নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

হামাসের পক্ষে ফেরেশতা যুদ্ধ করছে না কেন?

১৭ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৮



সূরাঃ ৮ আনফাল, ৬০ নং আয়াতের অনুবাদ-
৬০। তোমরা তাদের মোকাবেলার জন্য যথাসাধ্য শক্তি ও অশ্ব-বাহিনী প্রস্তত রাখবে। এর দ্বারা তোমরা সন্ত্রস্ত রাখবে আল্লাহর শত্রুকে, তোমাদের শত্রুকে, এছাড়া অন্যদেরকে যাদের সম্পর্কে তোমরা জাননা, আল্লাহ জানেন।আল্লাহর পথে তোমরা যা ব্যয় করবে এর পূর্ণ প্রতিদান তোমাদেরকে দেওয়া হবে এবং তোমাদের প্রতি জুলুম করা হবে না।

* ইসরায়েলের মত শক্ত প্রতিপক্ষের মোকাবেলায় হামাস যথাসাধ্য শক্তি ও আকাশ যোদ্ধা বাহিনী প্রস্তত রাখেনি।উহুদ যুদ্ধে মুসলিমগণ তাদের পিছন দিক সুরক্ষিত রাখেনি। সেজন্য তখন মুসলিমদের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বদর যুদ্ধে তাদের সব ঠিকঠাক থাকায় মুসলিম পক্ষে ফেরেশতা অংশগ্রহণ করেছে।

শত্রুর মোকাবেলার সক্ষমতা না থাকলে ইসলামের বিধান হলো হিজরত। রাসূল (সা.) নিজেই হিজরত করেছেন। আর হামাস নিজেরাই অসম যুদ্ধে জড়িয়ে পড়েছে। হামাসের বন্ধু হুতি, হিজবুল্লাহ ও ইরান তাদেরকে ইসরায়েলের পক্ষে জয়ী করার মত শক্তি নয়।

সূরাঃ ৮ আনফাল, ৬৫ ও ৬৬ নং আয়াতের অনুবাদ-
৬৫। হে নবি! মু’মিন দিগকে যুদ্ধের জন্য উদ্বুদ্ধ কর। তোমাদের মধ্যে কুড়িজন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজনের উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে একশত জন থাকলে এক হাজার কাফিরের উপর জয়ী হবে।কারণ তারা বোধশক্তিহীন সম্প্রদায়।
৬৬। আল্লাহ এখন তোমাদের ভার লাঘব করলেন।তিনিতো অবগত আছেন যে তোমাদের মধ্যে দূর্বলতা আছে।সুতরাং তোমাদের মধ্যে একশত জন ধৈর্যশীল থাকলে তারা দুইশতজন উপর বিজয়ী হবে।তোমাদের মধ্যে এক হাজার থাকলে আল্লাহর অনুমতিক্রমে তারা দুই হাজারের উপর বিজয়ী হবে।আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছেন।

* ইসরায়েল ও তাদের বন্ধুদের এক তৃতীয়াংশ জনবল হামাস ও তাদের বন্ধুদের আছে কি? যদি না থাকে তাহলে হামাস ফেরেশতার যুদ্ধের আওতায় আসবে না। যুদ্ধের সক্ষমতা ছাড়াই হামাস যুদ্ধে নেমে এর খেসারত দিচ্ছে। সারা বিশ্ব হামাসের জন্য সমবেদনা ছাড়া কিছুই করছে না।হামাসের ইসরায়েলের সাথে যুদ্ধ শুরুর ঠিক কি কারণ ছিলো এটা আমার ঠিক বুঝে আসে না।

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: কেন করবে? এটা কি জিহাদ?

