নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

স্ফুলিঙ্গ

২৮ শে মার্চ, ২০১৪ সকাল ১১:০৯

কবির মৃত্যু



কবিতা- হয় শব্দের খেলা, অথবা হৃদয়গ্রাহিতা। শব্দের খেলা বেশিরভাগ ক্ষেত্রেই আরোপিত হয়, বা আর্টিফিশিয়াল। স্বভাব কবিরা শব্দের খেলায় পারদর্শী নন; হৃদয় ফুঁড়ে তাঁদের কবিতা উত্থিত হয়। এ কবিতা আপনাকে জীবনের সাথে একাত্ম করে। কোনো কোনো কবি শব্দের খেলা পছন্দ করেন, তেমনই কিছু পাঠকও রয়েছেন। কিন্তু এঁদের সংখ্যা সীমিত।



সরলরৈখিক কবিতায় জীবনের বোধন সবচেয়ে বেশি ব্যক্ত হয়ে থাকে। এ কবিতা মুহূর্তে পাঠককে নাড়িয়ে দেয়, আলোড়িত করে। পৃথিবীর সেরা কবিতাগুলো সরলরৈখিক। এ কবিতার পাঠক সর্বাধিক। পাঠক এ কবিতা খুঁড়ে জীবনের স্বাদ পান। জীবন এখানে অতিশয় প্রাণবন্ত।



যুগে যুগে দু-একজন কবি কবিতা শাসন করেন; কালের গর্ভে সকলেই হারিয়ে যান, কেউ কেউ খুব দ্রুত। মহাকাল কয়েকজনকে মনে রাখে। কোনো কোনো মৃত কবি সহসা জেগে ওঠেন- কখনো কবিতার গুণে, কখনোবা যুগের হুজুগে।



মাইকেল শব্দকে নিয়ে সবচেয়ে বেশি খেলেছেন ‘মেঘনাদবধে’। ওগুলো কিছুদিন বাদে খুব হাস্যকর মনে হবে- এতোটা আরোপিত, আর আর্টিফিশিয়াল। জীবনানন্দের কিছু কিছু কবিতা পাঠকপ্রিয় হয়েছে, বার বার সে-কটাই ঘুরে-ফিরে সামনে দাঁড়ায়; বাকিগুলো তাঁর জীবদ্দশার মতো চিরকাল শুকনো ও প্রাণহীন। তিনি বহুদিন বেঁচে থাকবেন গুটিকতক পাঠকপ্রিয় কবিতার গুণে।



শব্দের খেলা বা সাময়িক হুজুগ কিছুদিন ম্যাজিকের মতো কাজ করে। শতাব্দীর দাপুটে কবিদের নাম আমরা ভুলে গেছি, বাউল মজনু শাহই সময়ের সম্রাট। নেশা কেটে গেলে নজরুল আর শামসুর রাহমান, এবং আমার নীললোহিত অনাগত অনেক অনেক দিন ধরে আমাদের কবিতা শেখাবেন। এতোটা সরলরৈখিক, এতোটা হৃদয়গ্রাহী ও জীবন-নিঙড়ানো কবিতা তাঁদের মতো আর কেউ লিখেন নি।



২৭ মার্চ ২০১৪





আমারও দিন ফিরে আসবে



আমারও দিন ফিরে আসবে। আকাশে সাদা পায়রা ডিগবাজি খেতে খেতে শুভেচ্ছা জানাবে। ‘সময় হয় না’ অজুহাতে যে-মেয়ে একদিনও আমার বাড়িতে আসে নি তার প্রেম নিয়ে, অথচ নানান ঢঙে বেলা-অবেলায় পাড়ায় পাড়ায় হেসে-খেলে নেচে বেড়ায়- তাকে আমি মনে মনে প্রতিরাতে কামনার শেষে ক্ষমা জানিয়ে ঘুমিয়ে পড়ি। আমি তার ছলনা ভুলে যাই। প্রগাঢ় মমতায় তাকে আরও কাছে টেনে গহিন কন্দরে কারুকার্য-শয্যায় সযত্নে সাজিয়ে রাখি।



সে মেয়ে জানে- তাকে আমি কত ভালোবাসি। সে মেয়ে জানে- সে আমায় হনন করে প্রতিরাতে। সে মেয়ে জানে না- একদিন পৃথিবী উলটো পথে ঘুরবে- সকালের সূর্য পশ্চিমে উদিত হবে, নদীর রস শুকিয়ে জমবে পাথরে; সে মেয়ে জানে না- জানে না- জানে না- রাখিপূর্ণিমার রাতে প্রেম কাকে খেয়ে ফেলে, কাকে দেয় সোনার বাঁধন।



