নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বড় অসময়ে চলে গেলেন মতিয়া চৌধুরী

১৯ শে অক্টোবর, ২০২৪ সকাল ১১:৪২



মতিয়া চৌধুরী যে দলের সংসদ উপনেতা ছিলেন সেই দলের সরকার যাদেরকে পাইকারী হত্যা করেছে ও আহত করেছে এখন তাদের সরকার ক্ষমতায়। তারা তাদের হত্যাকারীদের একজনের মৃত দেহকে গার্ড অফ অনার দিবে, তাকে কবরের জায়গা দিবে, সেটা কেমন করে আশা করা যায়? খুনের অপরাধে তারাই তো মুক্তিযোদ্ধাদেরকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছে। মতিয়া চৌধুরী তাঁর সরকার ক্ষমতায় থাকাকালিন মারা গেলে অবশ্যই গার্ড অফ অনার পেতেন এবং কবরের জায়গাও তিনি পেয়ে যেতেন। এখন তাঁর সেই রকম সুবিধা পাওয়ার সময় না। বড় অসময়ে তিনি চলে গেলেন। এর মধ্যে একজন ব্লগার তাঁকে খবিশ বলেছেন। তো সেই ব্লগারের পছন্দের লোকদেরকে মতিয়ার দলের সরকার যদি পাইকারী হত্যা করে তাহলে তিনি মতিয়াকে ভালো কিছু কিভাবে বলবেন? তিনি মতিয়াকে খবিশ, রাবিশ ইত্যাদি বলায় আমি দোষের কিছু দেখি না।

মতিয়া অগ্নি কন্যা ছিলেন। সেই অগ্নি ন্যায়কে পুড়িয়ে অন্যায় প্রতিষ্ঠিত করেছে। তিনি বার বার অগ্রহণযোগ্য নির্বাচনে এমপি হয়ে তাঁর অগ্নিকে আবর্জনার সাথে থাকা অগ্নি বানিয়ে ফেলেছেন বিধায় তিনি ঘৃণিত হয়ে গেছেন। এখন তাঁর পক্ষে ভালো মন্তব্য করা নেহায়েত পক্ষপাতিত্ব। একটা গরিব রাষ্ট্রের আঠার লক্ষ কোটি টাকা যারা পাচার করেছে তিনি সেই দলের সদস্য। তাহলে জাতি তাঁকে কিভাবে সম্মান জানাবে? অন্যরা অধম হয়েছে বলে তাঁদেরকে উত্তম হতে কে মানা করেছে? তাঁরা যদি অধমের থেকেও অধম হয়ে যান তবে তাঁদেরকে জনগণ খবিশ, রাবিশ, খাটাশ ইত্যাদি বললে কে তাদেরকে আটকাবে?

এমন দেশটি কোথায় আছে যে দেশে কোন দল ক্ষমতা থেকে নেমে গেলে তারা সবাই দল বেঁধে পালিয়ে যায়? কবি ঠিকই বলেছেন, এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি। কবির বলা পরের লাইনটি অবশ্য ঠিক না। কারণ মনের ভুলে আমরা কবির কথার সাথে একটা ‘চাক’ যোগ করে ফেলেছি। এখন এ ‘চাক’ মুছে কবির কথায় ফিরতে যে কত সময় লাগে আল্লাহ মালুম।

মতিয়া চলে গেলেন। তাঁর জন্য দোয়া করতে পারছি না। দোয় করতে গেলেই এর আগে একটা ‘বদ’ কোথা থেকে এসে যোগ হয় বলতে পারি না। কারণ এ মতিয়া চক্র আমাকে বহুকাল ভোট দিতে দেয়নি। এবারও ভোটের দিন সকালে বেরিয়ে একজনকে জিজ্ঞাস করলাম কি অবস্থা? তিনি বললেন, একচের টাক্কায়। এমতা্স্থায় ভোট কেন্দ্রে গেলে হয়ত বলবে আপনার ভোট হয়ে গেছে। এমন এক ভোট ব্যবস্থা এ দেশে হয়েছে যে মৃত লোক পর্যন্ত ভোট দেয়। গণতন্ত্রের এমন হাল করা দলের সদস্য মতিয়া। তাঁকে কেউ সম্মান করতে গেলে কোথা থেকে একটা ‘অ’ এর আগে বসে যায় টের পাওয়া যায় না। মন থেকে আসা সম্মান জোর করে পাওয়া যায় না, আমাদের জাতি এ সহজ কথা কবে নাগাদ বুঝবে জানি না।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২৪ সকাল ১১:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আসলেই দোয়ার আগে 'বদ' আর সম্মান এর আগে 'অ' চলে আসে...