১৭ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মজলুম হিসাবে তারা আল্লাহর সহায়তা পেতে পারে। কিন্তু তারা আল্লাহর আওতায় পড়ে না। সৌদি ইসরায়েল সখ্যতা বন্ধ করতে ইরানের কূ-বুদ্ধিতে হামাস যুদ্ধে নামতে পারে। এখন ইরানের ইচ্ছাতো পূরণ হলো, কিন্তু গাজার অসহায় জনগণ এর খেসারত দিচ্ছে।

২| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:১২

ঋণাত্মক শূণ্য বলেছেন: ফেরেস্তারা কেন ইস্রাইলের পক্ষে যুদ্ধ করবে? প্রশ্নটাই বুঝলাম না!

হামাস তো ইস্রাইলের হয়ে যুদ্ধ বাধিয়েছে। হামাস না ফিলিস্তিনের পক্ষে কিছু করেছে, না ফিলিস্তিনের জন্য কিছু করেছে! এরা শুধু, এবং শুধুমাত্র ইস্রাইলের স্বার্থে কাজ করে!

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: হামাস অকাজ করেছে এবং মার খাচ্ছে নিরিহ নাগরিক। তারা হামাসের সমর্থন ছাড়লে যদি তাদের বিপদ কমে!

৩| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৪৩

জ্যাক স্মিথ বলেছেন: কাল্পনিক প্রাণী ফরেশতা কখনোই কারো পক্ষে যুদ্ধ করেনি, এগুলাে আপনাদের ধর্মীয় ফ্যান্টাসি ছাড়া কিছুই নয়।

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ পোষ্ট মুমিনের ঈমানের ভিত্তিতে প্রদান করা হয়েছে। হামাস হয়ত মনে করেছে তারা যুদ্ধ করলেই জিতে যাবে। কোরআনের হিসাবে তাদের এ মনেকরা যে ঠিক ছিলো না সেটাই পোষ্টে বলা হয়েছে।

৪| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৯

সোনাগাজী বলেছেন:



আপনি কম্প্যউরের মানুষ, লজিকের মানুষ; ইসরায়েলের ভয়ে ইরান কাঁপছে, সেখানে হামাস মামাসের কথা কি বলছেন? ১৪০০ বছর আগের তলোয়ার নিয়ে মারামারিকে বিমান, ট্যাংক, সাঁজোয়ার সাথে তুলনা করছেন?

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: লজিকের দিক থেকে হামাসের ইসরায়েল আক্রমণ যে সঠিক ছিলো না সেটা আপনি বরাবর বলে আসছেন। আর আমি বলছি কোরআনের হিসাবেও তাদের ইসরায়েল আক্রমন সঠিক ছিলো না।

৫| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:০২

শূন্য সারমর্ম বলেছেন:


এখন ফেরেশতারা যুদ্ধে নামলে ধরা পড়ে যাবে টেকনোলজির কাছে,পরে মুসলিম বিশ্বে বহু কিছু নতুন করে লিখতে হবে। দরকার কি!!

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফেরেশতায় বিশ্বাস মুমিনের ঈমানের অংশ। আপনি যা বলছেন যারা মুমিন নয় তারা এমন বলতে পারে, কিন্তু কোন মুমিন আপনার মত কথা বলবে না। হয়ত কোন এক সময় ফেরেশতাও আধুনিক যুদ্ধ করে দেখিয়ে দিবে তারা এটাও পারে। তারজন্য হয়ত মুমিন অপেক্ষায় থাকবে, যদিও যারা মুমিন নয় তারা এমন কিছুর পরোয়া করে না।

৬| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১৬

সোনাগাজী বলেছেন:


টাইপো:

আপনি *কম্প্যুটারের মানুষ, লজিকের মানুষ; ইসরায়েলের ভয়ে ইরান কাঁপছে, সেখানে হামাস মামাসের কথা কি বলছেন? ১৪০০ বছর আগের তলোয়ার নিয়ে মারামারিকে বিমান, ট্যাংক, সাঁজোয়ার সাথে তুলনা করছেন?