২৭ মার্চ ২০১৪





সহজমৃত্যু



হে প্রিয় পাখি, তোমার যদি মরে যাবার সাধ হয়, কত সহজেই না তুমি মরে যেতে পারো! তোমার মরে যাবার সময়টুকু কত স্বল্প, অথচ তোমার স্বজনেরা কত দীর্ঘকাল ধরে তোমার জন্য কাঁদবে- কাঁদতে কাঁদতে চোখ ক্ষয় করে ফেলবে। তাঁদের বুকের উপর মস্ত পাথর জমে যাবে। তারপর তোমার জন্য কাঁদতে কাঁদতে একদিন তাঁরাও তোমার উদ্দেশে আকাশে উড়াল দেবে।



২৬ মার্চ ২০১৪



কৃতজ্ঞতাঃ ব্লগার মাহমুদ০০৭-এর ইমন জুবায়ের ও আমার যাপিত জীবনের জন্য এলিজি পোস্ট পড়তে পড়তে মা ও মৃত্যু বিষয়ক যে ভাবনাটি মাথায় কাজ করছিল, তা থেকে এ কথাগুলো।





মিথ্যা বলা কোনো পাপ নয়, এটি একটি সুন্দর শিল্প



আমি একজন মানুষকে খুব ভালোবাসতাম।



একদিন তিনি হাসতে হাসতে যেসব মিথ্যাচার করলেন, তা শুনে আমি প্রায় ৩ দিন তীব্র মানসিক কষ্টে ছিলাম। তাঁর সেই হাসিমুখ আজও চোখে ভাসে- তাঁর চোখ ঠিকরে বেরুচ্ছে বিষের প্রবাহ। আমি পুড়ে যাচ্ছি। মরে যাচ্ছি। আমার অস্থির চিত্তে অসহ্য যাতনা আমাকে কুরে কুরে খেয়ে ফেলছে।



কোনো ষড়যন্ত্রই তাঁকে স্বপথ থেকে বিচ্যূত বা স্বপদ থেকে পদচ্যূত করতে পারে নি। তিনি যদি যা সত্য সেদিন তা বলতেন, আমার হৃদয়ে তাঁর স্থান আরও গভীরে গ্রথিত হতো; বাংলার মানুষ নিজেদের ভুল বুঝতে পেরে তাঁকে আরও গভীর আন্তরিকতায় বুকে টেনে নিত।



তিনি মিথ্যা বললেন। আমি, এবং আমরা স্বকর্ণে শুনলাম, স্বচক্ষে দেখলাম- কত সহজে তিনি ৫-কে ৪০ বলেন। কী সুন্দর হাসির আড়ালে অজস্র কপটতা ডুবে যেতে থাকে।



তিনি মিথ্যা বললেন। আমার বুকে রক্ত ঝরালেন। ১৬ কোটি মানুষের আদরের কন্যা ১৬ কোটি মানুষকে বুঝিয়ে দিলেন- মিথ্যা বলা কোনো পাপ নয়- মিথ্যা বলা হলো একটা সুন্দর শিল্প।



এই মিথ্যাই একদিন সত্য হিসাবে ইতিহাসের পাতায় জায়গা করে নেবে। সেদিন আমরা সত্যের গৌরব ভুলে মিথ্যাকেই অকৃত্রিম সংস্কৃতি হিসাবে প্রতিষ্ঠা দিব।



২৫ মার্চ ২০১৪



আবারও ব্লগার মাহমুদ০০৭-এর প্রতি কুতজ্ঞতাঃ ফেইসবুকে তাঁর একটি স্টেটাসে যে কমেন্ট করি, তার সামান্য পরিমার্জিত রূপ এটি।





সত্যধর্ষণ



কোনো একটা মিথ্যা বার বার বললে ওটা সত্যের মতো শোনায়। মিথ্যা কোনো পাপ নয়, মিথ্যা একটা শিল্প। আপনি যদি মিথ্যাটাকে প্রতিষ্ঠিত করতে পারেন, ওটাই ‘সত্য’ ইতিহাস হিসাবে কালের খাতায় লিখিত হবে।



নিজের সামনে যেটা ঘটতে দেখি, তা ছাড়া বাকি ঘটনা সত্য, নাকি মিথ্যা- তা প্রমাণিত নয়।



একজন স্রষ্টাকে আমরা নির্দ্বিধায় অস্বীকার করি। অন্যদিকে, যে মহানায়ক যুদ্ধের জন্য ডাক দিয়ে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়লেন, জাতির হাতে তুলে দিলেন এক অনন্য বিজয়, তাঁকেও আমরা ‘পাকিস্তানের এজেন্ট’ অভিধায় আখ্যায়িত করতে কুণ্ঠাবোধ করি না। একজন বঙ্গবীর হয়ে ওঠেন সাচ্চা রাজাকার।



৫ যদি ৪০ হিসাবেই ইতিহাসে ‘সত্যপ্রতিষ্ঠা‘ পায়, ৭-ও অনায়াসে ১ হিসাবে প্রোথিত হবে।



ইতিহাস ধর্ষণ করে মিথ্যা প্রতিষ্ঠাই কি আমাদের জন্মগত বদঅভ্যাস? এই বাংলার বিশুদ্ধ ইতিহাস কোন্‌টি? কেউ কি দয়া করে বলবেন, এই বাংলার বিশুদ্ধ ইতিহাস কেউ লিখেছেন কিনা?



