিছু এসে বলেছে ওসমান সেটাই গ্রহন করেচে।কিছু আয়াত আবার ছাগলে খেয়ে ফেলেছে।ভুলবাল সংকলনের জন্য ওসমানকে হত্যা করা হয়।হত্যার প্রধান উদ্যোক্তা আবুবকরের ছেলে মোহাম্মদ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: হযরত ওসমান (রা) কোরআনে হাফেজ ছিলেন। আরো অনেক হাফেজ একত্রিত করে তিনি কোরআন সংকলন করেছেন। ছাগলে যা খেয়েছে তা’ অনেকের মুখস্ত থাকায় ছাগলে খাওয়াতে কোন সমস্যা হয়নি। এখনো কোটি কোটি লোকের কোরআন মুখস্ত। সুতরাং আপার কোরআন নিয়ে উত্তেজিত হওয়া অমূলক।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৪

বাউন্ডেলে বলেছেন: ইসলামের বিধান কোরান। হাংকি-পাংকি ছেড়ে লাাইনে আসেন। কোরানেই সব আছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোরআনের বিবরণ হাদিস। সুতরাং কোরআনের সাথে সংগতিময় হাদিস কোরআনের বিবরণ হিসাবে ইসলামের বিধান নির্ধারণে বিবেচিত হবে। তবে কোরআনের সাথে অসংগতি বিশিষ্ট হাদিস বাতিল সাব্যস্ত হবে।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী এই পোষ্ট টি কি আমি পড়বো?
কারন আমি তো মুমিন না। আমি মানুষ। সমস্যা হলো আপনি শুধু মুমিনদের জন্য লিখেন, মানুষের জন্য লিখেন না।

ভালো থাকুন। সুস্থ থাকুন। জয় বাংলা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা মুমিন নয় তাদেরকে এ পোষ্ট পড়তে নিষেধ করা হয়নি। যাদের উপস্থাপন ইসলামের রেফারেন্স নয় তাদের উপস্থাপনকে ইসলামের রেফারেন্স মনে করে কিছু লোক ভুলভাবে ইসলামকে হেরাজমেন্ট করতে চেষ্টা করে। মু,নি না হলেও সেই সব লোকের এ পোষ্ট পড়া জরুরী। আর শুধু মানুষ হলে কেউ মুমিন হয় না। মুমিন হতে হলে ঈমান থাকা জরুরী।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: বহুত গিয়ান অর্জন করলাম, এমন পোস্ট বেশি বেশি চাই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আহ!

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৮

কামাল১৮ বলেছেন: তখন কোরান পেলেন কোথায়।তখন কিছু আয়াত ছিলো।বিচ্ছিন্নভাবে নানান জনে মুখস্ত করে রাখতো।একেক জন একেক ভাবে বলতে শুরু করলে ওসমান সংকলন করে রাখার কথা ভাবেন।সিরাত এবং হাদিসগুলো ভালো ভাবে পড়ুন,বুঝতে পারবেন।
হাতে লেখা কিছু কোরান আছে,সেগুলোও অনেক পরের লেখা।ওসমানের কোরানের কোন অস্তিত্ব পৃথিবীর কোথাও নাই।বর্তমানে আমরা যে কোরান দেখি এটি ছাপাখানা আবিস্কারে পরের ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুখস্ত কোরআন সব সময় ছিলো এবং আছে। লিখিত এবং মুখস্তের মধ্যে গরমিল নেই। সুতরাং সব ঠিক আছে। এটা বিশ্বাসের বিষয়। এখানে আপনি আবার প্রমাণ নিয়ে ঝামেলা পাকাবেন না।

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৬

কামাল১৮ বলেছেন: ওসমান হাফেজ ছিলেন এই তথ্যটি আপনি কোথায় পেলেন।বর্তমানে তথ্য যাচাই করা এক মিনিটের ব্যাপার।তথ্যটি বলুন চাচাই করে দেখি।অনেক আবলতাবল বলছেন এই ব্লগে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা আমাদের বিশ্বাস অনুযায়ী জীবন যাপন করি। আপনার খায়েস অনুযায়ী আমরা অতি প্রমাণের ধারধারি না।

১০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:২৬

কামাল১৮ বলেছেন: তার মানে মনে যা আসে তাই মনের আনন্দে লিখেন,প্রমানের কোন প্রয়োজন হয় না।যেমন, পাগলে কিনা বলে——।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ বলেছেন তিনি কোরআন অবিকৃত রাখবেন। মুমিনগণ এটা বিশ্বাস করে। এরপর আপনি বলুন বিশ্বাসের কোন প্রমাণ থাকতে হয় কিনা।

১১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৫৫

নূর আলম হিরণ বলেছেন: কোরআনের বিবরণ হাদিস। সুতরাং কোরআনের সাথে সংগতিময় হাদিস কোরআনের বিবরণ হিসাবে ইসলামের বিধান নির্ধারণে বিবেচিত হবে। তবে কোরআনের সাথে অসংগতি বিশিষ্ট হাদিস বাতিল সাব্যস্ত হবে।
৬টি হাদিসগ্রন্থ থেকে আপনি ৬০০ থেকে ৬৫০এর মত হাদিস পাবেন যেগুলি কোরআনের সাথে সঙ্গতি আছে বা কুরআনের আয়াতের বিবরণ। যে হাদিস গুলোকে ইমাম বুখারী তারা বুখারী শরীফে তাফসির অধ্যায় বর্ননা করেছেন। এই ৬০০ হাদিসের মধ্যেও আপনি অনেকগুলিকে কোরআনের কোন আয়াতের বিবরণ সেটা রিলেট করতে পারবেন না।
অথচ আল্লাহ নিজেই বলেছেন আমি কোরআনকে নাযিল করেছি বিস্তারিত আকারে, এখন আপনি বলছেন হাদিস হচ্ছে কোরআনের বিস্তারিত বিবরণ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাদিস হলো বিস্তারিত এর বিস্তারিত বিবরণ।

১২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৭

নূর আলম হিরণ বলেছেন: ঠিক আছে এরপর যখন হাদিস কোরআনের বিস্তারিত বিবরণ এটা যেন না লিখেন। লিখবেন হাদিস হলো কোরআনের বিস্তারিত বিবরণের বিস্তারিত।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে

১৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৩

ধুলো মেঘ বলেছেন: হযরত ওসমান (রা) কুরআন সংকলন করেছিলেন মুসলিমদের জন্য। তাতে কামাল১৮ নামের গাধাটা এত লাফাচ্ছে কেন? সে কি মুসলিম?

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর লাফালাফির কারণ আসলে বোধগম্য নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.