নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

কবিতা ও ছবি

১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:২৬



কবিতার প্রকারভেদ

আমার মতে কবিতা দুই প্রকার:

১) সরলরৈখিক ও বর্ণনামূলক কবিতা। এখানে আবেগের প্রকাশ অনেক বেশি থাকে, এবং লেখা হয় খুব গতিশীল, এবং প্রাঞ্জল, শব্দগুলো হয় খুব পরিচিত কিন্তু গাঁথুনি হয় খুব সাবলীল, যা পাঠমাত্রই পাঠকের বুকের ভেতর গেঁথে যায়; এ কবিতা সব শ্রেণীর পাঠকের কাছে প্রিয় হয়ে থাকে। আবৃত্তির জন্য এ কবিতা সবচেয়ে বেশি উপযোগী, কেননা, আবৃত্তির সময় শ্রোতা সাথে সাথে শব্দ ও ভাব হৃদয়ঙ্গম করতে বা বুঝতে সক্ষম হয়ে থাকেন।

২) সাংকেতিক বা সংক্ষিপ্ত বা ভাবমূলক। এ ধরনের কবিতায় আবেগ খুব গভীরে লুকিয়ে থাকে; অবয়ব ছোটো হলেও ভিতরের নির্যাস আস্বাদন করতে পাঠককে খুব সময় নিয়ে ভাবতে হয়। ধীর গতিসম্পন্ন কবিতা। বেশিরভাগ পাঠকের কাছে এ কবিতা দুর্গম গুহার মতো। নিবিষ্টচিত্ত পাঠকদের কাছে এ কবিতা খুব প্রিয় হয়ে থাকে। আবৃত্তির জন্য এ ধরনের কবিতা বাছাই না করাই ভালো- কারণ, অধিকাংশ পাঠকই এ কবিতার আবহে একাত্ম হতে ব্যর্থ হবেন।

ক্ষণজন্মা-১৮

সময় আমাকে গিলে খায়, আমি আকাশ গিলবো বলে পানিতে ডুব দিই। একঝাঁক চিত্রা হরিণ আর চিতল মাছেরা যখন জোনাকি হয়ে আলোয় ভরে তোলে পানির হৃদয়, আমি তখন প্রাণ ভরে শ্বাস নিই, আর মস্ত একটা আকাশ বুকের ভেতর পুষে নিয়ে পাহাড়ে ঘুমিয়ে পড়ি।

০৪ অক্টোবর ২০১৩

ক্ষণজন্মা-১৯
তোমার যে গান আমাকে পুড়িয়ে ছাই করে, নির্বীজ ধূলির ভেতর জাগিয়ে তোলে উদ্ভিন্ন প্রাণ, আমাকে সেই অপার্থিব বর দাও। ‘গানের ভেতর দিয়ে তোমায় যখন দেখি’, অজস্র রোমকূপ ভেদ করে লাখ লাখ গুল্মলতারা ডগা তুলে দোহারের সুরে সুরে দুলে ওঠে। কখনোবা হারিয়ে যেতে ভালো লাগে। হারিয়ে যেতে যেতে পথগুলো দীর্ঘতর হয়ে ওঠে, অবশেষে অচেনা- সেই অচেনা পথের প্রান্তে তন্ত্রীছেঁড়া সুরগুলো সুচের মতো ফালি ফালি করে ছিঁড়ে ফেলে হৃৎপিণ্ড। তখনই মনে হয়, যদি কাউকে ভালোবেসে হারিয়ে থাকি অমূল্য প্রেমের জন্য, সে তুমি।

০৪ অক্টোবর ২০১৩

ক্ষণজন্মা-২০

পৃথিবীর প্রতিটা মানুষই কবি হয়ে জন্মায়- প্রতিটা মানুষের ভেতরে বাস করে সমুদ্র। যখন উথলে ওঠে আবেগ, তখন ঝড় ও জ্বলোচ্ছ্বাসে ডুবে যায় মরমিয়া হিয়া। আমরা তখন সত্যিকার কবির হৃদয়কে উন্মোচিত হতে দেখি।

৮ অক্টোবর ২০১৩

ক্ষণজন্মা-২১

ভুলে গেছি, কবে, কোন্‌ ঘরে আমার সর্বশেষ নিবাস ছিল, কী কারণে রোজ রাতে নেমে পড়ি নগরীর রাস্তায়। আমাকে খুঁজতে এক রাতে ঘর ছেড়ে বেরিয়ে পড়লাম। বহুপথ ঘুরে ঘুরে অবশেষে দূর থেকে আবছা ছায়ার মতো আমাকে দেখি; আমার পৃষ্ঠদেশে পরিভ্রমণের কোনো বর্তিকা জ্বলে না, অস্পষ্ট পদছাপ খুঁজে খুঁজে আমি তার পিছু পিছু হাঁটি। শহরের পুষ্পোদ্যান পার হয়ে ঘিঞ্জি অলিগলিতে সে ঢুকে পড়ে। কখনো অস্থির, উদাসীন গতিবিধি তার, কখনো ধীর সৌম্য কদমে ফুটপাত ধরে হেঁটে হেঁটে গলিত জোছনা মেখে নেয় সমগ্র শরীরে। হঠাৎ হঠাৎ সে কোথায় হারিয়ে যায়, আকুল হয়ে তাকে খুঁজতেই অকস্মাৎ মুখোমুখি। এভাবে সারারাত শহরের উত্তর-দক্ষিণ পার হয়ে ঘরের দরজায় এসে দাঁড়ালে পুনর্বার মুখোমুখি হতেই সে চমকে ওঠে। মনে হয় আমাকে সে চিনতে পেরেছে, অথবা আমারই ভ্রম হয়- সে আমাকে চিনতে পারে নি।

৯ অক্টোবর ২০১৩



























সময়, এক বয়সখেকো রাক্ষস

আমি যতবার পুরোনো দিনের সিনেমা দেখতে বসি- হার্টথ্রব ওয়াসিম, নায়করাজ রাজ্জাক- অমর সিরাজউদ্দৌলা আনোয়ার হোসেন, এমনকি তারুণ্যে যে এটিএম শামসুজ্জামানকে খুন করতে ইচ্ছে হতো- আর আমার স্বপ্নের অলিভিয়া, কবরী, ববিতারা- ততবারই আমার চোখ ভিজে ওঠে। হায় বয়স- বয়স সবাইকে গিলে খাচ্ছে ক্রমশ, ধীরে ধীরে- নিবিড় অলক্ষে।

যে মানুষগুলো চোখের সামনে প্রিয় হয়ে উঠলো, খ্যাতির শিখরে উঠে অবশেষে মহামানব- তাঁরা বৃদ্ধ হলেন, কেউ কেউ ইতোমধ্যে ছেড়ে গেলেন পৃথিবীর মায়া।

আমার মনে পড়ে বুলবুল আহমেদের কথা।
আনোয়ার হোসেনের কথা।
জয়শ্রী কবীরের কথা।
হুমায়ূন আহমেদের কথা আমার মনে পড়ে।
আজম খানের কথা মনে পড়ে।
আমার চোখ ভিজে ওঠে। হায়, সময়ের গর্ভে মানুষ হারিয়ে যায়।