১৯ শে অক্টোবর, ২০২৪ সকাল ১১:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি করব তাঁর কর্মের কারণে এমন হয়।

২| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



মানুষের চলে যাবার কোন সময় অসময় নেই। যে কোন সময় আমি আপনি ও চলে যেতে পারি। এই ভূবন খুবই ক্ষণস্থায়ী।

অগ্নিকন্যা মতিয়া চৌধুরী একজন অসাধারণ মানুষ ছিলেন। উনার মতো নেতা এই আমলে বাংলাদেশে খুবই বিরল। শেষ বিদায়ে তিনি যোগ্য সম্মান পাননি। এটা তার প্রতি জাতির সঠিক বিচার হয়নি।
বাংলাদেশের ৩০০টি সংসদীয় আসনে ১ জন করে মতিয়া চৌধুরী থাকতেন তাহলে বাংলাদেশ বদলে যেতে পারতো।

বিনম্র শ্রদ্ধা।
লিডার, আমরা আপনাকে ভুলবো না। আপনি বেঁচে থাকবেন চিরকাল।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার বক্তব্য দলীয় দৃষ্টিকোন থেকে ঠিক আছে। তবে তাঁর দ্বারা যারা ক্ষতিগ্রস্থ্য হয়েছে তারা তিরি অগ্নি না ভগ্নি এসব বিবেচনা করবে না।

৩| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আগামীর বাংলাদেশ আরো খারাপ হবে।
আমাদের জন্য কোন সুখর নেই।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের আশাবাদী হওয়ার মত কিছু নাই। তবে আমি আর একবার ভোট দেওয়ার আশা করছি। আমাদের সবচেয়ে বড় সমস্যা গণতন্ত্রে। অথচ আমাদের প্রতিবেশী দেশ ভারতেও এটা আছে। গণতন্ত্রের নামে প্রহসন জাতি কত আর সহ্য করতে পারতো। তাদের সহ্যের বাঁধ ভেঙ্গেই তো ভেসে গেলো আওয়ামী লীগ।

৪| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০৮

Sayed Kutub বলেছেন: মৃত্যুর সময় অসময় নেই।যতদিন জীবিত ছিলেন ততদিন ভালো কাজের সুযোগ ছিলো। তিনি অগ্নি কন্যা,মুক্তিযোদ্ধা,নেত্রী কিন্তু আওয়ামী লীগ এবং শেখ হাসিনার অন্যায় কাজের সমালোচনা তেমন করেননি।উনার মতো জ্ঞান এবং বুদ্ধি সম্পন্ন হতে আমার ৭ বার জন্মানো লাগবে। কিন্তু আমি এইটা ভালো করে বুঝেছি শেখ হাসিনা এবং উনার সরকার দেশের বর্তমান এবং ভবিষ্যৎ শেষ করে গেছেন। মতিয়া একটি শব্দ ও করেননি। অন্যায় দেখলে যদি আপনি প্রতিবাদ করতে না পারেন তাহলে আপনি ও অন্যায়ের সহযোগী।বাঘিনী কাউকে ভয় করে না কিন্তু মুক্তিযোদ্ধা মতিয়ার জীবনের এই দিক টি অস্পষ্ট!