২৮ মার্চ ২০১৪

মন্তব্য ৪০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:২৪

মামুন রশিদ বলেছেন: শব্দ নিয়ে আপনার ভাবনা বেশ ভাবিয়ে তুলছে ।

২৮ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

আগের পোস্টে আপনার কমেন্টের রিপ্লাই পোস্ট করতে যেয়ে দেখি ওটা বাগে খেয়ে ফেলেছে ;) এরপর একটু বাইরে বের হলাম। আশা করি আপনার আসাধারণ কমেন্টের জবাব আজকের মধ্যেই দিয়ে দিতে পারবো।

ভালো থাকুন প্রিয় মামুন ভাই।

২| ২৮ শে মার্চ, ২০১৪ দুপুর ২:১৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: শেষ পর্যন্ত কবিতা সাধারণেই মুক্তিপ্রাপ্ত হয়, এটা ঠিক। কিন্তু শব্দ তার নানা শৈলীতে ভিন্ন ভিন্ন অর্থে বিভিন্ন যে ছবি ফুটিয়ে তুলতে পারে- তার মোহ ছুটাতে পারা সহজ নয়।

চিন্তাভাবনার কিছু অংশ পড়তে পেয়ে ভাল লাগল। শুভেচ্ছা।

২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় গল্পকার। শুভেচ্ছা।

৩| ২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

মাহমুদ০০৭ বলেছেন: সরলরৈখিক কবিতায় জীবনের বোধন সবচেয়ে বেশি ব্যক্ত হয়ে থাকে। এ কবিতা মুহূর্তে পাঠককে নাড়িয়ে দেয়, আলোড়িত করে। পৃথিবীর সেরা কবিতাগুলো সরলরৈখিক।
এ কবিতার পাঠক সর্বাধিক। পাঠক এ কবিতা খুঁড়ে জীবনের স্বাদ পান। জীবন এখানে অতিশয় প্রাণবন্ত। - খাটী পর্যবেক্ষণ । আমি একমত ।

আর হ্যা , শামসুর রাহমান আমার খুবই প্রিয় কবি ।

আমার মনে হয় কবিতা চিরস্থায়ী হবার জন্য খানিকটা রহস্যের মিশেল ও থাকতে হয় । যেমন বনলতা সেন ।

আমারও দিন ফিরে আসবে তে অনেক ভাল লাগা ।

সহজমৃত্যু - মৃত্যুর সাথে আত্মার সাথে পাখিরা কেন যে এত মিলে ! আর মার ব্যপারটা ও আমাকে অনেক অবাক করে ।জীবন - বাস্তবতায় সবাই সবকিছু ভুলে গেলেও
মা ভুলে না । মা অতীতকে বার বার বাস্তবতায় ফিরিয়ে আনে । হায় মা !
কোন কিছু না করেও মার মনে চিরদিন বেঁচে থাকে যায় । কি অদ্ভুত !!

হায় চিল হায় সোনালি ডানার চিল তুমি আর উড়ে উড়ে কেদনা ক ...........






মিথ্যা বলা কোনো পাপ নয়, এটি একটি সুন্দর শিল্প|
- আসলে ছাই ভাই অনেক মিথ্যাই ইতিহাসে সত্য বলে চিহ্নিত , আমাদের দেশ বলে নয় , অনেক দেশেই ।
ক্ষমতাসিনেরা নিজেদের মত করে ইতিহাস তৈরি করে নেয় । আমাদের দেশে কখনোই সত্যিকার অর্থে গনতন্ত্র ছিল না ।
আর মিথ্যা বলা হলো একটা সুন্দর শিল্প - রাজনীতিবিদরা হল সেই শিল্পের সেরা শিল্পী । মিথ্যা তাদের রক্ষাকবচ ও বটে । এবং তারা সেরা অভিনেতাও ।
কি হুমায়ূন ফরিদী - অরা ফরিদির বাপের বাপ ।


সত্যধর্ষণ| এর সাথে একমত ।

পোষ্ট প্রিয়তে নিলাম । ইদানিং দেখছি আপনার পোস্ট ছাড়া অন্য কোন পোস্টে যেতে পারছি না ;)
ঘটনা কি !!

ভাবতেও পারিনি পোষ্টে আমার নাম দেখব ।

এই ধরণের ভাবনাজনিত লেখা আরো চাই ।

আপনার প্রতি অনেক অনেক শুভেচ্ছা রইল ।

ভাল থাকুন প্রিয় ছাই ভাই ।

২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার পোস্টে আপনাকে এখন পাচ্ছি বলে খুব ভালো লাগছে মাহমুদ ভাই। এ পোস্টের দুটো লেখা আপনার পোস্ট এবং ফেইসবুক স্টেটাস থেকে উত্সারিত। আপনার প্রতি ঋণ থাকলো আমার।

প্রতিটি লেখা ধরে ধরে বিশ্লেষণ করেছেন দেখে খুব ভালো লাগছে। আপনার মতামতও জানতে পারলাম বিভিন্ন বিষয়ে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি মাহমুদ ভাই। এবং শুভ কামনা।

৪| ২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০১

এহসান সাবির বলেছেন: সে মেয়ে জানে না- সে এখনও আমায় হনন করে প্রতিরাতে
সে মেয়ে জানে না- এখন আমার পৃথিবী উলটো পথে ঘোরে-
সকালের সূর্য পশ্চিমে উদিত হয়,
আমার হৃদয়ের নদীর রস শুকিয়ে জমে পাথর হয়ে গেছে;
সে মেয়ে জানে না- জানে না- জানে না-
সে মেয়ে জানে না- তাকে আমি কত ভালোবাসি....