এই যে দেখছেন মধ্যগগনে তীব্র জাজ্বল্যমান শাকিব খানকে, যৌবনবতী মৌসুমী অথবা শাবনূর- ওরাও একদিন নায়করাজ রাজ্জাকের মতো থুত্থুরে হবেন, আনোয়ার হোসেনের মতো মৃত্যুপূর্বে বাকরুদ্ধ হয়ে যাবেন হয়ত-বা- অবশেষে অকস্মাৎ একদিন অসীম শূন্যের পথে মেলে দেবেন ডানা। যৌবনে ঝড়-তোলা রুনা লায়লারা যেভাবে বয়সের আধারে ধীরে ধীরে ডুবে যাচ্ছেন, আমার প্রিয়তমা সিঁথি সাহা’র কণ্ঠেও একদিন এই মাদকতা থাকবে না- যখন তিনি হারিয়ে ফেলবেন সুরের জৌলুস আর যৌবনের উন্মত্ততা।

সময় নিষ্ঠুর হন্তারক, এক বয়সখেকো রাক্ষস। এই রুপালি যৌবন আর সুরের ঝঙ্কার সবই সে গিলে খায়, কিছুই অবশিষ্ট না রেখে।

১১ অক্টোবর ২০১৩

মনুষ্য-চরিত

নিজের গা থেকে রক্ত বেচে যে আমার জীবন বাঁচিয়েছিল, একদা নিঃস্ব আধারে না খেতে পেয়ে ধুঁকে ধুঁকে লোকটা আমার চোখের সামনেই মারা গেলো, না দেখার ভান করে পরম হর্ষে আমি ডুবে যাই নিজস্ব ভুবনে।

মানুষ সহজেই অপর মানুষের কথা ভুলে যায়, যদিও ভোলে না নিজ নিজ কীর্তির কথা, বিশাল দিঘিকে একবিন্দু শিশির দানের কথা যেভাবে ভোলে না পরবাসী শৈবাল।

আমি সেই অকৃতজ্ঞ ‘মানুষ’।

১৩ অক্টোবর ২০১৩

কবিতা ও নারী

কবিতারা লাবণ্যময়ী নারী
অথবা নারীরা দুর্বোধ্য কবিতার মতো
এদের বোঝা যায় খুব সামান্য
পুরোটাই রহস্যাবৃত ভাবের অন্তর্গত

১৩ অক্টোবর ২০১৩


পরিশিষ্ট

আমাদের তারকাদের ছবি খুঁজতে গিয়ে খুব বিপাকে পড়ে গেলাম- ইন্টারনেটে এঁদের ভালো ছবি খুঁজেই পাওয়া ভার।

আত্মপক্ষ প্রতিরক্ষা

এ কবিতাগুলো আমার ঘনিষ্ঠ ফেইসবুক ফ্রেন্ডদের মধ্য থেকে অনেকেই আগে পড়েছেন, যাঁদের মধ্যে অভি আসলাম (ভারসাম্য), সায়েম মুন, সোনালী ডানার চিল, শাহেদ খান, মনোয়ারা মণি, আশরাফুল ইসলাম দূর্জয়, আহমেদ আলাউদ্দিন ও আরমান ভাই ওরফে একজন আরমানের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। তাঁদের কাছে এ পুনরাবৃত্তি কষ্টের কারণ হতে পারে বলে আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি।

***

সবাইকে ইদুল আযহার শুভেচ্ছা।

মন্তব্য ৯৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৪৭

ডট কম ০০৯ বলেছেন: eid mubarak farihan vai.

১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার জন্যও ইদের শুভেচ্ছা থাকলো।

২| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৭

বোকামন বলেছেন:

কবিতা নিয়ে আপনার অভিজ্ঞতার কথা ভালো লাগলো

বাকিটুকোন পরে পড়বো, বুকমার্কড করলুম। স্লো প্রোসেসর টাইপ পাঠক কীনা ! বুঝিয়া অতঃপর প্রতিক্রিয়া ব্যক্ত করতে সময় লাগে, হাহা :-)

ভালো থাকবেন ।।

শুভকামনা

"+"

১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সম্মানিত ব্লগার প্রিয় বোকামন, আপনাকে অনেক ধন্যবাদ ও ইদের শুভেচ্ছা জানাচ্ছি। সব সময় ভালো থাকুন।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৯

শায়মা বলেছেন: তোমাকেও ঈদের শুভেচ্ছা ভাইয়া।:)

১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু।

৪| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩৯

অচিন্ত্য বলেছেন: পোস্টখানা'র প্রথম অংশটুকুই আসলে মন দিয়ে পড়েছি যেখানে কবিতা বিষয়ক আপনার ভাবনা লিখেছেন। ভাল লাগল। আরো ভাল লাগত উদাহরণ দিয়ে ডিটেইল আলোচনা করলে।

শুভেচ্ছা আপনাকেও। ভাল থাকুন।

১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আসলে কবিতার উপর বিস্তৃত লিখবার মানসে এ পোস্টটি নয়। কবিতা সম্পর্কে আমার ধারণাটুকু উপরে দিয়েছি মাত্র। এ পোস্টে যে কটি কবিতা আছে তার বেশির ভাগই ১ম শ্রেণির অন্তর্ভুক্ত। লেখকের কাছে নিজের সব লেখাই সরল বা স্বচ্ছ মনে হয়, অন্য কবির লেখা পাঠকালে জটিলতা বা দুর্বোধ্যতা অনুভূত হয়, যার মাত্রা বিভিন্ন হতে পারে। সেই হিসাবে আমার এ পোস্টের কিছু লেখা অর্থহীনও হয়ে উঠতে পারে। এ তত্ত্ব মেনে নিয়েই লিখি, কেননা, লেখাটাই আনন্দ।

পোস্টের প্রথম অংশ মনোযোগ দিয়ে পড়ায় ধন্যবাদ। আপনার শেষ পোস্টটি পড়ে এলাম। পড়তে পড়তে মরুভূমি, নদী, পাহাড়, আকাশ, দিগন্তে হারিয়ে গিয়েছিলাম। অনেক ভালো লিখেন আপনি।

শুভ কামনা থাকলো।

৫| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৫৬

মামুন রশিদ বলেছেন: প্রতিটা মানুষের ভেতরে বাস করে সমুদ্র। যখন উথলে ওঠে আবেগ, তখন ঝড় ও জ্বলোচ্ছ্বাসে ডুবে যায় মরমিয়া হিয়া। আমরা তখন সত্যিকার কবির হৃদয়কে উন্মোচিত হতে দেখি।

দারুণ লিখেছেন ।

পুরো পোস্ট দারুন সব কবিতা, ছেলেবেলার স্বপ্নের নায়ক-নায়িকা আর ব্যক্তিগত মধুর আবেগে ভরপুর ।

ভালো লেগেছে পুরো প্যাকেজ ।

আপনার জন্য শুভকামনা সোনাবীজ ভাই ।

ঈদ শুভেচ্ছা :) :)

১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার বিশ্লেষণে নিজেকে এ্যাসেস করার একটা সুযোগ সৃষ্টি হয়। এমন মন্তব্য করার গুণ আমার কবে হবে, সেটা ভাবছি।

অনেক ধন্যবাদ মামুন ভাই। শুভ কামনা।

৬| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ঈদের শুভেচ্ছা~!!!!!!!


আপনে তো কাছের মানুষ ....... কালকে সালামি দিতে হইপে..... !