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সত্য প্রকাশের জন্য ধন্যবাদ।

৫| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:০৮

উদাসীন মেঘ ১২১৯ বলেছেন: সাদেক হোসেন খোকাও ছিলেন রনাংগনের বীর মুক্তিযোদ্ধা ছিলেন। পতিত সরকার তার লাশ মুক্তিযোদ্ধাদের কবরস্থানে দাফন করতে দেয়নি। একজন 'বীর উত্তম' মুক্তিযোদ্ধাকেতো শুধু মাত্র রাজনৈতিক কারণে এরা মুক্তিযোদ্ধা বলে স্বীকার করে না। 'জাতীয় মুক্তিযোদ্ধা পরিষদ' নামের একটি ভুঁইফোড় সংগঠনের মাধ্যমে তাঁর 'বীর উত্তম' খেতাব ছিনিয়ে নেয়া হয়। কোথায় আজ মুক্তিযোদ্ধাদের ভুয়া সংগঠন 'জামুক'।
তারাই সম্মান পায়, যারা অন্যকে সম্মান দেয়। আর ইট মারলে পাটকেলটি খেতে হয়। আওয়ামিলীগ নামের ফ্যাসিবাদী দল, তাদের দোসর এবং সমর্থকরা প্রতিপক্ষের প্রতি কখনো সৌজন্য বা সন্মান প্রদর্শন করে না, তাদের কোন কৃতিত্বকে স্বীকৃতি দেয় না। সভ্যতা-নম্রতা-সহনশীলতা, সহানুভূতি শব্দ গুলো এদের অভিধানে নেই। কিন্তু বিপাকে পড়লে এরাই আবার অন্যদের কাছে সভ্যতা-সৌজন্যতা আশা করে। কি বিচিত্র এই আওয়ামী জাতি !
সময় সবাইকেই তার প্রাপ্য বুঝে দিবে।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেক গুলো সত্য কথা এক সাথে বলেছেন, সেজন্য আপনাকে ধন্যবাদ।

৬| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি ভোট দিতে পারলে কি হবে?
কিছুই হবে না।
যেই লাউ সেই কদুই থাকবে।
তবে বাত্তি কদু।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমেরিকা ও ভারত গণতন্ত্রের মাধ্যমে এগিয়ে গেছে। এগিয়ে যাওয়ার জন্য আমাদের দেশেও গণতন্ত্র লাগবে। আমাদের জনগণ এটা পছন্দ করে। সুতরাং এর বিরোধীতা করা ঠিক না।

৭| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৩২

ধুলো মেঘ বলেছেন: মতিয়ার মুখের ভাষা খুব বাজে ছিল। এজন্যে তার দলের লোকেরাই তাকে চুতিয়া বলে ডাকতো। তার মেয়েরা দেশে এলে সোনারগাঁ হোটেলে উঠতো। মতিয়া আরা তার স্বামী সেখানে গিয়ে তাদের সাথে দেখা করত।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর আলো থেকে অন্ধকারটাই বেশী ছিলো বলে মনে হয়। বিশেষ করে যারা আমাদের ভোটের অধিকার হরণ করেছে তাদের প্রতি ঘৃণাটাই প্রকাশ পায় বেশী। আর নিজেদের প্রয়োজনেই আমাদেরকে এটা করতে হবে যের পরে আর কেউ আমাদের ভোটের অধিকার কেড়ে নিতে অগ্রসর না হয়।

৮| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


গণতন্ত্র হলো শিক্ষিত ও ভদ্রলোকের ব্যবস্থা। বাংলাদেশের আমরা আবাল। আমরা তো শিক্ষিত নই্। আমাদের এখানে গণতন্ত্র হবে না। এখানে হবে লাঠিতন্ত্র।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভারতের লোকেরা এখনো উম্মুক্ত স্থানে মল ত্যাগ করে। তাদের তবে আর কি শিক্ষা আছে? তারাও গণতন্ত্রের মধ্যে আছে এবং এর সুফল ভোগ করছে। সুতরাং আমরাও এ উপকারী তন্ত্র যাই। যারাই আমাদেরকে এর থেকে বঞ্চিত করবে আমারা তাদেরকে ঘৃণা করবই।