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: বলছি লজিক বা কোরআন কোন হিসাবেই হামাসের ইসরায়েল আক্রমণ সঠিক ছিলো না।

৭| ১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২৫

সেলিম আনোয়ার বলেছেন: অনেক ত্যাগ তিতিক্ষার মাধ্যমে অর্জিত হতে পারে মহান কিছু। দরকার লিডারশিপ। বঙ্গবন্ধুর মতো একজন নেতা। একাত্তরে আল্লাহর সাহায্য ছিল বলে অসম সমরে বাংলাদেশ জয়লাভ করে।

১৭ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: একাত্তরেও ভারত বাংলাদেশের সাথে ছিলো। কিন্তু হামাসের সাথে তেমন কোন শক্তি সেভাবে দেখা যাচ্ছে না। তাহলে এরা কোন হিসাবে একটা যুদ্ধ শুরু করেছে।

৮| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ৯:৩২

কামাল১৮ বলেছেন: যুদ্ধে নবীর দাঁত ভেঙ্গে গেলো।মক্কাথেকে পালিয়ে আসলো প্রানের ভয়ে।ফেরেসতারা তখন কোথায় ছিলো।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মক্কা থেকে মদীনায় যাওয়ার ক্ষেত্রে হিজরতের আদেশ ছিলো। সুতরাং তখন ফেরেশতার দরকার ছিলো না। উহুদে মুসলিম বাহিনী বাদের পিছন দিক অরক্ষিত রেখে ছিলো। এটা ছিলো ত্রুটিপূর্ণ কাজ। আর ত্রুটিপূর্ণ কাজে ফেরেশতা সহায়তা করে না। যে তার নিজের দিক ঠিক রাখে আল্লাহ তাকে সাহায্য করেন। আর যে নিজের দিক ঠিক রাখে না, আল্লাহ তাকে শাস্তি দিয়ে থাকেন। ইসরায়েলের আকাশ যুদ্ধের বিপরীতে হামাসের কোন প্রতিরোধ ব্যবস্থা নেই, সেজন্য তারা মারখাচ্ছে। তাদের নিজেদের ব্যবস্থা গত ত্রুটির কারণে তারা আল্লাহর সাহায্য পাচ্ছে না। আল্লাহর বান্দা যদি সব দিক দিয়ে শত্রুর তিনভাগের একভাগও হয় তবে তারা জয়ী হবে। হামাসের মধ্যে সে শর্ত পূরণ নাই। কারবালায় ইমাম হোসেনের (রা) অবস্থা সেরকম ছিলো। তাঁর দল প্রতিপক্ষের তিনভাগের একভাগ ছিলো না। এমতাবস্থায় তিনি সাময়িক ভাবে ইয়াজিদের খেলাফত স্বীকার করে, শক্তি সঞ্চয় করে তারপর ইয়াজিদের বিরুদ্ধে যুদ্ধ করলে জয়ী হতেন।

৯| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫১

জ্যাক স্মিথ বলেছেন: দুয়া যে কোন কাজ করে না ফিলিস্তিনের ৩০ হাজার মানুষ মরে তা প্রমাণ করলো, লক্ষ কোটি দুয়া সব বিফলে গেছে। এর পরেও কি মুসলীম বিশ্ব সফলতার জন্য দুয়ার উপ্র নির্ভর করবে?

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: দোয়া কাজ করতে দাওয়া লাগে। দাওয়া ছাড়া দোয়া করলে তা’ বিফলে যাবে। আপনি ভালো ফসলের জন্য যা যা করার তা’ করে দোয়া করলে হঠাৎ বিপদে আপনার ফসল নষ্ট হবে না।

১০| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: আমাকে একজন বলল মুসলিম বিশ্ব যদি দোয়া না করতো তাহলে নাকি ফিলিস্তিনে আজ কয়েক লাখ লোক মারা যেতো, যেখানে মারা গেছে মাত্র ৩০ হাজার, সুতরাং প্রমাণিত হইলো দুয়ার বরকত আছে।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দোয়ায় কাজ হয় এমন আমি বহু দেখেছি। তবে এর জন্য নিজের চেষ্টার দিক ঠিক রাখতে হয়।

