নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

এক অদ্ভুত জাদুকরের কথা

১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৪

প্রিন্সেস নূরজাহানের রঙ্গনৃত্যের রেশ বহুদিন অব্দি বালক কুটিমিয়ার মনে অতৃপ্ত সুখের স্বাদ ছড়িয়েছিল যেমন, উষার পূর্বলগ্নে বটবৃক্ষের অন্ধকারে কল্পিত জন্তুর পদপ্রক্ষেপণ, অতঃপর রূপবতী দুঃখিনী গৃহবধূর ফাঁসিতে ঝুলে অপমৃত্যুর রহস্যোন্মোচন তার মনে এক গভীর বেদনাভাবেরও জন্ম দিয়েছিল। তার এতটুকু জীবনে কত সাধ— যা কিছু অদেখা, অদৃশ্য, অশরীরী, সবই তার কাছে বিপুল রহস্যে ভরা, তাকে দুর্নিবার আকর্ষণে টানে। পার্থিব ভোগবিলাসের বস্তুনিচয়ের চেয়ে অপার্থিব ও আধ্যাত্মিক জগতের রহস্য তাকে খুব বেশি ভাবায়। এক রাতে সে তার মার সাথে প্রসাব করতে বাইরে বেরিয়েছিল। আকাশে ধবধবে পূর্ণিমা, দিনের আলোর মতো চারদিকে জোছনা খলখল করছিল। কার্তিকের সেই রাতে বাড়ির উত্তরে আমন ধানের নাড়ার সমুদ্রে তাকিয়ে কিশোর কুটিমিয়ার মন মুহূর্তে চঞ্চল হয়ে উঠলো— এত্ত আলো! হঠাৎ সে অবাক হয়ে দেখে—সেই ধবল জোছনায় কে এক বৃদ্ধা ধানক্ষেতের আলের কাছে পশ্চিমমুখি হয়ে নামাজে দাঁড়িয়ে। তার পরনের শাড়িটিও জোছনার মতো ধবল ও ফরসা— সামনে সামান্য কুঁজো হয়ে, বুকের ওপর দু হাত জোড়াবন্ধ, স্বল্প ঘোমটা টেনে, কোনোমতে বোঝা যায় পাশের বাড়ির মনুর মা বুড়ির মুখটা। কিন্তু মনুর মা ওখানে কেন? তার ভাঙ্গা ঘর খালি পড়ে আছে। এত রাতে কেউ চকে যায়? শুধু তাই নয়, চকে গিয়ে সে নামাজে দাঁড়িয়ে। রহস্য কী? নিষ্পলক তাকিয়ে থেকে কুটিমিয়া মাকে বলে ওঠে, ‘মা দ্যাক, মনুর মা বুড়ি। ক্ষেতের মধ্যে নামাজ পড়তেছে!’ হঠাৎ তার মা এসে উঁকি দেয় এবং এক পলক দেখেই ‘লা-ইলাহা ইল্লাল্লাহু’ বলে কুটিমিয়ার হাত ধরে ছোঁ মেরে ঘরে নিয়ে যায়—কালিমা পড়ে কুটিমিয়ার বুকে থুথু ঘষে দেয়, মুখে ফুঁ দিয়ে দেয়।



বালক অবাক হয়। তার মনে কোনো ভয় নেই, তবু সে মায়ের গলা জড়িয়ে ধরে ফিসফিসিয়ে বলে, ‘মা, মনুর মা বুড়ি এত রাইত্রে চকে ক্যানরে?’

মা তাকে আরো শক্ত করে বুকে জড়িয়ে বলে, ‘আল্লাহ তুই পানা দে, বালা মুসিবত দূর কর আল্লা।’

কুটিমিয়া মাথা সোজা করে মায়ের মুখের দিকে মুখ করে বলে, ‘কী অইছে মা?’

‘কিছছু না সুনা। ঘুমা। দিনে কমুনে।’

দিনের বেলা মা তাকে কিছুই বললো না, কুটিমিয়ারও সে-কথা মনে পড়ে নি। কিন্তু রাতের বেলা সহসা মনে পড়ে যায়, আর মুহূর্তেই ভয়ে তার সর্ব-শরীরে জাড়কাটা দিয়ে ওঠে—গত রাতে যাকে চকে নামাজ পড়তে দেখেছিল, আসলে সে মনুর মা বুড়ি নয়—মনুর মা সেই কবে মারা গেছে, গ্রামের গোরস্থানে তাকে কবর দেয়া হয়েছে- সে আসবে কোথা থেকে? ওটা মনুর মার ছল ধরে অন্য কেউ এসেছিল।



কোথায় যেন পরীর রাজ্য, জিনের রাজ্য! কেউ বলে তা অনেক দূরের আসমান পেরিয়ে। পরীদের গায়ে রূপ ঝলমল করে। অন্ধকার আকাশ জুড়ে যখন অগুনতি তারার ফুল ফোটে, রূপের পরীরা তখন আকাশময় উড়ে বেড়ায়, ছুটে বেড়ায়। নিজ্‌ঝুম নিশীথে বনবনানির চূড়ায় চূড়ায়, গাছগাছালির শাখায় শাখায় জোছনা ঢেউ খেলে যায়, ফুলের গন্ধে ফুলের সুষমায় তামাম পৃথিবী আনন্দোদ্বেলিত হয়ে উঠলে পরীরা মর্তে নেমে আসে। তারা ফুল কুড়িয়ে অঙ্গে সৌরভ মাখে, ফুলবিছানো পথে নরম পায়ে হাঁটে। হাত ধরাধরি করে নাচে। খলখল করে হাসে— মানুষের গন্ধ পাওয়া মাত্র বাতাসে মিলিয়ে যায়। কুটিমিয়া ভাবতো, তার হাতে যদি এমন একটি সোনার কাঠি থাকতো, ইচ্ছে হলেই পরীর পাখায় ভর করে উড়ে যেতো আসমানের পর আসমান ভেঙ্গে দূরের পরীর রাজ্যে। পাখিদের মতো যদি উড়তে পারতো, যদি তার দুটি ডানা থাকতো, যদি থাকতো একটি পঙ্খিরাজ ঘোড়া— সেই কাঠিটা একটা তারার দিকে তুলে ধরলে তারাটি খসে বাঁশপাতার মতো ঘুরতে ঘুরতে মাটিতে নেমে আসে— একটা ফণাতোলা ধারাস সাপের দিকে তাক করলে মুহূর্তে ওটা একটা লতাগুল্ম হয়ে যায়— আরো কতো কী! ঐ কাঠিটি হাতে নিয়ে সে পাষাণ ফকিরের মতো পানির ওপর দিয়ে পায়ে হেঁটে নদী-মহাসমুদ্র পার হয়ে চলে যেতে পারে অজানা সন্ন্যাসে।