আমি তাকে কত ভালোবাসি সে কথা আমি আর আমার ঈশ্বর জানে....



পোস্টে ভালোলাগা।


শুভেচ্ছা।

২৮ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাহ, চমৎকার। রিরাইটিং দারুণ লাগলো এহসান ভাই। ধন্যবাদ এবং শুভ কামনা।

৫| ২৯ শে মার্চ, ২০১৪ রাত ১২:২৪

আহসান জামান বলেছেন:
সুন্দর করে অনুভূতি-বোনা কাব্য। ভালো থাকবেন কবি ও কাব্য-গবেষক।

২৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বিনীত ধন্যবাদ জামান ভাই। শুভেচ্ছা জানবেন।

৬| ২৯ শে মার্চ, ২০১৪ রাত ২:২২

নিশাত তাসনিম বলেছেন: কবির মৃত্যু , আমারও দিন ফিরে আসবে , সহজমৃত্যু দারুণ লাগলো। +++

২৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ তাসনিম ভাই। শুভেচ্ছা।

৭| ২৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৭

আমিনুর রহমান বলেছেন:






সহজ ও সুন্দর ভাবনা +++

২৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আমিনুর রহমান ভাই। অনেকদিন পর দেখা হলো। আশা করি ভালো ছিলেন।

শুভেচ্ছা জানবেন।

৮| ২৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: দারুণ লিখেছেন।

২৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায়। শুভেচ্ছা।

৯| ২৯ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

ইমিনা বলেছেন: উপযুক্ত কথা খুজে পাচ্ছি না যা এই পোস্টের মন্তব্য হিসেবে শতভাগ যায়। তবে ছোট্ট একটা কাজ ঠিকই করে ফেলেছি। সেটা হলো আপনার লেখার প্রকৃতিকে অনুসরন করা। এক সময় ঠিকই উপযুক্ত সব কথা খুজে পেয়ে যাবো।
অনেক ভালো থাকবেন ।।

২৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার লেখার প্রকৃতিকে কেউ অনুসরণ করবেন- এটা আমার জন্য এক বিরাট প্রাপ্তি। আমার বিশেষ প্রাপ্তিগুলোর মধ্যে আপনার এই কমেন্টটিও অনন্য ঔজ্জ্বল্যে ভাস্বর থাকবে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা।

১০| ৩০ শে মার্চ, ২০১৪ ভোর ৪:২৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: কবির মৃত্যু, আমারও দিন ফিরে আসবে, সহজমৃত্যু এই তিনটা বিষয়ে কিছু নাইবা বললাম। কিন্তু তার পর যা লিখেছেন, মিথ্যা বলা কোন পাপ নয় এটি একটি সুন্দর শিল্প ও সত্যধর্ষণ.. এই সম্বন্ধে কিছু বলছি। কারণ কেন জানি মনে হল আপনি এই দুটো বিষয়ের ওপরই সবার মনোযোগটা কাড়তে চেয়েছিলেন। যাহোক,

আমাদের দেশে অনেক মিথ্যা ইতিমধ্যেই সুপ্রতিষ্ঠিত হয়েছে। এখনো চেষ্টা করা হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। কেউ কেউ এটা সুদূর প্রসারি চিন্তা ভাবনা থেকে করছেন। কারণ বর্তমান প্রজন্ম হয়তো এটা বিশ্বাস করবে না, কিন্তু কয়েক প্রজন্ম পরে ঠিকই এটা সত্য বলে প্রতিষ্ঠা পাবে। যার প্রমাণ ইতিমধ্যেই আমাদের দেশে হয়েছে। তাই তো সরকার পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশের ইতিহাসও পরিবর্তিত হয়ে যায়। আফসোস! ধন্যবাদ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই।

০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

আমাদের দেশে অনেক মিথ্যা ইতিমধ্যেই সুপ্রতিষ্ঠিত হয়েছে। এখনো চেষ্টা করা হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। কেউ কেউ এটা সুদূর প্রসারি চিন্তা ভাবনা থেকে করছেন। কারণ বর্তমান প্রজন্ম হয়তো এটা বিশ্বাস করবে না, কিন্তু কয়েক প্রজন্ম পরে ঠিকই এটা সত্য বলে প্রতিষ্ঠা পাবে। যার প্রমাণ ইতিমধ্যেই আমাদের দেশে হয়েছে। তাই তো সরকার পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশের ইতিহাসও পরিবর্তিত হয়ে যায়।


ধন্যবাদ বিদ্রোহী বাঙালী।

১১| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ৮:৩১

কয়েস সামী বলেছেন: কবি দেখি রাজনীতিসচেতন হয়ে উঠলেন! শেষের প্রশ্নগুলা আমারও প্রশ্ন। কোন রাজনীতিবীদ যদি দয়া করে উত্তর দিতেন!