:) :) :)

১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কাছের মানুষকে সালামি দিতে আমার অশেষ আনন্দ হয়। সকাল সকাল সালামির জন্য হাজিরা দেয়া চাই কিন্তু ;)

৭| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

সুমন কর বলেছেন: অনেক কিছু জানা গেল। কবিতা নিয়ে আপনার চিন্তাগুলো সুন্দর।
ঈদ মোবারক।

১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ সুমন কর। শুভেচ্ছা।

৮| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: অসাধারণ একটা পোস্ট।পড়ে ভাললেগেছে ।সব সময়ের প্রিয় ফারিহান ভাই। প্রিয়তে নিলাম। আর ঈদের অগ্রিীম শুভেচ্ছা থাকলো । ভাল থাকবেন সবসময়। ক্ষনজন্মা কথামালা দারুণ লেগেছে। এক কথায় চমৎকার। শুভকামনা :)

১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হুমায়ুন ফরিদী যে আপনার খুব প্রিয় অভিনেতা ছিলেন, আপনার প্রোফাইলে দীর্ঘদিন ধরে তাঁর ছবিটা ধারণ করা থেকেই এর প্রমাণ মেলে। বলাই বাহুল্য, বাংলাদেশে তাঁর অগুনতি ভক্তের মধ্যে আমিও একজন। যে কোনো জায়গায় আপনি থাকলে সবার আগে আমার নজরে এ ছবিটি পড়ে- হঠাৎ করে মনে হয়- হুমায়ুন ফরিদী ব্লগে!!

মন্তব্যে খুব উৎসাহিত বোধ করছি। অনেক ধন্যবাদ প্রিয় আনোয়ার ভাই। শুভ কামনা থাকলো।

৯| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: মামুন ভাই আগে মন্তব্য করে ফেললে আর কিছু বলার থাকেনা! ভালো লেগেছে কবিতা নিয়ে আপনার ভাবনা আর বিশ্লেষণ!
মুগ্ধ হয়ে পড়েছি খন্ড খন্ড কাব্য! আগেও পড়েছিলাম ফেসবুকে, অবশ্য যতবার পড়বো ততবারই মুগ্ধ হতে হবে!
কালজয়ী তারকাদের নিয়ে ভাবনাতেও ভালোলাগা!
সব মিলিয়ে খুব চমৎকার একটি পোষ্ট!
আপনাকে ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক!

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

যখন উথলে ওঠে আবেগ, তখন ঝড় ও জ্বলোচ্ছ্বাসে ডুবে যায় মরমিয়া হিয়া।
আমার কথাই বলে ফেললাম দেখি! একটা কমেন্ট এভাবে একটা আবেগকে উসকে দিতে পারে।

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রিয় অভি ভাই।

শুভেচ্ছা।

১০| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

শহুরে আগন্তুক বলেছেন: ঈদ মোবারক :)

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ শহুরে আগন্তুক। আপনার ফেইস বলে আপনি খুব জলি গুড ফেলো ;) আমার খুব ভালো লাগে এমন মানুষ, যদিও আমি নিজে ওরকম না :( অাড্ডাপ্রিয় আমি, কিন্তু আড্ডা মারতে পারি না ;)

শুভ কামনা।

১১| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “পৃথিবীর প্রতিটা মানুষই কবি হয়ে জন্মায়... হতে দেখি।”

বলতে চেয়েছিলাম ক্ষণজন্মা ১৮ এবং ১৯ বেশি ভালো হয়েছে। কিন্তু নিচে এসে তো আর দ্বিধায় পড়ে গেলাম। কোনটিকে বাদ দেই!

অসাধারণ জীবন বোধ!



অনেক দ্বিধা নিয়েই আজ আমি একটি অনুবাদ কবিতা পোস্ট করলাম। বিস্মিত হয়ে দেখলাম, আপনার এবং আমার দু’টি লেখার মর্মার্থ এভাবে মিলে গেলো কীভাবে!

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমরা আসলে কবিতা হিসাবে যা পড়ি, তা মনে হয় কবিতা নয়, কবির মনের ভাবানুবাদ। এই ভাবানুবাদ যখন পাঠক পড়েন, তখন এটার আরও একটা ভাবানুবাদ তাঁর হৃদয়ে গিয়ে পৌঁছে। এটা আমার ব্যক্তিগত অভিমত। আমি দেখেছি, মনের মধ্যে হঠাৎ একটা প্লট ঢুকে গেলো। ওটাকে লিখলাম। কিন্তু মনের মধ্যে যে ভাব আন্দোলিত হচ্ছে, তার শতভাগ কিছুতেই লেখায় প্রকাশিত হচ্ছে না। এ থেকে ক্রমশ অতৃপ্তির জন্ম হতে থাকে। সেই অতৃপ্তি থেকে আরও এক বা একাধিক লেখার জন্ম হচ্ছে, কিন্তু আদিমতম ভাবটা যেন কিছুতেই ফুটিয়ে তোলা সম্ভব হয় না। আমার এ কথাগুলো বলছি আপনার অনুবাদ পোস্টের নিচে অনুবাদ সংক্রান্ত যে কথাগুলো লিখেছেন, তার প্রেক্ষিতে। আমি অন্যত্র পাঠ করেছি- কবিতার ভাব হলো ঐশী বাণীর মতো। ঘোরের ভিতর আপনি এই বাণী লাভ করে থাকেন, ঘোর কেটে গেলে আপনি নিজেও হয়তো এই বাণীর রহস্য ভেদ করতে ব্যর্থ হয়ে যেতে পারেন। তো, কবি নিজেই যেখানে মনের ভাব শতভাগ ফুটিয়ে তুলতে সক্ষম নন (আমার মতে), তাঁর কবিতাটি তেমনি নানা পাঠকের কাছে নানান অনুবাদে (ভাবানুবাদে) অধীত ও হৃদয়ঙ্গম হতে থাকবে। এটাকে যখন ভাষান্তর করা হয়, সেই কবিতার ভাবের স্থানান্তর আরও দুরূহ ও জটিল, তা বলাই বাহুল্য। আপনি সেই জটিল কাজটি সার্থক ভাবেই করেছেন মাঈনুদ্দিন ভাই।

এ পোস্টের ব্যাপারে যা বললেন, তা আমার বিশেষ প্রাপ্তি ও সম্মাননা হিসাবে ধরে নিচ্ছি।

ভালো থাকুন মাঈনউদ্দিন ভাই। শুভ কামনা।

১২| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

লোপা এসহক বলেছেন:
মনে পড়ে বুলবুল আহমেদের কথা।
আনোয়ার হোসেনের কথা।
জয়শ্রী কবীরের কথা।
হুমায়ূন আহমেদের কথা আমার মনে পড়ে।
আজম খানের কথা মনে পড়ে।
আমার চোখ ভিজে ওঠে। হায়, সময়ের গর্ভে মানুষ হারিয়ে যায়।

+ + + + +

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগত জানাচ্ছি লোপা এস হক। পোস্ট পড়া ও কমেন্টের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

১৩| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০০

ভারসাম্য বলেছেন: আমিও পড়ি কিন্তু ওখানে। ;)

ঈদ মোবারক!