১১| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ দোয়ায় যে কাজ হয় তা তো আমি দেখিয়েই দিলাম, যেখানে কয়েক লাখ মারা যাওয়ার কথা ছিল সেখানে মাত্র ৩০ হাজার মারা গেছে দোয়ার বরকতে।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: দোয়া সেখানে ঠিকঠাক কাজ করছে না। কারণ হামাস মোকাবেলা করতে অক্ষম এমন একটা যুদ্ধ সেখানে শুরু করেছে। আর ইসলামী বিধান অনুযায়ী তারা হিজরতের হুকুমে পড়ে। তারা সেখানে বসে বসে অহেতুক মারখেলে দোয়া তাদের কি কাজে লাগবে?

১২| ১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: আমার এক হিন্দু বন্ধু প্রতিদিন সকালে ভগবান, শ্রীরাম জপতে জপতে আগরবাতি, মোমবাতি দিয়ে পুজা আর্চনা করে বাসা থেকে বের হয়, তার ধারণা ওসব দোয়া আর্চনার বদলৌতেই সে কোনদিন দূর্ঘটানা বা বড় কোন বিপদে পদিত হয়নি।

আপনাদের মত নিরাপদে থাকার জন্য আমার এখন কি করা উচিৎ? আমি কি এখন আমার ওই হিন্দু বন্ধুর তরিকা ফলো করবো না আপনার তরিকা ফলো করবো?

ধন্যবাদ।

১৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা তার ভালো থাকার একটা চেষ্টা। ইহকালে সবাই তাদের চেষ্টার ফল পায়। পরকালে শুধু আল্লাহর ইবাদতের ফল পাওয়া যাবে।

১৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:০৯

জ্যাক স্মিথ বলেছেন: সে প্রায় প্রতি রাতেই তার দাদীকে স্বপ্নে দেখে, পরকালে তার দাদী খুব আরাম আয়েসেই আছে তার পুজা আর্চনার বদলৌতে। তার দাদী তাকে বলেছে পরকালে তার মত আরাম আয়েসে থাকার জন্য বেশী বেশি ভগবানের পুজা আর্চনা করতে হবে।
সুতরাং বুঝা গেল পুজা আর্চনার ফল পরকালেও পাওয়া যায়।

যা হোক তাহাজ্জুতের সময় হয়ে গেছে, নামাজ পড়ে আল্লাহর সাথে একটু আলাপ আলোচনা করেন কিভাবে ফিলিস্তিনের যুদ্ধটা তাড়াতাড়ি শেষ করা যায় সে ব্যবস্থাটাও করতে বলেন। আর আল্লাহ পাককে বাংলাদেশের প্রতি বিশেষভাবে একটু নজড় দিতে বলবেন, আমরা অনেক কষ্টে আছি।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবার সকল স্বপ্ন সঠিক নয়। কারণ ইবলিশের স্বপ্ন দেখানোর সক্ষমতা আছে। আমার বিশ্বাসের মূলে আছে এমন কিছু কথা, যা কোরআনে আছে। যা মোহাম্মদের জানার কথা নয়। আমি আমার দুই হিন্দু ছাত্রীকে জাহান্নামে দেখলাম। তাদেরকে জিজ্ঞাস করলাম কেমন আছো? তারা বললো, কষ্টে আছি। কাজ করে খেতে হয়। পরকালে কেউ যদি জানে যে একদল মানুষ চিরকাল কাজ ছাড়াই খাবার পাবে, কিন্তু সে কাজ ছাড়া কোন দিন খাবার পাবে না তখন তাকে চিরকাল মনের আগুনে পুড়তে হবে। হিন্দু ছাত্রীদেরকে দেখলাম তারা দেখতে উন্নত হয়নি। তারা যখন দেখেবে তাদের প্রতিবেশী মুসলিম মেয়ে মহাসুন্দরী তখনও তারা মনের আগুনে পুড়বে। আল্লাহ তো আগুনে পোড়ার কথা বলেছেন। তো সেই আগুন কোন আগুন সেটা জাহান্নামে যাওয়ার পর বুঝা যাবে। জাহান্নামীরা যখন দেখবে তাদের পদে পদে বৈসাম্য তখন তাদের কষ্টের শেষ থাকবে না।