০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সে কী! একে রাজনীতিসচেতনতা বলে নাকি! তাহলে তো ভালোই। কিন্তু এর জন্য আমি দায়ী নই, পিসির কি-বোর্ড দায়ী। এমনি এমনিই বেরিয়ে গেছে ;)

ধন্যবাদ প্রিয় গল্পকার।

১২| ৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৫০

ৎঁৎঁৎঁ বলেছেন: প্রথম লেখাটা ফেসবুকে পড়েছিলাম, চিন্তার মেলা খোরাক আছে, কিছু পয়েন্টে ভাবছি। যেমন শব্দ ও ভাব! ভাব চিরন্তন, মূল সুর গুলো একই থাকে, একেক সময়ে একেক শব্দে তারা আশ্রয় করে! তো ভাব নিয়ে যারা লিখবেন তারা বেশী সময় টিকবেন, এইটা ঠিক। কিন্তু সময় কে এত পাত্তা দেওয়ার কী আছে? যখন সব কিছু এতো বেশী সময়ের উপর নির্ভরশীল! বিবর্তনের ইতিহাসে তেলাপোকা এক মহান জায়গায়, বহু সময় ধরে টিকে আছে, তবে কথা হচ্ছে টিকে থাকার শর্তে তেলোপোকা মহান, বেঁচে থাকার সময়ে স্রেফ কোনায় পড়ে থাকা এক পোকা। এখন যে কবিতা সময়ের হিসেবে টিকবে কী না, এইটা আগে খুব গুরুতবপূর্ণ মনে হলেও আসলেই কী অত জরুরী? আজ ভালো লাগলো, কাল না লাগলে নাই!

তবে টিকে থাকে, পূজিত হবে যা কিছু সহজ সুন্দর! - সহমত!

জীবনানন্দের কিছু কিছু কবিতা পাঠকপ্রিয় হয়েছে, বার বার সে-কটাই ঘুরে-ফিরে সামনে দাঁড়ায়; বাকিগুলো তাঁর জীবদ্দশার মতো চিরকাল শুকনো ও প্রাণহীন। তিনি বহুদিন বেঁচে থাকবেন গুটিকতক পাঠকপ্রিয় কবিতার গুণে।

- ইয়ে আমি জীবন কবির প্রতি অন্ধ বলতে পারেন, তাঁর লেখা পড়ে অসহ্য লাগে বলে অনেক দিন পড়ি নাই, সমস্যা হল আমি তাঁর কোনো শুকনো ও প্রাণহীন কবিতা খুঁজে পাই নাই, আপনি যেহেতু অনেক গুলো পেয়েছেন, আমাকে কয়েকটা দেন তো! এই মানুষটার কিছু দূর্বল লেখা পড়ে ওকে মানুষের কাতারে নামায়ে নিয়ে আসি!

জীবন কবির জীবদ্দশা শুকনো আর প্রানহীন ছিল এই কথা আপনি কই পাইসেন? তাঁর আশপাশের পাঠাগুলো তাঁর গোলাপের মর্ম না বুইঝা কাঁঠালপাতার জয়গান করেছে তাই? স্ত্রীর ভালোবাসা পান নাই তাই? কবিতা লিখে নাম ফাটাইতে পারেন নাই তাই?

রাতে আসবো আবার! আপাতত এইটুকু!

০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


রবীন্দ্রনাথ আর নজরুলের পর সম্ভবত জীবনানন্দই বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় ও সেরা কবি। কিন্তু তাঁর জীবদ্দশায় তাঁর এই প্রাপ্তি ঘটে নি। খোদ রবীন্দ্রনাথ পর্যন্ত তাঁর সমালোচনায় মুখর ছিলেন। কী কারণে? হিংসা করে, নাকি অন্য কিছু? না, হিংসে করে নয়। জীবনানন্দের এই স্টাইল বা ভাষা তাঁদের ভালো লাগতো না। যে জীবনানন্দের স্টাইল বা ভাষা সেকালে কবি-পাঠকের ভালো লাগতো না, মাত্র কয়েক দশকের মধ্যে তিনি আবার কীভাবে পুনরুজ্জিত হয়ে ওঠেন? ----- পাঠকের পাঠাভ্যাস বা রুচি হলো খুব বিস্ময়কর ব্যাপার। রুচি পরিবর্তনের যেসব কারণে মৃত জীবনানন্দ পুনর্জীবন লাভ করেছিলেন, সেই একই কারণে তিনি ক্রমশ নিষ্প্রভ হতে থাকবেন। আর এটা শুধু জীবনবাবুর জন্য না, যে কোনো কবির ক্ষেত্রেই প্রযোজ্য। আমি নজরুলে যখন ডুবেছিলাম, মনে হয়েছিল নজরুলের কাছে রবীন্দ্রনাথ কত ম্লান। সুকান্তের কবিতা পড়ে আমার অদ্ভুত অনুভূতি হয়েছিল- এখনো হচ্ছে। এ কবিকে অনেক সমালোচক কবিকিশোর হিসাবে প্রাপ্য স্থান দিতে কুণ্ঠাবোধ করেন। কিন্তু আধুনিক কবিতার যে প্যাটার্ন, সুকান্তের কবিতায়ই তা অধিকতর সার্থকভাবে উঠে আসতে দেখা যায়।