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তা তো অবশ্যই অভি ভাই। আপনার বিদগ্ধ কমেন্টগুলো খুব ভালো লাগে।

ধন্যবাদ এবং শুভ কামনা অভি আসলাম ভাই।

১৪| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০৬

রাইসুল নয়ন বলেছেন:







পোষ্টের উদ্দেশ্য যেমনি পরিস্কার নহে ঠিক তেমনই পোস্ট সম্পর্কিত মনভাব ব্যক্ত করার নিমিত্তে যদি আমি ভাবতে শুরু করি,'কি লিখব'?
তবে আমার ১ জিবি ডাটা শেষ হইয়া যাইবে ভাবা শেষ হইবে না।।





সকল ইসলাম ধর্মের ভাইদের জানাই ঈদের শুভেচ্ছা,

আগামীকাল আমরা যেন পশু কুরবানির সাথে সাথে মনের মহা পশু কুরবানি করতে সক্ষম হই সেই কামনাই করি।।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মহৎ কোনো উদ্দেশ্য নিয়ে পোস্ট দেয়া হয় নি প্রিয় রাইসুল নয়ন ভাই, কিছু কবিতা ও ছবি শেয়ার করাই হলো মূল লক্ষ্য।

আপনার সাথে সুর মিলিয়ে আমিও বলতে চাইঃ

সকল ইসলাম ধর্মের ভাইদের জানাই ঈদের শুভেচ্ছা,

আগামীকাল আমরা যেন পশু কুরবানির সাথে সাথে মনের মহাপশু কুরবানি করতে সক্ষম হই সেই কামনাই করি।।

১৫| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৫৬

সায়েম মুন বলেছেন: পোস্ট খুব ভাল লেগেছে। ঈদের শুভেচ্ছা কবি।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় কবি সায়েম মুন। শুভেচ্ছা।

১৬| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:০৮

শহুরে আগন্তুক বলেছেন: কিঞ্চিৎ লজ্জা পেলুম :#> :!>

আপনার ফেসবুক আইডি বলেন । এড হয়ে যাই B-)

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি নিজে লজ্জিত হয়ে আমাকে লজ্জিত করবেন না ভাই ;) আপনার জন্য ফেইসবুকে চেয়ে থাকলামঃ সোনাবীজ অথবা ধুলোবালিছাই

১৭| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২৯

দিকভ্রান্ত*পথিক বলেছেন: খুব সুন্দর, ঈদের শুভেচ্ছাও জানবেন! :)

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ দিকভ্রান্ত*পথিক। শুভেচ্ছা।

১৮| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪১

মোঃ ইসহাক খান বলেছেন: কবিতা নিয়ে আলোচনার কিছু অংশ আগে কোথাও পড়েছি মনে হচ্ছে।

চমৎকার আলোচনায় ভালোলাগা।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা নিয়ে আলোচনার অংশ ফেইসবুকে শেয়ার করেছিলাম। এ ছাড়া ব্লগে কারো পোস্টেও করে থাকতে পারি, যেটা মনে পড়ছে না।

ভালো লাগার জন্য ধন্যবাদ ইসহাক ভাই। শুভেচ্ছা।

১৯| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০০

ব্লগপাতায় কামরুন নাহার বলেছেন: ‘ক্ষণজন্মা’ শিরোনামটি খুব ভালো হয়েছে।
আরেকটি লেখাও পড়েছিলাম এখানে নেই

“তোমাকে নতুন রূপে পাবার বাসনায় হঠাৎ হঠাৎ হারিয়ে যাই।
দেখা দেবে বলে তুমিও অদৃশ্য হয়ে যাও।
তুমি আমার অন্তরালবাসিনী নও, তুমি আমার চিরকালের;
ক্ষণকালের লীলার স্রোতে তুমি নিমগ্ন থাকো…………………
হে আমার ভালোবাসার নিধি’’

ঈদের শুভেচ্ছা।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

তোমার স্মৃতিশক্তির কাছে আমি পরাভূত। কিন্তু বাস্তবিকই আমি তোমার উদ্ধৃত পঙ্‌ক্তিগুচ্ছ দেখে চমকে উঠেছিলাম- এ কী, এগুলো আমি পিসিতে তুলি নি কেন? পরে ভুল বুঝতে পারি ;)


‘তুমি যতবার আসো, ততবারই তোমাকে নতুন রূপে পাই।
এজন্যই কি এতোকাল পর পর দেখা দাও?’
এ লাইন দুটো তোমার কমেন্টের উত্তরে লিখলুম, তুমি এটাকে কবিতায় উন্নীত করলে ;) কিন্তু এটা আমি অন্য কোথাও থেকে ভাব ধার করে লিখেছিলাম। তোমার পরের কমেন্টে সেই লেখাটির সম্পূর্ণ অনুবাদ তুলে দিই এভাবেঃ

তোমাকে নতুন রূপে পাবার বাসনায় হঠাৎ হঠাৎ হারিয়ে যাই। দেখা দেবে বলে তুমিও অদৃশ্য হয়ে যাও। তুমি আমার অন্তরালবাসিনী নও, তুমি আমার চিরকালের; ক্ষণকালের লীলার স্রোতে তুমি নিমগ্ন থাকো। আমি তোমাকে যখন খুঁজে ফিরি তখন ভয়ে ভয়ে মন কাঁপে– আমার মনে তখন উথালপাথাল প্রেম লাগে। তোমার শেষ নেই, তাই শূন্য সেজে নিজেকে বিনাশ করো- আমার বিরহের কান্না হাসি ও আনন্দকে ধুয়ে-মুছে ম্লান করে দেয়, হে আমার ভালোবাসার নিধি।

এক্ষণে তুমি সেই মূল লেখাটা পড়ো ;)

‘তোমায় নতুন করে পাব বলে হারাই ক্ষণে-ক্ষণ
ও মোর ভালোবাসার ধন।
দেখা দেবে বলে তুমি হও যে অদর্শন
ও মোর ভালোবাসার ধন।

ওগো, তুমি আমার নও আড়ালের, তুমি আমার চিরকালের–
ক্ষণকালের লীলার স্রোতে হও যে নিমগন
ও মোর ভালোবাসার ধন।


আমি তোমায় যখন খুঁজে ফিরি ভয়ে কাঁপে মন–
প্রেমে আমার ঢেউ লাগে তখন।
তোমার শেষ নাহি, তাই শূন্য সেজে শেষ করে দাও আপনাকে যে–
ওই হাসিরে দেয় ধুয়ে মোর বিরহের রোদন
ও মোর ভালোবাসার ধন।’



***

মূল লেখাটা আমার জনৈক কাকা লিখেছিলেন। তোমার হয়তো মনে নেই, আরও বছর দেড়-দুই আগে ফেইসবুকে তোমার এক পোস্টে ঐ কাকার আরও অনেকগুলো এরকম স্তোত্র শেয়ার করেছিলাম ;) তুমি আমার কাকাকে চিনতে পারো নি ;)

একদিন আমার কাকার ব্যাপারে তোমাকে বিস্তারিত বলবো, কেমন?

ভালো থেকো। ইদ মোবারক।

২০| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১৮

এম ই জাভেদ বলেছেন: আরেক ধরনের কবিতার কথা জানি,

কিছু পুরনো পত্রিকার পাতা হাতে নিন, কাঁচি দিয়ে কুচি কুচি করে কাটুন । এবার কুঁচি গুলি একটা বৈয়ামে রেখে ভাল করে ঘুঁটা দিন। এরপর সবগুলি কাগজ জোড়া দিন সামনাসামনি। এভাবে লিখে ফেলুন ইচ্ছে মত দশ বিশ লাইনের আধুনিক কবিতা।

ঈদ মোবারক।

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার সূক্ষ্ম রসবোধে খুব চমৎকৃত হলাম জাভেদ ভাই।

যাঁরা কবিতা লিখেন তাঁদের মধ্যে বেশ কিছু প্রবণতা কাজ করে কবিতাটিকে অধিকতর উচ্চাঙ্গিক, দুর্বোধ্য ও জটিল করে তুলবার জন্য। আমাদের মধ্যে বদ্ধমূল ধারণা হলো একটা কবিতায় যত অপ্রচলিত, জটিল ও ‘কঠিন’ শব্দের সমাহার ঘটাতে পারবো, কবিতাটির মান ততই বাড়বে। কিন্তু আমি এ প্রবণতাটাকে সযত্নে দমন করি। সাবলীলতা বা প্রাঞ্জল্য হলো যে কোনো লেখার মূল বৈশিষ্ট্য। বাক্য ও ভাব বিনির্মাণের জন্য যথাস্থানে যথোপযুক্ত শব্দ বসানোটাই হলো একজন লেখকের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যাঁরা প্রতিষ্ঠিত হয়েছেন, তাঁদের লেখায় এরূপ দেখা যায় না, কারণ তাঁরা জানেন একটা কবিতার গাঁথুনিকে কীভাবে সার্থকভাবে তৈরি করতে হয়। এরূপ প্রবণতা আমাদের মতো উঠতি কবিদের মধ্যেই বেশি দেখা যায়- অভিধান খুলে যত দুরূহ শব্দ আছে, একটার পিঠে আরেকটা বসিয়ে তালগোল পাকিয়ে ফেলি ;) অথচ আত্মতৃপ্তিতে আকাশে উড়তে থাকি।