১৪| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:১৭

জ্যাক স্মিথ বলেছেন: আর আমি তো কারো কাছে কোন দোয়া করি না, তাহলে আমার গরু-বাছুর, হাস-মুরগী সব মরা পরে না কেন? ক্ষেতের ফসল সব ধ্বংস হয়ে যায় না কেন? আমি তো আজ পর্যন্ত ট্রেনের নিচে কাটা পড়লাম না? তাহলে আমাকে কি শয়তান রক্ষা করছে?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১২:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কোন গুনে হয়ত আল্লাহ সমন্তুষ্ট। যার ফল আপনি দুনিয়ায় পেয়ে যাবেন। কাজের ফল জাহান্নামেও পাওয়া যাবে শাস্তি কম হওয়ার মাধ্যমে। কথায় অনেকে খুব অশালিন, আপনি তা’ নন। এটাও কিন্তু ভালো কাজ। আর কোন ভালো কাজের ফল বেকার যায় না।

১৫| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ২:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বিশ্বাস, থেকে বলছি অপেক্ষা করুন। কোন প্রাণ ই আল্লাহর হুকুম ছাড়া কবচ করা হয় না।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

১৬| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৫০

এম ডি মুসা বলেছেন: শোনেন সাহায্য তো অবশ্যই আল্লাহর পক্ষ থেকে আসবে কখন আসবে কিভাবে আসবে সেটা কেউ বলতে পারেনা আপনি আমি বলতে পারব না আল্লাহর কোন নির্দিষ্ট গায়েবী খবর। এগুলি বললেও গুনাহ হবে তবে আমরা আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করতেই পারি। ফেরেশতারা কেন যুদ্ধর ময়দানে পাঠাবে সেটা তো আল্লাহ বলতে পারেন এখানে তো নবী নেই। আরেকটি কথা হল মায়ানমারে কিছুদিন আগে রোহিঙ্গা মেরেছিলেন মায়ানমারের আরকান সেনাবাহিনী এবং দেখেন অল্প কিছুদিন পরেই মায়ানমার জ্যান্তা বাহিনী সে আরকান বাহিনীদেরকে হত্যা করার চেষ্টা শুরু করে এবং হত্যা করে বাংলাদেশে পালিয়ে আসে। কিছুদিন আগে এরাই কিন্তু রোহিঙ্গা মেরে ছিল মুসলমানদের হত্যা করেছিল আজকে তাদেরকে তারা নিজেরা নিজেদের হত্যা করতেছে এগুলি সব সৃষ্টিকর্তারী কিন্তু লীলাখেলা আপনি আপনি বলে শুধু শুধু বলবেন কেন যে আল্লাহ ফেরেশতা পাঠাবে এই সেই আসলে এগুলি বললে গুনাহ হতে পারে। পেস্তা পাঠানের দায়িত্ব আল্লাহর।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মায়ানমারে যারা রহিঙ্গা মেরেছে তারা এখন নিজেরা নিজেদের মধ্যে মারামারি করছে। ইসরায়েলে তেমন হবে কিনা সেটা এখনই বলা যাচ্ছে না।

১৭| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৫১

এম ডি মুসা বলেছেন: ফেরেশতারা পাঠানো দায়িত্ব আল্লাহর আল্লাহ কি করবেন সেটা তিনি বলতেন পারেন।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহর সব কাজই নিয়ম অনুযায়ী ঘটে। কেউ আল্লাহর নিয়মের বাইরে চলে গেলে সে আল্লাহর নিয়মের সুবিধা পায় না।