আপনি আবিদ আজাদের কবিতা পড়ুন। হুমায়ুন আজাদ। শামসুর রাহমান। আল মাহমুদ। সুনীল। প্রত্যেকের কবিতাই আপনাকে টানবে। যখন কেউ টানবে না, তখন আপনি আবেগহীন। আপনার এ কমেন্ট পড়ার পর জীবনানন্দসমগ্র খুলে কবিতা খুঁজলাম। মনই বসলো না। আমি আবেগহীন! সময় ও পরিস্থিতি হলো হলো বড় ফ্যাক্টর। জীবনবাবুর কবিতা কোনো বাইবেল নয়। তাঁর কবিতায় প্রচুর ত্রুটি থাকা সম্ভব, ভালো না-লাগার অনেক কারণ থাকা সম্ভব। তাঁর কোন্‌ কবিতাটি আমার কাছে প্রাণহীন আর শুষ্ক মনে হয়, তা জানতে চেয়েছেন তো? কোনো একটা নির্দিষ্ট কবিতা না, তাঁর ‘ঝরা পালক’ গ্রন্থের একটা কবিতাও আমার কাছে প্রাণবন্ত মনে হয় না। অতি অপরিণত, নজরুল-প্রভাবিত কবিতা মনে হয়। ব্লগার আশরাফুল ইসলাম দূর্জয় আর মাহমুদুল হক ইফতির কবিতা আমার কাছে অনেক জীবন্ত ও পরিণত মনে হয়। কবিদের মধ্যে আমাকে রেটিং করতে বললে জীবনবাবু যদি ৭০% নম্বর পায়, সুনীল পাবে আমার কাছে ৮৫%। জীবনবাবু যেমন একদিন আড়ালে পড়ে ছিলেন, পরে উঠে এসেছেন, সুনীল, শামসুর রাহমান, নজুরুল এঁরাও আবার জীবন্ত হয়ে উঠে আসবেন। কবিতা এমনই। কবিতা মানুষকে প্রতিনিয়ত এমন অদ্ভুত ভুবনে নিয়ে যায়, হয়তো অচিরেই দেখবেন ব্লগার-কবিদের ঔজ্জ্বল্যেই অনেক প্রসিদ্ধ কবি ঢাকা পড়ে গেছেন। আমার এই লাস্ট কথাটা বাঁধাই করে ট্রাঙ্কে ভরে রাখুন- তারপর একযুগ পরে ওটা ট্রাঙ্ক থেকে খুলে বের করে পড়ে দেখুন- আজ কী বলে গেলাম ;)

সময় ও পরিস্থিতি পাঠকের রুচিকে প্রভাবিত করে এবং পরিবর্তিত করে। এই পরিবর্তন সামগ্রিক হতে পারে, ব্যক্তিকও হতে পারে। সে কারণেই আমি একবার জীবনানন্দ, একবার সুকান্ত, একবার নজরুল, আরেকবার সুনীলে স্বাদ পাই। তদ্রূপ আপনিও জীবনানন্দেই খুঁজে পান জীবনামৃত।

সবার উপরে এটা হলো সেই বিচার- তালগাছটা আমার ;) অতএব, ক্যাঁচাল করে আমাদের নিজ নিজ মত পালটানো সম্ভব নয়। সুতরাং নিজে যাঁকে সেরা মনে করি তাতেই আপাতত সন্তরণ করি- চলুন ইফতি ভাই ;)

শুভ কামনা।

১৩| ৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৪১

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
কোনো কোনো মৃত কবি সহসা জেগে ওঠেন- কখনো কবিতার গুণে, কখনোবা যুগের হুজুগে।

@ ইফতি ভাইঃ কবিতা সময়ের হিসেবে টিকবে কী না, এইটা আগে খুব গুরুতবপূর্ণ মনে হলেও আসলেই কী অত জরুরী?

এটা অবশ্যই ঠিক যে গল্প/কবিতা সময়কে ধারন করে । সময়ের প্রয়োজনে অনেক লেখা গর্ভধারন করে ও ভূমিষ্ঠ হয় । আবার অনেক লেখা কালের ভক্ষণ শেষে মাটিতে সার হয়ে মিশে যায় !