একবার এক শীতের দুপুরে সে আর নুরু শিমের মাচানে ছোট্ট এক বাসা থেকে টুনটুনির ডিম পাড়ছিল। হঠাৎ দেখে অল্প দূরে এক রক্তচোষা তক্ষক ঘাড় উঁচিয়ে গলগল করে রক্ত খাচ্ছে। তার সমস্ত গণ্ডদেশ রক্তে বিকটবর্ণ। নুরুকে ইশারা করতেই সে একটা ঢিল উঠিয়ে ছুঁড়ে মারে তক্ষকটার গায়ে—ওটা মাটিতে পড়ে কিছুক্ষণ ছটফট করে মারা যায়। দুজনে ঝুঁকে পড়ে চোখের সামনে তক্ষকের মরে যাওয়া দেখে। কিন্তু আশ্চর্য, তক্ষকটার মুখ থেকে এক ফোঁটাও এতক্ষণ চুষে নেয়া রক্ত ঝরলো না। এ ঘটনা তার মনে দাগ কেটেছিল। তক্ষকরা মানুষ দেখলেই দূর থেকে অলক্ষে নাভির গোড়ায় দীর্ঘ ও অদৃশ্য শুঁড় বসিয়ে রক্ত চুষতে শুরু করে। তক্ষকটাকে কেউ যদি না দেখে, ঐ মানুষটি আর বাঁচে না। কুটিমিয়ার ভাগ্য ভালো, তক্ষকটাকে দেখতে পেয়েছিল।

কুটিমিয়া ভাবতো, এমন একটা সোনার কাঠি যদি তার হতো, কোনোদিন কোনো তক্ষক তার শরীরের রক্ত চুষতে পারতো না।

দাদির কাছে সে গল্প শোনে— কোনো এক অতীতকালে কোনো এক মাছ ইউনুছ নবীকে গিলে খেয়েছিল। কুটিমিয়ার মন ভীষণ চঞ্চল হয়ে ওঠে বাসনায়। মহানবীর ইশারায় রাতের পূর্ণ চাঁদ দু ভাগ হয়ে গিয়েছিল— সেই অলৌকিক রহস্য তার মনকে প্রচণ্ড দোলা দিয়ে যায়। বাবার মুখে সে আনাল হকের গল্প শুনেছে। কী এক আশ্চর্য খোদাপাগল ধ্যানী মহামানব সেই আনাল হক ছিলেন— তাঁকে কাঠের আগুনে পুড়িয়ে ছাই করা হলো— সেই ছাই নদীতে ফেলা হলো— আনাল হকের শরীরের প্রতিটি ভাসমান ছাইকণা সমস্বরে সুরধ্বনি তুললো— ‘আনাল হক! আনাল হক! আনাল হক!’ কী করে বড় পীর হযরত আব্দুল কাদের জিলানি (রাঃ) মাতৃগর্ভে থেকেই আঠার পারা কোরআন মজিদ মুখস্থ করে ভূপৃষ্ঠে পদার্পণ করেছিলেন! হাশরের দিন পাহাড়গুলো তুলোর মতো উড়তে থাকবে। সূর্য নেমে আসবে মাথার ওপরে। বালক কুটিমিয়া এসব শোনে আর সতত গভীর চিন্তায় মগ্ন হয়ে পড়ে।

তার আর কিছু ভালো লাগে না— মনে হয় যা কিছু সে দেখে, তা অতি সাধারণ; সাদামাটা; স্বাদগন্ধ-রহস্যহীন কোনো কিছুতেই তার মন ভরে না।

কুটিমিয়ার বাবা প্রায়ই এক জাদুকরের গল্প বলেন। ভীষণ আজব সেই জাদুকর, আর তার জাদু। মাটির ওপর সটান শুইয়ে দেয়া হয় দশ-বার বছরের এক বালককে, তারপর গায়ের ওপর বিশাল এক চাদর বিছিয়ে ঢেকে দেয়া হয় তার পুরো শরীর। জমকালো এক বাক্স থেকে বের করা হয় ঝলসানো এক তরবারি; হাতের বিচিত্র কৌশলে বাতাসে সাঁই সাঁই করে কয়েকবার সেই তরবারি ঘোরায়, তারপর চাদরের কোনা উঁচু করে জাদুকর ঢুকে যায় ভিতরে। উপস্থিত দর্শকগণের উদ্দেশে অনবরত তার জবান চলতে থাকে— ‘কেওই নড়বেন না, ঝিম ধইরা দাঁড়াইয়া থাকেন। পায়ের আঙ্গুল গাইড়া দাঁড়াইয়া থাকেন। একচুল নড়লে অমঙ্গল ঘইডা যাইব। এই পুলাডা আর কুনুদিন উঠবো না।’ এসব বলতে বলতে জাদুকরের গলা ধরে আসে, তারপর আল্লাহু আকবর বলে শুয়ে থাকা বালকের গলার ওপর চালিয়ে দেয় তরবারি। সঙ্গে সঙ্গে হৃদয়বিদারক বিকট চিৎকারে বালক মাটি কাঁপিয়ে তোলে, দু হাতে দড়াম দড়াম করে নিজের বুকের ওপর ঘুষি ঝাড়তে থাকে, পা আছড়ে ছটফট করতে থাকে। এরপর গলার ঘর্ঘর শোনা যেতে থাকে। ধড় থেকে একটানে মুণ্ডুটি সরিয়ে নিয়ে যায় চাদরের আরেক কোনায়, বিচ্ছিন্ন মাথা থেকে অনর্গল মা-মা আর্তস্বর বের হতে থাকে। ধীরে ধীরে জাদুকর চাদরের ভিতর থেকে বেরিয়ে আসে, তার সর্বাঙ্গ প্লাবিত, হাতের চকচকে সাদা তরবারিখানা রক্তে জবজবে। মানুষ মানুষের রক্ত সহ্য করতে পারে না। জাদুকরের শরীরে ও তরবারিতে রক্ত দেখে অনেকে সংজ্ঞা হারায়। অনেকে চাতুর্যের আশ্রয় নিয়ে হাত-পা নাড়ায়, এবং মুহূর্তেই ভূপতিত হয়। খেলা দেখানোর শেষ পর্বে জাদুকর আবার চাদরের ভিতরে ঢোকে, সবেগে মন্ত্রপাঠ করতে থাকে, বিচ্ছিন্ন মাথাটাকে ধড়ের কাছে এনে জোড়া লাগিয়ে দেয়, বেরিয়ে এসে একটানে চাদরটি সরিয়ে ফেলে। মানুষ তখন অবাক হয়ে দেখে ক্লান্ত অবসন্ন দেহে ছেলেটি আধমড়ার মতো মাটির ওপর চিৎ হয়ে শুয়ে আছে, তার গলার কাছে রক্তের নদী। গলার রক্ত মুছে দিয়ে দুর্বলশরীর ছেলেটিকে জাদুকর আস্তে হাতে দাঁড় করায়, নিজের বাহুতে জড়িয়ে চারদিকে ঘুরে দর্শকগণকে তার গলা দেখায়, সেখানে একটি সরু রেখা, যে-রেখা বরাবর তার মাথাটিকে বিচ্ছিন্ন করা হয়েছিল।