১৮| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৯:০৫

আলামিন১০৪ বলেছেন: এক মন্তব্যে দেখলাম, আপনি বলেছেন জাহান্নামের আগুন নাকি মনের আগুন!? আল্লাহ কোরআনে বলেছেন আগুনে জাহান্নামীদের চামড়া পুড়ে গেলে শাস্তি আস্বাদ করানোর জন্য তিনি নতুন চামড়া দিয়ে বদলে দি্বেন। আপনি তো পুরাই বিভ্রান্ত, বিদআতী থেকে দোআল্লীন এর পর্যায়ে চলে যাচ্ছেন। নিজে নিজে বানিয়ে নতুন কথা বলছেন।
ফেরেস্তাদের বিষয়ে বলি, জিহাদের ময়দানে তিনি ফেরেস্তা প্রেরণ করতে পারেন তবে শত্রুপক্ষ তাঁদের মানুষের মতই দেখতে পায়।
একারণে বদরের যুদ্ধে কাফিররা প্রতিপক্ষ মুসলিমদের সংখ্যায় অনেক বেশি দেখেছিল।

১৮ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আল্লাহ কোরআনে বলেছেন আগুনে জাহান্নামীদের চামড়া পুড়ে গেলে শাস্তি আস্বাদ করানোর জন্য তিনি নতুন চামড়া দিয়ে বদলে দি্বেন - আল্লাহ যা বলেছেন, সেটাই হবে। কিন্তু তিনি রাহমানুর রাহিম। সেজন্য তিনি ইবাদতের বিনিময়ে বিকল্প ব্যবস্থা করতেই পারেন। সেই বিকল্পও যদি কেউ না মানে। তাহলে তারজন্য সেটাই থাকবে যেটা কোরআনে বলা হয়েছে। তবে আমার মনে হয় না সেই ভয়াবহ পথে কেউ যাবে।

১৯| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:০১

রাজীব নুর বলেছেন: ফেরেশতা নেই, জ্বীণ নেই।
তাদের কোনো কেরামতিও নেই। অযথা ফালতু বিষয় নিয়ে কেন পোষ্ট দেন?
গত ১০০ বছর ফেরেশতা বা জ্বীনের কোনো আলামত দেখেছেন?

১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসব মুমিনদের বিষয়। আপনি অযথাই এখানে আপনার মতের মন্তব্য করছেন। আপনার কথা মুমিনরা বিশ্বাস করে না।

২০| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৩৪

আরইউ বলেছেন:



রাজীব নুর বলেছেন, “ফেরেশতা নেই, জ্বীণ নেই।
তাদের কোনো কেরামতিও নেই। অযথা ফালতু বিষয় নিয়ে কেন পোষ্ট দেন?
গত ১০০ বছর ফেরেশতা বা জ্বীনের কোনো আলামত দেখেছেন?”


রাজীব একটা কথা বলতে ভুলে গেছেন। এত নেই নেইয়ের মাঝেও ব্লগে লেখাচোর আছে, অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয়ার লোক আছে, লেখাচুরি ধরিয়ে দিয়ে মন্তব্যে প্রমান দিলে সেই মন্তব্য মুছে দেয়ার মত লোক আছে, ব্লগে রাজীব নুরের মত ভন্ড আছে!

১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: রানু তার অবিশ্বাস জোর করে মুমিনদের ঘাড়ে চাপাতে চায়। এতে যে মুমিনরা বিরক্ত হয় রানু সেটা বুঝতে চায় না। সে নিজেকে তালগাছ মনে করলেও মুমিনরা তাকে আগাছা মনে করে।

২১| ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:০৭

রানার ব্লগ বলেছেন: কারন হামাস যুদ্ধ ঢাল হিশাবে নারী ও শিশু ব্যবহার করেছে ।

১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: হামাস এক আত্মঘাতি যুদ্ধ শুরু করেছে। যার থেকে তাদের প্রতিপক্ষ বেশী লাভবান হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.