৯| ১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১:২৫

জুল ভার্ন বলেছেন: আওয়ামী লীগ শেখ হাসিনা এবং মতিয়া চৌধুরী একজন সেক্টর কমান্ডার বীর উত্তম মুক্তি যোদ্ধা ছাড়াও কতো শত মুক্তিযোদ্ধাদের রাজাকার বানিয়েছে- তার ইয়ত্তা নাই। মতিয়া চৌধুরীর মরনোত্তর বিচার হওয়া উচিত।

১৯ শে অক্টোবর, ২০২৪ দুপুর ১:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার একটা মন্তব্যের প্রতি সহমত পোষণ করে এ পোষ্টটি দিয়েছি। অপরাধী যেই হোক তার অপরাধের বিচার হওয়ার দরকার আছে।

১০| ১৯ শে অক্টোবর, ২০২৪ বিকাল ৩:২৫

জুল ভার্ন বলেছেন: মহাজাগতিক চিন্তা যাক অন্ততপক্ষে কেউ একজন আমার মন্তব্যের পক্ষে পোস্ট দিয়েছে। ব্লগ পোস্টে মন্তব্য, প্রতিমন্তব্য ছাড়া আপনার সাথে আমার কখনও যোগাযোগ হয়নি, তারপরও আপনার এই মহানুভবতার জন্য কৃতজ্ঞতা জানাই। ২০১১ সা থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত আমি ব্লগে মোট পাঁচটা পোস্ট দিয়েছি। ২০২০ সালের ২২ ডিসেম্বর আমি একেবারেই একটা সাধারণ পোস্ট দিয়ে আবারও ব্লগে ফিরি। সেই পোস্টেই এবং তারপর যেকোনো পোস্ট দিলেই একটা আইডি থেকে আমাকে অকারণ আক্রমণ, টিজ এবং বিরক্তিকর মন্তব্য করেছে....আমিও কয়েকটা পোস্টে কারোর নাম মেনশন না করে পোস্ট দিয়েছি। এবং ক্যাচাল এড়াতে আবারও ব্লগ ছেড়ে যাই। দুইমাস আগে আবারও ব্লগে ফিরি এবং তখন থেকেই অবিরত আমাকে টিজ করে মন্তব্য করেই যাচ্ছে। আজ পর্যন্ত কোনো একজন ব্লগার বন্ধুদের দেখিনি- তার কাছে প্রশ্ন করতে- কেন, অহেতুক আমাকে টিজ করে? একজনকেও প্রতিবাদ করতে দেখিনি বরং তাকে উৎসাহ দিতে দেখেছি অনেকেই!

আপনাকে আবারও ধন্যবাদ জানাই, অন্তত একজন বিবেকবান ব্লগার পজেটিভ লিখেছেন।

১৯ শে অক্টোবর, ২০২৪ রাত ৮:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি দেখলাম আপনার মন্তব্য সঠিক ছিলো। আপনার বিরোধীতা সঠিক ছিলো না।

১১| ১৯ শে অক্টোবর, ২০২৪ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:




আপনি তো কবি থেকে কোমলমতি লেখকে পরিণত হচ্ছেন। দেশ মতিয়ার ইচ্ছায় চলেনি, দেশ চলে আসছিলো শেখ হাসিনা, ব্যুরোক্রেট ও মিলিটারীর ইচ্ছানুসারে।

মতিয়া পুরোজাতিতে একমাত্র সৎ ও দক্ষ রাজনীতিবিদ ছিলেন; ভেবেচিন্তে লিখবেন।

১৯ শে অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: অসতের সাথে থেকে কেউ সৎ হতে পারে না।

১২| ১৯ শে অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

সোনাগাজী বলেছেন:



১জন মুক্তিযোদ্ধা ও সৎ রাজনীতিবিদকে জেনে বা না জেনে আপনি অরাধীদের দলে নিয়ে যাচ্ছেন; ইহা কোয়ালিটি লেখা হচ্ছে না।

১৯ শে অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি সৎ হলে অগ্রহণযোগ্য নির্বাচনে অংশগ্রহণ করলেন কেন? যে নির্বািচনে আমি ভোট দিতে পারিনি সে নির্বাচনে তিনি প্রার্থী হলে আমি তাঁকে ভালো মানুষ কিভাবে বলি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.