দশ-বিশ লাইনের একটা আধুনিক কবিতা আপনাকে দিচ্ছি, তবে এটি লেখা হয়েছিল অনেক আগেই। অবশ্য এটি ওরকম কাগজ-কেটে শব্দ বিছানোর মতো নয়, একটু অন্যরকম ;)

***

সরে ঘুমান, এখন তিনি দাঁড়াবেন

এ রাস্তায় হাঁটুপানি কবে হলো? এখানে গতকাল একটা বিল ছিল না? আপনারা নেমে পড়ুন, দয়া করে নেমে পড়ুন, এ স্টপজে আজ বাস থামবে না, নেমে পড়ুন।

অজগর কখনো ফণা তোলে, দেখেছেন? মোরগের বিষদাঁত ভেঙে না দিলে ওঝা বেটে খাওয়ালেও কাজ হবে না- ‘মোরগ হইতে সাবধান।’

ঘুমোতে ঘুমোতে পেট ফুলিয়ে ফেলেছেন। এবার দয়া করে সেলুনে যান, ওখানে আপনার ডেন্টিস্ট বসে আছেন হাতুড়িবাটাল নিয়ে- উনি বেশ কেরোলিন বুনতে পারেন।

নিজেকে খুব বুদ্ধিমান মনে হয়, তাই না? সব বেশ্যাই নিজেকে সুন্দরী ভাবে, কিন্তু প্রসবের আগে আহাম্মকির কিচ্ছুটুকুন বোঝে না মাগিরা।

ওস্তাদি ছাড়ুন। উনি আসছেন। কাপড়খানা খুলে ফেলুন, ক্ষতি নেই। আহ্‌হা, যা ভাবছেন তাই ঠিক- এবার আপনাকে বুদ্ধিমানই ভাবছি- তবে একটু সরে ঘুমান, উনি এখনই দাঁড়াবেন।

২২ মে ২০০৯


২১| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৭

অলওয়েজ ড্রিম বলেছেন: Boraborer motoi chomotkar. Mugdho hoyei path korlam. Apnr kac theke kobitabishoyok r o lekha chy.
Eider ofuran shuvechca.

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় অলওয়েজ ড্রিম। আপনি এখনো জানেন না যে, আপনার বিয়ের বিজ্ঞাপন থেকে আমার একটা কবিতার জন্ম হয়েছে, যার নাম আমার স্ত্রীকে হতে হবে ;) একবার দেখে আসবেন সময় করে ;)

আশা করি ইদ ভালো কেটেছে।

জীবনে সুখী হোন ;) শুভ কামনা।

২২| ১৬ ই অক্টোবর, ২০১৩ ভোর ৪:১০

সানড্যান্স বলেছেন:
সালাম, ভাইয়া
ভালো লাগা।
ঈদ মুবারাক

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওলাইকুম আসসালাম। আশা করি ইদ ভালো কাটলো।

অনেক ধন্যবাদ পাঠ ও কমেন্টে। শুভ কামনা।

২৩| ১৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:১৯

শামীম সুজায়েত বলেছেন: পোস্ট ভাল লেগেছে। কবিতার প্রকারভেদ নিয়ে আপনার বিশ্লেষণ অনুধাবন করতে পেরেছি। কিন্তু পড়তে পড়তে হঠাৎ যেন সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলো আমার। একটু খাপ ছাড়া মনে হলো যখন একের পর এক ছবি দেখলাম দেশের একাধিক নায়ক-নায়িকার। কবিতার প্রকারভেদ নিয়ে আলোচনায় এইসব ছবির উপস্থিতি বেমানান মনে হয়েছে আমার কাছে। জানিনা কবিতায় "নারী" প্রসঙ্গ তুলে ধরতে ওই ছবিগুলো আনা হয়েছে কিনা। সেখানে রাজ্জাক বা আনোয়ার হোসেনের ছবিও বা কেনো বুঝলাম না। যদিও লেখার ভেতরে আপনি একটি স্থানে বলেছেন, যেকারণে আমার মন বিমর্ষ হয় এবং সেখানে সিনেমার প্রসঙ্গ টেনেছেন।

বাংলা সিনেমা বা চোখের সামনে বিখ্যাত হয়ে ওঠা মানুষগুলোকে নিয়ে আলাদা কোন পোস্ট হতে পরতো।

ভাল থাকবেন। আমার একথা গুলো যদি অনধিকার চর্চা বলে মনে হয়, প্লিজ ক্ষমা করে দেবেন।

শুভ কামনা রইলো।

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এ পোস্টটি মূলত আমার কয়েকটি কবিতার সংকলন- যেগুলোর ভাবপ্রবাহ একটি থেকে আরেকটির আলাদা। এখানে কবিতার আঙ্গিক ও ধরনগুলো একরকম নয়, তা বলার জন্যই কবিতার প্রকারভেদ নিয়ে শুরুতে আমার মতামত ব্যক্ত করেছি। ‘যে কারণে আমার মন বিমর্ষ’ হয় একটি খুব সাদামাটা ধরনের লেখা। এ লেখাটায় প্রবেশের পূর্বেই যাতে পাঠক আমাদের সেই সময়ের কয়েকজন প্রিয় নায়ক-নায়িকা-ব্যক্তিত্বের সাথে সাক্ষাৎপ্রাপত হতে পারেন, সে উদ্দেশ্যেই ওই ছবিগুলো ওখানে দেয়া হয়েছে। যাঁরা আমার মতো নস্টালজিক হবেন, তাঁরা হয়তো এ লেখাটা পড়া শেষ করে আরেকবার ছবিগুলো দেখতে স্ক্রল টেনে উপরে উঠবেন।

পাঠক মহান, সবগুলো কমেন্টই গুরুত্ববহ। এজন্য আপনার কথাগুলো অনধিকার চর্চা হতে পারে না ;) আপনি যেভাবে বলছেন, নিশ্চয়ই ওভাবেও একটা পোস্ট দেয়া যায়, বরং ওটাই হয়তো হতো সর্বোত্তম পন্থা।

ভালো থাকুন শামীম সুজায়েত।

২৪| ১৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১৫

ব্লগপাতায় কামরুন নাহার বলেছেন: খুবই মনে আছে।
তোমার কাকার সাথে আমার সম্পর্কের কথাও
তোমার মনে না থাকার কথা নয়। :)
তাঁর ভাতিজার কিছু লেখাও কালেকশনে রেখেছি।
কাকা ভাতিজার মধ্যে দ্বন্দ্ব না হলেই ভালো। :) :)

ঈদে অনেক অনেক শুভেচ্ছা সোনাবীজ।

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মনে আছে জেনে প্রীত হলাম। আমার কাকার ভাতিজার কিছু লেখা তোমার কালেকশনে আছে জেনে খুব ভালো লাগলো। কাকা-ভাতিজার মধ্যে দ্বন্দ্ব হবার কোনো কারণ তো দেখি না- এ হলো সেই ভাতিজা যে তার কাকার প্রতি অন্ধ ভক্ত গেদাকাল থেকে- এটা জানতে না? কাকার সম্বন্ধে তোমার জানা তো দেখি ষোলো আনাই---------------------------------------------- এখনো পূর্ণ হলো না ;)

বিদেশে তোমার ইদ খুব ভালো কেটেছে আশা করি। আমার কেটেছে খুব ব্যস্ততার ভিতর দিয়ে।

ভালো থেকো।

২৫| ১৬ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

কয়েস সামী বলেছেন: কবিতার প্রকারভেদের সাথে সহমত। আপনার লেখা কবিতাগুলার অধিকাংশই মনে হয় প্রথম পর্বে পরে। তবে এ পোস্টের কবিতাগুলোকে ঠিক প্রথম কাতারে ফেলতে পারলাম না। ছবির মানুষগুলো নিয়ে চিন্তামূলক পোস্টটি নতুন কোন কথা না হলেও পড়লাম এবং ভাল লাগল এটা আপনার লেখা বলেই! শুভ ঈদ!

১৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় গল্পকার কয়েস সামী। আশা করি ইদ ভালো কাটলো।

ভালো থাকুন।

২৬| ১৬ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

সেলিম আনোয়ার বলেছেন: ভইয়া ফরীদির ছবি থাকলে আরও ভাল লাগতো। ফরীদি ইজ অলটইম গ্রেইট। যার চেহারায় সৌন্দর্য বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে। তার ঢং এ কবিতা আবৃত্তি উপরের একজনও পারবেন না। বা নিজ কন্ঠে গান ও গেয়ে ওঠতে পারবেন না। একবার মাত্র পড়ে একটা কবিতা মুখস্ত করে ফেলতে পারবেন না। তারপরও এটা সত্য যাদের ছবি দিয়েছেন এদেশের চলচ্চিত্রে সঙ্গিতে তাদের দারুণ অবদান। প্রকৃতির চিরন্তন নিয়মে ই মানুষের চেহারার যৌলুস কমে যায়। ফিকে হয়ে যায়। নিদারুন সত্য কথা।

ঈদ মোবারক। :)

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হুমায়ুন ফরিদীকেও জুড়ে দিলাম আনোয়ার ভাই। আশা করি খুশি হলেন।

ভালো থাকুন।

২৭| ১৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:০৮

বশর সিদ্দিকী বলেছেন: পুরাডাই মাথার উপ্রে দিয়া গেল। 8-| 8-|

তয় পরথম ফুডুডার মাইয়াডারে ভালা পাইছি :#> :#> । কেডা এইডা?? :-B

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

একেবারে উপরের ছবিটা কণ্ঠশিল্পী সিঁথি সাহার। সিঁথি সাহার ব্যাপারে এখানে আরও কিছু জানতে পারবেন

ধন্যবাদ বশর ভাই।

২৮| ১৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১০

রহস্যময়ী কন্যা বলেছেন: সময় আমাকে গিলে খায়, আমি আকাশ গিলবো বলে পানিতে ডুব দিই। একঝাঁক চিত্রা হরিণ আর চিতল মাছেরা যখন জোনাকি হয়ে আলোয় ভরে তোলে পানির হৃদয়, আমি তখন প্রাণ ভরে শ্বাস নিই, আর মস্ত একটা আকাশ বুকের ভেতর পুষে নিয়ে পাহাড়ে ঘুমিয়ে পড়ি।

বাহ!!! খুউউউউউব সুন্দর তো..
ঈদের শুভেচ্ছা রইলো ভাইয়া :)

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আশা করি ইদ খুব আনন্দ-কোলাহলে কেটেছে।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ রহস্যময়ী কন্যা। ভালো থাকুন।

২৯| ১৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৩:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: এতো সুন্দর কবিতার জন্য মনের ভাব উদয় হয় কিভাবে!

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাঃ হাঃ হাঃ খুব ভালো বলেছেন। তবে ‘এতো সুন্দর কবিতার’ কথা শুনলে কার না মন বিগলিত হয়? আমারও হলো ;)

আপনাকে অনেক ধন্যবাদ উদাসী স্বপ্ন। ভালো থাকুন।

৩০| ১৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:২৩

অন্য কথা বলেছেন: একেকটি মানুষ একেকটি কবিতার মতো । কখনো কখনো কিছু মানুষ কবিতার গণ্ডি পেরিয়ে উজ্জ্বল নক্ষত্র হয়ে উঠেন । তখন এদের নিয়ে লেখার জন্য কবিতার শব্দ খুঁজে পাওয়া যায় না । কারন এরা মহামানব। রুনা লাইলা, আনোয়ার হোসেন, রাজ্জাক, ববিতারে দেইখা মনে হইল।

সোনাবীজ ; অথবা ধুলোবালিছাই ভাই, সবসময় আপনার সমৃদ্ধ লেখা থেকে কিছু না কিছু শিখছি । আমি আগে অনেক কিছুই জানতাম না । এজন্য ধন্যবাদ ।

ভাই, ববিতার একখান কালার ফটু দিসেন । বুকের বাম দিকটা মোচড় খাইল । আমি তো ছোট বেলায় এই ববিতার প্রেমে পরসিলাম । আহা সেকি প্রেম। হঠাৎ প্রেমের কথাটা মনে পইড়া গেলো । বড়ই দুঃখ দিলেন ভাই ।

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আপনার সুন্দর কমেন্টের বিনিময়ে আপনাকে কী উপহার দেয়া যায় ভাবছিলাম। শেষমেষ আপনাকে ববিতার একটা ছবি শেয়ার করছ। আনার কলি ছবির গান, আমার মন বলে তুমি আসবে।


৩১| ১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২৫

বৃতি বলেছেন: কবিতা ও ছবি বেশ ভালো লেগেছে । ক্ষণজন্মা-১৮, ১৯ আগে পড়েছি ।
ঈদের শুভেচ্ছা ভাইয়া :)

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু। আশা করি ইদ খুব আনন্দে কেটেছে।

শুভ কামনা থাকলো।

৩২| ১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩৭

ব্লগপাতায় কামরুন নাহার বলেছেন: আহা রোদেলা সকালে এতো সুন্দর খবর। :)
তোমার কাকার সম্পর্কে না তাঁর ভাতিজার সম্পর্কে?

এতো খুশির খবরের পরে একটা কবিতা না শুনে আর
থাকা যাচ্ছে না... :)

‘‘বৈরাগ্য সাধনে মুক্তি, সে আমার নয় ।

অসংখ্য বন্ধন-মাঝে মহানন্দময়
লভিব মুক্তির স্বাদ । এই বসুধার
মৃত্তিকার পাত্রখানি ভরি বারম্বার
তোমার অমৃত ঢালি দিবে অবিরত
নানাবর্ণগন্ধময় । প্রদীপের মতো
সমস্ত সংসার মোর লক্ষ বর্তিকায়
জ্বালায়ে তুলিবে আলো তোমারি শিখায়
তোমার মন্দির-মাঝে ।

ইন্দ্রিয়ের দ্বার
রুদ্ধ করি যোগাসন, সে নহে আমার ।
যে-কিছু আনন্দ আছে দৃশ্যে গন্ধে গানে
তোমার আনন্দ রবে তার মাঝখানে ।

মোহ মোর মুক্তিরূপে উঠিবে জ্বলিয়া,
প্রেম মোর ভক্তিরূপে রহিবে ফলিয়া । ”


কালেকশনের কিছু কবিতা এ্যালবামে আছে কিছু আছে নোটে।
নোটেরগুলো একটু ঠিক করে ভিজিবল করবো।

এখানে ঈদ আর সে রকম হয় না।
মায়ের শরীর ভালো না আরো ইনভেস্টিগেশন করাতে হবে
এদিকে মা আবার দেশে যাওয়ার জন্য অস্থির। দোয়া করো।

তুমিও ভালো থেকো।
আলোকিত সকালের শুভেচ্ছা।

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যাক, আমার কাকার সাথে তোমার কিছুটা সম্পর্ক আছে জানতে পেরে ভালো লাগছে। আমার কাকার ভাতিজা কী লিখেছে দেখো-

এ অনন্ত চরাচরে স্বর্গ-মর্ত্য-ধামে
সবচেয়ে পুরাতন রীতি, সবচেয়ে
গভীর আক্ষেপ, ‘খেতে নাহি দিব’-
আমি রেঁধে কেন তোকে খাওয়াবো বসায়ে?