এ ছেলেটি জাদুকরের নিজের লোক হতে পারে— হতে পারে তার ছোটো ভাই বা আপন পুত্র। দর্শকসারি থেকেও উৎসাহী কাউকে ডেকে এ সাহসী জাদুটি দেখানো হতে পারে। কিন্তু কুটিমিয়া কিছুতেই মিলাতে পারে না— চাদরের উপর থেকে স্পষ্ট বোঝা গেলো— গরু জবাইয়ের মতো জোরে ছেলেটির গলা চেপে ধরে নির্মমভাবে তরবারি চালিয়েছে কসাই জাদুকর— তারপর দেহ থেকে মস্কক আলাদা করে ফেলেছে। সেই খণ্ডিত মস্তক কীভাবে জোড়া লাগালো তা ভেবেই অস্থির হয়ে উঠলো কুটিমিয়া।

এই জাদুকরের একটা কাহিনি আছে, যার সাথে জড়িয়ে আছে এক সাহসী ছেলের করুণ পরিণতি। গালিমপুরের সিদ্ধী পীর সাহেবের ওরস মোবারকে একবার এই জাদুকর তার অলৌকিক জাদু দেখিয়ে মানুষকে তাক লাগিয়ে দিল। দর্শকগণকে বড্ড এক প্রলোভন দেখিয়ে সে বলেছিল, যদি কোনো সাহসী যুবক তার তরবারির নিচে মাথা পাততে রাজি হয়, জাদুকর তাকেই তার যোগ্য উত্তরসূরি হিসেবে সমস্ত জাদুবিদ্যা দান করবে।

দুপুরের ঝাঁঝালো রোদে মানুষ নিরুত্তর ও নির্বাক দাঁড়িয়ে রইলো। জাদুকর আবারও তার বরের ঘোষণা করলো— তখনই ভিড় ঠেলে সামনে এগিয়ে এলো এক সুঠামদেহী তেজী তরুণ। তার অসীম সাহসিকতায় মুগ্ধ জাদুকর।

সে এক অত্যাদ্ভুত জাদু প্রদর্শনী ছিল। চাদরের নিচে শায়িত অমিত সাহসী তরুণ যুবা জাদুকরের তরবারিতে দ্বিখণ্ডিত হবার প্রাক্কালে গগনভেদী চিৎকারে চতুর্দিক প্রকম্পিত করলো। তার দেহটি জবাই করা গরুর মতো ছটফট করতে থাকলো— অবশেষে ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়লো। দেহ থেকে মাথা সরিয়ে চাদরের নিচ থেকে জাদুকর বেরিয়ে আসে। বিধ্বস্ত তার চেহারা, ঘর্মাক্ত সর্বশরীর, দুর্বোধ্য তার মুখাবয়ব, রক্তাক্ত তরবারি ও শরীর। বিরক্তির সাথে তরবারিখানা পাশে ছুঁড়ে ফেলে। মানুষের চোখেমুখে বিস্ময়। জাদুকর তার কোঁচড় খুলে কী যেন বের করে— একটা সুতার গুটি; গুটি খুলে সুতার মাথা শাহাদাৎ আঙুলে জড়ায়, তারপর উর্ধ্ব আকাশের দিকে গুটিটি ছুঁড়ে মারে— সুরসুর করে সুতা খুলতে খুলতে গুটি ওপরের দিকে উঠে যেতে থাকে, বিস্ময়ে মানুষ বাকরুদ্ধ, তারা জানে না ঠিক কী ঘটতে যাচ্ছে পরের মুহূর্তে। অত্যাশ্চর্য ঘটনাটি সহসাই ঘটে গেলো। সুতার মাথা ধরে ঝুলতে ঝুলতে জাদুকর আকাশের দিকে উড়ে গেলো, উড়ে গেলো...বহুদূর আকাশে যাবার পর জাদুকর অদৃশ্যে মিলিয়ে গেলো। তখনই মানুষের চৈতন্যোদয় হলো—চাদর সরিয়ে সবাই আর্তনাদ করে ওঠে—হায়, এ কী দেখছে চোখের সামনে—একধারে দেহবিচ্ছিন্ন শির, অন্যধারে নিস্তেজ শরীর। চোখের সামনে এমন একটা তরতাজা খুন হয়ে গেলো? কেন হলো এমন খুন? জাদুকরের মন্ত্রে কি তাহলে ভুল ছিল? ভুল হয়েছিল? সেই খুনের রহস্য আজও জানা যায় নি।



এমন একজন জাদুকর হওয়ার বাসনায় কিশোর কুটিমিয়া মাঝে মাঝেই বুঁদ হয়ে থাকে। মন্ত্র পড়ে একটা কুকুরের গায়ে ফুঁ দিয়ে ওটাকে একটা পাথর বানিয়ে ফেলা যেতো যদি, এক ফুঁয়ে একটা নদী যদি ধু-ধু মরুভূমি হয়ে যেতো! বাতাসকে যদি নিজের বশে আনা যেতো, আকাশের মেঘ, চাঁদসূর্যকে যদি বশ করা যেতো, এক মন্ত্রে ঝাঁঝাঁ দুপুরে সূর্য ডুবে অন্ধকার রাত্রি হতো যদি, আরেক মন্ত্রে থালার মতো গোল একটি চাঁদ আকাশে ঝলমল জোছনা ছড়াতো!