জীবনানন্দের জনপ্রিয় কবিতাগুলোও হাজার বছর পরে অবহেলিত হবে না এ কথা কি নিশ্চিত বলা যায় ! (গবেষণার বিষয় !)

নীললোহিত অনাগত অনেক অনেক দিন ধরে আমাদের কবিতা শেখাবেন। ঠিক চিনতে পারছি না ভাই..?

পুরো লেখার জন্যই সহমত/ভালোলাগা ! ++ (ধন্যবাদ)


০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১২:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতার জন্য হাজার বছর নয়, একশ বছরই অনেক দীর্ঘ সময়। খোদ রবীন্দ্রনাথেরও শঙ্কা ছিল, ১০০ বছর পর তিনি স্মৃত হবেন কিনা- তাই তিনি ‘আজি হতে শতবর্ষ পরে’ লিখলেন। আজ থেকে ১০০ বছর আগে যেসব কবি জাজ্বল্যমান ছিলেন, তাঁদের কজনের কবিতা এখন আমরা পড়ি? ২০০ বছর আগের কোন্‌ কবির কবিতা এখনও আমাদের আমূল নাড়িয়ে যায়? মধ্যযুগের কোন কোনো কবি এখনো আমাদের কবিতায় প্রণোদনা দেয়? কবিতার অবয়ব দ্রুত পরিবর্তিত হচ্ছে। মানুষের রুচিরও পরিবর্তন আসছে। আগামী ৫০ বছর পর মানুষ কী ধরনের কবিতা পছন্দ করবেন এটা খুব ভাববার একটা বিষয়।

সহমত/ভালোলাগা জানানোর জন্য অনেক ধন্যবাদ গ্রানমা।

শুভ কামনা।

১৪| ৩০ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:৫৩

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: সত্য আর মিথ্যে নিয়ে যে দুইটা পোষ্ট দিসেন একেবারে চরম , মনে হইতেসিলো, সত্যিকারের এক দারশনিকতা । প্রচুর ভাবনার জায়গা তৈরি করে । জীবন বাবুর বিষয়টা একটু জটিল । কালের প্রয়োজনে কিছু সহজিয়া লিখা বারবার আসবে এটা যেমন সত্য আবার এটাও তো সত্য যে তার রস একবার পেয়েছে সে রাড় নিভৃতচারী লিখাগুলাও খুবলে খাবে । আমার মনে হয় সব কালজয়ীদের ব্যাপারেই একই রকম কথা । মেয়ে নিয়ে রোমান্টিক কথাগুলা বাকি পোস্টের সাথে খানিক বেমানান লাগলো, তবে সুন্দর । আর সহজ মৃত্যু স্পর্শ করে গেলো । :)

ভালো থাকবেন ভাই ।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১২:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

কালের প্রয়োজনে কিছু সহজিয়া লিখা বারবার আসবে এটা যেমন সত্য আবার এটাও তো সত্য যে তার রস একবার পেয়েছে সে তাঁর নিভৃতচারী লিখাগুলাও খুবলে খাবে। আমার মনে হয় সব কালজয়ীদের ব্যাপারেই একই রকম কথা।

আমার মনে হয় সব কালজয়ীদের ব্যাপারেই একই রকম কথা- একমত।

জি- এখন পাঠকের প্রতিক্রিয়া পড়ে মনে হচ্ছে ‘আমারও দিন ফিরে আসবে’ বেমানান হয়ে গেছে। থাক, ‘স্ফুলিঙ্গ’ তো কোনো একক কবিতা নয়, কয়েকটা কবিতার সমাহার। রাফখাতায় সে তার নিজ স্থান সঠিক অবস্থানেই পেয়ে যাবে ;)

ধন্যবাদ আদনান ভাই।

১৫| ৩০ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৬

বৃষ্টিধারা বলেছেন: আমি খুব অলস, অনেক কিছু লিখতে ইচ্ছে করছিলো, কিন্তু টাইপ করার ভয়ে কিছু ই লিখা হলো না । :(

ভালো থাকবেন ।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১২:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি অলস না, দিনরাত মাথার মধ্যে রান্নার রেসিপি ঢাক পেটায় ;) আর কিচেনে বসে রাঁধেন ;)


আপনিও ভালো থাকবেন।

১৬| ৩১ শে মার্চ, ২০১৪ সকাল ১১:২৬

ৎঁৎঁৎঁ বলেছেন: @স্বপ্নচারী গ্রানমা, নীললোহিত হইতেসেন প্রিয় কবি সুনীল গঙ্গোপাধ্যায়! ভাবলাম একটা কাব্যিক ক্যাচাল লাগায় দিমু, এখনও লাগলো না! দেখা যাক, সোনা ভাই আইসা যদি সাড়া দেন! হা হা!