এমনি চলিছে রীতি অনাদিকাল হতে
রাঁধুনিরা রান্না করে, খায় বেটাছেলে।
কখনো বা বাড়া ভাত কেড়ে নিয়ে খায়,
কেউ কেউ বাড়া ভাতে ছাই দেয় ফেলে।

কন্যা-জায়া-জননীরা- আর কতকাল
এভাবে বোকার মতো খাওয়াবে রাঁধিয়া?
আর কতকাল তুমি মৎস কুটিবে,
বুয়ার মতন তুমি মরিবে খাটিয়া?

যতদিন বেঁচে রবো এ ধরণিতলে
দেখে নেবো বউদের বুয়া কে বানায়!
সেইদিন আমি তবে প্রশান্তি পাবো-
পুরুষেরা রান্না করে, নারী কেড়ে খায়।

...

আমি সেইদিন পাবো শান্তি-
যবে অত্যাচারিত রমণীকুলের যাতনা হইবে দূর।
নারীর পায়ের তলায় লুটিয়ে পুরুষ মাগিবে ক্ষমা।
তামাম বিশ্ব নারীর অধীনে, পুরুষ হইবে বুয়া।



=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

৩৩| ১৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৫৮

জুন বলেছেন: ছাই ভাই দারুন সব কবিতা আর প্রিয় ব্যাক্তিদের সমাহারে আপনার পোষ্ট জ্বলজ্বলে করে উঠেছে যেন। প্রিয় নায়িকা ববিতার ছবিগুলো দেখে খুব ভালোলাগলো । সত্যিকারের এক নায়িকা যে কিনা সৌন্দর্য্যের পাশাপাশি অভিনয়ে দারুন ছিল। গোলাপি এখন ট্রেনের কথা মনে পড়লো আবার নতুন করে।

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ আপু। ভালো থাকুন।

৩৪| ১৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২৪

বোকামন বলেছেন:

সময় নিষ্ঠুর হন্তারক। এই রুপালি যৌবন আর সুরের ঝঙ্কার সবই সে গিলে খায়, কিছুই অবশিষ্ট না রেখে।

বাধিঁয়ে রাথার মত কথা বললেন ভাইসাহেব

মুগ্ধ ! ....।
ক্ষণজন্মা ১-১৭ পড়তে চাই :-)
কি করে প্রকাশ করেন আবেগ, কবি ?
কবিতা স্বার্থক যখন পাঠক দেখি শব্দদের ফুটপাত ধরে হেঁটে হেঁটে যাওয়া মায়াবী এক সহজ ছবি ।।

ঈদ মুবারাক
সালাম
ভালো থাকা হোক :-)

[২০ নং মন্তব্যটির উত্তরে প্লাস রইলো, যথার্থ বলেছেন]

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কমেন্টে মুগ্ধ করলেন আমাকে, সম্মানিত ব্লগার প্রিয় বোকামন। কবিতা সার্থক যখন পাঠক দেখি শব্দদের ফুটপাত ধরে হেঁটে হেঁটে যাওয়া মায়াবী এক সহজ ছবি।। একটি অতি সুন্দর ও গুরুত্বপূর্ণ কথা। ভালো লাগলো।

অন্যান্য কথার জন্যও অনেক মুগ্ধতা।

ভালো থাকুন। শুভ কামনা।

৩৫| ১৮ ই অক্টোবর, ২০১৩ রাত ২:৫২

শিপন মোল্লা বলেছেন: সোনাবীজ ভাই হুমায়ুন স্যারের ছবির নিচে যে ভদ্র মহিলার ছবি উনি কে ? আমি যখন ক্লাস এইটে পরি তখন ববিতা মেডামের কি ছবি জেন দেখছিলাম সাদা কালো টিভিতে তখন ভাবছিলাম তাকে বিয়া করুম। এখন সে ইচ্ছাটা আর নেই। পোস্টের উপরের ছবির মেয়েটা কি সিঁথি ?

ভাই ঈদ মোবারক ।

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
শিপন ভাই,

ইদ কেমন কাটলো? আশা করি ভালো। আমাদেরও বেশ ভালোই কাটলো।

তাঁর নাম অলিভিয়া। আমার স্বপ্নে দেখা রাজকন্যা। জীবনের প্রথম ছবি ছিল বুলবুল-এ-বাগদাদ। এ ছবির নায়িকা তিনি। এরপর লুটেরা। ঐ সময়ে ‘চিত্রালী’ ও ‘পূর্বানী’ নামক ছায়াছবি-ভিত্তিক ম্যাগাজিনে ওয়াসিম-অলিভিয়াকে খুঁজতাম পাগলের মতো ;) পড়ার ঘরে সামনে সেই পোস্টার টাঙ্গিয়ে রাখতাম ;) এরপর ‘সুন্দরী’ ছবিতে ববিতাকে দেখি। ‘আনারকলি’ ছবিতে ববিতাকে দেখে একটা ঘোরের জগতে চলে যাই। একসময় ‘রূপসী রোজিনা’ও প্রিয় হয়ে ওঠে। কবরী, শাবানারা অবশ্য একটু পরিণত বয়সে আমার ফেভারিট হন।

সবার উপরের ও সবার নিচের ছবি সিঁথি সাহার।

অলিভিয়াকে দেখুন নিচে ;)



৩৬| ১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ২:৪০

শহুরে আগন্তুক বলেছেন: এড পাঠানো হল :)

- মোঃ খালিদ রহমান

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
গৃহীত হয়েছে জনাব ;) ধন্যবাদ এ্যাড করার জন্য।

৩৭| ১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় কবি । এড করার জন্য । :) :)

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকেও ধন্যবাদ আনোয়ার ভাই।

৩৮| ২০ শে অক্টোবর, ২০১৩ রাত ১২:১৪

অন্য কথা বলেছেন: ধন্যবাদ আপনাকে ববিতার ছবির ভিডিও টা দেয়ার জন্য । এই ছবিটাও দেখসি । হলে সম্ভবত। ঠিক মনে নাই ।

হলে দেখা (জোনাকি) প্রথম ছবি নবাবজাদী , সম্ভবত মাহমুদ কলি আর ববিতা ছিল ।

আরেকটা মজার গান ছিল , হিট গান ,রুনা লাইলার "রূপে আমার আগুন জ্বলে যৌবন ভরা অঙ্গে " ছোট বেলায় গাইতাম । অর্থ বুঝতাম না । যখন বুঝলাম তখন আর গাই না । :P

এসব গান যে কে লেখে :(

ভাগ্যিস বাপরে জিজ্ঞাস করি নাই "আব্বা, যৌবন কি" । :P

২০ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাঃ হাঃ হাঃ খুব মজার অভিজ্ঞতা আপনার ;) তবে ছোটোবেলা থেকেই যে আপনি খুব ইন্টেলিজেন্ট তা আপনার বাবাকে ‘যৌবন কাকে বলে’ ধরনের প্রশ্ন না করা থেকেই বোঝা যায়।

‘রুপে আমার আগুন জ্বলে’র অরিজিন্যাল গানটা অনেক খোঁজাখুঁজির পর কিছুদিন আগে পেলাম- কিন্তু গান ওরিজিন্যাল হলেও ভিডিও ওরিজিন্যাল না। গানটা এখানে জুড়ে দেয়ার ইচ্ছে খুব কঠিনভাবে দমন করলাম। তবে হাইস্কুলে উঠেই এক আপুর কণ্ঠে যে গানটা শুনে আমি খুব মুগ্ধ হয়েছিলাম, সেটি দেখুন কেমন লাগে ;)


৩৯| ২০ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪৭

অন্য কথা বলেছেন: সুন্দর গান দিসেন । এসব গান এখন আর শোনা যায় না । কি সুন্দর ছিল গানগুলো । আহারে !!!