মাছেরা কীভাবে পানির নিচে বেঁচে থাকে— কুটিমিয়ারও এমন করে বাঁচতে সাধ হয়। পাখির মতো দু পায়ে মাটি ধাক্কা দিয়ে ভূমি থেকে আকাশে উড়াল দেবে, বাতাসে সাঁতার কেটে শূন্যে ভেসে বেড়াবে— কুটিমিয়ার সাধ হয়। কখনো কখনো স্বপ্নের ভিতর একটা দুরন্ত কালো ষাঁড় তার দিকে তেড়ে আসে— নাগালে পাবার আগেই এক লাফে সে শূন্যে উঠে যায়, তারপর পাখিদের মতো মনের আনন্দে উড়তে থাকে। ঘুম ভাঙবার পর তার মন বেদনায় কাতর হয়ে ওঠে।

সোনার কাঠি বা জাদুর কাঠি কোনোদিন পাবে না সে জানতো। তবু খুব ইচ্ছে হতো— যদি এতটুকুন ক্ষমতা পেতো— তার গামছার চার কোনায় চারটি গিঁঠুতে চারটি জিনকে বন্দি করতে পারে, তাতেই অনেক মোজেযা তার হাতের কব্জায় চলে আসতো। জিনরাও নাকি দেখতে মানুষের মতোই। তবে আশ্চর্য হলো, তারাও নাকি মানুষকে দেখতে পায় না। মানুষ যেমন জিনকে ভয় পায়, জিনও তেমনি ভয় পায় মানুষকে। মানুষ যেমন জিনকে বন্দি করতে চায়, জিনও মানুষকে। মানুষের ঘরদোরই জিনদের ঘরদোর। কিন্তু তারাও ভাবে মানুষেরা জিনদের ঘরেই বসবাস করে। মহান আউলিয়া পীর-দরবেশ হলেই তবে জিনকে কবজ করা যায়। তখন জিনকে যা-যা আদেশ করা হয় মুহূর্তে তাই করে ফেলে।



নবাবগঞ্জের গালিমপুরের সিদ্ধী পীর সাহেবের কবজে আছে হাজার হাজার জিন। প্রতি বৎসর কার্তিকের শেষ শুক্রবারে ওরস শুরু হয়, চলে একটানা সাতদিন। মানুষ রূপধারী জিন-মুরিদগণ দিনরাত পীর সাহেবের ভক্তি-খেদমতে আত্মনিমগ্ন হয়— মানুষের মতোই তারা জিকির করে, বাবার পদসেবা করে, হাঁটাচলা করে, খাওয়া-দাওয়া করে; কেবল পীর সাহেবই চিনেন কারা মানুষ আর কারা মানুষের রূপধারী জিন। যে কাজ মানুষের অসাধ্য, পীর সাহেব অনায়াসে জিনদের দিয়ে সে-কাজ সমাধা করেন। কী বিপুল সেই ওরসের আয়োজন— সব কাজই করে দেয় জিনদের দিয়ে করানো হয়।



আড়িয়াল বিলের হাঁটুপানি পার হয়ে দীর্ঘ ৮ মাইল পথ পায়ে হেঁটে সিদ্ধি পীরের ওরসে গেলো কুটিমিয়া আর তার কয়েকজন বন্ধু। সার্কাস, পুতুলনাচ, সাপের খেলা, জাদু ইত্যাদি দেখতে দেখতে রাত গভীর হলো। এক জায়গায় জটলা দেখে তারা সেখানে জড়ো হলো। অনেক বছর আগে পদ্মার উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া এক পাগল- যাকে প্রথম দিন দেখে হ্যামেলিনের বাঁশিঅলা মনে হয়েছিল। এই জটলার এক পাশে একটা দোকানে বিভিন্ন ধরনের পোস্টার বিক্রি হচ্ছিল- যেখানে শেখ ফরিদ, রামকৃষ্ণ এবং ইমাম মাহাদীর হাতের তালুর ছবি ছিল। পাগলের মুখে কথার খই ফুটছে- সুগভীর আধ্যাত্মিক কথা, যা কুটিমিয়ার কচি মগজে ঢোকে না। হঠাৎ হঠাৎ সে চিৎকার দিয়ে ওঠে- ‘এই দুনিয়া ফানা হবে, কিছুই রবে নারে, কিছুই রবে না।’

মহা আশ্চর্য ঘটনাটি হঠাৎ করেই ঘটলো। পাগল তার মাথার পাগড়ি খুলে ফেললো। ডান হাতে মাথার রুক্ষ চুলগুলো ব্যাকব্রাশ করার মতো পেছনে নিল। মুখের গুচ্ছ গোঁফ আর কালো শ্মশ্রুতে নরম করে হাত বুলিয়ে চিৎকার করে বলে উঠলো- ‘দেখ আমারে, আমারে দেখ- আর দেখ ঐ ছবি।’ বলে সে তার হাতের লাঠি রামকৃষ্ণের ছবির দিকে নির্দেশ করে। মানুষ হতবাক। এ অসম্ভব। এ এক নিছক পাগল, কোনো জাদুকর নয়। মানুষ অবাক হয়ে দেখলো, ছবির রামকৃষ্ণ ঠিক ছবির পাশে দাঁড়িয়ে।

আশ্চর্যের শেষ নেই। পাগল এবার বলে- ‘তোরা খেয়াল কইরা দেখ, আমার চাপদাঁড়ি না হইয়া যদি শেখ ফরিদের মতো খোঁচা খোঁচা দাঁড়ি হইতো, আমার মুখ কেমন হইত!’ কেবল অবাক হবার পালা। রামকৃষ্ণের চাপদাঁড়ির আড়ালে খোঁচা খোঁচা দাঁড়ি অলা একটা মুখ দেখা যায়, যেটি আর কেউ নয়, স্বয়ং শেখ ফরিদের মুখ।