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাঃ হাঃ হাঃ ক্যাচালের কথা শুনে ভালোই লাগলো ;)

১৭| ৩১ শে মার্চ, ২০১৪ দুপুর ২:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটু ব্যস্ত আছি, ইফতি ভাই এবং আদনান ভাই। ৩ তারিখের পর ক্যাচাল থেকে মুক্তি নিব ;)

শুভেচ্ছা সবাইকে।

বড় ছেলে এইচএসসি দিচ্ছে নটরডেম কলেজ থেকে। সবাই দোয়া করবেন।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জি, কেমন আছেন? ;)

১৮| ৩১ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

রাইসুল নয়ন বলেছেন:

আমি একজন মানুষকে খুব ভালোবাসতাম।

একদিন তিনি হাসতে হাসতে যেসব মিথ্যাচার করলেন, তা শুনে আমি প্রায় ৩ দিন তীব্র মানসিক কষ্টে ছিলাম। তাঁর সেই হাসিমুখ আজও চোখে ভাসে- তাঁর চোখ ঠিকরে বেরুচ্ছে বিষের প্রবাহ। আমি পুড়ে যাচ্ছি। মরে যাচ্ছি। আমার অস্থির চিত্তে অসহ্য যাতনা আমাকে কুরে কুরে খেয়ে ফেলছে।

কোনো ষড়যন্ত্রই তাঁকে স্বপথ থেকে বিচ্যূত বা স্বপদ থেকে পদচ্যূত করতে পারে নি। তিনি যদি যা সত্য সেদিন তা বলতেন, আমার হৃদয়ে তাঁর স্থান আরও গভীরে গ্রথিত হতো;

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ রাইসুল নয়ন ভাই।

১৯| ০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১:৩১

অন্তরন্তর বলেছেন:


খুব সুন্দর লিখা। আপনার ছেলের জন্য সৃষ্টিকর্তার কাছে
প্রার্থনা জানালাম।
নতুন নতুন ইতিহাস সৃষ্টি করা খুব সহজ, যে কেও আজকাল
বাংলাদেশে যেমন ইচ্ছে তেমন করে ইতিহাস লিখতে পারে।
বাংলাদেশের মানুষ শুধু রাজনীতি বিশেষজ্ঞ না ইতিহাস
বিশেষজ্ঞও বটে। শুভ কামনা।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

বাংলাদেশের মানুষ শুধু রাজনীতি বিশেষজ্ঞ না ইতিহাস
বিশেষজ্ঞও বটে।
সহমত।

প্রার্থনার জন্য অনেক ধন্যবাদ অন্তরন্তর।

যদ্দূর মনে পড়ে, নিকনেইম বদলানোর ইচ্ছে পোষণ করেছিলেন? তার খবর কী?

২০| ০২ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:২৫

সায়েদা সোহেলী বলেছেন: --সত্য দিয়ে মিথ্যা বা মিথ্যা দিয়ে সত্য নয় , সেসব বড্ড সেকেলে
আমি সত্যকে কেটে টুকরো টুকরো করতে শিখে গেছি
আমি আধুনিক
ভগ্নাংশ থেকে ভগ্নাংশ করতে জানি
তারপর??
আমি শিল্পের কদর বুঝি
মনের মাধুরিতে
ভগ্নাংশের সাথে ভগ্নাংশ জুড়ে সত্যের আলপনা করি
যেমনটা থাকে নব বধুর প্রবেশ পথে
আমি হালের ফ্যাশন বুঝি
টুকরো টুকরো সত্যে বাহারি লেস ফিতে লাগিয়ে তৈরি করি ইউনিক ডিজাইন ,
ফ্যাশন তিভির জমকালো আলো ,
র‍্যাম্প মডেলের চলনের বাঁকে ,
আবেদনে তা ভূয়সী প্রশন্সা পায় ।

কারো কারো হ্রদয় স্ফুলিঙ্গ হয়
হরিণের চামড়ার ভাঁজে াজে থাকা মুল্যবান করকরে কাগজেরা উদগ্রীব হয়ে উঠে স্থান পরিবর্তনে .।।।

সরলরৈখিক কবিতায় শব্দের খেলা অথবা হৃদয়গ্রাহিতা নয় ,
অযথা আরোপিত করতে চাইনা অহেতুক আবেগের বারাবারি
আজ আমি জেনে গেছি
মিথ্যা বলা কোনো পাপ নয়, এটি একটি সুন্দর শিল্প
আর তাই আজ ----আমি "শিল্পী "



খলিল ভাই সময় থেমে থাকে না খুব দ্রুতই চলে , কিছুটা সময় পার করে আবার ফিরে আসে অন্য সময়ে , আসবেই --আকাশে সাদা পায়রা ডিগবাজি খেতে খেতে শুভেচ্ছা জানাবে।

ভাতিজার জন্য দোয়া রইলো

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার চমৎকার ইনস্ট্যান্ট কবিতাটি পড়ে মুগ্ধ হলাম আপু।

কারো কারো হৃদয় স্ফুলিঙ্গ হয়
হরিণের চামড়ার ভাঁজে ভাঁজে থাকা মূল্যবান কড়কড়ে কাগজেরা উদগ্রীব হয়ে ওঠে স্থান পরিবর্তনে।
--- খুব ভালো লাগলো আপু।


ভাতিজার জন্য দোয়া করায় অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.