২২ শে অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমাদের স্বর্ণযুগের ছায়াছবির গানগুলো আমি আজও মুগ্ধ হয়ে শুনি।

৪০| ২০ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:৫৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
কবিতার ঘোর কাটে না।
ক্ষণজন্মা ভাবায় আর ভাবায়।

২২ শে অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আশরাফুল ভাই। আশা করি ইদ ভালো কেটেছে।

৪১| ২২ শে অক্টোবর, ২০১৩ সকাল ১১:৪৯

সোমহেপি বলেছেন: প্রথম ছবিটা কার? নুদুস নাদুস আছে!

লেখা ভালো লেগেছে।

ফোন বন্ধ কেনো ? ভাবীর মোবাইলে কিন্ত্ত আবার ফোন দিমু

২২ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইদ মোবারক ইমন ভাই। আশা করি এতদিন খুব আনন্দেই ছিলেন।

প্রথম ছবিটা সিঁথি সাহার। তিনি একজন গায়িকা।

লেখা ভালো লেগেছে জেনে খুশি লাগছে।

ফোন বন্ধ নাকি? বাংলা লিংকের টাওয়ার বিপর্যয় ঘটেছে এখানে, এজন্য এ অবস্থা ;) সময় করে আমি ফোন দেব, নিশ্চিন্ত থাকুন।

শুভ কামনা।

৪২| ২২ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:২৪

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট। দেরিতে হলেও ভালো লাগা জানিয়ে গেলাম।

২২ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ এহসান সাবির। ভালো থাকুন।

৪৩| ২২ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

রাইসুল সাগর বলেছেন: দারুন পোষ্টে ভালোলাগা। শুভকামনা সব সময় আপনার জন্য।

২২ শে অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ রাইসুল ভাই। আশা করি এতদিন খুব ভালো ছিলেন। শুভ কামনা।

৪৪| ২৩ শে অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫২

অদৃশ্য বলেছেন:





কবি

কবিতার প্রকারভেদ... আপনার অতি সুন্দর ক্ষণজন্মাগুলো... ছবি ও আপনার মন খারাপের দৃশ্যগুলো দেখবার পর মনুষ্যরচিত লিখাটিতে মনটা কুকড়ে এলো... মনে হলো কষ্ট পেলাম

আর কবিতা ও নারী... অনন্য

কালকে কিছুটা দেখে গেছিলাম... আজকে শেষ করলাম...


শুভকামনা...

২৮ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অদৃশ্য’র পর্ববেক্ষণশক্তি খুব তীক্ষ্ণ। আমি মুগ্ধ হচ্ছি।

এমন মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ প্রিয় কবি।

৪৫| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:০৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সময় আমাকে গিলে খায়, আমি আকাশ গিলবো বলে পানিতে ডুব দিই। একঝাঁক চিত্রা হরিণ আর চিতল মাছেরা যখন জোনাকি হয়ে আলোয় ভরে তোলে পানির হৃদয়, আমি তখন প্রাণ ভরে শ্বাস নিই, আর মস্ত একটা আকাশ বুকের ভেতর পুষে নিয়ে পাহাড়ে ঘুমিয়ে পড়ি।

-যিনি লেখেন তার কাছে সবই হয়তো ক্লাস ওয়ান। আর তাই তিনি নিজের লেখাটা নিয়ে থাকেন সন্দিহান। সে ক্ষেত্রে অন্যের মতামত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে অনেকটা। এত এত লেখার ভীড়ে আমার কাছে এ লেখাটাই আরেকটা অসাধারণ লেখা বলে মনে হয়েছে। যেখানে চিত্রকল্প আর উপমারা পাশাপাশি জড়িয়ে থাকে আষ্টে-পৃষ্ঠে। কোনো কোনো রচনা হয়ে ওঠে নিজেই নিজের তুলনা। আমার কাছে মনে হচ্ছে ক্ষণজন্মা-১৮ এমনই একটা কিছু। সেই সঙ্গে এটাও বলি যে, আমার দৃষ্টিতে এ পোস্টের একমাত্র সার্থক লেখা এটাই।

০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার মহামূল্য কমেন্টটা মনের ভিতর বাঁধাই করে রাখলাম প্রিয় জুলিয়ান ভাই। অনেক ধন্যবাদ এবং শুভ কামনা।

৪৬| ০১ লা ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৭

শাহেদ খান বলেছেন: সংজ্ঞানুসারেই তো সাহিত্য পুনঃপঠনের দাবি রাখে ! তাই শেষে এসে 'পুনরাবৃত্তি কষ্টের' কথাটা'র কোনও প্রয়োজন ছিল বলে মনে হয় না, সোনাবীজ ভাই।

ভাল লাগা জানাই। বেশ ক'টা দিন পর আবার ব্লগে আসলাম। আশা করি ভাল আছেন এবং ছিলেন।

শুভেচ্ছা, সবসময়ের। :)

০৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার আন্তরিক অনুযোগ খুব ভালো লাগলো সুপ্রিয় শাহেদ ভাই।


আমি খুব অন্তর্দ্বন্দ্বে ভুগছি ;) এজন্য অামারও ব্লগে বেশ কম আসা হচ্ছে :(

ভালো থাকুন।

৪৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৯

শাহেদ খান বলেছেন: অন্তর্দ্বন্দ্ব? পাশের 'ইমো'টা তো ভিন্ন ইম্প্রেশন দিল ! :P

আমার ব্লগে কম আসা হচ্ছে, কারণ এখন বেশ একটা বড় অবসর পেয়েছি। ল্যাপটপ'টা লকারে তালাবদ্ধ করে বইয়ের ঝাঁপি নিয়ে বসেছি। :)

ভাল থাকবেন আপনিও, খলিল ভাই।

০৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আজ (৫ জানুয়ারি ২০১৪) ফেইসবুকে একটা স্টেটাস দিলামঃ শুক্র ও শনি - এ দুই দিন ছুটি ছিল, তার সাথে বোনাস ছুটি পেলাম আজকের রবিবার ;) ব্লগ আর ফেইসবুক থেকে মোহমুক্তি ঘটেছে ;) বিকেলে গলফ, সন্ধ্যায় ব্যাটমিন্টন খেলেই সময় কাটে- কিন্তু এ তিনদিনের ছুটিতে ঘুম আর টিভি দেখাই হলো সবচেয়ে বড় বিনোদন ;) আমি এখন বিনোদন লাভ করছি ;)

ব্লগে ৩ ডিসেম্বরে লাস্ট পোস্ট দেয়ার পর আর কোনো পোস্ট দেয়া হয় নি। তবে আবার পুরোদমে ব্লগে মনোনিবেশ করার ইচ্ছে আছে ;)

ভালো থাকুন প্রিয় কবি শাহেদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.