পাগলের গল্প চলতে থাকে। দুনিয়ার সকল পয়-পয়গম্বরের কাহিনি তার ঠোঁটে অনর্গল বের হয়ে আসছে। মানুষ যা প্রশ্ন করে, সব উত্তরই এ পাগলের জানা। দুনিয়ায় কবে রোজ কেয়ামত হবে, সব হিসাব তার জানা। দাজ্জাল কবে কোথায় মাটি ফুঁড়ে উঠে দাঁড়াবে, হযরত ঈসা কবে পুনরাবির্ভুত হবেন- সব, সব কিছু সে বলে যাচ্ছে। কোনো কোনো পয়গম্বরের উপর তার প্রচণ্ড ক্ষোভ।

যাওয়ার আগে পাগল তার বাম হাত উঁচু করে বলে- ‘এ হাতের রেখাগুলান দেখ- এবার দেখ ইমাম মাহাদীর হাতের তালু।’ মানুষ দুটি তালুতে তাকিয়ে এবারও তাজ্জব হয়ে দেখে- পাগলের হাতটাই যেন ফটো করে ওখানে টাঙিয়ে রাখা হয়েছে।



কেউ কেউ বলেছে লোকটা জাদুকর। কিন্তু কুটিমিয়ার দৃঢ় ধারনা, সে জাদুকর নয়। আর যদি কোনো জাদুকর হয়েই থাকে, তাহলে সে একজন অলৌকিক জাদুকর, যার বৃত্তান্ত কোনো মানুষের জানা নেই।

বাজারে বা মেলায় বিভিন্ন ধরনের পোস্টার বা ছবি বিক্রির যে দোকানগুলো বসে, সেখানে সচরাচর যে ছবিগুলো সব সময়ই দেখা যায় তা হলো, রবীন্দ্রনাথ, নজরুল, মায়ের কোলে শিশু, পঙ্ক্ষিরাজ ঘোড়া, ইত্যাদি। সেখানে আরো যে ছবিটি খুব বেশি দেখা যেতো সেটি হলো শ্রী রামকৃষ্ণের ছবিটি। এমন একটি ছবি সেদিনের মেলার দোকানে ঝোলানো ছিল। ছবির রামকৃষ্ণের মাথায় একটা গাঢ় কালো রঙের পাগড়ি, গায়ে কালো-নীলাভ রঙের কাবুলি পরিয়ে দিলে যে অবয়ব গড়ে ওঠে, সেটিই এই মূর্ত পাগলের ছবি। সে যখন মাথা থেকে পাগড়ি খুলে ডান হাতের স্পর্শে শ্মশ্রুগুচ্ছ বুলিয়ে নিচে নামালো, স্থির ভাবে ছবিতে রামকৃষ্ণের দিকে তাকালো- মনে হলে ঠিক ছবির রামকৃষ্ণ তাঁর পরনের ধুতির বদলে একজোড়া পাগলি পরে আছেন, ছবির রামকৃষ্ণের মতোই তার মুখটি ঈষৎ হাঁ করে, তার ফাঁক দিয়ে ধবল দুটি দাঁত দেখা যায়।



সেই পাগলের সন্ধানে কুটিময়া আজও ঘুরে বেড়ায়। পদ্মার পানিতে ঝাঁপ দিয়ে যে পাগল প্রায় আধঘণ্টা পরে মাঝ নদীতে ভেসে উঠেছিল, তারপর ভাসতে ভাসতে সন্ধ্যার আঁধারের সাথে স্রোতের পানিতে হারিয়ে গিয়েছিল, সেই পাগল এতদিন পরে কোথা থেকে সিদ্ধি পীরের ওরসে এসে আবির্ভুত হয়েছিল!



সেই যে চলে গেলো পাগল, আর এলো না, তার দেখা মিললো না ইহজনমেও।





মন্তব্য ৬৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৮

এয়ী বলেছেন: অসাধারন লেগেছে! :P :P :P

১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ এয়ী! :P :P :P

২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৬

সেলিম আনোয়ার বলেছেন: সত্যি অদ্ভুত। :) সুন্দর লিখেছেন।

একটা কথা না বলে পারছি না।বিখ্যাত বিজ্ঞানীরা পাগল উপাধি পেয়েছেন ,নবীরাও পেয়েছেন,পেয়েছেন কবি দার্শনিকরা। এমন কি প্রেমিকপুরুষও ।ব্যাপারটা বিস্ময়কর লাগে আমার।

১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই। যাঁরা ‘পাগল’ বা ‘পাগলা’ উপাধি পেয়েছেন, তাঁরা সত্যিই পাগল ছিলেন। তবে কেউ আধ্যাত্মিক পাগল, কেউ ছিলেন জ্ঞানের পাগল ;)

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৩

মামুন রশিদ বলেছেন: কুটিমিয়ার যাত্রা দেখার পর কুটি মিয়ার জাদু দেখা- এক বালকের বিষ্ময়কাল সুন্দর বর্ণনা দিয়েছেন । কুটিমিয়া অনেক দুর যাবে- নিয়ে যান ।

বেশ কিছুদিন পর লিখলেন ভাই । ভালোলাগা ।

১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

হ্যাঁ, বেশ কিছুদিন পরই লিখলাম। আশা করি এতদিন ভালো ছিলেন।

৪| ১৯ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


কুটিমিয়ার মধ্যে হারিয়ে গিয়েছিলাম। লেখায় আঁটকে রাখার এই ক্ষমতা আপনার সত্যি খুব প্রশংসনীয়।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কমেন্টে খুব অনুপ্রাণিত হলাম। ধন্যবাদ প্রিয় ব্লগার।

৫| ১৯ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০০

অরুদ্ধ সকাল বলেছেন:
ভ্রাতা
পাগল রাগ করে চলে গেল ফিরেও এলোনা

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পাগল রাগ করেছিল বলে মনে পড়ে না তো ভ্রাতা ;)

৬| ১৯ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৭

অন্তরন্তর বলেছেন:

কুটি মিয়ার এই কাহিনীটি আগে মনে হয় আপনার
ব্লগে পড়েছি। আমার ভুলও হতে পারে।
পৃথিবীতে কত যে রহস্য আছে তার কতটুকু আমরা
জানি বা দেখি। এত সুন্দর করে লিখেছেন যে মুগ্ধতার
রেশ কাটছে না।
অনেক দিন পর আপনার ব্লগে। শুভ কামনা।
ওহ আর একটা কথা। আমার নিকটা পরিবর্তন করে
অন্তরপ্রান্তর রাখব বলে মনস্থির করেছি।

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
এই কাহিনিটা ব্লগে খুঁজলাম, পেলাম না। তবে এ পর্বের নিচের কিছু অংশ আমার অন্য একটা পোস্টে ব্লগার ডেভিডের কমেন্টের উত্তরে লিখেছিলাম, আপনি সেটি হয়তো পড়ে থাকতে পারেন, যদিও সেই পোস্টটাও এখন খুঁজে পেলাম না। আর যে মহাপাগলের কথা বলা হয়েছে এই পর্বে, তাঁকে দেখা গিয়েছিল আগের এই পর্বে- এটি পড়ে থাকলে এই পর্বটাকে রিপিটেশন মনে হতে পারে।

নিক পরিবর্তন ভালো আইডিয়া। নতুন নিকটা যেমন সুন্দর, বর্তমানটাও তেমনি সুন্দর।

অনেকদিন পর আমার ব্লগে আসায় খুব আনন্দিত বোধ করছি।

ভালো থাকুন অন্তরন্তর বা অন্তরপ্রান্তর ;) শুভ কামনা।

৭| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

ইখতামিন বলেছেন:
সঙ্গে সঙ্গে হৃদয়বিদারক বিকট চিৎকারে বালক মাটি কাঁপিয়ে তোলে, দু হাতে দড়াম দড়াম করে নিজের বুকের ওপর ঘুষি ঝাড়তে থাকে, পা আছড়ে ছটফট করতে থাকে। এরপর গলার ঘর্ঘর শোনা যেতে থাকে। ধড় থেকে একটানে মুণ্ডুটি সরিয়ে নিয়ে যায় চাদরের আরেক কোনায়, বিচ্ছিন্ন মাথা থেকে অনর্গল মা-মা আর্তস্বর বের হতে থাকে।

অসাধারণ বর্ণনা।

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ ইখতামিন ভাই। শুভেচ্ছা জানবেন।

৮| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

সোমহেপি বলেছেন: অনেকগুলো ঘটনা এক জায়গাতেই এব্যপারটা ভালো লাগে নাই।

জাদু-কিচ্ছা কাহিনী ঘটনাগুলোর সাথে আরো ধীরে চলে নীতি গ্রহন করতে পারতেন। একেকটার সাথে একেকটা পর্ব টেনে নেয়া যেত। ভালো লাগা। সোনা ভাই।

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কুটিমিয়া সিরিজের এটি হলো আপাত শেষ পর্ব। আর কুটিমিয়ার জীবনে অতিপ্রাকৃত যেসব ঘটনা ঘটেছে, প্রতিটি পর্বে সেগুলোরই বর্ণনা রয়েছে ;) কাজেই প্রতি পর্বেই এরকম মনে হওয়া স্বাভাবিক যে অনেকগুলো ঘটনা এক জায়গাতেই পড়ে গেছে ;)

ধন্যবাদ ইমন ভাই। ভালো থাকুন।

৯| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: প্রথমটুকু পড়ে ভয় পাচ্ছিলাম হয়তো খেই হারিয়ে ফেলবেন কিন্তু আপনার সাবলিল বর্ণনা মুগ্ধ করে গেলো । শেষ পর্যন্ত আকর্ষণ করে রাখলো । অনেক চমৎকার । :)

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যাক, তাহলে খেই হারিয়ে ফেলি নি! নিজের কৃতিত্বের জন্য নিজেকে বাহবা দিচ্ছি, আর এটি আবিষ্কার করার জন্য আপনাকে ধন্যবাদ ;)

ভালো থাকুন আদনান ভাই।

১০| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: কুটি মিয়ার সকলের মাঝে বাস করা কুটিমিয়ারে অদ্ভুত শুধু নয় বিস্ময়কর অদ্ভুতভাবে ফুটিয়ে তুলেছেন।

কি ভয় যে লাগত ছোটকালের সেই যাদু খেলা দেখতে!!!! বাপরে!!!

দারুন! অসাধারন মুগ্ধতায় ধরে রাখা !এটাও কি কম অদ্ভুত :)

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক অনুপ্রেরণা পেলাম আপনার আবেগমাখা মন্তব্যে। অজস্র ধন্যবাদ বিদ্রোহী ভৃগু। শুভেচ্ছা।

১১| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৬

মাহমুদ০০৭ বলেছেন: স্যালুট টু ইউ ।
অসাধারণ !

আপনি এলেন আর জয় করলেন মত ব্যাপার দেখি ;)

বেশ দীর্ঘদিন পর আপনাকে পাওয়া গেল ।

জাদুকরি বর্ণনা

ছেলেবেলার মুগ্ধতা - বিস্ময় আবহ কিভাবে ফুটিয়ে তুলতে হয় আপনি তা
দেখিয়ে দিলেন ।

শেষ বাক্যে ধাক্কা লাগল খুব ।

কুটুমিয়ার মত জীবন যে কাটায় সে জীবন ও আর ফিরে আসে না ।


ভাল থাকবেন ছাই ভাই ।

শুভকামনা রইল

২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
“কুটুমিয়ার মত জীবন যে কাটায় সে জীবনও আর ফিরে আসে না।”

অনেক বিমর্ষ করে দিলেন মাহমুদ ভাই। ‘আমার মনপাখিটা যায়রে উড়ে যায় ধানশালিকের গায়, কাঁটাবনের চোরাকাঁটা ডেকেছে আমায়’- সেই যে আমার নানান রঙের দিনগুলো। দিনগুলো মোর সোনার খাঁচায় রইলো না।

আপনিও ভালো থাকুন প্রিয় মাহমুদ ভাই।

১২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:০০

কয়েস সামী বলেছেন: এদ্দিন কোথায় ছিলেন??
ভাল লাগা লেখায়।
আমায় একটু সাহায্য করবেন? অনুবাদ করতে চাই ভালোবাসা বিষয়ক একটা সংকলনের প্রয়োজনে। একটা বিদেশী গল্পের লিংক দিবেন?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এদ্দিন যেখানে ছিলাম, এ ক’দিন সেখানেই ছিলাম ;) ব্যস্ততা। ব্লগে আসলেই আলসেমি লাগে কিছু লিখতে। অনেকদিন পর জবাব দিচ্ছি সেকারণেই। এতদিন পর জবাব দেয়ার জন্য লজ্জিত ও দুঃখিত।

অনুবাদের ব্যাপারে আমার জ্ঞান শূন্য। কোনো সহায়তা করতে পারলাম না বলে দুঃখিত ও লজ্জিত।

ভালো থাকুন প্রিয় গল্পকার।

১৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৬

খেয়া ঘাট বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++++++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত্তগুলো প্লাসের জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় খেয়া ঘাট।

১৪| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

মোঃ ইসহাক খান বলেছেন: আপনার শব্দচয়ন এবং প্রাণবন্ত বর্ণনা, লেখাকে প্রায় সময়েই ভিন্ন মাত্রায় নিয়ে যায়।

শুভেচ্ছা জানবেন, সুধী।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ অনুপ্রেরণা আমার জন্য। অনেক ভালো থাকবেন প্রিয় গল্পকার।

আপনার বইয়ের জন্য শুভ কামনা থাকলো।

১৫| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

সাদমান সাদিক বলেছেন: আপনার লেখাগুলোই অসাধারণ :) :) , তবে এটা পড়া হয়নি , প্রিয়তে নিয়ে রেখেছি , পরীক্ষা শেষ হলেই এটা পড়ব ।।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সবার আগে পরীক্ষা, তারপর ব্লগিং। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

১৬| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:১৯

রেজোওয়ানা বলেছেন: দারুন

আমি কুটি মি্ঞার একজন ফ্যান!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কুটিমিয়ার গল্পগুলোর সাথে আপনি আগেও ছিলেন, আজও পেলাম। ব্লগে আপনি ফিরলেন অনেকদিন পর। খুব ভালো লাগলো আপু।

শুভেচ্ছা জানবেন।

১৭| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন,,,,,,,,ভীষণ ভীষণ ভাল লেগেছে,,,,,,,,,,,,,

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু।


অক্টোবরের দিকে আমাদের প্রতিষ্ঠানে এক ম্যাডাম একটা বিষয়ে ক্লাস নিতে এলেন। আপনার নামে তাঁর নাম ;)

দয়া করে চমকে উঠবেন না, তিনি আপনি ছিলেন না ;)

ভালো থাকুন আপু।

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৭

শাহেদ খান বলেছেন: দারুণ ! অনেক অনেকদিন পর এমন লেখা পেলাম, খলিল ভাই ! মনে আছে, অনেক আগে এধরণের ক'টা লেখা পড়েই আপনার ব্লগে নিয়মিত হয়েছিলাম আমি। এখনও সেই সাবলীল লেখনীতে সমান মুগ্ধতা !

্শুভকামনা নিরন্তর !

মনসুর-আল-হাল্লাজ'এর "আনাল হক" বাণী'টি নিয়ে এমনতর গল্প প্রচলিত আছে, জানতাম না ! অদ্ভূত রঙের স্বদেশ আমার !

এমন লেখা আরও পাবার আশা রাখি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ছোটোবেলায় বয়াতীদের গানে মনসুর হাল্লাজের গা-শিউরে-ওঠা গল্প শুনেছি। সেই কাহিনির পুরোটা মনে নেই, কিন্তু অসাধারণ সেই বর্ণনা। দোহারের পরশ আলী বয়াতীর মুখে সেই গান অসাধারণ আবহ সৃষ্টি করতো।

ফেইসবুকে জানতে পারলাম ‘সবুজ অঙ্গন’-এর কোনো এক ব্লগীয় সংকলন পড়ে আপনি ব্লগে ঢুকে ছিলেন। ব্যাপারটা আমার জন্য অতি আনন্দের। কিন্তু আমার ব্যস্ততার কারণে এবার সবুজ অঙ্গনে হাত দেয়া সম্ভব হলো না। খারাপ লাগছে।

মন্তব্যে খুব অনুপ্রাণিত হলাম। ভালো থাকুন। শুভেচ্ছা।

১৯| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪২

এহসান সাবির বলেছেন: মুগ্ধ..........!!!

হারিয়ে গেছিলাম গল্পের মাঝে..........!!

প্রাণবন্ত লেখা.......!!

এতো সুন্দর লেখার জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ এহসান ভাই।

২০| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার পোস্ট। অসাধারণতায় মুগ্ধ হয়ে গেলাম।



ধন্যবাদ। ভাল থাকবেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী। শুভ কামনা আপনার জন্য।

২১| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৪

উদাস কিশোর বলেছেন: অনেক ভাল লাগলো

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ উদাস কিশোর।

২২| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: মন্ত্রমুগ্ধ করার মতো গল্প। এতো দিন কোথায় ছিলেন?

//যদি কেউ আমাকে পাগল বলে
তার প্রতিবাদ করি আমি...
যদি তুমি আমায় পাগল বলো...
ধন্য হয় যে সে পাগলামি
ধন্য আমি, ধন্য হে
পাগল তোমার জন্য হে...//



সোনাবীজ ভাই, আপনার জন্য আমার প্রিয় গানের কথাগুলো...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নেট সমস্যার কারণে গানের লিংকটা জুড়ে দিতে পারলাম না। সুন্দর একটা গানের কথা বললেন মাঈনউদ্দিন ভাই।

এতদিন খুব ব্যস্ত ছিলাম মাঈনউদ্দিন ভাই, এখনও।

পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ।

২৩| ২১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৩

সোনালী ডানার চিল বলেছেন:
দারুণ লিখেছেন, মুগ্ধ হয়ে পড়লাম!!

অসাধারণ!!!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন প্রিয় কবি। শুভেচ্ছা।

২৪| ২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৫

সায়েম মুন বলেছেন:
বড় পোস্ট দেখে ঝিমিয়ে পড়লাম। পরে সময় করে পরবো। /:)

আশা রাখি ভাল আছেন। শুভকামনা রইলো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কেমন আছেন কবি ভাই?

২৫| ২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৪

একজন সৈকত বলেছেন:
খুবই ভালো লেগেছে! একটানে পড়লাম অলৌকিকতা আর অলীকতার এই যাদুগল্প।
মুগ্ধতা রেখে গেলাম- ভালো থাকুন!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ একজন সৈকত। শুভেচ্ছা।

২৬| ২৭ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৩৫

আফ্রি আয়েশা বলেছেন: চমৎকার লাগলো । আপনি দারুন লিখেন :)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু। আমি দারুণ লিখি জানতে পেরে সত্যিই খুব আনন্দিত এবং আহ্লাদিত বোধ করছি ;)

শুভেচ্ছা।

২৭| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২২

জোবায়েদ-অর-রশিদ বলেছেন:
উপভোগ করলাম লিখাটি। শুভকামনা রইলো
[প্লাস]

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জোবায়েদ ভাই। শুভেচ্ছা।

২৮| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৪

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
অনেক অনেক মুগ্ধতা.. ++

এতদিন আড়ালে..!

ভালো থাকুন ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ স্বপ্নচারী গ্রানমা। হ্যাঁ, কিছুদিন ধরে আড়ালে আছি।

২৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৪

অরুদ্ধ সকাল বলেছেন:
পাগল রাগ করে ফিরে যাবে ফিরেও পাবে না

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ;)

৩০| ২১ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:২২

প্রোফেসর শঙ্কু বলেছেন: সত্যিই মুগ্ধ হয়ে পড়লাম। অল্প পরিসরে কত কিছু টেনেছেন। এদের কিছুর ব্যাখ্যা হয়তো হয়, হয়তো হয় না; কিন্তু এই যে জাদুকরি আবেশ- এতে ডুবে থাকতে ইচ্ছে করে আজীবন।

লিংকটা দেবার জন্য অনেক ধন্যবাদ, সোনাবীজ। এরকম লেখা আরও থাকলে লিংক দেবেন প্লিজ :D

১৭ ই জুলাই, ২০২০ রাত ১০:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার এই অসাধারণ কমেন্টটাও মিস করে গেছি বলে খুব লজ্জাবোধ হচ্ছে। হ্যাঁ, পৃথিবীতে হয়ত সবকিছুরই ব্যাখ্যা আছে, আবার কিছু জিনিস হয়ত আমাদের ব্যাখ্যার অতীত। বর্ণিত পাগলের ঘটনাটা আমার নিজ জীবনের ঘটনা। এর কোনো ব্যাখ্যা আমি আজো কারো কাছ থেকে পাই নি। এটা নিশ্চিত, উনি কোনো জাদুকর ছিলেন না।

ধন্যবাদ কমেন্টের জন্য।

৩১| ১৯ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৪৫

নতুন বলেছেন: ছবিগুলি উনিই ঐখানে রেখেছিলেন .... হয়তো ছবিগুলি উনার মুখের আদলেই বানানো. তিনি এক সময় মানুষকে দেখানোর জন্য ঐ ছবিগুলি ব্যবহার করবেন। জাদুকর তার প্রস্তুতি নিয়ে রাখে.... লোক সাজানো থাকে....

বাকিটা জাদুকরের সম্মহনী বেক্তিত্ব.... :)

The illusion and the Prestige movie দুইটা অব্যশই ভালো লাগবে....

১৯ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যে-লোকটার কথা লিখেছি, তার কথা আগের আরেকটা পোস্টেও আছে। এটা সত্য ঘটনা। সে একজন পাগল, সে ব্যাপারে কোনো সন্দেহ নাই।

ব্যাপারটা এরকম। আমি আপনার সামনে বসে আছি। আপনার হাতে হাত রেখে, চোখে চোখ রেখে। আপনি একজন পুরুষ মানুষ। একটু পরই দেখলাম আপনি ধীরে ধীরে একজন নারী হয়ে গেলেন, পোশাকা-আশাক সবই বদলে গেছে, আপনার হাত ধরে আছি তো আছিই, হাতের কাছে চুড়ির স্পর্শ। এগুলো আমরা ফিকশন মুভিতে অহরহ দেখি। আমি সিজিআই শেখার চেষ্টা করছিলাম, শিখে ফেললে আমি নিজেই এটা এতদিনে করে ফেলতাম। কিন্তু এই যে ইল্যুশনটা আমি তুলে ধরলাম, সেটা সত্যি সত্যি যদি ঘটে যায়, সেটাকে আপনি যে-নামে ডাকবেন, ঐ পাগলটার এই ঘটনাও ঐ রকম। যাদুর ট্রিক্স আমি ছোটোবেলা থেকেই বোঝার চেষ্টা করি, যেহেতু এটা আমার খুব শখের বিষয়। এই লোকটার রহস্য অন্তত লৌকিক জাদু দিয়া ব্যাখ্যা করার মতো কোনো ক্লু আমি আজও পাই নাই।

আমাদের ছোটোবেলায় পোলাপান ভূতের অনেক গল্প বলতো। যেমন, রাস্তায় ওরা একটা বিড়াল দেখছে হেঁটে যেতে, বিড়ালটা হটাৎ শেয়াল বা কুকুর হয়ে গেলো। মাথাছাড়া ভূতের সাথে নাকি অনেকে অনেক ফাইট করেছে :) আমি শুধু এটা দেখার জন্য গভীর অন্ধকারে একা রাস্তায় দাঁড়িয়ে থেকেছি, বনে গেছি (আমি এক জীবন্ত শ্রীকান্ত)। কিন্তু পাই নাই। ওসবে আমার বিশ্বাস উবে গেছে :)

যাই হোক, পাগলের ব্যাপারটা আমি হয়ত ঠিকমতো বলতে পারি নি। তবে, আপনার ব্যাখ্যাটা এখানে নিতে পারছি না। কারণ হলো, আমি গল্পেও বলেছি, হাতের তালুতে দুই রেখাওয়ালা ছবি, শেখ ফরিদ, রামকৃষ্ণ- এদের পোস্টার হাটে-বাজারে কমন, এমনকি ইন্টারনেটেও। ঐ ছবিগুলোর সাথে আমরা আগেই পরিচিত ছিলাম। কিন্তু ঐ চেহারার সাথে পাগলের চেহারার মিল কীভাবে হলো সেটা রহস্যই থেকে গেলো।

ধন্যবাদ কমেন্টের জন্য।

৩২| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৪

শের শায়রী বলেছেন: অদ্ভুদ কুটি মিয়ার মাঝে হারিয়ে গিয়েছিলাম। দারুন লিঙ্কটা অন্য আর একজনের পোষ্টে পেয়েছি।

লেখায় বিমুগ্ধ ভালো লাগা।

১৭ ই জুলাই, ২০২০ রাত ১০:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কমেন্টের নোটিফিকেশনই পাই নি। কোনো কারণে পোস্টে এসে দেখি আপনার কমেন্ট। পড়ার জন্য অনেক ধন্যবাদ শের শায়রী ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.